নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

সামু’তে বেশী বেশী ঝাপানো এবং অতঃপর.......

০৪ ঠা এপ্রিল, ২০১৯ সকাল ১১:৫৫




প্রত্যেক ক্রিয়ারই একটা সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। এটা হচ্ছে নিউটনের তৃতীয় সূত্র। সবারই জানা। তো, সামু’তে বেশী সময় দেয়াকে যদি একটা ক্রিয়া ধরি তাহলে এর একটা বিপরীত প্রতিক্রিয়া থাকবেই......তবে সেটা সমান কিনা আমার জানা নাই। সে ভার আপনাদের উপর ছেড়ে দিচ্ছি।

সবাই সামু’তে যার যার সুযোগ-সুবিধা মতো ঝাপাচ্ছে। আমিও ব্যাতিক্রম নই। এই ঝাপানোর কারনে ঘরে এবং বাইরে যেসব প্রতিক্রিয়ার সম্মুখীন হচ্ছি, সেটা নিয়েই আমার এই রচনা।

অফিসে আমার গুনমুগ্ধ এক সহকর্মী আছে। সহজ-সরল আইরিশ একটা ছেলে। নাম ক্রিস। সবাই বলে ও আমার একজন চামচা (খাটি বাংলায় বললাম)। আর ও বলে, আমার সাথে কথা বলে নাকি ও খুব আনন্দ পায়, কথা না বললে ওর খাবার হজম হয় না। কেন? কারন, আমি জানি না হেন বিষয় নাকি এই দুনিয়াতে নাই। আমি ওকে বলি, আমি তো কিছুই না। তুমি বাংলাদেশে একবার গেলে বুঝবা জ্ঞান কাকে বলে। এমনকি আমাদের দেশের একজন রিকশাওয়ালার যে রাজনৈতিক বা জীবন দর্শন সম্পর্কিত জ্ঞান আছে সেটা এ'দেশের একজন প্রথম সারির রাজনৈতিক ব্যক্তিত্ব বা দার্শনিকেরও নাই। ও যতোই শোনে ততোই আশ্চর্য হয়। এমনিতে এদেশের লোকজন তার কাজের বাইরে খুব একটা জানে না। ও একজন আইটি স্পেশালিস্ট। কম্পিউটার জগতের সবকিছু ওর নখ-দর্পনে। কিন্তু ওকে যদি জিজ্ঞেস করি, নেপালের রাজধানীর নাম কি? ও হয়তো বলে বসবে এভারেস্ট। বিচিত্র কিছুই না।

এমনিতে আইরিশরা একটু সোজা ধরনের। ইংলিশরা ওদেরকে বলে বোকা। ইংলিশরা অবশ্য স্কটিশদেরকেও দেখতে পারে না। ওদের ভাষ্যমতে ওরা কিপটা। আসলে একই দেশের নাগরিক হলেও এই তিন জাতি আদতে কেউ কাউকে পছন্দ করে না। এসব নিয়ে বিভিন্ন কৌতুক প্রচলিত আছে ব্রিটিশ সমাজে। লোভ সামলাতে পারছি না, মূল প্রসঙ্গে যাবার আগে একটা বলি।

লান্চের সময়। একটা বহুতল ভবনের কন্সট্রাকশান সাইটের ছাদে তিন কর্মী তাদের লান্চবক্স খুলছে। বলাই বাহুল্য, একজন ইংলিশ, একজন স্কটিশ, অপরজন আইরিশ।

ইংলিশ তার বক্স খুলে বললো, আবারও হ্যাম আর চীজ স্যান্ডউইচ! আমার বউয়ের আক্কেলটা দেখ! প্রত্যেকদিন একই জিনিস! ওকে আমি কিছুই বলবো না, কিন্তু কাল যদি একই জিনিস পাই......আমি সরাসরি নীচে লাফ দিবো।
স্কটিশ তার বক্স খুলে বললো, দেখো, জ্যাম স্যান্ডউইচ! কাল যদি এটা পাই আমিও লাফ দিবো।
আইরিশ তারটা খুলে বললো, ডিম আর ক্রেস স্যান্ডউইচ! অবস্থার পরিবর্তন না হলে আমিও তোমাদের সাথে আছি।

পরদিন যথারীতি একই খাবার পেয়ে তারা লাফ দিল।

ফিউনারেলে তিন বউ কথা বলছে। ইংলিশের বউ বললো, দেখো, আমি যদি জানতাম যে এই খাবারে ও এতোটা বিরক্ত, তাহলে এটা প্রতিদিন কখনও দিতাম না। স্কটিশের বউও একই কথা বললো। আইরিশের বউ বললো, একটা কথা আমার মাথায় ঢুকছে না। আমার হাজব্যান্ড তো প্রতিদিন নিজের খাবার নিজেই নিতো। তাহলে ও লাফ দিল কেন?

মূল প্রসঙ্গে আসি। ক্রিস প্রতিদিন আমার ডেস্কের কাছে কয়েকবার আসে। আমরা কফি নিয়ে একসাথে বাইরে যাই ফ্যাগব্রেকে (এখানে সিগারেটের প্রচলিত নাম 'ফ্যাগ' )। আমার ডেস্কে এসে পিসিতে উকি দেয়া ওর স্বভাব। গত দু’সপ্তাহ ধরে বেশীরভাগ সময় ও দেখে সামু’র পেইজ খোলা। গতকাল ও আমাকে বললো, নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলার পর থেকেই দেখি এই ফরেন পেইজে তুমি আছো। এটা কি আল-কায়েদার বোমা তৈরীর রেসিপি? আমি বললাম, নারে ছাগল, এটা আমি যেই ব্লগে ব্লগাই, তার পেইজ। আর তুমি যে জোরে জোরে এসব কথা বলছো......এর প্রতিক্রিয়া কি হতে পারে তোমার কোন আইডিয়া আছে? ও জিভে কামড় দিয়ে চারদিক তাকিয়ে দাত বের করে বললো, কেউ শোনে নাই!!!

গতপরশু সন্ধ্যায় বাসায় ফিরেছি। শব্দে বুঝলাম বউ রান্নঘরে। ব্যাগটা রেখে মাত্র ল্যাপটপে হাত দিয়েছি.....ও ঝড়ের বেগে রুমে ঢুকলো, হাতে একটা খুন্তি। ওটা নাড়াতে নাড়াতে বললো, খবরদার, ল্যাপটপে হাত দিবা না।

আমি ভড়কে গিয়ে হাত সরিয়ে ফেললাম। বললাম, কেন, বোমা ফিট করেছো নাকি?

- এখনও করি নাই। তবে করবো, যদি সারাক্ষণ সামু’র পেইজ খুলে বসে থাকো। সারাদিন বাইরে থাকো আর ঘরে এসে ল্যাপটপের সামনে। সংসারে আর কোন কাজ নাই? সামু’র দুর্দিন..... সামু’র দুর্দিন শুনতে শুনতে কান ঝালাপালা। এদিকে আমার যে দুর্দিন সেদিকে কোন নজর আছে তোমার?

- কেন, তোমার আবার কি হলো?

- গত দু’সপ্তাহ ধরে ঘরের কোন কাজ করো, নাকি আমাকে সময় দাও? হাজব্যান্ডের দায়িত্ব তুমি পালন করবা, নাকি পাশের বাসার মার্টিন করবে! বলতে বলতে রণরঙ্গিনীর প্রস্থান।

মার্টিন? কি সর্বনাশের কথা! গত বছর ডিভোর্স হওয়া পাশের বাসার মার্টিনের চেহারা মনে ভেসে উঠলো। ওর এখনও ব্যাচেলর অবস্থা! ইদানীং দেখি আমার সাথে খুব গল্প করার চেষ্টা করে। ভেবেছিলাম ব্যাটাকে একদিন বিরিয়ানী খাওয়াবো। ওর আবার আমাদের এই খাবারটা খুব পছন্দ। সজোরে মাথা ঝাকিয়ে আইডিয়াটা মাথা থেকে বের করে দিলাম। খাল কেটে কুমীর আনার কোন দরকার আছে! আসলে একটু বাড়াবাড়িই করে ফেলেছি। বউয়ের কাছে গিয়ে মিহিসুরে বললাম, থাক। আজ আর রান্না করে কাজ নাই। চলো, সুমনা ভাবীদের বাসায় যাই। ফেরার পথে কোথাও থেকে খেয়ে আসবো।

এই সুমনা ভাবী আবার ওর খুব প্রিয় বান্ধবী। সব ব্যাপারেই দু’জন খুব শলা-পরামর্শ করে। আমার বউয়ের রাগ ঠান্ডা করার অন্যতম উপায় হলো ওই বাসায় বেড়াতে যাওয়া।

ওনার বাসায় বসে গল্প করছি। ভাবী বউকে বললো, কি ব্যাপার, তোমার মুখ এতো গোমড়া কেন?

আর বইলো না ভাবী। বাসার কোন কাজ করে না, আমাকে সময় দেয় না। সারাক্ষন সামু’র কাছে পরে থাকে। কাহাতক মন ভালো থাকে? সব কিছুরই তো একটা সীমা আছে!

ভাবীর দেখি কেমন অপ্রস্তুত চেহারা, পরিবর্তনটা বেশ লক্ষনীয়। তাড়াতাড়ি অন্য প্রসঙ্গে চলে গেলো। এর মধ্যে ভাইও চলে এলেন। খাওয়া-দাওয়া, গল্প-গুজব........ভালোই একটা সময় কাটলো। বউ খুশী, আমিও খুশী।

বাসায় আসতে না আসতেই ভাবীর ফোন। ফিস ফিস করে বললো, ভাই, আপনার সাথে জরুরী কথা আছে। আপনার বউ আশে-পাশে থাকলে একটু দুরে যান। উনাকে আচ্ছা বলে আমি বউকে বললাম, তুমি ভিতরে যাও, আমি একটু ধুম্রপান করে আসি।

- হ্যালো ভাবী, জ্বী বলেন।
- কিভাবে যে বলবো ভাই! আপনারা দু’জন এতো ভালো। দু’জনের মধ্যে এতো মিল-ভালোবাসা খুব কমই দেখা যায়। তারপরেও এসব হয়। আর যখন হয়, ঠেকানো যায় না। তবে, সাবধান থাকা দরকার। কখন কি হয়ে যায় বলা যায় না।
- আমি তো ভাবী কিছুই বুঝতে পারছি না। আমি আশ্চর্য হয়ে বললাম।
- আচ্ছা, সরাসরিই বলি। সামিনা বা সামিয়া যার নাম, মেয়েটা কে? তবে যেই হোক, শুরুতে একটু ভালো লাগা, তারপরেই কিন্তু ঘনিষ্ঠতা বাড়ে আর সমস্যার সৃষ্টি হয়। ভাবী গলা আরো খাদে নামিয়ে বললো।
- কোন সামিনা সামিয়া, কার কথা বলছেন ভাবী?
- আহা ঢং করবেন না। ওই যে, যাকে আপনি আদর করে সামু বলেন! সামু তো কারো নাম না। অন্য কিছু হবে। ওই যে, আপনার বউ বললো না! যার কাছে আপনি সারাক্ষণ পরে থাকেন?

মোটামুটি আক্কেল গুরুম অবস্থায় বাসায় ঢুকলাম। মানুষজনের কল্পনাশক্তি দেখে ক্ষণে ক্ষণে চমৎকৃত হই। কোথাকার কথা কোথায় নিয়ে যায়! প্রথমে মার্টিন, তারপর ভাবী আর শেষে কোনদিন না দেখা সামিনা বা সামিয়া! একদিনে এতো?

নাহ্, একটা ব্রেক নেয়া দরকার!!


ছবিঃ গুগল।

মন্তব্য ৮৬ টি রেটিং +২০/-০

মন্তব্য (৮৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:০৫

পবিত্র হোসাইন বলেছেন: B-)) B-)) B-))

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৩৬

ভুয়া মফিজ বলেছেন: :)

২| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:১৩

মা.হাসান বলেছেন: সুমনা ভাবির কথা কিছু কইতে পারি না, তয় মার্টিনরে জানাইয়া রাখেন আপনি আল কায়েদার ট্রেনিং নিসিলেন, এখন ভালো লাগেনা বইলা ছাইড়া দিছেন। জানের মায়া থালে ব্যাটা বাড়ি বদলাইবো।
ইংলিশরা বড় বদ, স্কটিশ বা আইরিশ কাউরে দেখতে পারে না, এভারেজ আইরিশ বা স্কটিশ এভারেজ ইংলিশের চাইতে বহুগুন ভালো হয়।
অত বৃষ্টির ভিতর থাকেন কেমন করে?

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৪২

ভুয়া মফিজ বলেছেন: মার্টিনের তো কোন দোষ নাই। ব্যাটা তো এসবের কিছুই জানে না।
ঠিকই কইছেন। ইংলিশরা আসলেই বদের বদ। তুলনায় স্কটিশ বা আইরিশরা ভালো। অন্ততঃ আমার অভিজ্ঞতা তাই বলে।
আমি এদের বৃষ্টিরে বলি, ছাগল খেদানো বৃষ্টি! এই বৃষ্টিতে হাটা যায়। আমাদের দেশের মতো মুষলধারে বৃষ্টি পরে কদাচিৎ। সবই অভ্যাস.....কি কন?
তবে আমার জন্য বৃষ্টি সমস্যা না, ঠান্ডাটাই সমস্যা। :)

৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:১৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: রম্য লেখিয়ে হিসেবে আপনাকে ন্যূনতম একটা নো-বেইল দেয়া যেতেই পারে। কী বলেন ভুয়া মানুষ? :P

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: দিতে চাইলে দেন.....না করুম না। ;)

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৩৫

আরোগ্য বলেছেন: মার্টিনের কথায় প্রতিক্রিয়া X(
ভাবীর কথায় প্রতিক্রিয়া :((
সুমনা ভাবীরকথায়প্রতিক্রিয়া :P

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৪৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার প্রতিক্রিয়া দেখি আমারই মতো! :)

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৩৬

আরোগ্য বলেছেন: নাহ্ কোন ব্রেক নেয়া চলবে না।

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৪৭

ভুয়া মফিজ বলেছেন: তাতো বটেই.....ব্রেক নিলে চলবে!! ভালো কিছু করতে গেলে বিপদ-আপদ তো আসবেই, কি বলেন?

৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ভাইরে সামু নিয়ে একবার আমার পরিবারে এমন ক্যাচাল লাগছিল।
অল্পের জন্য বউয়ের হাতে মাইর খাওয়ার অভিজ্ঞতা সঞ্চয় হয়নি। :P

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৫০

ভুয়া মফিজ বলেছেন: ঘটনা বলেন দেখি....শুনি!!
বউয়ের হাতে মাইর খাওয়ার উপক্রমই বা কম কিসে? আপনার লেখা পইড়া একটু সাবধানও তো হ্ইতে পারি! ;)
কখন কি ঘটে.....বলা তো যায় না।

৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:০৩

ব্লগার_প্রান্ত বলেছেন: আমিও গতকাল একটা বইয়ে পড়লাম, স্কটিসদের কেউ ভুল করে ইংলিশ বললে নাকি, তারা মাইন্ড করে।
লেখা পড়ে নতুন কিছু শিখলাম :)

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:১০

ভুয়া মফিজ বলেছেন: এরা সবাই বৃটিশ। কিন্তু ইংলিশ, ওয়েলশ, স্কটিশ, আইরিশ সব আলাদা জাতি। ইংলিশ ছাড়া বাকী তিনটার কিন্তু আলাদা ভাষাও আছে।
শুধু মাইন্ড না......চেইতা যায়! :)

৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:১৩

ব্লগার_প্রান্ত বলেছেন: তাদের কি আলাদা করে চেনা যায়?
তাহলে আপনারা কিভাবে পৃথক করেন?

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:২০

ভুয়া মফিজ বলেছেন: এদের ইংলিশ উচ্চারন দিয়ে বোঝা যায়।
আমি শুধু স্কটিশদেরটা বুঝতে পারি। যেমন এরা মানি (টাকা) বলে না, মনি বলে। বাসকে বুস বলে.....এরকম।
আর আইরিশদের টান একটু ভিন্ন। ইংলিশরা বুঝতে পারে। আমি অনুমান করতে পারি....মাঝে মধ্যে মিলে যায়। ঝড়ে বক পরার মতো আরকি। :)

৯| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:২২

হাবিব স্যার বলেছেন: বড় বাঁচা বেঁচেছেন....... নাকি এখনো ঝড় বইছে? ঝড়ের গতিবেগ কত?

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:২৯

ভুয়া মফিজ বলেছেন: এখন ক'টা দিন একটু দেখে-শুনে চলতে হবে। ঝড় থেমে গেছে, কিন্তু পরিবেশ থমথমে।
ল্যাপটপে হাত দিতে হবে খুব সাবধানে!! :P

১০| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:৩৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: পাঠ ক‌রিয়া চমৎকার হইলাম। এরকম রম্য মা‌ঝে মা‌ঝে পোস্ট কর‌লে আ‌মোদ উপ‌ভোগ করা যাই‌বে। শুভ কামনা সব সময়।

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:৩৫

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে চমৎকৃত করিয়া আমি ধন্য হইলাম। :)

১১| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ১:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আইরিশদের নিয়ে কৌতুক খুব মজা লাগে। তবে বাস্তবে তারা অতটা বোকা কিনা আমার বিশ্বাস হয় না। উনাকে আমার সালাম দিবেন। খুবই সাদা দিলের মানুষ ।

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ২:০৬

ভুয়া মফিজ বলেছেন: বাস্তবে তারা বোকা না, এটা ইংলিশরা বলে আরকি (ইংলিশরা সবাইকে নিয়েই একটু তুচ্ছ-তাচ্ছিল্য করে সুযোগ পেলেই)! এদের মধ্যে প্যাচ-ঘোচ কম। আমাদের দেশে যেমন উত্তরবঙ্গের মানুষরা একটু সাদাসিধা হয়, অনেকটা সেরকম। তবে ভালো খারাপ তো সব দেশে, সব জাতীতেই আছে....তাই না!

আপনার সালাম পৌছে দিব।
ভালো থাকবেন।

১২| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ২:৪৭

জুন বলেছেন: এখন থেকে অফিসেই ল্যাপটপ ব্যবহার কৈরেন ভুয়া #:-S আর বাসায় আইসাই রান্না ঘরে। দেখবেন ভাবী দুদিন বাদেই বলবে "শোনো অফিস থেকে এসেই রান্নাঘরে গিয়ে কি করো? এমন মেনী মুখো পুরুষ আমার দুই চৌক্ষের বিষ " X((
তারপর আরকি আপনাকে তখন পায় কে! সোজা সামু আপুনির সাথে আলাপ জুড়ে দিবেন :P

০৪ ঠা এপ্রিল, ২০১৯ দুপুর ২:৫৯

ভুয়া মফিজ বলেছেন: মানুষ চিনেন নাই!
এম্নিতেই আমাকে সবসময় পামপট্টি দেয়, আমার রান্না নাকি ওরটার চেয়ে ভালো হয়! কাজেই সবসময় আমারই রান্না করা উচিত। এমনেই নাচুনী বুড়ি, ঢোলের বাড়ি পরলে আর রান্নঘরেই ঢুকবে না। পা নাচাবে আর টিভি দেখবে।

রিস্ক নেয়ার দরকার নাই। এমনেই দেখি ম্যানেজ করে ফেলবো আস্তে-ধীরে। :P

১৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সর্বনাশ। সেই ভাবি যদি জানতো ব্লগে সামিয়া নামের একজন আছে তাহলেতো আর কথাই নেই আপনাকে আরও কড়া ডোজ দিতো।

তো বেশি বেশি সামুতে ঝাপাইয়া এই লাভ হইতেছে....................।?

++++++
পড়াটা পড়ে হাসতেছি খুব।

০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:২২

ভুয়া মফিজ বলেছেন: যার চিন্তা যেরকম, সে তো সেভাবেই চিন্তা করবে, তাই না!
ঝাপানো দরকার ঝাপাইতে থাকি। এতো চিন্তা করে লাভ কি? :)

১৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: হাহাহাহাহা.. জীবনের গল্প দারুন মজা পেলাম । তবে একটা কথা বলতে বাধ্য হলাম সামু তাহলে আপনার সংসারেও আগুন লাগিয়েছে। আমার ধারণা ছিল আমরা যারা পদ্মার এপারে থাকি তাদের সংসারেই বুঝি সামু আগুন লাগিয়েছে। যাক আমার আপনার একটা দিক দিয়ে মিল থাকায় বেশ আনন্দ বোধ করছি।
এখানে অবশ্য শ্রদ্ধেয় কাজী সাহেবের মন্তব্যটি দেখলাম না। উনি আবার গল্পটি ভুয়া কিনা হয়তো প্রশ্ন করতেন। হা হা হা হা....

০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:২৪

ভুয়া মফিজ বলেছেন: আপনার সংসারে আগুন লাগার ঘটনাটা কি? জানলে একটু শান্তি পেতাম। ডিটেইলস না বললেও সংক্ষেপে জানায়েন।
তাহলে আমিও একটু আনন্দ পেতাম!

১৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৫৩

নীলপরি বলেছেন: দারুণ :)

০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:২৫

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ। :)

১৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:১৭

চাঁদগাজী বলেছেন:


পরিবারে আপনি সমস্যার জন্ম দিচ্ছেন।

আমি ভাবতাম, আপনি হাটহাজারী মাদ্রাসায় পড়ান।

০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:২৭

ভুয়া মফিজ বলেছেন: আমি ভাবতাম, আপনি হাটহাজারী মাদ্রাসায় পড়ান। আপনার ভাবনা ঠিক আছে। ওখানেই পড়াতাম। বেতন কম দিতো, তাই ইংল্যান্ডে চলে এসেছি। এখানেও মাদ্রাসাতেই পড়াই। =p~

১৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:৪২

অন্তরা রহমান বলেছেন: ব্লগিং যে কি জিনিস একেবারে হাতের কাছেই প্রমান আছে। তুখোড় মেধাবী এক ডাক্তারকে চোখের সামনে নিজের ক্যারিয়ার ভাসিয়ে দিতে দেখেছি। আসলে ভাল-মন্দ দুইই আছে। তবে মানুষ সেটার সমতা বজায় রাখতে পারে না আর কি।

০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৪:৪৬

ভুয়া মফিজ বলেছেন: না না, আমাকে নিয়ে চিন্তা করবেন না। আমি সমতা বজায় রাখতে পারবো।

আমি ব্লগ থেকে শুধু ভালোটাই নেই। মন্দ কোন কিছুতে আমার একেবারেই আগ্রহ নাই। :)

১৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৫:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। একটু এক্সট্রা হাসি ১৬ নম্বর কমেন্ট এবং তার প্রত্যুত্তরের জন্য। হে হে হে।

সামুর প্রেম দীর্ঘজীবী হোক।

০৪ ঠা এপ্রিল, ২০১৯ বিকাল ৫:৩৮

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ হেনাভাই। আমি সবসময়ই বলি, প্রানখোলা হাসি সবসময়ই স্বাস্থ্যের জন্য ভালো।
ফোঁড়া এবং বিষফোঁড়া, দু'টোই মুছে দিয়েছি। :)

সামুর প্রেম দীর্ঘজীবী হোক।

১৯| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

মুক্তা নীল বলেছেন: পোস্টে ভালো লাগা এবং তারচেয়েও বেশি ভালো লেগেছে আপনাদের একে অপরের প্রতি ভালোবাসা দেখে ++++++

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:৫২

ভুয়া মফিজ বলেছেন: সামুও তো আমাদের আরেকটা পরিবার। পরিবারের সবাই সবাইকে ভালোবাসবে, এটাই তো স্বাভাবিক। পরিবারের একজন সদস্য হিসাবে আপনিও এই ভালোবাসার একজন অংশীদার।

সামু....সেইসাথে আমাদের পারস্পরিক ভালোবাসাও দীর্ঘজীবী হোক।

২০| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ৮:২৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: Ha ha ha

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:৫৪

ভুয়া মফিজ বলেছেন: সবসময় এভাবেই প্রান খুলে হাসুন। :)

২১| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ৮:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্যে আবার আসা। ঠিকই তো, প্রকৃত বন্ধু যে দুঃখের দিন এই বন্ধুর পাশে দাঁড়ায়।

ব্লগিং করাকে বা সামুকে আমার মিসেস আমার পরকিয়া ভাবে। কখনো কখনো সপত্নী বলেও কথা শোনায়। দুঃখের কথা কি আর বলি আপনাকে।রাস্তা-ঘাটে দাঁড়িয়ে দাঁড়িয়ে একারণে ব্লগিং করতে হয় । এমনকি মাঝে মাঝে সন্ধ্যাতে শুধু ব্লগিং করার জন্য বাজারে বার হই । এত কষ্ট করে ব্লগিং করি শুনে আপনার কান্না পাচ্ছে না??? ঘরের মধ্যে বিধি-নিষেধ ; রাষ্ট্রীয় বিধি নিষেধ - বলুন আমরা আর কত অত্যাচার সহ্য করব? আর কত কাল আমাদের বইতে হবে পরাধীনতার গ্লানি?? অত্যন্ত গোপনে বললাম । আপনি আবার পাঁচ কান করেন না।

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ২:০৭

ভুয়া মফিজ বলেছেন: আপনার কথা শুনে চোখের পানি আর আটকাতে পারলাম না। :((

আপনার অবস্থা তো দেখি আমার থেকেও কাহিল। এতো দুঃখ নিয়ে বেচে আছেন কিভাবে সেটাই আশ্চর্য! আপনার বাসার আশে-পাশে কচুগাছ নাই?
আপন ভেবে এতো গোপন একটা কথা আমাকে বললেন আর আমি পাচ কান করবো! কক্ষোনো না। এই কথা যদি আপনি আর কারো কাছ থেকে শোনেন তাহলে কচুগাছ আমার। আপনি কিন্তু তখন না করতে পারবেন না!

২২| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ৮:৫৫

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




বউরে ডরায় না এমোন মানুষ আছে ????? :||
সেইরাম হৈছে। =p~

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ২:১০

ভুয়া মফিজ বলেছেন: বউ জিনিসটা বদ জ্বীনের থেকেও ভয়ংকর......না ডরায়া উপায় আছে নাকি জী এস ভাই!! ;)

২৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ৮:৫৬

আরোগ্য বলেছেন: পদাতিক ভাইটি আমি কিন্তু তোমার কথা শুনে ফেলেছি।

০৫ ই এপ্রিল, ২০১৯ দুপুর ২:১১

ভুয়া মফিজ বলেছেন: আমি কিন্তু বলি নাই। :)

২৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ৯:০১

আরোগ্য বলেছেন: মন্তব্য পড়তে এসে ভালোই বিনোদন পাওয়া যায়। মুরুব্বীর প্রতিউত্তরটা চমৎকার হয়েছে। =p~

০৫ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৪:৩৭

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ! :)

২৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: ক্রিস সাহেব ভালো লোক। আপনিও।

০৫ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৪:৪১

ভুয়া মফিজ বলেছেন: আপনিও একজন ভালোমানুষ। সমস্যা হচ্ছে, আমাদের চতুর্দিকে খারাপ লোকের সংখ্যা ক্রমশঃ বেড়ে যাচ্ছে!

২৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ৯:৩৯

হাবিব স্যার বলেছেন: এম্নিতেই আমাকে সবসময় পামপট্টি দেয়, আমার রান্না নাকি ওরটার চেয়ে ভালো হয়! কাজেই সবসময় আমারই রান্না করা উচিত।
-- আমারও এমন প্রশংসা শুনার সৌভাগ্য হয়েছে। :)

০৫ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৪:৪২

ভুয়া মফিজ বলেছেন: সব সময় এমন প্রশংসায় খুশি হওয়া যায় না, হলে বিপদ আছে। :)

২৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৯ রাত ১১:১৪

বলেছেন: মফিজ ভায়ের জয় হোক

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:১৮

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ। তবে এর চেয়ে ভালো হবে....যদি বলেন, সামু-প্রীতি'র জয় হোক!! :)

২৮| ০৫ ই এপ্রিল, ২০১৯ সকাল ৮:৫৮

জাহিদ অনিক বলেছেন: হা হা হা হা ! বলো বীর চির উন্নত সামু শির !
সামু তো আপনার ফ্যামিলি মেম্বার হয়ে গেছে, মেয়েটা আসলেই বড় ভাল, বড় লাস্যময়ী।

০৫ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৭:২১

ভুয়া মফিজ বলেছেন: সামু'র শির উন্নতই আছে। আমার শিরের কি হবে, সেইটা বলেন।
সামু তো আপনার ফ্যামিলি মেম্বার হয়ে গেছে, মেয়েটা আসলেই বড় ভাল, বড় লাস্যময়ী। পছন্দ হইছে!! B-))

২৯| ০৫ ই এপ্রিল, ২০১৯ সকাল ৯:৫৭

নতুন নকিব বলেছেন:



যাহা বলিয়াছিলেন!

সামুকে ভালোবেসে শেষমেষ বনবাসে যেতে হয় কি না সেটাই এখন দেখার বিষয়। ঘরে বউ-ঝিয়ের রুদ্র মূর্তি, কর্মস্থলে সহকর্মীদের হাতে রীতিমত নাকানি চুবানি, রাষ্ট্রের চাপিয়ে দেয়া খড়গ- কাহাতক আর পারা যায়!

তবু এর ভেতর দিয়েই সামুকে এগিয়ে নিয়ে যেতে হবে আমাদের। সময়ের পরিবর্তন হবে ইনশাআল্লাহ। আশা করছি, কর্তৃপক্ষের উদ্যোগ সফলতার মুখ দেখবে, সকলের ভালোবাসায় সামু অচিরেই ফিরে আসবে পূর্বের অবয়বে। কেটে যাবে সামুর পথচলার বাধা-বিঘ্নগুলো একে একে।

তা বেতন কম দেয়ায় আপনি হাটহাজারি ছেড়ে শেষপর্যন্ত অভিমানে এতদূরের দেশ লন্ডন চলে গেলেন? লন্ডনেও না কি মাদরাসায়ই পড়ান! এখন বেতনাদি সামান্য বেড়েছে তো? -স্রেফ মজা করলুম। (দু:খিত, আমি ইমো ব্যবহার তেমন বুঝি না বলে এই জায়গাটিতে ইমো দিতে পারলাম না।)

অনেক ভালো থাকুন। শুভকামনা, বাস্তবতার আলোকে দারুন একটি রম্য উপহার দেয়ায়।

০৫ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:৪৬

ভুয়া মফিজ বলেছেন: লন্ডনেও না কি মাদরাসায়ই পড়ান! কি করবো? অভিজ্ঞতা তো সব আমার ওখানেই! :(
আমার আবার রাগ বেশী। রাগের চোটে ভাবলাম হাটহাজারিই যখন ছাড়তে হবে, তার চেয়ে ভালো দেশই ছেড়ে দেই। :P

আপনার মন্তব্যে মজা পেলাম। সামুর পথচলার বাধা-বিঘ্নগুলো একে একে কেটে যাবে, যতো দ্রুত সম্ভব......এটাই এখন প্রত্যাশা!

৩০| ০৫ ই এপ্রিল, ২০১৯ সকাল ১০:১৮

জুন বলেছেন: আমাদের সহ ব্লগার চাঁদগাজীর মন্তব্যে একটা লাইক দিলাম ;)

০৫ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:৪৭

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই লাইক দিবেন। লাইক দেয়ার মতো মন্তব্যই উনি করেছেন! :P

৩১| ০৫ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:৫৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: দেখেন, ভাবীর মাথায়- মনে সামু ঢুকিয়ে দেওয়া যায় কিনা!

অবশ্য এখানেও একটা ঝামেলা আছে। পরে ঘরের কাজ আপ্নের করতে হবে।

০৫ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:০১

ভুয়া মফিজ বলেছেন: ওর মাথায় এমনিতেই বহুকিছু আছে......নতুন কিছু ঢোকানো খুব মুশকিল হবে। :)
পরে ঘরের কাজ আপ্নের করতে হবে। সেটাই.....শুধু শুধু নিজের পায়ে কুড়াল মারার দরকার কি?

৩২| ০৬ ই এপ্রিল, ২০১৯ রাত ২:৩০

ডঃ এম এ আলী বলেছেন:



সামুতে বেশী বেশী ঝাপ
তার পরে বাপরে বাপ
কারো কারো জন্য শাপ
কারো জন্য অভিশাপ ।

ভাল লাগল লেখাটি

শুভেচ্ছা রইল

০৬ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

ভুয়া মফিজ বলেছেন: আপনার ছড়া চমৎকার হয়েছে আলীভাই।

লেখাটা আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগছে। ভালো থাকবেন।

৩৩| ০৬ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১২:০২

অপু দ্যা গ্রেট বলেছেন:

ভাগ্য আমার ভালো আমি এখনো বিয়ে করি নাই ।


বিয়ে মানেই ঝামেলা

০৬ ই এপ্রিল, ২০১৯ রাত ৮:৪৯

ভুয়া মফিজ বলেছেন: অতো খুশি হওয়ার কিছু নাই। সময় হলেই বুঝবেন, কতো ধানে কতো চাল! ;)

৩৪| ০৬ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:০৫

করুণাধারা বলেছেন: জানি মেজাজ খারাপ করে লাভ নাই, কারণ বারবার আমার সাথে একই ঘটনা ঘটে, আবারও ঘটবে; তবুও মেজাজ খারাপ হয়ে যায়ই..........

 ঘটনা এই, আমি এই পোস্ট পড়ে মহানন্দে একটা মন্তব্য করলাম। মন্তব্য পোস্ট করতে গিয়ে দেখি, লগ আউট। মন্তব্য কপি করে, লগইন করে পেস্ট করতে গিয়ে দেখি মুছে গেল, আমিও বিরক্ত হয়ে ফিরে গেলাম পোস্ট থেকে........ আর কত দিন যে  ভিপিএনের এই যন্ত্রণা পোহাতে হবে!!! স্টিকি পোস্ট একখান আছে, সমাধানের কোনো বার্তা তো দেখি না........আরও কত ঝাঁপাবো? এই যে আপনি  এত ঝাপাচ্ছেন এত ঝামেলা করে, আপনার এই মহান আত্মত্যাগের খবর কজন রাখছে, বলেন দেখি?

আপ্নেরে বড় একখানা ধন্যবাদ, আপনার এই পোস্টের বদৌলতে জানা গেল, কতজন পরিবারে কত অশান্তি করে সামুর  সাথে সম্পর্ক বজায় রাখে! পদাতিক চৌধুরীর দুরবস্থা দেখে আমারও আপনার মত চোখে পানি এসে গেল। বেচারাকে রাস্তায় গিয়ে লগ ইন করতে হয়!!! না জানি আরো কতজনের কত দুরবস্থা....... সবাই যদি শেয়ার করতেন!!

 আমি খুবই আগ্রহী ছিলাম রাজীব নূর-এর কথা জানতে। উনি তো প্রায় সারাদিনই সামুতে পড়ে থাকেন...... উনার পরিবার কী.........কিন্তু দেখলাম উনি এই প্রসঙ্গের ধারে কাছে না গিয়ে মন্তব্য করেছেন! যতটা সাদাসিধে দেখায়, উনি মনে হয় তা না......

০৭ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:০২

ভুয়া মফিজ বলেছেন: আপনি 'টর' ব্যবহার করে দেখেন....যদি না করে থাকেন।
আপনার বুঝতে হবে যে, এটা বাংলাদেশ। কোন সমস্যার দ্রুত সমাধান কিভাবে আশা করেন? সবুর করেন.....কোন একদিন মেওয়া ফলবে!
এই যে আপনি এত ঝাপাচ্ছেন এত ঝামেলা করে, আপনার এই মহান আত্মত্যাগের খবর কজন রাখছে, বলেন দেখি? এই জাতীর উন্নতি হয় না কেন? কারন এরা গুনীর কদর করতে জানে না। :P

আমি খুবই আগ্রহী ছিলাম রাজীব নূর-এর কথা জানতে। উনি তো প্রায় সারাদিনই সামুতে পড়ে থাকেন...... উনার পরিবার কী.........কিন্তু দেখলাম উনি এই প্রসঙ্গের ধারে কাছে না গিয়ে মন্তব্য করেছেন! যতটা সাদাসিধে দেখায়, উনি মনে হয় তা না...... উনি গভীর জলের মাছ!! =p~ =p~ =p~

৩৫| ০৭ ই এপ্রিল, ২০১৯ সকাল ৮:২১

মলাসইলমুইনা বলেছেন: সবাইকেই ঝাঁপানোর আগে পর্যাপ্ত পানি আছে নাকি জায়গায় সেটা বলা উচিত ছিল মনে হচ্ছে নইলে কপাল ফাটবেই ।

০৭ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

ভুয়া মফিজ বলেছেন: সে জন্যেই তো আগেই বলেছি.....সবাই নিজ দায়িত্বে ঝাপাবেন!! ;)

৩৬| ০৭ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:১০

করুণাধারা বলেছেন: এইসব ভিপিএন, টর নিজে নিজে শেখার মতো বুদ্ধি আমার নেই :( । একজন মোবাইলে ভিপিএন করে দিয়েছে, তাই দিয়ে চালাচ্ছি। অসুবিধা হচ্ছে, কিন্তু চলেও যাচ্ছে।

টরের পরামর্শ দেবার জন্য ধন্যবাদ ভূয়া মফিজ। চেষ্টা করব এটা ব‍্যবহার করতে..........

০৮ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১২:৫০

ভুয়া মফিজ বলেছেন: যে কাউকে দিয়ে টর ইন্সটল করতে পারেন, নিজেও করতে পারেন....খুবই সহজ। একটু চেষ্টা করলেই পারবেন। লিঙ্ক দিলামview this link

টরে যখন-তখন নিজে নিজে লগ-আউটের ঝামেলা হয় না বলে শুনেছি।

৩৭| ০৮ ই এপ্রিল, ২০১৯ রাত ৯:০২

সুমন কর বলেছেন: দুই দিন ধরে সারাক্ষণ কাজ করছি, মেজাজ গরম হয়ে ছিল !! আপনার লেখা পড়ে, না হেসে পারলাম না.....হাহাহাহা।

লাফ দিল কেন? ও মার্টিন !! ও সামিনা, ও সামিয় .................হাহাহা।
+।

০৯ ই এপ্রিল, ২০১৯ দুপুর ২:৫৮

ভুয়া মফিজ বলেছেন: সারাক্ষণ কাজের মধ্যে থাকলে মেজাজ গরম হবেই......তবে মেজাজ ঠান্ডা রাখাও জরুরী। আমার লেখা আপনার মেজাজ যদি একটু ঠান্ডা করে, তাও ভালো।

ভালো থাকবেন সুমনদা, আর মেজাজকে কোনসময় গরম হতে দিবেন না। :)

৩৮| ১২ ই এপ্রিল, ২০১৯ রাত ১০:৪৫

নাসির ইয়ামান বলেছেন: ভুয়া মফিজ ভাইয়ের লেখা দেখলেই পড়তে আসি,একটু হাসার জন্যে; মনটাকে চাঙ্গা করার জন্যে!

১৩ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:১৪

ভুয়া মফিজ বলেছেন: সব সময় যে হাসাতে পারবো, এমন কোন কথা নাই। ইদানীং মন-মেজাজ খারাপ যাচ্ছে।
আমি নিজেই এখন রাম-গরুরের ছানা হয়ে যাচ্ছি! :((

৩৯| ১৩ ই এপ্রিল, ২০১৯ দুপুর ১:৩৮

মনিরা সুলতানা বলেছেন: ভাই হাঁচা কইরা কোন , আমাদের সামু'র নাম দিয়ে কোন সামসুন এর সাথে কি চলে !!! B-))

১৩ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৫:৪৫

ভুয়া মফিজ বলেছেন: আপনের নিয়ত তো দেখি ভালা না! আমি এমনেই সামিনা / সামিয়ার জ্বালায় বাচি না, আর আপনে কুহহানতে আরেকটা নাম লয়া আইছেন!!
আর আমার বউ মাঝে মইদ্দে আমার লেখা পড়ে......সামসুনের কথা আপনেরে কয়া বিপদে পড়ুম নি!!! :P

৪০| ১৩ ই এপ্রিল, ২০১৯ বিকাল ৫:৫৪

হাবিব স্যার বলেছেন: ঝড় কি দূর্বল হয়ে পড়েছে?

১৩ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:০১

ভুয়া মফিজ বলেছেন: আমাকে আঘাত করা ঝড়গুলো প্রাকৃতিক ঝড়ের মতোই। সময়ের সাথে সাথে দুর্বল হয়ে যায়। :)
তবে, এখন একটু চেক এন্ড ব্যালেন্স করে চলছি। নতুন কোন সুযোগ দিতে চাই না। বউ এর সাথে একটা জেন্টলম্যান এগ্রিমেন্ট বলতে পারেন। দু'দিকই মেইনটেইন করবো.....এমন!! ;)

৪১| ১৩ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:০৫

হাবিব স্যার বলেছেন: মধ্যস্থতাকারী কে? নাকি নিজেই আসামী নিজেই উকিল নিজেই জজ? :P

১৩ ই এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার দেখি আমার মেধার উপর ভরসা কম! :P
আমার যে কোনও বিপদ সামলানোর জন্য আমিই যথেষ্ট। কোন মধ্যস্থতাকারীতে আমার আস্থা নাই। বেশীরভাগ সময়ে এরা সমস্যাকে আরো জটিল করে তোলে। :)

৪২| ১৯ শে এপ্রিল, ২০১৯ বিকাল ৩:৫৯

নাজনীন১ বলেছেন: :-B :-B
ব্যাপক প্যারায় আছেন দেখা যায়!

১৯ শে এপ্রিল, ২০১৯ রাত ৮:৩৬

ভুয়া মফিজ বলেছেন: প্যারা এখন একটু কমতির দিকে। :)
ঘরে-সামুতে এখন একটু ব্যালেন্স করে চলছি! বিপদ কোনদিক থেকে আবার আসে.....বলাতো যায় না! :P

পুরানো পোষ্ট পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

৪৩| ২২ শে এপ্রিল, ২০১৯ রাত ৯:০২

আর্কিওপটেরিক্স বলেছেন: সামু - সামিয়া :D
মামু - মামিয়া :||

ভুয়া ভাই তো আসল জিনিস লিখেছেন B-))

২৩ শে এপ্রিল, ২০১৯ সন্ধ্যা ৬:১৭

ভুয়া মফিজ বলেছেন: মামু - মামিয়া এইটা আবার কি? বর্তমান সমস্যার সাথে নতুন সমস্যা যোগ করতে চাচ্ছেন? :(

আমি সব সময়ে আসল জিনিস-ই লিখার চেষ্টা করি!! :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.