নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার লেখা কারো ভালো লাগলে ০১৮১৫৩৩৮৩৭৫ নাম্বারে বিকাশ কিংবা লোড নতুবা ডাক বিভাগের সেবা নগদে মজুরি পাঠালে আমি গর্ববোধ করবো ৷ আমার জীবনের বেশীরভাগ সময় আমি লিখে কাটাতে চাই, আমার ফেসবুকের ঠিকানা, www.facebook.com/abdur.sharif

আবদুর রব শরীফ

আমার লেখা কারো ভালো লাগলে ০১৮১৫৩৩৮৩৭৫ নাম্বারে বিকাশ কিংবা লোড নতুবা ডাক বিভাগের সেবা নগদে মজুরি পাঠালে আমি গর্ববোধ করবো ৷ আমার জীবনের বেশীরভাগ সময় আমি লিখে কাটাতে চাই, আমার ফেসবুকের ঠিকানা, www.facebook.com/abdur.sharif অথবা Abdur Rob Sharif

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

সরি স্বাস্থ্যমন্ত্রী, আমি আপনাকে ক্ষমা করতে পারবো না ৷

১৩ ই জুন, ২০২০ দুপুর ১২:২২

সব জল্পনা কল্পনার অবসান শেষে সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম শুধু মারা যাননি লক্ষ মানুষ তার হাতে গড়া স্বাস্থ্যব্যবস্থার বলি হয়ে যে মারা গেছেন গিয়েছিলেন তার দায় তিনি কখনো এড়াতে পারবেন না ৷ মরে গেছে বলে পীর বানাবো আমি এতো ভদ্র না ৷
.
২০১৬ সালে স্বাস্থ্যখাতে বরাদ্দ বৃদ্ধিতে অর্থমন্ত্রীকে স্বাস্থ্যমন্ত্রী নাসিম আহ্বান জানিয়েছিলেন,
.
বাজেট বাড়ানো হয়েছিলো কি না জানি না তবে একটি পর্দা ৩৭ লাখ টাকা দিয়ে কিনতে দেখেছি আমরা, আপনারাও স্বাক্ষী আছেন ৷ স্বাক্ষী আছে ফেসবুক, টুইটার, গুগুল ৷
.
২০১৭ সালে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছিলেন, ‘স্বাস্থ্যখাতে সর্বোচ্চ স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে সরকার কাজ করে যাচ্ছে। বিশেষ করে এই খাতে প্রতিটি অর্থ ব্যয়ের ক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশনা দেওয়া আছে। তারপরও ন্যূনতম অভিযোগ পাওয়া মাত্রই তা খতিয়ে দেখে দায়ী ব্যক্তির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হয়।’
.
তারপরে পত্রিকায় খবর এসেছিলো, ২০১৭-১৮ অর্থ বছরে অন্তত ১ হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে স্বাস্থ্য খাতের হাসপাতালের যন্ত্রপাতি কেনায়। যার বেশিরভাগই নিম্নমানের এবং অব্যবহৃত।
.
২০১৯ সালে, স্বাস্থ্য খাতে কেনাকাটা, নিয়োগ, পদোন্নতি, বদলি, পদায়ন, চিকিৎসাসেবা, চিকিৎসাসেবায় ব্যবহৃত যন্ত্রপাতি ব্যবহার, ওষুধ সরবরাহসহ ১১টি খাতে দুর্নীতি বেশি হয়। দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক প্রতিবেদনে দুর্নীতির এই খাতগুলো চিহ্নিত করা হয়। এসব দুর্নীতি প্রতিরোধে ২৫ দফা সুপারিশও করেছে সংস্থাটি।
.
একটা কথা বলে রাখি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে কয়েকদিন আগেও গর্ব করেছিলাম, আমাদের বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা টেস্ট হচ্ছে কিন্তু গতকাল শুনলাম নিম্মমানের কীটের কারণে আপতত পরীক্ষা আর হচ্ছে না ৷ ভাবা যায়! এই লজ্জা কোথায় রাখবো? পরে যদিও কিছু পরীক্ষা হচ্ছে ৷
.
এই করোনাকালে, ১০০০ টাকার গগলস্ ৫০০০ টাকায় কিনে ৪০০০ টাকা মেরে দিচ্ছেন এবং ২০০০ টাকার পিপিই কিনতেছেন ৪৭০০ টাকা করে ৷ যে দূর্নীতি সম্প্রতি ভাইরাল ৷
.
স্বাস্থ্য খাতের কি যে বেহাল অবস্থা তা প্রধানমন্ত্রী নিজেও স্বীকার করে বলছেন, করোনা না এলে কখনো বুঝতেই পারতেন না এমন হবে!!!
.
চট্টগ্রাম মেডিকেল কলেজের মেডিসিনের সহকারী অধ্যাপক ডা. হিরণ্ময় দত্ত থেকে আমরা জানতে পেরেছি, জায়গাটা ২৫ জন রোগীর জন্য নির্ধারিত তাতেও আবার খুব সম্ভবত ১৮/২০ টা বেডে অক্সিজেনের পোর্ট আছে। এই একটা পোর্ট একটা রোগীর চাহিদার যোগান দিতে পারে। সেখানে ৯০+ রোগী। আর অধিকাংশ রোগীরই অক্সিজেন দরকার। তার মধ্যে বেশীরভাগেরই মিনিটে ১৫ লিটার এর মত অক্সিজেন দরকার। যারা এই ১৮ টা পোর্টের কাছাকাছি বেডে ফ্লোরিং করছেন তারা একটা পোর্ট থেকে ৪/৫ জন শেয়ার করে অক্সিজেন নিচ্ছে।
.
বুক ফেটে কান্না আসতেছে ৷ আমি নিজেও সিন্ধান্ত নিয়েছে মরলে বাসায় ই মরবো, মেডিক্যালে কখনোই না ৷ এটলিস্ট শান্তিতে মরতে পারবো ৷
.
এরপরেও দেখেছি নির্লজ্জের মতো হাসিমুখে করোনা ইউনিট উদ্বোধনপূর্বক সেলফি আর প্রচারণা চালাচ্ছে কেউ কেউ ৷
.
শুনেছি আপনার ছেলে তমাল মনসুর নিউ ইয়র্কের আফতাব টাওয়ারের ১২টি এপার্টমেন্ট ও ৪টি পার্কিং স্পটের মালিক । এবং গুগুলে আপনার নামে বেনামে শত কোটি টাকার দূর্নীতির নিউজ ৷
.
মনসুর আলী মেডিক্যাল কলেজের কেনাকাটায় ২৭৫ কোটি টাকা আত্মসাৎের এমন অনেক তীর আপনার একান্ত সচিবের দিকে ছিলো সেই সময় ৷
.
তবুও কি পৃথিবীতে চিরদিন থাকতে পেরেছেন? কেউ পেরেছে? কেউ পারবে? আপনার মৃত্যুটা সবার জন্য একটা শিক্ষা হোক ৷ ধ্বজভঙ্গ বাংলাদেশের জন্য ৷

মন্তব্য ৩৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২০ দুপুর ১২:৩০

আল ইফরান বলেছেন: আমি শেষ নবীর উম্মত হিসেবে ওনার হেদায়েত চেয়েছিলাম। যেহেতু এখন দুনিয়ার বিচারের বাইরে উনি চলে গিয়েছেন, আল্লাহর কাছে তার বিচারভার ন্যস্ত হয়েছে। আর ওনার/ ওনার ঔরসজাতদের নামে-বেনামে করা সম্পত্তি রাস্ট্রীয়ভাবে ক্রোক করার সুব্যবস্থা গ্রহন করা হোক।

১৩ ই জুন, ২০২০ দুপুর ১২:৩২

আবদুর রব শরীফ বলেছেন: যদিও ক্রোক করে তাহলে আমিও দোয়া করবো ৷

২| ১৩ ই জুন, ২০২০ দুপুর ১২:৫১

বিজন রয় বলেছেন: বাংলাদেশকে ধ্বজভঙ্গ করেছে কারা তা আমরা জানি।

১৩ ই জুন, ২০২০ বিকাল ৩:০৬

আবদুর রব শরীফ বলেছেন: গতকাল আমার বিশ্ববিদ্যালয়ের একটা মেয়ে পোস্ট করেছিলো তারা বাবার জন্য আইসিইউ লাগবে তিন ঘন্টা পর বলেছে আইসিইউ লাগবে না ৷ কে দায়ী!

৩| ১৩ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৭

উদাসী স্বপ্ন বলেছেন: আমি ওনার কস্টকর মৃত্যু কামনা করি। এমন দুর্নীতিবাজ হাইওয়ান যার কারনে লক্ষ লক্ষ প্রান্তিক শ্রমজীবি মানুষ বিনা চিকিতসায় রাস্তায় পড়ে মরছে, যার কারনে সৎ সিভিল সার্জনরা চাকুরিচ্যুত হেনস্থা হইছে তার জন্য আমার ন্যুনতম সহানুভূতি নাই।


সে অপরাধ করছে তাই সে অপরাধী

১৩ ই জুন, ২০২০ বিকাল ৩:০৭

আবদুর রব শরীফ বলেছেন: আমার বন্ধুর বাবা একটা সিঁট পায় নি আর উনি আইসিইউ তে সপ্তাহখানেক ৷

৪| ১৩ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৮

মা.হাসান বলেছেন: জাতির অপুরনিয় ক্ষতি হ্ইয়া গেল। শুধু স্বাস্থ্য না, বিএনপি-জামাত এর হাতে ধ্বংস প্রাপ্ত টেলি যোগাযোগ খাত ও তিনি পুনরুদ্ধার করেন । আপনার মাফ করা না করায় কিছু আসিবে যাইবে না, অসংখ্য আলহাজ্ব, আল ওমরাহ, আল তাহাজ্জুদ সর্বদা পরকালে ওনার উচ্চ মর্যাদা কামনা করিতেছেন। একজন গোনাহগার হিসেবে আমার সামান্য প্রার্থনা, ওনার কাফন হিসেবে একখানা দামি পর্দা ব্যবহার করা হউক।

১৩ ই জুন, ২০২০ বিকাল ৩:০৭

আবদুর রব শরীফ বলেছেন: নব্য রাজাকারেরও একটা লিস্ট হওয়া উচিত ৷

৫| ১৩ ই জুন, ২০২০ দুপুর ১:১১

রাকু হাসান বলেছেন:

বিশ্বাস করুন এই প্রথম কারও মৃত্যুতে আমার কষ্ট অনুভব হচ্ছে না । আমি নিজেও ক্ষমা করবো না ।

১৩ ই জুন, ২০২০ বিকাল ৩:০৯

আবদুর রব শরীফ বলেছেন: তারচেয়ে বড় কথা কেউ কেউ ঈদুল আযহা কখন হবে তার দিন জানতে চাচ্ছে ৷ কতদিন গোস্ত খায় না ৷

৬| ১৩ ই জুন, ২০২০ দুপুর ১:১২

নিরীক্ষক৩২৭ বলেছেন: এইরকম পোয়েটিক জাস্টিসের সাক্ষী হতে পেরে নিজেকে মানুষ মনে হইতেছে। অন্য সময়ে তো আমাদের মন্ত্রীদের কাজ আর কথা শুনলে তাদের অমনিপটেন্ট মনে হয়। ভাবছিলাম দুর্নীতির টাকা দিয়ে ইম্মর্টালিটিও তারা কিনে ফেলবে।

১৩ ই জুন, ২০২০ বিকাল ৩:০৯

আবদুর রব শরীফ বলেছেন: কোথায় আজ মাউন্ট এলিজাবেথ্

৭| ১৩ ই জুন, ২০২০ দুপুর ১:৩২

রাজীব নুর বলেছেন: শরীফ ভাই আমি আপনার সাথে একমত।

১৩ ই জুন, ২০২০ বিকাল ৩:১০

আবদুর রব শরীফ বলেছেন: ধন্যবাদ দাদা ৷

৮| ১৩ ই জুন, ২০২০ বিকাল ৩:১২

নেওয়াজ আলি বলেছেন: মরণের পরেষ সব কিছুর উদ্ধে উনি।

১৩ ই জুন, ২০২০ বিকাল ৪:২৫

আবদুর রব শরীফ বলেছেন: ঠিক ঠিক ৷

৯| ১৩ ই জুন, ২০২০ বিকাল ৪:২৫

আবদুর রব শরীফ বলেছেন: নাসিম সাহেব মরে গিয়েছে সে জন্যে জাতি আনন্দিত না বরং সাবেক স্বাস্থ্যমন্ত্রী মারা যাওয়ার কারণে একটি আইসিইউ খালি হয়েছে সেই আনন্দে বাংলাদেশ দিশেহারা ৷

১০| ১৩ ই জুন, ২০২০ বিকাল ৪:৩০

মা.হাসান বলেছেন: সামু এখনো কালো ব্যানার টাঙায়নি । কালো পর্দা টাঙানোর জন্য মডুর প্রতি নিবেদন রহিলো ।

১৩ ই জুন, ২০২০ রাত ১০:৪৯

আবদুর রব শরীফ বলেছেন: এই করোনাকালে মানুষ ক্ষোভে পুষছে ৷

১১| ১৩ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:২৬

শাহিন-৯৯ বলেছেন:


আমি ফেসবুকে বলেছিলাম উনার মৃত্যর সংবাদে হা হা রিএক্ট দিব না, তখন এক আপু আমাকে ইনবক্স করে, সেখানে আপু জানাই উনি এক জন সৎ ডাক্তারকে বদলী করে, সেই ডাক্তারের চাকরী বয়স ছিল আর মাসে তিনেক তিনি নাকি অনেক অনুরোধ করেছিলেন যাতে তাকে বদলী না করা শেষ সময়ে তবুও নাসিম সাহেব শুনেননি, ক্ষমতার দাপটে তিনি তাকে বদলী করেই ছিড়েছিলেন, সেই ডাক্তার অনেক্ষন ধরে কেঁদে ছিলেন।

১৩ ই জুন, ২০২০ রাত ১০:৫১

আবদুর রব শরীফ বলেছেন: এমন ঘটনা হয়তো খোঁজ করলে শত শত পাওয়া যাবে ৷

১২| ১৩ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:০২

ঢাবিয়ান বলেছেন: এত জুলুম , হালুম করেও মানুষের মুখ আর বন্ধ রাখা যাচ্ছে না। মানুষ এখন ভয় ডরের উর্ধে উঠে মন্ত্রীর মৃত্যূতে উল্লাশ করছে ।

১৩ ই জুন, ২০২০ রাত ১০:৫১

আবদুর রব শরীফ বলেছেন: সেটাই ৷ পিছনে দেয়াল ৷

১৩| ১৪ ই জুন, ২০২০ রাত ১:৫১

কাওসার চৌধুরী বলেছেন:



একজন মানুষ মৃত্যু সজ্জায়। তিনি একটি রাজনৈতিক দলের বড় নেতা। একজন সম্মানী জাতীয় নেতার উত্তরসূরী। সাবেক প্রভাবশালী দুই বারের মন্ত্রী। বহুবারের এমপি। চৌদ্দ দলের সমন্বয়ক। বর্তমান সরকারের অন্যতম নীতিনির্ধারক। আরো অনেক অনেক পরিচয়ে পরিচিত....... কিন্তু এই কয়দিনে আইসিইউ-তে থাকা অবস্থায় দেশের কোটি কোটি মানুষ তার নাম ধরে গালি দিচ্ছে। মৃত্যু কামনা করছে। মৃত্যু নিশ্চিত হওয়ার আগেই মৃত বলে টিটকারি করছে। মৃত্যুর পর উল্লাস প্রকাশ করছে। মাশাল্লাহ বলে স্ট্যাটাস দিচ্ছে। এমনটা আমার জীবনে কখনো দেখিনি।

দায়িত্ব বড় কঠিন জিনিস। যথাযথভাবে তা পালন করতে না পারলে পাবলিক ছাড় দেয় না। স্বাস্থ্যখাতকে লুটপাট করে আজ তিনিও পরপারে। আমেরিকায় হাজারো কোটি খরছ করে নাগরিকত্ব কেনা গেলেও জীবন কেনার কোন সুযোগ নেই। জীবন তরী একটা সময় থেমে যায়।

১৪| ১৪ ই জুন, ২০২০ রাত ১:৫৪

কাওসার চৌধুরী বলেছেন:
@ মা.হাসান ভাই চমৎকার কমেন্ট করেছেন। ★★★

১৫| ১৪ ই জুন, ২০২০ রাত ১:৫৮

চাঁদগাজী বলেছেন:


শেষমেষ, রাজধানীর খবর সন্দ্বীপেও চলে গেছে!

১৬| ১৪ ই জুন, ২০২০ রাত ২:০২

চাঁদগাজী বলেছেন:


আসল সমস্যার শুরু হয়েছে, বাংলাদেশের মতো দরিদ্র দেশে মেডিক্যাল কলেজ ও হাসপাতালকে প্রাইভেটের হাতে দেয়াতে; আপনি পানিতে ভেসে থাকা বরফের উপরের অংশ দেখছেন। তাতেই সন্দ্বীপ কাঁপিয়ে দিচ্ছেন।

১৭| ১৪ ই জুন, ২০২০ রাত ২:৪৩

রাফা বলেছেন: একজন নাসিম সাহেবই কি শুধু দায়বদ্ধ সমগ্র সাস্থ ব্যাবস্থার জন্য ⁉️ তার আগে পরের সাস্থ্য মন্ত্রিরা কতটুকু কি করেছেন সেটা কি ভেবেছেন কখনও? পক্ষে বা বিপক্ষে নয় আমার মন্তব্য । মানুষ যখন তার বিবেকের কাছে অপরাধ অনুভব না করে তখন থেকেই সে তার মনুষত্য হারিয়ে ফেলে। আর সে মানুষের দ্বারা জাতি , ধর্ম , রাষ্ট্র বা পৃথিবি কেউ উপকৃত হবেনা এটাই স্বভাবিক।

ধন্যবাদ।

১৮| ১৪ ই জুন, ২০২০ রাত ৩:১৭

নিরীক্ষক৩২৭ বলেছেন: @রাফা,
আগে কোন স্বাস্থ্য মন্ত্রী মনে হয় এইভাবে সাধারন মানুষের মত ভুগে মারা যায় নাই। তারা বড় বড় মানুষ, মাউন্ট এলিজাবেথ ছাড়া তাদের নরমালি রুচি হয় না মরতে। এই লোক জনগনের মত কিছুটা হলেও ভুগেছে, হয়ত সেটাই উদযাপন করছে।
আগের মন্ত্রীরা কিছু করে নাই, তিনি চাইলে করতে কিছু পারতেন, তিনিও করেন নাই।
কিছু করে গেলে মানুষ এখন তার জন্য দোয়া করত।

১৯| ১৪ ই জুন, ২০২০ সকাল ৮:০৭

কল্পদ্রুম বলেছেন: স্বাস্থ্যখাতের মত জায়গায় মোটা গলায় ভাষণ দিলে কোন লাভ হয় না।এটা উনি বুঝতে চাননি।যেই দেশের জন্য ওনার বাবা প্রাণ দিয়েছেন সেই দেশের উনি সর্বোচ্চ পর্যায়ের বাঁশ দিয়ে ছেড়েছেন।ওনার প্রতি ক্ষোভের সাথে ছোট্ট একটা দীর্ঘশ্বাসও আছে।

২০| ১৪ ই জুন, ২০২০ সকাল ৯:৪২

নীল আকাশ বলেছেন: প্রতিটা পাপের শাস্তি মানুষকে পেতে হবে। হয় এই দুনিয়ায় কিংবা ঐ দুনিয়ায়।
যত বড় দূর্নীতিই করুক শেষ আশ্রয় হবে সাড়ে তিনহাত মাটির ঘর।
কুল্লুন নাফসুন জালিকাল মাউত। কেউ মৃত্যুর হাত থেকে পার পাবে না।
এই দেশের কেউই আল্লাহর চেয়ে শক্তিশালী নয়।

২১| ১৪ ই জুন, ২০২০ সকাল ১০:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: বাংলাদেশের স্বাস্থ্যখাতের কর্মকর্তা/কর্মচারীরা যে গণলুটপাটে লিপ্ত রয়েছে তার মূল কারণই হচ্ছে এর শীর্ষব্যক্তিটি নিজেই চরম দুর্নীতিবাজ ছিলেন। তিনি শুধুই স্বাস্থ্যখাতই নয়, টেলিযোগাযোগ খাতকেও ভালোই দোহন করেছেন।

কারো মৃত্যুই কাম্য নয় - সে যত বিতর্কিতই হোক না কেন। তবে বর্তমানে করোনার বিভীষিকা এই স্খলিত সমাজের অনৈতিক ও অসৎ ব্যক্তিদের জন্য কিছুটা সতর্ক বাণী হিসাবেই কাজ করুক।

২২| ১৪ ই জুন, ২০২০ দুপুর ১২:৩৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: উত্তরসূরীরা যদি এসব দেখে একটু ভালো হতো

আল্লাহ হেদায়েত দিন ওদের

২৩| ১৪ ই জুন, ২০২০ দুপুর ১:০২

মেঘলা আকাশ বিষন্ন মন বলেছেন: অ্যাও ওয়াও ওয়াও, উপরের কমেন্টে এক ইন্টারেস্তিং ব্যাপার ঘটেছে। ম্যাও প্যাও ডোডোগাজি সাব , সাবেক হেলথ মিনিস্টার এর দায় কিং দোষ নিয়া কোন কথা বলে নাই , উলটা এই পোস্টে সাবেক হেলথ মিনিস্টার এর সমালোচনা করার কারনে, ম্যাও প্যাও এসে মুল পোষ্টের লেখক এর সাথে ঝগড়া করছে। =p~

ম্যাওপ্যাও এর কাহিনি ফাস করে দেব নাকি ???? নিউইয়র্ক এ কোন সাবেক দুর্নিতিবাজ পলিটিশিয়ান এর পোলার পা চাটেন এই ম্যাওপ্যাও, সে তথ্য ফাস করব নাকি ? ;)

২৪| ১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ক্ষমা মহত্বের লক্ষণ।
মৃত ব্যাক্তির উপর রাগ,
ক্ষোভ রাখা ঠিক নয়।
তিনি সবার উর্ধ্বে চলে
গেছেন। তার রুহের
মাগফেরাত কামনা
করা সব মুমিনের
কর্তব্য।

২৫| ১৪ ই জুন, ২০২০ দুপুর ১:২৮

খায়রুল আহসান বলেছেন: আত্মোপলব্ধি, আত্ম-বিশ্লেষণের অভাব থেকেই অহম বোধের জন্ম। অহম বোধ থেকে মোটা গলার।

২৬| ১৪ ই জুন, ২০২০ দুপুর ১:৪৮

হাসান রাজু বলেছেন: সবচেয়ে বড় ব্যাপার ইহারা ক্ষমা বা লজ্জার ধারধারি না। ইহারা আমাদের চিন্তা ও আয়ত্তের বাহিরের জগতের। ইহাদের আশেপাশে ইহাদের মতই জীবদের বিচরন। উহারা সবাই একে অপরকে টেক্কা দিয়ে কুকর্ম করে বেড়ায়। এবং আরও কুকর্ম করতে উৎসাহিত হয়। আমাদের জগতে ইহারা নির্লজ্জ, স্বার্থপর। আর আমি আপনি বড়ই বেকুব উহাদের জগতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.