নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বাগতম অদৃশ্যের এই ব্লগে।।আসবেন , দেখবেন , ঘুরবেন ,বুঝবেন - হারিয়ে যাবেন এই তো দুনিয়ার খেলা। আমি শুধু রুপক মাত্র ।

অদৃশ্য পথিক ০০৭

সবাইকে একদিন এই মায়া ছেড়ে হতে হবে অদৃশ্য।স্বাগতম অদৃশ্যের এই রহস্যময় ব্লগে্‌।জাতিকে লেখনীর মাধ্যমে সঠিক পথ দেখানোর ক্ষুদ্র প্রয়াস আমার এই ব্লগ।

অদৃশ্য পথিক ০০৭ › বিস্তারিত পোস্টঃ

শাওমির রম নিয়ে যত জানা – অজানা || MIUI Rom ||

১৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:০৩

বর্তমানে বিশ্বের চতুর্থ বৃহৎ মোবাইল ফোন নির্মাতা শাওমি (Xiaomi – যাকে আমরা অনেকেই ভুলভাবে জিয়াওমি উচ্চারণ করে থাকি) অনেকের কাছে পরিচিত হলেও, বাংলাদেশে অধিকাংশের কাছে এখনো অপরিচিত। এই চাইনিজ মোবাইল ও স্মার্ট ডিভাইস নির্মাতা কোম্পানিটি ২০১০ সালের আগস্ট মাসে তাদের যাত্রা শুরু করে। মাত্র ৬ বছরেই শাওমি তার বর্তমান অবস্থানে পৌঁছে যায় এবং এর অগ্রযাত্রা অব্যাহত রয়েছে দুর্বার গতিতে। আমাদের দেশে আরও দুটি চাইনিজ মোবাইল নির্মাতা হুয়াওয়ে (১৯৮৭) ও অপ্পো (২০০১) কোম্পানি তাদের অনেক শো-রুমের কল্যাণে বেশ পরিচিতি পেলেও শাওমি আজও মোটামুটি অপরিচিতই বলা যায়। অথচ বর্তমানে পৃথিবীতে প্রায় ১৭ কোটি শাওমি অপারেটিং সিস্টেম মিইউআই (MIUI) ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে বৃহৎ অংশটি শাওমি’র মোবাইল সেট ব্যবহার করে। প্রায় ৩৪০ টি মডেলে ব্যবহৃত মিইউআই, অপারেটিং সিস্টেম হিসেবে জনপ্রিয়তার তুঙ্গে। কিন্তু শাওমি আর এর অপারেটিং সিস্টেম মিইউআই এর কথা আপনি যদি কাউকে বলেন, তাহলে তার মুখের কৌতুহলের ভ্রুকুটি বা বিদ্রুপের (চাইনিজ হবার কারণে) অভিব্যক্তি দেখে আপনার খারাপ লাগাটাই স্বাভাবিক। শাওমির জনপ্রিয়তার কারণগুলোর মধ্যে অন্যতম এর প্রোডাক্টের মূল্য। বলা হয়ে থাকে, শাওমির প্রোডাক্টগুলোর দাম হয় কস্ট-অফ-ম্যাটেরিয়ালস বা শুধুমাত্র পন্য প্রস্তুতের খরচের সবচেয়ে কাছাকাছি। ফিচার ও কনফিগারেশনের তুলনায় এর দাম অন্যন্য হাই-এন্ড ব্র্যান্ডের সমতূল্য মডেলের সেটের এক তৃতীয়াংশ বা এমনকি এক চতুর্থাংশের মত হয়। শাওমি মূলতঃ মোবাইল ফোন নির্মাতা হিসেবে নামলেও আজ তারা নানা রকমের চমকপ্রদ সব ইলেক্ট্রনিক স্মার্ট ডিভাইস ও গৃহস্থালি পন্য তৈরি করে যাচ্ছে।

তবে আজকের এই লিখাটি কিন্তু শাওমি’র গুণগান করবার জন্য নয়। বরং এর অপারেটিং সিস্টেম মিইউআই (MIUI – Mi User Interface) সম্পর্কে দু-একটি কথা বলবার জন্যই লেখা।


মিইউআই কি?

মিইউআই (উচ্চারণ হয়ঃ Me, You, I) মূলতঃ এন্ড্রয়েড-ভিত্তিক আফটার-মার্কেট ফার্মওয়্যার বা এক কথায় একটি কাস্টম রম। তবে, মিইউআই সমস্ত শাওমি মোবাইলে স্টক রম হিসেবে ইন্সটল করা থাকে। আমরা যারা এন্ড্রয়েডের এডভান্সড ইউজার, তাদের জন্য রম, স্টক রম, কাস্টম রম ইত্যাদি পরিচিত শব্দ হলেও আমাদের অনেকেরই কাছে এগুলো অপরিচিত হতে পারে। খুব সহজে বলতে গেলেঃ রম হল এন্ড্রয়েড মোবাইল ফোনের অপারেটিং সিস্টেম বা অপারেটিং সিস্টেমের মূল কাঠামো যেখানে ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলো বিন্যস্ত থাকে। স্টক রম হল একটি মোবাইল ফোনে ফ্যাক্টরী থেকে দেয়া রম (যেমনঃ এন্ড্রয়েড কিটক্যাট, ললিপপ, মার্শম্যালো ইত্যাদি) আর কাস্টম রম হল, মূল এন্ড্রয়েড ভার্সনের ওপেন সোর্সকে ডেভেলপ করে নির্মিত রম যেখানে অতিরিক্ত ও ভিন্ন কিছু ফিচার বা অ্যাপ্লিকেশন থাকে (যেমনঃ সায়ানোজেনমড, মিইউআই, এওএসপি ইত্যাদি)। তাই শাওমি বা অন্য কোন ব্র্যান্ডের মোবাইলে মিইউআই রম স্টক হিসেবে দেয়া হলেও এটা যেহেতু মূল এন্ড্রয়েড এর উপর নির্মান করা তাই একে একধরনের কাস্টম রমও বলা যায়। মিইউআই রম শাওমি’র সব মোবাইলের পাশাপাশি প্রায় ৩৪০ মডেলের সেটে কাস্টম রম হিসেবে ইন্সটল করা থাকে যাতে নিচের ব্র্যান্ডগুলোর বেশ কিছু মডেলও উল্লেখযোগ্যঃ

গুগল নেক্সাস
এইচ টি সি
স্যামসাং
মটোরলা
এল জি
সনি এরিকসন
জেড টি ই
অপ্পো
হুয়াওয়ে
মিডিয়াটেক
লেনোভো
ওয়ান প্লাস
টি সি এল
মাইক্রোম্যাক্স
মেইজু
জিওনি

প্রকারভেদ

মিইউআই রম মূলতঃ দুই ধরণের হয়ঃ

চায়না রমঃ এই রম প্রধানতঃ মেইনল্যান্ড চায়নার জন্য তৈরি। চীন সরকার ও গুগলের মধ্যে কিছু মতবিরোধের কারণে চায়না রমে গুগলের কোন অ্যাপ্লিকেশন প্রি-ইন্সটল করা থাকে না (এমনকি এন্ড্রয়েডের জন্য অপরিহার্য গুগলের প্লে-স্টোর অ্যাপ্লিকেশনও না)। যার কারণে এই রম ইন্সটল করলে প্রথম দিকেই আপনাকে সমস্যায় পড়তে হতে পারে, কারণ আমরা আমাদের পছন্দমত অ্যাপ্লিকেশনগুলো প্লে-স্টোর থেকেই ডাউনলোড ও ইন্সটল করে থাকি। তবে, এ সমস্যারও সমাধান আছে। আপনি GApps নামের গুগল অ্যাপ্লিকেশন প্যাক চায়না রমের উপর ইন্সটল করতে পারবেন যেখানে আপনার কাস্টম রিকভারী, রম ফ্ল্যাশিং, রুটিং ইত্যাদি সম্পর্কে কিছুটা এডভান্সড জ্ঞান থাকতে হবে। এছাড়া, চায়না রমে সাধারণতঃ চাইনিজ ভাষার স্থানীয় কিছু অ্যাপ্লিকেশন থাকে যা, চাইনিজদের জন্য উপকারী হলেও আমাদের অন্য সবার জন্য ‘ব্লোটওয়্যার’ (অপ্রয়োজনীয় সফটওয়্যার – যা জায়গা আর মেমোরী দখল করে) ছাড়া কিছু নয়। তবে, হালনাগাদ আর নতুনত্বের দিক থেকে চায়না রম সবসময়ই কিছুটা এগিয়ে থাকে।

গ্লোবাল রমঃ এই শ্রেণীর রম মূলতঃ গ্লোবাল ইউজারদের জন্য নির্মিত হয়। গ্লোবাল রমে চাইনিজ ভাষার কোন অ্যাপ্লিকেশন থাকে না এবং গুগলের অপরিহার্য প্রায় সব অ্যাপ্লিকেশনই প্রি-ইন্সটল করা থাকে (না থাকলেও চিন্তা নেই, প্লে-স্টোর যেহেতু থাকছেই!)।

পুরো লেখাটি পড়তেঃ http://lighthome24.com/miui-rom-review/

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:২৫

মোস্তফা সোহেল বলেছেন: ২০ হাজারের মধ্যে শাওমির কোন সেটটি কিনলে ভাল হবে বলতে পারবেন?

২| ১৫ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:২৮

অদৃশ্য পথিক ০০৭ বলেছেন: আপনি নোট ৪ নিতে পারেন কিংবা বাজেট একটু বাড়িয়ে এম আই ৫ নিয়ে নেন

৩| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ৮:১৬

সুমন কর বলেছেন: কিছু জেনে গেলাম। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.