নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহসী সত্য।এই নষ্ট দেশ-জাতি-সমাজ পরিবর্তনের প্রচেষ্টাকারী একজন যোদ্ধা।বাংলাদেশে পর্বত আরোহণের পথিকৃত।

অনল চৌধুরী

লেখক,সাংবাদিক,গবেষক,অনুবাদক,দার্শনিক,তাত্ত্বিক,সমাজ সংস্কারক,শিক্ষক ও সব অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী যোদ্ধা

অনল চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

জ্ঞান-চর্চা করতে না পারলে নীচতা থেকে বিরত থাকা উচিত

২৬ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:০৪


লেখালেখি করছি প্রায় ২৮ বছর ধরে।

৯০- এর দশক থেকেই সংবাদ,ইত্তেফাক,আজকের কাগজ,যুগান্তর পত্রিকায় লিখে আসছি। ব্লগকেও আমি একটা পত্রিকা মনে করেই লিখি।




যারা ব্লগে গবেষণামূলক বা বিশ্লেষণধর্মী লেখা লেখেন,তাদের জন্য ব্লগার শব্দটা আমার পছন্দ না। এর চেয়ে লেখক এবং গবেষক শব্দগুলি বেশী উপযুক্ত মনে করি।

এই ব্লগে অনেক মানসম্মত লেখক আছেন,যারা প্রচুর পড়াশোনা করে লেখালেখি করেন। অনেকে গল্প,কবিতা,ভ্রমণ কাহিনী লেখেন। সবকিছু লিখতেই যথেষ্ট মেধা লাগে,যেটা তাদের মধ্যে যথেষ্ট পরিমাণে আছে।



কিন্ত কিছু ব্লগার নামে নীচ শ্রেণীর জীবও আছে, জ্ঞানচর্চা বা গঠনমূলক আলোচনা-সমালোচনার পরিবর্তে যাদের একমাত্র কাজই হচ্ছে নোংরামী,ঝগড়া বিবাদ,কুৎসিত মন্তব্য এসব।

এসব করার জন্য এদের নিজের পরিবার এবং পরিচিত লোকজন থাকার পরও কেনো এরা এখানে এসে পরিবেশ নষ্ট করে,তার উত্তর এরাই দিতে পারবে।


এধরণের বিকৃত আচরণকারীদের বিরুদ্ধে অভিযোগ করার পরও ব্লগও কোনো ব্যবস্থা নেয় না। অথচ কঠোর ব্যাবস্থা নেয়া হলে একদিনেই সবাই সোজা হয়ে যেতো।

এসব কথা বলার কারণ হচ্ছে কিছ ব্লগার নামধারীর আচরণ ও কার্যক্রম শিষ্টতার সীমা ছাড়িয়ে গেছে।





এদের মধ্যে প্রধান ব্যাক্তি হচ্ছে চাদগাজি,মাত্র কয়েকদিন আগে অশোভন মন্তব্যরা থেকে বিরত থাকার শর্তে যার নিষিদ্ধকরণ প্রত্যাহারের অনুরোধ জানিয়েছিলাম। মুক্ত হওয়ার পরও সে আবারও একই কাজ শুরু করেছে।
সে ছাড়াও আরো কয়েজন আমার লেখায় চরম নিকৃষ্ট মন্তব্য করেছে।




আমি গত দুইটা লেখায় করোনার কারণে দেশের সাধারণ দিনমজুর ও শ্রমিকশ্রেণীসহ সাধারণ মানুষের অর্থনৈত্কি দুরবস্থা নিয়ে লিখেছিলাম।তাই কলাবাগান নামে একজন আমার ব্লগে এসে আমার অর্থনৈতিক অবস্থা নিয়ে জঘণ্য মন্তব্য করেছে। এবং আরো এক লোক,যার এক কলম লেখার ক্ষমতাও নাই, ২ বছর ৩ মাস ব্লগে থেকেও যার একটা লেখাও নাই,সেও এধরণের কথাবার্তাই লিখেছে,যার মুল অর্থ হচ্ছে ,আমি নিজেই সমস্যার মধ্যে আছি।



এধরণের স্থুল বুদ্ধির লোকজন এখানে কি করে,সেটা বুঝলাম না,যারা কেউ দেশের সমস্যা নিয়ে লিখলে তাকেই সমস্যাগ্রস্ত মনে করে।

কারো আয় বা বেতন কতো জানতে চাওয়া দেশ-বিদেশের যেকোনো ভদ্র সমাজে অশোভন আচরণ হিসেবে বিবেচিত,যেমন অশোভন আচরণ কেউ ধনী হলে সবাইকে তার ধন-সম্পদের কথা বলে বেড়ানো।
কিন্ত যখন প্রসঙ্গ উঠে,তখন তো সত্য জানতেই হয়।


আমি মনে করি,আমি এই ব্লগের একমাত্র লেখক,যার বাড়ি কোথায় সেটা মোটামুটি সবাই জানেন।কারণ মাঝেমধ্যেই সেই এলাকার বিভিন্ন সমস্যার কথা আমি ব্লগে লিখি।এমনকি লেখার প্রথমদিকে,২০১৭ এর সেপ্টেম্বরেও এটা নিয়ে লিখেছিলাম।

তারপরও আবারও বলতে হচ্ছে, ঢাকা শহরে কেন্দ্রস্থল শান্তিনগরে আমার নিজের বাড়ি,যেখানে আমরা চুরি দুর্নীতি করে না ,বরং ১৯৪৮ সাল থেকে উত্তরাধিকার সূত্রে আছি। আমি নিজে ১৯৯৭ সাল থেকে সেখানে একা একটা ফ্ল্যাটে ছিলাম,যাতে নির্বিঘ্নে দেশ ও জাতির জন্য গবেষণামূলক লেখালেখি করা যায়। এছাড়াও দেশের অন্যান্য এলাকায় আরো কিছু সম্পদ আছে।

আমি মানুষকে সবসময় মানুষই মনে করি। অর্থ-সম্পদ দিয়ে মানুষকে বিচার করার মতো নীচ মানসিকতা নিয়ে চলি না।

চুরি-দুর্নীতি বা অন্যায়ের সাথে আপোষ করে টাকা কামাতে চাইলে রাজনীতি,টিভি,চলচ্চিত্র,সাংবাদিকতা,প্রকাশনা সংস্থা,ব্যবসা,ক্রীড়া-এসব থেকে শতকোটি টাকার মালিক হতে পারতাম কারণ এই প্রতিটা ক্ষেত্রের সাখে আমি সরাসরি গভীরভাবে জড়িত।

কিন্ত আপনারা জানেন,আমি মুখে যা বলি,কাজেই তাই করি।

দেশ-জাতি-সমাজ পরিবর্তন আর দেশে ন্যায় ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য লেখালেখি আর অন্যান্য কাজ করি। নিজের ব্যাক্তিগত স্বার্থে উদ্ধারে জন্য না।

আমার অর্থনৈতিক অবস্থা এমন না যে আমাকে জীবিকার জন্য দুর্নীতি বা কারো দান গ্রহণ করতে হবে,যেটা এখানে এই দুজনের মন্তব্যে প্রকাশ পেয়েছে। এজন্য আমি রেগে গিয়ে কলাবাগানকে বলেছিলা, তার আর আমার সম্পদের হিসাব নিলেই বোঝা যাবে,কার অর্থনৈতিক অবস্থা কি রকম। কিন্ত সে আর কথা বাড়ায়নি।

আমি কুৎসিত মন্তব্যকারীদের জিজ্ঞেস করতে চাই, ১৯৪৮ সালে আপনাদের পরিবার কে কোথায় ছিলো?

ঢাকা শহরে কে কোথায় কি অবস্থায় থাকেন?

কয়জন লম্পটদের নারীর প্রতি অশোভন আচরণের প্রতিবাদ করে নিজের ক্যারিয়ার ধ্বংস করে মিডিয়ার রঙ্গীন-লোভনীয় জগতের মোহ ত্যাগ করতে পারেবেন?


দেশের প্রতিটা ক্ষেত্রের অপরাধীদের বিরুদ্ধে লিখে কে বইমেলা থেকে নিষিদ্ধ হয়েছেন?

দেশ-জাতি-সমাজ পরিবর্তনে কার ভূমিকা কি ?

সুতরাং অন্যকে হেয় করা নোংরা মনোবৃত্তি ছেড়ে এখানে জ্ঞান-চর্চা করেন বা না পারলে এখান থেকে দূরে থাকেন।

অন্তত সবার সামনে নিজের বিকৃত মানসিকতার প্রকাশিত হবে না।




**** দু:সংবাদ হচ্ছে,করোনার বিপদ শেষ হতে না হতেই নতুন বিপদ হিসেবে আসছে পঙ্গপালের আক্রমণ। !!!!
তাড়াতাড়ি ফসল কেটে নিরাপদ জায়গায় মজুদ না করা হলে শোচনীয় অবস্থা দেখা দিতে পারে।

https://www.ittefaq.com.bd/worldnews/147222/করোনা-সঙ্কটের-মধ্যেই-বাংলাদেশের-দিকে-ধেয়ে-আসছে-পঙ্গপাল?fbclid=IwAR10xTwr_mL3uaqXO90lUMSDP91KbXATd4hFy2krH4jBdbwWMO6EAX11lsk

মন্তব্য ৬৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৪৪

নেওয়াজ আলি বলেছেন: এই সব ঝগড়া কিংবা নিয়ে মন্তব্য করতেও বিবেক বাঁধা দেয়

২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:১৬

অনল চৌধুরী বলেছেন: অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে।

২| ২৬ শে এপ্রিল, ২০২০ ভোর ৬:১৮

নিমো বলেছেন: আপনার কোন পোস্টে আমি কখনও মন্তব্য করেছি বলেতো মনে পড়ে না। তারপরও আমাকে এই পোস্টে টেনে আনার মানে কী ? আপনার এই আাস্তাকুড়ীয় পোস্ট দেখে ছোটবেলার একটা কথা মনে পড়ে গেল, "ঠাকুর ঘরে কেরে ? আমিতো কলা খাই নি"। আপনি অকারণে আমাকে এখানে টেনে এনে এটাই প্রমাণ করেছেন যে, ছটাক পরিমান ধূসর পদার্থের অধিকারীও আপনি নন। আপনাকে কিছু বলার হলে আপনার নাম ধরেই বলার মত সৎ সাহস আমার আছে। আপনার মত ব্লগে-পত্রিকায় গরু খোঁজার চেয়েও গুরুত্বপূর্ণ কাজ আমার আছে। ভাল থাকুন, দ্রত সুস্থ হোন, তা নাহলে পাবনার টিকিট কাটুন।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৬

অনল চৌধুরী বলেছেন: আপনি যে একটা ইতর ,সেটা এখানে সবার কাছে আরেকবার প্রমাণ করলেন। আমি শুধূ আমাকে উদ্দেশ্য করে করা অশোভন মন্তব্যের কথা বলিনি সবার প্রতি সবরকম আপত্তিকর এবং উস্কানিমূলক মন্তব্যের কথাই বলেছি,যেটা নিজে করছেন।
লেখালেখির তো কোনো ক্ষমতা নাই,জীবনে কোনোদিন হবেও না,তাই এইসব অসভ্যতা করা ছাড়া উপায় কি?

৩| ২৬ শে এপ্রিল, ২০২০ সকাল ৮:৩৩

ঢাবিয়ান বলেছেন: আপনার অভিযোগের সাথে আমি পুরোপুরি একমত। আপনার মত আমিও ব্লগার চাদ্গাজী দীর্ঘদিন অসুস্থতার কারনে ব্লগে অনুপ্সথিত থাকার কারনে উদ্বিগ্ন বোধ করেছিলাম। ব্লগে উনার ব্যানের বিরুদ্ধে পোস্ট দিয়েছিলাম। এটাই ব্লগে ব্লগারদের একে অপরের প্রতি সহমর্মিতার আচরন। কিন্ত আমরা ভুলে গিয়েছিলাম যে আপনি যেসব ব্লগারের বিরুদ্ধে অভিযোগ করেছেন এরা সবাই দেশের অসম ক্ষমতাশালী রাজনৈতিক দলের সমর্থক। বাংলা ব্লগ শুরুর প্রথম থেকেই এরা ব্লগে মাল্টি নিক খুলে আমাদের দেশের অরাজক পরিস্থিতির বিরুদ্ধে যারা লেখালেখি করে, তাদের গালি গালাজ, ব্যক্তিগত আক্রমন করে ব্লগ থেকে বিদায় করার দ্বায়িত্বে ন্যস্ত। এদের নোংরা ফাদে পা দিয়ে বহু সুলেখক ব্লগ ছেড়েছে।

আপনাকেও মোটামোটি এই একই ট্র্যপে ফেলার চেষ্টা সফল। এদের নোংরা ফাদে পা দিয়ে আপনি ব্যক্তিগত তথ্য ব্লগে প্রকাশ করেছেন, যা আমাদের দেশের প্রেক্ষাপটে অত্যন্ত বিপদজনক। ব্লগার চাঁদ্গাজী ও তার অন্যান্য মাল্টি নিকগুলো আপনার ব্লগে ব্লক করুন। অন্যান্য ব্লগে তারা আপনার সম্পর্কে কি মন্তব্য করে তা পুরোপুরি ইগনর করুন। একমাত্র তাহলেই এদের অসাধু প্রচেষ্টাকে রুখে দিতে পারবেন। একটা কথা মনে রাখবেন সাদা ও কালর মাঝে পার্থক্য বোঝার ক্ষমতা সবারই আছে। সেটা ব্যখ্যার প্রয়োজন পড়ে না।

ব্লগ কতৃপক্ষের কাছে একটাই অভিযোগ যে, নীতিমালা ভঙ্গকারী এই ব্লগারের প্রতি এত সদয় আচরনের রহস্য কি? প্রায় প্রতিদিনই কোন না কোন ব্লগার উক্ত ব্লগারের বিরুদ্ধে অভিযোগ করে পোস্ট দিচ্ছে। কতৃপক্ষ কি কোন ব্যবস্থাই নেবে না?

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৩

অনল চৌধুরী বলেছেন: ধন্যবাদ।
চাদগাজী ব্লগকে নষ্ট করার ক্ষেত্রে প্রধান ভূমিকা রাখছে।
সঙ্গে যুক্ত হয়েছে আরো কয়েকজন।
তাকে মুক্ত করাই ভুল হয়েছে।
আমার ব্যাক্তিগত সব তথ্য দেশের সর্বোচ্চ পর্যায়ের লোকজন জানে । সুতরাং বিপদের কিছূ নাই।
আমি গোপনে কিছু করি না,সবকিছু প্রকাশ্যে করি।

৪| ২৬ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:১৮

ডার্ক ম্যান বলেছেন: জ্ঞান চর্চা কিংবা জ্ঞান বিতরণ করতে গিয়ে যদি মিথ্যা তথ্য তাহলে সেটাতো শোভনীয় নয়।
আপনার কোন বই নিষিদ্ধ হয়েছে

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:০১

অনল চৌধুরী বলেছেন: আমি নিজেই নিষিদ্ধ হয়ে আছি ।

৫| ২৬ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:০৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রতিটি জায়গায় ভাল মন্দ আছে। ব্লগে আছে। কিন্তু সয্যের সীমা ছাড়ালে আর কর্তৃপক্ষ ব্যবস্থা না নিলে মনোবল ভেঙ্গে পড়ে।ে

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:০২

অনল চৌধুরী বলেছেন: আপনারাই বলেন,যে মন্তব্যগুলির ছবি দেয়া হয়েছে,সেগুলি কি কোনা সুস্থ বা রুচিশীল লোক করতে পারে?

৬| ২৬ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:১৩

মুক্তা নীল বলেছেন:

দাদা ,
আপনার লেখায় সহমত জানিয়ে গেলাম ।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:০৪

অনল চৌধুরী বলেছেন: ধন্যবাদ।
আপনি এতোদিন কোথায় ছিলেন?
কোনো মন্তব্য করতে দেখিনা?

৭| ২৬ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৩৩

ঢাবিয়ান বলেছেন: ব্লগার নীল আকাশ, মা হাসান, ভুয়া মফিজ , শের শাইরি সহ অন্যান্য সহব্লগারদের কাছে অনুরোধ যে এই পোস্টে এসে তাদের পোস্টে যে ধরনের ব্যক্তিগত আক্রমনের শিকার হয়েছে তা তুলে ধরতে। বহু ভাল পোস্ট অশালীন ও ব্যক্তিগত আক্রমনমুলক মন্তব্যের কারনে পোস্টের সৌন্দর্য্য হারায়। এর একটা বিহিত হওয়া প্রয়োজন।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:২৪

অনল চৌধুরী বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ নীচদের শায়েস্তা করতে না পারলে আমাকে দায়িত্ব দিক।
২৪ ঘন্টায় সব নীচকে সোজা করে দেবো।
শুধ তারা ভিন্ন নামে আবার লিখতে শুরু করলে সেটা আমাকে জানাতে হবে।

৮| ২৬ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৮

সেলিম আনোয়ার বলেছেন: আপনি বলতে চেয়েছেন ব্লগার না বলে গবেষক বা লেখক বলতে যারা গুণে ও মানে অনন্য। আমি ব্লগার ব্লগে এসে আমি তাই দাবি করি। এবিষয়ে তাই আপনার সঙ্গে আমার মনের মিল হলোনা। নীল সাধু ভাইও নিজেকে ব্লগার পরিচয় আর দিতে চান না। এই নাক ছিটকানো বিষয় টা চরম নেতিবাচক। তাহলে ব্লগে না আসাটাই সমাচীন । ব্লগার চাঁদ গাজী কমেন্টে অন্যদের বলতে প্রায় সকল কে বাক্যবানে বিদ্ধ করেন দৃষ্টি কটু ভাবেই। এটা সমর্থন যোগ্য নয়। তবে উনার ব্লগ বয়স বেশি নয়। উনি আগের চেয়ে পরিণত। উনার পক্ষে ও বিশাল একটা গ্রুপ সাপোর্ট আছে।

আপনার কষ্ট প্রশমন হোক। তবে ব্লগে অনেক গবেষক ই আছে তারা নিজেদের গবেষক জাহির করেন না।

তবে আমি উদাত্ত আহ্বান জানাচ্ছি সকল ব্লগার দের তারা যেন কাউকে আক্রমণ এবং কটাক্ষ করে কমেন্ট না করেন।

ভাল থাকবেন।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:০৮

অনল চৌধুরী বলেছেন:
আমি ব্লগার শব্দটার প্রতি ক্ষোভ প্রকাশ করিনি,বলেছি যারা দেশে ব্লগ চালু হওয়া অনেক আগে থেকে লেখালেখি করছেন, তাদের ক্ষেত্রে অন্য শব্দগুলি বেশী যুক্তিসঙ্গত।
তবে যারা ব্লগের মাধ্যমে লেখালেখি শুরু করেছেন,তাদের জন্য ব্লগার শব্দটা বিশেষ উপযোগী।

৯| ২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:২৫

এ্যাক্সজাবিয়ান বলেছেন: জ্ঞান-চর্চা করতে না পারলে নীচতা থেকে বিরত থাকা উচিত। আপনার অভিযোগের সাথে আমি পুরোপুরি একমত। ব্লগার চাঁদগাজী, নূর মোহাম্মদ নূর, কানিজ রিনা, কুকরা, Nemo, জগতারন, সহ এলিয়ন সিম্পল না সিম্পসন মাল্টি কি জানি তাহার নাম এসব ইগনোর করুন।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৫

অনল চৌধুরী বলেছেন: ধন্যবাদ।
ব্যার্থ লোকদের হিংসা-পরশ্রীকাতরা বেশী থাকে।
অনেকে ভালো কিছু লিখতে না পেরে শুধু নোংরামী করছে।

১০| ২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:১৭

কালো যাদুকর বলেছেন: আপনার সমস্যাটা বুঝতে পারছি। এটা অবশ্যই কাম্য নয়। আপনার অনেক লিখার সাথেই আমি দ্বিমত করি, তবে এভাবে পারসোনাল এটাক করি না। এনিয়ে তো কম হাউকাউ হলো না, যে লাউ, সেই কদু।

ভাল থাকবেন।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:১২

অনল চৌধুরী বলেছেন: ধন্যবাদ।
আমরা কেইউ হিটলার মুসোলিনীর মানসিকতা লালন করি না যে কেউ কিছু বললেই তাকে সমর্থন করতে হবে।
এটাই সভ্য সমাজের বৈশিষ্ট-আলোচনা,তর্ক-বিতর্কের মাধ্যমে উন্নত চিন্তাভাবনা ও মুক্তিবুদ্ধির চর্চা করা।
তবে এখানে কয়েকজন যা করছে,সেটা তো নিকৃষ্ট অসভ্যতা।
বিকৃত মানসিক রোগী না হলে কেউ এই বয়সে ব্লগে এসে এসব করে?

১১| ২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৩৮

সাইন বোর্ড বলেছেন: পুরুষ হলেও সে নর্তকী, দিগম্বর নর্তকী, তার ভক্তকুল,চেলা-চামুন্ডারা তাতেই হাততালি দেয় আর সভ্যরা লজ্জায় মুখ ফিরিয়ে নেয় । অনেকেই ভাবে, ওতো এরকমই, অতএব ওকে আরো নাচিয়ে লাভ কি ? বরং ঘৃণা করি মনে-প্রাণে । কিন্তু তাতেই কি সব রক্ষা হয়ে গেল ? সে তো এই ব্লগের পরিবেশটাকেই দূষিত করে ফেলছে দিনের পর দিন ।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:১৪

অনল চৌধুরী বলেছেন: ধন্যবাদ।
ব্লগ কর্তপক্ষ কঠোর হলে একদিনেই সব সমস্যার সমাধান হতে পারে।

১২| ২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

অনল দাদা আপনাকে ধন্যবাদ ব্লগে বর্তান সময়ের অশ্লীল ও
কঠিন বাস্তবতা উপস্থাপন করার জন্য। যে সকল ব্লগার মন্তব্য
কলামে অশ্লীল ও ব্যক্তিগত আক্রন করেও ধোয়া তুলসী পাতা
সাজতে চায় তাদের প্রতি চরম ঘৃনা প্রকাশ করেআপনার সাথে
ঐকমত্য প্রকাশ করছি। আসলে সভ্যতা ভব্যতা পারিবারিক ঐতিহ্য।
পরিবারে যদি উচ্ছৃঙ্খল থাকে ও ধর্মীয় কৃষ্টি কালচারের পরিচর্যা করা
না হয় তা হলে সেই বিষ বৃক্ষের কাছে সুমিষ্ট ফল প্রত্যাশা করার সামিল।
খেয়াল করে দেখবেন আমাার সম্প্রতি কিছু পোস্টেও কিছু মানুষরূপী
সারমেয় অবাধে মিথ্যাচার ও কুৎসা রটিয়ে নিজেদেরকে আস্তাকুড়ে
নিপতিত করেছে। এ সম্পর্কিত আমার দুইটি পোস্ট দ্রষ্টব্য
১। নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো
২। সত্য চিরন্তন এবং সত্য মানুষকে মুক্তি প্রদান করে, আর মিথ্যা মানুষকে ধ্বংস করে
আমি ওই সকল নষ্ট মা্নুষদের হেদােয়েতের ভার পরম করুনাময়ের কাছে তুলে দিয়ে সতর্কাতা অবলম্বন করতে সারমেয়রুপি
ভাইরাসদের কোয়ারান্টাইনে রেখেছি।
যারা মানুষের বিরুদ্ধে কুৎসা, চরম মিথ্যার অপবাদ দিয়ে মানুষকে হেয় করতে চায় তাদের বিচারের ভার স্বয়ং সৃষ্টিকর্তার।
যা হোক আপনার মতো আমিও ভুক্তভূগী তাই মনের অপ্রকাশ্য কথাগুলো শেয়ার করলাম।

গাজীসাব সম্পর্কে আমার মূল্যায়ন তিনি কঠিন ও তির্যক মন্তব্য করেন কথা সত্য। তবে তিনি নোংরা বা অশ্লীল বাক্য ব্যবহার করেন না। আমার সাথে তার সম্পর্ক সাপে নেউলে আপনারা সবাই অবগত। সবাই যে যার মতো করে নিজের স্বাধীন মত প্রকাশ
করতেই পারে। তবে যুক্তি তর্কে যদি সে তার মন্তব্যের যথার্থতা প্রমান করতে পারে তবে তার মত মানতে আমার কোন সমস্যা নাই। তবে তার ধর্ম সম্পর্কে যেসব মন্তব্য প্রদান করেন তা আমি তার বালখিল্যতা হিসেবে গন্য করি। তবে সে অশ্লীল কোন বাক্য
ব্যবহার করেন না সেই জন্য তকে সাধুবাদ জানাই।

দাদা একটা কথা স্মরণ রাখবেন সারমেয়রা যতই ঘেউ ঘেউ করুকনা কেন তারা কখনোই হাটুর উপর কামড়াতে পারেনা।
তাদেরকে এড়িয়ে চলুন। ব্লক করে রাখুন। আপনার আচার আচরণ ২/৪জনের কাছে অপ্রীয় হলেও তাদের চেয়ে বহুগুন মানুষ
আপনাকে মানুষ হিসেবেই জানে। তাই দুঃখ নয় দৃঢ় হোন। আপনার মঙ্গল কামনা করছি। আর ব্লগের এই অস্থির সময়ে মেজাজ
ঠান্ডা রাখুন। আল্লাহ আমাদের সবাইকে সহি বুঝ দান করুন।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৩

অনল চৌধুরী বলেছেন: ধন্যবাধ।
আমি জ্ঞান-চর্চা এবং অর্জিত জ্ঞান দেশের কল্যাণে ব্যবহার করার চেষ্টা করছি। এজনই ব্লগেও লিখি।
কে কি করছে,সবই দেখছি।
চাদগাজী নোংরা বা অশ্লীল বাক্য ব্যবহার করেন না- একথাটা কিভাবে বললেন,বুঝলাম না।
কাউকে অশিক্ষিত,কম বুদ্ধিসম্পন্ন,লিলিপুটিয়ান,পিগমী,গুবরে পোকা-এব বলা কি কোনো সুস্থ বা শিক্ষিত মানুষের বৈশিষ্ট?
এ্যামেরিকায় এসব বললে মানহানির জন্য জেলের ভাত খাওয়ার সাথে সাথ কয়েক মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে হতো।
সেদিনও সত্যপথিক শাইয়্যানের লেখায় গিয়ে বলেছে, তিনি সার্টিফিকেট কিনেছেন।
এর চেয়ে বড় অসভ্যতা কি হতে পারে?

১৩| ২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:২২

নীল আকাশ বলেছেন: ঢাবিয়ান ভাইঃ আপনি বলেছেন দেখে দিচ্ছি না হলে এটা দিতাম না। কারণ দিয়ে কোন লাভ নেই-

নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভালো - নূরু ভাইয়ের পোস্ট
৮. ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১:০১
চাঁদগাজী বলেছেন: -ব্লগিং চালু হওয়ার পর, শিবির ও গুহামনবেরা ইহাকে দখল করে নিয়েছিলো; তারা কিভাবে সহজেই কম্প্যুটারের মালিক হয়ে গিয়েছিলো; তারা ঝাপিয়ে পড়েছিলো; এখনো বেশ কিছু সেটা চালু রেখেছে; পরে, এরা নিজেদের অনলাইন গুলোতে চলে গেছে; নীল আকাশ ইত্যাদির নিজস্ব সাইট আছে; তা'ছাড়া এরা বাঁশের কেল্লায় মেল্লায় পায়খানা টায়খানা করে বেড়ায়। আপনার মতে যারা চলে গেছে, তারা নিজ এলাকায় আছে। নীলসাধু'র ব্যাপারটা পরে বুঝা যাবে; উনি ব্লগে থাকলে, উনার অসততা সামনে এসে যেতে পারে ভেবে উনি লেজ ঘুটায়েছেন, মনে হয়।

সবাই শুনুন। কিছু প্রানীর লেজ আপনি যতই তেনে সোজা করে দিন কন লাভ হবে না। কারণ এরা জন্মগত ভাবেই কূন্ডলাকৃতির লেজ নিয়ে জন্মায়। এ্যাক্সজাবিয়ান তার মন্তব্যে যতগুলি নিক বলেছে সবগুলিই মনে হয় এর নিক। বিভিন্ন জায়গায় রকম বুঝে মন্তব্য করে। নিন আপনাদের জন্য উগান্ডার একটা ব্লগে পোস্ট করা কিছু লাইন-

ম্যাওপ্যাও ব্লগের সাতকাহন
ম্যাওপ্যাও ব্লগে ছিল এক
ব্লগার বুড়া ভাম,
সারাদিন ব্লগে বসে করত
আকাম আর কুকাম।

সবাই জানে এই আন্ধা বুড়া
চোখে কিছুই দেখে না,
সারাদিনই জাবর কাটে
কোন কিছুই জানে না।

বেহায়া দলের দালালি ছাড়া
এর পোস্টে কিছুই নাই,
অল্প বয়সীদের হাত টানাটানি ছাড়া
অন্যকিছুতে কোন রূচি নাই।

অন্যকারও ভালো পোস্ট দেখলে
নিজের পিত্তি জ্বলে যায়,
জোনাকী পোকার মতো পশ্চাতদেশে
ক্ষণে ক্ষণে মৃদু বিজলীও চমকায়!

কয়লা ধুইলেও যায়না ময়লা
একেই বলে আসলে খাচ্চত,
হাজার অপমানেও বদলায় না সে
না আছে তার কোনই ইজ্জত!

মাল্টিনিকের রিভার্স গেমে পটু
বুড়োভাম বড়ই পল্টিবাজ,
নিজে না পারলে মুহুর্তেই হাজির
সহদর সহদরা সবই ধান্দাবাজ।

লোক মুখে শুনি হয় না সোজা
সারমেদের লেজ,
হাজার উপদেশও কাজ হয় না
লাগবে গদাম তেজ।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৬

অনল চৌধুরী বলেছেন: ম্যাওপ্যাও কবিতাটা দারুণ !!!!

১৪| ২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:২৮

সুপারডুপার বলেছেন:


নিজেকে অনেক হাইলাইট করে বললেন , ৯০- এর দশক থেকেই সংবাদ,ইত্তেফাক,আজকের কাগজ পত্রিকায় লিখে আসছি। লেখা পড়ে মনে হচ্ছে, খালি কলসি বাজে বেশী ! যে ব্লগে এসে মানুষ মরলে খুশিতে গলা ফাটাচ্ছেন, সে ব্লগের জন্য কি কি কাজ করছেন? পত্রিকায় লেখার যদি আপনার এতই হাত পাকা হয় ও পত্রিকার সাথে লবিং থাকে, সামহোয়্যারইন ব্লগের মুক্তির জন্য পত্রিকায় কি কি লেখালেখি করেছিলেন? করে থাকলে উপস্থাপন করুন।

সামহোয়্যারইন ব্লগের পোস্ট সমন্ধে বললে এখানে রাজনীতির / ধর্মের অনুভূতির ও রাজনীতির /ধর্মের সমালোচক দুই ধরণেরই ব্লগার আছেন। অনেকদিন ব্লগে থাকলে তাদেরকে পরিষ্কারভাবে আলাদা করা যায়। এটাই সামহোয়্যারইন ব্লগের সৌন্দর্য। সামহোয়্যারইন ব্লগ এখন পর্যন্তও একপেশে ব্লগ না বলে বা এখানে স্বাধীনভাবে মত প্রকাশ করা যায় বলে এই ব্লগ হাজার হাজার মানুষের এখনো সবচেয়ে প্রিয় ব্লগ।

সমালোচনা মানবেন না, তাহলে ব্লগিংয়ের দরকার কি, ফেইসবুক ও পত্রিকায় লেখেন।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৪২

অনল চৌধুরী বলেছেন: আপনার মতো পিচ্চি ছেলে-পেলেরা লিখতে শেখার অনেক আগে থেকে আমি লেখালেখি করি।
আপনি তো সেই নীচ,যে আমার বিরুদ্ধে কুৎসা রটিয়েছেন চাদগাজীর ব্লগে গিয়ে?
ব্লগে এইসব নোংরামীর হোতাদের আপনিও একজন।
বড়দের প্রতি যেহেতু কোন সন্মান নাই,তাই জীবনে ভালো কিছু করারও ক্ষমতা হবে না এসব করা ছাড়া।সমালোচনা আর কুৎসা,মানহানির পার্থক্য কি সেটা আগে জানা উচিত।

১৫| ২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৫

রাজীব নুর বলেছেন: বেশ কিছু বদমাইশ ব্লগার সামুতে আছে।
এদের কান ধরে বের করে দেওয়া উচিত।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৫৮

অনল চৌধুরী বলেছেন: দিচ্ছে কে? বারবার তো বলা হচ্ছে।
এখানে আছি দেশ-জাতির ভালো কিছু করার জন্য।এরকম হলে তো আর থাকা যাবে না।

১৬| ২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৮

ব্লগার_প্রান্ত বলেছেন: আমাকে তিনি প্রায়শই গরুর রচনা লেখার উপদেশ দেন। ভাবছি সত্যিই একটি গরুর রচনা লিখবো।

২৬ শে এপ্রিল, ২০২০ দুপুর ২:৫৬

অনল চৌধুরী বলেছেন: সেই গরুর নাম দিয়েন ... গরু ।

১৭| ২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:২৭

সুপারডুপার বলেছেন: মন্তব্য মোছেন কেন! নিজের মন্তব্য নিজে দেখে আপনি যে নীচ শ্রেণীর এটা বুঝতে পেরেছেন এই জন্য !? হা হা হা। নিজের পোদে ন মন গু, আমারে বলে তোর খান ধু। লেখক আপনি তো বড় বৃদ্ধ রিটায়ার্ড বেকার । আর জানেনই তো শুয়োর বড় হলেও হাতি হয়না।

২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৭

অনল চৌধুরী বলেছেন: এই টোকাই ব্লগে কি করে? একে দ্রুত কাগজ কুড়াতে অথবা মানসিক হাসপাতালে পাঠানো উচিত।
এর তো কোনো লজ্জাবোধও নাই।
কেউ কি বলবেন কিভাবে ব্লক করতে হয়?



১৮| ২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৯

ঠাকুরমাহমুদ বলেছেন:





নীল আকাশ ভাই, অনল চৌধুরী ভাই,
এগুলো যারা করছেন তাদের হাতেনাতে ধরা হয়েছে অসংখ্যবার। কারা মাল্টি নিকে আক্রমণ করেন তা নতুন করে জানার প্রয়োজন আছে বলে মনে হয় না। আর এসব বিষয় জানার জন্য ডিবি এসবি শরণাপন্ন হওয়ারও প্রয়োজন আছে বলে মনে করি না (এমনিতে ব্লগে দু চার জন ডিবি এসবির লোক আছেন যারা সরকারি বেতনে ক্রিমিনাল ধরে ধরে মেহদি হলুদ মরিচ সবই হাতে পরেছেন) ব্লগের এক এক জনের আচরণে ও ব্যক্তি আক্রমণে বস্তিবাসীও লজ্জা পাবেন। যারা এই ধরনের কাজে জড়িত তাদের প্রতি অনুরোধ আপনারা কিছুটা লজ্জা করুন।

বাক স্বাধীনতা অর্থ এই নয় তারা যা করছেন তারা যা বলছেন। একদম রেলওয়ে বস্তি করে ছেড়েছেন এই সব লোক ও তাদের সহোদর সহ মাল্টি ফাল্টি।




২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০৯

অনল চৌধুরী বলেছেন: সুপারডুপার বলেছেন: মন্তব্য মোছেন কেন! নিজের মন্তব্য নিজে দেখে আপনি যে নীচ শ্রেণীর এটা বুঝতে পেরেছেন এই জন্য !? হা হা হা। নিজের পোদে ন মন গু, আমারে বলে তোর খান ধু। লেখক আপনি তো বড় বৃদ্ধ রিটায়ার্ড বেকার । আর জানেনই তো শুয়োর বড় হলেও হাতি হয়না -এই টোকাই ব্লগে কি করে?
একে দ্রুত কাগজ কুড়াতে অথবা মানসিক হসপাতালে পাঠানো উচিত।
ব্লগ কর্তপক্ষ মনে হয় এসব দেখে মজা পায়। না হলে এসব জংলী বরাহ-কে ব্লগ দূর্গন্ধময় করার জন্য ছেড়ে দিয়েছে কেনো?
আপনার আরো সাহসী ভূমিকা নেয়া দরকার।
মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৯| ২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৭

নতুন বলেছেন: মতের অমিল হলেও ব্যক্তিআক্রমন করা ঠিক না।

অনেকেই সেটা বুঝতে চায় না।

২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৮

অনল চৌধুরী বলেছেন: এটাই তো জঙ্গী অসভ্যতা।
পারিবারিক শিক্ষা না থাকার ফল।
এরা ছোটোবলা থেকেই এসব শিখে আর করে অভ্যস্ত।

২০| ২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:১৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: দিচ্ছে কে? বারবার তো বলা হচ্ছে।
এখানে আছি দেশ-জাতির ভালো কিছু করার জন্য।এরকম হলে তো আর থাকা যাবে না।

শুনুন দুষ্টলোক সব জাগায় থাকে।
গতকাল একটা পোষ্ট দিয়েছি, চিনি না জানি না এরকম এক বদ এসে আজে বাজে কথা বলে গেল। প্রচন্ড আজে বাজে কথা। ওর মন্তব্য থেকে বুঝতে পারলাম ওর বাপ মা ওকে ভালো শিক্ষা দেয় নি। সামনে পেলে ওকে জুতা দিয়ে মারতাম।

২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৯

অনল চৌধুরী বলেছেন: অমি যতোটা ভদ্র। রেগে গেলে ততোটাই কঠিন।
এই লেখার পরও এরা সংশোধিত না হয়ে বরং এখানে এসেই অসভ্যতা চালিয়ে যাচ্ছে।
ব্লগ কর্তৃপক্ষ যদি ব্যবস্থা না নেয়,তাহলে আমাকেই এই নীচদের বিরুদ্ধে একটা কঠোর ব্যবস্থা নিতে হবে।

২১| ২৬ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
খানসাব এখানেও সেই মুখোশধারী সারমেয়গুলো
খুব ভালো ভালো কথা বলে গেলে !! এদের চরিত্র
কত জঘন্য তা আপনার অজানা নয়। যারা মানুষের
নামে কুৎসা রটায় মিথ্যা অপবাদ দেয় তারা কোন
পরিবার থেকে এসেছে তা নির্নয় না জানি। ওদেরকে
দলবদ্ধভাবে্ প্রতিাহত করতে হবে। তাদের মন্তব্যে
বারি সিঞ্চন করবেন না। এদের মুখোশ খুলে দিয়ে
সমূলে বিনাস করুন এখনি !!

০২ রা মে, ২০২০ রাত ৯:৫৬

অনল চৌধুরী বলেছেন: কয়লার ময়লা শত ধুলেও যায় না।
আর যাবেও না।

২২| ২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১৬

এ্যাক্সজাবিয়ান বলেছেন: রাজীব নুর বলেছেন: গতকাল একটা পোষ্ট দিয়েছি, চিনি না জানি না এরকম এক বদ এসে আজে বাজে কথা বলে গেল। প্রচন্ড আজে বাজে কথা। ওর মন্তব্য থেকে বুঝতে পারলাম ওর বাপ মা ওকে ভালো শিক্ষা দেয় নি। সামনে পেলে ওকে জুতা দিয়ে মারতাম।
@রাজীব নুর ধরে রাখেন কাজটা নূর মোহাম্মদ নূরু কানিজ রিনা করেছেন এনার ভাষা মাশাল্লাহ মাশাল্লাহ।নামাজ পড়ে কিনা সন্দেহ তবে সব পোস্টে হাদিস কুরআন ঝাড়েন।ডাবল কনফার্ম এদের কাজ। অনল চৌধুরীর পোস্ট ধর্মের পোস্ট?নূর কাকু কিন্তু ধর্মের বাণী দিয়েছেন। কানিজ রিনা যা দিয়ে নাস্তা করে তাই ব্লগে লেখে।

২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৩

অনল চৌধুরী বলেছেন: দেখেন, অপরাধ প্রমাণ হলে যে কারো বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যায়।যেমন আমি গাজি- আর টোকাই সুপার ডুপার চক্রের নীচতার স্ক্রিন শট দিয়েছি।
কিন্ত কে অপরাধ করেছে,সেটা প্রমাণ না হওয়া পর্যন্ত কাউকে দোষী বলা যায় না।

২৩| ২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০৩

সোনালি কাবিন বলেছেন: এ্যাক্সজাবিয়ান বলেছেন: রাজীব নুর বলেছেন: গতকাল একটা পোষ্ট দিয়েছি, চিনি না জানি না এরকম এক বদ এসে আজে বাজে কথা বলে গেল। প্রচন্ড আজে বাজে কথা। ওর মন্তব্য থেকে বুঝতে পারলাম ওর বাপ মা ওকে ভালো শিক্ষা দেয় নি। সামনে পেলে ওকে জুতা দিয়ে মারতাম।
@রাজীব নুর ধরে রাখেন কাজটা নূর মোহাম্মদ নূরু কানিজ রিনা করেছেন এনার ভাষা মাশাল্লাহ মাশাল্লাহ।নামাজ পড়ে কিনা সন্দেহ তবে সব পোস্টে হাদিস কুরআন ঝাড়েন।ডাবল কনফার্ম এদের কাজ। অনল চৌধুরীর পোস্ট ধর্মের পোস্ট?নূর কাকু কিন্তু ধর্মের বাণী দিয়েছেন। কানিজ রিনা যা দিয়ে নাস্তা করে তাই ব্লগে লেখে।


## কিভাবে শিওর হলেন ? আইপি কট খেয়েছে ?

২৬ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:১৪

অনল চৌধুরী বলেছেন: অপরাধ প্রমাণ না হওয়া পর্যন্ত কাউকে দোষী বলা যায় না।

২৪| ২৬ শে এপ্রিল, ২০২০ রাত ৯:০০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: অমি যতোটা ভদ্র। রেগে গেলে ততোটাই কঠিন।
এই লেখার পরও এরা সংশোধিত না হয়ে বরং এখানে এসেই অসভ্যতা চালিয়ে যাচ্ছে।
ব্লগ কর্তৃপক্ষ যদি ব্যবস্থা না নেয়,তাহলে আমাকেই এই নীচদের বিরুদ্ধে একটা কঠোর ব্যবস্থা নিতে হবে।

আমি চাই শান্তিতে থাকতে।
আমি কাউকে কোনো দিন খারাপ মন্তব্য করি নাই। যারা ব্লগের পরিবেশ নষ্ট করে তাদের অন্য কোনো উদ্দেশ্য আছে।

২৬ শে এপ্রিল, ২০২০ রাত ৯:০৭

অনল চৌধুরী বলেছেন: আমি কাউকে কোনো দিন খারাপ মন্তব্য করি না -আপনার সাখে আমার কোনো দ্বন্দ নাই বা আপনাকে এধরণের কথা বলা হয়নি।
আমরা এখানে জ্ঞানচর্চা করি।
তাদের কথা বলা হয়েছে, যারা আমার মতো আপনার ব্লগে গিয়েও অসভ্যতা করে।

২৫| ২৬ শে এপ্রিল, ২০২০ রাত ১০:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এ্যাক্সজাবিয়ান বলেছেন: রাজীব নুর বলেছেন: গতকাল একটা পোষ্ট দিয়েছি, চিনি না জানি না এরকম এক বদ এসে আজে বাজে কথা বলে গেল। প্রচন্ড আজে বাজে কথা। ওর মন্তব্য থেকে বুঝতে পারলাম ওর বাপ মা ওকে ভালো শিক্ষা দেয় নি। সামনে পেলে ওকে জুতা দিয়ে মারতাম।
@রাজীব নুর ধরে রাখেন কাজটা নূর মোহাম্মদ নূরু কানিজ রিনা করেছেন এনার ভাষা মাশাল্লাহ মাশাল্লাহ।নামাজ পড়ে কিনা সন্দেহ তবে সব পোস্টে হাদিস কুরআন ঝাড়েন।ডাবল কনফার্ম এদের কাজ। অনল চৌধুরীর পোস্ট ধর্মের পোস্ট?নূর কাকু কিন্তু ধর্মের বাণী দিয়েছেন। কানিজ রিনা যা দিয়ে নাস্তা করে তাই ব্লগে লেখে।

এ্যাক্সজাবিয়ান আপনি মানুষকে অহেতুক মিথ্যা দোষােরোপ করেন। মানুষের চরিত্র হনন করেন। কুৎসা রটান।
আপনার প্রধান ও একমাত্র কাজ পরচর্চা ও পরনিন্দা। আপনার হেদায়েত করার মালিক একমাত্র আল্লাহ, তার কাছে
ক্ষমা চান।

২৬| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৪৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: যারা মানুষের বিরুদ্ধে কুৎসা, চরম মিথ্যার অপবাদ দিয়ে মানুষকে হেয় করতে চায় তাদের
বিচারের ভার স্বয়ং সৃষ্টিকর্তার।

.................................................................................................................
বিষয়টি মেনে নিয়ে এই ক্ষোভ, ঘৃনা এখানেই সমাপ্ত করা উচিৎ ।
ব্লগে আমাদের অনেক ভালো কাজ করার সুযোগ আছে ।

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১:৫২

অনল চৌধুরী বলেছেন: এসব নীচ বড়োদের দেখে ছোটোরা নীচতা ছাড়া আর কি শিখবে?

২৭| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৪৫

নতুন বলেছেন: লেখক বলেছেন: এটাই তো জঙ্গী অসভ্যতা।
পারিবারিক শিক্ষা না থাকার ফল।
এরা ছোটোবলা থেকেই এসব শিখে আর করে অভ্যস্ত।


আপনি বুঝতে পেরেছেন যে পারিবারিক শিক্ষা না থাকলেই মানুষ ব্যক্তিগত আক্রমনের মতন কাজ করতে পারে।

একটা জিঙ্গাসা ছিলো। আপনি ব্লগার এলিয়ানা সিম্পসনকে কি জবাব দিয়েছিলেন? এই ভাবে একজনকে অভিসাপ দেবার সময় আপনার মাথা ঠিক ছিলো তো?



প্লিজ উনার কাছে ক্ষমা চাইবেন ।

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১:০৮

অনল চৌধুরী বলেছেন: আপনি হঠাৎ ডিগবাজি দিয়ে এলিয়ানা ভক্ত হয়ে গেলেন কেনো?
এই লেখার শুরুকেই তার নিকৃষ্ট মন্তব্য ছবিসহ দেয়া আছে। সে শুধু আমাকেই না,ব্লগাররা কি জানে বলে এখানকার সবাইকেই অপমাণ করেছে। সে একথাও বলেছে,অনল চৌধুরী কচু জানে।সে একটা চরম বেয়াদব।
বড়দের প্রতি তার কোনো সন্মানবোধ নাই।
আর সে ব্লগার হলো কিভাবে?
তার তো কোনো পোষ্টই নাই।
সে এখানে নে অসে শুধু গাজির পক্ষে ওকালতি করতে।
আমি তার তাকে কোনো গালি দেইনি শুধূ সে সন্ত্রাসী এ্যামেরিকাকে বছরের পর বছর কর দিয়ে সারা পৃৃথিবীতে তাদের মানুষ মারার কাজে সহায়তা করছে,সেই চিরন্তন সত্য বলেছি। এবং এজন্য সে যেনো পরকালের শাস্তি থেকে রক্ষা পায়,তাই তাকে অনুশোচনাও করতে বলেছি।
এসবের কোনটা নীতি,যুক্তি বা ধর্মীয় দৃষ্টিতে অন্যায়?
আপনাদের এই দ্বিমুখী নীতির কারনে নীচরা তাদের কর্মকান্ড চালিয়ে যায়।

২৮| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১:১৭

নতুন বলেছেন: খারাপ জিনিস কে খারাপ বলা ডিগবাজী না।

আপনাকে ব্যক্তিআক্রমন যেমন খারাপ তেমনি অন্যকে যখন আপনি ব্যক্তি আক্রমন করবেন সেটাও খারাপ।

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১:৫৫

অনল চৌধুরী বলেছেন: আপনি বয়সে ছোটো একটা বেয়াদবকে তার অপরাধের জন্য ক্ষমা চাইতে না বলে বড়কে বলছেন।
এর মাধ্যমে প্রমাণ হলে আপনি নিজে কি জিনিস।

২৯| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ২:২২

নতুন বলেছেন: কারুর মৃত্যু কামনা করা কেমন সেটা আমার মাথায় আসলেই ঢোকে না।

আপনি অবশ্য ৫০ হাজার আমেরিকানের মৃত্যুতে খুশি। তাই আরো একজন বাংলাদেশীর যে আমেরাকায় থাকে তার মৃত্যু কামনা করা তো আপনার কাছে কোন ব্যাপার না।

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ২:৫৮

অনল চৌধুরী বলেছেন: আপনার দৃষ্টিতে তারা মানুষ,আমার দৃষ্টিতে পশুরও অধম,যারা দেশে দেশে মানুষ হত্যা,দখল,লুটপাটে আর সবরকম সন্ত্রাসী কাজের প্রতিবাদ করেনা আর এজন্য টাকা দেয় ।
একথা বলে মানবতাবাদী সাজবেন না যে বাংলাদেশীরা মানুষ হত্যা করে কিনা?
যারা এ্যামেরিকার নাগরিক,তারা প্রত্যেকেই এই সন্ত্রাসী দেশের সব অপরাধের জন্য দায়ী।
তারা আর বাংলাদেশী থাকেনা কারণ তাদের নাগরিকত্ব বা ভোটাধিকার নাই।

৩০| ৩০ শে এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০১

নতুন বলেছেন: আপনি কমেন্ট মুঝে ফেলছেন কেন?

ব্লগিং শেখেন নি এখনো?

ব্লগে কমেন্ট মুছে ফেলা একটা ভন্ডামী।

৩০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:১৬

অনল চৌধুরী বলেছেন: আমার ব্লগে আমি বেয়াদবদের মানহানিকর মন্তব্য রাখবো কিনা সেটা আমার সিদ্ধান্ত।

৩০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৪৫

অনল চৌধুরী বলেছেন: Click This Link

৩১| ৩০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৫৬

নতুন বলেছেন: কিছু স্টুপিড ইত্তেফাকেও কাজ করছে এটা তার প্রমান। =p~

৩০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:১৪

অনল চৌধুরী বলেছেন: নির্লজ্জ বিকৃত মানসিকতার বেয়াদবরা অপমাণিত হতে চায়।
https://en.wikipedia.org/wiki/Perversion

০১ লা মে, ২০২০ রাত ১০:০৮

অনল চৌধুরী বলেছেন: সন্ত্রাসী এ্যামেরিকা ১ সেন্ট দিয়ে কিছু বাংলাদেশী প্রভুভক্ত সারমেয় কিনেছে.যারা প্রতিদিন এই ব্লগে বিশ্ব সন্ত্রাসীর বিরোধিতাকারীদের সম্পর্কে কৃৎসা রটাচ্ছে।
এদের মধ্যে একটা হচ্ছে চাদগাজি আরেকটা এই নতুন।
কিন্ত এইসব পা চাটা সারমেয়দের জানা উচিত,তাদের বাংলাদেশে পাওয়া গেলে সন্মানিত ব্যাক্তিদের মানহানি করার জন্য কঠোর শাস্তি দেয়া হবে।
তারা দেশে আসলে বুঝবে কথাটা সত্য কিনা।
তথ্যমন্ত্রী বলেই দিয়েছেন।
https://www.ittefaq.com.bd/national/143600/গুজব-ছড়ালেই-কঠোর-ব্যবস্থা-তথ্যমন্ত্রী?__cf_chl_jschl_tk__=75313ad4a3f744604d9df67ba47b13f86e716b04-1588349246-0-ASKcIXTqxzvCJhte0HuVivsFdKgy38o8SH_0grRARuLnWhXJJOyOzAdqXMBlH3WbTQqmBJi9kM0qBHvgQq5dK9GamBnzhBeHhcP5DVvSJv8jvdwk4y5AwOVtvmGTw-NP--N-fPaYOOOX69O2oOvv9HfAE91qka0oZCrnKbjSQyII4-PES92vYrQoSHa4HdUd6m_5-dKjfnMPkwdEQYf7exHxBSRyVFx0PzyxRFBvgkpaYctMp045ZK1aBUgOhGMuGlcr6r5ks1FtLDTMvFEcmImt_1yTa6U3UdwflaNYI00kvMKtrspbjlBS7DlNPdTCT-Bgm8pBm4p3RScDsrSRwCJuG7ABE06SIkfx2s09dPxTwe5GsQtFLeIDV9b0K7kDgJX3Kb7LZka6dLkSvCnvc4phN_fKJrqd0zZMfott2LkBDo40Hd8lUk0DBRbvQES_2fw972hpKXs4YzU3n5xPV2MqmZKOMGC_KLXrZgKYFc0loFddb_PGVDwUoXREKeVw0xpkCjHxNJOdZ_5S1FN4r5a3Hc_xNcwTwpe35Umn3xbChwvGMJ_lUPhzK3TR6YViXzy7tkIT0ca__h05XsF1Z4bJQ8BsWCgT75P-1P14w5Xtv-C789i5UhmWaKhF_pV1QMgCkDpoLJxm4MXgG7wnOFe_CzO3WmN2ul8Vnqcsx1RZRFPGxa2Rrde3LgdMwrrQ6g

৩২| ০১ লা মে, ২০২০ রাত ১০:৪৮

নতুন বলেছেন: প্রশ্ন জাগছে মনে যে আপনি ২৮ বছর লেখা লেখি করেছেন কিন্তু কতটুকু জ্ঞান অজ`ন করেছেন?

কমেন্ট ডিলিট করে ভন্ডামী করছেন আবার নিজেকে ব্লগার দাবি করছেন?

ভন্ড জ্ঞানীরাই মানুষকে সারমেয় বলতে পারে।

আপনার প্রতি করুনা হচ্ছে যে এমন জ্ঞানপাপী হয়ে কিভাবে আপনি জীবন জাপন করছেন।

মানুষকে সন্মান করতে শেখান নাই এই জীবনে তবে কিসের মানুষ হিসেবে বড়াই করেন???

০২ রা মে, ২০২০ রাত ২:৪৯

অনল চৌধুরী বলেছেন: আপনার মতো নীচ এবং নির্লজ্জ এই ব্লগে কম আছে।
নিজে একের পর এক কি ধরণের মন্তব্য করেছেন,সেগুলি পড়ে দেখেন। আর না পারলে আমি দেখাচ্ছি।এখানে আর কেউ এরকম উন্মাদের মতো আচরণ করছে না।
ব্লগের নীতিমালায় কোথায় আছে,কেউ বাজে মন্তব্য করলে সেটা ফেলে দেয়া যাবে না?
এ্যামেরিকার প্রতি এতো ভক্তির কারণ তো একটাই যে দয়া করে থাকতে দিয়েছে। তাই তো নিজেও এই সন্ত্রাসীদের টাকা দিয়ে পৃথিবীর সব জায়গায় এতো খুনাখুনির অংশীদার।
বারবার অসভ্য আচরণ করলে পাল্টা ব্যবস্থ্ নিতে হয়। আমি কারো ব্লগে গিয়ে বাজে কথা লিখিনা।
সবদিক দিয়ে বড়দের সাথে কিভাবে কথা বলতে হয়,সেটা শিখে ব্লগে না,সভ্য সমাজে আসা উচিত।
ভাগ্য ভালো যে বিদেশে আছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.