নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

তোমরা যারা আমাকে ভালবেসেছিলে

০৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ১০:২২


ছবিটা কোলকাতার কফি হাউসে তোলা। ছবিতে যে মেয়েটি হাত দিয়ে মুখ আড়াল করার চেষ্টা করছে। (অনিবার্য কারণে যতিচিহ্ন দিয়ে ওর মুখটা সেন্সর করা হয়েছে। আমি কিছুতেই ওর সামান্যতম ক্ষতি কিংবা বিড়ম্বনার কারণ হতে চাই না, এই লেখার উদ্দেশ্য কেবলমাত্র স্মৃতিচারণ ও কাওকে কিছু জানাবার, বলবার চেষ্টা মাত্র, যা আমি উপস্থিত মুহূর্তে বলতে পারিনি।) এই মিষ্টি মধুর ঘটনাটি ওকে নিয়ে। বড় কিছু নয়, শুধু কিছু মুহূর্তের ভাল লাগা। উমম... না হয় ভালবাসাই বললাম একে। কিন্তু শুধু কিছু মুহূর্তই আছে এতে, তারপর যথারীতি সব মুহূর্তেই শেষ। হয়তো কোনদিন আমাদের কারই আর এই সৌভাগ্য হবে না, আবার কখনও এরকম মুখোমুখি, কাছাকাছি বসে কফি পান করার!
আমি একাকী বসেছিলাম কফি হাউসে। বসে বসে স্মৃতিচারণ করছিলাম কোলকাতায় আমার বিগত ভ্রমণগুলোর। কিছুটা বিষণ্ণ হয়ে উঠেছিল মন। অনেক পুরনো কথা মনে পড়ছিল। এলোমেলো অনেক স্মৃতি এসে ভীর জমিয়েছিল করোটিতে। কিছুক্ষণ পর ওরা দুজন এসে বসে সেখানে। মেয়েটা আমার মুখোমুখি, খানিকটা দূরে আমার থেকে। ছবিতে যেমন দেখা যাচ্ছে। সেসময় তেমন ভীর ছিল না কফি হাউসে। সময়টা এখন ঠিক মনে করতে পারছি না। ছবির এক্সাইফ ফাইলে নিশ্চয়ই পাওয়া যাবে। হয়তো তখন বিকেলবেলা।
সেসময় কফি হাউসের একজন ওয়েটারের সাথে আমার বেশ খানিকটা তপ্ত বাক্য বিনিময় হয়ে যায়। আমি পানি চাওয়ার প্রায় পনের মিনিট পর সে পানি নিয়ে আসে। এই ব্যাপারটা উল্লেখ করায় বিরক্তির সাথে সে জানায়, এটা কোনও ফাইভ স্টার হোটেল না, যে চাইলেই তা সাথে সাথে পাওয়া যাবে! চেয়ার ছেড়ে উঠে দাঁড়িয়ে আমিও কয়েকটা কড়া কথা শুনিয়ে দেই ওকে। আরেকটু হলে মেরেই বসতাম। বেশ উত্তেজিত হয়ে পড়েছিলাম। সেখানে উপস্থিত সকলের বিরক্তিভরা দৃষ্টি তখন আমার দিকে। বিব্রত ও লজ্জিত হয়ে আবার বসে পরি নিজের জায়গায়। ওয়েটারও আর কথা না বাড়িয়ে চলে যায় নিজের কাজে। তিক্ততায় ভরে ওঠে মন।
জানি না আমার কথার বাংলাদেশি টানে কিনা, কিংবা অন্য যে কোনও কারণেই হোক মুখোমুখি বসে থাকা ওই মেয়েটির আমাকে ভাল লেগে যায়। এটা নিয়ে আর বেশি কিছু বা বিস্তারিত বলা মোটেই শোভন হবে না। শুধু বলবো, যে কোনভাবেই হোক আমি নিশ্চিত হই যে, ও সেখানে আমার প্রতি অনুরক্ত হয়ে পড়ে। এটা নতুন কিছু নয়, আগেও বেশ কয়েকবার এমন ঘটনা ঘটেছে আমার জীবনে। পথে চলতে চলতে অনেকেই এরকম হঠাৎ করে ভালবেসেছিল। কেউ আমার কাছ থেকে কোনপ্রকার সাড়া পায়নি। সব কেবল ধূসর স্মৃতি আজ। আমার বড্ড জানতে ইচ্ছে করে, কতটা গভীর ছিল তাদের সেই ভালবাসা। ক্রিস্টি, বৃষ্টি, রুমা, মাহমুদা, গুলশান ইয়ুথ ক্লাবের সেই স্বর্ণকেশী বিদেশিনী ও এরকম আরও কয়েকজন নাম না জানা মেয়ে। সত্যি আজ আমি খুব জানতে চাই, ওরা আমাকে ঠিক কতোটা ভালবেসেছিল, নাকি কিছুই কিছু নয়, সব-ই শুধু মোহ লালসা! জানি সেসব আর কোনদিন জানা যাবে না! আমি জানি, কোনদিন ওদের কারও সাথে আর দেখা হবে না।
যা হোক তখন কফি হাউসে নানান অনাকাঙ্ক্ষিত সব ঘটনার দরুন আমার মেজাজটা সপ্তমে চড়েছিল। অনিবার্যভাবে সেদিন মেয়েটির সেই আহ্বানে সাড়া দেবার মতো মন মানসিকতা ছিল না। অনুমান করতে পারি, মেয়েটি বয়সে আমার থেকে বছর পাঁচেকের ছোট হয়ে থাকবে। আমি কোনও আগ্রহ দেখালাম না, আপনমনে কফি খেতে থাকলাম। আসলে এরকম স্বভাবের মানুষ আমি মোটেই নই যে, এরকম কারও মুহূর্তের ভাল লাগার সুযোগ নিয়ে কোনরকম লাভ ওঠানোর চেষ্টা করব। কারও মন নিয়ে সামান্যতম ছিনিমিনি খেলা না কাল, না আজ কিংবা জীবনের বাকি দিনগুলোতেও আমার দ্বারা সম্ভব নয়। এরকম পরিস্থিতিগুলো আমার জন্য সত্যি বড্ড গোলমেলে। হঠাৎ কেউ একজন অঞ্জলি ভরে পবিত্র, বিশুদ্ধ ভালবাসা নিয়ে সামনে দাঁড়ায়। ওদের সাথে আমার কোনরকম কোনও দূরতম সম্পর্ক নেই, কি করব কিছুতেই কিছু বুঝে উঠতে পারি না। আসলে ওদের এই ক্ষনিকের ভাল লাগাকে আমারও খুব ভাল লাগে। কিন্তু সেটা প্রকাশ করা সঙ্গত কারণেই উপস্থিত মুহূর্তে সম্ভব হয়ে ওঠে না। আমি নিজেকে সংযত রাখি। আমি জানি মেয়েরা আমার দিক থেকে কোনও সাড়া না পেয়ে খুব কষ্ট পায়। কিন্তু আমি কিছু করতে পারি না। আমি আসলে ব্যাপারটাকে খানিকটা ভয়-ই পাই, শুধু কিছু মুহূর্তের এই সব ভালোলাগা, ভালবাসাকে যারা এতোটা সিরিয়াসলি নেয়। তারা আসলে কী পরিমাণ আবেগপ্রবণ হতে পারে! আমি সত্যি চাই না তাদের সাথে জীবনের কোনও পর্যায়ে আমার কোনও মনোমালিন্য হোক, কোনপ্রকার ভুল বোঝাবুঝি বা ঝগড়াঝাটি হোক। এটা আমি সহ্য করতে পারব না। আমি চাই ওরা আমাকে সতত এভাবেই ভালবাসুক। ওদের এই বিশুদ্ধ, পবিত্র ভালবাসাকে আমি বাস্তবতার কাঠিন্যে বিন্দুমাত্র জড়াতে চাই না। তার থেকে সব না হয় মুহুর্তের ভাল লাগার মিষ্টি মধুর স্মৃতি হয়ে থাক! আসলে ব্যাপারটা ঠিক বলে বোঝানো যাবে না। হাতের পাঁচটা আঙুল তো আর সমান নয়; হয়ও না। আমি এরকমই। হয়তো অন্য কেউ এসব পরিস্থিতিতে ব্যাপারটাকে অন্যভাবে ভাববে। ভাবতেই পারে, তাতে দোষের কিছু নেই। এটা ব্যক্তি মাত্রের দৃষ্টিভঙ্গির ব্যাপার।
সে যাই হোক, আগেই বলেছি মেজাজটা সেসময় আমার আগুন হয়ে ছিল। 'চেনা নেই জানা নেই এরকম অসভ্যতা, দেখি এর কিছু ছবি তুলে রাখি' আপনমনে কথাগুলো বিড়বিড় করতে করতে, একেবারে ওর মুখের ওপর সেলফোনটা তুলে ধরে মেয়েটির কিছু ছবি ধারণ করি সেলফোন ক্যামেরায়। তারই একটি সেন্সর করে যুক্ত করলাম লেখার সাথে। মূল ছবিতে দেখা যাবে ও হাত দিয়ে ওর মুখ আড়াল করার চেষ্টা করছে। দু'তিনটি ছবি আছে। আমার জায়গায় অন্য কেউ হলে নির্ঘাত সেদিন বড় রকম লাঞ্ছিত করে বসতো, কিন্তু ভালবাসার মানুষকেতো আর তা করা যায় না। ওদের একটু আধটু দুষ্টুমি সহ্য করতে হয়। যেমন ও করেছিল, সবাই করে। ঘটনাটা এটুকুই। ত্রিশ সেকেন্ড সেদিন একটানা মেয়েটার চোখে চোখ রাখলেই আমি ওর সাথে সম্পর্ক করতে পারতাম। কিন্তু আমি তা করিনি। আমি পারি না।
আজকে আমার এই ব্লগের মাধ্যমে কোলকাতার কফি হাউসের ছবির সেই মেয়েটিকে বলতে চাই, তোমার সেদিনের সেই মুহূর্তের ভালবাসাকে আমি আমার হৃদয়ে নিলাম। আমি আমৃত্যু তোমার এই ভালবাসাকে হৃদয়ে ধারণ করে যাব। তোমাকে ভুলবো না কখনও। ভুলতে পারব না। তোমাকে আমি আমার হৃদয় দিলাম। আজ হয়তো সবকিছু ভুলে গেছ তুমি। কিন্তু আমি ভুলিনি। তোমার সে ছবিগুলো আজও আমার কাছে আছে। এখনও মাঝেমাঝে ওগুলো দেখি। দুষ্টু, মিষ্টি এক সুখানুভূতিতে ভরে যায় মন। আবার কখনও যদি দেখা হয় কোথাও, হয়তো আমরা কথা বলবো। কী জানি! ব্যাপারটা সত্যি বড্ড গোলমেলে। ভাল থেক তুমি অপরিচিতা। ফল্গুধারায় ভরে থাক তোমার জীবনের প্রতিটি দিন। আর সবসময় জানবে, আমি তোমাকে ভালবাসি, ভালবেসে যাব। তুমি আমার কল্লোলিনী কোলকাতা। তোমাকে আমি ভালবাসি, খুব ভালবাসি।#

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:৩০

মানবী বলেছেন: এটা নিতান্তই গল্প বা রম্য কিনা বুঝতে পারছিনা তবে নারসিসিসটিক পারসোনালিটি ডিজঅর্ডারে ভীষণ ভাবে আক্রান্ত কারো বয়ান পড়লাম মনে হলো।

একদিন দিয়ে গল্পের নায়ক মহা সুখি মানুষ, পথে ঘাটে অজানা অচেনা মেয়েরা তাকে দেখৈই ভালোবেসে ফেলছে এমন দৃঢ়ভাবে বিশ্বাস করে সে নিশ্চয় তৃপ্তিবোধ করে। কল্পণার জগতে সেএক মহাবীর!!!

তবে বাস্তবে ছবির মেয়েটি ভালোবাসা দূরের কথা যদি এতোটুকু পছন্দ করতো, ছবি তুলতে দেখে আগ্রহী হয়ে পোজ দিতো, মুখা লুকাতো না। আর সবচেয়ে বড় কথা- রেস্টুরেন্টের ওয়েটার, রিক্শচালক, ফেরিওয়ালা বা ভিখেরীদের সাথে কেউ দুর্ব্যবহার করলে, মেজাজ দেখালে তাকে বীর পুরুষ বা নায়ক নয় বরং অধিকাংশক্ষেত্রেই মেয়েরা ছোটলোক মনে করে! :-)
আকৃষ্ট হবার বা ভালোবাসার প্রশ্নই আসেনা।

কোন রেস্টুরেন্টে খাবার পরিকল্পণা থাকলে সেখানে খাবার পাবার আগে ওয়েটারের সাথে দুর্ব্যবহার না করাটাই বুদ্ধিমানের কাজ। রেগে গেলে ওয়েটাররা কি না কি খাইয়ে দিতে পারে।।

ধন্যবাদ অর্ক।

০৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

অর্ক বলেছেন: ভাই আপনার বুদ্ধির দৈন্যদশা দেখে খুব অবাক হলাম! আপনার মন্তব্যের মাধ্যমে আপনার নীচ ও অসুন্দর মনটা প্রকট হয়ে উঠলো মাত্র। জানি আপনার মতো সংকীর্ণ মন মানসিকতার মানুষকে যুক্তি তর্ক দিয়ে কোনও সরল বিষয়কে গলাধকরণ করানোর চেষ্টা নিতান্তই অরণ্যে রোদন সমতুল্য, তথাপি কিছু না বললেই নয়।
প্রথমত আপনার একটা জিনিস বোঝা উচিৎ এই ব্লগের মাধ্যমে আমার সামান্যতম লাভবান হবার কোনও সুযোগ নেই। এমন নয় যে এলেখা পড়ে দশটা মেয়ে মুগ্ধ হয়ে আমার সাথে ইনবক্সে যোগাযোগ করবে, ওদের সাথে সম্পর্ক গড়ে তুলবো! ঘটনাটা যেমনভাবে আমার কাছে এসেছে আমি সেভাবে ব্যক্ত করেছি।
যা হোক বেশি কথা বাড়াব না। আপনাকে আমার উগ্রপন্থী মনে হচ্ছে। আপনাকে অনুরোধ করছি, আমার কোনও লেখা ভবিষ্যতে না পড়ার জন্য। আপনার মতো চুলকানিআলা পাঠকের কারণে আমরা অনেক ভাল সৃষ্টি থেকে বঞ্চিত হয়েছি।

২| ০৭ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:০৫

আখেনাটেন বলেছেন: এই গল্প আগেও পড়েছি এই ব্লগে। আপনি মনে হয় মেরে দিয়েছেন কারো থেকে অথবা একই জিনিস বারবার গেলানোর চেষ্টা করছেন। সেক্ষেত্রে 'রিপোষ্ট' উল্লেখ করা উচিত। না হলে ভুল বোঝার অবকাশ থাকে।

আর উপরের মন্তব্যের সাথে একমত। সেলফিবাজির যুগে নারসিসিস্টদের পদচারণা চতুর্দিকে গুবরে পোকার মতো বেড়ে গেছে।

০৭ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:১৪

অর্ক বলেছেন: লেখাটা আগে একবার তাড়াহুড়ো করে লিখেছিলাম, সেখানে কোনও মন্তব্য ছিল না, লেখাও অল্প ছিল। বেশ সময় নিয়ে বড় কলেবরে নতুনভাবে লিখলাম। এটা অনেকটাই নতুন লেখা। নিচের প্যাড়ার মন্তব্যের মাধ্যমে আপনারও নীচ মন মানসিকতা পরিষ্কার হয়ে গেছে। আপনারে মতো নোংড়া স্বভাবের মানুষের মুখে ভাল কথাও গালি শোনাবে। শুধু একটা কথাই বলবো, 'Oil on your own machine'. আমার লেখা নিয়ে আপনার গবেষণার দরকার নেই। ভবিষ্যতে আমার লেখা আপনার পড়ারও দরকার নেই। আপনার মন্তব্যেরর ভাষাতেই পরিষ্কার, আপনি কতোটুকু ভদ্রলোক।

৩| ০৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১২:৪৬

মানবী বলেছেন: আচ্ছা আমার সম্পর্কে যা যা বলেছেন সব মানছি। তবে আপনার পোস্ট না পড়ার জন্য বলেছেন তাও মানবো যদি আপনি অচিরেই একজন সইকিয়াট্রিস্ট দেখান। তাঁকে অবশ্যই আপনার এই লেখা এবং এর আগের লেখাটি যেখানে গুলশান ক্লাবে একজন শ্বেতাঙ্গীনি আপনার পাশ দিয়ে যাবার সময় একটু হেসেছিলেন বলে আপনি সেখানে মেয়েটি আপনার প্রেমে পড়েছে বলে বিশ্বাস করে এক বিশাল লেখা লিখেছেন।

আমার মন্তব্যটি লক্ষ্য করলে জানতেন আপনাকে সরাসরি কিছুই বলা হয়নি, লেখার নায়ককে বলেছিলাম। আপনি এমন জবাবে প্রমান করলেন ব্যক্তিটি আপনি নিজেই।

আমার এই মন্তব্য মুছে দিতে পারেন আপনার ইচ্ছে হলে তবে সাইকিয়াট্রিস্ট দেখানো আপনার জন্য জরুরী। খুব খারাপ কিছু হবার আগেই।

০৮ ই এপ্রিল, ২০১৭ রাত ১:২৪

অর্ক বলেছেন: আমাকে নিয়ে আপনার মাথা ঘামানোরর দরকার নেই। এর একটিও গল্প নয়। সব আমার জীবনে ঘটে যাওয়া সত্য ঘটনা। আপনি গুলশান ক্লাবের যে ঘটনাটির কথা বলেছেন, সেটা সত্যও হতে পারে। হতে পারে ওদের কালচারে অপরিচিত মানুষ এরকম রাস্তাঘাটে হাই হ্যালো করে থাকে। কিন্তু এখানে ওই কালচার নেই। তাই ও যদি সেখানে হাই হ্যালোও করে থাকে, আমি সেটা আমার প্রতি আকৃষ্ট হয়ে ইশারা হিসেবেই নিয়েছি। আমার ধারণাটাও খুব অস্বাভাবিক কিছু নয়, কারণ মেয়েটা আমাকে বেশ লম্বা একটা সময় মোবাইলে গেমস খেলতে দেখেছে। আর সেসময় সেখানে মানুষ ছিল না বললেই চলে। ওর ব্যাপারটা আমি নিশ্চিত না। কেন নিশ্চিত না তা তো বললাম-ই। দয়া করে ঘটনাগুলোকে অন্যভাবে নিবেন না। নিতান্তই মধুর কিছু স্মৃতিচারণ। যেমন এঘটনার মেয়েটার ব্যাপারে আমি নিশ্চিত। সবকিছু অমন সংকীর্ণ, কদর্য মন নিয়ে দেখবেন না। কোনটাই বানোয়াট গল্প নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.