নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

সামুর জন্য কতিপয় ভাবনা

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩০




সামু নিঃসন্দেহে একটা ক্রান্তিকাল অতিক্রম করছে। সামু’র আকাশে আজ দূর্যোগের ঘনঘটা..........কে তাকে আশা দেবে, কে তাকে ভরসা দেবে, কে তাকে শোনাবে জাগরণের অভয় বাণী!!!

না, ''সিরাজউদ্দৌলা'' সিনেমার ডায়লগ দিচ্ছি না। সেরকমটা শোনালেও এটা আজ সামু’র জন্য বহুলাংশে সত্যি। 'বহুলাংশে' বললাম এই কারনে যে, সেবার বাংলার জনগন ইংরেজদের এবং মীরজাফরদের হাত থেকে বাংলাকে রক্ষা করতে না পারলেও আমরা, ব্লগাররা কর্তৃপক্ষের সাথে মিলিত হয়ে সামু’কে রক্ষা করতে পারবো; শুধু কিছুদিন কতকটা ভোগান্তি হবে। তবে এটাও মাথায় রাখতে হবে যে, ইংরেজ গোত্রীয়দের সাথে তাদের দোসররা কিন্তু এবারও সক্রিয়। দোসর-সহায়তা ছাড়া সেসময় ইংরেজরা বাংলার একটা চুলও ছিড়তে পারতো না........ এটা অনুধাবন করা খুবই গুরুত্বপূর্ণ। কাজে কাজেই দৃশ্যমান ইংরেজ গোত্রীয়দের চেয়ে ছদ্মবেশী মীরজাফরদের চিহ্নিত করা বেশী জরুরী।

সামু’কে নিয়ে আমরা, ব্লগাররা প্রতিনিয়ত ভাবছি; কর্তৃপক্ষও ভাবছেন নিঃসন্দেহে। অনেকেই বিভিন্ন প্রস্তাবও দিচ্ছেন নিশ্চয়ই যা সামু’র জন্য অনেক অনেক কার্যকর ভূমিকা পালন করতে পারে। তাই আমি ভাবলাম, আমার ক্ষুদ্র-মস্তিস্ক প্রসূত কিছু দিয়ে এই ভাবনার আগুনে আরেকটু ঘি ঢালা যায় কিনা। এই ভাবনা থেকেই আসলে এই ''কতিপয় ভাবনা''র উদ্ভব। এগুলো বর্তমান সংকটজনক অবস্থা থেকে পরিত্রাণে কিছুটা কাজে লাগতে পারে, সামু’কে ভবিষ্যতে আরও গতিশীল করতে পারে এবং সর্বোপরি একটা টেকসই, শক্তিশালী ও সুশৃংখল মত-প্রকাশের প্ল্যাটফর্ম হিসাবে সামু’র অবস্থানকে আরো সুসংহত করতে পারে। এগুলোকে ফাইন টিউন করলে, নারচার করলে আশা করা যায় যে, আমরা একটা শক্তিশালী অবস্থানে পৌছাতে পারবো।

তো, পয়েন্টগুলো কিন্চিত ব্যাখ্যাসহ দিচ্ছি। চলুন আলোচনার টেবিলে............ আমরা মিলিতভাবে একটু ব্রেইন-স্টর্মিং করি।

ভাবনা ১ঃ
প্রায়শঃই দেখি, একই ব্লগার পর পর কয়েকটা পোষ্ট দেন, প্রথম পাতায় এটা খুবই দৃষ্টিকটু দেখায়। তাছাড়া, ফেসবুকীও পোষ্ট কিংবা সংবাদপত্র থেকে সরাসরি কপি করে দেয়া পোষ্ট অত্যন্ত বিরক্তিকর। ব্লগ আর ফেসবুকের মধ্যে পার্থক্যই যদি আমরা বুঝতে না পারি তাহলে ব্লগিং এ আসার দরকার কি? ফেসবুকে থাকলেই তো হয়।

নতুন ব্লগারদের ক্ষেত্রে এটা করতে বেশী দেখা যায়। তাই তাদের জন্য যদি একটা লিখিত দিক-নির্দেশনা থাকে তাহলে এর থেকে পরিত্রাণ পাওয়া সহজ হয়। আর পুরানো ব্লগার, যারা এধরনের পোষ্ট দেন তাদেরকে করজোড়ে মিনতি করা ছাড়া আর কিই বা করার আছে!!

ভাবনা ২ঃ
মাঝে মাঝে কিছু ব্লগার ছবিগুলো এমনভাবে দেন যার কারনে প্রথম পাতার পোষ্ট দৃশ্যমানতা বিকট আকার ধারণ করে। বিশাল একটা জায়গা দখল করে.....ফলে একটা ভালো পোষ্টের প্রথম পাতার স্থায়ীত্ব বিঘ্নিত হয়। এটা অবশ্য নতুনদের সাথে সাথে কিছু পুরাতন ব্লগারকেও করতে দেখি!

ভাবনা ৩ঃ
বিষয় ভিত্তিক ব্লগের ছন্নছাড়া চেহারা ঠিক করা, নয়তো উঠিয়ে দেয়া খুবই জরুরী। এটা যতোটা না আমাদের জন্য দরকার, তার চেয়েও বেশী ভিজিটরদের জন্য দরকার। আর যে কোনও ভিজিটর এখানে ঢুকলে তার মাথা আউলা-ঝাউলা হতে বাধ্য। এটা সামু’র ইমেজের জন্য আদর্শ কিছু না। উদাহরন দেই, 'ট্রু কলার' কেন আছে তা আমি এখনও বুঝে উঠতে পারি নাই। 'নেপাল ভূমিকম্প' কোনও ক্যাটাগরি হতে পারে না। এটা 'প্রাকৃতিক দূর্যোগ' জাতীয় কিছুর অধীনে যাওয়া উচিত। এমনি ভাবে 'খাদ্যে রাসায়নিকের ব্যবহার', 'ডায়াবেটিসের সাথে বসবাসের' ক্ষেত্রেও একই কথা বলা যায়। আবার ধর্মীয় প্রচুর পোষ্ট আসার পরও এটার কোনও ক্যাটাগরীই নেই! আরও অনেকগুলো উদাহরন দেয়া যায়, লম্বা করতে চাইনা বলে এখানেই থামলাম।

ভাবনা ৪ঃ
আলোচিত পাতার ক্ষেত্রে 'সর্বাধিক পঠিত' অপশানটি উঠিয়ে দেয়া উচিত। লেবু বেশী কচলালে তিতা হতে বাধ্য। ব্লগীয় ম্যানিপ্যুলেশানের সবচেয়ে বড় যায়গা এটা যার অবস্থান একবারে বিরক্তিকর পর্যায়ে এখন। এমনও দেখা গেছে, ব্লগে ব্লগার-ভিজিটর মিলে এক হাজার জনও নাই, কিন্তু একটা লেখার পঠিত সংখ্যা প্রতি ঘন্টায় হাজার ছাড়িয়ে যাচ্ছে। চক্ষুলজ্জাহীনতার এমন প্রকৃষ্ট উদাহরন বর্তমানে আর দ্বিতীয়টা নাই ব্লগে! সবকিছুতেই আমরা শর্টকাট আর দু’নম্বরী রাস্তা খুজি।
তাছাড়া এটা এখন ব্লগকে পর্ণোসাইট বানানোর একটা মাধ্যম হিসাবেও ব্যবহৃত হচ্ছে। আজও হামলা হয়েছে (গাজীভাই এর পোষ্টে দেখলাম), কাজেই আশা করা যায় কর্তৃপক্ষের নিদ্রাভঙ্গ না হলে এটা ভবিষ্যতেও হবে এবং নিয়মিতভাবে হতেই থাকবে......হতেই থাকবে!

আর পাচটা লেখাকে যদি নিতেই হয় তাহলে ২টা সর্বাধিক মন্তব্য প্রাপ্ত, ২টা সর্বাধিক লাইকপ্রাপ্ত আর ১টা সর্বাধিক প্রিয়তে নেয়া...........এমন কিছু একটা করা যেতে পারে।

ভাবনা ৫ঃ
নতুন ব্লগারদের মন্তব্য করার এবং লাইক দেয়ার অনুমতি দেয়ার আগে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত অবজার্ভেশানে রাখা। একটা নতুন নিক খুলে সাথে সাথে মন্তব্যে ঝাপিয়ে পরার অনুমতি দেয়ার পরিনতি যে কতোটা ভয়াবহ এটা বোধকরি কাউকে বলতে হবে না এখন। অনেকে হয়তো বলবেন যে, এতে নতুন ব্লগার সৃষ্টি বাধাগ্রস্থ হবে। তাদেরকে বলি, দুষ্ট গরুর চেয়ে শুন্য গোয়াল ভালো। আমি মনে করি এতে বরন্চ সামু’র ইমেজ ভালো হবে এবং প্রকৃত উৎসাহীরা আরো উৎসাহিত হবে।

ভাবনা ৬ঃ
মন্তব্যের নোটিফিকেশান সমস্যা; খুবই পুরাতন একটা সমস্যা কিন্তু ঠিক হওয়ার কোন নাম নেই, নাকি এর কোন দাওয়াই-ই নেই? এটা কার্যকর আন্তঃব্লগার যোগাযোগের একটা বড় বাধা। এটার কারনে অনেক অনাকাংখিত ভুল বোঝাবুঝিও হতে দেখেছি।

ভাবনা ৭ঃ
ব্লগের মান নিয়ন্ত্রণে আপোষহীন হতে হলে আর পর্ণো হামলা থেকে বাচতে হলে ২৪ ঘন্টা মডারেশানের কোন বিকল্প নাই। তবে এর সাথে সামু’র আর্থিক সঙ্গতির একটা যোগসূত্র আছে। এন্ড দ্যাট রিমাইন্ডস মি, সামু’র আয়বৃদ্ধির উপায় বের করার জন্য একটা আলোচনা গ্রুপ করা হয়েছিল ২০১৭ তে। সেই গ্রুপের একজন সদস্য হিসাবে সামু’র আর্থিক ব্যবস্থাপনা সম্পর্কিত একটা প্রস্তাব আমি দিয়েছিলাম। সেই প্রস্তাব দেয়ার পিছনে আমার সামুকে নিয়ে একটা সুদূঢ়প্রসারী চিন্তা-ভাবনাও ছিল। প্রাসঙ্গিক মনে হওয়াতে সেটি এখানে দিলাম।

সন্মানীত ব্লগার সদস্যবৃন্দ,

আজকের বাস্তবতায় এটা পরিস্কার যে, সামুর সামনের দিনগুলোর মসৃন পথচলার জন্য এ্যাডের ভূমিকা অনস্বীকার্য। সবাই এটা নিয়ে কাজ করছি এবং আশা করা যায় এর সুফল আমরা ভবিষ্যতে পাবো। তবে এটাও ভাবতে হবে যে, পরিকল্পনা প্রনয়ন, বাস্তবায়ন এবং সুফল আনয়নে অনেক সময়ের প্রয়োজন।

তবে, আমি একটু ভিন্নভাবে বিষয়টাকে দেখতে চাই। কৌশলগত পরিকল্পনার (Strategic Planning) একটা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, সবচেয়ে খারাপ পরিস্থিতিকে বিবেচনায় রাখা। সবচেয়ে খারাপ পরিস্থিতিতে সার্ভাইভ করার জন্য একটা ওয়ে আউট প্ল্যান থাকা দরকার। সবচেয়ে খারাপ পরিস্থিতি কি হতে পারে? মনে করুন, আবার ২০১৩ সালের মতো বা তার চেয়েও খারাপ পরিস্থিতির উদ্ভব হলো। আর কি হতে পারে? মনে করুন, যারা সম্পূর্ন বা আংশিক ব্যাক্তিগত আয় দিয়ে সামুকে পরিচালনা করছিলেন তারা আর সামুকে চালিয়ে নিতে পারছেন না। এমন পরিস্থিতিতে সামু কি বন্ধ হয়ে যেতে পারে না? উত্তর হচ্ছে পারে; যদি আমাদের পূর্ব প্রস্তুতি না থাকে।

পূর্ব প্রস্তুতি কিভাবে নেয়া যায়?

জানা আপার কথার সূত্র ধরে বলছি, সামুর মাসিক ব্যয় ৫ লক্ষ টাকা, সে হিসাবে বাৎসরিক ব্যয় ৬০ লক্ষ টাকা। সামুর রেজিস্টার্ড ব্লগার আছেন ২ লক্ষ ১৭ হাজার, ধরে নেই ২ লক্ষ। প্রত্যেক ব্লগার যদি বছরে ৫০ টাকা করে দেয় (আমার মনে হয় না এমন কেউ আছে যার পক্ষে বছরে ৫০ টাকা সামুর জন্য ব্যয় করা সম্ভব না) তাহলে সামুর পরিচালনা ব্যয় নিয়ে তো আর চিন্তা করতেই হয় না, উপরন্তু আরও অনেক কাজ করা যায়, যাতে করে সামুর আয় আরও বাড়বে (অনেক আইডিয়া ইতোমধ্যেই এসেছে, আলোচনা করলে আরও আসবে)। আর বিজ্ঞাপনের আয় হবে বোনাস। একটা কথা আমরা সবাই বুঝি, আর্থিক দুশ্চিন্তা না থাকলে ক্রিয়েটিভ কাজ করা অনেক সহজ হয়ে যায়।

বিজ্ঞাপনের আয় বৃদ্ধির যেসব প্রস্তাব এসেছে তার জন্য সামুকে ঢেলে সাজাতে হবে, তার জন্যও অর্থের প্রয়োজন আর সেটা প্রয়োজন হবে বিজ্ঞাপনের আয় বৃদ্ধির আগেই, বিজ্ঞাপনের আয় বৃদ্ধির স্বার্থে।

আরও কিছু চিন্তা মাথায় আছে যা থেকে সামুর ফান্ড রেইজ হবে এবং ব্লগকেও অনেকটা দুষণমুক্ত করা সম্ভব হবে, তবে সেগুলো পরে আসুক, পর্যায়ক্রমে। বরং আমার এই প্রস্তাবনা নিয়ে আলোচনা করা যায় কিনা সে ব্যাপারে সন্মানীত ব্লগার সদস্যদের দৃষ্টি আকর্ষন করছি।

সবাই ভালো থাকবেন।

ধন্যবাদ।

এ ব্যাপারে জানা আপার বক্তব্য ছিল, শুরু থেকেই এই প্ল্যাটফর্মটি বিনামুল্যে মাতৃভাষা, বাকস্বাধীনতা তথা গণতন্ত্র চর্চার লক্ষ্যে প্রতিষ্ঠিত। আপার বক্তব্যের প্রতি সন্মান রেখেই বলছি, বর্তমানের পরিবর্তিত পরিস্থিতিতে আমার মনে হয় এটা নিয়ে কার্যকর চিন্তা-ভাবনা শুরু করা উচিত আবার, ব্লগ এবং ব্লগারদের টিকিয়ে রাখার জন্য। ব্লগার সাব্সক্রিপশান বা কন্ট্রিবিউশান, কোন ডোনেশান কিংবা মুল্য পরিশোধের কোন দায় না। বরং এটা হবে আমাদের অস্তিত্ব রক্ষার লড়াই এর একটা হাতিয়ার। আর্থিক স্বচ্ছলতা এই লড়াইতে জেতার একটা খুবই গুরুত্বপূর্ণ অনুষঙ্গ; এতে আমাদের জয়ী হতে হবে আমাদেরই স্বার্থে।

এ প্রসঙ্গ আবার তোলার আরেকটা কারনও আছে। গত বছরই জাদীদভাই বলেছিলেন যে, সামু এখনও শতভাগ ব্যক্তিগত উদ্যোগেই টিকে রয়েছে। এটা আসলেই দুঃখজনক। ব্যক্তিগত উদ্যোগে কোনকিছুই আজীবন টিকে থাকতে পারে না। এজন্যে কিছু আলোচনাও হয়েছিল, কিন্তু কাজ খুব একটা হয়নি। আর এখন ভিজিটর লক্ষনীয়ভাবে কমে যাওয়াতে বিজ্ঞাপন আয়ও সম্ভবতঃ আরও কমে গিয়েছে। তাহলে আমাদের কি করা উচিত? একজন নিবেদিতপ্রাণ ব্যক্তি-উদ্যোক্তার উপর সব দায় চাপিয়ে হাত-পা গুটিয়ে বসে থাকা আর একটু পর পর দীর্ঘশ্বাস ফেলে 'হায় সামু, হায় সামু' মাতম করা, নাকি সক্রিয়ভাবে কিছু একটা করা?

ব্লগের বর্তমানের যে ঝিমিয়ে পরা অবস্থা, এর থেকে উত্তোরণের উপায় কি? আর কি কি আমরা করতে পারি?? এই প্রশ্নের উত্তর আর এর সমাধান আমরা, ব্লগাররা চাইলেই করতে পারি। 'একতাই বল' টার্মটাকে শুধু কথার কথা হিসাবে না রেখে চলুন দেখিয়ে দেই সামু’র প্রতিপক্ষকে। একাত্তরে মুক্তিযোদ্ধারা একবার মিলিত শক্তির কার্যকারিতা দেখিয়েছিলেন, আর এবার আমরা এতো ছোট একটা কাজে কেন পারবো না? অবশ্যই পারবো!!

আমার এই ভাবনাগুলো ইতোমধ্যেই অনেকে হয়তো বিভিন্নভাবে বিভিন্ন সময়ে বলেছেন, ব্যক্তিগত সমস্যায় ব্লগে নিয়মিত হতে না পারায় দেখা হয়নি। সেক্ষেত্রে হয়তো বা রিপিটেশান হবে; তবে তা হলেও বৃহত্তর স্বার্থে সেটা দোষণীয় না। প্রস্তাবনা এবং আলোচনার দরজা খোলা থাকাটা সবসময়েই কল্যান বয়ে নিয়ে আসে।

সামু’তে এলে এখন মনটা আসলেই খারাপ হয়ে যায়। কি জমজমাট দিন ছিল একসময়! সংস্কৃতে একটা কথা আছে, ''চক্রবৎ পরিক্রমতেঃ সুখানিচ দুখানিচ'', অর্থাৎ সুখ-দুঃখ চক্রাকারে ঘোরে। কাজেই এই দিন দিন না, আরো দিন আছে। তাই এখন আমাদের ধৈর্য্য পরীক্ষার সময়..........আর সময় নিজেদের ভালোভাবে গুছিয়ে নেয়ার, অবস্থানকে আরো সুসংহত করার। এই উদ্দেশ্যকে সামনে রেখেই আমার এই পোষ্টটি মূলতঃ দেয়া।

সবাই ভালো থাকবেন।।

ছবি: গুগলের সৌজন্যে।

মন্তব্য ৬৪ টি রেটিং +১১/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

আরোগ্য বলেছেন: চমৎকার প্রস্তাবনা। সামুর অগ্রগতিতে আমাদের সকলের অবদান রাখা উচিত।

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

ভুয়া মফিজ বলেছেন: তাহলে আসুন......শুরু করে দেই!!

২| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৩

ভুয়া মফিজ বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
এই মন্তব্যটি মুছে ফেলা হয়েছে, মন্তব্য করার সময় ব্লগ ব্যবহারের শর্তাবলীর দিকে খেয়াল রাখুন । শর্তাবলী
:( :(

৩| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুবই ভালো লাগলো আপনার আলোচনা, ভালো বলেছেন।
নতুন ব্লগারদের জন্য মন্তব্য কেড়ে নেওয়া মনে হয় ঠিক হবে না, এটা আমার মতামত। ব্লগের আয় বৃদ্ধি নিয়ে যে পঞ্চাশ টাকা করে দেবার কথা বলেছেন সেটাও আমার মতে ভালো দেখাবে না, তাছাড়া জানা আপা এই সম্পর্কে তার পূর্ণ মতামত ইমেইলে পরিষ্কার করেছেন। এড নিয়ে ভাবনা গুলো ভালো লাগলো, এড তো দিতেই হবে, ইতোমধ্যে অনেক এড দেখা যায়, তাতেও মনে হয় না পর্যাপ্ত ব্যয় উঠে আসে। আসলে সবমিলিয়ে কেমন যেন অস্থির অবস্থা দেখতে পাচ্ছি। এখানে ভিজিটর বাড়ার কারণে কোন মহল সামুকে আটকে দিতে চাইছে না তো!! এমন চিন্তা কয়েকদিন যাবত আমার মাথায় ঘুরছে।

সবচেয়ে বড় কথা হচ্ছে সামহোয়্যারইনব্লগ যেন হারিয়ে না যায় তার জন্য যা করণীয় তা করতে সকলের ঐক্যবদ্ধ হতেই হবে।
শুভকামনা সামু ও সামুবাসীর জন্য সবসময়

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০১

ভুয়া মফিজ বলেছেন: নতুন ব্লগারদের জন্য মন্তব্য কেড়ে নেওয়া মনে হয় ঠিক হবে না কেড়ে নেয়ার কথা তো বলি নাই,িকিছুদিন অবজার্ভেশানে রেখে তাদের কার্যকলাপ দেখা দরকার। দেখা দরকার যে, তারা আসলেই ব্লগিং করতে এসেছে....নাকি অন্য কিছু!!

পঞ্চাশ টাকা করে দেবার কথা বলেছেন সেটাও আমার মতে ভালো দেখাবে না, তাছাড়া জানা আপা এই সম্পর্কে তার পূর্ণ মতামত ইমেইলে পরিষ্কার করেছেন। ওটা তখনকার পরিস্থিতিতে বলা। এখন প্রেক্ষাপট ভিন্ন। তাছাড়া এটা তো কনক্রীট কিছু না, আলোচনা তো হতেই পারে। আর সেটা করা সম্ভব না হলে সংকট উত্তোরণে করনীয় কি......সেরকম কিছু বলুন!

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৫

নীল আকাশ বলেছেন: চমৎকার এই পোস্টের জন্য প্রথমেই আপনাকে ধন্যবাদ। ব্লগ চালানোর জন্য কিছুটা ব্যয় যদি আমাদের বহন করতে হয় তাতে কিন্তু আমার কোন আপত্তি নেই। বিনা পয়সায় এত বড় একটা প্ল্যাটফর্ম পাওয়া কখনোই সম্ভব নয়।

আপনি যা বলেছেন তার সাথে আমি যোগ করতে চাই, এই ব্লগে আইটি এক্সর্পাট অনেক ব্লগার আছেন। সামুর এই দুঃসময়ে এদের মধ্য কয়েকজনকে দরকার হলে অস্থায়ী হলেও মডারেটস পদে নিয়োগ দেয়া উচিৎ। জাদিদ ভাইয়ের একার পক্ষে সব কিছু সামলানো আসলেও খুবই কঠিন। আমরা ভুলে যাই, উনিও একজন মানুষ কোন সুপারম্যান নন।

শেষ করতে চাই এই বলে যে, ব্লগের এই দুঃসময়ে আমাদের উচিৎ বেশি বেশি করে ব্লগে সময় দেয়া, কোন রকম উলটা পালটা কাজ দেখলে রিপোর্ট করা।

ইনসাল্লাহ, আমাদের প্রাণ প্রিয় সামু ব্লগ আবার আগের অবস্থায় ফিরে আসবে।

ধন্যবাদ এবং শুভ কামনা রইল!

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৬

ভুয়া মফিজ বলেছেন: রিপোর্ট তো আমরা করি, কিন্তু সব অভিযোগকে আমলে নিয়ে কার্যকর পদক্ষেপ নেয়া তো একা জাদীদ ভাই এর পক্ষে সম্ভব না। দায়িত্ব ছড়িয়ে দেয়ার কথাটা ভালো বলেছেন। সেরকম কিছুই তো আমরা চাই। কিন্তু এর সাথে আরো অনেক কিছুও তো জড়িত, তাই না!

সামু'র জন্য এখন দোয়ার সাথে দাওয়াই ও দরকার।

আপনার এবং সামু'র জন্য শুভকামনা।

৫| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: সম্পূর্ণ সহমত আপনার সঙ্গে। ভাবনাগুলো অত্যন্ত ভালো। সামু ক্রান্তিকাল এর মধ্যে অতিক্রান্ত হচ্ছে যে সময় আমাদের এরকম ভাবতে বাধ্য হতে হচ্ছে । আজও দুটি পোস্ট এরকম নোংরা ফ্লাডিং দেখলাম । বিষয়টা একদম জলের মত পরিস্কার সামনে সংকটকালীন সময়ে তাকে আরো বেশি অপদস্ত করার জন্য একটা গভীর ষড়যন্ত্রে একদল লোক ব্যস্ত আছে । দুদিন আগে মন্ডলভাই এর একটি পোস্টে দেখেছিলাম, নতুন ব্লগারদের যদি এই মুহূর্তে রেজিস্ট্রেশন এর উপর বিধি নিষেধ আরোপ করা হয় তাহলে বোধহয় সমস্যাটা সাময়িকভাবে কম হতে পারে।

সুস্থ সাংস্কৃতিক আদান প্রদানকে ফিরিয়ে আনার জন্য সামুর পুনর্জীবন আমাদের একমাত্র কমনীয় ।
ধন্যবাদ আপনাকে।
সকলের মঙ্গল হোক।

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৯

ভুয়া মফিজ বলেছেন: গভীর ষড়যন্ত্রের গন্ধ তো ব্লগে ঢুকলেই পাই। :(
দেখছেন না, পরিবেশটাই বদলে গিয়েছে!!

নতুন ব্লগারদের যদি এই মুহূর্তে রেজিস্ট্রেশন এর উপর বিধি নিষেধ আরোপ করা হয় তাহলে বোধহয় সমস্যাটা সাময়িকভাবে কম হতে পারে।
এরকম কিছু একটা করা......সাময়িক হলেও খুবই জরুরী।

আপনাকেও অনেক ধন্যবাদ।

৬| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পোস্টে ভালোলাগা।

ব্লগাররা অনেক কিছুই ভাবছে, এখন দেখার বিষয় কর্তৃপক্ষ কী ভাবছে....


কাভার মন্তব্যটা পড়ার ইচ্ছে ছিল, হলো না।

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১১

ভুয়া মফিজ বলেছেন: কাভার মন্তব্যটা পড়ার ইচ্ছে ছিল, হলো না। আমারও.....ঘটনা তো বুঝলাম না। :(

৭| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:০৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: করণীয় বলতে যা ছিল ভাই তা তো এখন সংকটের মধ্যে, ভিজিটর কমে যাচ্ছে, এভাবে চলতে থাকলে সামুর ব্যয় বহন করা অনেকটাই কষ্টকর হবে সেটা বুঝতেই পারছি। সামুর এই সংকট দূর করার চিন্তা আগে করার দরকার। কিভাবে কি করলে সামুর এই সমস্যা প্রধানমন্ত্রীর কাছে পৌঁছাতে পারে তার চিন্তা করা দরকার। কারণ, আমার বিশ্বাস প্রধানমন্ত্রী সামুর ব্যাপারটা আন্তরিকভাবে দেখবেন।

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

ভুয়া মফিজ বলেছেন: প্রধানমন্ত্রীর কাছে যদি আমরা পৌছাতে পারিও, আর উনি যদি কিছু করেনও তবুও সেটা সময়সাপেক্ষ ব্যাপার। চট করে উনি উনার একজন মন্ত্রীর নেয়া সিদ্ধান্তের বাইরে যাবেন না। আর যদি যানও, তবুও অনেক খোজ-খবর করবেন।

কাজেই মধ্যবর্তী সময়ের প্রস্তুতি আমাদের রাখতে হবে....তাই না! সেজন্যেই আর্থিক ব্যাপারটা আবার তুলেছি।

৮| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

ভুয়া মফিজ বলেছেন: মেজাজ খারাপ হয়ে যাচ্ছে........ X(

এতো অল্প সময়ে ২৮৩ বার পঠিত!!!!!

৯| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৬

পদাতিক চৌধুরি বলেছেন: 465 বার পঠিত হয়েছে !!!!!???

১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৮

ভুয়া মফিজ বলেছেন: শেষ পর্যন্ত আমার মতো নিরীহ মানুষের পোষ্টেও শণির দৃষ্টি...... :((

১০| ১০ ই মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৫৭

নাহিদ০৯ বলেছেন: আপনার কথা শুনে মনে হয়েছে যেন সরকারের তরফ থেকে নির্দেশনা আসছে যে আপনাদের ব্লগ ঠিক করুন, খুলে দেবো। আপনি যেগুলা বিষয় আলোচনা করেছেন সেগুলা চলতি সমস্যা। সামু ভাবনা শিরোনামের পোস্ট এ এরকম আলোচনা নিয়মিতই হয়। আপাতত আমাদের বড় সমস্যা হলো মন্ত্রীর ইচ্ছা।

এখন এই ইচ্ছা বাস্তবায়ন এর জন্য কিছু স্যাটায়ার পোস্ট বা চটকদার শিরোনাম কে ব্যবহার করে উদ্ধৃতি দিয়েছে। এবং বর্তমানে বিষয়টাকে আরো যুক্তিযুক্ত করতে সম্মিলিতভাবে বাজে ছবি মন্তব্য সেকশানে ঢুকিয়ে দিচ্ছে যা নিতান্তই ছেলেমানুষি একটা চিন্তা ভাবনা।

আপনি জেনে অবাক হবেন যে বিভিন্ন অনলাইন মিডিয়া, নামী দামী পরিচিত মিডিয়ার ও একটা গোপন অংশ থাকে যা শুধু সার্চ রেজাল্ট বা এ্যাড কোয়ারি এর জন্য ব্যবহার করা হয়। অনেকটাই চটি ধর্মী এসব পোস্ট মূল পাতায় থাকে না। এরকম কন্টেন্ট পোস্ট করার টিম ও মূল অফিসের সাথে থাকে না। আলাদা একটা গোপন টিম বানিয়ে মূলত ব্যবসায়ী দিক টা দেখতে হয় এদের। বিষয় টা অনেক অনেক নোংরা। তারপরেও কিছু যায় আসে না।

কিন্তু আমাদের ব্লগ এর মূল সমস্যা হলো এটা কন্ট্রোল এর বাইরে। আপনি বাক স্বাধীনতা পাবেন কিন্তু সেটাও নিয়ন্ত্রিত হতে হবে নির্দিষ্ট গোষ্ঠী দ্বারা। নাহলে গনতান্ত্রিক দেশে, হাজার টা ধারার লাখ খানেক উপধারা। কোন একটা কারন দেখানো যে কোন ব্লগ মিডিয়া ব্যক্তি এর জন্য কোন ব্যাপার ই না।

আন্ডারগ্রাউন্ড ব্লগ হিসেবেই হয়তো সামহোয়ারইন টিকে থাকবে।

১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:৩৬

ভুয়া মফিজ বলেছেন: সবগুলোই চলতি সমস্যা। ব্যাপারটা হ্যা অথবা না। আপনি পোষ্টটা মনোযোগ দিয়ে পড়লে বুঝতে পারবেন আমি শুধু বর্তমান কোর সমস্যার উপর ফোকাস করিনি; বরং বর্তমানের সাথে সাথে ভবিষ্যতেও সামুকে আরো গতিশীল করার, সুসংহত করার কথা বলেছি। তাছাড়া সমস্যাগুলো কোন না কোনভাবে কোর সমস্যার সাথেও সম্পর্কিত।

যেমন, নতুন ব্লগারদের কমেন্ট নিয়ন্ত্রণের ব্যাপারটা। এটার সাথে পর্ণোসাইটের ধারনাকে আরো পোক্ত করার চেষ্টা জড়িত। আর্থিক ব্যাপারটাও তেমনি বর্তমান সমস্যার সাথে জড়িত........ইত্যাদি ইত্যাদি। ব্লগকে সব সমস্যা থেকে মুক্ত করলে আখেরে এর কারণে মূল সমস্যাকে (যদি তখনও সমস্যাটা বহাল থাকে) বাইপাস করার সুযোগ তৈরী হবে / হতে পারে। সবই ভাবনা / ধারণা। সেজন্যেই মুক্তভাবে অলোচনা করা জরুরী।

আমাদের ব্লগ এর মূল সমস্যা হলো এটা কন্ট্রোল এর বাইরে। এটা স্বল্পমেয়াদের জন্য সত্যি। দীর্ঘ মেয়াদে আমরা যদি আন্তরিক হই, সক্রিয় থাকি, বিভিন্ন কার্যক্রম হাতে নেই.....তাহলে এটার সমাধান সম্ভব বলেই আমার বিশ্বাস।

আন্ডারগ্রাউন্ড ব্লগ হিসেবেই হয়তো সামহোয়ারইন টিকে থাকবে। না, আমার মনে হয় এখনই এতোটা হতাশ হওয়ার সময় আসেনি।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্যে।

১১| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:৩৩

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




ভালো বলেছেন। যে সমস্যা বা ত্রুটি, বিশেষ করে টেকনিক্যাল দিকটির কথা বলেছেন তাতে সামুর করনীয় আছে অনেক কিছু ।

ব্লগ সহযোদ্ধা নীল আকাশ এর কথাগুলো ভেবে দেখা যেতে পারে।
কিছু করা যে ভালো দেখাবে না তা নিয়ে নাঈম জাহাঙ্গীর নয়ন চমৎকার বলেছেন তার প্রথম মন্তব্যে ।
পদাতিক চৌধুরি র আশংকাও অমূলক নয়।

১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪০

ভুয়া মফিজ বলেছেন: সমস্যাগুলো ফেলে না রেখে এখন আসলে জরুরী ভিত্তিতে দ্রুত সমাধান করা দরকার জী এস ভাই।
'সহযোদ্ধা'........ ভালো বলেছেন। সামু'তে এখন আসলে যুদ্ধকালীন অবস্থাই বিরাজ করছে! হ্যা, উনাদের চিন্তা-ভাবনা গুরুত্বপূর্ণ; আরো চিন্তা-ভাবনা করার অবকাশ আছে।

ধন্যবাদ আপনাকে।

১২| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:৪৭

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




কি অবাক কান্ড! যখন আগের মন্তব্যটি করতে লেখা শুরু করেছি তখন আপনার পোস্টে পঠিত সংখ্যা ছিলো ২৩২০জন। :(
মন্তব্যটি পোস্ট করতে না করতে সেই সংখ্যা ধুম করে ২৯৩৯ তে গিয়ে ঠেকেছে। কেমনে কি ??????????? B:-) :||

১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪২

ভুয়া মফিজ বলেছেন: কু-দৃষ্টি......আর কিছু না! :(

১৩| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:৪৯

চাঁদগাজী বলেছেন:


সামুর সরকারের এক অদক্ষ লোকের প্রতিহিংসার লক্ষ্যে পরিণত হয়েছে; সামুর প্রচার বাড়ছে; ঐ লোক চাকুরী হারাবে ও শাস্তি পাবে।

১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪৩

ভুয়া মফিজ বলেছেন: হ্যা, ঠিকই বলেছেন। সামু'র প্রচার বাড়ার ঠ্যালায় পরে ব্লগার আর ভিজিটরদের উপস্থিতি কমে যাচ্ছে!!! :(

১৪| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:


আপনার ভাবনাগুলো তেমন দরকারী বলে মনে হচ্ছে না, কিছুটা ভুয়া ধরণের দরকারী

১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪৪

ভুয়া মফিজ বলেছেন: আপনি জেনুইন ধরনের দরকারী কিছু ভাবেন, আর আমাদের সাথে শেয়ার করেন......প্লিজ!! ;)

১৫| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৮:৫২

হাবিব স্যার বলেছেন:
সবাই বলে ফেলেছে। আমার আর নতুন করে কিছু বলার নাই।
ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য। সামু আবার মুক্ত হবে এটাই কামনা।

১১ ই মার্চ, ২০১৯ রাত ৩:১৪

ভুয়া মফিজ বলেছেন: তবুও কিছু বলেন, চিন্তা-ভাবনা করেন; শেষ বলে কিছু নাই। :)

আপনার কামনা তো আসলে আমাদের সবারই কামনা।
ভালো থাকবেন।

১৬| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:১২

রাজীব নুর বলেছেন: সুন্দর ভাবনা।

১১ ই মার্চ, ২০১৯ রাত ৩:১৪

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ।

১৭| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:১৮

মাহমুদুর রহমান বলেছেন: সামু মুক্ত হবেই হবে।

১১ ই মার্চ, ২০১৯ রাত ৩:১৫

ভুয়া মফিজ বলেছেন: ইন শা আল্লাহ!

১৮| ১০ ই মার্চ, ২০১৯ রাত ৯:৫১

ঢাবিয়ান বলেছেন: কয়েকজন নিয়মিত ব্লগারদের এডিটিং পাওয়ার দেয়া হোক।

১১ ই মার্চ, ২০১৯ রাত ৩:১৬

ভুয়া মফিজ বলেছেন: এরকমই কিছু একটা করা দরকার। কর্তৃপক্ষ এজন্যে স্বেচ্ছাসেবক আহ্বান করতে পারে।

১৯| ১০ ই মার্চ, ২০১৯ রাত ১০:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "লেখক বলেছেন: আপনি জেনুইন ধরনের দরকারী কিছু ভাবেন, আর আমাদের সাথে শেয়ার করেন......প্লিজ!! "

-সামুর মালিকপক্ষ আছে, উনাদের বিজনেস প্ল্যান আছে; আমার অকারণ মাথা ব্যথা নিয়ে সামু ব্যস্ত হওয়ার কথা নয়।

১১ ই মার্চ, ২০১৯ রাত ৩:১৮

ভুয়া মফিজ বলেছেন: আপনার কমেন্ট-ব্যান তুলে নেয়া হয়েছে দেখে ভালো লাগছে! :)

২০| ১০ ই মার্চ, ২০১৯ রাত ১০:২৭

সাহিনুর বলেছেন: ৩২৮৭ এতো বার পঠিত ..? সত্যি কি পড়ছে না জল মিশানো ।

১১ ই মার্চ, ২০১৯ রাত ৩:১৮

ভুয়া মফিজ বলেছেন: জল মিশানো।

২১| ১১ ই মার্চ, ২০১৯ রাত ১২:২৫

স্বপ্নের আগামী বলেছেন: ,সামু ব্লগ নিয়ে আপনার ভাবনা গুলো খুবই দারুণ এবং সময় উপযোগী। ধন্যবাদ।

১১ ই মার্চ, ২০১৯ রাত ৩:১৯

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

২২| ১১ ই মার্চ, ২০১৯ রাত ১২:৫৭

রাফা বলেছেন: আপনার পোষ্ট আক্রান্ত ।আগে নিজেরটা ঠিক করুন।

১১ ই মার্চ, ২০১৯ রাত ৩:২২

ভুয়া মফিজ বলেছেন: কিভাবে আক্রান্ত আর কি ঠিক করবো, যদি একটু কষ্ট করে বলে দিতেন!

এখানেও কি বাজে ছবি দিয়েছিল নাকি?

২৩| ১১ ই মার্চ, ২০১৯ সকাল ১০:৩২

যায্যাবর বলেছেন: নতুন রেজিষ্ট্রেশনের সময় মোবাইল নম্বর ও তা ভেরিফিকেশন এর ব্যবস্থা অথবা অন্যকোন আইডি নং বা এরকম কোন প্রমাণ রাখার একটা ব্যবস্থা আপাতত গ্রহণ করলে মনে হয় এই সাময়িক আক্রমণ কিছুটা হলেও করণীয়।
এছাড়া নতুন আইডি খোলা বা আইডি খুলেই মন্তব্য করার ব্যাপারটা আপাতত বন্ধ বা পর্যবেক্ষণে রাখা উচিত।
মডারেটর সংখ্যা বাড়িয়ে দিয়ে ২৪ ঘণ্টা নজরদারীর সাথে একমত।
সামুর আর্থিক সঙ্গতির জন্য হয়ত মডারেটর নিয়োগ বা অন্যান্য কারিগরি সমস্যা সমাধান করা যাচ্ছে না, সেক্ষেত্রে ব্লগে মনে হয় এমন অনেকেই রয়েছেন যারা আইটি এক্সপার্ট এবং বিনামূল্যে সামুর জন্য প্রতিদিন ১-২ ঘণ্টা সময় দিতে রাজি হবেন। এরকম কয়েকজনকে নিয়ে একটি প্যানেল তৈরি করা যেতে পারে।

১১ ই মার্চ, ২০১৯ রাত ১১:১৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার মোবাইল নাম্বার ভেরিফিকেশনের আইডিয়াটা ভালো। আর মডারেটর সংখ্যা বাড়ানোর বিকল্প নাই। এতে ব্লগ সবসময় নজরদারীতে থাকবে আর দুষ্টলোকগুলোও হতাশ হয়ে একসময় হাল ছেড়ে দেবে।

কর্তৃপক্ষ কিছু পদক্ষেপ নিয়েছে.....দেখা যাক।

আপনার সাজেশানের জন্য ধন্যবাদ।

২৪| ১১ ই মার্চ, ২০১৯ দুপুর ১২:১২

আকতার আর হোসাইন বলেছেন: যদিও কিছু বিষয়য়ে একমত নয় তারপরেও আলোচনা ভাল লাগল।

১১ ই মার্চ, ২০১৯ রাত ১১:২১

ভুয়া মফিজ বলেছেন: সবকিছুতে একমত হতে হবে এমন কোন কথা নেই। আলোচনা করলে অনেক কঠিন সমাধানও সহজ হয়ে যায়।
ধন্যবাদ।

২৫| ১১ ই মার্চ, ২০১৯ রাত ৮:৩৮

জুন বলেছেন: এত দুঃখের মাঝেও ১৪ নং মন্তব্যে খুব একচোট হেসে নিলাম ভুয়া =p~
আজ কাভা পোষ্ট দিয়ে জানিয়েছে যে সামু বাচাতে তারা কি কি পদক্ষেপ নিয়েছে ।
তাদের সাফল্য কামনা করি কায়মনোবাক্যে ।
+

১১ ই মার্চ, ২০১৯ রাত ১১:৩০

ভুয়া মফিজ বলেছেন: গাজী ভাইজান সবসময় সবাইকে জ্বালানোর চেষ্টা করে, আমার কাছে খারাপ লাগে না.....উপভোগ করি। এতো ব্লগারের মধ্যে এমন দুই একজন থাকা খারাপ না.....কি বলেন!! :)

হ্যা, দেখলাম। তবে আমার মাঝে-মধ্যেই মনে হয় ব্লগার-কর্তৃপক্ষ আন্তঃযোগাযোগ আরো বাড়ানো দরকার।
ধন্যবাদ আপনাকে।

২৬| ১১ ই মার্চ, ২০১৯ রাত ৯:০৪

খায়রুল আহসান বলেছেন: ভাল লাগলো আপনার ভাবনাগুলো। আশাকরি, এগুলো যথাযোগ্য গুরুত্ব দিয়ে বিবেচনা করা হবে।

১১ ই মার্চ, ২০১৯ রাত ১১:৩৭

ভুয়া মফিজ বলেছেন: আমরা আমাদের মতো বিভিন্ন প্রস্তাব দিয়ে যাচ্ছি। শেষ পর্যন্ত কিছু পদক্ষেপ নেয়া হলো অবশেষে। তবে কোন প্রস্তাবের মেরিট-ডিমেরিট নিয়ে কর্তৃপক্ষের আরো খোলামেলা হওয়া দরকার। মানে বোঝাতে চাইছি, কোন পদক্ষেপ না নেয়া হলে কেন নেয়া যাচ্ছে না, কি কি সমস্যা.....এগুলোর আলোচনা হলে সমাধানের রাস্তা বের করা সহজ হয়।

জাদীদভাই তো আশ্বাস দিলেন। দেখা যাক।

আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো খায়রুল ভাই। ভালো থাকবেন।

২৭| ১২ ই মার্চ, ২০১৯ রাত ১২:৪১

রাতুল_শাহ বলেছেন: আশা করি সামু কর্তৃপক্ষ দ্রুত র্কাযকরী পদক্ষেপ নিবে।

১২ ই মার্চ, ২০১৯ রাত ১২:৪৫

ভুয়া মফিজ বলেছেন: কিছু পদক্ষেপ ইতোমধ্যেই নিয়েছে.........বাকীগুলোর সমাধানও আস্তে আস্তে হয়ে যাবে আশাকরি।
আমাদের শুধু ধৈর্য ধরতে হবে আর বিশ্বাস রাখতে হবে।

আপনাকে ধন্যবাদ।

২৮| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ৯:৩৯

সুমন কর বলেছেন: ভালো বিষয়গুলো তুলে ধরেছেন। সহমত। তবে এসব সমস্যা আগেই ছিল এবং এগুলোকে অবশ্যই গুরুত্ব দিতে হবে। আর বর্তমানে সামুর উপর সরকারের যে বিধি-নিষেধ চলছে আগে সেটার ব্যবস্থা নিতে হবে এবং পাশাপাশি এসব বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে হবে।
+।

১২ ই মার্চ, ২০১৯ দুপুর ২:৪৯

ভুয়া মফিজ বলেছেন: সুমনদা, সমস্যাগুলো আগেও ছিল ঠিক, তবে বর্তমান সময়ের প্রেক্ষিতে এর গুরুত্ব বেড়ে গিয়েছে। সরকারের বিধি-নিষেধ সমস্যার মোকাবেলার জন্যও এগুলো প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সম্পর্কিত। সমস্যা থেকে উত্তোরণের জন্য এগুলোর সম্মিলিত সমাধান জরুরী। আশার কথা যে, কর্তৃপক্ষ কিছু ব্যবস্থা নিয়েছেন......আস্তে আস্তে সবকিছু ঠিক হয়ে যাবে আল্লাহর রহমতে।

আপনার সুন্দর মতামতের জন্য আমার আন্তরিক ধন্যবাদ।

২৯| ১২ ই মার্চ, ২০১৯ সকাল ১০:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাই গাছের গোড়া কাটা!
এখন আমরা ডালপালা নিয়ে বিস্তর চিন্তা আর কান্না করলে কি হবে জানিনা!
গণতন্ত্রই যখন মৃত! ভোটাধিকার যখন হরিত! ঢাকসু সহ! সবর্ত্র!
স্বৈরাচারিতার মাৎসানায় সময়ে এমন একক বিভিন্ন ইস্যুতে কেবল কান্নাই করা যাবে!

জানিনা মুক্তি কবে হবে? আদৌ হবে কিনা? তবু সত্য সত্যই।
ঢাকসুতে নুরুকে ভিপি করে যেমন নিজেদের অন্যায়কে জাষ্টিফাই করাতে চাইছে,
তেমনি চলছে সকল ক্ষেত্রে! সামু তেমনি মূল কারণের পার্শ্ব প্রতিক্রিয়ার স্বীকার মাত্র!

১২ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:২২

ভুয়া মফিজ বলেছেন: গাছের গোড়া কাটা না ভৃগুদা, গোড়া কেটে ফেললে তো গাছই মৃত......সব কিছুর উর্ধে! :)

বরং বলতে পারেন, গোড়া ক্ষতিগ্রস্থ। এখন গোড়ার পরিচর্যার সাথে সাথে ডালপালারও যত্ন নিতে হবে। তবেই না গাছখানা আগের মতো সতেজভাবে মাটির উপরে সোজা হয়ে দাড়াবে!

দেশ ও জাতীর চিন্তা অনেক বড় ব্যাপার। আপাততঃ আদার ব্যাপারীদের জাহাজের খবরের দরকার কি? আমরা এখন আদার বাজার নিয়েই শংকিত। এই বাজার ঠিক হোক আগে......তারপর না হয় জাহাজের খবর নেয়া যাবে। ;)

আপনার মন্তব্য সবসময়ই ভিন্ন স্বাদের। ভালোলাগা জানবেন।

৩০| ১৪ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৫২

Sujon Mahmud বলেছেন: যার বিয়া তার খবর নাই, থাক আর বল্লাম না

১৪ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:১০

ভুয়া মফিজ বলেছেন: বলতে না চাইলে বলবেন না............ আপনার মাথায় তো কেউ বন্দুক ধরে নাই। :)

৩১| ১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৩৫

ব্লগার_প্রান্ত বলেছেন: হ্যালো ভুয়া ভাই,
প্রচন্ড বাকস্বাধীনতাময় একটা দেশে বেঁচে আছি :)
দোয়া রাইখেন ;)

১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৩৯

ভুয়া মফিজ বলেছেন: বাইচা থাকাটাই বড় কথা। =p~
দোয়া আমি সব সময়ই কাছে রাখি......কার কখন দরকার হয়!! :D

আমার লেটেস্ট পোষ্টে খালি লাইক দিলেই হবে.....ভালো-মন্দ কিছু বললে ভালো হয় না!!

৩২| ১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৫১

ব্লগার_প্রান্ত বলেছেন: হিহি আমি নিজে একটা পোষ্টের কাজে ব্যস্ত, পরে আসতেছি B-)

১৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৫:৫২

ভুয়া মফিজ বলেছেন: ওকে ওকে......অপেক্ষায় থাকি!! :)

৩৩| ২১ শে মার্চ, ২০১৯ দুপুর ১২:৫৫

কিশোর মাইনু বলেছেন: আমি ভিউটা ঠিক বুঝে উটতে পারছিনা।
এভাবে ভিউ বাড়ছে কীভাবে??? অটো ভিউ আছে নাকি?!?!?

২১ শে মার্চ, ২০১৯ রাত ৮:৪৫

ভুয়া মফিজ বলেছেন: রিফ্রেশ বাটনে ক্লিক করে!! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.