নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আমার চোখে ২০১৮ সালঃ একটু পিছন ফিরে দেখা

০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৩০




প্রকৃতির অমোঘ নিয়মে বছর আসে, বছর যায়। আমাদের বয়স বাড়ে, আয়ু কমে। ধীরে ধীরে আমরা এগিয়ে যাই আমাদের সর্বশেষ গন্তব্যের দিকে। এমনিভাবে আমাদের সবার জীবনে এসেছিল ২০১৮ সাল। আবার চলেও গেল। কিন্তু রেখে গেল অনেক অনেক স্মৃতি। যার কোনটা আশার, কোনটা হতাশার; কোনটা আনন্দের, আবার কোনটা বেদনার।

একটা বছর, ৩৬৫টা দিন; ঘন্টার হিসাবে আর না যাই। এই বিশাল পৃথিবীর আনাচে-কানাচে, প্রতিটা মূহুর্তে ঘটে গিয়েছে হাজারো ঘটনা। সবটা আমরা জানতেও পারিনা। আবার অনেক ঘটনা জানার পরেও আমাদের মনে কোন রেখাপাত করে না। আবার এমন অনেক ঘটনা ঘটে যার রেশ থেকে যায় বছরের পর বছর, এমনকি কোন কোন সময় শতাব্দীর পর শতাব্দীও।

বিগত ২০১৮ সালে দেশে-বিদেশে ঘটে যাওয়া ১০টি ঘটনা নিয়ে সাজানো আমার এই লেখা, যা আমাকে সেই সময়গুলোতে নাড়া দিয়েছিল ভীষণভাবে। সব ঘটনাই আপনাদের জানা, তবু একটু পিছনে ফিরে দেখা। চলুন তবে, দেখি!


১২ই মার্চঃ

বাংলাদেশের এভিয়েশান ইতিহাসের অন্যতম বেদনাদায়ক দিন। এইদিনে নেপালের কাঠমান্ডুর ত্রিভূবন বিমানবন্দরে ইউএস-বাংলা-র একটি উড়োজাহাজ বিদ্ধস্ত হয় যার ফ্লাইট নাম্বার ছিল বিএস ২১১। এ দুর্ঘটনায় ৬৭ জন যাত্রী আর ৪জন ক্রু-র মধ্যে ৪৯ জন নিহত হন, যার মধ্যে বাংলাদেশী ছিলেন ২৬ জন।

প্রাথমিকভাবে মনে করা হয়, ত্রিভূবনের এয়ার ট্রাফিক কন্ট্রোলারের ভূলের কারনেই এই দুর্ঘটনা ঘটে। নেপাল সরকার পরবর্তীতে ৬-সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছিল। সেই কমিটির কোন ফাইন্ডিংস কি পরবর্তীতে প্রকাশিত হয়েছিল? আমার জানা নেই, আপনারা কেউ কি কিছু জানেন?


১৮ই এপ্রিল

সিনেমা হল, তাও সৌদি আরবে? প্রথম যখন শুনলাম, বিশ্বাস হয়নি। নিশ্চিত হওয়ার পর আমার প্রতিক্রিয়া ছিল মিশ্র। সে যাইহোক, এইদিনে রিয়াদের একটা প্রেক্ষাগৃহে মার্ভেল স্টুডিও-র ব্ল্যাক প্যান্থার দেখানোর মাধ্যমে এমবিএসের একটা স্বপ্ন পূরণ হয়। ওহ হো, এমবিএস কিন্তু আমাদের স্বঘোষিত প্রিন্স মুসা বিন শমসের না। জেনুইন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সংক্ষেপ।
সৌদি বাদশাহের এই গুনধর পুত্রের লক্ষ্য হচ্ছে ২০৩০ সাল নাগাদ সৌদি আরবের বিভিন্ন শহরে ৩৫০টা হলে আড়াই হাজার স্ক্রীন প্রতিষ্ঠা করা! হাউ সুইট!!!



১৯ই এপ্রিল

'ক্যাস্ট্রো' যুগের অবসান। হ্যা, এভাবে বলাটাই বোধহয় যুক্তিযুক্ত। যখন থেকে কিউবা সম্পর্কে জানি, তখন থেকেই ক্যাস্ট্রো সম্পর্কে জানি। ক্যাস্ট্রো এবং কিউবা, সারাজীবনই আমার কাছে সমার্থক, সম্ভবতঃ অন্য অনেকের কাছেও তাই। এটা পৃথিবীর সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রের সাথে বিরোধিতা করে টিকে থাকা এক মহানায়ক আর তার দেশের গল্প। যেসকল কম ক্ষমতাসম্পন্ন দেশ তাদের শক্তিশালী প্রতিবেশীদের দ্বারা বিব্রত, অত্যাচারিত; এখান থেকে শিক্ষা নিতে পারে তারা, যদি চায়!

এইদিনে কিউবা মিগুয়েল দিয়াজ-ক্যানেলকে তাদের নতুন প্রেসিডেন্ট হিসাবে ঘোষনা দেয়। উল্লেখ্য, ১৯৬৯ সালে এক গন-অভ্যুত্থানে ফিদেল ক্যাস্ট্রো ক্ষমতা দখল করেন। দীর্ঘ শাসন শেষে ২০০৮ সালে উনি ছোটভাই রাউল ক্যাস্ট্রোর কাছে ক্ষমতা হস্তান্তর করেন। ২০১৬ সালে ৯০ বছর বয়সে এই মহান নেতার মহাপ্রয়ান হয়।



১০ই মে

তুন ড. মাহাথির বিন মোহামাদ। ইয়েস, মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রীর কথাই বলছি যিনি জীবিত অবস্থাতেই একজন আন্তর্জাতিক লেজেন্ডে পরিনত হয়েছেন। মালয়েশিয়াকে বদলে দেয়ার এই রুপকার ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে নিজের দলের প্রধানমন্ত্রীর বিভিন্ন ব্যর্থতা আর দূর্ণীতির কারনে নিজ দল বাদ দিয়ে বিরোধীদলের হয়ে নির্বাচন করে এই দিনে ৯৩ বছর বয়সে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহন করেন। এমন চমকপ্রদ নজীর পৃথিবীতে সম্ভবতঃ এটাই প্রথম! উনার একটা কথা আমার খুব পছন্দ, We need an opposition to remind us if we are making mistakes. When you are not opposed you think everything you do is right.



১২ই জুন

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর উত্তর কোরিয়ার সুপ্রীম লিডার কিম জং-উন, দু’জনকেই আমার মাথা গরম আর পাগলাটে কিসিমের মনে হয়। হুমকি-ধামকি আর পাল্টা হুমকি-ধামকি দিয়ে এই দু’জন পৃথিবীর আবহাওয়াকে গরম করে তুলেছিল। এদের কারনে পৃথিবীর মানুষ গ্লোবাল ওয়ার্মিং-এর গরমও ভূলে গিয়েছিল, প্রায়। যাই হোক, সারা পৃথিবীর মানুষের মতো আমিও এদের দু’জনের সাক্ষাতের দিকে তাকিয়ে ছিলাম। ফলাফল যাই হোক, এই দিনে অবশেষে এই দু’জনের চার চক্ষুর মিলন ঘটে!

তবে এরপরে বৈশ্বিক গরম একটু কমেছে বলে মনে হয় আমার। আপনাদের কি মত?



১০ই জুলাই

জুনের ২৩ তারিখে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের মেসাই-তে অবস্থিত থাম লুয়াং নামের একটা প্রাকৃতিক গুহায় একটা কিশোর ফুটবল দল হারিয়ে যায়। 'ওয়াইল্ড বোর সকার টিম' নামের এই কিশোর ফুটবল দলের ১২ জন খেলোয়াড় আর তাদের কোচ প্র্যাকটিস শেষে ছোটখাটো পিকনিক করার জন্য এই গুহায় ঢোকে। এই সময় বৃষ্টিজনিত বন্যা পরিস্থিতির সৃষ্টি হলে তারা প্রায় ১০ কিলোমিটার লম্বা গুহার আরো ভিতরে ঢোকে এবং আটকা পড়ে।

নানারকমের উত্তেজনা, উৎকন্ঠা আর নাটকীয়তার পর এইদিনে তাদের সবাইকে উদ্ধার করা সম্ভব হয়। সারা পৃথিবীর মানুষের সাথে সাথে সামুর ব্লগারগনও পুরো সময়টাতে প্রচুর টেনশানে ছিলেন। আগ্রহীরা ব্লগার জুনের পোষ্টে বিস্তারিত দেখতে পারেন, view this link

স্থানীয় এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত উদ্ধারকর্মীদের আপ্রান চেষ্টায় এর সফল পরিসমাপ্তি ঘটে; তবে সাবেক থাই নেভি ডাইভার, পেটি অফিসার সামান গুনান দুঃখজনকভাবে এই অভিযানে মৃত্যুবরন করেন।



১৫ই জুলাই

সমস্ত বিশ্বের ফুটবলপ্রেমীরা ৪বছর পর পর অনুষ্ঠিত বিশ্বকাপ দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করেন। এবার ১৪ই জুন থেকে রাশিয়ায় এই বিশ্বকাপ শুরু হয় আর শেষ হয় এইদিনে ফ্রান্সের চ্যাম্পিয়ন হবার মধ্য দিয়ে। ফাইনালে ফ্রান্স ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে পরাজিত করে। এবারের বিশ্বকাপের খেলোয়াড় আর উপস্থিত অন্যান্য সেলেবদের ছাপিয়ে যিনি বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেন, তিনি ছিলেন ক্রোয়েশিয়ার মহিলা প্রেসিডেন্ট কোলিন্দা গ্র্যাবার কিটারোভিক!

আমার বিশ্বকাপ অবশ্য ৩০ শে জুন-ই শেষ হয়ে গিয়েছিল, যেদিন আর্জেন্টিনা ফ্রান্সের কাছে পরাজিত হয়। মেসির হাতে বিশ্বকাপ দেখার আশা হতাশায় পরিনত হওয়ার পর ফাইনালটা দেখেছি শুধুমাত্র এই মহিলাকে দেখার জন্য। প্রতিটা ইভেন্টের যেহেতু একটা ছবি দিবো বলে ঠিক করেছি, তাই শত্রুপক্ষ, চ্যাম্পিয়ন ফ্রান্সের ছবি না দিয়ে আমার ক্রাশের ফুটু দিলাম! দেখেন, প্রসাধনের চিহ্নমাত্রও নেই, তবুও কত্তো অপরুপ!!!



২ রা অক্টোবর

ভিন্ন-মতাবলম্বীদেরকে স্বৈরাচারী শাসকরা যুগে যুগে হত্যা করেছে। তবে, মাঝে মধ্যে তা এমন নিষ্ঠুর হয় যে বিবেকবান মানুষেরা কিছু বলার ভাষাও হারিয়ে ফেলে, স্তব্ধ হয়ে যায় একেবারে। সৌদি যুবরাজ এমবিএসের নির্দেশে এমনই একটি হত্যাকান্ড ঘটানো হয় এদিনে।

বিয়ে এমনিতেই একটা ঝুকিপূর্ণ কাজ, আর সেটা করার জন্য প্রানের ঝুকি নেয়ার কোন মানে হয়! সেটা করতে গিয়েই স্ব-ইচ্ছায় নিজের বিপদ ডেকে আনেন সৌদি এক ভিন্ন-মতাবলম্বী সাংবাদিক। তিনি জামাল আহমেদ খাসোগী। যুক্তরাষ্ট্রে স্ব-নির্বাসিত এই সাংবাদিক বিয়ের জন্য কিছু কাগজ-পত্র ঠিক করতে ইস্তান্বুলের সৌদি কনস্যুলেটে যান। বিপদ তিনি আগেই কিছুটা আচ করতে পেরেছিলেন, তাই বাইরে বসিয়ে রেখে যান তার হবু বধুকে। নিজের এ্যপল ওয়াচের ভয়েস রেকর্ডিং এ্যাপও চালু করেন ঢোকার আগে। তবে আর ফিরে আসতে পারেননি। সৌদি থেকে উড়ে আসা ১৫ সদস্যের ঘাতকদল তাকে জীবিত অবস্থাতেই টুকরা টুকরা করে মেরে এসিড দিয়ে পুরো শরীর গলিয়ে ফেলে!

সৌদি রাজপরিবারে এমন একজন কসাই-এর জন্ম কিসের আলামত? এমন একজন কসাই কিভাবে ভবিষ্যতে সমস্ত মুসলিম বিশ্বের অন্যতম নেতা হবে??



১৭ই অক্টোবর

গাজা; না, মধ্যপ্রাচ্যের ক্যান্সার ইসরায়েল অধিকৃত প্যালেস্টাইনী ভূ-খন্ড গাজা-র কথা বলছি না। বলছি, নেশার উপকরন গাজা বা গান্জার কথা; ইংরেজীতে যা মারিজুয়ানা বা ক্যানাবিস বা উইড নামে সমধিক পরিচিত। কানাডা এইদিনে গাজা সেবনের আইনগত বৈধতা দেয়। কাজেই এইদিনের পর থেকে কানাডিয়ানরা আর গোপনে গাজার নৌকা আকাশে ভাসাবেন না, আইনগতভাবেই সগৌরবে ভাসাবেন, নিজেরাও ভাসবেন।

এই দিনটি পৃথিবীর তাবৎ গাজাখোরদের জন্য একটি স্বরনীয় দিন, কারন অন্যদেশগুলোর গাজাখোর-রা এখন বলতেই পারে; ওয়েইট, সবে তো শুরু! আমাদেরও দিন আসবে, এ-ক-দি-ন!



২৩শে অক্টোবর

মানুষ চাইলে কি-ই না করতে পারে! না, ভূল বললাম। আসলে বলতে চেয়েছিলাম চীনারা চাইলে কি-ই না করতে পারে!!

এইদিনে বিশ্বের দীর্ঘতম সমুদ্র ব্রীজ উদ্বোধন করেন চীনা প্রেসিডেন্ট শী জিনপিং। ৫৫ কিলোমিটার লম্বা এই ব্রীজটি হংকং-ঝুহাই-ম্যাকাও ব্রীজ নামে পরিচিত। ইন্টারেস্টিং ব্যাপার হলো এই ব্রীজের কিছু অংশ টানেল, অর্থাৎ সমুদ্রের নীচ দিয়েও গিয়েছে।

আশা করা হচ্ছে, আগামী ১২০ বছরে এটার রক্ষনাবেক্ষনে বড় ধরনের কোন কাজ করতে হবে না। আচ্ছা......আমাদের ভোলা জেলাকে মূল ভূ-খন্ডের সাথে সংযুক্ত করার জন্য এমন একটা ব্রীজ বানানো যায় না? কাদেরকে দিয়ে বানালে ভালো হবে?



নতুন বছরে আর কোন বেদনাদায়ক ঘটনা না ঘটুক। ভালো থাকুক আমাদের এই ধরনী, আমার প্রিয় বাংলাদেশ আর তার সন্তানেরা। নতুন বছরের শুরুতে এটাই আমার প্রত্যাশা। ২০১৯ আমাদের সবার জীবনে বয়ে নিয়ে আনুক আনন্দ.........শুধুই অনাবিল আনন্দ!


সবশেষে এই ছবিটা দেখুন, সবাইকে হ্যাপি নিউ ইয়ার এর সাথে সাথে এই কথাগুলোও বলুন। আর হ্যা, নিজেকেও বলতে ভূলবেন না কিন্তু!!!




তথ্য ও ছবি সবই নেট থেকে নেয়া।

মন্তব্য ৩৬ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৫

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভাই! আপনিও কোলিন্দা গ্রাবারের ওপর ক্রাশ খেলেন! :)

ঘটনাগুলো আসলেই নাড়া দেয়ার মত। সবচেয়ে মর্মান্তিক ঘটনাটা প্রথমেই তুলে ধরেছেন। এমন বিয়োগান্তক ঘটনা কোনদিনই ভুলে যাওয়া সম্ভব নয়।

সুন্দর পোস্ট! লাইক।

০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫০

ভুয়া মফিজ বলেছেন: ভাই! আপনিও কোলিন্দা গ্রাবারের ওপর ক্রাশ খেলেন! খাওয়ার মতো, তাই খাইলাম! মনের উপরে তো কোন হাত নাই, তাই না। আপনিও মানে কি......আপনিও? ;)

ঘটনাগুলো আসলে তারিখ অনুসারে সাজিয়েছি।
নেপালের দুর্ঘটনাটা অত্যন্ত বিয়োগান্তক নিঃসন্দেহে। আল্লাহ সবাইকে জান্নাত নসীব করুন।

২| ০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৪৬

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,





ভোলাকে মূল ভুখন্ডের সাথে ব্রীজ দিয়ে যুক্ত করা যায় অবশ্যই তবে তা বানানোর খরচ চীনের ঐ দীর্ঘ ব্রীজটি বানানোর খরচের চেয়েও ৩/৪ গুন বেশী হবে এবং পুনঃ পুনঃ তার বাজেট সংশোধন করতে হবে এবং বড় কথা হলো কবে যে সেটা শেষ হবে তার কোনও ঠিকানা নাই .... :(

শুভ নবনর্ষ।

০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ১২:৫৪

ভুয়া মফিজ বলেছেন: কতোদিন টিকবে সেটাও দেখার একটা বিষয় জী এস ভাই। :)
কন্ট্রাক্টটা কাকে দেয়া উচিত.....চীন নাকি ইন্ডিয়াকে?

৩| ০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ১:০৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর উপস্থাপন।

নতুন বছরের শুভেচ্ছা।

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৩

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ। নতুন বছর ভালো কাটুক।

ইংরেজী নববর্ষের শুভেচ্ছা।

৪| ০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৯

হাবিব স্যার বলেছেন:

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৯

ভুয়া মফিজ বলেছেন: নতুন বছর আপনার জন্য শুভ হোক।

ইংরেজী নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা।

৫| ০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:১৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
সুন্দর উপস্থাপনা।

নিউ ইয়ারের শুভেচ্ছা। !:#P

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৪১

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও ইংরেজী নববর্ষের শুভেচ্ছা।

৬| ০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৪

ব্লগার_প্রান্ত বলেছেন: ১। পরে কোন কিছুই শুনি নাই।
২। এই পদক্ষেপের কারনে আধুনিক সৌদি প্রতিষ্ঠার পথ প্রশস্থ হয়েছে, কিন্তু কোথায় যেন পড়েছি, সৌদি হুজুর সমাজ এবং জনগন (যারা সংরক্ষণশীল) বিষয়টা ভালো ভাবে নেয়নি।
৩। আমাদের দেশে ওঁনার মতো কারো উত্থানের সম্ভাবনা দেখেন?
৪। আমাদের দেশে সামনে এমন একটা দিন আসবে, আমরা দেখবো মাহাথিরের কথাটা কত সত্য!
৫।সামগ্রিকভাবে পরিণতি ভালো মনে হয়। তবে, সবচেয়ে ভালো হবে, দুই কোরিয়ার ঐক্য হলে। ঐটা আরো ইন্টেরেসটিং হবে
৬। ভাই, আপনে জানলে অবাক হবেন, আমার অনেক পরিচিত এই কিশোর ফুটবলটিমকে কি যা-তা যে বলছে, আমি নিজের কানে শুনছি!! জুন আপুর পোষ্টটা অনেক ভালো ছিলো...
৭। আমিও আর্জেন্টিনা করি
৮।বিয়ে এমনিতেই একটা ঝুকিপূর্ণ কাজ, আর সেটা করার জন্য প্রানের ঝুকি নেয়ার কোন মানে হয় :| =p~
৯। আমি একটা কথা প্রায়ই বলি, শেষ জামানায় পাবলিক কি পরিমান খারাপ হইলে আবার একজন নবী (ঈসা আ) আসা লাগবে X((
১০। সিরিয়াসলি, ৫৫কিমি!!

ভাই আপনি কি জানেন, মোরগ লড়াইয়ের আগে মোরগের নখ ব্লেড দিয়ে ধারালো করে দেয়া হয়, খুবই খাতারনাক!!

আপনাকেও শুভ নববর্ষ

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৩

ভুয়া মফিজ বলেছেন: ৩। না, কারন অতদিন ক্ষমতায় থাকতে হলে কমবয়সে ক্ষমতায় আসতে হবে। আমাদের দেশের পরিপ্রেক্ষিতে সেটা আপাতঃদৃষ্টিতে সম্ভব না।
৪। এটা অলরেডি সত্য!
৬। কারন কি? কোন পূর্বশত্রুতা ছিল নাকি?
৭। আসেন, ছোটভাই-বড়ভাই কোলাকুলি করি!
৯। আমার একটা কথা প্রায়ই মনে হয়, মধ্যপ্রাচ্যের লোক কতোটা খারাপ যে, আল্লাহকে বারে বারে ওখানে নবী-রাসুল পাঠাতে হয়েছে!
১০। ইয়েস, ৫৫ কিমি!!!

পশু-পাখীদের নিজেদের মধ্যে লড়াই লাগিয়ে মজা দেখা আরো খাতারনাক। :(

কোন সলিড কিছু পাওয়া গেল??

৭| ০১ লা জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৪৫

মোস্তফা সোহেল বলেছেন: আগে বছর শেষ হয়ে গেলে কোন অনুভুতি হত না।এখন মনে হয় আহা জীবন থেকে আরও একটি বছর হারিয়ে গেল।
সুন্দর একটি পোষ্টের জন্য ধন্যবাদ।

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৬

ভুয়া মফিজ বলেছেন: মানুষ যতো বৃদ্ধ হতে থাকে, হারানোর বেদনা ততো বাড়তে থাকে। এটা ভুয়া মফিজের একটা বাণী। :)

আপনার সুন্দর মন্তব্যের জন্য-ও অনেক ধন্যবাদ।

৮| ০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০২

রাকু হাসান বলেছেন:

দারুণ টপিকে পোস্টটি লিখেছেন । ১৮ সালের স্মৃতিচারণটা আপনার পোস্টের মাধ্যমে হয়ে গেল । সত্যিই অনেক ,মনে রাখার মতো ঘটনা ঘটেছে এই সালে । শুভকামনা জানবেন ।

০১ লা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

ভুয়া মফিজ বলেছেন: আপনিও শুভকামনা জানবেন।
অনেক ধন্যবাদ, ভালো কাটুক নতুন বছর।

৯| ০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৩

রাজীব নুর বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা।

০১ লা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা।

১০| ০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:১৮

যাযাবর চখা বলেছেন: দারুন লেখা।
নতুন বছরের শুভেচ্ছা।

০১ লা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০১

ভুয়া মফিজ বলেছেন: নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা।

১১| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ৮:০৫

অবনি মণি বলেছেন: নতুন বছরের অসাধারণ উপহার।অনেক কিছু আবার জানলাম।

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ৮:৪৬

ভুয়া মফিজ বলেছেন: নতুন বছরের উপহার আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগছে।
ভালো থাকুন নতুন বছরে। :)

১২| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫৪

অপু দ্যা গ্রেট বলেছেন:



আমি ক্রাশ খাই না খাওয়াই ।

আমারও বিশ্বকাপ সেদিন শেষ হয়ে গিয়েছিল ।

আমাদের অবকাঠামো এখনো এতো উন্নত হয়নি এত বড় ব্রিজ বানানো কি মুখের কথা । তবে দুর্নীতি করতে দিলে আমিরাজি আছি ।

০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ৯:৩৮

ভুয়া মফিজ বলেছেন: আমি ক্রাশ খাই না খাওয়াই । সবাইতো আপনার মতো গ্রেট না, আমি হলাম গিয়ে আম-আদমী! :(

আপনার সাথেও কোলাকুলি করা দরকার। :)

ভোলা-মূল ভুখন্ড ব্রীজ তো আর অত বড় হবে না। তবে দুর্নীতি করতে দিলে আমিরাজি আছি । এক্ষেত্রে আপনাকে লাইনে দাড়াতে হবে, ক্যান্ডিডেট অসংখ্য। =p~

শুভেচ্ছা রইলো।

১৩| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ৯:৩৬

কালীদাস বলেছেন: হ্যাপি নিউইয়ার মফিজ সাহেব :)

ডোনাল্ডরে কিমের পাশে ভালই মানিয়েছে =p~ কি কিউট একটা কাপল ;)
সৌদি যুবরাজের লুকজন খাসোগীরে খাসির মত জবাই করলেও সওয়াব। আরব দেশের আলাদা একটা ফজিলত আছে না? :D

০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ৯:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও হ্যাপি নিউ ইয়ার।

ডোনাল্ডরে কিমের পাশে, নাকি কিমরে ডোনাল্ডের পাশে? তবে কাপলটা কিউট, সন্দেহ নাই। =p~
এই সৌদি যুবরাজ একটা সাইকো, এইটাই সমস্যা। ফাজিলটা বুইঝা-সুইঝা কাম করে না, বেকুব কুনহানকার!!! X(

১৪| ০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৫৯

সোহানী বলেছেন: হুম একপেজে পুরো বিশ্ব..........। আর লাস্ট ছবিটা অসাম। যাক এইবার আসি কানাডার গান্জা নিয়া কিছু কথা। সেইটা হইলো এই গান্জা বৈধ করা ছিল ট্রুডোর ইশতেহারের একটা পয়েন্ট। তবে তা করার আগে রীতিমত গবেষনা করেই এ পথে পা দিয়েছে। ব্যাক্তিগতভাবে আমি সমর্থন না করলেও এই গান্জা বৈধ করার পর অনেকগুলো আইন কিন্তু সংশোধন করেছে বা বলা যায় আরো কড়াকড়ি করেছে। ট্রুডো সরকারের প্রধান যুক্তি ছিল গান্জাখোরগুলা এমনি্তেই খাইবে তবে তাই খাক বাট সরকারকে ভ্যাট দিয়া খাক :D:D:D:D:D

আর খাসোগীরে মারার লাইগা যুবরাজ বাহাদুর জিরো জিরো সেভেন বন্ড হইতে গিয়া ছাগল হইয়া গেছে। আরে ছাগল এক খাসোগীরে মারার জন্য ১৫ সদস্য টিম লাগে কেন!!! কন্ট্রাক্টে যা, ১ লাখ ডলার দে..... সব শেষ! ব্যাটার শিক্ষার আরো কিছু বাকি আছে....................

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ২:২৫

ভুয়া মফিজ বলেছেন: এইটা তো সন্দেহাতীত একটা ব্যাপার যে, কানাডার মতো একটা দেশ হুইমজিক্যালী কিছ করবে না, গবেষনা করে, লাভ-লস চিন্তা করেই করবে। ওদের উল্টা-পাল্টা কিছু হলে কন্ট্রোল করার ক্যাপাসিটি আছে। তবে, ব্যাপারটা ইন্টারেস্টিং, তাই আমার মনে দাগ কেটেছিল। :)

আপনের তো মনে হয় কিলিং মিশনের ব্যাপারে ভালো অভিজ্ঞতা আছে! ওরে কমুনে, নেক্সট টাইমে আপনের লগে যেন কন্ট্রাক্ট করে। =p~

তবে ব্যাটা যে একটা ছাগল, এতে কোন সন্দেহ নাই। আসলে ওভার কনফিডেন্স সব সময়ই খারাপ। ক্ষমতার দম্ভে ওর মাথা খারাপ হয়ে গিয়েছে।

ভালো থাকবেন। হ্যাপি নিউ ইয়ার ওয়ান্স এগেইন।

১৫| ০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৩৭

ব্লগার_প্রান্ত বলেছেন: জানেন ভাই, মানুষ যে বর্বর এর আরেকটা বড় প্রমাণ হলো ইউএফসি ! :(
@সোহানী আপুকে ধন্যবাদ বিষয়টা জানা ছিলো না!
আর সলিড মলিড যাই হোক ভাই, স্কিল ডেভেলপ না করলে বুইড়া বয়সে গিয়া সারাদিন ব্লগ চালানো লাগবো, আগে সেইটা করি ;)
ঐ পোষ্টটা ১০০% ফাউল একটা পোষ্ট ছিলো, ডিলিট করে দিসি!

নিউ ইয়ারে কি করলেন ভাই?
আমি হাইড্রা, ঘাসফড়িং আর রুই মাছ খাইছি, মানে পড়ছি আরকি, বায়োলজি ;)
ভাবীকে আমার সালাম দিয়েন।

০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:৩৯

ভুয়া মফিজ বলেছেন: ইউএফসি কি? ওই মারামারির খেলাটা নাকি?

স্কিল ডেভেলপ তো করতেই হবে, তবে আগে গোল সেট করে তারপর সে অনুযায়ী কাজ করতে হবে। দেশে থাকলে একরকম, বিদেশে যেতে চাইলে আরেক রকমের পরিকল্পনা। নয়তো সবকিছুতে প্যাচ লেগে যাবে কিন্তু।

আমার আর নিউ ইয়ার, স্পেশাল কিছুই করি নাই। এজ ইউজ্যুয়াল, অন্যান্য দিনের মতোই। তবে সুযোগ পেলেই আমি ঘুমাই, অলস মানুষ তো!! :)

আপনার হয়ে ভাবীকে সালাম দিয়েছি। ও ওয়ালেইকুম সালাম বলেছে, আর আপনাকে ভালো করে পড়ালেখা করতে বলেছে।
আর আমাকে বলেছে, ব্লগীং কমাতে!! =p~

১৬| ০২ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

গড়ল বলেছেন: অনেক তথ্যসমৃদ্ধ পোষ্ট, এছাড়াও বছরটা ছিল বিমান দূর্ঘনার বছর, বিশ্বকাপ, সুনামি (ইন্দোনেশিয়াতে দুইবার সুনামি এই বছরে) ও আমেরিকারতে স্কুল শুটিং এর বছর। বাংলাদেশের জন্য স্যাটেলাইট ও নির্বাচনের বছর।

০৩ রা জানুয়ারি, ২০১৯ ভোর ৫:৩১

ভুয়া মফিজ বলেছেন: ঠিকই বলেছেন...... ঘটনা তো অনেকই ছিল। তবে, এই দশটাই আমার কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল।
ধন্যবাদ।

১৭| ০২ রা জানুয়ারি, ২০১৯ রাত ৯:২৮

মনিরা সুলতানা বলেছেন: ওহ এই কয়টাই !!
সব অবশ্য মনে ছিল না , আপনার লেখায় ফিরে আসলো।

নতুন বছরের শুভেচ্ছা।

০৩ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৩

ভুয়া মফিজ বলেছেন: ইয়েস ম্যাডাম, এই কয়টাই। এইকয়টাই আমাকে আলোড়িত করেছিল। বাকী আরও যেসব আছে, যা অনেকে বলেছেন, সেগুলো আমার কাছে ততোটা গুরুত্বপূর্ণ ছিল না। বুঝতেই পারছেন, এটা তো পার্সন টু পার্সন ভ্যারী করে।

ভালো থাকুন আর নতুন বছরের শুভেচ্ছা নিন। :)

১৮| ১৬ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:০৫

জুন বলেছেন: ব্লগে অনিয়মিত থাকায় আপনার লেখাটি মিস করেছি ভুয়া মফিজ ।

১২ই জুন আমার জন্মদিনে দুই পাগলে মিটিং করেছিল ভেবে খুশী হবো না দুক্ক পাবো বুঝতে পারছি না /:)
যদিও আমার ক্লোজ নজরে ছিল তাদের সাক্ষাৎকার।

বিশ্বব্যাপী আলোড়ন তোলা থাম লুয়াং গুহার ঘটনা নিয়ে আমি নিজেই দুটো পোষ্ট দিয়েছি । সত্যি কোন প্রটোকোলের তোয়াক্কা না করেই সবাই ঝাপিয়ে পড়েছিল এই কিশোরদের উদ্ধারে। এটা একটা উদাহরন হয়ে থাকবে ভুয়া । এখানে ছোট্ট একটা কারেকশন । ঘটনাটি ঘটেছিল থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের মেসাই তে। ফেচাবুরি তে নয় । আর ব্যংককের পাশের বিভাগ পেচাবুরীতেই বিখ্যাত প্রপমোদ নগরী পাতায়া ।
আর খাসোগী হত্যাকান্ডতো সৌদি রাজপরিবারের জন্য একটি লজ্জাজনক /ন্যাক্কারজনক ঘটনা । অবশ্য তাদের যদি লজ্জাশরম বৈলা কিছু থাকে। এত শত পয়গম্বর পাঠিয়েও তাদের ভেতর মনুষত্ব সৃষ্টি করতে পারেনি ।

আপনার লেখাটিতে অনেক ভালোলাগা রইলো ভুয়া মফিজ :)

১৭ ই জানুয়ারি, ২০১৯ রাত ২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: দেখেন দেখি, কি সর্বনাশ!!

ফেচাবুরি-র গুহার নাম ''ওয়াট থাম খাও লুয়াং'', আর চিয়াং রাই-এর টার নাম ''থাম লুয়াং নাং নম'' যেখানে এই ঘটনা ঘটেছিল। এখন ''থাম লুয়াং'' লিখে গুগলে সার্চ দিলে দু'টাই আসে, আর আমিও ফেচাবুরি-র টা দিয়ে দিয়েছি! :(

এজন্যেই বলি, এক্সপার্ট ওপিনিয়ন খুবই মুল্যবান। আপনি না ধরিয়ে দিলে ভুলটা তো থেকেই যেতো! তাই সময় করে আমার বাংলাদেশ: একটি নবীন রাষ্ট্রের অভ্যুদয়কালীন প্রথম ডাকটিকেট পোষ্টটাও দেইখেন আর মন্তব্য দিয়েন। :)

পোষ্টটা ঠিক করে দিলাম, সেইসাথে আপনাকে অনেক অনেক ধন্যবাদও দিলাম। আর হ্যা, আগামী ১২ই জুন আপনার জন্মদিনের এডভান্স শুভেচ্ছা!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.