নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আসুন, আবার ঝাপিয়ে পরি......

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:১৩




ব্লগের অবস্থা কাহিল, কেমন যেন মেন্দামারা অবস্থা। অনেকটা খোলা পাত্রে রাখা তেনাইন্না বা পোতাইন্না মুড়ির মতো (মুড়ি নরম হয়ে গেলে আমরা এটাই বলি, কে কি বলে জানিনা)। নিয়মিত ব্লগাররা তো অনেকেই অমাবশ্যার চাদ হয়ে গিয়েছে। ভিজিটর সংখ্যা কমে গিয়েছে। প্রতিহিংসাপরায়ন ব্যক্তি বা ব্যক্তিবর্গ তো এটাই চেয়েছিল। নিজেদের অজান্তেই আমরা হেরে যাচ্ছি অশুভ শক্তির কাছে। কেন? আমার তো মনে হয় ব্লগাররা সমাজের সবচেয়ে সচেতন জনগোষ্ঠি। কিন্তু সচেতনতার এই নমুনা অত্যন্ত হতাশাব্যান্জক! নয় কি?

অস্বীকার করবো না, আমিও এতোদিন পোতায় ছিলাম। কয়েকটা 'গুরুগম্ভীর' (ব্লগার আখেনাটেনের ভাষায়) লেখা লিখলাম, যেটা আমার স্বভাব-চরিত্রের সাথে যায় না। পোষ্টও করলাম; কিন্তু অন্য সময় যেমন উৎসাহ উদ্দীপনার সাথে ফলো আপ করি, সেটা করি নাই। পোতানোর আরো একটা কারন ছিল, ছবি আপলোড করতে না পারা। ফারাও সম্রাট আখেনাটেনকে সশ্রদ্ধ কুর্ণিশ যে, সম্প্রতি উনার বাৎলানো অত্যন্ত সহজ একটা পথে সে সমস্যার সমাধান হয়েছে। অন্য ব্লগাররাও কমবেশী এ সমস্যায় ভুগছেন। তাদেরকে বলবো, ব্লগের রঙ্গীন থেকে সাদাকালো যুগে পদার্পনের ইতি হয়েছে। আবার প্রথম পাতাকে রঙে রঙে রাঙ্গিয়ে তুলুন।

পর্ণো আপলোডারদের জ্বালায় অতীষ্ঠ হয়ে ব্লগ কর্তৃপক্ষ যে ছবি আপলোড করার অপশন বন্ধ রেখেছেন, এটা খুব একটা কার্যকর না। আমার মতো অল্পশিক্ষিত মানুষ যদি এখন ছবি আপলোড করতে পারে, তাহলে ওদের তো আরো ভালোভাবে, কার্যকরভাবে পারার কথা। ওরা পারছে না, কারন, নতুন নিক খুলেই মন্তব্য করার অপশন এই মুহুর্তে বন্ধ আছে। কর্তৃপক্ষকে অনুরোধ, এটা চালু রাখুন। কাউকে অনুমতি দিতে চাইলেও বেশ কিছুদিন পর্যবেক্ষনে রাখুন।

এখন মনে হয় আমাদের গা-ঝাড়া দেয়ার সময় হয়েছে। ভিজিটরদেরকে নিয়ে কিছু বলার নাই। ব্লগ জমজমাট হলে উনারা এমনিতেই আসবেন। তবে ব্লগার ভাই ও বোনেরা, আপনারা অফলাইনে বসে জাতীসংঘের পর্যবেক্ষক দেশের প্রতিনিধির মতো পর্যবেক্ষণ করবেন না। লগইন করুন। সময় না থাকলে কিংবা ব্যস্ত থাকলেও করুন। দরকার হলে অনলাইনে থেকে হাতের অন্যান্য কাজ করতে থাকুন.......কে দেখছে আপনাকে? ব্লগে ঢুকে প্রথমেই অনলাইনে থাকা ব্লগারের সংখ্যা যখন দেখি, ব্লগে থাকার আগ্রহ এমনিতেই অর্ধেক হয়ে যায়। কাজেই, আপনারা যদি সত্যিই সামু’কে ভালোবাসেন, সামু’কে এই বিপদ থেকে উদ্ধার করতে চান, তাহলে অন্ততঃ অনলাইনে থাকুন। আমরা আবার অনলাইনে থাকা ব্লগারের সংখ্যা ৮০, ৯০ কিংবা ১০০ দেখতে চাই, সম্ভব হলে আরো বেশী। কিন্তু ১৫, ২০, ২৫........কক্ষোনও না! এতে করে আমরা একটা মেসেজ তো দিতে পারি যে, আমরা পোতাই নাই, এখনও আগের মতোই, লিপটন চায়ের মতোই তাজা ও সতেজ আছি!

আসুন, আবার ঝাপিয়ে পরি......চক্রান্তকারীদের থোতামুখ ভোতা করে দেই!!


ছবিসুত্রঃ ইন্টারনেট।

মন্তব্য ৭১ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৭১) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:২৮

মাহমুদুর রহমান বলেছেন: ভিজিটরদের সংখ্যা আগের মতই আছে কিন্তু কমে গিয়েছে ব্লগারদের সংখ্যা।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৩৫

ভুয়া মফিজ বলেছেন: না রে ভাই, ভিজিটরদের সংখ্যা আগের মতো নাই। সেটা সম্ভবও না। কয়জন বিকল্প রাস্তা দিয়ে সামুতে আসবে! যারা আসছে, হয় বিদেশ থেকে, নয়তো ডাইহার্ড পাঠক।

যেমন, এই মুহুর্তে ভিজিটর ৬৬৭ জন, আমি স্বাভাবিক সময়ে দেড় হাজারের নীচে কোন সময় দেখি নাই।

২| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৩৩

নূর আলম হিরণ বলেছেন: ব্লগের এই অচলাবস্থা সম্পর্কে তেমন ব্লগ কর্তৃপক্ষ ১৮ তারিখের পর আর কোন আপডেট দিচ্ছে না।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৩৭

ভুয়া মফিজ বলেছেন: কর্তৃপক্ষের অনেক কিছুই আমার মাথায় ঢোকে না। অনেকটা সরকারী অফিসের মতো অবস্থা!! :(

আমি বহুবার বলেছি, ব্লগার-কর্তৃপক্ষ আন্তঃযোগাযোগ বাড়ানোর কথা। সবই অরন্যে রোদন!

৩| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কি নিয়া ঝাপাইড়া পড়িবে।

অনেকে তো বুঝিতে পারিতেছেনা কি করিয়া ব্লগে ঢুকিতে হইবে।

ধন্যবাদ ভ্রাতা।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:৪৯

ভুয়া মফিজ বলেছেন: দেশে যারা আছেন, তারা বিকল্প রাস্তায় ঢুকতে পারেন। রাস্তা বাৎলে দেয়া অনেক পোষ্টও আছে। কাজেই অনেকে তো বুঝিতে পারিতেছেনা কি করিয়া ব্লগে ঢুকিতে হইবে সেই 'অনেক'দের নিয়ে কিছু বলার নাই।

আর, জমজমাট ব্লগ, ব্লগারদের উপস্থিতিও একধরনের এ্যকশান, প্রতিবাদের ভাষা। এটা প্রদর্শনে তো খুব একটা কষ্ট হওয়ার কথা না। যেমন আমি সিদ্ধান্ত নিয়েছি, ব্লগে যতোটা সম্ভব বেশী সময়ে লগ-ইন থাকবো এখন থেকে।

৪| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:০৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: যার যা আছে তাই নিয়া প্রস্তুত থাকুন
মানে যার মনে ঠোঁটে যত শব্দ আছে সব নিয়া ঝাপাইয়া পড়ুন দেখি
পারেন কিনা

ধন্যবাদ আপনাকে

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:১৬

ভুয়া মফিজ বলেছেন: যার যা আছে তাই নিয়া প্রস্তুত থাকুন
মানে যার মনে ঠোঁটে যত শব্দ আছে সব নিয়া ঝাপাইয়া পড়ুন দেখি
পারেন কিনা
ঠিক এই কথাটাই বলতে চেয়েছি আমি। :)

আমরা তো আর অস্ত্র হাতে ঝাপিয়ে পড়তে পারবো না......এটাই হোক আমাদের প্রতিবাদ।

৫| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় মফিজ ভাই,

সামুর অচলাবস্থা অনেকদিন ধরেই চলছে। আর যেন ভালো লাগছে না। 30 জন ব্লগার অনলাইন এটা চোখের পক্ষেও অত্যন্ত দৃষ্টিকটু লাগছে । যে করেই হোক সদর্থক পদক্ষেপের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রইলাম ।
এমন একটা পোস্ট দেওয়ার জন্য ধন্যবাদ আপনাকে।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:২০

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে নতুন করে বলার কিছু নাই, এমনিতেই আমার মনের কথা বুঝে যান। :)

30 জন ব্লগার অনলাইন এটা চোখের পক্ষেও অত্যন্ত দৃষ্টিকটু লাগছে সেজন্যেই আমার এই উদাত্ত আহ্বান, সবাই যতোটা সম্ভব অনলাইনে থাকুন। ব্লগার উপস্থিতির সংখ্যা বাড়ান। এটা কি খুব কঠিন কোন চাওয়া? আপনিই বলুন!!

৬| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:১১

চাঁদগাজী বলেছেন:


ব্লগে ফ্রি ভিপিএন ও টোর ব্রাউজার ব্যবহার করে, কিভাবে লগিন করতে হয়, সেটার পদক্ষেপগুলো প্রতিদিনই ১ম পাতায় দেয়ার দরকার; কেহ একজন সেটা করুন।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:২৩

ভুয়া মফিজ বলেছেন: এটা একটা খুবই ভালো প্রস্তাব দিয়েছেন।
এটার জন্য কর্তৃপক্ষের তরফ থেকে পদক্ষেপ নেয়া উচিত, স্টিকি পোষ্টের। অনেকেই যারা এ ব্যাপারে অতীতে লিখেছেন, সবই আস্তে আস্তে প্রথম পাতা থেকে সরে গিয়েছে.....সেটাই স্বাভাবিক।

৭| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:২১

কাজী ফাতেমা ছবি বলেছেন: ইয়েস শব্দই হোক আমাদের প্রতিবাদ । এখন থাইকা প্রত্যেক দিন পোস্টাইমু

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:২৮

ভুয়া মফিজ বলেছেন: শব্দই হোক আমাদের প্রতিবাদ হ, সহমত। কিন্তু আমি তো পত্যেক দিন পোষ্টাইতে পারুম না। এতো শব্দ / আইডিয়া আমার ভান্ডারে নাই। :(

তয় আমি অনলাইনে থাকুম। আপনে পোষ্টাইতে থাকেন। আপনেরে সশ্রদ্ধ বিপ্লবী ছালাম!!

৮| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:০০

আরোগ্য বলেছেন: গুড আইডিয়া । প্রস্তাবনা চমৎকার হয়েছে।

যখন আনসেফ ছিলাম তখন সারাক্ষণ অনলাইনে থাকার চেষ্টা করতাম যাতে কোন সুহৃদয়বান ব্লগারের দৃষ্টি আমার ব্লগে পড়ে। এখনও তাই করবো যাতে ব্লগারের সংখ্যা বেশি দেখায় । আশা করি এতে অনেকেই উৎসাহ পাবে।

সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ জানাই।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:১১

ভুয়া মফিজ বলেছেন: আসলে আমি ব্লগে আসি কম্প্যু দিয়ে, মোবাইল দিয়ে কখনও লগ-ইন করি না। তাই সিদ্ধান্ত নিয়েছি যতোক্ষন আমার কম্প্যু ওপেন থাকবে, সেটা বাসা কিংবা অফিস হোক, আমি অনলাইনে থাকবো, হয়েতো কাজের জন্য সবসময় একটিভ থাকবো না।

সবাই এমনটা করলে (যতোটা পারা যায় আর কি!) ব্লগ জমজমাট দেখাবে। তাছাড়া, অনলাইনে থাকলে একটিভ থাকার পরিমানও বাড়বে নিঃসন্দেহে!

আচ্ছা, 'পাঠকের প্রতিক্রিয়া'র (মন্ডল সাব) ঘটনা কি জানেন কিছু? তারে কোন মন্তব্যে দেখি না যে? খালি লাইক দেয়!! :(

৯| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:০৮

মা.হাসান বলেছেন: ভালো কথা লিখেছেন, ধন্যবাদ।

স্টিকি পোস্ট করে কি লাভ হবে? যারা আসতে পারছেন না তারা কি করে দেখবেন?

ভালো হতো মডারেটররা যদি প্রথম আলো, ইত্তেফাকের মতো কয়েকটি পত্রিকায় তাদের সাক্ষাতকার প্রকাশ করে বলতেন- ব্লগ আগের মতোই জম জমাট, প্রায় সবাই উপস্থিত, দেশের মধ্যে যারা তারা টর/ভিপিএন দিয়ে ঢুকছেন ... ইত্যাদি- তাহলে অনুপস্থিতরা একটা মেসেজ পেয়ে যেত। সাক্ষাতকার ছাপাতে সমস্যা থাকলে প্রেস রিলিজ- নূন্যতম পত্রিকায় বিজ্ঞাপন পাঠানো যায়। অন্যান্য ব্লগেও লেখা যায়। যারা ব্লগে আছেন সবাইকেই রেজিস্ট্রেশনের সময়ে ইমেইল অ্যাড্রেস দিতে হয়েছে। ঐ ইমেইল অ্যাড্রেসে সবাইকে অটো ইমেইল পাঠানো যায়। ইমেইলে ব্লগে ঢোকার বিকল্প পথের কথা বলা যায়। ইচ্ছা থাকলে অনেক কিছু করা যায়। তবে - 'কর্তৃপক্ষের অনেক কিছুই আমার মাথায় ঢোকে না। অনেকটা সরকারী অফিসের মতো অবস্থা!!'- আমারো তাই মনে হয়।
১৭ বা ১৮ ফেব্রুয়ারী ব্লগ ব্লক হওয়া শুরু হবার পর প্রথম যে নোটিশটি নোটিশ বোর্ডে আসে তা অত্যন্ত বিভ্রান্তিকর, প্রচুর লেখা কিন্তু সার কথা নাই। শুধু মাত্র ১৮/৩/২০১৯ তারিখের আপডেটে স্বীকার করা হয়েছে যে ব্লগ সরকারের নির্দেশে বন্ধ হয়েছে।
ব্লগাররা ভালবাসার কারণে ব্লগে এখনো আসছেন। কিন্তু কতদিন কষ্ট স্বীকার করে আসবেন? অ্যাডমিনের কাছে আরো কার্যকর পদক্ষেপ আশা করি। সহব্লগারদের অনুরোধ, সোসাল মিডিয়াতে অাপনি যদি অ্যাকটিভ থাকেন তবে বিকল্প উপায়ে ব্লগে আসার বিষয়টি অন্যদের সাথে শেয়ার করুন। কামনা করি ব্লগ আবার চাঁদের হাট হয়ে উঠুক।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৩৬

ভুয়া মফিজ বলেছেন: 'বিকল্প পথে ব্লগে আসার রাস্তা বাৎলানো'র যতোগুলো আইডিয়া আপনি দিয়েছে, সবগুলোই করা উচিত কর্তৃপক্ষের। কেন করে না, কিংবা কিছু করলেও আমরা কেন জানিনা; এই প্রশ্নের উত্তর একমাত্র আল্লাহ পাক জানেন। মনে হয়, ওনারাও একটু হাল ছেড়ে দিয়েছেন।

ব্লগাররা ভালবাসার কারণে ব্লগে এখনো আসছেন। কিন্তু কতদিন কষ্ট স্বীকার করে আসবেন? অ্যাডমিনের কাছে আরো কার্যকর পদক্ষেপ আশা করি।
এখানেই সব বলে দিয়েছেন। তবে স্টিকি পোষ্টও এগুলোর মধ্যে একটা উপায়। যারা জানেনা, তাদেরকে অন্যরা তো জানাতে পারবে! আসলে সব উপায়'ই আমাদের খোলা রাখা উচিত।

আমি সোশ্যাল মিডিয়াতে একেবারেই একটিভ না, তবে অনেকেই একটিভ। তারা এটা নিয়ে কাজ করবেন, আশা করি।

১০| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:২৩

করুণাধারা বলেছেন: এমন উদ্দীপক পোষ্টের জন্য ধন্যবাদ ভূয়া মফিজ।

ভিপিন কী তা বুঝতে বুঝতে অনেক সময় গেল! তারপর ভিপিএন দিয়ে এখন ঢুকতে পারছি, কিন্তু কিছুক্ষণ পর ভিপিএন চলে যায়। যখন থাকে তখন সারাক্ষন বিজ্ঞাপন আসতে থাকে। বিজ্ঞাপন যতক্ষণ শেষ না হয় ততক্ষণ আমি ভাইবার বা ফোনে কথা বলা অবস্থায় থাকলেও কথা শুনতে পাই না, এই একটা মন্তব্য লিখতে গিয়েও দুবার বিজ্ঞাপনের জ্বালা সইতে হল! এইসব কারণে ব্লগে কম আসা হয়। প্রায় চার মাস কোন পোস্ট দিতে পারছিনা, এখন তো কেমন মন্তব্য-প্রতিমন্তব্য করার মত উদ্দীপনাও পাই না।

তবে আপনার পোস্ট পড়ে মনে হল ব্লগে দাঁত কামড়ে পড়ে থাকা উচিত। চেষ্টা করব।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৪৩

ভুয়া মফিজ বলেছেন: আপনার অভিজ্ঞতা দুঃখজনক। আপনার মতো এমন আরো অনেকে আছেন আমি নিশ্চিত।

দাঁত কামড়েই পরে থাকতে হবে। অনেকে তো 'টর' ব্যবহার করে। এ ব্যাপারে অনেক পোষ্টও এসেছিল, যথারীতি সেগুলো হারিয়েও গিয়েছে। সেগুলোকে কেউ যদি এক করে, তাহলে ভালো হয়। 'বিষয় ভিত্তিক ব্লগ' কেও কাজে লাগানো যায়।

সবকিছুতে কর্তৃপক্ষের দিকে না তাকিয়ে আমরাও কিছু করতে পারি, যদি চাই। দুরবস্থা সহজে কাটবে না, কাজেই আমাদের উদ্যোগ দরকার।

২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

ভুয়া মফিজ বলেছেন: ১৪ নং মন্তব্যের প্রতি আপনার দৃষ্টি আকর্ষণ করছি।

১১| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:২৫

জানা বলেছেন: পোস্টের জন্যে ধন্যবাদ।

ব্লগারদের সৎসাহস ও ধৈর্য্যকে সম্মান দিয়েই অনুরোধ করছি, আপনারা সংগঠিত থাকুন, সততার সাথে সোচ্চার থাকুন। প্রয়োজন হলে আপনাদের সকলকে নিয়েই আমরা পরবর্তি পদক্ষেপ নেবো। কর্তৃপক্ষ (যদিও আমি সবসময়ই বিশ্বাস করি ব্লগাররাই এই ব্লগের কর্তা) কোনভাবেই বসে নেই। সম্ভাব্য সবরকম সুস্থ ও শান্তিপূর্ণ পথে এই অন্যায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্যে কাজ করে যাচ্ছি আপ্রাণ।

যেহেতু সামহোয়্যার ইন ব্লগের বিরুদ্ধে শতভাগ অযৌক্তিক এবং অন্যায় অভিযোগ আনা হয়েছে, আমরা অবশ্যই এর যোগ্য উত্তর পাওয়া পর্যন্ত কাজ করবো। আর তা জাতিয় ও আন্তর্জাতিক পর্যায়েও অব্যহত থাকবে।

মঙ্গল হোক সবার।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৫১

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ আপা। আমাদের আন্তরিকতার অভাব নেই। তবে কর্তৃপক্ষের (আক্ষরিক অর্থে) তরফ থেকে যোগাযোগ, গাইডেন্স দরকার। আপনারা বসে নেই, এই বিশ্বাস আমাদের আছে, কিন্তু অনেকেই অন্ধকারে.....কোন আপডেট তো নাই।

এখানে অনেক ব্লগার বিভিন্ন দিক-নির্দেশনা দিয়েছেন। সেগুলোর কার্যকর এবং দৃশ্যমান পদক্ষেপ নেয়াও প্রয়োজন।

আমরা হাল ছাড়িনি, ছাড়বো্ও না। এই অযৌক্তিক এবং অন্যায় অভিযোগের বিরুদ্ধে আমাদের কলম...থুক্কু কি-বোর্ড সচল থাকবে, এ নিশ্চয়তা আমরা, ব্লগাররা আপনাকে দিতে পারে।

আপনার এই আশ্বাস মরুভূমিতে কিছুটা হলেও জল-সিন্চন করবে। আবারও ধন্যবাদ আপনাকে।

১২| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৩০

করুণাধারা বলেছেন: দুই নাম্বার আর নয় নাম্বার মন্তব্যে লাইক দিলাম।

এই ব্লগের ফেসবুকে একটা পেইজ আছে। সেখানে সবসময় আপডেট দেয়া যায়, ভিপিএন দিয়ে কি করে ঢোকা যায় সে সম্পর্কে লেখা থাকতে পারে। কিন্তু সেরকম কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। আমার খুবই অবাক লাগে দেখে যে ফেব্রুয়ারির ১৮ তারিখের পর থেকে স্টিকি পোস্টে কোন আপডেট দেয়া হয়নি, কোন মন্তব্যের উত্তরও না। কিছু ব্লগের এই ক্রান্তিকালে এটা বড় দরকার ছিল। বড় অদ্ভুত!!!!

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৬

ভুয়া মফিজ বলেছেন: জানা আপাকে এইমাত্র সেটাই বললাম। অনেক কিছুই করার আছে.....কর্তৃপক্ষ করছেনও। কিন্তু দৃশ্যমান তেমন একটা হচ্ছে না। ব্লগের ফেসবুককে কেন ব্যবহার করা হচ্ছে না!!

আপনার মতোই বলি, বড় অদ্ভুত!!!! :(

১৩| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৩১

আরোগ্য বলেছেন: মনে হয় মন্ডল সাহেব মন্তব্য ব্যান খেয়েছে।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৭

ভুয়া মফিজ বলেছেন: হায় হায়....বলেন কি? এই দুঃসময়ে এমন একজন ভোকাল তো দরকার ছিল!

১৪| ২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৪৫

মা.হাসান বলেছেন: ১০ নম্বর মন্তব্যের প্রেক্ষিতে বলছি, ভাই করুণাধারা, ফ্রি ভিপিএনে এই সমস্যা মারাত্মক। পেইড ভিপিএনে সমস্যা নেই তবে কিনতে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড লাগে যা সবার কাছে নাও থাকতে পারে, তাছাড়া খরচও কম না। ডেস্কটপ ব্যবহার করলে টর ব্যবহার করে দেখতে পারেন। মোবাইলে টর অনেক স্লো, তার পরেও ভিপিএনের চেয়ে ভালো।
টর ব্যবহার, ইন্সটলেশন, মোবাইল টর ইত্যাদি সম্পর্কে প্রশ্ন থাকলে সবচেয়ে ভালো যায়গা, সাধারণ ব্লগারদের জন্য, ইউটিউব। প্রায় সব রকমের সমস্যার জন্য ভিডিও সলিউশন পাবেন। এর পরেও প্রশ্ন থাকলে ব্লগে টর/ভিপিএন নিয়ে একাধিক লেখা আছে যে কোনটায় প্রশ্নকরতে পারেন , আমারো একটা লেখা আছে, ওখানেও প্রশ্ন করতে পারেন।

২৭ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৯

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ। করুণাধারা আপার দৃষ্টি আকর্ষন করছি।

১৫| ২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১০

ঢাবিয়ান বলেছেন: ছবি পোস্ট অপশন খুলে দেবার অনুরোধ আমিও জানিয়েছিলাম।

কোন অনলাইন নিউজ পোর্টালে যেমন প্রিয় ডট কম , বিবিসি বাংলা ইত্যাদিতে এই ব্লগ ব্লকের ব্যপারে জানালে ভাল হয়। ব্লক এর মধ্য দিয়েও যে ব্লগাররা এই ব্লগকে বাঁচিয়ে রেখেছে সেটা নিউজ আকারে পাব্লিশ হলে ভাল হত।

২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২০

ভুয়া মফিজ বলেছেন: ছবি পোস্ট অপশন না খুললেও কিছু যায় আসে না। ছবি খুব ভালোভাবেই দেয়া যাচ্ছে। :)

জানা আপা যেহেতু মন্তব্য করেছেন.....আশা করছি উনি সবার মন্তব্যও পড়ছেন। আপনার এই সাজেশানটা উনি নিশ্চয়ই দেখবেন।
আসলে যতো রকমের উপায় আছে সবগুলোই আমাদের প্রয়োগ করা উচিত।

১৬| ২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১৪

সুমন কর বলেছেন: যারা ব্লগের নেশায় বুদ কিংবা ব্লগ ছাড়া ভালো লাগে না, তারা কিন্তু আসছে এবং মন্তব্য করছেন। কিন্তু সবাই ভিপিএন দিয়ে লগইন করতে চায় না। কারণ কারো কারো ক্ষেত্রে এতে পেজ লোডের সমস্যা হয়। কিংবা ভিপিএন অন করা থাকলে স্বাভাবিক পেজগুলো ওপেন হতে চায় না/স্লো। তাই হয়তো আসছে না........

সব সময় বিশ্বাস করি, সামু দ্রুত স্বাভাবিকভাবে ফিরে আসবে।

২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:২৭

ভুয়া মফিজ বলেছেন: অনেকে আসছে......আবার অনেকে চাইলেও আসতে পারছে না। যেমন, করুণাধারা আপা। ব্লগার মা.হাসান ১৪ নং এ এ-ব্যাপারে সমাধান দিয়েছেন। আসলে বিজ্ঞাপনের মতো করে এই ব্যাপারেও সবাইকে জানানো দরকার, যাতে করে যারা সমস্যায় পড়ছেন, তারা আসতে পারেন।
ফ্রি ভিপিএনের এই সমস্যার সমাধান 'টর' ব্যবহারে আছে।

সব সময় বিশ্বাস করি, সামু দ্রুত স্বাভাবিকভাবে ফিরে আসবে। এই বিশ্বাসের উপরেই তো আছি! :)

১৭| ২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

নতুন নকিব বলেছেন:



ইনশাআল্লাহ, ব্লগারদের সম্মিলিত চেষ্টায় সামহোয়্যারইন আবারও ফিরে আসবে পূর্বের মত স্বাভাবিক অবস্থায়। ১১ নং মন্তব্যটি দেখে ভালো লাগলো। আশা করছি, সম্মানিত ব্লগ কর্তৃপক্ষ নিয়মিত আপডেট জানিয়ে ব্লগারদের এভাবেই সাহস যুগিয়ে যাবেন, যা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে প্রেরণা হিসেবে কাজ করবে।

অত্যন্ত ধৈর্যের সাথে পথ চলতে হবে আমাদেরও। হতাশ হওয়ার কিছু নেই। সত্যের বিজয় সুনিশ্চিত।

সুন্দর এবং সাহসী পোস্টে ধন্যবাদ।

২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

ভুয়া মফিজ বলেছেন: নিয়মিত আপডেট পেলে আমরা, ব্লগাররা একটু কনফিডেন্টলি ব্লগাইতে পারি। তাই এটা খুবই জরুরী। আমরা ধৈর্য হারাই নাই দেখেই তো আমি....আপনি.....আমরা ব্লগে আসি।
সামহোয়্যারইন আবারও ফিরে আসবে পূর্বের মত স্বাভাবিক অবস্থায়, এটাই তো আমাদের সবার চাওয়া।

দোয়া করবেন।

১৮| ২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সব ঠিক হয়ে যাবে। দু'দিন আগে বা পরে।

২৭ শে মার্চ, ২০১৯ রাত ৮:৫৫

ভুয়া মফিজ বলেছেন: ইন শা আল্লাহ।। :)

১৯| ২৭ শে মার্চ, ২০১৯ রাত ৮:১৯

রাজীব নুর বলেছেন: আমাদের লেখাকে তাদের এত ভয় কেন?

২৭ শে মার্চ, ২০১৯ রাত ৮:৫৭

ভুয়া মফিজ বলেছেন: লেখাকে ভয় করা তো বাইরের কারন। ভিতরের কোন কারন আছে কিনা কে জানে? ;)

২০| ২৭ শে মার্চ, ২০১৯ রাত ৮:৫১

পবন সরকার বলেছেন: আগের মত সব ঠিকঠাক হলে মনে শান্তি পাবো।

২৭ শে মার্চ, ২০১৯ রাত ৮:৫৮

ভুয়া মফিজ বলেছেন: আমরা সবাই তেমনটাই ভাবছি.....তাই না!! :)

২১| ২৭ শে মার্চ, ২০১৯ রাত ৯:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন:
মেঘ দেখে কেউ করিসনে ভয়
আড়ালে তার সূর্য হাসে
হারা শশীর হারা হাসি
অন্ধকারেই ফিরে আসে!

সক্রিয় উপস্থিতিতেই হোক অন্যায়ের দৃঢ় জবাব।
যদিও ঘোমটা মূখ ঢেকে নৃত্যু হয়না- কালকে কালো বলতেই হয়!
স্বৈরাচারিতার শুরুতে চেতনার আর নানা ট্যাগিংয়ে মতভিন্নতায় আলাদা করে যাত্রা হয়েছিল শুরু
আজ মূলে সামুকে ব্যান করার কুঠারাঘাত করে তার সত্যতারই প্রমাণ দিল! স্বৈরাচারের কোন বন্ধু হয়না।

সব রং মিলেই হয় সাদা!
কোন অন্ধত্বের রংয়ে নয়- আসুন সত্যের সাদায় মনটা সাদা করি। :)

২৮ শে মার্চ, ২০১৯ রাত ১:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আড়ালে সূর্য তো হাসে ভৃগুদা, কিন্তু আমরা সূর্যমামার প্রকাশ্য হাসি দেখতে চাই।
আমি এখন চেষ্টা করছি ২৪ ঘন্টাই অনলাইনে থাকতে। খুব কঠিন কিছু না, মনে হয়। আমাদের উপস্থিতি বাড়ানো দরকার। সামু'কে ব্যান করার চেষ্টা তো সফল হবে না.....শুধু শুধু ভোগান্তি!

আসুন সত্যের সাদায় মনটা সাদা করি। সেটাই এখন দরকার। আপনার চমৎকার মন্তব্যে চমকিত হলুম। :)

২২| ২৭ শে মার্চ, ২০১৯ রাত ১০:৪৪

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,



যার যা আছে তা নিয়ে ঝাঁপিয়ে পড়ুন।
ব্লগে লগইন অবস্থায় একজন থাকলেও থাকতে হবে। হার মানা যাবেনা কিছুতেই। পোতাইন্না মুড়ি হওয়া চলবেনা।
আমি হার মানিনি। এভাবে , ওভাবে যখনই কেউ কিছু বলেছে তেমন করেই ব্লগে ঢুকে পড়ে বসে আছি। আপনিও হার মানবেন না। যে যেখানে , যে ভাবে পাড়ুন ব্লগে লগইন করার দাওয়াৎ দিন । মন্তব্য না করলেও চলবে। শুধু হাজিরা দেয়া।

২৮ শে মার্চ, ২০১৯ রাত ২:০০

ভুয়া মফিজ বলেছেন: যার যা আছে তা নিয়ে ঝাঁপিয়ে পড়ুন। হে হে হে......কি-বোর্ড ছাড়া আমাদের আছেটা কি?
আমার প্ল্যান তো এখন ২৪ ঘন্টাই লগ-ইন থাকা। এটাই হবে আমার প্রতিবাদের ভাষা। 'পোতাইন্না মুড়ি' আর থাকতে চাই না। =p~

মন্তব্য না করলেও চলবে। শুধু হাজিরা দেয়া। আপনার এই আহ্বান আকাশে-বাতাসে....মানে ওয়েবে ছড়িয়ে দিতে হবে। :)

২৩| ২৭ শে মার্চ, ২০১৯ রাত ১১:২২

শায়মা বলেছেন: আমার তো ঝাঁপিয়ে পড়ে কল্লা ছিড়ে দিতে ইচ্ছা করে ভাইয়া!!!!!!!!!!!!

কোন আক্কেলে এই বেক্কলি কাজটা করলো! :(

২৮ শে মার্চ, ২০১৯ রাত ২:০৩

ভুয়া মফিজ বলেছেন: না না, কল্লা ছেড়া-ছেড়ী করা যাবে না.......অহিংস আন্দোলন; দেখে শুনে ঝাপ দিতে হবে। ;)

২৪| ২৮ শে মার্চ, ২০১৯ রাত ১:০৫

নাসির ইয়ামান বলেছেন: ব্লগে জ্ঞানমূলক আলোচনা কমে গেছে! কিছু আগেও ভালো ভালো পোস্ট হতো!

যেহেতু প্রশাসনিকভাবে "সামুতে" হস্তক্ষেপ করা হয়েছিলো,সেহেতু কর্তৃপক্ষের আবারো নবৌদ্দোমে কাজ শুরু করা উচিত!

২৮ শে মার্চ, ২০১৯ রাত ২:০৬

ভুয়া মফিজ বলেছেন: ব্লগারদের উৎসাহ মনে হয় কমে যাচ্ছে......আপনি কিছু জ্ঞানমূলক আলোচনার সূত্রপাত করেন।
জানা আপার বক্তব্যে জানা গেল, কাজ চলছে। আমাদের হতোদ্যম হওয়া যাবে না।

২৫| ২৮ শে মার্চ, ২০১৯ রাত ১:৩০

সোহানী বলেছেন: গতকালকে ৬ জন ভিজিটর দেখে বাধ্য হয়ে লগইন করলাম। এতো কম ভিজিটর আমার মেনে নিতে কষ্ট হচ্ছে।

আমার প্রশ্ন সামহোয়ার কর্তৃপক্ষ কি কি পদক্ষেপ নিচ্ছে তা খোলাসা করা উচিত। ওদের কোন ঘাটতি থাকলে ব্লগারদের হেল্প নেয়া উচিত। সবাই ই এগিয়ে আসবে বলেই ধারনা করি।

মন্ত্রী সাহেবের বিরুদ্ধে লিখেছিলাম কিন্তু কর্তৃপক্ষ লিখাটা মুছে দিয়েছে। তার মানে তারা মন্ত্রী সাহেবের মনে কষ্ট দিতে চান না। ওকে, তাহলে মন্ত্রী সাহেবকে তেল ঘি মেখে যদি ব্লগ খুলে তাহলে বলুক আমাদের আমরা ঝাঁপিয়ে পড়বো তেলের ডিব্বা নিয়ে।.....

২৮ শে মার্চ, ২০১৯ রাত ২:১১

ভুয়া মফিজ বলেছেন: ৬ জন ভিজিটর ভিজিটর নাকি ব্লগার? ভিজিটর ৬ জন হলে তো অবস্থা ভয়াবহ!! :(

লেখা মুছে দিয়েছে? এটা দুঃখজনক। তবে, কর্তৃপক্ষের উপর থেকে আস্থা হারানো যাবে না।

তেলের ডিব্বা নিয়েই না হয় রেডী থাকেন। বলা তো যায় না.....কখন কোনটার দরকার পরে! :P

২৬| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৫২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ২২ জন ব্লগার
৭২৫ জন ভিজিটর
:(

সামুকে বাঁচাতে হবে।

২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১:২৫

ভুয়া মফিজ বলেছেন: সামু বেচে থাকবে।
কথা হলো কিভাবে.......সুস্থ-সতেজভাবে নাকি রুগ্নভাবে। এটা নির্ভর করবে আমাদের উপর। আমরা যদি সক্রিয় না হই, মানে আপনি যেই পরিসংখ্যান দিলেন এটাই যদি চলতে থাকে তাহলে কিভাবে হবে? যতোটা পারেন সক্রিয় হোন, এটাই অনুরোধ।

২৭| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ১১:১৯

মা.হাসান বলেছেন: ২৫ নম্বর মন্তব্যের প্রেক্ষিতে বলি, ওনার লেখাটা আমি পড়েছি, মনের কষ্ট, ক্ষোভ থেকে লিখেছিলেন, কোন কুৎসা ছিল না, গালি গালাজ ছিল না। দুঃখের কথা ছিল। উনি বলেছিলেন- রাগ থেকে লেখলাম, রাগ কমে গেলে মুছে ফেলবো। - পরে লেখাটাকে খুঁজতে যেয়ে আর পাইনি, মনে করেছিলাম উনিই মুছে দিয়েছেন। ব্লগ অ্যাডমিন লেখা মুছে দিলে খুব দুঃখজনক। পোস্টে ওনাদের আপত্তি থাকলে ড্রাফটে নিতে বলতে পারেন। আমার কোন লেখারই কোন ব্যাক আপ নাই , কাজেই লেখা মুছে দিলে আর ফিরে পাবার উপায় থাকবে না।

তেল ঘি দেয়া একটা পোস্ট লেখার আইডিয়াটা ভালো, এখন আমার এরকম লেখার ইচ্ছে হচ্ছে; কিন্তু আমার লেখার হাত ভালো না, তবু চেষ্টা করবো।

২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১:৪১

ভুয়া মফিজ বলেছেন: ব্যাপারটা রহস্যাবৃত। আমি ওই পোষ্ট পড়েছি বলে মনে পড়ছে না। তবে সোহানী একজন বিচক্ষন, সিনিয়র ব্লগার। কোন কারন ছাড়া কর্তৃপক্ষ ওনার পোষ্ট মুছবেনই বা কেন? আবার আপনি যেভাবে বললেন, তাতেও তো মুছার কোন কারন দেখছি না। এখন এডমিনই একমাত্র বলতে পারবে কারন টা।

সেজন্যেই আমি বলি, ব্লগার-কর্তৃপক্ষ আন্তঃযোগাযোগটা খুবই গুরুত্বপূর্ণ। তাহলে ভূল বোঝাবুঝি অনেক কমে আসে। আর এই দুঃসময়ে এধরনের ভূল বোঝাবুঝি একেবারেই কাম্য না।

তেল-ঘি দিয়ে লাভ নাই। যাকে / যাদেরকে দিবেন, তারা জানে এই তেলের উদ্দেশ্য কি। কাজেই তাদেরকে তৈলাক্ত করার সুযোগ নাই =p~

তবুও চেষ্টা করে দেখতে পারেন। আপনার তৈলবাজীর জন্য শুভকামনা রইলো। :P

২৮| ২৮ শে মার্চ, ২০১৯ সকাল ১১:৪৯

আখেনাটেন বলেছেন: প্রথমে 'পোতাইন্না নাকি তেনাইন্না নাকি থেঁতাইন্না' অবস্থা থেকে একচোট হেসে নেই। =p~

আমাদের গাঁ-গেরামে কিন্তু 'থ্যাপসা মুড়ি' বলে ডাকা হয় এগুলোকে। মানে আমরা 'থেপসে' গেছি। হা হা হা। পাঠকেরা এই 'থ্যাপসানোকে' অন্যদিকে টেনে নিবেন না দয়া করে। :P

এখন এই 'থ্যাপসানো' অবস্থা থেকে মুড়িকে আবার সাবেক অবস্থায় ফিরে আনতে হলে আগুনে চুলার উপর গরম বালুযুক্ত কড়াইয়ে ফেলতে হবে। সাথে সাথে দেখবেন মুড়ি আবার ঝাঁপাঝাঁপি শুরু করেছে।

ব্লগের এই গরম চুলা বা কড়াই হচ্ছে ক্যাঁচাল ও প্যাঁচাল। ইদানিং এগুলো কমে গেছে। ক্যাঁচাল শুরু করেন দেখবেন অনেকেই গর্ত থেকে উঁকি দেওয়া শুরু করবে। হা হা হা।

চিন্তা করছি আমার এর পরের পোস্টটা ক্যাঁচালের সঞ্জীবনীমূলক পোস্ট হবে। নানামুখি ক্যাঁচালের উপাদানে ভরপুর থাকবেক। আমরা সবাই সেখানে বহুমুখী হাউকাউয়ের মাধ্যমে 'পোতাইন্না' মুড়িকে টগবগ করে ফুটতে সাহায্য করব ইনশাল্লাহ। এই ওয়াদা আমার গুহাবাসী ব্লগারদের কাছে। =p~

২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১:৪৮

ভুয়া মফিজ বলেছেন: দ্যান.....একটা ক্যাচাইল্লা পোষ্টই দ্যান। লাগ ভেলকি লাগ!! আমি ডুগডুগি বাজানোর দায়িত্ব নিলাম। ;)

এতে করে যদি গুহাবাসীরা বের হয়ে আসে.....মন্দ কি! তবে, যেভাবেই হোক গুহাবাসীদেরকে বের করে আনা দরকার, নয়তো ব্লগ জমজমাট হচ্ছে না।

ওয়াদা অতিসত্ত্বর পালন করিতে আজ্ঞা হয়! :)

২৯| ২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১:০৪

জাহিদ অনিক বলেছেন: সুমন দা'র মত আমিও বিশ্বাস করি--- সব সময় বিশ্বাস করি, সামু দ্রুত স্বাভাবিকভাবে ফিরে আসবে।

২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ১:৫১

ভুয়া মফিজ বলেছেন: খালি বিশ্বাসে কাজ হবে না রে ভাই, যেভাবে ব্লগার আর ভিজিটরের সংখ্যা কমছে তাতে আমরা যদি সক্রিয় না হই তাহলে কপালে খারাবিই আছে!

৩০| ২৮ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৪৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ঝাঁপিয়ে আর পড়তে পারছি কই? টর ব্রাউজার দিয়ে ঢুকতে পারলেও অন্য ব্রাউজারগুলো খুব ঝামেলা করছে। মোবাইল দিয়ে তো অবস্থা আরও খারাপ। মোবইলে টর দিয়ে যদিও ঢোকা যায় কিন্তু মন্তব্যই লোড হয় না তাই মন্তব্য করাও যায় না। যতক্ষণ কর্মক্ষেত্রে থাকি ব্রডব্যান্ডের কানেকশনে পিসিতে টর চালানো যায় কিন্তু বাকি সময় আর কোনভাবেই এই পর্ন (!!!!!!!!!) সাইটটায় ঢোকা যায় না। তাই একরকম লগইন করা ছেড়েই দিয়েছিলাম। কিন্তু আপনার উদাত্ত আহবানে আবার হাত-পা ভাঙার যজ্ঞে যোগ দিয়ে প...স্টারদের :P খাতায় নামটা নতুন করে লিখিয়েই ফেললাম। ;)

কিন্তু আমি বুঝতে পারছি না সামু কর্তৃপক্ষ এতদিন ধরে করছেটা কী? সমস্যা সমাধানের ব্যাপারে কী কী পদক্ষেপ নেয়া হচ্ছে সেটার ব্যাপারেও ধোঁয়াশা রয়েছে। আশা করি কর্তৃপক্ষ আমাদেরকে এ ব্যাপারে কিছুটা আলোকপাত করবেন আর ব্লগারদেরকে সাথে নিয়ে সম্মিলিতভাবে কোন কর্মসূচি দেয়া বা কোন উদ্যোগ নেয়া যায় কি না সম্ভব হলে সে ব্যাপারে অবহিত করবেন!

খুব তাড়াতাড়িই সুখবরের আশায় রইলাম।

ধন্যবাদ ভুয়া ভাই।

২৮ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:২১

ভুয়া মফিজ বলেছেন: মন্তব্য-টন্তব্য কিছু না করতে পারলেও লগড-ইন হয়ে থাকেন। তাতেই বা কম কি? উপস্থিতির তালিকায় আপনার নিক তো থাকবে! পিসিতে যখন আসতে পারবেন তখন না হয় একটিভ হলেন! :)
একটু ধোয়াশা তো আছেই। তবে ১১ নং মন্তব্যে জানা আপা কিছুটা জানিয়েছেন, দেখেছেন আশাকরি।
আমরা বরং সক্রিয় থাকি, আর ধৈর্য ধরি। সময় হলে নিশ্চয়ই আমরা জানবো।

আমাদের উপস্থিতি-ই বাকীদেরকে টেনে আনবে আশা করছি। স্টে টিউনড। :)

৩১| ২৮ শে মার্চ, ২০১৯ বিকাল ৫:৫৩

মলাসইলমুইনা বলেছেন: ভুয়া মফিজ,
এবার ব্লগে আসিয়া আবার ঝাঁপিয়ে পড়লাম কিন্তু ! ব্লগ সংহতি গড়ার তড়িৎ পদক্ষেপ ঘোষণার জন্য কাজী ফাতেমা ছবি আপাকে ব্লগের জেসান্ড্রা আরডেন ঘোষণা করা যায় কি না দেখেনতো । আশা রাখি ব্লগ ঠিক থাকবে ।যদি ম্যানেজমেন্ট ঠিক থাকে ।কথা কিন্তু ভুয়া না ।ব্লগ মালেকা জানার আশ্বাসে বিশ্বাস রেখেই বললাম ।

২৮ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩৪

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই ঝাপাবেন, আমাদের সবাইকে এটাই করতে হবে এখন। আর কাজী ফাতেমা ছবি আপা অন্যের নামে পরিচিত হবেন কেন? উনি স্ব-নামেই একজন উজ্জল নক্ষত্র! :)
কর্তৃপক্ষ ঠিক থাকবে, ব্লগও ঠিক থাকবে। এখন পর্যন্ত তো কর্তৃপক্ষের তরফ থেকে আশাহত হওয়ার মতো কিছু হয় নাই। কাজেই সব স্বাভাবিক হয়ে যাবে, এমন আশা তো আমরা করতেই পারি।

কথা ভুয়া হলে আমারটা হবে, আপনারটা হতে যাবে কোন দুঃখে! :P

৩২| ২৮ শে মার্চ, ২০১৯ রাত ৮:৫৬

ওমেরা বলেছেন: ভুয়া মানুষের কথায় দিলাম ব্লগে ঝাপ । এখন যে কি হবে ডুবেই মরব নাকি সেই ভয়েই আছি ।

২৯ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৫৪

ভুয়া মফিজ বলেছেন: সাতার জানেন তো! না জানলে লাইফ জ্যাকেট একটা পরে নিয়েন। ভুয়া মানুষের কথায় পুরাপুরি নির্ভর করা ঠিক না। ;)

৩৩| ২৯ শে মার্চ, ২০১৯ সকাল ৯:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: সাম‌হোয়্যার বন্ধ হ‌বে না য‌দি না মা‌লিকপক্ষ বন্ধ ক‌রে। এটা সবার আ‌বে‌গের ফোরাম। প্রচুর মননশীল আর রু‌চি সম্মত পোস্ট দি‌লে এটার উপর ঝড় আস‌তো না। অ‌নেক সহব্লগার‌কেই দে‌খে‌ছি আপ‌ত্তিকর ছ‌বিসহ ১৮ +‌পোস্ট দি‌তে। এ‌দের কার‌ণে কিছুটা হ‌লেও ক্ষ‌তি হ‌য়ে‌ছে। ত‌বে এখন কাজ হ‌তে পা‌রে যারা আ‌জে বা‌জে পোস্ট দি‌য়ে‌ছেন সেগু‌লো ড্রাফট ক‌রে নেয়া। এটা আমা‌দেরই করা উ‌চিত।

২৯ শে মার্চ, ২০১৯ বিকাল ৩:০১

ভুয়া মফিজ বলেছেন: আসলে সব ব্লগেই এমন কিছু লেখা আসে। সবাই জানে এমন ফোরামে হাজার রকমের মানুষ আসে, তাদের হাজার রকমের চিন্তা-ভাবনা, মতামত। এসব সবাই জানে......যাদের ব্লগ সম্পর্কে ন্যুনতম ধারনা আছে। ব্লগের এই দুর্দিন আসার পিছনে এগুলো কোন কারন না।

ব্লগ বন্ধ করার কোন চিন্তা এখন পর্যন্ত কেউ করছে বলে মনে হয় না। এমন চিন্তা করার কোন কারনও দেখি না। যাইহোক, দেখা যাক কোথাকার পানি কোথায় গড়ায়!

৩৪| ৩০ শে মার্চ, ২০১৯ রাত ১২:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: সঠিক কথা বলেছেন ”ব্লগের এই দুর্দিন আসার পিছনে এগুলো কোন কারন না” । আমার ধারনা সংস্লিস্ট কতৃপক্ষের সাথে কথা বলার পরে সামুর ব্লগ কতৃপক্ষ মুল কারণটি জানতে কিংবা অনুধাবন করতে পেরেছেন । এখন অনুধাবিত বিষয়গুলিকে আমলে নিয়ে এডমিনগন ব্লগ পরিচালনা করলে মনে হয় সমস্যার বেশ কিছুটা সমাধান হবে। আমার মনে হয় ব্লগের উপর এখন দুপক্ষেরই কিছুটা নিয়ন্ত্রনমুলক কার‌্যকলাপ থাকবে । ব্লগের লেখালেখির জগতটাকে নিরপেক্ষতার সীমারেখায় ধরে রাখলে মনে হয় কিছুটা ভাল ফল দিবে। এই মহুর্তে রেডিকেল কিছু করতে গিয়ে আমছালা দুটোই যেন না যায় সে দিকেও লক্ষ্য রাখতে হবে । মনে রাখতে হবে এই প্রযুক্তির যুগে ভিপি্ন বা টরকে আটকে দেয়ার কায়দা বের হয়েও যেতে পারে। তাই ব্লগে সুকুমার লেখালেখি যত বাড়বে ব্লগার ও ভিজিটরের বিচরণও তত বাড়বে , আর কতৃপক্ষের তির‌্যক দৃষ্টিভঙ্গিও কমে আসবে । নীজেদের বলে বলিয়ান হতে হবে , মনে রাখতে হবে বাইরের কোন শক্তি এ মহুর্তে তেমন কাজে আসবেনা , তার প্রমানের জন্য বেশী দুরে যেতে হবেনা , সাম্প্রতিক নির্বাচনের ঘটনাই এটা বুঝার জন্য যথেষ্ট । তাই সামুর এই ক্রান্তিলগ্নে হাতুরী শাবল কিংবা তেলের ডিব্বার দরকার নেই, প্রয়োজন তাদের জন্য সুরসুরি জাগানিয়া কথাবার্তা কমিয়ে দিয়ে যুক্তিগ্রাহ্য সুকুমার লেখালেখির মাধ্যমে এখানে নব জাগরণের তরঙ্গ সৃস্টি করা , তাহলেই সামু তার পুর্বের গতিপথে ফিরতে পারবে বলে মনে করি। ধন্যবাদ সময়োপযুগি পোষ্ট দানের জন্য ।

শুভেচ্ছা রইল

৩০ শে মার্চ, ২০১৯ দুপুর ২:৩৮

ভুয়া মফিজ বলেছেন: আপনার কথায় দ্বিমত পোষণ করার বিন্দুমাত্র সুযোগ নাই আলী ভাই।
সমস্যা হলো, হাজার মতের ব্লগার এখানে। তারা তাদের বিশ্বাস আর মতবাদ নিয়েই লিখবে, যার মধ্যে কিছু অবধারিতভাবেই রেডিক্যাল বা এই জাতীয় চিন্তাধারায় আবর্তিত হবে। আবার এদের লেখাকে যদি ফিল্টার করা হয় তাহলে সেটা ব্লগের নীতিবিরুদ্ধ হয়ে যাবে। তাছাড়া এটাকে আপনি ডিফাইন-ই বা করবেন কিভাবে? এটার ডেফিনেশান শাসকদের কাছে একরকম, ব্লগ কর্তৃপক্ষের কাছে একরকম আবার ব্লগারভেদে আরেক রকম। এখন ব্লগাররা যদি দায়িত্ব নিয়ে লেখে তাহলে হতে পারে কিন্তু কোন গাইডলাইন না থাকলে সেটাই বা কিভাবে সম্ভব? তাছাড়া দীর্ঘমেয়াদের কথা চিন্তা করলে সেটা বাস্তবসম্মতও না।
আবার, সুকুমার লেখাগুলো বেছে বেছে প্রকাশ করা কর্তৃপক্ষের জন্য কতোটুকু সম্ভব! এর জন্য ২৪ ঘন্টা মডারেশান থাকা জরুরী, যেটা আর্থিক বা বিভিন্ন কারনে সম্ভব হয়ে উঠছে না।

জানা আপা তো বললেন যে, ওনারা চেষ্টা করে যাচ্ছেন। দেখা যাক কি হয়!

ভালো থাকবেন।

৩৫| ০১ লা এপ্রিল, ২০১৯ দুপুর ২:২৩

মনিরা সুলতানা বলেছেন: আসলাম শুকনায় আছাড় খাইতে :)

০১ লা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:৫৬

ভুয়া মফিজ বলেছেন: ঝাপ দেইখা-শুইনা দিতে হবে। শুকনায় ঝাপ দিলে কিংবা আছাড় খাইলে এর দায় পোষ্টদাতা নিবে না। =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.