নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ফুটবল ২০১৮ কেমন চলছে: ব্যক্তিগত মূল্যায়ন

২২ শে জুন, ২০১৮ বিকাল ৩:১৭

এগিয়ে চলছে বিশ্বকাপ ফুটবল। আমি এ পর্যন্ত যতো খেলা দেখলাম, তাতে মনে হয়েছে, বিশ্বকাপে সবগুলো দলই মোটামুটি সমমানের বা উনিশ বিশ পার্থক্য দলগুলোর মাঝে। খেলায় কোনও ফলাফলকেই এখানে আর অপ্রত্যাশিত বলার বিন্দুমাত্র কোনও সুযোগ নেই। যেমন গতকাল মধ্যরাতে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার খেলাটি দেখলাম। ফলাফল ক্রোয়েশিয়া ৩-০ আর্জেন্টিনা। এই ফলাফলকে আমার অত্যন্ত স্বাভাবিক ও সুস্থ মনে হয়েছে। যে কোনও বিচারেই ক্রোয়েশিয়া আর্জেন্টিনার থেকে ভালো দল, তাদের খেলোয়াড়দের ফিটনেস, দক্ষতা প্রতিপক্ষের থেকে সন্দেহাতীতভাবে উচ্চতর। এই খেলায় আর্জেন্টিনা জয়ী হলে, আমি বলতাম অস্বাভাবিক ফলাফল, অপ্রত্যাশিত ফলাফল, যেমন মরক্কো ও ইরানের মধ্যকার ম্যাচটিতে- খেলার একদম শেষ প্রান্তে সহসা একটি আত্মঘাতী গোলে মরক্কো হেরে যায়, অথচ পুরো খেলায় সারা মাঠ একাই দাপিয়ে বেরিয়েছিল মরক্কো।

আর্জেন্টিনা সম্ভবত এবার প্রথম রাউন্ডের গণ্ডি পেরোতে পারবে না। এরপর গ্রুপ পর্বে তাদের প্রতিপক্ষ পুরনো শত্রু নাইজেরিয়া। ২০০০ সালের সিডনী অলিম্পিকে এই নাইজেরিয়া’র কাছে ৩-২ গোলে হেরে গিয়েছিল আর্জেন্টিনা। মাঝরাত অবধি সে খেলা টিভিতে লাইভ দেখেছিলাম। এছাড়াও বিভিন্ন প্রতিযোগিতায় নাইজেরিয়ার সঙ্গে আর্জেন্টিনা’র খেলায় আর্জেন্টিনাকে বেশ কয়েকবার বিব্রত হতে দেখেছিলাম। যাই হোক যোগ্য দলই জয়ী হয়েছে। ক্রোয়েশিয়ার মতো দলের সঙ্গে জয়ী হবার মতো দল আর্জেন্টিনা নয়, তাদের লক্ষ্য হতে পারে, যথাসম্ভব কম ব্যবধানে হারা। ক্রোয়েশিয়ার কোচও ম্যাচের আগে বলেছিলেন যে, ‘মেসিকে ছাড়া তার দল আর্জেন্টিনা’র থেকে ভালো।’ যথার্থই বলেছিলেন। আমি বরং বলবো, ক্রোয়েশিয়ার ডিফেন্ডাররা এতোটাই শক্তসমর্থ ও দক্ষ যে, মেসি, রোনালদো, নেইমার কারও পক্ষেই এককভাবে খুব একটা সুবিধা করার সুযোগ নেই তাদের বিরুদ্ধে।

স্পেন খুব ভালো খেলছে। তাদের দলটা বেশ ছন্দে আছে। ২০১০ বিশ্বকাপের জাদুকরী টিকিটাকি ফুটবলের অনেকটাই দেখতে পাচ্ছি এবারও। শিরোপা জয়ের ভালো সম্ভাবনা আছে দলটির। রিকারডো (ভুলও হতে পারে নামের এই অংশটা) কস্টা দারুণ একজন স্ট্রাইকার, আরও বেশ কয়েকজন দক্ষ ফুটবলার আছে স্পেনের। তারা নিশ্চয়ই দলকে ট্রফি উপহার দেয়ার ক্ষমতা রাখে। কিন্তু স্পেন বিশ্বকাপ ফুটবলের শুরু থেকেই চির ফেভারিট দল। শিকে তো ছিঁড়লো সেই ২০১০ এই! হা হা হা। দেখি, এবার তারা কতোটা কী করতে পারে!

মেক্সিকো জার্মানিকে হারিয়ে শুভ সূচনা করেছে। আমি বরাবরই মেক্সিকান ফুটবলের ভক্ত। খেলোয়াড়রা অত্যন্ত পরিশ্রম করে খেলে। সবাই সারা মাঠ দাপিয়ে বেড়ায়। মেক্সিকানদের সাথে আমাদের বাংলাদেশীদের বেশ কিছু কাকতালীয় মিল রয়েছে, তারাও একইরকম মিশ্র বর্ণের, ভারতের মতো বিরাট শক্তিশালী প্রতিবেশী রাষ্ট্র’র (আমেরিকা) সাথে সম্পর্কের নানানরকম টানাপোড়েন, দারিদ্র্য, এছাড়া মেক্সিকানরাও খাবারে ভালো মসলা খায় ইত্যাদি, আর হ্যা তারাও আমাদের মতো গড়পড়তা কম উচ্চতার মানুষ। তাই সবসময় আন্তরিক শুভকামনা মেক্সিকোর জন্য।

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৩:৫৩

রোকনুজ্জামান খান বলেছেন: মেসি সাহেব কালকে খুব যে একটা ভাল করেছে তা কিন্তু নয়।
বিপক্ষ দলের শক্তশালী খেলোয়ার দের কাছে তারা ছিল
খুব দুর্বল, এক গোল খাওয়ার পর ভেঙে পড়াটাই তাদের বড় বোকামো।

২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:০০

অর্ক বলেছেন: মেসি কোনই ভালো খেলেনি। ওদের ডিফেন্ডাররা খুব দক্ষ। ক্রোয়েশিয়া’র নিঃসন্দেহে শ্রেয় দল। আর আর্জেন্টাইন সবসময় পরিচ্ছন্ন খেলা খেলে।

ধন্যবাদ।

২| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৪

তারেক_মাহমুদ বলেছেন: যথার্থই বলেছেন এবার বাছাই পর্বেই বোঝা গেছে আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার মত দল নয়, এবারের অংশগ্রহণ করতে পারাটাই তাদের বড় অর্জন। সুন্দর লিখেছেন ভাল লাগলো।

২২ শে জুন, ২০১৮ বিকাল ৪:৪২

অর্ক বলেছেন: ফুটবল গ্লোবাল খেলা। ইতালি, নেদারল্যান্ড, চিলি, প্যারাগুয়ে বেশ কিছু ভালো ঐতিহ্যবাহী দল নেই এবারের বিশ্বকাপে।

ধন্যবাদ।

৩| ২২ শে জুন, ২০১৮ বিকাল ৫:৪৫

চাঁদগাজী বলেছেন:


মেক্সিকো ভালো করুক, আমাদের সাথে তাদের সামান্য মিল আছে।

২২ শে জুন, ২০১৮ রাত ১০:৩৬

অর্ক বলেছেন: সামান্য নয় ভালোই মিল আছে। গড় উচ্চতা, মিশ্র বর্ণ, দারিদ্র্য, অসম বিরাট শক্তিশালী প্রতিবেশী, তাদের সাথে নানানরকম তিক্ততা- এছাড়া সার্বিকভাবে জীবনধারাতেও বেশ সাযুজ্য রয়েছে। ওখানেও পরিবার প্রথা বেশ শক্তিশালী। আমি বরাবরই মেক্সিকো দেশটিকে ভালবাসি।

ধন্যবাদ চাঁদগাজী ভাই।

৪| ২২ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৫

সিগন্যাস বলেছেন: সবাই মেসিকে নিয়ে লাফালাফি করছে।আরে ব্যাটা একজন প্লেয়ার আস্ত দলকে আর কত জেতাবে?

২২ শে জুন, ২০১৮ রাত ১০:৪১

অর্ক বলেছেন: আরে শালার বেটা শালা, ভদ্রভাবে কথা বল। তোকে ব্লক করলাম শালা ইতরের ইয়ে।

৫| ২২ শে জুন, ২০১৮ রাত ৯:৫১

সেলিম আনোয়ার বলেছেন: মেসি সহ আর্জেন্টিনা বাজে খেলেছে ।

২২ শে জুন, ২০১৮ রাত ১০:৩৭

অর্ক বলেছেন: আর্জেন্টিনা কোনও বিচারেই ক্রোয়েশিয়া’র সমকক্ষ নয়।

৬| ২২ শে জুন, ২০১৮ রাত ১১:২০

সেলিম আনোয়ার বলেছেন: আর দশমিনিট সময় বাড়লে আরও কয়েকটি গোল খেত। মিনিটে মিনিটে গোল খাওয়ার অবস্থা হয়েছিল।

২৩ শে জুন, ২০১৮ বিকাল ৩:০৪

অর্ক বলেছেন: হা হা হা। ভাই, ব্রাজিল’র যে খেলা দেখলাম... মনে হলো ২য় রাউন্ডে বা কোয়ার্টার ফাইনালে জার্মানি’র সাথে আবার সাত আট গোল খাবে।

৭| ২৩ শে জুন, ২০১৮ সকাল ১১:২৬

গরল বলেছেন: ভাই মেক্সিকো কে গরীব দেশ বললেন, ওদের পার কেপিটাল জিডিপি কত জানেন? ৮,২০৮ ডলার বিশ্বব্যাংকের হিসাব, লিংটাও দিয়ে দিলাম নিচে। সেখানে বাংলাদেশের মাত্র ১,৩৫৮ এবং এটা ২০১৬ সালের হিসাব। মিল শুধু একজায়গায় আর তা হল দূর্নিতী ও মানুষ গুম করায়। ওরা ইউএসএ তে পালায় শুধুমাত্র নিরাপত্তার জন্য, দরিদ্রতার জন্য না।

All Countries and Economies

বিশ্বকাপে মেসি বা নেইমারদের খেলা দেখে দর্শকরা বরাবরই হতাশ হয় কারণ তারা ক্লাবগুলোতে এত বেশি টাকা আয় করে যে বিশ্বকাপে কৃতিত্ব দেখাতে যেয়ে ইনজুরিতে পড়ার ভয়ে গা বাচিয়ে খেলে। আমার কাছে কিন্তু মেক্সিকোর চেয়ে ক্রোয়েশিয়ার খেলা বেশী ভাল লেগেছে। তবে আমার ফেভারেট এখনও পর্তুগাল ও জার্মানি।

২৩ শে জুন, ২০১৮ বিকাল ৩:২১

অর্ক বলেছেন: আরে গড়ল ভাই, কার্লোস স্লিম (পৃথিবীর ১/২ নাম্বার ধনী) একাই যথেষ্ট মেক্সিকোর জিডিপি’কে উচ্চতম স্থানে নিতে কিন্তু সেটা পুরো মেক্সিকোর চেহারা না। মেক্সিকো আমেরিকার পাশে দরিদ্র একটি দেশ এটা জন্মের পর থেকে জেনে আসছি। সেখানে বিরাট সংখ্যক মানুষ তুলনামূলক দরিদ্র। দরিদ্র মানে যে আমাদের দেশের মতো মানবেতর জীবনযাপন করছে তা নয়, সেখানকার বিচারে তুলনামূলক দরিদ্র। সেখানে ভোটের আগে রাজনৈতিক দলের প্রতিশ্রুতি হয়, মেক্সিকো থেকে দারিদ্র্য কমানো, দরিদ্র জনগোষ্ঠীর জীবনমানের উন্নয়ন।

এটা ব্লগ, ফেসবুক না। দয়া করে হাওয়াবাজী মন্তব্য করবেন না এখানে। প্রচুরসংখ্যক মানুষ উন্নত জীবনের আশায় মেক্সিকো থেকে অবৈধভাবে আমেরিকাতে গেছে।

আপনার পরের কথা অত্যন্ত হাস্যকর ও নির্মম ও উক্ত খেলোয়াড়দের জন্য যারপরনাই অপমানকর। গেল বিশ্বকাপেই মেসি প্রত্যাশিত ভালো খেলেছিল। এ ছাড়াও আরও প্রচুর ভালো ফুটবলার খেলছে, যাদের ক্লাব ফুটবলে ভালো অবস্থান আছে। তাঁদের অনেকেই প্রত্যাশানুযায়ী ভালো খেলছে। তাঁরা মানুষ, যন্ত্র না। প্রত্যেক ম্যাচে যে একক নৈপুণ্যে প্রতিপক্ষকে একেবারে গোল বন্যায় ভাসিয়ে দিবে, তা তো আর হবার নয়। আর ক্লাব ফুটবলের সঙ্গে আন্তর্জাতিক ফুটবলের তুলনাও হাস্যকর। ক্লাব ফুটবলে সারা বছর অসংখ্য ম্যাচ খেলে খেলোয়াড়রা। আন্তর্জাতিক টুর্নামেন্ট ছোট্ট পরিসরের।

ধন্যবাদ।

৮| ২৩ শে জুন, ২০১৮ বিকাল ৩:৫০

অর্ক বলেছেন: এ সামান্য লেখাটি কে প্রিয়'তে নিলো, জানালে খুশি হতাম। তাকে ধন্যবাদ।

৯| ২৩ শে জুন, ২০১৮ বিকাল ৩:৫৯

গরল বলেছেন: কার্লোস স্লিম এর সম্পদ ৬০ বিলিয়ন আর মেক্সিকোর গিডিপি ১ ট্রিলিয়ন, কার্লোস স্লিম (পৃথিবীর ১/২ নাম্বার ধনী) একাই যথেষ্ট মেক্সিকোর জিডিপি’কে উচ্চতম স্থানে নিতে, হাওয়াবাজী মন্তব্য কার হল ভাই?


হাস্যকর হলেও সত্য যে ক্লব খেলার ১০% পারফরমেন্সও মেসি ও নেইমার কোন বিশ্বকাপ এ দেখাতে পারে নাই সেটার পেছনে যদিও অনেক কারণ থাকতে পারে।

২৩ শে জুন, ২০১৮ বিকাল ৪:২১

অর্ক বলেছেন: আচ্ছা বোকা তো লোকটা! ক্লাব ফুটবলে এক বছরে প্রায় একশো করে ম্যাচ খেলে একজন খেলোয়াড়। আন্তর্জাতিক টুর্নামেন্ট কয়টা বছরে, ফ্রেন্ডলি ছাড়া। এতো অপরিপক্ব বুদ্ধিরর কারও সঙ্গে কী আলোচনা করবো বুঝতে পারছি না, পেলে, ম্যারাডোনা, রোনাল্ডো, জিদান, বাতিস্তুতা, ক্লোসা, রাউল ইত্যাদি খেলোয়াড়রা ক্লাব ফুটবলের পাশাপাশি বিশ্বকাপ ও অন্যান্য আন্তর্জাতিক টুর্নামেন্ট কী মাতায়নি!

বাংলাদেশ ভারতের দারিদ্র্যের সাথে কী মেক্সিকোর তুলনা চলে! গুগল, বিঙ্গ, ঢাক ঢাক গো ইত্যাদি সার্চ ইঞ্জিন ভালো কাজে লাগবে মেক্সিকোর দারিদ্র্যতার জানতে। একা ভারতের মহারাষ্ট্রের জিডিপি বাংলাদেশের থেকে বেশিই হবে, কিন্তু সেখানে অজস্র কৃষক আত্মহনন করে, বাংলাদেশে করে না! ঢুকলো কিছু মাথায়?

একটা পোস্ট নিয়ে পড়ে থাকার কোনও মানে হয় না!

১০| ২৩ শে জুন, ২০১৮ বিকাল ৪:৩৩

খায়রুল আহসান বলেছেন: বেশ গোছানো লেখা। আপনার 'ব্যক্তিগত মূল্যায়ন' পড়ে ভাল লাগলো। তবে প্রতিমন্তব্যে আরো একটু সংযত ভাষা ব্যবহার করলে ভাল হতো।
পোস্টে প্রথম ভাল লাগা রেখে গেলাম। + +

২৩ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫২

অর্ক বলেছেন: দুঃখিত খায়রুল ভাই, আপনাকে ব্লক করতে বাধ্য হলাম। আপনি অত্যন্ত বিপদজনক স্বভাবের। অপরকে সংঘবদ্ধ আক্রমণ, এর ওর বিরুদ্ধে উস্কানি দেয়া এগুলো ভালো পারেন আপনি! অনেক সিনিয়র একজন মানুষ আপনি। এক্ষেত্রে আর কোনওরকমের তিক্ততা বাড়াতে চাই না।

ভরপুর শুভকামনা।

১১| ২৩ শে জুন, ২০১৮ বিকাল ৫:০০

নাজিম সৌরভ বলেছেন: মেক্সিকোর সাথে আমাদের মিল দেখে আমিও ভাবতাম । বিশেষ করে তাদের পারিবারিক বন্ধন আমাদের মত । এবারের বিশ্বকাপে তারা যেভাবে ফেভারিট জার্মানিকে হারিয়েছে তা মনে রাখার যোগ্য ।

২৩ শে জুন, ২০১৮ বিকাল ৫:৩২

অর্ক বলেছেন: অজস্র ধন্যবাদ প্রিয় মন্তব্যের জন্য প্রিয় নাজিম সৌরভ। হ্যা, মেক্সিকোতে আজও পারিবারিক বন্ধন রয়ে গেছে, বয়োজ্যেষ্ঠ সদস্যরা পরিবারে থাকে, গৃহবধূ ও নবীনরা তাদের দেখাশোনা করে। মেক্সিকানরাও আমাদের মতো অতিথি পরায়ণ- বিদেশী, ট্যুরিস্টদের খুব ভালবাসে...

শুভকামনা মেক্সিকোর জন্য। নিয়মিতই ২য় রাউন্ড বা কোয়ার্টার ফাইনাল থেকে ঝরে যায়, এবার অন্তত সেমিতে যাক।

প্রচুর ধন্যবাদ ও শুভকামনা নাজিম সৌরভ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.