নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন জেনারেল ব্লগারের নিজের সম্পর্কে বলার কিছু থাকে না ।

আবদুর রব শরীফ

যদি তোর লেখা পড়ে কেউ না হাসে তবে একলা হাসো রে!

আবদুর রব শরীফ › বিস্তারিত পোস্টঃ

স্বার্থপর হতে শিখুন ।

১৪ ই আগস্ট, ২০২২ রাত ৮:৫১


এক রিক্সাচালক বলেছিলো, যেদিন থেকে রিক্সার হাতল ধরে প্যাডেল মারা শুরু করেছি সেদিন বুঝেছি জীবন কত কঠিন ।
.
করোনায় আমার হুট করে বিয়ে ঠিক হয় । তখন আমি চারদিক দিয়ে লসে । অল্প সময়ে শেয়ার মার্কেটেই আমার লস টাকার অংকে প্রায় ৫ লাখে গিয়ে ঠেকেছিলো । পৃথিবী অন্ধকার । এতো শুভাকাঙ্খী কেউ এক লাখ টাকা ধার দেওয়ার মতো বিশ্বাস আমাকে করেনি অথচ লেনদেনের বেপারে আমি সব সময় সৎ ছিলাম ।
.
মানুষ চিনতে আমার এই সিচুয়েশনগুলো অনেক কাজ দেয় কিংবা দিয়েছিলো । ঠিকি আমার বাবা একদিনে সবকিছু ম্যানেজ করেছে । বাবা হলো এমন একটা ব্যাংক যে ব্যাংকের অধীনে একটা হোটেলও আছে । বাবার হোটেল ।
.
জীবনে তোমরা যারা এখনো ইনকাম করতে নামোনি তারা অনেকটা বাল পাকনা স্বভাবের থাকো । জীবন বুঝতে হলে তোমাকে টাকা ইনকামের জন্য নামতে হবে । বাবার হোটেল ছেড়ে যখন বিপদে পড়ে আবার বাবার হোটেল ফিরে আসবে ক্লান্ত পরিশ্রান্ত হয়ে তখন বুঝবে বাবা কি জিনিস ।
.
তোমরা টিকটিক করো । পাবজি খেলো । প্রেম করো । মাথার উপর থেকে শুধু একবার বাবার ছাতিটা সরিয়ে দেখে, ঐ যে নাভীর নীচের ‘শ’ ওটাও দাঁড়াবে না ।
.
জীবন অনেক কঠিন থেকে কঠিনতর । এখানে তোমাকে ঘুরে দাঁড়াতে হলে তোমাকে স্বার্থপরও হতে হবে । তোমার নিরাপত্তা তোমাকেই নিশ্চিত করতে হবে আর তা হলো অর্থনৈতিক নিরাপত্তা ।
.
এখানে টাকা থাকলে তুমি দুদিনে হাতেমতায়ী, দানশীল, সমাজ সেবক, মানবতার কান্ডারী থেকে শুরু করে এমপি মন্ত্রীও হতে পারবে । কিন্তু যখন তোমার পকেটে রং চা খাওয়ার টাকা থাকবে না, তখন ভিক্ষা চেয়ে ভিক্ষা না পেলে ফকিরও তোমাকে লাথি মারতে চাইবে ।
.
যে প্রতিষ্ঠানে তুমি চাকরি করো তারা সর্বোচ্চ একদিন শোকবার্তা দিয়ে সেই জায়গায় নতুন লোক আসবে । তোমার জন্য কারো জীবন থেমে থাকবে না ।
.
আমি এক ছেলের বাবাকে চিনি যার বাবা লোনে এতো বেশী জড়িত হয়ে গেছিলো যে পালিয়ে যেতে বাধ্য হয় । একদিন তার ছেলে তাকে উদ্দেশ্য করে বলেছিলো, ‘শালার পুতকে খুঁজে পাওয়া যাইতেছে না । আমাদের এভাবে অভাবে রেখে………।’
.
পৃথিবী বহুত নিষ্ঠুর । এখানে আপনি মাইনকার চিপায় পড়তে পড়তে এক সময় স্বার্থপর হতে শিখবেন । যা জীবনের জন্য দরকার । সত্যি দরকার । আমি হয়তো একমাত্র যে স্বার্থপর হওয়ার গুরুত্ব আপনাকে শেখালাম ।

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০২২ রাত ৯:০৮

ইমরোজ৭৫ বলেছেন: আসেন, চুরি করে বড়লোক হই।

১৫ ই আগস্ট, ২০২২ রাত ১০:৪৩

আবদুর রব শরীফ বলেছেন: চুড়ি পরেও হচ্ছে কেউ কেউ । লীলা খেলা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.