নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বাগতম অদৃশ্যের এই ব্লগে।।আসবেন , দেখবেন , ঘুরবেন ,বুঝবেন - হারিয়ে যাবেন এই তো দুনিয়ার খেলা। আমি শুধু রুপক মাত্র ।

অদৃশ্য পথিক ০০৭

সবাইকে একদিন এই মায়া ছেড়ে হতে হবে অদৃশ্য।স্বাগতম অদৃশ্যের এই রহস্যময় ব্লগে্‌।জাতিকে লেখনীর মাধ্যমে সঠিক পথ দেখানোর ক্ষুদ্র প্রয়াস আমার এই ব্লগ।

অদৃশ্য পথিক ০০৭ › বিস্তারিত পোস্টঃ

জার্মানী তে My Assist এর মাধ্যমে যেভাবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এপ্লাই করবেন..

০৭ ই এপ্রিল, ২০২০ রাত ১২:১৫



উচ্চ শিক্ষায় আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীরা মূলত মার্কিন যুক্তরাষ্ট্র; কানাডা কিংবা ইংল্যান্ড পাড়ি দেয়ার চিন্তা ভাবনা করলেও সাম্প্রতিক সময়ে ল্যান্ড অফ আইডিয়াস (The Land of Ideas) খ্যাত জার্মানিও বিদেশী ছাত্র-ছাত্রীদের কাছে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। বিশেষত অনার্স ও মাস্টার্স লেভেলে ইংরেজি ভাষায় প্রচুর সংখ্যক চাহিদা সম্পন্ন কোর্স চালু হওয়া, শিক্ষার উচ্চমান এবং বিনা টিউশন ফিতে পড়াশুনা করার সুবিধাই এর প্রধান কারণ বলে মনে করা হচ্ছে। এছাড়া অর্থনৈতিক ভাবে দেশটির অত্যন্ত শক্তিশালী অবস্থান, সেনজেন ভিসা সহ অন্যান্য সুবিধাও এর অন্যতম কারণ। এর এসব কারণেই জার্মানিতে পড়াশুনা করতে আসা বাংলাদেশিদের সংখ্যাটাও দিনকে দিন বেড়েই চলছে।


জার্মান ইউনিভার্সিটিগুলোতে ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের ভর্তি প্রক্রিয়া সহজ, নির্ভুল ও সহজলভ্য করার উদ্দেশ্যে জার্মানির ৪১ টি ইউনিভার্সিটি নিয়ে ২০০৩ সালে Uni-assist নামে একটা এ্যাসোসিয়েশন গড়ে তোলা হয় । এই এ্যাসোসিয়েশনের কাজ হচ্ছে ইউনিভার্সিটির রিকুয়ারমেন্টস অনুসারে ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের সব ডকুমেন্টস ইভালুয়েশন করা। একজনের ডকুমেন্ট ইভালুয়েশন করার পর যদি তারা দেখে যে সে ইউনিভার্সিটির রিকোয়ার্মেন্ট ফুল করতে পেরেছে তবে তার এপ্লিকেশন তারা ভার্সিটি তে ফরওয়্যার্ড করে। বর্তমানে জার্মানিতে প্রায় ৪০০ এর বেশী ভার্সিটি আছে এবং যার অর্ধেকের চেয়েও বেশী আবেদন প্রক্রিয়া ইউনিএসিস্ট এর অন্তর্ভুক্ত। ইউনি এসিস্ট একটি প্রাইভেট প্রতিষ্ঠান তাই এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া খানিক টা ব্যায়বহুল।

জার্মানী তে UniAssist যা এখন MyAssist নামেও পরিচিত, একাউন্ট খোলা থেকে শুরু করে এপ্লাই করা সম্পর্কে বিস্তারিত জানার জন্য এই ভিডিও টি দেখতে পারেনঃ

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ১:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমার এখন আর পড়ার বয়স নাই
আমি এখন পড়া্ই!!

২| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ৩:৩২

অদৃশ্য পথিক ০০৭ বলেছেন: পড়ার বয়সের শেষ নেই ভাই

৩| ০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৪

রাজীব নুর বলেছেন: জানলাম।

০৭ ই এপ্রিল, ২০২০ রাত ৯:১৯

অদৃশ্য পথিক ০০৭ বলেছেন: ধন্যবাদ ভাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.