নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

মাননীয় মডারেটর এবং সন্মানীত ব্লগারবৃন্দের কাছে আকুল আবেদন

২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৩৪



একটা সদ্য স্বাধীনতাপ্রাপ্ত দেশে যেমন বিভিন্ন ধরনের বিশৃংখলা দেখা দেয় এবং কোন কোন ক্ষেত্রে সহ্যের সীমা অতিক্রম করে, তেমনিভাবে আমাদের এই সদ্য মুক্তিপ্রাপ্ত ব্লগেও কিছু বিশৃংখলা দেখা দিচ্ছে; আর আমি আশাবাদী, অদুর ভবিষ্যতে আরো দেখা দিবে! প্রশাসনের দায়িত্ব হলো শক্তহাতে এসব বিশৃংখলা দমন করা এবং ক্ষেত্রবিশেষে বিশৃংখলাকারীদের শাস্তির ব্যবস্থা করা, যাতে করে পটেনশিয়াল বিশৃংখলাকারীরা সাবধান হয়ে যায়।

তেমনি কিছু বিষয় তুলে ধরছি, যেগুলোর ভুক্তভোগী আমরা, সাধারন ব্লগারেরা। দুখের বিষয় হলো, সাধারন ব্লগারেরা বড়জোর প্রতিবাদ করতে পারে, কানে তোলা না তোলা বিশৃংখলাকারীদের ব্যাপার। সুতরাং কর্তৃপক্ষের কঠোর হওয়ার কোন বিকল্প আমি দেখছি না। ব্লগের শৃংখলা বজায় রাখা, মান নিয়ন্ত্রণ করা আর অতিথিদের কাছে ব্লগের গ্রহনযোগ্যতা বাড়ানোর জন্য এই বিষয়গুলোর দিকে নজর দেয়া খুবই গুরুত্বপূর্ণ। তাই মাননীয় মডারেটর এবং সন্মানীত ব্লগারবৃন্দের কাছে আবেদন করছি, দয়া করে বিষয়গুলোর দিকে একটু সহৃদয় দৃষ্টি দিবেন।

১। প্রথম পাতায় একাধিক পোষ্ট: আমি মানছি, সদ্য মুক্তির আনন্দে কতিপয় ব্লগার পর পর একাধিক পোষ্ট প্রসব করছেন। গত কয়েকদিনে একই ব্লগারের ২টি, ৩টি এমনকি ৫টি পোষ্টও দেখেছি প্রথম পাতায়। ওনাদের অনুভূতির প্রতি সন্মান রেখেই বলছি, এটা ব্লগীয় ম্যানারের গুরুতর লঙ্ঘন। আপনাদের এই অতি উৎসাহের কারনে অন্যদের পোষ্ট দ্রুত প্রথম পাতা থেকে অপসারিত হচ্ছে। এতো তাড়াহুড়ার কি আছে? একদিনেই মনের সব কথা বলে ফেলতে হবে কেন! একটু রয়ে সয়ে বললে কি হয়? আপনাদের করা পোষ্ট যেমন আপনাদের কাছে গুরুত্বপূর্ণ, তেমনটা বাকীদের ক্ষেত্রেও প্রযোজ্য। দয়া করে উত্তেজনাকে দমন করুন, অন্যদেরকেও সুযোগ দিন।

২। ফেসবুকিয় পোষ্ট: ফেসবুক আর ব্লগের মধ্যে পার্থক্য আছে। কয়েক লাইনের স্ট্যাটাস মার্কা পোষ্ট, কিংবা শুধুমাত্র দু‘একটা ছবি দিয়ে দয়া করে পোষ্ট করবেন না। ভালো মন্দ কিছু লিখুন। এ‘ধরনের কিছু যদি করতেই হয়, ফেসবুকে গমন করুন। এটার কারনেও একটা ভালো লেখা প্রথম পাতা থেকে সরে যায়। শুধু শুধু অন্য ব্লগার এবং অতিথি পাঠকদেরকে কেন বন্চিত করেন?

৩। অটো রিফ্রেশ: এটা এখনও দেখি নাই, তবে অচিরেই দেখা যাবে। অত্যন্ত বিরক্তিকর একটা ব্যাপার। একটা আজাইরা পোষ্ট হাজার হাজার বার পঠিত হয়ে আলোচিত পাতায় চলে আসে। অনেক সময় বুঝলেও কিছু বলা যায় না, কিংবা বললেও লাভ হয় না। কারন, ওই যে বললাম…...আমাদের, সাধারন ব্লগারদের কথার গুরুত্ব কতটুকুইবা আছে!

৪। মন্তব্যে পর্ণো কিংবা বাজে ছবি আপলোড: এটাও এখনও শুরু হয়নি, তবে আমি নিশ্চিত…..হবে। এটা বন্ধ করার একটাই উপায় আছে। সেটা হলো, ব্লগে রেজিষ্ট্রেশানের সাথে সাথেই কাউকে মন্তব্যে ছবি আপলোড করার অনুমতি না দেয়া। কিছুদিন পর্যবেক্ষণে রাখা উচিত নতুনদেরকে। আর অনুমতি দেয়ার আগে তাদের ব্লগীয় মিথস্ক্রিয়া ভালোভাবে বিশ্লেষণ করে দেখা উচিত। আমি নিশ্চিত করে বলছি, কেউ নিজের ভুল বুঝতে পেরে অনুতপ্ত হয়ে ব্লগকে মুক্ত করে দেয় নাই। বিস্তারিততে যাচ্ছি না, তবে জেনে রাখুন, ব্লগীয় কার্যকলাপে কঠোর নজরদারী করা হবে। সুতরাং খেয়াল রাখা জরুরী, আমরা যেন কারো জন্য কোন সুযোগ তৈরী না করি। এ‘ধরনের ঘটনা আত্মঘাতী হয়ে উঠতে পারে।

প্রথম তিনটা পয়েন্টের ক্ষেত্রে কতৃপক্ষ সংশ্লিষ্ট ব্লগারকে সাবধান করতে পারেন এবং ঘটনার পুনরাবৃত্তি ঘটলে প্রথম পাতার এক্সেস কিছুদিনের জন্য বন্ধ রাখতে পারেন। নতুন ব্লগারগণ না জানার ফলে অনেককিছু করে ফেলেন, তাই উনাদেরকে ব্যাপারটা বুঝিয়ে বলা যায়, কিন্তু দুঃখ হয়, যখন দেখি পুরাতন ব্লগারদেরকেও এইসব কাজ করতে।

আমার এই পোষ্টের উদ্দেশ্য কাউকে আঘাত করা নয়। কারো সেরকম মনে হলে আমি আন্তরিকভাবে দুঃখিত। এটা আমাদেরই একটা প্ল্যাটফর্ম। কাজেই এটার দেখাশোনা করা আমাদেরই দায়িত্ব। এখানে শুধু আমরা আমরাই না, প্রচুর অতিথি পাঠকও আসেন। উনাদের কাছেও আমাদের একটা ভালো ইমেজ তুলে ধরতে হবে। একটা লেখা তৈরী করতে কিংবা মৌলিক লেখা লিখতে অনেক কাঠ-খড় পোড়াতে হয়। কেউই পছন্দ করবে না, কিছু ব্লগারের কান্ডজ্ঞানহীন কার্যকলাপের কারনে সেই লেখা প্রথম পাতা থেকে দ্রুত সরে যাক।

অনেক ত্যাগ-তিতিক্ষার পরে আমরা আমাদের ব্লগকে আবার ফিরে পেয়েছি। আসুন, একে সবাই মিলে যথাযথভাবে পরিচর্যা করি। ব্লগারগন সবাই অত্যন্ত জ্ঞানী, সচেতন। কাজেই এর চেয়ে বেশী কিছু বলার প্রয়োজন মনে হয় নাই।

সামহোয়্যার ইন ব্লগের খ্যাতি ছড়িয়ে পড়ুক বিশ্বের প্রতিটা বাংলা ভাষাভাষীর হৃদয়ে; দিন শেষে এটাই তো আমাদের সবার কামনা, নাকি ভুল কিছু বললাম!!:)


ছবি: গুগলের সৌজন্যে।

মন্তব্য ৯৫ টি রেটিং +২৪/-০

মন্তব্য (৯৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: অবশ্যই উক্ত বিষয় গুলো কর্তৃপক্ষ বিবেচনা করবেন।

২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৪৯

ভুয়া মফিজ বলেছেন: করলেই ভালো, আমাদের সবার জন্যই।

২| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:০৭

জুন বলেছেন: ফেসবুকীয় পোস্ট :( :(

২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:০৯

ভুয়া মফিজ বলেছেন: হয়!!!=p~ =p~ =p~

৩| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:১২

আখেনাটেন বলেছেন: সুমতি হোক আমাদের সকলের।

তবে মাঝে মাঝে ক্যাচাল-ট্যাচাল না লাগলে ব্লগপাড়া ক্যামন যেন ঠসঠসা লাগে। পানসে। জোৎ পাই না। :-P

আশা করি ক্যাচালবাজেরা আমাদের মাঝে মাঝে বিনুদিত করিবেক। ;)

২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:১৪

ভুয়া মফিজ বলেছেন: ক্যাচালবাজদের কথা তো বলি নাই। ক্যাচাল অবশ্যই হতে হবে.....না হলে ব্লগের আনন্দ কোথায়!!

তুমুল ঝগড়া-ঝাটি আশাকরি এখন ঘন ঘন দেখতে পাবো। :P

৪| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:২৭

আখেনাটেন বলেছেন: লেখক বলেছেন: ক্যাচালবাজদের কথা তো বলি নাই। -- বলেছেন মশাই বলেছেন। :P

আপনি লিখেছেন, ফেসবুকিয় পোস্ট দিবেন না। এটাই তো ক্যাচাল বাঁধাতে পারে। কীভাবে? তাহলে শুনুন।

কেউ একজন দাঙ্গাবাজ ব্লগার ফেসবুকের উত্তেজনায় ব্লগেও আবেগের ঘোড়া ছুটিয়ে দু-লাইনের পোস্ট দিয়ে দিল। এখন একজন ক্যাচালবাজ সেখানে গিয়ে বলল, 'পুঁটি মাছ সদৃশ পোস্ট দিস ক্যান। কোত্থেকে যে ছাগলগুলো এহানে আসে'।

প্রতি উত্তরে দাঙ্গাবাজ, 'হালা খবিশ, তোর কি তাতে? আমি এখানে হাগি, মুতি তোর কোন জায়গায় বোম পড়ে'।

লে হালুয়া। শুরু হয়ে গেল ক্যাচাল। এখন আলু পোড়া খেতে...... :-P

২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৩৫

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে.......সেই কথা বললে তো পর্ণো আপলোডকারীও একই কথা বলতে পারে....'হালা খবিশ, তোর কি তাতে? আমি এখানে হাগি, মুতি তোর কোন জায়গায় বোম পড়ে'=p~

দোষ ধরতে চাইলে আমার প্রতিটা লাইনেই দোষ ধরা যায়! এমন ক্যাচালকারী আসুক! পায়ে পারা দিয়ে ঝগড়া করুক!! অসুবিধা কি? আমি তৈরী।

লাগ ভেলকি লাগ!!! :P

৫| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৪০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভুয়া মানুষের কাছ থেকে আসল কথা পাওয়া গেল। আপনার পয়েন্টগুলোর সাথে পুরোপুরি একমত, তবে যাদের উদ্দেশ্যে বলা তারা এগুলো মানলে হয়।

২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৪৭

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে বহুদিন পরে আমার পোষ্টে পেলাম, আছেন কেমন? নতুন লেখা কবে দিবেন?

আমরা তো আইন মানতে চাই না.....কর্তৃপক্ষকে একটু কঠোর হতে হবে আর স্ট্র্যাটেজিক্যালি চিন্তা করতে হবে। তবে, কিছু না হলে নাই। আমার মনে হলো বলা দরকার, তাই বললাম। :)

৬| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫০

কাজী ফাতেমা ছবি বলেছেন: মতামতে একমত ভূয়া জি
:)

২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫৯

ভুয়া মফিজ বলেছেন: ভুয়া কন আর যাই কন.....কথা কিন্তু ভুল না, কি কন!! অবশ্য একমত তো হইছেন-ই!!! ;)

৭| ২৭ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: গতকাল দেখেছি, এক ব্লগার একসাথে, প্রথম পাতায় ৩ টা পোস্ট করেছেন।

প্রথমপাতায় একি টপিকে একজনের একাধিক পোস্ট বিরক্তির!

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০০

ভুয়া মফিজ বলেছেন: সেইটাই......সবার বোঝা উচিত যে এটা ঠিক না!

৮| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: ১০২ বার ঠিক কথাগুলো। আমি ডাবল পোস্টের ব্যাপারে কাভা ভাইকে কয়েকবার ম্যাসেজে জানিয়েছি। বিরক্ত লাগে খুব

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১০

ভুয়া মফিজ বলেছেন: কাভা ভাইয়ের কিছু পদক্ষেপ নেওয়া উচিত। সমস্যা হলো, উনি একলা মানুষ। ওনার দু'একজন সহযোগী বাড়ানো উচিত। ব্লগের কেউ না কেউ ভলান্টারী সার্ভিস নিশ্চয়ই দিবে। তাতে ব্লগের পরিবেশটাও ভালো থাকে, ওনার লোডটাও কমে।

১০২ বেশী হয়া গেছে গা, ১০০ হইলেই চলবো!!=p~

৯| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৪

রাকু হাসান বলেছেন:


আপনার পয়েন্টগুলো এতই যৌক্তিক যে আমার দ্বিমত করার সুযোগ নেই । একই বিষয়ে একাধিক পোস্ট দেওয়ার কোনো মানে দেখি না । একই কথা বারবার বলারও প্রয়োজন মনে করি না । তবে ইদানীং ব্লগের মুক্তিদানে ব্লগাররা তাদের উচ্ছ্বাস প্রকাশ করছেন । মুক্তির আনন্দ হতেই পারে । এই দিকটা আমি ইতিবাচক হিসাবে দেখছি । উত্তেজনা দমন তো সবাই করতে পারে না ,তবে করা উচিত। আমিও এ বিষয়ে একটি পোস্ট দিতে চেয়েছিলাম। দিইনি কারণ একাধিক পোস্ট আছে ইতিমধ্যে । অন্যের পোস্টে নিজের মতামত জানিয়েই উত্তেজনা কমিয়েছি। অনুতপ্ত হয়ে ব্লগের মুক্তিদান হয়েছে --সেটা আমিও বিশ্বাস করি না । অনুতপ্ত হওয়াটা বিরাট ব্যাপার । সেটা সবার মধ্যে থাকে না ,থাকতে পারে না । একটি িনির্দিষ্ট সময়ের পর নতুন ব্লগারদের সুযোগ দেওয়া হোক বলে আমার মতামত । এতে করে নতুনরা ব্লগের পরিবেশ সর্ম্পকে ধারণা পাবে । ব্লগীয় মিথস্ক্রিয়ার সাথে
মিশে যেতে পারবে । ব্লগিংয়ের অ,আ না বুঝে সুযোগ দেওয়ার জন্য একটি ফলাফল আসতে পারে কিন্তু ব্লগের মান ও পাঠক প্রিয়তা ধরে রাখার জন্য নতুনদের আগের মত করে সেফ ঘোষণা করাটা তাদের জন্য হবে শেখার ,বুঝার সর্বচেয়ে ভালো উপায় ।
আামাদের সজাগ থাকা উচিত ।
আখেনাটেন ভাইয়ের মন্তব্য পড়ে হাসতে হাসতে শেষ হাহাহাহাহহা---সত্য কথা B-)

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:২১

ভুয়া মফিজ বলেছেন: আপনার বিস্তারিত মন্তব্যের জন্য ধন্যবাদ।

একই বিষয় ছাড়াও অনেক ব্লগার বিভিন্ন বিষয়ে পর পর একাধিক পোষ্ট দিয়ে থাকেন। সেটাও বিরক্তিকর। একজন ব্লগারের নামে প্রথম পাতায় একাধিক পোষ্ট দেখলে সত্যি কথা বলতে, বিরক্তই লাগে।

ব্লগ মুক্ত হওয়ার পর আনন্দের আতিশয্যে অনেকেই ছোট পোষ্ট দিয়েছেন, একই বিষয়ে অনেকেই পোষ্ট দিয়েছেন.....সেটা ঠিক আছে। আনন্দ প্রকাশ করা খুবই স্বাভাবিক। সেটা ছিল সময়ের দাবী। তবে আমি কিছু ব্লগারের সাধারন সময়ের অভ্যাসটাকেই বোঝাতে চেয়েছি। ব্লগের মানের ব্যাপারে আমাদের সবারই সচেতন থাকা উচিত। এটা তো আমাদেরই কথা বলার জায়গা।

মিশরীয় সম্রাট রসিক মানুষ। এতো প্রাচীন একজন মানুষের এতো রস কোত্থেকে আসে.....সেটাও একটা রহস্য!!! :P

১০| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০৭

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনাকে বহুদিন পরে আমার পোষ্টে পেলাম, আছেন কেমন? নতুন লেখা কবে দিবেন?

আছি আলহামদুলিল্লাহ ভাল। আপনিও নিশ্চয়ই ভাল! ব্লগের দুর্দিনে একটু পিছিয়ে ছিলাম। ঢুকতে সমস্যা, কমেন্ট করা ঝামেলা। তাই অনিয়মিত ছিলাম। আশা করি নিয়মিত হব! নতুন লেখা আপাতত দিচ্ছি না। সদ্য মুক্তিপ্রাপ্ত ব্লগের বিশৃঙ্খলা একটু কমুক তারপর দেখা যাক।

আপনারা লিখে যান। শুভকামনা রইল!

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:২৩

ভুয়া মফিজ বলেছেন: ওকে....আপনার লেখা পড়ার অপেক্ষায় রইলাম।

অগ্রীম শুভকামনা। :)

১১| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৩১

মা.হাসান বলেছেন: কবিতার কথা কিছু কইলেন না। মুই একা পইড়া যাই্তে আছি।
ব্লগে সাময়িক ভাবে মাইনাস বাটন আনা হোক। কেউ একশ বা এর বেশি মাইনাস খাইলে এক সপ্তাহের জন্য ব্যান। মাল্টি খুইলা মাইনাসের পর মাইনাস দিবাম।

ব্লগে ব্লগার বেশি। ক্যাচাল বেশি হোক। তবে শালীনতার মাঝে হলে বেশি ভালো। অল্প অশালীন হলেও সমস্যা না। বেশি হলে সমস্যা।

আসলে মন অনেক কিছু করতে চায়। সকলের ব্লগের নীতিমালা মেনে চলা উচিৎ। মডারেটরদের অনুরোধ করবো এই বিষয়গুলো দেখা। একজনের একের বেশি পোস্ট আসলে মডারেটর পোস্ট সরিয়ে দেয়ার এখতিয়ার রাখেন, তবে এই আইন সাধারণত মডারেটর ব্যবহার করতে চান না, আমরাও প্রাণ খুলে লিখতে চাই, কারো লেখা বাধাগ্রস্থ হোক চাইনা। তবে কারো অতি উৎসাহ অন্যদের স্বাভাবিক ব্লগিঙে বাধা সৃষ্টি না করাটাও বাঞ্চনীয়। প্রথম বার সতর্ক করার পর দ্বিতীয় বার থেকে পোস্ট সরিয়ে দেয়া যায়।

একই কথা খাটে এক বিষয়ে অনেক গুলি পোস্ট আসলে। মডারেটর এখানেও পোস্ট সরিয়ে দেয়ার এখতিয়ার রাখেন। অরিত্রীর আত্মহত্যার পর, আবরারের খুনের পর, নুসরাত হত্যার পর --প্রত্যেক ক্ষেত্রেই অসংখ্য পোস্ট এসেছে। আমার দৃষ্টি কটু লেগেছে। আমাদের আবেগ আছে, প্রকাশ করবো, সত্য, কিন্তু প্রথম পাতায় পনেরোটা পোস্টের দশটা বা আরো বেশি যদি একই বিষয়ে হয় তবে তা আমার কাছে বাড়াবাড়ি মনে হয়। ব্লগের ব্লক উঠে যাওয়া নিয়েও অনেক বেশি পোস্ট এসেছে বলে মনে করি। অ্যাডমিনের স্টিকি পোস্টের পর এই বিষয়ে আর পোস্টের দরকার ছিল বলে মনে করি না। ব্লগের বর্তমান নীতিমালার প্রযোজ্য অংশ তুলে ধরলাম।

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:৪৬

ভুয়া মফিজ বলেছেন: আইন তো আছে, আইনের প্রয়োগ আরো ঘন ঘন দেখতে চাই। সবই 'পারি' অবস্থায় আছে। কখনও কখনও হয়তো বা করেনও কিন্তু মডারেটর একজন হলে সমস্যা। কতোদিকে চোখ রাখা যায়? তাছাড়া, ব্লগ ছাড়াও তো আরো কাজ মানুষের আছে। এখন যত দিন যাবে, ব্লগ আরো ব্যস্ত হবে; সমস্যাও বাড়তে থাকবে। উদাহরন, একজন ব্লগারের ৫টা পোষ্ট থাকে কি করে?

যাই হোক, ব্লগ মুক্তির পর যেসব পোষ্ট এসেছে, সেটা ঠিক আছে। সবাই এতদিন দমবন্ধ করে ছিল। নতুন করে নিঃশ্বাস নেয়ার আনন্দ তো একটু অন্যরকম হবেই। তবে, সাধারন সময় নিয়েই আমাদের চিন্তা করতে হবে।

ক্যাচাল বেশি হোক। তবে শালীনতার মাঝে হলে বেশি ভালো। অল্প অশালীন হলেও সমস্যা না। বেশি হলে সমস্যা। এটা আমারও মনের কথা। 'বেশী'র থেকেই একসময় কিন্তু শত্রু শিবিরে পর্ণো বোমার হামলা হয়, শত্রুকে অপদস্থ করার চেষ্টায়। :D

কবিতা নিয়া কিছু কমু না। এমনেই কবিতা পড়ি না, তাই কবিগন আমারে ভালা পায় না। এর উপরে আবার কিছু বইলা কি আরো বিপদে পড়ুম নি!!! :(

১২| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:২২

জাহিদ হাসান বলেছেন: ব্লগ পূনরায় খোলার আনন্দে আমরা ঈদের মত আনন্দ করছি।

অথচ ফেসবুকে কিছু ছাগলের কান্দাকাটিও চোখে পড়ছে। তারা ব্লগ আবার বন্ধ করার জন্য চিৎকার করছে।

এমন পরিস্থিতিতে ব্লগ খোলা রাখার পক্ষে বেশি বেশি করে আওয়াজ তুলতে হবে।

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:৫৮

ভুয়া মফিজ বলেছেন: বলেন কি! আমি অবশ্য ফেবুতে একেবারেই যাই না, কাজেই ঘটনা কিছুই জানি না। ব্লগ খোলা থাকলে ছাগলদের সমস্যা কি? তারা ব্যা ব্যা করছে কেন? X(

১৩| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০১

ঠাকুরমাহমুদ বলেছেন:




যথার্থ পোষ্ট। এখানে প্রতিটি ব্লগারের দায়ীত্ব আছে। সমস্যা হচ্ছে কে শোনে কার কথা। সবাই উস্তাদ হলে যা হয় আরকি। দুর্দিনে ছিলাম - এখন ব্লগের সুদিন, আর সুদিনে চলে যাওয়াটা ভালো। তাই চলে যাওয়ার চিন্তা করছি। সবাই যার যার মতো থাকুক। ধন্যবাদ।

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০৬

ভুয়া মফিজ বলেছেন: দুর্দিনে ছিলেন, অতি উত্তম কথা। সুদিনে যাওয়ার দরকার কি?
আমি তো ভালা না, ভালা লইয়া থাইকো জাতীয় চিন্তা বাদ দেন।

১৪| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০৩

করুণাধারা বলেছেন: প্রত্যেকটি কথায় সহমত। আমারও মনে হয় এত সহজে ভুল বুঝতে পেরে ব্লক তুলে নেওয়া হয়নি... ঘুড়ি কাটার জন্য সুতা ছাড়তে হয় অনেকক্ষণ ধরে, তারপর টান দেয়া!! এক্ষেত্রেও এমন কিছু হতে পারে। দুর্জনের ছলের কতটুকুই বা বুঝি!!

প্রবলভাবে দ্বিমত মা. হাসানের সাথে। অরিত্রী, আবরার, নুসরাতের হত্যাকাণ্ডের পর যদি বিশটা পোষ্টের মধ্যে পনেরোটা পোস্ট তাদের নিয়ে লেখা হয়ে থাকে, তাতে এত খারাপ লাগার কি আছে!! আমারতো বরং আবরারকে মারার পরে অন্য বিষয়ে হাসি হাসি পোস্ট পড়তে খারাপ লাগতো। যখন একটা অন‍্যায় ঘটে, সেটা নিয়ে কলম ধরাকে আমার মনে হয় অন্যায়ের বিরুদ্ধে যে যার জায়গায় দাঁড়িয়ে প্রতিবাদ; আমাদের তো এর চাইতে বেশি কিছু করার সাহস নেই! একই সময়ে পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়েও লেখা যেত, ইচ্ছা করে নি... আবরারকে নিয়ে লেখা পোস্ট বাড়াবাড়ি মনে হলে ব্লগ এড়িয়ে সেই সময় ব্লগের আড্ডা পোস্টে চলে যাওয়া যেত। সেখানে দেখলাম, নানা বিষয় নিয়ে আড্ডা চলছে, কিন্তু আবরারের নামটা পর্যন্ত আড্ডায় উল্লেখ হয়নি।

আশা করি আপনার এই আকুল আবেদনে সংশ্লিষ্ট সবাই সাড়া দেবেন।

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:২২

ভুয়া মফিজ বলেছেন: কিছু কিছু বিষয় আছে, যেগুলো পুরো জাতির নার্ভ ধরে টান দেয়। সেসব বিষয়ে যে যার মতো করে চিন্তা তুলে ধরবে, তাতে বেশী পোষ্ট আসতেই পারে। এটাই স্বাভাবিক। সবার সহ্য করার ক্ষমতাও এক না আপা। কেউ কেউ তো আবরারের মৃত্যুর মতো বিষয় নিয়ে মজা করারও চেষ্টা করেছে। সে যাই হোক, মা. হাসানের উদাহরনের (অরিত্রী, আবরার, নুসরাতের হত্যাকাণ্ড) প্রসঙ্গটা মানা কষ্টকর....তবে ওই যে বললাম, সবার সহ্যশক্তি এক না। কিংবা বলা যায়, অনেকের নার্ভই ইস্পাত কঠিন না।

আড্ডা পোষ্টে অবশ্য আমি যাই না। আমি একটু আনসোশ্যাল টাইপের মানুষ। তার উপরে ডিজিটাল আড্ডা.....তাই আগ্রহ কম। তবে, আবরারের নামটা পর্যন্ত আড্ডায় উল্লেখ হয়নি এটা মেনে নেয়া আসলেই কঠিন। এখন তো আড্ডাঘরের ব্যাপারে আরও আগ্রহ হারিয়ে ফেললাম। :(

সন্মানীত ব্লগারদেরকে তো আকুল হয়েই আবেদন করতে হবে; তাহলেও যদি কেউ কেউ শোনে! :)

১৫| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৩১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনার প্রতিটি পয়েন্টই যৌক্তিক। তবে ভাই এত হাজার হাজার ব্লগারের মধ্যে দু'চারজন বেয়াদপ তো থাকবেই। এ ক্ষেত্রে মডারেটরকেই কঠোর হতে হবে। যেমনটি আপনি বলেছেন। আর ফ্লাডিং হবার সাথে সাথে ডিলিট, ব্লগারকে স্থায়ীভাবে ব্যান এসব পদক্ষেপ নিতে হবে। জানা ম্যাডাম এনটিভির সাথে এক সাক্ষাৎকারে বলেছেন, ব্লগে চব্বিশ ঘণ্টা নজর রাখা সম্ভব হয় না। তিনি কেন এরকম বলেছেন, সেটা বুঝতে পারি। এর সমাধানের জন্য অবশ্যই বিকল্প উপায়ে চব্বিশ ঘণ্টা নজরদারীর ব্যবস্থা করতে হবে। অন্তত এই ক্রান্তিকালীন সময়ে।

২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫৭

ভুয়া মফিজ বলেছেন: ভালো আপেলের ঝুড়িতে কয়েকটা পচা আপেল থাকবেই হেনাভাই। তবে, সেগুলো বেছে ফেলে না দিলে অন্যান্য আপেলেও পচন ধরবে। আমার চিন্তাটা সেখানেই। বাকীটা আপনি বলে দিয়েছেন।

এই মুহুর্তেও প্রথম পাতায় একজনের দু'দুটা পোষ্ট জ্বল জ্বল করছে! :(

১৬| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪০

নীল আকাশ বলেছেন: ভাই,
অল্প কয়েকটা দিন অপেক্ষা করেন। নতুন ব্লগাররা একাউন্ট ওপেন করেই নিত্য নতুন পোস্ট দিচ্ছে। দিতে দিন। কয়দিন ধরে দেবে। জোস কয়েকদিনের মধ্যেই কমে আসবে। এরা এখনও ব্লগীয় নিয়ম কানুন সর্ম্পকে তেমন কিছু জানে না। বেসিরভাগই এসেছে ফেসবুক থেকে। খুব শিঘ্রই এরা শিখে ফেলবে। যারা শিখবে তারাই টিকে যাবে আর যারা শিখতে পারবে না তারা দ্রুতই ঝরে যাবে। আজ থেকে ১৫দিন পরে আমার কথাটা মূল্যায়ন করবেন।
জাদিদ ভাই অবশ্যই আপনার উপরের পয়েন্টগুলি খেয়াল রাখছেন। এটাও আমাদের বুঝতে হবে, যত বেশি ব্লগার এখন একটিভ থাকবে, ব্লগের জন্য ততই ভালো। বাইরের সবাই বুঝতে পারবে অযথাই এত এত ব্লগারদেরকে আটকিয়ে রাখা হয়েছিল। আমার মনে হয়, ব্লগ মডারেশন এই দিকটা এখন বেশি চিন্তা করবে।

আরেকটা বিষয়, সমসাময়িক জ্বলন্ত বিষয় এর উপর একাধিক পোস্ট আসতেই পারে। এটাতে আমি দোষের কিছু দেখিনা। আর হাসান ভাই, নব্য কবিদের অত্যাচার খুব তাড়াতাড়িই কমে আসবে। পাঠক না পেলে, মন্তব্য না পেলে কত আর নিজে একা একা পোস্ট দিবে আর পড়বে।

লেখা ভালো লেগেছে। ধন্যবাদ।

২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

ভুয়া মফিজ বলেছেন: আপনার সব কথাই মানছি। আমার এই কথাগুলো ভবিষ্যতের কথা চিন্তা করে বলা। এখনকার পরিস্হিতি আপনি যেমনটা বলেছেন।
সমসাময়িক জ্বলন্ত বিষয় এর উপর একাধিক পোস্ট আসতেই পারে অবশ্যই পারে। তবে সবাই তো একভাবে চিন্তা করে না। 'ইন জেনারেল' বললে উনার কথা ঠিক আছে। উনি বুদ্ধিমান মানুষ। বুঝতে পারবেন। :)

কবি বিষয়ক কোন কিছু আমি বলতে চাই না। আপনি নিজেও তো একজন কবি!!=p~

১৭| ২৭ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫৯

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: ব্লগে কয় ঘণ্টা পর পর পোস্ট করার নিয়ম? ব্লগের নিয়মানুযায়ী, ফ্লাডিং-এর সংজ্ঞা কি?

আমি এই বিষয়ে জানি না। আপনি জানলে একটু বলবেন কি, প্লিজ?

২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৯

ভুয়া মফিজ বলেছেন: এমন কোন স্পেসিফিক নিয়ম আছে কিনা আমার জানা নাই। তবে প্রথম পাতায় একটা পোষ্ট থাকতে থাকতে আরেকটা পোষ্ট না করাই শোভনীয়। আমার কমন সেন্স এটাই বলে। :)

১১ নং মন্তব্যে একটা স্ক্রীনশট আছে। শেষের পয়েন্টটা দেখতে পারেন (ফ্লাডিং এর সংজ্ঞা বিষয়ক )। ধন্যবাদ।

১৮| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০২

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন:

আপনার মাধ্যমে মডারেটর বরাবর একটা প্রশ্নঃ

ব্লগে অনেক নতুন অতিথি এসেছেন। তাঁদেরকে নিয়ে একটি 'কিভাবে ভালো ব্লগিং করবেন'- শীর্ষক কর্মশালা আয়জনের কোন পরিকল্পনা আছে কি?

ধন্যবাদ।

২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:১৩

ভুয়া মফিজ বলেছেন: আমার পরামর্শ হলো, নোটিশ বোর্ডে এ'বিষয়ক একটা পোষ্ট ঝুলিয়ে দেয়া। বেশ কিছুদিন স্টিকি থাকুক।

বাকীটা মডারেটর বলতে পারবেন। আমারও জানার ইচ্ছা।

১৯| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:২১

জুন বলেছেন: ব্লগ মুক্তির খুশিতে আমিও একটা ফেসবুকিয় পোস্ট দিছিলাম :(
ব্লগ বন্ধ থাকার সময় আমিও ছোট ছোট কয়েকটা পোস্ট দিছিলাম অক্সিজেন হিসেবে ব্লগটা যেন চলতে থাকে এই আশায় ভুয়া ।

২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

ভুয়া মফিজ বলেছেন: ব্লগ মুক্তির খুশিতে আমিও একটা ফেসবুকিয় পোস্ট দিছিলাম আপনি দিয়েছিলেন নাকি? দেখা হয় নাই, মিস হয়ে গিয়েছে, স্যরি। আসলে মুক্তির সময়টাতে আমি একটা ব্যাপারে ভীষণ ব্যস্ত হয়ে গিয়েছিলাম। অনেকগুলো পোষ্টই মিস করেছি। আস্তে আস্তে দেখবো।

ব্লগ বন্ধের সময়টাতে আমরা বিভিন্নভাবেই, যে যেভাবে পেরেছি, ব্লগে অক্সিজেন দেয়ার চেষ্টা করেছিলাম আপা। এটা নিয়ে আপনার বিব্রত হওয়ার কিছু নাই। তখন পরিস্থিতি ছিল ভিন্ন। ওগুলো আমার এই পোষ্টের মূল উদ্দেশ্যও না। আমি বর্তমান এবং ভবিষ্যতের ব্যাপারে আমার মতামত দিয়েছি। আশাকরি, ঠিকমতো বোঝাতে পেরেছি। :)

এবার হাসুন......প্লিজ!!!

২০| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩০

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ ,



আপনার এই মতামতে অনেকটাই সহমত। বিশেষ করে ব্লগীয় উশৃঙ্খলা বিষয়ে। আসলে আমাদের এই চারণভূমিটুকু যেন আবার দখলীতে চলে না যায় তাই আমাদেরই স্বার্থে ভেবে দেখার মতো মূল কথাটি আপনার লেখা থেকে তুলে ধরছি --------
কেউ নিজের ভুল বুঝতে পেরে অনুতপ্ত হয়ে ব্লগকে মুক্ত করে দেয় নাই। বিস্তারিততে যাচ্ছি না, তবে জেনে রাখুন, ব্লগীয় কার্যকলাপে কঠোর নজরদারী করা হবে। সুতরাং খেয়াল রাখা জরুরী, আমরা যেন কারো জন্য কোন সুযোগ তৈরী না করি।

আমি এর আগে অনেকের পোস্টেই ( ব্লগমুক্ত সংক্রান্ত ) মন্তব্য করতে গিয়ে সকলের উচ্ছাসের ফলশ্রুতিতে এমন আশংকার কথাই উল্লেখ করেছি।

না বললেই নয়, সহব্লগার চাঁদগাজী প্রায়ই আমাদেরকে ব্লগার হতে বলেন, ব্লগিং কি শিখতে বলেন। একদম উড়িয়ে দেয়ার মত কথা নয়। সামুতে এসে সবাই যেন এদিকটাতে খেয়াল রাখেন, প্রকারন্তরে যা আপনিও বলেছেন।
সবাইকে হ্যাপী ব্লগিং।

২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

ভুয়া মফিজ বলেছেন: সহমত পোষণ করার জন্য ধন্যবাদ জী এস ভাই।

ব্লগিংটা আসলেই একটা শেখার বিষয়। আমি এখনও শিখছি, পরিপূর্ণ ব্লগার কতোটুকু হতে পেরেছি.....জানি না। মাঝে মাঝে কিছু মন্তব্যে কনফিউজড হয়ে যাই! আশাকরি, নতুনরা আরো দ্রুত শিখবে।

আপনার মতো করেই বলি, সবাইকে হ্যাপী ব্লগিং:)

২১| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৩

নতুন বলেছেন: রেজিস্ট্রেসন করার সময়ে ফোন নাম্বার দিয়ে ভেরিফিকেসন করার পদ্বতী রাখা যেতে পারে, তাতে নিচু মনের অমানুষেরা বাজে কমেন্ট করার জন্য নিক বানাবেনা।

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:২০

ভুয়া মফিজ বলেছেন: এটা ভালো পরামর্শ দিয়েছেন। আমাদের সামু‘তে অনেক টেকী ব্লগার আছেন। উনারাও অনেক সাহায্য করতে পারেন, ভালো ভালো আইডিয়া দিয়ে।

নিচু মনের অমানুষেরা হা হা হা.....উচু মনের অমানুষ আছে নাকি!!

মজা করলাম, কিছু মনে কইরেন না আবার। এমনিতেই সমস্যায় আছি! :P

২২| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

চাঁদগাজী বলেছেন:



ব্লগিং আজকে নতুনভাবে শুরু হচ্ছে না; ব্লগিং এই রকমই; নিজেরই খবর নেই, আবেদন টাবেদন দিয়ে হয়রাণ?

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:২৬

ভুয়া মফিজ বলেছেন: সমস্যা কি? ব্লগীয় নীতিমালায় আবেদন করার ব্যাপারে কোন নিষেধাজ্ঞা আছে? আমার কোন খবরটা জানতে চান……..আবেদন টাবেদন করেন, দেখি জানাতে পারি কিনা!=p~

২৩| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:২২

চাঁদগাজী বলেছেন:



সামু ব্লকমুক্ত হওয়ার পর, লগিনকরা ব্লগারের সংখ্যা বেড়েছে, এঁরা সবাই পুরাতন ব্লগার, সবার অভিজ্ঞতা গড়ে আপনার থেকে বেশী; কেরামতি কম দেখান, আবেদন নিবেদন কম করেন; এখন থেকে ম্যাঁওপ্যাও কমে আসবে।

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৩৪

ভুয়া মফিজ বলেছেন: আপনার সমস্যা আবেদন করাতে, বুঝতে পারছি। আপনার মতো অন্যদের উপর ঝাপায়ে পরলে ঠিক ছিল, কি বলেন!! অভিজ্ঞ ব্লগার বলে কথা, আপনি ঝাপাইতেই পারেন, আমার অভিজ্ঞতা কম, তাই আবেদন টাবেদন করছি। আপনার ঝাপানোর একটা নমুনা দেখাই......যদি কিছু মনে না করেন!

একজন সহব্লগারের সাথে আপনি কি ভাষায় কথা বলেন, সবাই দেখুক।

২৪| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আবেদনকারীর স্বাক্ষর দিতে হবে।

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৩৭

ভুয়া মফিজ বলেছেন: কিভাবে? :((

২৫| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৬

শায়মা বলেছেন: ১। প্রথম পাতায় একাধিক পোষ্ট: ১ জনের একটির বেশি পোস্ট ২৪ ঘন্টার আগে প্রথম পাতায় আসবে না। তবে এর জন্য আবার রকার ২৪ ঘন্টা মডুর চোখ অথবা অটো মডু আই। ইহা কোথা পাই!!! :|

২। ফেসবুকিয় পোষ্ট: ফেসবুক আর ব্লগের মধ্যে পার্থক্য আছে। অবশ্যই আছে। কয়েক লাইনের স্ট্যাটাস মার্কা পোষ্ট, কিংবা শুধুমাত্র দু‘একটা ছবি দিয়ে দয়া করে পোষ্ট করবেন না। ভালো মন্দ কিছু লিখুন। এ‘ধরনের কিছু যদি করতেই হয়, ফেসবুকে গমন করুন। হ্যাঁ ঠিক ঠিক এইখানে কি? এমন পোস্ট দেখলেই কমেন্ট করুন দূর দূর দূর হ হতভাগা! :)

৩। অটো রিফ্রেশ: এই কাজ বন্ধ করার উপায়ও একমাত্র ব্লগের। নয়ত কার কি করার আছে?

৪। মন্তব্যে পর্ণো কিংবা বাজে ছবি আপলোড: সবাই মিলে ঝাঁটাপেটা!!! :):):)

কিন্তু ভাইয়া ব্লগ কেচাল ইজ ভেরি ইম্পোর্ট্যান্ট ফর লাইফ। :)

কেমনে বলি-

রিয়েল লাইফে কেউ কেচাল করতে এলে তো এক থাপড়ে মুন্ডু ঘোরা খাবে কিন্তু ব্লগ লাইফে মুখোশ ঢাকা অনেক কেচালকারীদের সাথে যৌক্তিক ও অযৌক্তিক নানা প্রকার তর্ক ও বিতর্কে এক সময় তুমি বিশাল বড় তার্কিক এবং সাপের মত শীতল রক্তের অধিকারী হইয়া উঠিবেক, ঠান্ডা মাথায় ডান্ডা মারা সিরিয়াল কিলার টাইপ অসাধারণ ব্যাক্তিত্বের অধিকারী হইবেক। এক মাঘে শীত যায়না টাইপ মানসিকতা লাভ করিয়া অপর মাঘের জন্য অপেক্ষা করা শিখিবেক....... উফ কেচালের উপকারীতা আর কত বলিবোক! :(


:) :) :) :) :) :) :P



২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৪৩

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে ক্যাচাল করতে করতে আজকাল তোমার ভাবীর সাথেও যখন-তখন ক্যাচাল করি। অভ্যাস খারাপ হয়ে যাচ্ছে!! :(

সাপের মত শীতল রক্তের অধিকারী, ঠান্ডা মাথায় ডান্ডা মারা সিরিয়াল কিলার টাইপ অসাধারণ ব্যাক্তিত্বের অধিকারী, এক মাঘে শীত যায়না টাইপ মানসিকতা লাভ করিয়া অপর মাঘের জন্য অপেক্ষা করা শিখিবেক বাপরে বাপ, মাথা তো এখনই ঘুরাচ্ছে! থাক, আর উপকারীতা বলার দরকার নাই। এই তিনটাই যথেষ্ট। এগুলোই আগে রপ্ত করি!! B-)

২৬| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: একেবার যথার্থই প্রসঙ্গ উত্থাপন করেছেন। শুরুতে একটু সতর্ক হলে আশাকরি আগামী দিনে এই সমস্ত পয়েন্টের অবাঞ্চিত উপদ্রব থেকে ব্লগ কিছুটা স্বাভাবিক থাকতে পারবে। মা.হাসান ভাইয়ের কমেন্টটিও যুক্তিযুক্ত।
শুভকামনা জানবেন।

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৪৯

ভুয়া মফিজ বলেছেন: শুরুতে একটু সতর্ক হলে আশাকরি আগামী দিনে এই সমস্ত পয়েন্টের অবাঞ্চিত উপদ্রব থেকে ব্লগ কিছুটা স্বাভাবিক থাকতে পারবে। দিনশেষে এটাই তো আমাদের সবার চাওয়া।

ব্লগার মা.হাসানের মন্তব্য উনার পোষ্টের মতোই মুখরোচক। :)

আপনার জন্যও অনেক অনেক শুভকামনা।

২৭| ২৭ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

শায়মা বলেছেন: চাঁদগাজীভাইয়া তুমি কি জানো ভূয়া মফিজভাইয়া লাইকস ইউ কত মাচ!!!!!!
কেনো শুধু শুধু আবারও ঝগড়া লাগাও!!!!!!!! :(

২৮| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:২৮

কিরমানী লিটন বলেছেন: প্রয়োজনীয় পোষ্ট - আশাকরি কর্তৃপক্ষ সুনজর দিবেন - সব বিষয়েই.....

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৫৩

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ আপনাকে।
কর্তৃপক্ষ সজাগ আছেন, তারপরও আমরা আলাপ করলে তো ক্ষতি নাই কোন.....কি বলেন! আলাপ-আলোচনা থেকেও অনেক সময় ভালো আইডিয়া বের হয়ে আসে।

২৯| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪৪

শায়মা বলেছেন: চাঁদগাজী ভাইয়া, এই ৮ মাস লেগে থাকাটাও কম না ভাইয়া। প্রতিকূল পরিবেশে টিকে থাকার লড়াই বা নিভু নিভু প্রদীপকে জ্বালিয়ে রাখার চেষ্টা। যদিও তুমি আর ভূয়া ভাইয়া দু'জনই ছিলে বাংলাদেশের বাইরে। কিন্তু বাংলাদেশে থেকে যারা আসছিলো কেউই ভিপিএন ছাড়া আসতে পারেনি। ব্লগের দূর্দিন যে দেখে সেও তো ব্লগকে নিয়ে ভাববে ভাইয়া। কাজেই নো ঝগড়াঝাঁটি মারামারি!
তোমার কাছে তো অনেক শেখার আছে শক্ত নার্ভ আর নির্লিপ্ততা যাহা দেখে আমিও মুগ্ধ হয়ে যাই! কাজেই নির্লিপ্ত মোহমুক্ত কমেন্ট দাও!

তোমার জন্য গান ভাইয়া

৩০| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:০৬

চাঁদগাজী বলেছেন:



@শায়মা,

আপনিো বলেছেন, " চাঁদগাজী ভাইয়া, এই ৮ মাস লেগে থাকাটাও কম না ভাইয়া। প্রতিকূল পরিবেশে টিকে থাকার লড়াই বা নিভু নিভু প্রদীপকে জ্বালিয়ে রাখার চেষ্টা। "

-৮ মাস পরে ব্লগরেরা ব্লগে ফিরেছেন, তাঁরা উল্লসিত, তারা নতুন কেহ নন, তাঁরা নিয়ম কানুন জানেন! উল্লাসের সময়, এসব ম্যাঁওপ্যাঁও অভিযোগ, আবেদন, নিবেদনের দরকার নেই

২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১:৫৭

ভুয়া মফিজ বলেছেন: তাঁরা নিয়ম কানুন জানেন! তাইলে ২২ নং কমেন্টের উত্তরের ছবিটা আবার দেখেন। কে কাকে নিয়ম দেখাচ্ছে? ;)

৩১| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:১৪

সেলিম আনোয়ার বলেছেন: দারুন সব প্রস্তাবনা। ঠাকুর মাহমুদ এর কমেন্ট ভালো লাগলো। আমার ও অনেক সময় এমন মনে হয়েছে।

আমার মনে মডু সাহেব এসব বিষয়ে জনমত যাচাই করতে পারেন পোস্টের মাধ্যমে। আপনি ব্লগের শুভাকাঙ্ক্ষী হিসেবে পোস্ট দিয়েছেন। ভালো।
নজরদারি আমলে না নিয়ে বাস্তব ধ্যান ধারণা মত প্রকাশের পক্ষে আমি। তোষামোদে বেঁচে থাকার চেয়ে মরে যাওয়া মন্দ নয়।

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১৮

ভুয়া মফিজ বলেছেন: আপনারা বিচ্ছেদের কথা ভাবছেন কেন বুঝতে পারছি না। সবাই মিলেমিশে ব্লগাই, ভালোই তো লাগে।

তোষামোদে বেঁচে থাকার চেয়ে মরে যাওয়া মন্দ নয়। কথাটা ঠিক, আবার ঠিক না। জীবন চলতে গেলে একটু চেক এন্ড ব্যালেন্স তো করতেই হয়, সব জায়গাতই। এটাকে সেভাবেই না হয় দেখলেন!! :)

৩২| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ১০:২৩

বলেছেন: মনের কথা ভুয়া ভাই বলেছেন।।।

ফেবু পোস্ট, জানতে চাই, কার কি আকার এগুলো নিয়ে পোস্ট দেখছি।

তবে প্রতিক্রিয়া জানাই নি।। আফটার অল আমরা আবেগি জাতি কি কন??.

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:২১

ভুয়া মফিজ বলেছেন: আফটার অল আমরা আবেগি জাতি কি কন? কথা ঠিক। তবে অতি আবেগও ভাল না।

৩৩| ২৭ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৫৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই বিষয়গুলো আমাদের চোখে আছে। পুরানো অনেক ব্লগার ব্লগে ফিরে আসছেন, পোস্ট দিচ্ছেন, এটাকে আমরা ইতিবাচক হিসেবে দেখছি। নতুন ব্লগার, সম্ভাব্য আরো অনেক বিপদের কথা মাথায় রেখে আমরা আরো বেশি সময় মনিটর করছি। কবিটা পোস্টে আপনাদের সকলের মন্তব্য চাই। ভালো না লাগলে, সেটা স্পষ্ট করে জানান। কেন ভালো লাগে নি সেটা উল্লেখ্য করে দিন।


@ শাইয়্যানের টিউশন (Shaiyan's Tuition) এর মন্তব্যের জবাবঃ
১। সামহোয়্যার ইন ব্লগ হাতে গোণা কয়েকটা সাইট এর মধ্যে একটি যা প্রতিটি ব্লগারকে প্রথম পাতায় লেখা প্রকাশের সুযোগ দেয়। কিন্তু এই লেখা প্রকাশের কিছু শর্ত আছে। ব্লগ নীতিমালার ২ এর গ ধারা অনুসারে, প্রথম পাতার বৈচিত্র রক্ষার্থে একই বিষয়ে বহু সংখ্যক পোস্ট থাকলে তার কয়েকটি অথবা সবগুলোই আমরা সরিয়ে দিতে পারি ।
এবং ২ঙ ধারা অনুসারে যদি কোন ব্লগার অথবা কোন গ্রুপ স্বল্প সময়ের মধ্যে বহুসংখ্যক পোস্ট দিতে শুরু করেন, যা প্রথম পাতায় প্রভাব বিস্তার করতে থাকে সেসব পোস্ট আমরা সরিয়ে দিতে পারি । যাতে করে সব লেখকের পোস্ট প্রথম পাতায় সমানভাবে স্থান পায়।
২। আশা করি উত্তর পেয়েছেন।
৩। না এই ধরনের কোন পরিকল্পনা নেই। ব্লগারদের ভালো পোস্ট, যৌক্তিক বিতর্ক, ইত্যাদি থেকে নতুন ব্লগাররা শিখতে পারেন। এটাই তাদের সবচেয়ে ভালো শেখার পথ। তাই সবার উচিত নিজ নিজ প্রেক্ষাপট থেকে যথাসাধ্য ভালো পোস্ট দেয়া।
আর ডেসটিনি ঘটনার পর 'কর্মশালা' শব্দটিকে কেমন যেন লাগে। তাই এই সব থেকে দূরে থাকি।

২৯ শে অক্টোবর, ২০১৯ ভোর ৪:০৫

ভুয়া মফিজ বলেছেন: পুরানো ব্লগারদেরকে নিয়ে বেশী কিছু বলার নাই, উনারা অভিজ্ঞ। শংকা বেশী নতুন ব্লগারদেরকে নিয়ে। ব্লগকে বিপদে ফেলতে চাইলে নতুন ব্লগারের ছদ্মবেশেই শত্রুর অনুপ্রবেশ ঘটবে। অবশ্য এটা আপনাকে বলার কিছু নাই, আপনি জানেন। তবুও যেহেতু যতটুকু জানি আপনাকে একা হাতে সবকিছু সামলাতে হয়, সবদিকে নজর দেয়া সবসময় সম্ভবপর হয়ে ওঠে না, তাই কিছু কথা বলা। :)

যতটুকু স্মরণ করতে পারি, স্বজ্ঞানে আমি সামু‘র বা আপনার কোন ক্ষতি করি নাই। তাহলে কবিটা পোস্টে আপনাদের সকলের মন্তব্য চাই। ভালো না লাগলে, সেটা স্পষ্ট করে জানান। কেন ভালো লাগে নি সেটা উল্লেখ্য করে দিন এই কথা বলে আমাকে বিপদে ফেলতে চাওয়ার কারন কি??? :P

আসলে ‘ভালো না খারাপ‘ কিংবা ‘কেন ভালো না‘ ইত্যাদি বিস্তারিত বলতে গেলে কবিতা শুধু পড়লেই হবে না, ভালো ভাবে মনযোগ দিয়ে পড়তে হবে। এদিকে কবিতা পড়লে আমার সত্যি সত্যিই মাথা ঘোরায়! চোখে মুখে রীতিমতো আন্ধার দেখি! অন্যে পড়ে পড়ুক, আমাকে দিয়ে হবে না ভাইজান। মনে কিছু নিয়েন না.....পিলিজ!!:((

তবে আপনি চাইলে আমি আমার যুক্তিগুলো বিস্তারিতভাবে তুলে ধরে একটা পোষ্ট দিতে পারি। কবিদের মন খুবই কোমল হয়। আমি উনাদের মনোকষ্টের কোন কারন হতে চাই না। উনাদের দয়ার শরীর, উনারা আমার মতো একজন ভুয়া পাঠকেকে মার্জনা করবেন, এই বিশ্বাস আমার আছে। :)

৩৪| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:২৭

ওমেরা বলেছেন: লিখেও পড়লাম , কমেন্টগুলো পড়লাম কিছু বললাম না।

২৯ শে অক্টোবর, ২০১৯ ভোর ৪:১৯

ভুয়া মফিজ বলেছেন: পড়েছেন, ভালো লাগলো। কমেন্টগুলো পড়লাম কিছু বললাম না কিছু বললে আরো ভালো লাগতো। :)

৩৫| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সবার উচিৎ সামু যে আর কোন সমস্যায় না পড়ে সেদিকে খেয়াল রেখে ব্লগিং করা।

ধন্যবাদ।

২৯ শে অক্টোবর, ২০১৯ ভোর ৪:৫৭

ভুয়া মফিজ বলেছেন: ঠিকই বলেছেন। আমরা সবাই সবকিছু জানি, তারপরও বেখেয়ালে অনেক কিছু করে ফেলি। একটু কেয়ারফুল থাকা যেমন দোষের কিছু না, তেমনি কোন কিছু মনে করিয়ে দেয়াও দোষের কিছু না।

আপনাকেও ধন্যবাদ। :)

৩৬| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৪২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: করলেই ভালো, আমাদের সবার জন্যই।


সামু ব্লগ নিয়ে আমি আশাবাদী।

২৯ শে অক্টোবর, ২০১৯ ভোর ৫:০৩

ভুয়া মফিজ বলেছেন: সামু ব্লগ নিয়ে আমি আশাবাদী আমিও। :)

৩৭| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৫৯

সেলিম আনোয়ার বলেছেন: মাননীয় শব্দ ব্যবহার করবেন খেয়াল কইরা। আমি মডু হইলে মাননীয় দূষণে এটা নির্বাচিততে দিতাম না । মাননীয় মহমান্য কোনটা কোথায় ব্যবহার হয়?

২৯ শে অক্টোবর, ২০১৯ ভোর ৫:৩৫

ভুয়া মফিজ বলেছেন: আমি তো কবিদের মতো শব্দের যাদুকর না, ভুল হইতেই পারে। মাননীয়, মহমান্য.....ইত্যোকার শব্দের ব্যবহার যদি একটু খোলাসা কইরা কইতেন, অধমের উবগার হইতো, তাইলে ভবিষ্যতেও সাবধান হইতে পারতাম!!!=p~

৩৮| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:০৪

ফয়সাল রকি বলেছেন: এতটা পোষ্ট দেবার জন্য হাত নিসপিস করছিলো! পরে মনে হলো, আগে অন্যদের লেখা পড়ি।
যাইহোক, পয়েন্টগুলো খুবই গুরুত্বপূর্ণ.. সহমত।

২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৩৯

ভুয়া মফিজ বলেছেন: যে জন্যে হাত নিশপিশ করছিল, সেটা করে ফেলুন। দু‘টা তো একসঙ্গেও করা যায়! নিজের পোষ্টও দিন, অন্যের লেখাও পড়ুন!:)

সহমত পোষণ করার জন্য ধন্যবাদ।

৩৯| ২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫৫

আরোগ্য বলেছেন: ফাটাফাটি পোস্ট ভুয়া ভাই। আমার মতে কাভার পাশাপাশি মুরুব্বিরেও মডু ঘোষণা করা উচিত। সারাক্ষন আজিরা বয়া ফালতু গীত না গায়া কিছু কাজের কাজ করলো। ;) অবশ্য আমাদের কতিপয় প্রশ্নফাঁস জেনারেশনের প্রশ্ন ফাঁস করার অবাধ সুযোগ কতটা থাকবে তাতে আমি একটু বিচলিত। :(

২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:০২

ভুয়া মফিজ বলেছেন: ২২ নং কমেন্টের উত্তরের স্ক্রীনশটটা দ্যাহেন আর আমার পোষ্টে আইসা কি কইলো দ্যাহেন। এইটারেই কি ‘‘উদোর পিন্ডি বুদোর ঘাড়ে‘‘ কয়? X(

ভালো পরামর্শই দিছেন। তয় সামুতে আর কারো ব্লগিং করন লাগবো না, হ্যায় একলাই করবো। লোকজন খালি আইবো আর যাইবো, মাগার থাকবার পারবো না! ;)

অবশ্য আমাদের কতিপয় প্রশ্নফাঁস জেনারেশনের প্রশ্ন ফাঁস করার অবাধ সুযোগ কতটা থাকবে তাতে আমি একটু বিচলিত। :( এইতো বুজবার পারছেন!!! :P

৪০| ২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: লিখতে পাড়িনা বলে ভালই আছি কোন বিপদ নাই শুধুই পড়ে যাই, ক্যাচাল নাই। তবে আপনার কথার যুক্তি আছে। এইবারের মতো সবাইকে ক্ষমার দৃষ্টিতে দেখে নিবেন। অবশ্যই সবাই যেনো খেয়াল রাখে পোস্টের প্রতি।

২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:৩০

ভুয়া মফিজ বলেছেন: আপনি লিখতে পারেন না কে বললো? ব্লগাররা সবাই অবশ্য অবশ্যই লিখতে পারে।

ক্ষমার প্রশ্ন আসলো কোত্থেকে ভাইজান? আমি ক্ষমা করার কে? অবশ্যই সবাই যেনো খেয়াল রাখে পোস্টের প্রতি এটা হলেই তো চলে!! :)

৪১| ২৮ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:২০

তারেক ফাহিম বলেছেন: জম্পেস হয়েছে পোষ্ট খানা।

২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:৪৩

ভুয়া মফিজ বলেছেন: জম্পেস মন্তব্যের জন্য ধন্যবাদ। :)

৪২| ২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:০১

নতুন নকিব বলেছেন:



সতর্কতামূলক গুরুত্বপূর্ণ একটি পোস্ট। অনেক শুভকামনা আপনার জন্য। পোস্টে +++

২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আপনার জন্যও অনেক অনেক শুভকামনা। ভালো থাকবেন। :)

৪৩| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৩২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
কেউ নিজের ভুল বুঝতে পেরে অনুতপ্ত হয়ে ব্লগকে মুক্ত করে দেয় নাই। বিস্তারিততে যাচ্ছি না, তবে জেনে রাখুন, ব্লগীয় কার্যকলাপে কঠোর নজরদারী করা হবে। সুতরাং খেয়াল রাখা জরুরী, আমরা যেন কারো জন্য কোন সুযোগ তৈরী না করি। এ‘ধরনের ঘটনা আত্মঘাতী হয়ে উঠতে পারে।


এই কথাটা বুঝে নিলে আমাদের আর কোন সমস্যা হওয়ার কথা না।

পুরোটার সাথে সহমত।
ভালো লাগলো অনেক। ধন্যবাদ প্রিয়।

২৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২৯

ভুয়া মফিজ বলেছেন: সহমত পোষণ করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন খুউব! :)

৪৪| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১১:৫২

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
পাশাপাশি সময়ের ভেতর একাধিক পোস্ট করে প্রথম পাতার অধিকাংশ জায়গা নিজে দখল করা মোটেও শৈল্পিকতার ভেতর পড়ে না। সেদিক বিবেচনায় আমার কাছে মনে হয় একজন ব্লগার দিনে দুটির উপর পোস্ট করতে পারবে না। তাও এই দুটি পোস্ট পাশাপাশি প্রথম পাতায় একসাথে থাকা যাবে না। মনে রাখতে হবে, ব্লগে অন্য লেখকের লেখার প্রতি সম্মান প্রদর্শন পুর্বক তার লেখাকে প্রথম পাতায় থাকতে দেওয়া অন্য আরেকজন মননশীল ব্লগারের কর্তব্য।

২৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:৫৮

ভুয়া মফিজ বলেছেন: একটা নিয়ম থাকা উচিত (নিয়ম আছে); সবার সেটা মানা উচিত (????); না মানলে শাস্তির ব্যবস্থা থাকা উচিত ( :( ); অন্য ব্লগারগন এই পদক্ষেপ নেয়ার ব্যপারটা জানলে তারাও এটা, অর্থাৎ নিয়ম ভঙ্গ করা থেকে বিরত থাকতে অনুপ্রাণীত হবে ( :(( )।

৪৫| ২৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৩৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: নিয়ম তো আছেই, তবে নিয়মের ব্যবহার না দেখলে মনে হয় নিয়ম ডুবে গিয়ে পরিবেশকে করে দিয়েছে নিয়মহীন। তাই নিয়ম তথা নীতিমালা অনুযায়ী কিছু ব্যবস্থা নেওয়া দরকার মডারেটদের ;)

৩০ শে অক্টোবর, ২০১৯ ভোর ৪:৫৩

ভুয়া মফিজ বলেছেন: নিয়ম তথা নীতিমালা অনুযায়ী কিছু ব্যবস্থা নেওয়া দরকার মডারেটদের ;) আপনে কইছেন, ঠিক আছে। আমি কইলে দ্যাহেন না কেউ কেউ কয়, ভুয়া মফিজ বালা না! হ্যারা বালা লইয়াই থাকুক......কি কন? =p~

৪৬| ০১ লা নভেম্বর, ২০১৯ রাত ৩:৩২

সোহানী বলেছেন: আমার যতটুকু  মনে পড়ে আমি ব্লগ শুরুর এক দেড় বছর পর প্রথম পাতায় এ্যাক্সেস পেয়েছিলাম। যখন এ্যাক্সেস পেয়েছি ততদিনে ম্যাচিউরড্ হয়ে গেছি। কিন্তু এখন তা না হওয়াতে নতুনরা অনেক কিছুই বুঝে না।

যাহোক আপনার প্রতিটা পয়েন্টে সহমত।

০১ লা নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১০

ভুয়া মফিজ বলেছেন: যে ম্যাচিউরড্ হওয়ার, সে এমনিতেই হয়। ইচ্ছাটাই আসল। নতুন/পুরানো খুব একটা ম্যাটার করে না। ব্লগের কিছু সিম্পল ব্যাপার বুঝতে কতোদিন আর লাগে বলেন? ব্লগাররা এমনিতেই অনেক ম্যাচিউরড্। আমি ব্লগে আপনার মতোই বা আপনার চেয়েও পুরানো ব্লগারদের উদাহরন দিতে পারি। ঠিক হবে না, তাই দিচ্ছি না। :)

সহমত পোষণ করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

৪৭| ০২ রা নভেম্বর, ২০১৯ ভোর ৬:৫৮

মলাসইলমুইনা বলেছেন: ভুয়া মফিজ,
গাদা গাদা ঠিক কথায় লেখাতো দেখি ঠাসা । এক বস্তা একমত হলাম ।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৪:০৩

ভুয়া মফিজ বলেছেন: 'এক বস্তা একমত' এর বিনিময়ে আপনাকে এক কন্টেইনার শুভেচ্ছা দিলাম। :)

৪৮| ০২ রা নভেম্বর, ২০১৯ রাত ৮:৩৮

সুমন কর বলেছেন: চমৎকার যুক্তিসংগত পোস্ট এবং সহমত। +।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২১

ভুয়া মফিজ বলেছেন: অসংখ্য ধন্যবাদ সহমতের জন্য। :)

দু'একজন বাদে বেশীর ভাগ মানুষের মাথায়ই গ্রে ম্যাটার বস্তুটা আছে সুমনদা। সমস্যা হলো, কিছু মানুষের মাথায় নেই......আর তারা সেটা বুঝতেও পারে না।

৪৯| ০৭ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:০৪

ফয়সাল রকি বলেছেন: হাত নিশপিশ করা কাজটা করে ফেলেছি। যেহেতু আমার লেখা মাঝে মাঝেই নির্বাচিত পাতায় আসে না, তাই আপনারে জানান দিলাম B-))

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.