নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হেথা নয়, অন্য কোথা, অন্য কোনও খানে।

অর্ক

মানুষের উল্টোদিকের ছবি তুলতে তুলতে ভাবি/ একদিন এই জুনে পাঠিয়েছিলে চিঠি/ জঙধরা লাল বাক্স অচল পড়ে সেই থেকে/ তুমি দাঁড়াও না ঝুল বারান্দায় সেদিনের মতো

অর্ক › বিস্তারিত পোস্টঃ

একজন ফেরেশতা পাকিস্তানি

১৬ ই জুলাই, ২০২১ রাত ৯:৩৩



ফিল্ড হকি আমার খুব পছন্দের একটি খেলা। বিশ্বজুড়ে বহু প্রচলিত ও জনপ্রিয় খেলাগুলোর একটি। খুব সম্ভবত উপমহাদেশেই হকির উৎপত্তি। ভারত, পাকিস্তানের জাতীয় খেলা। উভয়ই হকির অন্যতম পরাশক্তি। পাশাপাশি নেদারল্যান্ড, অস্ট্রেলিয়া, জার্মানিও আছে। এছাড়া ইংল্যান্ড, স্পেন, নিউজিল্যান্ড, আর্জেন্টিনা হকিতে আন্তর্জাতিক অঙ্গনে প্রতিনিধিত্বকারী দেশগুলোর মধ্যে অন্যতম। আমাদের দেশ ইতিপূর্বে বেশ কয়েকবার সম্ভাবনা জাগিয়েও শেষমেশ আর থিতু হতে পারেনি!
পাকিস্তানী খেলোয়াড় সোহেল আব্বাস হকির জীবন্ত কিংবদন্তি। রেকর্ডের বরপুত্র। বিশেষ করে পেনাল্টি কর্নার থেকে গোল করায়, তাঁর পর্যায়ের দক্ষ খেলোয়াড় আজ অব্দি ফিল্ড হকিতে আরেকজন আসেনি। এজন্য তাঁকে পেনাল্টি কর্নার স্পেশালিষ্ট বলে ডাকা হতো। সবমিলিয়ে হকি আর সোহেল আব্বাস পরষ্পর পরস্পরের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে আছে। "হকি" উচ্চারিত হলেই প্রথম যে খেলোয়াড়ের মুখ মানসপটে ভেসে ওঠে, তিনি সোহেল আব্বাস। তাঁর গড়া বেশ কিছু রেকর্ড আজও স্পর্শহীন। যেমন আন্তর্জাতিক হকিতে সর্বোচ্চ গোলদাতা তিনি। গোলসংখ্যা ৩৪৮।
খেলোয়াড় হিসেবে যেমন তেমনি মানুষ হিসেবেও তিনি অনন্য। সমুদ্রের মতো বিশাল মনের অধিকারী একজন। আমি তাঁর প্রচুর খেলা দেখেছি। এর মাঝে অনেকগুলোতে অধিনায়ক ছিলেন। কিন্তু খেলায় কখনও কোনও পর্যায়েই তাঁকে সামান্য পরিমাণেও মেজাজ হারাতে দেখিনি। রেফারির সঙ্গে তপ্ত বাদানুবাদে যেতে দেখিনি। খেলা চলাকালীন গোলযোগ হলে, সতীর্থদের যথাসম্ভব বুঝিয়ে শান্ত করতেন। মাঠে তাঁর দ্বারা ফাউল হতোই না বলতে গেলে। অনিচ্ছাকৃত হলেও অনতিবিলম্বে স্মিতমুখে প্রতিপক্ষ খেলোয়াড়টির দিকে করমর্দনের জন্য হাত বাড়িয়ে দিতেন।

(চলবে)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুলাই, ২০২১ রাত ১২:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আাম হকি খেলা বুঝিনা দাদা
আমার শুধু ভয় হয় ওই বুঝি
কেউ হকি স্টিক নিয়ে পিটাতে
আসছে !! ছোট বেলার স্মৃতি
মনে্ দাগ কেটে আছে হকির
পিটুনি !!

১৭ ই জুলাই, ২০২১ দুপুর ১:০৯

অর্ক বলেছেন: হা হা হা নূরু ভাই। কানেকানে বলি, আমারও একটুআধটু ভয় করে বৈকি। লেখাটা অবশ্য ছবির ওই পবিত্র মানুষটিকে নিয়ে।

শুভকামনা সবসময় ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.