নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

সেমি ফাইনাল লাইনআপ চূড়ান্ত, সমাপ্তির কাছে বিশ্বকাপ

০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:০৭

বিশ্বকাপের সেমি ফাইনাল লাইন আপ চূড়ান্ত হয়ে গেছে। ফ্রান্স বনাম বেলজিয়াম, ইংল্যান্ড বনাম ক্রোয়েশিয়া। দুটো সেমি ও পরবর্তীতে ফাইনাল ছাড়াও, ফাইনালের আগে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলা হবে। সবমিলিয়ে শেষ চারটি ম্যাচের অপেক্ষা এখন সবার। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটা কেবলমাত্র আনুষ্ঠানিক একটি ম্যাচ ছাড়া আর কোনও গুরুত্ব বহন করে না- সাধারণ দর্শকের জন্যে যেমন, তেমনি সেমি ফাইনালে পরাজিত দেশ দুটির জন্যেও। আমি খুব খুশি হবো, বেলজিয়াম ও ক্রোয়েশিয়া’র মধ্যে ফাইনাল অনুষ্ঠিত হলে। নতুন এক চ্যাম্পিয়ন দেখার জন্যে মুখিয়ে আছি। নতুন একটি দেশ চ্যাম্পিয়ন মানেই শিরোপাধারী দেশের কুলীন ক্লাবে আরেকটি নতুন নাম যুক্ত হওয়া। সেই কবে ১৯৬৬ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। সেই থেকে চির ফেভারিট হয়ে আছে তারা বিশ্বকাপ আসরে। এবার এই তালিকা আরও স্ফীত হোক।

বেলজিয়ামের সম্ভাবনাই সবচেয়ে বেশি মনে হচ্ছে চার দলের মধ্যে। ফ্রান্স’র খেলোয়াড়রা রাফ, পাওয়ার ফুটবল খেলছে। উরুগুয়ের সাথে ম্যাচে প্রচুর ফাউল, নাটক, টাইম কিলিং ইত্যাদি অসাধুতা করেছে তারা। আমি কিছুতেই চাই না, ফ্রান্স ফাইনাল খেলুক। এছাড়া বিগত খেলাগুলো দেখে সার্বিকভাবে আমি বেলজিয়ামকেই শ্রেয়তর দল হিসেবে এগিয়ে রাখবো। তবে এটা যে মোটেও সহয হবে না, তা তো বলাই বাহুল্য। ২য় রাউন্ডের খেলায় আর্জেন্টিনার বিরুদ্ধে ২-১ গোলে পিছিয়ে থেকেও পরপর তিন গোল করে ফ্রান্সের এগিয়ে যাওয়া ছিল বিস্ময়কর। যে কোনও সময় গোল করার দক্ষতা রয়েছে ফ্রান্স দলের। বেলজিয়ামকে জিততে হলে ডিফেন্স খুব শক্ত রাখতে হবে, প্রচুর পরিশ্রম করতে হবে খেলোয়াড়দের। আর আমার মনে হয়, বেলজিয়ামের ডিফেন্স ফ্রান্সকে রুখে দিতে সক্ষমও বৈকি। দেখা যাক, কী হয়। খেলা তো আর অঙ্ক নয় যে, সূত্রানুযায়ী সব করলেই সঠিক সমাধান পাওয়া যাবে। ফলাফল যে কোনও কিছুই হতে পারে। দেখা গেল, আমার সব হিসাব নিকাশ পাল্টে দিয়ে বেলজিয়ামকে সেমি ফাইনালে ৫-০ গোলে হারিয়ে দিল ফ্রান্স! হা হা হা।

ইংল্যান্ড ক্রোয়েশিয়া ম্যাচে আমি ক্রোয়েশিয়াকে এগিয়ে রাখবো। ক্রোয়েশিয়া ইংল্যান্ডের থেকে ঢের শ্রেয় দল। ইংল্যান্ড দলটা অনেকটা ভাগ্যের সহায়তা পেয়ে সেমিফাইনালে এসেছে। তুলনামূলক তরুণ ও সাধারণ মানের একটি দল। এ পর্যন্ত তেমন কোনও শক্ত প্রতিপক্ষের সামনে পড়েনি তারা। কলম্বিয়া, সুইডেন দুটো দলই তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ ছিল। এবার সেমিফাইনালে ক্রোয়েশিয়া দুটো দলের থেকে অনেকটাই দক্ষ, সুগঠিত দল। শতাংশের হিসেবে আমি আমি উক্ত ম্যাচে ক্রোয়েশিয়াকে ৭০% বনাম ৩০% জয়ের সম্ভাবনায় এগিয়ে রাখবো। ক্রোয়েশিয়া চমৎকার দল। ওদের খেলা বরাবরই উপভোগ্য। মনে পড়ছে ১৯৯৮ সালে বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে এসেই তৃতীয় স্থান অর্জন করেছিল তারা। ডেভর সুকার নামের একজন দারুণ ফুটবলার ছিল সেই দলে। ক্রোয়েটদের খেলার একটা দিক আমার খুব ভালো লাগে, তারা কখনওই সেভাবে ডিফেন্সিভ খেলে না। একাধিক গোলে এগিয়ে থাকলেও তারা সবসময় চেষ্টা করে গোল ব্যবধান আরও বাড়ানোর। শুভকামনা তাদের জন্য। পক্ষান্তরে ইংল্যান্ড, আগেই যেমন বলেছি, তুলনামূলক তরুণ অনভিজ্ঞ, সাধারণ দল। এই ইংল্যান্ড দল কিছুতেই গুণে মানে ক্রোয়েশিয়া’র সমকক্ষ নয়। তাদের জয় মানে নেহাতই বিশ্বকাপে আরেকটা অঘটনের জন্ম দেয়া।

ক্রোয়েশিয়া বা বেলজিয়াম’কে এই বিশ্বকাপের সম্ভব্য শিরোপা জয়ী দল হিসেবে অগ্রিম শুভেচ্ছা জানিয়ে রাখছি।

সবমিলিয়ে আমি ব্যক্তিগতভাবে দারুণ উপভোগ করেছি এই বিশ্বকাপ। প্রচুর গোল হয়েছে, প্রত্যেক ম্যাচেই গোল হয়েছে, আর এবারের বিশ্বকাপেই খুব সম্ভবত প্রথমবার কোনও গোলশূন্য ম্যাচ দেখতে হয়নি আমাদের। রাশিয়াকে আন্তরিক ধন্যবাদ দুর্দান্ত একটি বিশ্বকাপ উপহার দেবার জন্য। গতকাল রাতে ক্রোয়েশিয়ার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ট্রাইবেকারে দুঃখজনকভাবে হেরে গেছে তারা। তবে তাদের খেলা দারুণ উপভোগ্য ছিল। রাশিয়ানরা খেলোধূলায় বরাবরই ভালো। অলিম্পিক গেমসে প্রচুর পদক পায় তারা। সোভিয়েত ইউনিয়ন ভেঙে গড়া অন্যান্য দেশও বিভিন্ন খেলাধূলায় ভালো করে আসছে নিয়মিতভাবে।

যাই হোক এখন অপেক্ষা সেমি ফাইনালের...

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৮

রসায়ন বলেছেন: এবার কাপ নেওয়ার সম্ভাবনা ফ্রান্সের ।

০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

অর্ক বলেছেন: ধন্যবাদ।

২| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সম্ভাবনা ফ্রান্সের বেশি।

০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:০৩

অর্ক বলেছেন: ধন্যবাদ।

৩| ০৮ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৭

চাঁদগাজী বলেছেন:


ক্রোয়েশিয়ার লোকজন ও খেলোয়াড়দের পছন্দ হয়নি আমার; তারা জিতার জন্য খেলে, খেলোয়াড়-মনোভাব নেই ওদের, ওদের শিকারী মনোভাব।

০৮ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:১১

অর্ক বলেছেন: ক্রোয়েটরা শক্তিশালী, মিলিটারি নির্ভর। খুব সম্ভবত সবার জন্য মিলিটারি ট্রেনিং বাধ্যতামূলক (যেমন ইজরায়েল), তাই সাময়িক উত্তেজিত হতে পারে মাঠে। কিন্তু তারা সুশৃঙ্খল ও সভ্য। আমার এরকম মনে হয়নি। প্রথম রাউন্ডে যোগ্য দল হিসেবেই তিন জয়ে সর্বোচ্চ ৯ পয়েন্ট নিয়ে তারা প্রি কোয়ার্টারে গিয়েছে। আপনার মূল্যায়ন আমার কাছে যথাযথ নয়।

ধন্যবাদ চাঁদগাজী ভাই।

৪| ০৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুন্দর বিশ্লেষণ ।

০৮ ই জুলাই, ২০১৮ রাত ৮:২৫

অর্ক বলেছেন: জি অজস্র ধন্যবাদ। আমার শ্রদ্ধা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.