নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

অধিকার হারানোর বছর, নাকি ফিরে পাওয়ার বছর???

৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:০৪



চলে গেল ২০১৯। আমাদের জীবন থেকে চিরতরে হারিয়ে গেল আরেকটি বছর, আর একইসঙ্গে আমাদের প্রত্যেকের বয়স গেল এক বছর বেড়ে। যাইহোক, এই বছরে আমার দৃষ্টিতে বাংলাদেশের দৃষ্টিআকর্ষনী ঘটনাগুলো হলো,

- ২০শে ফেব্রুয়ারী চকবাজার অগ্নিকান্ড। এটা আমাদেরকে আবার মনে করিয়ে দিয়েছে আমাদের প্রশাসনের সীমাহীন লোভ আর কান্ডহীনতার কথা।

- ১৮ই মে আয়ারল্যান্ডে ট্রাই-নেশান সিরিজ জয়লাভ। বাকী দল দু‘টো ছিল আয়ারল্যান্ড আর ওয়েষ্ট ইন্ডিজ। একইসঙ্গে দেশে-বিদেশে প্রথম শিরোপা।

- ২৪শে সেপ্টেম্বর দেশে ক্যাসিনোগুলোর উপর প্রশাসন হামলা শুরু করে। আশ্চর্যের ব্যাপার হলো, এর আগে তারা জানতোই না যে দেশে ক্যাসিনোভিত্তিক জুয়ার প্রচলন আছে!!!

- ৭ই অক্টোবর ছাত্রলীগের সোনার ছেলেরা বুয়েটের হলে এক সন্দেহভাজন (???) দেশবিরোধী ছাত্রকে পিটিয়ে হত্যা করে। সবাই বলেন, জয় বাংলা!!!

- ১ থেকে ১০ ডিসেম্বর অনুষ্ঠিত সাফ গেমসে তীরন্দাজ ইতি খাতুন এবং রোমান সানা দশটা ইভেন্টের সবগুলোতেই সোনা জেতেন। এবার নিশ্চিতভাবেই এ‘দুজনের হারিয়ে যাওয়ার পালা!

চলুন, এবার দৃষ্টি ফেরাই বাকী বিশ্বের দিকে,

- জানুয়ারীতে কাতার ওপেক থেকে নিজেদের সরিয়ে নেয়। সৌদি শয়তানি আর কতো সহ্য করা যায়!!

- মার্চে নিউজিল্যান্ডের ক্রাইষ্টচার্চে এক শেতাঙ্গ উগ্রবাদী সন্ত্রাসী মসজিদে হামলা চালিয়ে ৫১ জন মুসল্লীকে হত্যা করে। একটু কোতাকুতি করে পশ্চিমা বিশ্ব স্বীকার করে নেয় যে, এটা একটা সন্ত্রাসী হামলা।

- এপ্রিলে প্যারিসের বিখ্যাত নটরডাম গীর্জায় এক অগ্নিকান্ডে এর অপূরণীয় ক্ষতি সাধিত হয়। ভাগ্যিস আমি আগেই দেখে ফেলেছিলাম!!

- অক্টোবরে ইউএস স্পেশাল ফোর্স তথাকথিত ইসলামিক স্টেটের আবু বকর আল-বাগদাদীকে হত্যা করে। সেইসাথে তাদের সৃষ্ট আরেকটা ফ্র্যাঙ্কেনস্টাইনের জীবনাবসান হয়।

- ডিসেম্বরে বৃটিশ পার্লামন্টে শেষ পযন্ত ৩১শে জানুয়ারী ২০২০ এ ব্রেক্সিটের পক্ষে মত দেয়। এর ফলে গ্রেট বৃটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগ এখন নিশ্চিত। এই একলা চলার নীতি কতোটুকু সুখকর হবে তা ভবিষ্যতই বলে দিবে।

সত্যি বলতে দেশ-বিদেশের এসব ঘটনা আমাকে নাড়া দিয়েছে কিছু সময়ের জন্যে। মানব চরিত্র অনুযায়ী এক সময় এগুলোর প্রভাব হাল্কা হয়েছে; তারপর এক সময়ে হারিয়ে গিয়েছে কালের আবর্তে। নতুন অন্য ঘটনা জায়গা করে নিয়েছে পুরাতনকে সরিয়ে দিয়ে। এটাই তো চিরাচরিত অমোঘ পরিণতি যে কোনও ঘটনার! তবে এ‘বছরের ১৭ই ফেব্রুয়ারী যে অনাকাঙ্খিত ঘটনার শুরু, সেটার প্রভাব এখনও আমার কাটেনি পুরাপুরি। ঠিক ধরেছেন, আমাদের ব্লগ ব্লকের কথাই বলছি। পর্ণো এবং জুয়ার সাইট নিষিদ্ধের সাথে সাথে আমাদের এই ব্লগকেও বাংলাদেশে নিষিদ্ধ করে দেয় সরকার, আর দুঃখজনকভাবে ব্লগারদের ভাষা কেড়ে নেয়ার এই প্রক্রিয়া শুরু করা হয় ভাষার অধিকার আদায়ের মাসে। হয়তো আশা ছিল, এর ফলে ব্লগাররা হতাশ হয়ে একসময়ে ব্লগের আশা ছেড়ে দিবে, ফলে ব্লগ পর্যায়ক্রমে আপনাআপনিই বন্ধ হয়ে যাবে। কিন্তু এরপরেই ঘটে অভূতপূর্ব ঘটনা। দেশে ব্লগারগণ বিকল্প পন্থা ব্যবহার করে ব্লগকে সজীব রাখেন; প্রবাসী ব্লগারদের যদিও তেমন সমস্যায় পরতে হয়নি, তবুও দিনরাত তারা ব্লগে লগডইন থেকে, বিভিন্ন পোষ্ট দিয়ে নিজেদের উপস্থিতি জারী রাখেন। একইসাথে ব্লগ কর্তৃপক্ষও সময়ানুযায়ী যথাযথ পদক্ষেপ নেয়া অব্যাহত রাখেন। এই বহুমুখী কার্যকলাপের ফলে সরকার একসময়ে নিজেরাই দিশেহারা হয়ে দীর্ঘ আটমাস পর ব্লগকে আবার মুক্ত করতে বাধ্য হন। সেই আনন্দময় ঘটনাটি ঘটে ২৩শে অক্টোবর ২০১৯ এ।

আজ বছরের শেষে এসে আমি তৃপ্ত এই ভেবে যে, ব্লগের সেই সংকটকালীন আটটি মাস অন্য অনেকের মতো আমিও ব্লগকে সজীব রাখতে কিছুটা ভূমিকা পালন করতে পেরেছি। আমাদের ব্লগারদের এই পারস্পরিক মিথস্ক্রিয়া, ব্লগের প্রতি অকৃত্রিম ভালোবাসা চালু থাকবে আগামী বছরগুলোতেও……এটাই আমার এ'বছরের ব্লগীয় প্রত্যাশা।

এ'বছর ঘটে যাওয়া আরেকটি আনন্দদায়ক ঘটনার বয়ানের মাধ্যমে শেষ করছি আমার এ'বছরের সর্বশেষ পোষ্ট। সেটা ঘটে ২৫শে ডিসেম্বর। না, নিশ্চিতভাবেই আমি খৃষ্টমাস উদযাপনের কথা বলছি না, বলছি আমাদের ব্লগ ডে উদযাপনের কথা। সুদীর্ঘ আটমাসের অবরোধের পর এই উদযাপন যে অসাধারন হবে এটা অনুমিতই ছিল। আমি নিজে উপস্থিত না থাকতে পারলেও অন্য সবার উৎসাহ-উদ্দীপনা হাজার হাজার মাইল দুরে বসে ঠিকই উপলব্ধি করেছি। রুদ্ধশ্বাসে অপেক্ষা করেছি ছবি ব্লগের। ব্লগারদের একেকজনের হাস্যোজ্জল চেহারা দেখে আনন্দে উদ্বেলিত হয়েছি। এই সুখানুভূতি আসলে বলে বোঝানো যাবে না, কাজেই সে চেষ্টা বাদ।

যে কোনও পোষ্টই সময়ের পরিক্রমায় একসময়ে হারিয়ে যায়। চাইলেও পরে অনেক সময় এ'গুলোকে সহজে খুজে পাওয়া যায় না। তাই আমার এই সুখস্মৃতিকে অম্লান রাখার জন্যে আমি ছবি ব্লগগুলোকে একজায়গায় জড়ো করেছি। করেছিলাম আমার নিজের জন্যই, একেকটা পোষ্ট আমার কাছে একেকটা ফটো এলবামের মতো। পরে ভাবলাম, আপনাদের সাথেও এটা শেয়ার করি। সো, হিয়ার দে আর!


view this link - নীলসাধু

view this link - স্বপ্নের শঙ্খচিল

view this link - সাহাদাত উদরাজী

view this link - কাজী ফাতেমা ছবি

view this link - প্রামানিক 

view this link - গিয়াস উদ্দিন লিটন 

view this link - তারেক_মাহমুদ

view this link - কাজী ফাতেমা ছবি

view this link - কাজী ফাতেমা ছবি

view this link - কাজী ফাতেমা ছবি

আমার চোখে এ‘কটাই পড়েছে। কোনটা বাদ পরলে, এবং কারো জানা থাকলে আমাকে বললে এড করে দেবো। আর স্বাভাবিকভাবেই ভবিষ্যতে আরো এলে আপডেট করা হবে। এই পোষ্টগুলো যারা যারা কষ্ট করে আমাদের জন্য তৈরী করেছেন, পোষ্ট করেছেন……..সবার প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ!!!

আমার ধারনা, টুয়েন্টি টুয়েন্টি ক্রিকেটের মতোই বিশ্বব্যাপি টান টান উত্তেজনার বছর হবে ২০২০, যার আলামত বেশ কিছুটা ইতোমধ্যেই পাওয়া গিয়েছে। সবশেষে একটা অনুরোধ…...সবাই নববর্ষ উদযাপন করেন, আনন্দ-ফুর্তিও করেন, তবে পরিমিতভাবে। এই দুর্দান্ত হাড়-কাপানো শীতে দেশের উন্নয়নের মহাসড়কের পাশে রাতে শুয়ে কষ্ট পাওয়া লাখ লাখ দরিদ্র মানুষের কথাও স্মরণ রাখবেন দয়া করে।

সবাইকে ইংরেজী নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা।


বিদায় ২০১৯, স্বাগতম ২০২০।।


ফটো ক্রেডিটঃ গুগল।

মন্তব্য ৬২ টি রেটিং +২০/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
বিদায়-১৯, স্বাগতম-২০
ব্লগের সবাই শুভেচ্ছা নিস।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৫৯

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও শুভেচ্ছা নিস!!! =p~

২| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৫৯

মোস্তফা সোহেল বলেছেন: ব্লগ বন্ধ হয়ে যাওয়াই সবার মত আমিও ভিষন কষ্ট পেয়েছিলাম।যাক শেষে আমাদেরই জয় হয়েছে।
লিংক গুলো তো ঠিক মত আসেনি।এডিট করে দিয়েন।
আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা।ভাল থাকুন সব সময়।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:০৪

ভুয়া মফিজ বলেছেন: ব্লগ বন্ধ হয়ে যাওয়াই সবার মত আমিও ভিষন কষ্ট পেয়েছিলাম। আসলে কষ্টটা আমাদের পাওনা ছিল না। দেশে না চাইলেও অনেক কিছু পাওয়া যায়, আবার চাইলে কিছুই পাওয়া যায় না। যাকগে, আপনাকে আজকাল কম দেখা যায়। আশাকরি, নতুন বছরে বেশী দেখা যাবে। :)

লিঙ্কগুলো দিয়েছিলাম তো কায়দা মতোই, সমস্যা কোথায় হলো বুঝলাম না। সময় নিয়ে ঠিক করতে হবে।

আপনিও ভালো থাকুন।

৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: ২০১৯ ভালোও ঘটেছে মন্দও ঘটেছে। তবে মন্দের সংখ্যা বেশি।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: ২০১৯ ভালোও ঘটেছে মন্দও ঘটেছে। তবে মন্দের সংখ্যা বেশি। প্রতি বছরই তো তাই হয়.....তারপরও মানুষ আশা করে।

৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৪৬

মনিরা সুলতানা বলেছেন: ইংরেজী নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা। ভাইয়া !

৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০০

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে আজকাল কম দেখি! কবিতা লেখা বাদ দিছেন নাকি, দিলে সুখবর!!! ;)

দেশে কবে গেলেন? ব্লগ ডে তে আপনাকে দেখে হিংসায় গা জ্বালাপোড়া করছিল। =p~

আপনাকেও ইংরেজী নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা।

৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:০৩

একাল-সেকাল বলেছেন: বছর অধিকার দিতেও পারেনা, নিতেও পারেনা।
নসিব আর কর্মের ফলাফলের উপর নির্ভর করে প্রাপ্তি/অপ্রাপ্তি। ক্যালেন্ডার শুধু সাক্ষী মাত্র!

৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:১১

ভুয়া মফিজ বলেছেন: একজন সত্যিকারের জ্ঞানী মানুষের মতো বলেছেন ভাইজান। এগুলো কথার কথা আর কি!!

আপনে মনে কিছু নিয়েন না আবার!!! :)

৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:১০

মনিরা সুলতানা বলেছেন: কবিতা লেখা এক রকম বাদ ই দিছি ;) ভাবতাছি আপনার লাইনে আস্মু ...... তখন ও কি সুখবর B-))
আমার প্রবাস জীবনের ইতি ঘটায়ে গত জুলাই মাসে দেশে ফিরেছি তল্পিতল্পা সহ । আপনার গাঁ জ্বালানোর জন্য এখন থেকে বেশি বেশি ব্লগার সম্মেলন করবো ভাবছি। বইমেলার অপেক্ষায় আছি.........

৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:১৭

ভুয়া মফিজ বলেছেন: কবিতা লেখা এক রকম বাদ ই দিছি আপনেরে আমার বিপ্লবী সালাম। দ্যাশে একটা কবি তো কমলো!!! খারাপ না। ব্লগার সম্মেলন বেশী বেশী করলে ফতুর হয়া যাবেন গিয়া। বারে বারে কেউ রেজিস্ট্রেশান ফী দিব না। =p~

আমার প্রবাস জীবনের ইতি ঘটায়ে গত জুলাই মাসে দেশে ফিরেছি তল্পিতল্পা সহ । কি সৌভাগ্য! আমার এমন সৌভাগ্য কি কোনদিন হবে!! একেবারে দেশে ফিরে কেমন লাগছে? অনুভূতি অন্যরকম হওয়ার কথা। আগে বেড়াতে আসতেন, সেটা ছিল আরেক ব্যাপার।

৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:২৬

একাল-সেকাল বলেছেন: বছরের শেষ দিকে এসে পেঁয়াজের দাবল সেঞ্চুরি ইতিহাস গড়ে নিল। (রেশ ডিসেম্বরেও শীতের মতই জেকে বসেছে।
১৬ ই ডিসেম্বর রাজাকার তালিকা নিয়ে জাতি দেখল পেনড্রাইভ কি ভাবে কনভার্টার এ রুপান্তরিত হয়।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৫৩

ভুয়া মফিজ বলেছেন: এসব লিস্ট লম্বা করে মন খারাপ করার দরকার নাই। যতো টানবেন, তত লম্বা হবে! :)

৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:২৮

মনিরা সুলতানা বলেছেন: আনন্দ শুধু আশেপাশে কাছকাছি সব পরিচিত আর আত্মীয় পরিজনের মুখ।

বাংলাদেশে মানুষের কোন দাম নেই মানুষ কে নিয়ে কারো চিন্তা ভাবনা নেই , যেটুকু পাবেন ফেসবুকের ইভেন্টে ......
গত ফেব্রুয়ারি তে দেখে গিয়েছিলাম বাসার সামনের রাস্তায় ড্রেনেজ সিস্টেম আপগ্রেড করবে, ধুম করে একদিন কাটাকাটি শুরু আমরা সহজ রাস্তা বাদে বিকল্প রাস্তায় চলাচল শুরু করলাম । অক্টোবরে বিকল্প রাস্তা ও খোঁড়াখুঁড়ি শুরু ...।
আজকাল আমরা পায়ে হাঁটি ঠিক কবে নাগাদ সবকিছু স্বাভাবিক হবে সে জন্য আর একটা তদন্ত কমিটি দরকার।
তারপর ও আলহামদুলিল্লাহ্‌ নিজের মাটি , নিজের দেশ । ঢাকা সহস্র স্মৃতির ঢাকা ।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০০

ভুয়া মফিজ বলেছেন: অগোছালো আমাদের প্রানের শহরে এই ঠিক আছে। দুবাই এর মতো বা এর ধারে কাছেও তো কিছু হবে না। কি আর করবেন!!
হাটাহাটি করলে শরীর ভালো থাকবে, তবে হাটারও জায়গা নাই। যাই হোক, নাই নাই এর দেশে অনেক নাই এর রাজধানী থাকাটাই স্বাভাবিক।

আনন্দ শুধু আশেপাশে কাছকাছি সব পরিচিত আর আত্মীয় পরিজনের মুখ। এই একটাই ভালো দিক। তবে এটাও আর কতোদিন!

তারপর ও আলহামদুলিল্লাহ্‌ নিজের মাটি , নিজের দেশ । ঢাকা সহস্র স্মৃতির ঢাকা । এইটা বলছেন লাখ কথার এক কথা।

আপনার দেশী জীবন মধুর হোক, এটাই কামনা......যদিও চান্স কম। ভালো থাকেন আর গল্প লেখা শুরু করেন। ঢাকায় বসে মানুষ কবিতা কিভাবে লিখে এটাই আমার মাথায় আসে না। :P

৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০৬

পদ্ম পুকুর বলেছেন: যেহেতু ব্লগ ফিরে পেয়েছি, আমার কাছে ফিরে পাওয়ার বছর হয়েই থাকবে ২০১৯।

আপনাকে নতুন বছরের শুভেচ্ছা।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫১

ভুয়া মফিজ বলেছেন: আসলে হারানো আর ফিরে পাওয়া একই বছরে হওয়াতে এই কনফিউশান। কিছু হারানোর পর ফিরে পাওয়া অবশ্যই আনন্দের; কিন্তু হারালাম কেন, সেটাই তো বুঝলাম না! সেজন্যে আনন্দের সাথে সাথে রাগও হচ্ছে!! :) :( X(

যাই হোক, আপনাকেও নতুন বছরের অফুরান শুভেচ্ছা।

১০| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৩৬

ফয়সাল রকি বলেছেন: টুয়েন্টি টুয়েন্টির আলামতগুলোর মতোই উত্তেজনাময় হোক টুয়েন্টি টুয়েন্টি।

৩১ শে ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫২

ভুয়া মফিজ বলেছেন: সেটাই কামনা করছি আপাততঃ। :)

১১| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:০৬

সেলিম আনোয়ার বলেছেন: বিদায়-১৯, সুস্বাগতম-২০ ব্লগ মুক্তমনাদের অভয়ারণ্য হোক ।

০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১১:০৫

ভুয়া মফিজ বলেছেন: হ্যাপি নিউ ইয়ার ২০২০।

ব্লগ মুক্তমনাদের অভয়ারণ্য হোক। আমাদের সবার চাওয়া এটাই। সহমত।

১২| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৮:৩২

রূপম রিজওয়ান বলেছেন: বাগদাদি-বধের কথা কেউ উল্লেখ করছে না কেন ভাবছিলাম....
সামুর জন্য বছরটা বিচিত্র ছিল।
যাহোক,ইংরেজি নববর্ষের শুভেচ্ছা!

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১:০৮

ভুয়া মফিজ বলেছেন: এই বাগদাদি বধে আমি যার পর নাই আনন্দিত।
এই আই এস হা**জাদারা ইসলামের আর প্রাচীণ সভ্যতার যে অপূরণীয় ক্ষতি করে গিয়েছে, তা আর কেউ করে নাই। পালমিরাসহ ইরাক, সিরিয়ার প্রাচীণ স্থাপনাগুলোর ধ্বংসাবশেষ যখন আমি দেখি, তখন এগুলার প্রত্যেকটারে ইচ্ছা করে দশবার করে ঝুলাই!!! X(

সকল ঝড়-ঝাপ্টার পর এই বছরটা আশাকরি সামু‘র জন্য সবচেয়ে প্রোডাক্টিভ বছর হবে।

হ্যাপি নিউ ইয়ার ২০২০।। :)

১৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:১০

আমি তুমি আমরা বলেছেন: আমার দৃষ্টিতে এ বছরের সবচেয়ে দৃষ্ট আকর্ষণী ঘটনা ছিল নুসরাত হত্যাকান্ড। যার ফলশ্রুতিতে প্রশাসন চাপে পড়ে সিরাজ উদ দৌলা আর তার দোসরদের গ্রেফতার করে আর পরবর্তীতে মাস ছয়েকের মধ্যে ১৬ জনের মৃত্যুদন্ডের রায়ও ঘোষণা করে।

দুই নম্বরে থাকবে ছাত্রলীগের সন্ত্রাসীদের নির্মম নির্যাতনে আবরার ফাহাদ হত্যাকান্ড। এর ফলশ্রুতিতে শেষ পর্যন্ত বুয়েটে সন্ত্রাসীদের বিরুদ্ধে একটা আন্দোলন গড়ে উঠেছে আর চাপে পড়ে প্রশাসন ২৬ জনকে বুয়েট থেকে বহিস্কার করেছে। ইতিমধ্যে ২৫ জনের বিরুদ্ধে পুলিশ চার্জশীট দিয়েছে। আবরার ফাহাদের পরিবার ন্যায়বিচার পাবে কি না-আল্লাহ ভাল জানেন।

ক্রিকেটে ট্রাই নেশন সিরিজের কথা বলেছেন। তবে এদেশের ক্রিকেটে এবছর তারচেয়েও বড় ঘটনা ছিল সাকিব আল হাসানের নিষিদ্ধ হওয়া। সাকিব ফিরে আসুক, গতিদানব, পাপন আর এদেশের ক্রিকেটের মাথায় গজিয়ে ওঠা ক্যান্সার কোষগুলা নিপাত যাক-এই কামনাই করি।

ভাল থাকুন। শুভকামনা।

০৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:০৯

ভুয়া মফিজ বলেছেন: আপনার অবজার্ভেশানও ঠিক আছে। সব মৃত্যুই বেদনাদায়ক, কয়টা দেওয়া যায় বলেন! তবে আবরারেরটা আমাকে যে কোনও কারনেই হোক, বেশী আহত করেছে।

যতো যাই বলেন, সাকীবের ব্যাপারটা দুঃখজনক হলেও এটার জন্য সাকীবই সবচেয়ে দায়ী। সাকীবের কাছ থেকে এমন দায়িত্বহীন আচরন আশা করা যায় না। পাপন আর এদেশের ক্রিকেটের মাথায় গজিয়ে ওঠা ক্যান্সার কোষগুলা নিপাত যাক-এই কামনাই করি। একমত।

আপনার জন্যও অনেক অনেক শুভকামনা। :)

১৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:২৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: কথাই তো আছে, সব ভাল তার শেষ ভাল যার। তো, তৃপ্তি নিয়া বছর শেষ করলেন আর সেই তৃপ্তির অনুরণন নয়া বছরেও পৌঁছাইয়া যাবে। আমার কথা ভুল প্রমাণ হইলে দেওয়ালে দাগ দিয়া রাইখেন।

০৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:১১

ভুয়া মফিজ বলেছেন: তৃপ্তির সাথে সাথে ভয়ও আছে। মনে রাখবেন, ক্ষমতাবানরা ক্ষমতা দেখাইতে পছন্দ করে। আবার যদি শখ চাপে! কিছু কি কওন যায়!! :(

আমার কথা ভুল প্রমাণ হইলে দেওয়ালে দাগ দিয়া রাইখেন। দেওয়ালে দাগাদাগি কইরা দেওয়াল নষ্ট করনের কোন মানে নাই। =p~

১৫| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩০

সোহানী বলেছেন: আসেন কোলাকুলি করি :( সবার সুখে আর নিজেদের দুখে।

সবকিছু ছাড়িয়ে আবরারের ঘটনা আমার কাছে সবচেয়ে সংকটময় মনে হয়েছে। এরকম হত্যা অনন্ত বুয়েটের মতো জায়গায় কিছুতেই মেনে নিতে পারছি না। আগেও বিশ্ববিদ্যালয়ে অনেক হত্যাকান্ড ঘটেছে কিন্তু তার বেশীর ভাগই ছিল রাজনৈতিক দন্দ। কিন্তু শুধুমাত্র স্টেটাস দেবার জন্য কাউকে পিটিয়ে মেরে ফেলা কতটা অমানুষের কাজ তা বোঝার মতো মন ও মানসিকতা কি কারো আছে?

ভালো থাকেন। সেইফ ড্রাইভিং ইন থার্টিফাস্ট নাইট B:-/ ...। হ্যাপি নিউ ইয়ার.....

০৫ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:১৬

ভুয়া মফিজ বলেছেন: আবরারের হত্যা আসলে শুধু হত্যাই ছিল না, এটা আরও অনেক কিছুই আমাদেরকে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছে। কি কি দেখিয়েছে, এটি বিস্তারিত বলতে গেলে আরেকটা পোষ্ট হয়ে যাবে…..তাই সেদিকে আর গেলাম না।

কিন্তু শুধুমাত্র স্টেটাস দেবার জন্য কাউকে পিটিয়ে মেরে ফেলা কতটা অমানুষের কাজ তা বোঝার মতো মন ও মানসিকতা কি কারো আছে? এটাই খারাপ লাগে, বুঝলেন! কিছু মানুষ দলকে সমর্থন করতে গিয়ে নিজের বিবেকও হারিয়ে ফেলে! শিক্ষা এদের কি কাজে লাগে, আমি বুঝি না। :(

আমি সবসময়েই অত্যন্ত সেইফ ড্রাইভার। পচিশ বছরের উপরে ড্রাইভ করছি, আল্লাহর রহমতে এখন পর্যন্ত কোন বলার মতো দুর্ঘটনা ঘটাই নাই। গাড়ী চালানোর সময় আমি শুধু নিজে সাবধান থাকি তা না, অন্য ড্রাইভাররা কি কি করতে পারে সেটার দিকেও নজর রাখি। তারপরেও…..সাবধানের কোন মাইর নাই!!

নতুন বছর আপনার জন্যও অনাবিল আনন্দ বয়ে নিয়ে আসুক।। :)

১৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১০:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: অম্ল মধুর ভাবে আরো একটি বছর অতিক্রান্ত হল। আমরা জীবন সায়াহ্নের দিকে আরো এক কদম এগিয়ে গেলাম। নতুনকে স্বাগত।
শুভ নববর্ষের প্রীতি ও শুভেচ্ছা রইল আপনাকে।

০৫ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০২

ভুয়া মফিজ বলেছেন: আপনার জন্যও নতুন বছরের অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা।

নতুন বছরে কোন স্পেশাল প্ল্যান-প্রোগ্রাম আছে নাকি? আসেন, সময় করে ইংল্যান্ডের দিকে একটা ট্রিপ দ্যান। একসাথে কিছু ঘোরাঘুরি করি, কি বলেন!! :)

১৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৫৫

শের শায়রী বলেছেন: শুভ নববর্ষ বাঘ ভাই। :)

০৫ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০৬

ভুয়া মফিজ বলেছেন: আপনারে দেখলে মাঝে মধ্যে ভাবি, আমরা ব্লগে কি করি! আমাদের তো সুন্দরবনে ফিরে যাওয়া উচিত….তাই না!!!

শুভ নব টাইগার বর্ষ (এই বর্ষে আমাদের ভুয়া টাইগাররা যদি কিছু করে দেখাতে পারে সেই আশায় ২০২০ কে টাইগার বর্ষ ঘোষণা করলাম ;) ) !!!

১৮| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১২:৪৩

করুণাধারা বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা!

ধন্যবাদ লিংকগুলো দেবার জন্য। আমি যে দু তিনটা ক্লিক করেছি সেগুলো কাজ করেছে। দারুন একটা কাজ করেছেন সবগুলো ছবি ব্লগ একসাথে দিয়ে।

০৫ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০৮

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে একটা সময় ছিল, যখন কারো কোন পোষ্ট ভালো লাগলে কেউ কেউ লাইক দিতো। ইদানীং দেখি ব্লগারদের এই অভ্যাসটা কমে যাচ্ছে। ব্লগারদের মনোজগতের এই পরিবর্তন সম্পর্কে আপনার কি অভিমত আপা? অন্যকিছু না, একজন অভিজ্ঞতা-সম্পন্ন ব্লগার হিসাবেই আপনার মতামত জানতে চাইলাম। :P

চলেন, সবাই মিলে কর্তৃপক্ষের কাছে আবেদন জানাই…...ওই ইউজলেস বাটনটা যেন তুলে দেয়। =p~

১৯| ০১ লা জানুয়ারি, ২০২০ রাত ১২:৫০

আর্কিওপটেরিক্স বলেছেন: Happy New Year T-20 ;)

০৭ ই জানুয়ারি, ২০২০ ভোর ৬:৫৬

ভুয়া মফিজ বলেছেন: টি-২০ এর মতোই উত্তেজনাপূর্ণ হবে বছরটা, মনে হয়।

আপনার জন্যও হ্যাপি নিউ ইয়ার ২০২০। :)

২০| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: Happy New Year ২০২০

:)

০৭ ই জানুয়ারি, ২০২০ ভোর ৬:৫৭

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা, ভৃগুদা!! :)

২১| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ২০১৯ ভালোও ঘটেছে মন্দও ঘটেছে। তবে মন্দের সংখ্যা বেশি। প্রতি বছরই তো তাই হয়.....তারপরও মানুষ আশা করে।

০৭ ই জানুয়ারি, ২০২০ ভোর ৬:৫৮

ভুয়া মফিজ বলেছেন: আশায় আশায় দিন যে গেল, আশা পূরণ হলো না!!! :(

২২| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনাকে নববর্ষের শুভেচ্ছা।






ভালো থাকুন নিরন্তর।।

০৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০৭

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও ইংরেজি নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা। :)

২৩| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ১২:০৯

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,



কালের যাত্রার ধ্বনি শুনিতে কি পাও!
তারি রথ নিত্যই উধাও......

(রবীন্দ্রনাথ)

সময়ের স্রোত বয়ে যায় তার মতো করেই। সে স্রোতে ভেসে আসা সব কোথায় কোন সাগরে গিয়ে যে মেশে! আবার নতুন নতুন স্রোত বয়, ভেসে আসে নতুন নতুন কিছু! এসব জীবনেরই অংশ। স্মৃতিময় ।

অধিকার হারানোর বছর, নাকি ফিরে পাওয়ার বছর???
গেল বছর, ব্লগের ফিরে আসার বছর। এসে যাওয়া বছর হয়তো জাতীয় জীবনে অনেক কিছু হারানোর বছরও হয়ে উঠতে পারে। কে জানে!

০৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০৭

ভুয়া মফিজ বলেছেন: বছর আসে, বছর যায়, সর্বহারাদের নতুন করে কিছুই পাওয়া হয় না জী এস ভাই! নতুন বছরে কিছু পেলে ভালো, হারানোর আর তো কিছু বাকী নাই! :((

২৪| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ১:৩৮

নীল আকাশ বলেছেন: একটা বছর চলে যাওয়া মানে জীবনের এক বছর কমে যাওয়া।
নব বর্ষে মানুষ খুশি হয় আর আনন্দ কেমতে করে বুঝি না।
আশা করবো নতুন বছর আগের চেয়ে ভালো কাটুক আপনার।
দেশে আসার প্ল্যান আছে নাকি?
ধন্যবাদ।

০৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০৯

ভুয়া মফিজ বলেছেন: আমাদের সীমিত আয়ু থেকে একটা বছর কমে গেল। মানুষ কেমতে খুশী হয় আমিও বুঝি না। তারপরেও নতুন বছরে আমরা নতুন করে আশায় বুক বাধি…….তবে সময়ের সাথে সাথে সে বাধন আলগা হতে থাকে!!

দেশে আসার প্ল্যান আছে নাকি? আপাততঃ নাই, দেখা যাক! :)

২৫| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ২:৩১

কাজী ফাতেমা ছবি বলেছেন: অনেক সুন্দর পোস্ট। অনেক কিছু জানা বিষয়গুলো স্মৃতি হয়ে থাকুক এ পোস্টে। প্রিয়তেরাখলাম আর ছবি ব্লগ আছে আরেকটা । আজ সময় পেলে দিয়ে দেবো । কারণ পিসি নষ্ট হলে সব ছবি শেষ হয়ে যাবে ।

জাজাকাল্লাহ খাইরান

০৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:১২

ভুয়া মফিজ বলেছেন: আপনার নতুন পোষ্টটা এড করে দিয়েছি।

আজ সময় পেলে দিয়ে দেবো । কারণ পিসি নষ্ট হলে সব ছবি শেষ হয়ে যাবে। সময়ের কাজ সময়ে করা অত্যন্ত ভালো গুন। এই গুন না থাকার কারনে আমাকে অনেক সাফার করতে হয়!

ভালো থাকেন আর আমাদের জন্য বেশী বেশী করে ছবি তুলেন। সেইসাথে কামনা করি, নতুন বছরে আপনার মাথা থেকে কবিতা কম আসুক!! :P

২৬| ০২ রা জানুয়ারি, ২০২০ ভোর ৪:১৪

মলাসইলমুইনা বলেছেন: ভুয়া মফিজ,
আপনার স্পর্শে বা সংস্পর্শেইতো সব খুলে যায় দেখি আনন্দ কলরবে !
সেই যে একবার ঝাপিড়ে পরে কি কি করতে হবে বললেন তার কয়েক মাসের মধ্যেই মন্ত্রী মহোদয় সদয় হয়ে ব্লগের যুগ জনমের বদ্ধ দরজাটাই খুলে দিলেন, কি আশ্চর্য ! তারপর আপনার সংস্পর্শ পেয়েই মনে হয় এতো বছর ধরে চলা ব্রেক্সিটের অচলাবস্থা ভুলে রিয়েল EU এক্সিট করতে বরিস জনসনের কি ভূমিধস বিজয় এবার ! সেই ম্যাজিক স্পর্শ বা সংস্পর্শে নতুন বছরেরও বদ্ধ দুয়ার খুলে নিজে সপরিবারে আনন্দে ভাসুন আর আমাদের সবাইকেও ভাসান । উন্নয়নের মহাসড়কের স্পিড ব্রেকারগুলোও তুলে ফেলুন জনগণের জন্য যেন আমরা মফিজ আমজনতা উন্নয়নের একটু ছোয়া পেতে রিকশা দিয়ে হলেও যাতে চলতে পারি উন্নয়নের জ্যাম যাত্রা ভুলে !

কোনো ভুয়া না, বিলকুল খাঁটি হ্যাপি নিউ ইয়ারের শুভেচ্ছা নিন ।

০৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:১৪

ভুয়া মফিজ বলেছেন: আপনার স্পর্শে বা সংস্পর্শেইতো সব খুলে যায় দেখি আনন্দ কলরবে! কি যে কন না কন, আমি কি পরশ পাথর জাতীয় কিছু নাকি!! সবই আল্লাহর ইচ্ছা।

ব্রেক্সিটের অচলাবস্থা নিয়ে আমরা এখন টায়ার্ড। যা হওয়ার একটা কিছু হয়ে যাওয়া উচিত, যতোদ্রুত সম্ভব। এটাই সিংহভাগ বৃটেনবাসীর কামনা।

দেশের উন্নয়নের মহাসড়কে স্পিড ব্রেকার আছে নাকি!! জানতাম না তো!!!!

বিলকুল খাঁটি হ্যাপি নিউ ইয়ারের শুভেচ্ছার জন্য ধন্যবাদ। আপনাকেও ভুয়ার তরফ থেকে জেনুইন শুভেচ্ছা।

২৭| ০৩ রা জানুয়ারি, ২০২০ সকাল ১১:০৫

জুন বলেছেন: আপনে পোস্ট দেয়ার পর থিকাই খালি নিজের ছবি ব্লগ খুইজা ফিরলাম :(
সেই রবিদার কবিতার লাহান " ক্ষ্যাপা খুজে খুজে ফিরে পরশপাথর " /:)
যাউজ্ঞা এক চোখাদের তুমিই বিচার কইরো এই কথা বইলা শেষ কর্লাম #:-S

নতুন বছর শুভ হোক ভুইয়া ভাই এর। ১৩ ভুইয়ার নাম ডাক ছড়িয়ে যাক সারা বিশ্বে এই কামনা করছি :)

০৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:১৬

ভুয়া মফিজ বলেছেন: আপনের ছবিব্লগ আবার কোনটা! আজকাল আপনে খালি আমারে কনফিউজড কইরা দিতাছেন…...ঘটনা কিছুই বুজতাছি না!! :((

১৩ ভুইয়ার নাম ডাক ছড়িয়ে যাক সারা বিশ্বে আমি বাদে বাকী ১২টারে নিয়া আমি চিন্তিত না। আমারটা ছড়াইলেই আমি খুশী। আপনেরেও নতুন বছরের শুভেচ্ছা আফা!!

২৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ১০:২৬

আরোগ্য বলেছেন: গত বছরের ৭ অক্টোবরের ঘটনা আমার মাঝে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে। যা বোধ করেছি তা ব্যক্ত করার ভাষা নেই।
এ বছরের সবচেয়ে বড় হাইলাইট সম্ভবত মার্চের ১৭ তারিখ।

০৭ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:১৭

ভুয়া মফিজ বলেছেন: গত বছরের ৭ অক্টোবরের ঘটনা আমার মাঝে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে। যা বোধ করেছি তা ব্যক্ত করার ভাষা নেই। অতি সত্যি কথা কইছেন। সেই ধাক্কা এখনও ঠিকমতো সামলাইতে পারি নাই!!

দেখা যাক, সামনে কপালে কি আছে!

হ্যাপি নিউ ইয়ার!!! :)

২৯| ০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:২৯

জুন বলেছেন: এই মাত্র একটা ছবি ব্লগ দিলাম :``>>

০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ৯:০৮

ভুয়া মফিজ বলেছেন: এইটার কথাই কি কইছিলেন আগে যেইটা এইমাত্র দিলেন!!! B:-)

আমার গল্পটা পড়ছেন? কেমুন লাগলো কইলেন না যে বড়! :P

৩০| ১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৬

করুণাধারা বলেছেন: না না, আমার একটা ভুলের জন্য লাইক বাটন একেবারে তুলে দেওয়া ঠিক হবেনা- অভিজ্ঞতার আলোকে এই মত দিলাম। B-)

সাথে সাথে পোস্টেও লাইক দিলাম।

১০ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৩

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে .......আপনার মতো স্বল্প সংখ্যক গুণী আর অভিজ্ঞ ব্লগার আছে বলেই এখনও ব্লগিং করে আনন্দ পাই!!! :)

অসংখ্য ধন্যবাদ আপা।

৩১| ৩০ শে জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৪৭

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
ব্লগ ও ব্লগারদের প্রতি আপনার এত সুন্দর ভালোবাসারময় পোস্টের জন্য আমার আন্তরিক ধন্যবাদ এবং সেই সাথে নতুন বছরের শুভেচ্ছা । যদিও দেরি হলো জানুয়ারি মাস কিন্তু শেষ
হয় নাই এখনও ।
আমাদের ব্লগারদের এই পারস্পরিক মিথস্ক্রিয়া, ব্লগের প্রতি অকৃত্রিম ভালোবাসা চালু থাকবে আগামী বছরগুলোতেও……এটাই আমার এ'বছরের ব্লগীয় প্রত্যাশা --- আপনার এই প্রত্যাশায়
আমারও অনেক ভালোলাগা ও শুভকামনা জানিয়ে গেলাম।
পোস্টে বিশতম (টোয়েন্টি) লাইক।

৩১ শে জানুয়ারি, ২০২০ বিকাল ৫:১৯

ভুয়া মফিজ বলেছেন: শুভেচ্ছা কখনও পুরানো হয় না। বছরের মাঝামাঝি দিলেও টাটকা থাকে।
ব্লগটাতো আসলে আমাদের সবার ভালোবাসার জায়গা.....আরো একটা পরিবার। এখানে সবাই মিলে মিশে থাকবে, মনের আনন্দে ঝগড়া-ঝাটি করবে, মান-অভিমান হবে, আবার এক হয়ে যাবে। এটাই তো আসলে আমাদের চাওয়া।

টুয়েন্টি টুয়েন্টি খৃষ্টাব্দে টুয়েন্টিতম লাইক দেয়ার সুযোগ হাতছাড়া করেন নাই.....আপনাকে অভিনন্দন। B-)

আর হ্যা, নতুন বছর আপনার জীবনেও নিয়ে আসুক অনাবিল আনন্দ, এই কামনাই করছি। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.