নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

একটি হিন্দি নিউজ চ্যানেলে মাননীয়া শেখ হাসিনা যেভাবে প্রতারিত হয়েছিলেন

১৫ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৫৯



সম্ভবত ২০০৪/০৫ সালের ঘটনা। (আগেপরে হতে পারে।) সে সময় ভারতের হিন্দি নিউজ চ্যানেল আজতাক এ ভারদাত নামের একটি অনুষ্ঠান হতো। অনুষ্ঠানে বিভিন্ন অপরাধ, সামাজিক সমস্যা ইত্যাদি নিয়ে প্রতিবেদন, আলোচনা হতো। খুব সম্ভবত রাজিব নাম ছিলো উপস্হাপকের। গোফওয়ালা দীর্ঘদেহী আনুমানিক বছর ত্রিশের যুবক। রাত নটা দশটার দিকে সম্প্রচার হতো। এরকম একদিন দেখছিলাম। এক পর্যায়ে দেখলাম যে, বাংলাদেশ সংশ্লিষ্ট কোনও প্রতিবেদনে শেখ হাসিনার সাক্ষাৎকার নেয়া হচ্ছে। পরিষ্কার হিন্দিতে কথা বলছেন তিনি। লাইভ সম্প্রচার হচ্ছে। স্টুডিও থেকে রাজিব প্রশ্ন করছে, শেখ হাসিনা উত্তর দিচ্ছেন। শেখ হাসিনার অডিও শুনে মনে হচ্ছিলো যে পূর্বে রেকর্ডকৃত। কিন্তু অনুষ্ঠানে সাক্ষাৎকারটি সম্প্রচার হয়েছিলো লাইভ হিসেবে। উপস্থাপক একবারের জন্যেও বলেনি, এটা রেকর্ডকৃত। সে প্রশ্ন করছিলো, শেখ হাসিনা উত্তর দিচ্ছিলেন। সহসা বিস্মিত হয়েছিলাম দেখে। শেখ হাসিনা শেষ পর্যন্ত এই বল্টুকে এরকম ফোর্থ ক্লাস অনুষ্ঠানে লাইভে এসে হিন্দিতে সাক্ষাৎকার দিচ্ছে! ভাবছিলাম। তখন বিরোধী দলীয় নেত্রী। তার আগে ৯৬ থেকে ০১ পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন। সেই কৈশোরে স্তম্ভিত হয়েছিলাম বললে বড়ো একটা অত্যুক্তি হবে না। লজ্জা পেয়েছিলাম। খারাপ লাগছিলো। হয়তো সেভাবে কেউ খেয়াল করেনি ব্যাপারটা। আমি নিশ্চিত যে, বিশেষ সে অনুষ্ঠানে সাক্ষাৎকার প্রচারের ব্যাপারে জানানো হয়নি শেখ হাসিনাকে। জানলে, পরকীয়া সেক্স রেকেট খুনজখম চুরিডাকাতি প্রতারণা এগুলো নিয়ে তৈরি অনুষ্ঠানে সেই সাক্ষাৎকার লাইভ হিসেবে সম্প্রচারের অনুমতি কোনওরকমেই দিতেন না।

আমার কাছে প্রমাণ নেই যদিও। কিন্তু টাইম মেশিনে করে সে সময়ে যেতে পারলে ঠিক দেখা যাবে যে, ওরকম একটি অনুষ্ঠানে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী (তৎকালীন বিরোধী দলীয় নেত্রী) মাননীয়া শেখ হাসিনা হিন্দিতে সরাসরি প্রশ্নোত্তরে অংশগ্রহণ করছেন। গুরুত্বপূর্ণ কোনও প্রোগ্রাম হলে একটা কথা ছিলো। পরম মিত্র রাষ্ট্র ভারতের কোনও নিউজ চ্যানেলে ঝরঝরে হিন্দিতে কথা বলার ব্যাপারটা হজম করে নিতাম আমি। কিন্ত তাই বলে সেই ফোর্থ ক্লাস প্রোগ্রামে! বিস্মিত হয়েছিলাম। লজ্জা পেয়েছিলাম। শেখ হাসিনা হয়তো নিজেও কখনও জানতে পারেননি। তখন অবশ্য বিরোধী দলীয় নেত্রী। ক্ষমতায় যাবার লড়াইয়ে বহুমুখী সংঘর্ষের মাঝে। যেখানে যেমন পেয়েছে সরকারের বিরুদ্ধে বিষোদগার করেছে। শেষবার বলছি, খুব লজ্জা লাগছিলো। অপমানিত বোধ করছিলাম।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:১৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি অনুষ্ঠানটি দেখিনি তাই
বলতে পারছিনা সেদিন কি ঘটে
ছিলো। তবে প্রধানমন্ত্রীর (এখনকার)
প্রতিবাদ জানানো দরকার ছিলো, তা
ছাড়া আমাদের দেশের সাংবাদিকরা
কি ডাইল খেয়ে ঝিমুচ্ছিলেন? কেন
তারা কোন উচ্চবাচ্চ করেন নি?

১৫ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:২৮

অর্ক বলেছেন: আপনার এতো সিরিয়াস হবার আদৌ কিছু নেই এতে!
রাজনৈতিক শীর্ষ নেতানেত্রীদের বিদেশি প্রচারমাধ্যমে কোনও সাক্ষাৎকার দেয়ার ব্যাপারে সবসময় সাবধান ও সচেতন থাকতে হবে। এই চাওয়া সবার। যে সে জায়গায় কথা বলাও ঠিক না।

ধন্যবাদ।

২| ১৫ ই জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এখানে আমার দেশের সম্মান জড়িত,
সুতরাং একটু সিরিয়াস হওয়া দোষের নয়।
তাদের নাটকে গল্পে, সিনেমায়, আমাদের
মহান মুক্তিযুদ্ধ, আমাদের দেশ নিয়ে প্রায়শই
তুচ্ছ তাচ্ছিল্য করে থাকে।

১৬ ই জুলাই, ২০২২ বিকাল ৪:৩০

অর্ক বলেছেন: তখন বিরোধী দলের নেত্রী। ক্ষমতায় যাবার আন্দোলন সংগ্রামের মাঝে বেধড়ক। যেখানে পেয়েছে, সেখানেই সরকারের বিরুদ্ধে বলেছে। ইন্ডিয়া টুডেকে সাক্ষাৎকার দিয়েছিলো। ওরা সেটা ওখানে লাইভ হিসেবে ছেড়ে দিয়েছে। কাজটা ঠিক করেনি। বহু আগের কথা। ভিন্ন পরিস্থিতি ছিলো তখন। ভালোটা দেখেন। নরেন্দ্র মোদি মুক্তিযুদ্ধ মুক্তিযোদ্ধাদের যথাযথ সম্মান করেন।

ধন্যবাদ।

৩| ১৫ ই জুলাই, ২০২২ রাত ৮:৩৯

ঢাবিয়ান বলেছেন: এত আগের কথা এখন কেন?

১৬ ই জুলাই, ২০২২ বিকাল ৫:০০

অর্ক বলেছেন: লিখলাম আরকি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.