নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

লজ্জা লজ্জা লজ্জা!!!

১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১২:১৬



ছি! অতি লজ্জা শরমের ব্যাপার, সদ্য সমাপ্ত হওয়া বার্মিংহাম কমনওয়েলথ গেমসে সম্পূর্ণ পদক শূন্য বাংলাদেশ। একটা তামাও নেই! বাংলাদেশের এ্যাথলেটদের চেহারাও সেভাবে দেখলাম না এ আসরে। ভয়ঙ্কর লজ্জা আমাদের সবার জন্য। অতীতে কোনওসময় ব্রিটিশ সাম্রাজ্যের অধীনে থাকা দেশগুলোর সংস্থা কমনওয়েলথ। ব্রিটেন, অস্ট্রেলিয়া, কানাডা ও আরও দুয়েকটি দেশ ছাড়া বেশিরভাগই পৃথিবীর দরিদ্র দেশগুলোর সামনের সারিতে অবস্থান করছে। আফ্রিকার দরিদ্র রাষ্ট্রের সংখ্যা সবচেয়ে বেশি। আছে অল্প জনসংখ্যা অল্প ভূখণ্ডের বেশ ক’টি দ্বীপ রাষ্ট্রও। বাংলাদেশ আজকের দিনে এখানকার সিংহভাগ রাষ্ট্রের তুলনায় সবদিক থেকেই এগিয়ে ও শক্তিশালী। কিন্তু পদকের বেলায় বিস্ময়কর যে, তিন লাখ জনসংখ্যার ভানুয়াটুও একটা তাম্র পদক জয় করেছে এবারের আসর থেকে। অথচ বিশ কোটি জনসংখ্যার বাংলাদেশ আগাগোড়া পদক শূন্য। ছি!

মন্তব্য ১৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১:১৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: লজ্জা আবার কি! অংশগ্রহন করেছে সেটা বিরাট এক ইতিহাস হয়ে থাকবে। X((

১০ ই আগস্ট, ২০২২ দুপুর ২:১০

অর্ক বলেছেন: আপনার মতো জ্ঞ্যানের আধার, মহামানব যাহা বলিবে, তাহাই চূড়ান্ত। থাকলো ইতিহাস হয়ে।

ধন্যবাদ।

২| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৩১

মোগল বলেছেন: খেলাদঃুলায় অংশগ্রহণ করাই বড় কথা

১০ ই আগস্ট, ২০২২ দুপুর ২:০৬

অর্ক বলেছেন: জীবনে প্রথম শুনলাম এই বড়ো কথা! ধন্যবাদ একজন জাতীয় সনদপ্রাপ্ত আন্তর্জাতিক মানের এ্যাথলেটকে এ মহান বাণী শোনাবার জন্য। ধন্য করলেন।

অনেক ধন্যবাদ।

১০ ই আগস্ট, ২০২২ দুপুর ২:০৭

অর্ক বলেছেন: টানা স্কিপিংয়ের জাতীয় রেকর্ড খুব সম্ভবত আমারই করা, ১০৫৭০ স্কিপিং ১ ঘন্টা ১০ মিনিটে। এটা আরও বহু বাড়ানো সম্ভব।

ভালো থাকবেন। আবারও ধন্যবাদ।

৩| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ২:২৬

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমার কথাটির মর্মার্থ আপনি ধরতে পারেননি। আমি আসলে বোঝাতে চেয়েছি ওনারা অংশগ্রহন করে সেটাই বড় ভাবখানা এমন।

১০ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:২৫

অর্ক বলেছেন: আরে, আগে বলবেন তো, ট্রল করেছি!

ওকে, ঠিক আছে। খেলাধুলায় পূর্ণ পেশাদারিত্ব ছাড়া আন্তর্জাতিক অঙ্গনে সাফল্য পাওয়া প্রায় অসম্ভব। ইউরোপ আমেরিকায় যেমন আছে। আমাদের মতো দেশে আদৌ সম্ভব নয়।

ধন্যবাদ।

৪| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৪৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এ্যাথলেটদের পেছনে ইনভেস্ট নাই। সব ইনভেস্ট যে ক্রিকেটে সেখানেও এখন সাফল্যের খরা চলছে। দুর্নীতিগ্রস্থ দেশ আল্টিমেটলি কোন কিছুতে সাফল্য পায় না...

১০ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:৫১

অর্ক বলেছেন: সবক্ষেত্রেই পেশাদারিত্বের অভাব। খেলাধুলার উপযোগী পরিবেশ নেই অধিকাংশ ক্ষেত্রে। দেশের সমস্ত সম্পদ খেলোয়াড়দের পিছনে ইনভেস্ট করলেও রাতারাতি কিছু হবে না! দুর্ভাগ্যজনক যে, সে অর্থে ক্রীড়ায় সিরিয়াস জাতি নই আমরা। যারা খেলে বেশিরভাগই বিভিন্ন বাহিনীতে চাকরিরত। খেলে পদক জয়ের ব্যাপারে অনেকক্ষেত্রে উদাসীন, আন্তরিকতার অভাব। আপনি যা বলেছেন, তা সমস্যাগুলোর একটি অবশ্যই। এছাড়াও সবমিলিয়ে ব্যাপারটা কোনওরকমেই অতোটা সহজও নয়, যতোটা আমরা সাধারণ দর্শক হিসেবে চিন্তা করি। কোনও রাষ্ট্রই তো আর বসে নেই ভাই! দারুণ প্রতিযোগিতার মাঝে থাকতে হয় পৃথিবীর খেলোয়াড়দের। তবে কমনওয়েলথে দুয়েকটা পদক জয় করা অবশ্যই উচিত আমাদের। প্রেস্টিজের ব্যাপার। ভারত এবার পদক তালিকায় চারে, পাকিস্তানও ন'টা দশটা পদক নিয়ে আঠারোতে। আমরাই শুধু পদক শূন্য!

ধন্যবাদ।

৫| ১০ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৫৮

মেহেদি_হাসান. বলেছেন: ভারতীয় কয়েকটা পেইজ এবং গ্রুপে দেখলাম এজন্য বাংলাদেশ নিয়ে তারা প্রচুর হাসাহাসি করছে

১০ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৬

অর্ক বলেছেন: অলিম্পিকের কথা বলবেন। বলবেন, খুব তো পারো আফ্রিকার ছোটো গরীব রাষ্ট্রের সঙ্গে কমনওয়েলথে বাহাদুরি দেখাতে। একশো চল্লিশ কোটি জনসংখ্যার দেশ হয়ে অলিম্পিকে পারলে কিছু করে দেখাও। তারপর কাজাকিস্তানের নাম বলবেন। জনসংখ্যা দু’কোটি। পনেরো বিশটা পদক পায় প্রতি অলিম্পিকে। খেলা শব্দটা উচ্চারণ করতেও লজ্জা লাগা উচিত তোমাদের ভারতীয়দের। চিন ধীরে ধীরে কোথায় নিয়ে এসেছে নিজেদের। তোমরা শালা এখনও একটা দুটা পদকে পরে আছো। নির্লজ্জ বেহায়া! খেলাধুলায় সাফল্যের বিবেচনায় তোমরা আসলে অত্যন্ত দুর্বল ও অক্ষম একটি রাষ্ট্র।

শুধুমাত্র ট্রলারদের উদ্দেশ্যে উপরের কথাগুলো বলা। আমি চাই, বাংলাদেশ ভারত পাকিস্তান ভালো করুক। এবার জেভলিন থ্রোতে এক পাকিস্তানি দারুণ পারফরম্যান্স দেখিয়ে সোনা জয় করেছে। খুব সম্ভবত দ্বিতীয়বারের মতো কোনও এশিয়ান নব্বই মিটার দূরত্ব পার করলো। দারুণ! ৩০ কিলোমিটারের স্টিপলচেজে এক ভারতীয় অল্পের জন্য রূপা পায়। যা চমৎকার, অসাধারণ। একদম শেষে দু'জন কেনিয়ানকে পিছনে ফেলে দেয়। আরেকটু হলেই চ্যাম্পিয়ন অপর ক্যানিয়ানকে পিছনে ফেলে দিতো। আমার কাছে অত্যন্ত বিস্ময়কর লেগেছে তার এই পারফরম্যান্স। তার পার্সোনাল বেস্ট ছিলো এটা।

ধন্যবাদ।

৬| ১০ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লজ্জার কিছু নাই,
আমরা লজ্জা হজম
করতে পারি!

১০ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:১৯

অর্ক বলেছেন: হজম হয়ে যায়ই ভাই, কি করা!

ধন্যবাদ নূরু ভাই।

৭| ১০ ই আগস্ট, ২০২২ রাত ৮:৫৬

কামাল৮০ বলেছেন: টিনের পদক চালু করা হোক।

১০ ই আগস্ট, ২০২২ রাত ১০:৩০

অর্ক বলেছেন: এইসব বেকার ফালতু মন্তব্য করবেন না ভাই। হাত জোড় করে অনুরোধ করছি আপনাকে। আমার লেখায় এইসব বেকার ফালতু মন্তব্য করবেন না।

৮| ১১ ই আগস্ট, ২০২২ রাত ১২:১৫

কামাল৮০ বলেছেন: আপনি লজ্জাপাচ্ছেন তাই বললাম।টিনের পদক থাকলে নিশ্চয় দুই একটা পেতো।আপনাকেও লজ্জা পেত হতো না।

১১ ই আগস্ট, ২০২২ বিকাল ৪:৩০

অর্ক বলেছেন: এতো তুচ্ছ হালকা রুচিহীন মন্তব্য আশা করিনি আপনার থেকে। নিরাশ করলেন।
যাই হোক ভালো থাকবেন। শুভকামনা থাকলো।

৯| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ১১:২৪

মৌফড়িং বলেছেন: আপনি অযথাই উত্তজিত হয়ে যাচ্ছেন কেন! হিউমার ধরতে পারছেন না কেনো মন্তব্যে?

১৭ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪২

অর্ক বলেছেন: অহেতুক মন্তব্য করে কেন বিরক্ত করেন? সত্যি, আপনাদের সীমাবদ্ধতা বিস্মিত করে। মানুষ বানরের মাঝামাঝি প্রাণী হয়ে বাস করছেন পৃথিবীতে।
আপনার জায়গায় আমি হলে এখানে এ মন্তব্য করে কখনও আরেকজনের শান্তি নষ্ট করতাম না। চিন্তাও করতে পারি না! দয়া হয় আপনাদের মতো মানুষ বানরের মাঝামাঝি প্রাণীদের জন্য। বড্ড বিরক্তিকর!

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.