নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

অবিস্মরণীয় একটি থাই মুভি

২৭ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:১৬



One take only
(Som and Bank: Bangkok for Sale)
Thailand, 2001
(Spoiler alert)
সিনেমাটি থাইল্যান্ডের, থাই ভাষার, বেশ ক'বছর আগে দেখেছিলাম। উম... যতদূর মনে পড়ে ২০০৬-২০০৮'র ভিতর। তারপরেও হতে পারে, ঠিক মনে নেই। ছবিতে যে ডিভিডি'র পোস্টার দেখছেন, ওটাই। ক্রিস্টাল ক্লিয়ার ঝা চকচকে HD প্রিন্ট। মুভিটা কেমন লেগেছিল সেটা পরে বলছি। বেশ লম্বা একটা সময় মাঝখানে কেটে গেছে। এতোদিনে এর গল্পটা পরিষ্কার মনে থাকলেও নাম কিছুতেই মনে করতে পারছিলাম না, শুধু ওয়ান শব্দটাই মনে ছিল। একবার ভাবি এটা, তো আরেকবার ওটা। যা হোক ওয়ান'র সূত্র ধরে ইন্টারনেট সার্চ দিয়ে দেখলাম মুভিটা খুঁজে পাই কিনা! কিছুতেই পাচ্ছিলাম না। তারপর একটি বুদ্ধি মাথায় এলো, ওয়ান'র সাথে বেস্ট থাই মুভি এভার' যুক্ত করে সার্চ দিতেই মুভিটি পেয়ে গেলাম। IMDB ও আরও বেশ কিছু সাইটে সিনেমার নাম, 'Som and Bank: Bangkok for Sale' দেখাচ্ছে। উইকিতে দেখলাম One take only'! ব্যাপারটা কিছুটা অদ্ভুত লাগল। পরে দেখলাম আসলেই তাই, সিনেমাটি ইংরাজিতে দুটো নামই ব্যবহার হয়ে আসছে!
শুরুতেই বলেছি সিনেমার নামটা ঠিক মনে না থাকলেও কাহিনী পরিষ্কার মনে আছে। এটা ভোলার নয়। সিনেমার শুরুটা হয় নায়িকা সোম'কে দিয়ে। ও একজন খুব অল্প বয়সী পতিতা। নিজের পড়াশোনা ও অন্যান্য খরচ যোগাতে এসব করতে হয় ওকে। নায়ক ব্যাঙ্ক ড্রাগ এডিক্ট, পাশাপাশি ড্রাগের ছোটখাটো চোরা কারবারি বলা যেতে পারে, কিংবা মাদক ব্যবসায়ী। একে ওকে ড্রাগ সরবরাহ করে। ওকেও এসব টাকার জন্য করতে হয়। বলা বাহুল্য দুজনেই অত্যন্ত গরীব এবং ভাল মানুষ। নিতান্তই জীবিকার জন্য ওরা এসব করে। দুজনের মাঝে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। এভাবে এক পর্যায়ে ব্যাঙ্কের প্ররোচনায় সোমও ড্রাগ'র কারবারে জড়িয়ে পড়ে। এসব ছোটখাটো কাজ করে দুজনের জীবনে কিছুটা স্বাচ্ছন্দ্য আসে। তারপর এক পর্যায়ে বড় অর্থের লোভে বড় একটা মাদক পাচারের কাজ হাতে নেয় ব্যাঙ্ক, সোমকেও সাথে নেয়। পরিকল্পনা ছিল, এটা করেই ওরা এসব ছেড়ে দিয়ে সংসার পাতবে। এটাই শেষবার। কিন্তু এতে আছে বিরাট রিস্ক। যে কোনও মুহূর্তে দুর্ঘটনা ঘটতে পারে। কারণ এবার আর ছোটখাটো মাদকসেবী নয়, সরাসরি মাফিয়ার সাথে ডিল করতে যাচ্ছে ওরা! সোম, ব্যাঙ্ক কী শেষ পর্যন্ত পারবে সফল হতে? সেটা জানতে হলে আপনাকে দেখতে হবে সিনেমাটি।
আমি থাই ভাষায় দেখেছিলাম, সাবটাইটেল ছিল কিনা তাও ঠিক মনে করতে পারছি না। অসম্ভব সুন্দর একটা মুভি! সর্বকালের শ্রেষ্ঠ থাই মুভির যতোগুলো তালিকা দেখলাম, সবখানেই আছে। ছবিটা যদি নির্বাকও হতো, তাও আমি ততটাই উপভোগ করতাম যতোটা করেছি স্ববাকে। এসব চলচিত্র বোঝার জন্য ভাষার প্রয়োজন হয় না। আমি সেসময় দু'তিনবার মুভিটি দেখেছিলাম, প্রতিবারই একই রকম মুগ্ধ হয়েছিলাম। আরেকটা কথা, সিনেমাটা আপনাকে খুব আবেগ প্রবণ করে তুলতে পারে, চোখের পানি ধরে রাখা কষ্টকর হবে। তাই সিনেমাটা দেখার আগে প্রস্তুতি নেয়া ভাল, এটা একটা খুব করুণ রসে সিক্ত সিনেমা। কষ্টের সিনেমা।
এরকম সিনেমা হাজার সিনেমার ভীরে একটা দুটো পাওয়া যেতে পারে। নিঃসন্দেহে এটা একটা মাস্টারপিস। ব্যক্তিগতভাবে আমার চিরদিনের ভাল লাগার একটি মুভি। বারবার দেখলেও বিন্দু মাত্র বিরক্তি আসবে না। সকলকেই সিনেমাটা দেখতে বলব। আশা করি দেখার পর সবাই আমার মতো উপলব্ধি করবেন যে, পৃথিবীর অন্যতম ভাল একটি মুভি আমরা দেখলাম। এসব সিনেমা মানুষকে উদার করে তোলে, এথেকে অনেক কিছু বোঝার আছে, শেখার আছে। সিনেমার লিংক আমার কাছে নেই। আশা করি সার্চ করলে পেয়ে যাবেন।#

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০১৬ রাত ৯:৪৫

গেম চেঞ্জার বলেছেন: ইন্টারেস্টিং মনে হচ্ছে! ডাউনলোড কোথা থেকে করবো? খুঁজে পাচ্ছি না।

২৭ শে নভেম্বর, ২০১৬ রাত ১১:২৫

অর্ক বলেছেন: ভাল লাগবে আশা করি। লিংক পাওয়াটাই কঠিন!

২| ২৮ শে নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

গেম চেঞ্জার বলেছেন: পেলাম না! |-)

২৯ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:২৫

অর্ক বলেছেন: https://www.youtube.com/watch?v=60t4gpRZHUY

৩| ২৯ শে নভেম্বর, ২০১৬ রাত ১২:২৭

অর্ক বলেছেন: print is not much good ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.