নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

আমার এই পথ চলাতেই আনন্দ!!!

২৯ শে মার্চ, ২০২০ দুপুর ১:১৭




গত ২৪শে মার্চ ২০২০ এর কথা।

সকালে ঘন্টাদেড়েক দেরী করে অফিসে গিয়েছি। ক্রিস এসে দাত বের করে বললো, বস তোমারে খুজতাছে। সকাল থিকা দুই বার খুজছে।

আমি বললাম, খুজছে ভালো কথা। খোজাটাই স্বাভাবিক, কিন্তু তুই দাত বাইর করতাছোস ক্যান এইটা তো বুঝলাম না!

ক্রিস এইবার পুরাপুরি দন্ত বিকশিত করে বললো, বসে আমারে জিগাইছে, ক্রোকোডাইল ম্যান আসে নাই? অহনও ঘুমাইতাছে নাকি? খবর লও!

বস আমাকে 'ক্রোকোডাইল ম্যান' বলেছে? আগুনচোখে ওকে ভস্মীভূত করতে করতে বসের রুমের দিকে হাটা দিলাম। আমাকে এই নামে মাঝে-মধ্যে একমাত্র ক্রিসই ডাকে। তাও সেটা অফিসের বাইরে। বসের কানে যেহেতু এটা গিয়েছে, এই ফাজিলটা ছাড়া আর কেউ এটার জন্য দায়ী হতে পারে না।

ঘটনা হলো, আমি একটু আইলসা টাইপের…….না, এভাবে বলা ঠিক না; আরেকটু ভদ্রভাবে বলি, আমি আসলে আরাম প্রিয় টাইপের মানুষ। শীতের আগে / পরে যখন রোদটা খুব মিষ্টি থাকে, রোদে সুন্দরবনের কুমীরের মতো গা এলিয়ে দেই। রোদে আধশোয়া হয়ে বই পড়া আমার খুবই প্রিয় একটা বিলাসিতা। অবধারিতভাবেই এক পর্যায়ে আমি ঘুমিয়ে পড়ি। কাজ জমানো আমার আরেকটা অভ্যাস। জমাতে জমাতে আমার নিজস্ব সিস্টেম যখন ভেঙ্গে পড়ার উপক্রম হয়, তখন নাকে-মুখে সব তাড়াহুড়া করে শেষ করি। সব কাজ আমি একাই শেষ করি, কখনও কারো সাহায্য নেই না। তবে এটা নিয়ে দুর্মুখেরা আমাকে প্রতিনিয়ত কটু-কাটব্য করে এবং তার শিরোমনি হলো আমার গৃহকর্ত্রী। শত্রুর মুখে ছাই দিয়ে আমি আমার অভ্যাস এখন পর্যন্ত জারি রেখেছি। এরই ধারাবাহিকতায় আমার বউ প্রায়ই বলে, আমি নাকি আগের জন্মে কুমীর ছিলাম। ভুলক্রমে এবার মনুষ্য সমাজে পতিত হয়েছি। আমার অলসতা নিয়ে সুযোগ পেলেই ও অনেক সত্য-মিথ্যা কাহিনী ফেদে বসে; আর ক্রিসের মতো ডাইহার্ড শ্রোতা পেলে ওর মনে হয় ঈদ লেগে যায়!

যাই হোক, আপনাদের অনেকেরই হয়তো মনে আছে, ক্রিসের সাথে আমার সাফারীতে (সাফারী পার্কে কয়েকটা ঘন্টা) বেড়ানোর কথা। সেটাতে আমার যতোটা অনীহা (সত্যি বলতে, বাসা থেকে বের হতেই আমার প্রচন্ড অনীহা) ছিল, বিপরীতে আমার বউয়ের ততোটাই আগ্রহ ছিল। তো সেদিনের সেই লম্বা জার্নিতে গাড়ীতে বসে অনেক কথাই হয়েছিল। তখন আমার বউ রসিয়ে রসিয়ে আমার কিছু গুণকীর্তন করেছিল ক্রিসের কাছে। তারমধ্যে আমার অলসতার অনেক বর্ণনাও ছিল। আমাকে বাসা থেকে বের করার রাগে ওর বেশকিছু টাকা খসিয়েছিলাম সেদিন। তার প্রতিশোধ নিতেই কিনা জানি না, সেদিন থেকেই ও আমাকে 'ক্রোকোডাইল ম্যান' ডাকা শুরু করেছিল। আমি অতোটা গুরুত্ব দেই নাই কখনও। কিন্তু গাধাটা যে এটা বসের কানেও তুলবে তা আমি চিন্তাও করি নাই।

এগুলো ছিল আসলে তবলায় টোকা। এতো কথা কেন বললাম, তা একটু পরে বুঝবেন। তাহলে এবার আসল কথায় আসি।

বছর দশেক আগেও ব্লগ সম্পর্কে আমার ধারনা ছিল ঝাপসা। বেড়ানো যেহেতু আমার নেশা; বিভিন্ন সময়ে বিভিন্ন ব্লগারের এ'সংক্রান্ত লেখা পড়েছি। তবে এই পড়া আমার কাছে যতোটা না ছিল ব্লগের লেখা, তার চেয়েও বেশী ছিল ব্যক্তিগত অভিজ্ঞতার উপর আর্টিকেল জাতীয় কিছু একটা। আর এসবই ছিল ইংরেজীতে। বাংলায় যে ব্লগ আছে, আর তাতেও যে এমন বিভিন্ন ধরনের লেখা হয়, তাই জানতাম না তখন।

২০১৩ সালে কিছু দুর্বৃত্তের হাতে ব্লগার থাবা বাবা ওরফে রাজীব হায়দার নিহত হয়। দেশব্যাপী ব্লগ এবং ব্লগার শব্দদু'টো বেশ আলোচিত হয়ে ওঠে। আমিও একটু কৌতুহলী হলাম, একটা মানুষ কি এমন লিখলো যে তাকে এভাবে অকালে প্রান হারাতে হলো? রাজীব হায়দার আরও কয়েকটা ব্লগের সাথে সাথে সামু'তেও লিখতো। পড়লাম ওর কিছু লেখা, পড়ে দেশের অন্য অনেকের মতো ব্লগ এবং ব্লগার সম্পর্কে আমারও বিরুপ ধারনা হলো। আরেকটা জিনিসও তখন আমার পছন্দ হয়নি। সেটা হলো, বাংলাদেশের সবচেয়ে বড় ব্লগটার নাম সামহোয়্যার ইন!! বাংলা ব্লগের ইংরেজি নাম! হলি কাউ!! ব্লগ সম্পর্কিত কিউরিওসিটির ওখানেই সমাপ্তি ঘটে।

এরপরে ২০১৫ সালের দিকে বেশ কিছুদিন দৈনিক ইত্তেফাকের অনলাইন ভার্সান পড়তাম। তখন হোমপেইজের একপাশে সামু'র আলোচিত পোষ্টগুলির শিরোনাম লিঙ্কসহ থাকতো। কোন শিরোনাম পছন্দ হলে পড়তাম। পড়তে পড়তে কিছু কিছু ক্যাচালও নজরে পড়তো। মজাই লাগতো। এভাবেই অতিথি পাঠক হিসাবে সামু'তে মোটামুটি নিয়মিত হয়ে গেলাম। আরো পরে একপর্যায়ে ভাবলাম, টুকটাক ছাইপাশ লেখালেখির অভ্যাস যেহেতু আমারও আছে…….রেজিষ্ট্রেশানটা করেই ফেলি। ২০১৬ এর মাঝামাঝি কোন এক সময়ে করে ফেললাম (আর সেই শুভক্ষণেই জন্ম হলো ভুয়া মফিজ এর) এবং ভুলে গেলাম। আরো প্রায় বছরখানেক পর হঠাৎ একদিন মনে হলো, আরে! আমি না সামু'তে যুক্ত হয়েছি? বেশী চিন্তা-ভাবনা না করেই একটা লেখা পোষ্ট করলাম। তখন রেজিস্ট্রেশানের পর কিছুদিন অবজার্ভেশানে থাকা, সেইফ হয়ে প্রথম পাতায় এক্সেস পাওয়া এসবের কিছুই জানতাম না। আমার প্রথম লেখা এমনিতেই প্রথম পাতায় এসেছিল। সম্ভবতঃ মডারেটর মহোদয় আমার কোন সাড়া-শব্দ না পেয়ে ত্যক্ত-বিরক্ত হয়েই আমাকে প্রথম পাতায় সরাসরি এক্সেস দিয়ে দেন!!

সামু'তে আমার প্রথম লেখা পোষ্ট করেছিলাম ৩রা জুন ২০১৭ তে বিলাতের খুচরা অভিজ্ঞতা: নদী দর্শন। ওই লেখাতেই প্রথম মন্তব্যকারী ছিলেন দ্যা ফয়েজ ভাই এবং প্রথম লাইক প্রদানকারী ছিলেন নিহাল নাফিস। দু'জনের একজনকেও বহুদিন ব্লগে দেখি না। প্রথম উৎসাহ প্রদানের জন্য এই দু'জনের প্রতিই আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছি। সেই লেখায় আরো মন্তব্য করেছিলেন ব্লগার সুমন কর এবং শোভন শামস। একইসঙ্গে পরবর্তীতে আমার সব ভুয়া লেখায় যারা বিভিন্ন সময়ে একইভাবে আমাকে উৎসাহ দিয়েছেন, আরো লিখতে…….বরং বলা যায়, আরো ভালোভাবে লিখতে অনুপ্রাণীত করেছেন, সবার প্রতিই আমার অশেষ কৃতজ্ঞতা।

প্রথমে ভেবেছিলাম, সামু'তে আমার এক বছর পূর্তিতে কিছু একটা লিখবো। দুর্মুখেরা বলে, অলসরা নাকি তাদের সময়ের কাজ সময়ে না করার সপক্ষে অনেক যুক্তি দাড় করায়। এক বছর হয়ে যাওয়ার পর আমিও যুক্তি দাড় করালাম, অফিসিয়ালী আমার এক বছর হলেও আসলে আমি তো একবছর ধরে এক্টিভ না। রেজিস্ট্রেশানের পর প্রথম লেখাই দিয়েছি অনেক পরে। তাই ঠিক করলাম, পোষ্টের হাফ সেন্চুরী হোক, তখন দিব। এরপরে দৃঢ় প্রতিজ্ঞ হলাম, তিন বছর হোক, তখন মাস্ট। আগের জন্মের কুমীর বংশের সদস্য বা ক্রোকোডাইল ম্যান হিসাবে আমার পারফর্মেন্স ধরে রাখার অংশ হিসাবে সেটাও ফেল মারলো। অগত্যা শেষমেষ ঠিক করলাম শততম পোষ্টটাই হবে আমার সেই কাঙ্খিত পোষ্ট। যাক, এবার হোলো; সো হিয়ার ইট ইজ!!!

সামু বলছে, আমি সামু'তে ৩ বছর ৯ মাস পার করেছি, আর আমার প্রথম পোষ্টকে যদি শুরু হিসাবে দেখি (আসলে আমার মতে ওটাই শুরু। কুমীর পর্বকে তো গণায় ধরা যায় না!), তাহলে আমি পার করেছি আনুমানিক ২ বছর ৯ মাস। সে যাই হোক, মেঘে মেঘে বেলা অনেক হলো। আশা আছে, এখানেই থামবো না। পৃথিবী থেকে বিদায় নেয়ার আগ পর্যন্ত যতোদিন আঙ্গুল চলবে, যতোদিন মনের চিন্তা-ভাবনাগুলো গুছিয়ে প্রকাশ করতে পারবো, ততদিন ব্লগিংটা চালিয়ে যাবো। বাকীটা উপরওয়ালার ইচ্ছা। হ্যা, সেই সাথে প্রিয় এই প্ল্যাটফর্মের সারভাইভালটাও জরুরী। না হলে লিখবো কোথায়?

কালের পরিক্রমায় এই সময়টা হয়তো অতি তুচ্ছ, তবে আমার জন্য এটা অনেক লম্বা সময়। পেশাগত ব্যাপার ছাড়া এতো দীর্ঘ সময় সক্রিয়ভাবে আমি কোনদিন কোন কিছুতে ধৈর্য্য ধরে লেগে থাকিনি, কারন ব্যক্তিগতভাবে আমি একজন পুরাই অস্থির প্রকৃতির মানুষ। এন্ড এই 'ধৈর্য্য ধরে লেগে থাকা' রিমাইন্ডস মি, এই ধৈর্য্য আমি পেয়েছি ব্লগিং করতে করতে। তারপরেও ক্যাচালে পড়ে ধৈর্য্যহারা হয়েছি কখনও কখনও। পরে আবার নিজে নিজেই লজ্জিত হয়েছি। ব্যক্তিগতভাবে আমার সর্বোচ্চ চেষ্টা থাকে ক্যাচালে না জড়ানোর। সেজন্যে অনেক সময়ে অনেককিছু বলার থাকলেও বলি না, এড়িয়ে যাওয়ার চেষ্টা করি। হ্যা, আরেকটা কথা না বললেই না; ব্লগিং করতে করতে টাইম টু টাইম বেশকিছু অসাধারন মানুষের সাথে পরিচিত হয়েছি। খুব ইচ্ছা করে, এই প্রিয় মানুষগুলার সাথে বসে চা খাই; ঘন্টার পর ঘন্টা কথা বলি। সুখ-দুঃখের আলাপ করি। কিন্তু হয়ে ওঠে না, ভৌগলিক দুরত্ব আর এ্যনোনিমাস ব্লগিংয়ের প্রতি আমার তীব্র আকর্ষণের কারনে। হয়তো একদিন হবে, হয়তো না। সময়ই বলে দিবে।

বেশ কিছুদিন ধরে একটা কথা ভাবছি। 'বলবো কি বলবো না' দোনোমোনো অবস্থায় আছি। আজ বলেই ফেলি বরং। আপনারা কেউ যদি কখনও লক্ষ্য করেন যে, টানা তিনমাসের উপরে আমি ব্লগে অনুপস্থিত, তাহলে ধরে নিবেন আমি আর আপনাদের মাঝে, এই জগতে নাই। চির বিদায় নিয়ে নিয়েছি। সেক্ষেত্রে আপনাদের কাছে আমার জন্য দোয়ার দাবী জানিয়ে রাখলাম। আমার জন্য দোয়া করবেন; যেখানেই থাকি, যে অবস্থাতেই থাকি, মহান আল্লাহ যেন আমাকে ভালো রাখেন। যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে রবি ঠাকুরের এই গানটা আজ কেন জানি খুব মাথায় ঘুরছে।

রবি ঠাকুর একসময়ে গেয়েছিলেন, আমার এই পথ চাওয়াতেই আনন্দ। আমি তো গাইতে পারি না, যদিও বা মনের ভুলে বেসুরো গলায় কখনও গাই; সচকিত হয়ে ভাবি, আশেপাশে কাক থাকলে নিশ্চিতভাবেই আমার সাথে সঙ্গ দিতে ঝাপ দিয়ে পড়তো। একটাই বাচোয়া, তা হলো এখানে পাতিকাক একেবারেই নাই, আর দাড়কাক মাঝে-মধ্যে দেখা গেলেও অতি দুর্লভ বস্তু! তাই মনে সাহস নিয়ে, ওনার একটা শব্দ বদলে দিয়ে গাইলাম……..আমার এই পথ চলাতেই আনন্দ!


ছবিঃ গুগলমামার সৌজন্যে।

মন্তব্য ৯২ টি রেটিং +২৭/-০

মন্তব্য (৯২) মন্তব্য লিখুন

১| ২৯ শে মার্চ, ২০২০ দুপুর ১:২৫

ঢাবিয়ান বলেছেন: আপনাদের ওখানকার অবস্থাতো দেখছি ভয়াবহ। পারিপার্শিক অবস্থার বর্ননা দিয়ে আরেকটি পোস্ট লিখুন।

২৯ শে মার্চ, ২০২০ দুপুর ১:২৮

ভুয়া মফিজ বলেছেন: এক করোনা নিয়ে দুই দুইটা পোষ্ট দিয়েছি। আরেকটা দিতে কন? :(

২| ২৯ শে মার্চ, ২০২০ দুপুর ১:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রথমেই শততম পোষ্টের অভিনন্দন :)

এক থেকে একশত......... পথ কম নয়! এর মাঝে দারুন দারুন লেখনিতে সমৃদ্ধ করেছেন ব্লগকে এবং পাঠকদের চিত্তকে।

ক্রোকোডাইল ম্যানের কাহিনি পড়তে পড়তে হাসছিলাম আপন মনে।
দুর্জনের মূখে ছাই দিয়ে নিজের মতো করে বেঁচে থাকতে পারাটা একটা আনন্দ বটে:)

সবই ভাল মাগার শেষ বেলায় দিলেনতো মনটা খারাপ কইরা!
আলাই বালাই অমন কথা কইতে নাই।
জানি সবে যেতে হবে
তবু কেন ভাবনা এত আগে.
নিয়তির ফেরে যখন যাবার যাব চলে
বাসলে ভালো করবে স্মরণ দীর্ঘশ্বাসে।।

অনেক অনেক বছর বেঁচে থাকুন।
শুভ ব্লগিং।
শতবর্ষী পোষ্টের শুভকামনা :)

২৯ শে মার্চ, ২০২০ দুপুর ১:৫৮

ভুয়া মফিজ বলেছেন: অভিনন্দনের জন্য ধন্যবাদ ভৃগুদা। :)

আসলে আজ এই মুহুর্তে যখন চিন্তা করছি, সামু'তে ১০০টা পোষ্ট দিয়ে ফেলেছি, তখন নিজের পারফর্মেন্সে নিজেই মুগ্ধ হয়ে যাচ্ছি। আমার মতো অলস মানুষের জন্য এটা একটা অচিন্তনীয় ব্যাপার!!! B-)

শেষ বেলায় মন খারাপ করে দেয়ার জন্য দুঃখিত। তবে এটা একটা অমোঘ নিয়তি। আমাদের সবার জন্যই। মাথায় যেহেতু ঘুরছে, আজ হোক, কাল হোক....এটা আমি বলতামই। তাহলে আজ কেন নয়?

৩| ২৯ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৩১

রামু দাস বলেছেন: খুব সুন্দর লেখা

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২৯

ভুয়া মফিজ বলেছেন: আপনি পুষ্টিকর খানা-খাদ্য নিয়ে গবেষণা করছেন, ভালো। :)

৪| ২৯ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৩২

নেওয়াজ আলি বলেছেন: মরণের স্বাধীনতা চাই।

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩৪

ভুয়া মফিজ বলেছেন: নতুন করে চাওয়ার কিছু নাই, ওটা আপনার এমনিতেই আছে। B-)

৫| ২৯ শে মার্চ, ২০২০ বিকাল ৪:২৬

রাজীব নুর বলেছেন: স্বপ্ন জাগানিয়া চোখে অপেক্ষায় আছি একটি সুন্দর ভোরের প্রতিক্ষায়...

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

ভুয়া মফিজ বলেছেন: আমিও.....

৬| ২৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:০৯

একজন অশিক্ষিত মানুষ বলেছেন: লেখাটা এক টানে পড়লাম ভালো লাগল ।

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩৭

ভুয়া মফিজ বলেছেন: লেখাটা এক টানে পড়লাম ভালো লাগল। ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ্য থাকুন। :)

৭| ২৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:২৫

ইসিয়াক বলেছেন: শততম পোষ্টের অভিনন্দন ভাইয়া।
এক টানে আপনার লেখাটা পড়ে ফেললাম। চমৎকার গুছিয়ে লেখেন আপনি। তবে শেষে এসে একটু মন খারাপ হয়ে গেলো। তবু কথাগুলো সত্য।
ভালো থাকুন। সুস্থ থাকুন।
সতর্ক থাকুন আপনজন নিয়ে।
পৃথিবীটা আবার আগের মতো সুখ সমৃদ্ধিতে ভরে উঠুক।
শুভকামনা।
দোয়া রইলো।

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৪

ভুয়া মফিজ বলেছেন: চমৎকার লেখি না, এটা নিশ্চিত। তবে অনেকে আমার ভুয়া লেখা আগ্রহ নিয়ে পড়ে....এটা একটা আশ্চর্যের বিষয়! কেন? গবেষণা করতে হবে এক সময়ে। শেষেরটুকুর জন্য দেখি ভৃগুদা'র মতো আপনারও মন খারাপ হলো। তবে সেরকম তো কিছু লেখি নাই। যাই হোক, আপনিও সবাইকে নিয়ে ভালো থাকুন, সুস্থ্য থাকুন এবং নিরাপদে থাকুন।

অভিনন্দনের জন্য অসংখ্য ধন্যবাদ। :)

৮| ২৯ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৫৯

আরোগ্য বলেছেন: পোস্ট পড়তে পড়তে ভাবছিলাম, মন্তব্যে নিজের অভিমত ও ব্যক্ত করবো কিন্তু নিচের অংশ পড়ে মিজাজ খারাপ হয়া গেছে। অভিনন্দন ও লিখুম না। X(( :((

২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৮

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে......নীচের অংশে চেইতা যাওনের মতোন কিছু আছে? খিয়াল তো করি নাইক্কা!!!

অভিনন্দন ও লিখুম না। সবকিছু সবসময়ে লেখার দরকার পড়ে না। নিরবতা মাঝে-মধ্যে নিজেই একটা ভাষা হয়ে যায়। এই ভাষায় অনেক কিছু বলা যায়.....বোঝাও যায়। আমার যা বোঝার, বুঝেছি। ;)

টেইক কেয়ার এন্ড স্টে ওয়েল। :)

৯| ২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

খায়রুল আহসান বলেছেন: সামু'র পাঠকের জন্য নিজস্ব স্টাইলে চমৎকার একটি কমেন্ট্রী এখানে রেখে গেলেন ভূয়া ভায়া (নাকি কুমীর ভায়া? :))! শততম পোস্টের জন্য আন্তরিক অভিনন্দন!
পোস্টে নবম প্লাস +।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:০০

ভুয়া মফিজ বলেছেন: 'ভুয়া' কিংবা 'কুমীর' যাই বলেন না কেন, দিন শেষে তো আমি আমিই। একাধিক পরিচয়ে আমার কোনই আপত্তি নাই খায়রুল ভাই। অভিনন্দন এবং নবম প্লাস, দু'টার জন্যই আন্তরিক ধন্যবাদ। :)

আপনি কি দেশে ফিরে এসেছেন নাকি অস্ট্রেলিয়াতেই লকড আপ!!

১০| ২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৩৫

পদ্ম পুকুর বলেছেন: আজকে একটু বাসার নিচে নেমেছিলাম কিছু দরকারি জিনিস কিনতে। নেমেই অবাক, এত্ত লোক রাস্তায়? তার মধ্যে বিকালে বউয়ের বড় ভাই এসে উপস্থিত!! মেজাজটা বিগড়ে আছে। পরে পড়ে মন্তব্য করবো। প্রিয়তে থাকলো। শততম পোস্টের শুভেচ্ছা।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:০৬

ভুয়া মফিজ বলেছেন: দেশের লোকজনের উপরে মেজাজ খারাপ করে কি করবেন? একে হুজুগে জাতি, তার উপর সরকারও হুজুগে। উল্টাপাল্টা কথা বলে মানুষকে বিভ্রান্ত করে রাখে সব সময়। সাধারন মানুষ কই যাবে, কন? এর মধ্যে যারা নিজস্ব বিচার-বুদ্ধি কাজে লাগায়, আমার বরং তাদেরকেই বাহবা দিতে মন চায়। তবে এরা সংখ্যায় অল্প। দেশের পরিপ্রেক্ষিতে এরা হলো স্রোতের বিরুদ্ধে সাতার কাটা মানুষ।

প্রিয়তে নেয়ার জন্যে ধন্যবাদ। আপনার পড়ার পর মন্তব্যের জন্য অপেক্ষায় থাকলাম। :)

১১| ২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন:

প্রথমে জানাই শততম পোষ্টে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা।
হ্যাঁ আপনার দাবি অনুযায়ী আপনি এক বছর ব্লগে একটিভ ছিলেন না।পরিকল্পনা করে অথবা না করেই হোক এ কারণেই বোধহয় আইডিটি প্রথমে ভুয়া দিয়ে শুরু করেছিলেন। আর এ কারণেই সম্ভবত যখন বুঝলেন আপনি ভুয়া নন, তখন থেকেই ব্লগে সদর্থক পদচারণা শুরু হল। হেহেহে
এরপর নয় নয় করে 100টি পোস্ট হয়ে গেল। এভাবেই হাজারতম পোস্ট অতিক্রম করুন -কামনা করি।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:১৩

ভুয়া মফিজ বলেছেন: আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা মাথা পেতে নিলাম! :)

আপনার দাবি অনুযায়ী আপনি এক বছর ব্লগে একটিভ ছিলেন না। সরকারী দাবীর মতো কোন দাবী না, এইটা ফ্যাক্ট!!

পরিকল্পনা করে অথবা না করেই হোক এ কারণেই বোধহয় আইডিটি প্রথমে ভুয়া দিয়ে শুরু করেছিলেন। আর এ কারণেই সম্ভবত যখন বুঝলেন আপনি ভুয়া নন, তখন থেকেই ব্লগে সদর্থক পদচারণা শুরু হল। হেহেহে আপনার এই কথায় আমিও হে হে হে করলাম। ভালোই বলেছেন। আপনার কল্পনাশক্তি দেখে আমি মুগ্ধ। তবে, প্রথমে ভুয়া দিয়ে শুরু করে এখনও কিন্তু আমি ভুয়াই আছি!! =p~

১২| ২৯ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

মলাসইলমুইনা বলেছেন: ভুয়া মফিজ,
এটা কোনো কথা হলো ! করোনার অকরুণাধারায় ঢাকা ফাঁকা, লন্ডন ফাঁকা ম্যায় পুরো ব্রম্মান্ড ফাঁকা হয়ে যাবার জোগাড় আর এর মধ্যে সেঞ্চুরি করে ফেললেন ! আরেকটু হলেইতো মিস করেফেলেছিলাম দৃষ্টি নন্দন এই সেঞ্চুরি । সামনে আরো দ্রুত দৃষ্টি নন্দন দ্বিশতক পূরণ করবেন সেই আশায় রইলাম ।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:১৭

ভুয়া মফিজ বলেছেন: ফাকা মাঠে সেঞ্চুরি করার মজাই অন্যরকমের। টেনশান কম থাকে!! B-)

শেষ পর্যন্ত মিস করেন নাই দেখে ভালো লাগছে। দ্বিশতক পূরণ করার জন্য বহু পথ পাড়ি দিতে হবে....দেখা যাক, কদ্দুর কি করতে পারি!

১৩| ২৯ শে মার্চ, ২০২০ রাত ৮:৩৬

নায়লা যোহরা বলেছেন: শততম পোষ্টের শুভেচ্ছা রইলো, এভাবেই আমাদের সুন্দর সুন্দর লিখা উপহার দিয়ে যান।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৩:১৮

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমার ভুবনে স্বাগতম!! :)

১৪| ২৯ শে মার্চ, ২০২০ রাত ৯:০০

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ ,




পথ চলতে চলতে মনে হয় প্রসব বেদনায় অশ্বডিম্বই প্রসব করে ফেললেন! করোনার মতো ক্রোকোডাইলও মনে হয় জেনেটিক্যালী মডিফাইড হয়ে অশ্বের মতো ছুটতে শুরু করেছে তাই এত্তোবড় একখানা বিশাল অশ্বডিম্ব পোস্ট । ;)

অশ্বডিম্ব এই কারনে যে, ‌ওটা একটা ভুয়া জিনিষ। শেষের আগের প্যারায় যা লিখেছেন তা যেন অশ্বডিম্বের মতোই অলীক হয় । আপনি যেন ক্রোকোডাইলের মতোই ৩০০ বছর বেঁচে থেকে ব্লগে লিখে যেতে পারেন।

ভালো থাকুন, নিরাপদে থাকুন, থাকুন কোয়ারেন্টাইনে..............

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৫২

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে....যা বলেছেন জী এস ভাই। আপনার প্রত্যাশা পূরণ করতে পারলে মন্দ হতো না। কষ্ট করে বিশাল অশ্বডিম্ব কেইবা প্রসব করতে চায় বলেন!!! =p~

ভালো থাকুন, নিরাপদে থাকুন, থাকুন কোয়ারেন্টাইনে.............. সরকারী সহযোগিতায় আমরা চেষ্টা করে যাচ্ছি, তাই আমাদের জন্য এখানে এটা করা অনেক সহজ। চিন্তা করি, দেশের সাধারন মানুষের কথা। চাপাবাজ সরকারের অসহযোগিতায় তারা কতোটা কামিয়াব হবে, সেটাই বিবেচ্য বিষয়।

দিনশেষে সুস্থ্য থাকুন, এটাই প্রত্যাশা।

১৫| ২৯ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৬

শের শায়রী বলেছেন: হুনেন মিয়া ভাই, এই দুনিয়ায় ছয় কোটি বছর আগে না জানি তারো আগে কুমির আছে, দুনিয়ার ব্যাবাক জন্তুর মাঝে কিছু না কিছু পরিবর্তন হইছে, এক মাত্র কুমিরই আছে আদি আকৃত্রিম। এত সহজে আগস্ত্য যাত্রা কুমিরের নাই। তয় মাইধ্যে কিছু দিন না দেইখা টেনশানে পড়ছিলাম তখন কি জানতাম যে আপনি কুমির গোত্রেরও যাউজ্ঞা ১০০ ডা পোষ্ট দিছেন!!! আবার বাঙ্গালী ব্যাটম্যানদের নাহান ১০০ কইরাই ভাইবেন না যে অনেক তো অইলো এইবার প্যাভেলিয়নে ফিরি..... :P

জাতিকে জ্বালানোর জন্য আপনাকে আরো কয়েক শত পোষ্ট দিবার তৌফিক আল্লাহ দিক এই কামনায়। আমার বিশ্বাস আমাগো জাতি এই সব করোনা ফরোনায় খুব একটা ভয় পায় না, মৃত্যু যখন নসিবে আছে তখন হবে, আল্লাহই হেফাযতের মালিক।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৫৩

ভুয়া মফিজ বলেছেন: আপনেরে বোধহয় কইছিলাম, আমার চাকরীতে বর্তমান যে অবস্থা হইছে, তাতে আগের মতোন ব্লগিংয়ে সময় দিতে পারুম না। মাঝে-মইদ্দেই গায়েব হইতে হইবো।
আপনেগো কথা হুনতে হুনতে ভাবতাছি আসলে আমি কি? বাঘ, কুমীর নাকি মানুষ? যাউকগ্যা, কিছু করনের নাই। প্যাচ তো আমিই লাগাইছি!! :((

আপনের কথায় ভরসা পাইলাম। জাতিরে জ্বালায় পোড়ায় ছারখার কইরা দিমুনে। আপনে চিন্তা কইরেন না। করোনারে আমি ভয় পাই না। এইসব ভাইরাস মাইরাস আমার পকেটে থাকে। =p~

মৃত্যু যখন নসিবে আছে তখন হবে তা তো বটেই, তা তো বটেই। কিন্তু সমস্যা হইলো, সেই নসিবটা কখন তাই তো জানি না। হের লাইগাই এট্টু গ্রাউন্ড ওয়ার্ক কইরা লইলাম আর কি!!! ;)

১৬| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১০:০২

রাজীব নুর বলেছেন: আবার এলাম পোষ্টে।
কে কি মন্তব্য করেছে তা দেখতে।

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৬

ভুয়া মফিজ বলেছেন: ভালো। আমিও এক পোষ্টে মন্তব্য দেখতে অনেকবার আসি। মন্তব্য আমার কাছে পোষ্টের চেয়ে কম গুরুত্বপূর্ণ মনে হয় না। ব্লগারদের চিন্তা-ভাবনা বোঝার দরকার আছে। কি বলেন!! :)

১৭| ২৯ শে মার্চ, ২০২০ রাত ১০:০৪

সন্ধ্যা প্রদীপ বলেছেন: সেঞ্চুরির জন্য অভিনন্দন :)
সহস্রতম পোস্টের অপেক্ষায় থাকলাম--

৩০ শে মার্চ, ২০২০ বিকাল ৫:৪৬

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ।
সহস্রতম পোস্টের অপেক্ষায় থাকলাম-- আমিও!! :)

১৮| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১:২৭

সোহানী বলেছেন: যে কুমির ব্রো, শততম পোস্টে অভিনন্দন। লিখতে থাকুন এমন করে হাসি আনন্দ ভালোলাগা নিয়ে।

বাই দা ওয়ে যা বলছিলেন, তিন মাস নিখোজেঁর বিষয়। আমি এক সময় প্রায় তিন বছর নিখোঁজ ছিলাম। কারন তখন কামলা খাটতে খাতে দিন রাইত দেশে বিদেশে বেহুশ ছিলাম। ব্লগ কেন নিজের সংসারের দিকেও তাকাইতে পারি নাই। কিন্তু নাহ, নিন্দুকের ভাতে ছাই দিয়া আবার আসলাম। তাই তিন মাস নিখোজেঁর সূত্র নাও খাটতে পারে :-0 :-0

অঅরেকটা কথা, নিজেকে প্রকাশ নিয়ে...। আমারো একসময় এরকমই মনে হতো তাই দীর্ঘদিন নিজেকে কোনভাবেই প্রকাশ করিনি। তারউপর যে পজিশানে কামলা খাটতাম সেখানে বসে সে সময়ে ব্লগিং করা মানে মাথার উপর কল্লা থাকার কথা না। যাহোক, সেটা পূর্বজন্মের কথা। এখন অনেকটা স্বাধীন তাই নিজেকে প্রকাশ করেছি। কারন একই মানসিকতার মানুষগুলোর সাথে একসাথে বসে চা খেতে খেতে আড্ডা দিবো এক সময়............

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২২

ভুয়া মফিজ বলেছেন: কুমির ব্রো.....হে হে হে, ভালোই কইছেন।

তিন মাসের ব্যাপারটায় কিন্তু আমি সিরিয়াস, আই মেন্ট ইট! পোষ্ট না দেই, মন্তব্য তো এর মধ্যে করুমই। আপনেগো লেখা পড়তে আসুম না!!! ব্লগে উপস্থিতির কথা কইছি আমি। কাজেই আমার ক্ষেত্রে এইটা খাটবো।

নিজেরে প্রকাশ না করার বিভিন্ন ব্যাপার-স্যাপার আছে। দেহা যাউক....কোনহানকার পানি কোনহানে গড়ায়! :)

১৯| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১:৩৮

কাছের-মানুষ বলেছেন: সেঞ্চরী জন্য অভনন্দন, আপনার হাতে এবং কিবোর্ডে উপর ওয়ালা আরো বরকত দিক, ব্লগিং চালিয়ে যান।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:২২

ভুয়া মফিজ বলেছেন: আপনার শুভ কামনার জন্য ধন্যবাদ। :)

২০| ৩০ শে মার্চ, ২০২০ রাত ১:৩৮

শায়মা বলেছেন: ভাইয়া অনেক অনেক ভালোবাসা। কুমীর হয়ে বেঁচে থাকো আমাদের এই ব্লগে .....

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

ভুয়া মফিজ বলেছেন: কুমীর হয়ে একবার এসেছিলাম; এইবার মনুষ্য বেশে আসলাম। আশা রাখি, পরের বার আবার কুমীরের বেশেই এই ধরাধামে আসবো। এটাও আশা করি, ততদিনে কুমীরদের ব্লগিং করার সুবিধা সম্বলিত টেকনোলজির আবিস্কার হয়ে যাবে। =p~

ভালোবাসায় সিক্ত হইলাম। তোমারে আন্তরিক ধন্যবাদ।

২১| ৩০ শে মার্চ, ২০২০ রাত ২:১৯

আর. হোসাইন বলেছেন: আপনাকে অভিনন্দন, শুভেচ্ছা! দোয়া করবেন আপনার পদাঙ্ক যেন অনুসরন করতে পারি।

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

ভুয়া মফিজ বলেছেন: আমার পদাঙ্ক অনুসরন করলে ফলাফল তো আমারটার মতোই হবে! দোয়া করি, আমার মতো টিমটিম করে না জ্বলে আপনি ব্লগে
স্ব-মহিমায় অধিকতর উজ্জল হয়ে জ্বলে উঠবেন। :)

অভিনন্দন আর শুভেচ্ছার জন্য ধন্যবাদ।

২২| ৩০ শে মার্চ, ২০২০ রাত ২:৩৪

সিগনেচার নসিব বলেছেন: আরও বিসৃত হোক আপনার এই পথচলা

৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:২৬

ভুয়া মফিজ বলেছেন: থ্যাঙ্কু.....থ্যাঙ্কু!! :)

২৩| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১০:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

তাইতো কই লেখাটা এতদিন ধরে
নির্বাচিত সাইনবোর্ড হয়ে ঝুলছে কেন?
ভূইয়া ভাই আপনাকে্ অর্সংখ্য ধন্যবাদ
শততম পোস্টের জন্য
আমার আবার মাসে ১০০টা পোস্ট না করেলে
পেটের ভাত হজম হযনা। অবসরে সামু আমার
একমাত্র বোবা সঙ্গী, শত অত্যাচারেও টু শব্দটি করেনা।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:০৯

ভুয়া মফিজ বলেছেন: আপনি তো অপমানজনক কথা বললেন ভাইজান! :P আমার বেশীরভাগ লেখাই নির্বাচিত, আলোচিত, নন্দিত এবং আদ্রিত। খালি এইটাই আপনের নজরে পড়লো এতোদিনে!! চোখ-কান খোলা রাইখা আপনার ব্লগিং করা উচিত। (মজা করলাম একটু, আবার মাইন্ড কইরেন না কিন্তু!)

একটা সেন্চুরী করতেই আমার জীবন শেষ, আর আপনে করেন মাসে একটা সেন্চুরী.....হাউ কাম!!! আপনেরে স্যালিউট। আপনেরাই সামুরে বাচায়া রাখছেন। আমরা তো দুধভাত!! :)

২৪| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:৪০

নীল আকাশ বলেছেন: শততম পোষ্টের অভিনন্দন এবং প্রাণঢালা শুভেচ্ছা রইলো।
আপনার লেখা শেষ প্যারাটা পড়ে খুব দুঃখে পেয়েছি।
এমনিতেই রহমান লতিফ ভাইয়ের কোন খোজ নেই অনেকদিন হলো,
তার উপর যদি আপনিও এইসব ছাইপাশ লিখেন তাহলে মন কিভাবে ভালো থাকবে বলুন?
বৌ বাচ্চা নিয়ে খুব সাবধানে থাকবেন। আপআঙ্কে নিয়ে আসলেও আমার খুব চিন্তা হচ্ছে।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:১৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার লেখা শেষ প্যারাটা পড়ে খুব দুঃখে পেয়েছি। দু্ঃখ পাওয়ার কিছু নাই। আপনি তো জানেনই, কিছু কিছু ব্যাপার আমরা পছন্দ করি বা না করি, মেনে নিতে হয়। কাউকে না বলে হুট করে চলে যাওয়া আমার পছন্দ না। তাই একটু গ্রাউন্ড ওয়ার্ক করলাম। :)

রহমান লতিফ ভাইয়ের কোন খোজ নেই অনেকদিন হলো উনার ঘটনা কিছু জানেন? বহুদিন ধরে দেখা নাই। কারো সাথে উনার যোগাযোগ নাই?

চীয়ার আপ! সময়েরটা সময়ে দেখা যাবে। এটা অতো সিরিয়াসলি নেয়ার কিছু নাই। :)

২৫| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ১১:৫২

সেলিম আনোয়ার বলেছেন: আপনার আনন্দ পথচলা দীর্ঘ থেকে দীর্ঘতর হোক।

৩১ শে মার্চ, ২০২০ দুপুর ২:২১

ভুয়া মফিজ বলেছেন: সেলিম ভাই, আমি সব সময় মন্তব্যের সিকোয়েন্স অনুযায়ী প্রতি-মন্তব্য করি। আপনারটাও করেছিলাম। হঠাৎ খেয়াল করলাম, আপনার এই মন্তব্যের কোন প্রতি-মন্তব্য নাই। পরেরটাতে আছে। কেন এমনটা হলো, জানি না। তবে আন্তরিকভাবে দুঃখিত।

আপনার শুভেচ্ছার জন্য ধন্যবাদ জানবেন। :)

২৬| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১২:১৩

ফয়সাল রকি বলেছেন: সত্যি কথা হলো, আপনার নিক দেখে প্রথমেই আমার মনে হয়েছিল যে, শুধুমাত্র ফ্লাডিং করার জন্য একটা ভূয়া নিক খুলেছেন! B-)) হে হে হে... শততম পোষ্টে অভিনন্দন।

৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৩০

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে! এটা ভালো ছিল। মজা পাইলাম। ওই কবিতাটা পড়েন নাই.....মেঘ দেখে তোরা করিসনে ভয়.......!! আপনার তো দেখি, সেই অবস্থা! অবশ্য আমার নিকের যা অবস্থা, এটা মনে হতেই পারে। B-)

অভিনন্দনের জন্য অসংখ্য ধন্যবাদ।

২৭| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১২:২৯

মনিরা সুলতানা বলেছেন: বাহ ! নামে ভুয়া হইলেও আপনি দেখি সলিড ব্লগার !!শততম পোস্টের শুভেচ্ছা ভাই ।

৩১ শে মার্চ, ২০২০ দুপুর ২:২৮

ভুয়া মফিজ বলেছেন: নাম ভুয়া হইলেও আমি যে জেনুইন, এইটা তো আপনের বহু আগেই জানার কথা। আপনের এই অবস্থা দেইখা একটা বিশেষ প্রানীর কথা মনে পইড়া গেল। =p~

বহুদিন আপনের কোন নতুন লেখা পাই না। কবিতার কথা কই নাই কিন্তু। গদ্য। মুক্ত গদ্য না কি জানি একটা আছে, ওইটা হইলেও চলবো। আপনের লেখা পড়তে গেলে যদিও দাত খুইলা পড়ার চান্স থাকে, তারপরেও রিস্ক নিয়া পইড়া ফালামু নে!! :P

শুভেচ্ছার জন্য ধন্যবাদ।

২৮| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৩৬

নতুন নকিব বলেছেন:



শুভকামনা শততম পোস্টে। আল্লাহ পাক আপনাকে দীর্ঘ দীঘল দীপ্তিময় জীবন নসিব করুন।

৩১ শে মার্চ, ২০২০ দুপুর ২:৫৩

ভুয়া মফিজ বলেছেন: শুভকামনা শততম পোস্টে। আল্লাহ পাক আপনাকে দীর্ঘ দীঘল দীপ্তিময় জীবন নসিব করুন। ধন্যবাদ। দোয়া করবেন।

২৯| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৫২

রাজীব নুর বলেছেন: খুব সাবধানে থাকবেন।
বাইরে একেবারেই বের হবেন না।

৩১ শে মার্চ, ২০২০ দুপুর ২:৫৬

ভুয়া মফিজ বলেছেন: বাইরে টুকটাক বের হচ্ছি। আমি যেহেতু পাবলিক ট্রান্সপোর্ট একেবারেই ব্যবহার করি না, তাই ভয় একটু কম। তারপরেও সাবধান থাকার চেষ্টা করছি।

আপনি কি বাইরে বের হন?

৩০| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১:১৩

করুণাধারা বলেছেন: শততম পোস্টে অভিনন্দন!

ভালোই তো লিখছিলেন, খুশি মনে পড়ছিলাম, শেষে এসে আবার মরা টরার বিষয় আনলেন কেন!! এমনিতেই এখন যেরকম সময়, এই এক চিন্তা মাথা থেকে বের করতেই পারিনা... যাই হোক তুললেনই যখন, তখন এই বেলা দোয়া করে দেই, আল্লাহ আপনার সমস্ত বালা মুসিবত দূর করে আরো দীর্ঘদিন সুস্থ দেহে রাখুন, আর ইতিমধ্যে সামুতে আরো কয়েক শ পোস্ট লিখে ফেলুন, শুভকামনা।

৩১ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৫১

ভুয়া মফিজ বলেছেন: এটা আসলে বেশ অনেকদিন ধরেই মাথায় ঘুরছিল। আমার যদি কখনও কিছু হয়েই যায়, আপনারা জানবেন কিভাবে? অন্য কোন পোষ্টে অপ্রাসঙ্গিক হবে দেখে বলতেও পারছিলাম না। এবার সুযোগ পেয়ে ঝেড়ে দিলাম। মাথাটাও হাল্কা হলো। এখন আপনারাও জানলেন। তিনমাস না দেখলে ভালো করে দোয়া করার আর আমার দোয়া পাওয়ার সুযোগ তৈরী হলো। :)

আপনার অভিনন্দন আর শুভকামনা মাথা পেতে নিলাম।

৩১| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১:৩৮

মিরোরডডল বলেছেন: Congrats man!
কমেন্ট হয়তো করা হয়ে উঠে না সবসময় কিন্তু লেখাগুলো মাঝে মাঝেই পড়ি ।
মজার লেখা । কিছু মানুষ থাকে যাদের উপস্থিথিতে আসর জমে উঠে ।
আপনাকে আমার ঠিক সেরকম একজন মনে হয়েছে ।
ব্লগের আড্ডা জমিয়ে রাখার জন্য থেকে যান । এই অবেলায় এখনি যাবার কথা বললে হবে !
Life is beautiful! Every moment is a blessing!!
Don’t worry. You’ll be safe & sound.

৩১ শে মার্চ, ২০২০ বিকাল ৪:৩৮

ভুয়া মফিজ বলেছেন: কিছু মানুষ থাকে যাদের উপস্থিথিতে আসর জমে উঠে। আপনাকে আমার ঠিক সেরকম একজন মনে হয়েছে। মোটেই না। সামনাসামনি আমি আসলে একজন ইন্ট্রোভার্ট কিসিমের মানুষ। :P

ব্লগের আড্ডা জমিয়ে রাখার জন্য থেকে যান। অবশ্যই। আমাকে নিয়ে টানা-হেচড়া না করলে তো কোথাও যাচ্ছি না। :)

জীবন যতোই সুন্দর হোক, আর এতে আমরা যতোই আসক্ত হই না কেন......একদিন ছেড়ে তো যেতেই হবে, তাই না! আপনার শুভকামনার জন্য অনেক করে ধন্যবাদ জানবেন।

৩২| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:০৪

জুন বলেছেন: তিনমাসের অনুপস্থিতিতেই ধইরা নিতে হবে আপনি ইহধাম ত্যাগ কর্ছেন :-* কনকি B:-)
এত কঠিন চরমপত্র দিয়া আমাদের ইমোশনাল ব্ল্যাক মেইল করতে পার্লেন ভুয়া :|
আমার মাথায়তো এইটাই পরথমে আস্পে যে আপ্নার রাইটার্স ব্লকে ধর্ছে কারন আপ্নি আমাদের ব্লগের বিখ্যাত লেখক কবি ভুইয়া মফিজ B-) :``>>
শততম লেখায় মানুষের মনে এমন বাজে চিন্তা উদ্রেকের জন্য মাইনাস। হাসি খুশি ভাবেই তো সুরু করলেন তয় শেষে আইসা এই মেলোড্রামার কি দরকার ছিল জানতে পারি কি 8-|
ভালো থাকুন অনেক অনেক আর শত শত লেখা দিয়ে সামু মামুকে মাতিয়ে রাখুন এই প্রত্যাশায়।
+

৩১ শে মার্চ, ২০২০ বিকাল ৫:১৪

ভুয়া মফিজ বলেছেন: তিনমাসের অনুপস্থিতিতেই ধইরা নিতে হবে আপনি ইহধাম ত্যাগ কর্ছেন, কনকি হ.....হাচাই কইছি। ইমোশনাল ব্ল্যাক মেইল করলাম কইত্থে, জানাইলাম। না জানায়া মইরা গেলে তো আবার কইবেন, মফিজটা আসলেই ভুয়া আছিল। মরনের আগে জানাইলোও না!!! =p~

আমার রাইটার্স ব্লক ধরনের কোন চান্সই নাই। মাথার মধ্যে আইডিয়া সর্বক্ষণ কিলবিল করে। আমার এইটা মাথা তো না, যেন আইডিয়ার জালা (জ্বালা না, পাত্র)। এই মুহুর্তে চাইরটা হাফ লেখা আছে। হোম অফিস করতাছি, তাই পুরা লেখনের টাইম পাইতাছি না। :(

মেলোড্রামা করুম ক্যান, আমি কি ড্রামার? এইটাও মাথার মধ্যে কিলবিল করতাছিল বহুতদিন। এইবার সুযোগ পায়া দিলাম ঝাইড়া।
আপনেগো শুভকামনাই তো আমার লেখনের পাথেয়। :)

৩৩| ৩০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৭:৪৯

মা.হাসান বলেছেন: ক্রিস আর সুজানার বাচ্চা কাচ্চা কয়টা এখন?

আপনি ভুয়া বাঘ, আসলে হয়তো বিলাই, আপনারে কুমির পদে পরমোশান দিলো এইটা তো খুশির কথা। মনে রাখবেন, বাঘের জন্য ১০০ বাচ্চা দেয়া সম্ভব না, কুমিরের জন্য ১০০ ডিম দেয়া কোন সমস্যাই না। তার পরেও সেঞ্চুরি বইলা কথা, ভুয়া না, জেনুইন মোবারক বাদ।

ডোনাল্ড টেরাম কি ভাবে পটি করে এই রকম গুরুত্বপূর্ণ বিষয়ে পোস্ট দিতে না পারেন, ভুয়া বিষয়েই না হয় পোস্ট দেন। আমরা যারা ভুয়া পাঠক এই পইড়াই আনন্দ পাই।

আপনি তিন মাস অনুপস্থিত থাকলে ব্লগে জ্বালাময়ী পোস্ট দিবো- অবিলম্বে ভুয়া ভাইরে পুনরায় সেফ না করা হলে ব্লগে আগুন জ্বলবে, হরতাল চলবে এই সব আরকি (নিজেই ব্লক হয়ে গেলে অবশ্য পারবো না)।

আশা করি বাসায় পর্যাপ্ত টয়লেট পেপার রোল কিইনা রাখছেন। আপনার দোস্ত বোজো থেইকা আপাতত কয়েকদিন একটু দূরে থাইকেন। অনেক শুভকামনা।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: সুজানা আমাদের কোম্পানীতে নাই। চাকুরী তো চাকুরী, শহরই ছেড়ে দিয়েছে। ক্রিস এখন আধ্যাত্মিক চিন্তা করে। আমাকে বলেছে, বুজলা মফিজ, চাকুরী একবার গেলে যেমন জু্ৎমতো পাওয়া কঠিন। জিএফ এর ব্যাপারটাও তেমন। =p~

আমি যে আসলে কি, বোঝা মুশকিল। আমার একই অঙ্গে অনেক রুপ। আমি আসলে বাঘ, বিলাই, কুমীর আর মানুষের একটা কম্বি, সব মিলায়ে জম্বিও কইতে পারেন। B-)

ডোনাল্ড টেরাম কি ভাবে পটি করে এই ব্যাপারে আপনি চাদগাজী ভাইজানের সাথে কথা বলে দেখেন। :P

আমি টয়লেট পেপারের মতো আনহাইজিনিক বস্তু ব্যবহার করি না। বদনা ব্যবহার করি। ওগুলি আপনাদের মতো ''পশ'' মানুষরা ব্যবহার করে। বাইচা থাকলে আপনের কষ্ট করে হরতাল দিতে হবে না। এমনেই দেখা-সাক্ষাৎ হবে।

৩৪| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৮:৪৭

পদ্ম পুকুর বলেছেন: করোনার এই বেলায় কিছুটা মুক্ত হাওয়া দিয়ে গেলেন। এর দরকারও ছিলো, গতকাল নিউজফিডে দেখলাম বিশেষজ্ঞরা বলছেন করোনার কারণে এসি বন্ধ রেখে জানালা খুলে রাখতে। যাতে করে নির্মল হাওয়া আসে।

সুন্দর লিখেছেন বলাই বাহুল্য। আমার শততম পোস্ট লিখতে প্রায় দশবছর লেগেছিলো। আপনি বেশ অল্প সময়েই সে মার্ক পেরিয়ে গেলেন। কি আর করা, সবাই তো আর বিরাট কোলি হবে না, তবে গর্ব হচ্ছে যে বিরাট কোলির সহখেলোয়াড় হতে পেরেছি। :-B

শক্তিমান মা না হলে যেমন অতিপ্রসবে প্রসূতি মৃত্যুর ঘটনা ঘটতে পারে, তেমনি .শক্তিমান লেখক না হলেও একই ঘটনা ঘটার সম্ভাবনা থাকে। আপনার ক্ষেত্রে সেটা হয়নি, বোঝাই যাচ্ছে আপনি শক্তিমান লেখক। আজন্ম আলস্যপ্রিয় এমন একজন আমাদের ব্লগে অলসতা না করেই সময় দিচ্ছে, সে কুমির হোক আর বাঘ হোক, মানবীয় অভিনন্দর তাঁর প্রাপ্য, অভিনন্দন স্যার!

আরেকটা বিষয়, সামহোয়্যার ইন ব্লগের একটা ডাকনাম আছে, সেটা বাংলায়- সামু খান :D

০১ লা এপ্রিল, ২০২০ রাত ১:৪৮

ভুয়া মফিজ বলেছেন: প্রশংসা পাইতে সবারই ভালো লাগে। আমিও ব্যতিক্রম কিছু না। তবে আমার লজ্জা-শরম একটু বেশী। আপনের কথা শুইনা ভালো লাগলেও শরমে মইরা যাইতাছি। আর আমারে স্যার টার বইলেন না, পর পর মনে হয়। আমরা তো দুরের কেউ না, সবাই অতি আপনজন। :)

সামহোয়্যার ইন ব্লগের ডাকনাম তো সামু জানি। আমার এইটা অবশ্য খুবই পছন্দ। সামু খান এর ঘটনাটা কি? এই ব্যাপারে কিছুই তো জানি না। :(

৩৫| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:২৯

খায়রুল আহসান বলেছেন: আপনি কি দেশে ফিরে এসেছেন নাকি অস্ট্রেলিয়াতেই লকড আপ!! - আমি মেলবোর্ন থেকে গত ২৩ তারিখে সস্ত্রীক রওনা দিয়ে ২৫ তারিখ মধ্যরাতে বাসায় ফিরেছি। সে এক বিরাট কাহিনী। একটু ডিটেইলস সহকারে শুধু এ যাত্রাটিকে নিয়েই একটা পূর্ণাঙ্গ পোস্ট লিখার ইচ্ছে আছে। আল্লাহ ভরসা!
রহমান লতিফ ভাইয়ের কোন খোজ নেই অনেকদিন হলো উনার ঘটনা কিছু জানেন? বহুদিন ধরে দেখা নাই। কারো সাথে উনার যোগাযোগ নাই? - ব্যাপারটা আমিও লক্ষ্য করেছি। আমিও আশা করে আছি, এ নিয়ে ব্লগের কেউ কিছু হয়তো জানাবেন।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ২:৩০

ভুয়া মফিজ বলেছেন: আপনার চমৎকার পোষ্টটা পড়ে আসলাম। :)

রহমান লতিফ ভাইয়ের কোন খোজ নেই অনেকদিন হলো উনার ঘটনা কিছু জানেন? দেখি উনার কোন খোজ-খবর করা যায় কিনা। পেলেই আপনাদের জানাবো।

৩৬| ৩০ শে মার্চ, ২০২০ রাত ৯:৩৭

সেলিম আনোয়ার বলেছেন: শততম পোস্টে কত অভিনন্দন অথচ আমার তেরশততম পোস্টে কিন্তু কমেন্ট নাই। এতে প্রমাণিত সংখ্যা কোন ব্যাপার নয় কোয়ালিটি ই আসল। আমার অঙবঙ কবিতা কারো ভালো লাগে না
। অভিনন্দন আপনাকে।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ২:৩৭

ভুয়া মফিজ বলেছেন: না.....এতে প্রমানীত হয় ব্লগারগন আপনাকে শুভেচ্ছা জানাতে জানাতে কিছুটা টায়ার্ড। এর আগে বারো বার তাদেরকে শুভেচ্ছা জানাতে হয়েছে না!!! প্রথম প্রথম সবকিছুই ভালো। দেখবেন আমার দ্বি-শততম পোষ্টে (যদি ততোদিন বাচি!!) এর অর্ধেক অভিনন্দনও পাবো না। এটা নিয়ে মন খারাপের কিছু নাই।

কবিতা যদিও আমি বুঝি না, তবু আপনার কবিতা নিশ্চয়ই অঙবঙ কিছু না। আপনি তো ব্লগে কবি হিসাবে নন্দিত। :)

আপনার দ্বিতীয় শুভেচ্ছার জন্য আবারো ধন্যবাদ।

৩৭| ৩১ শে মার্চ, ২০২০ রাত ১২:২৬

নীল আকাশ বলেছেন: লতিফ ভাই তো লন্ডনে থাকে। আপনি সেখানে থেকে যদি খোজ না পান তাহলে আমি দেশে থেকে কিভাবে পাবো?
ম্যাসেঞ্জারে অনেকবার নক করেছি কিন্তু কোন লাভ হয় নি। ব্লগের ফেসবুক গ্রুপে কি আছেন আপনি? থাকলে আমাকে নক কইরেন। একটা নাম্বার মনে হয় পেয়েছিলাম কার কাছে থেকে। আপনাকে দেবো লতিফ ভাইয়ের খোজ নেয়ার জন্য।

০১ লা এপ্রিল, ২০২০ রাত ৩:২৭

ভুয়া মফিজ বলেছেন: উনি লন্ডনে থাকলেই যে আমি খোজ পাবো তার কোন কথা নাই। তাছাড়া, এইটা বিশ্বায়নের যুগ। যে কেউ যে কারো খবর যে কোনও খান থেকেই রাখতে পারে। আমি আবার আন্ডারগ্রাউন্ড ব্লগার, কার খোজ নিতে গিয়া ফাইস্যা যাই তার কোন ঠিক আছে? :P
ব্লগের ফেসবুক গ্রুপে তো আছি, কিন্তু লগ ইন না করতে করতে পাসওয়ার্ড ভুলে গেছি। তবে আমার ভুয়া ই-মেইল এড্রেস দিলাম। [email protected] ......নাম্বারটা পাঠায়া দেন। দেখি কি করা যায়!

৩৮| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ১২:১০

মনিরা সুলতানা বলেছেন: লেখক বলেছেন: নাম ভুয়া হইলেও আমি যে জেনুইন, এইটা তো আপনের বহু আগেই জানার কথা। আপনের এই অবস্থা দেইখা একটা বিশেষ প্রানীর কথা মনে পইড়া গেল। =p~

বহুদিন আপনের কোন নতুন লেখা পাই না। কবিতার কথা কই নাই কিন্তু। গদ্য। মুক্ত গদ্য না কি জানি একটা আছে, ওইটা হইলেও চলবো। আপনের লেখা পড়তে গেলে যদিও দাত খুইলা পড়ার চান্স থাকে, তারপরেও রিস্ক নিয়া পইড়া ফালামু নে!! :P

শুভেচ্ছার জন্য ধন্যবাদ।


জনাব !!! আপনি যে জেনুইন এই বিষয়ক শায়মার কোন পোষ্ট পাই নাই তাই কিঞ্চিৎ টেংশনে ।
আর ভাবছি যতদিন এই ব্লগ আমার কবতে কে স্বীকৃতি না দেবে ততদিন নতুন কোন লেখা দিব না X(( ইয়ে মানে ভুয়া স্বীকৃতি হলেও চলবে। =p~

০১ লা এপ্রিল, ২০২০ ভোর ৪:৫৭

ভুয়া মফিজ বলেছেন: আমি ভুয়া নাকি জেনুইন, এই সার্টিফিকেট শায়মার কাছ থিকা নিতে হইলে তো বিপদ!! আমার ধারনা, শায়মা নিজেই জানে না, আপনেরে কি কইবো!!! =p~

ব্লগ আপনের কোবতের স্বীকৃতি দেয় না.....এইটা কি কন? ব্লগাররা আপনের কবিতা পইড়া কিছু বুঝুক আর না বুঝুক, মন্তব্য আর লাইকের বর্ণনায় তো ভাসায়া দেয়। আপনে কবি হিসাবে ব্লগে কিংবদন্তী পর্যায়ের! বরং এইটা কন যে, দুবাই থিকা ফেরত আসার পরে দেশের চিপায় পইড়া আপনের কবিতার ভাব আর আসে না। সেইজন্যই তো কইলাম গদ্য লেখেন। :P

৩৯| ০১ লা এপ্রিল, ২০২০ রাত ৮:১১

পদ্ম পুকুর বলেছেন: লেখক বলেছেন: সামহোয়্যার ইন ব্লগের ডাকনাম তো সামু জানি। আমার এইটা অবশ্য খুবই পছন্দ।
ওই সামুরেই একটু ভদ্রস্থ কইরা দিলাম আর কি!

০২ রা এপ্রিল, ২০২০ দুপুর ১২:০২

ভুয়া মফিজ বলেছেন: 'খান' এর মধ্যে কেমুন জানি একটা পাকি পাকি গন্ধ আছে। এর থেইকা আমার 'ভুইয়া'-ই ভালো। পিওর দেশী!! =p~

৪০| ০২ রা এপ্রিল, ২০২০ বিকাল ৫:১৬

মুক্তা নীল বলেছেন:
ভাই ,
শততম পোস্টের জন্য জানাই আন্তরিক অভিনন্দন । আপনি হয়তো নিজেও জানেন না আপনার লেখা আমি কতটা পছন্দ করি।
কিছু কিছু লেখা এমন মজা করে লিখেন যা সম্পূর্ণ ব্যতিক্রমী লেখা । দোয়া করি আপনি আমাদের মাঝে আরো অনেকদিন বেঁচে থাকুন আর মরতে তো সবাইকেই হবে মরা- মরির কথা এখন মুখে না আনাই ভালো ।
ভালো ও নিরাপদে থাকুন।

০২ রা এপ্রিল, ২০২০ রাত ৮:৪২

ভুয়া মফিজ বলেছেন: আপনি আমার লেখা অনেক পছন্দ করেন জেনে ভালো লাগছে। একজন লেখকের জন্য, সে ভুয়া হোক আর জেনুইন, এটা খুবই বড় একটা কম্প্লিমেন্ট। আমার মতো একজন নাদান ব্লগারকে এতোবড় সন্মান দিলেন, কৃতজ্ঞতার ভাষা খুজে পাচ্ছি না।

আমাদের জীবনে দুঃখ, জটিলতা এতো বেশী যে, আমি চেষ্টা করি হাসিখুশি থাকতে। আমি অবশ্য স্বভাবগতঃভাবেই অনেকটা এরকম। চেষ্টা করি, আমার আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে। সব সময়ে পারি না, সম্ভবও না। তবে, চেষ্টাটা সবসময়েই থাকে।

এখন করোনা ভাইরাসের সময়। সেজন্যে বলছি না, মৃত্যুচিন্তা কিন্তু আমি প্রতিনিয়ত করি। আমাদের ধর্মেও সবসময়ে মৃত্যুকে স্মরন করতে বলা হয়েছে। এসব আপনি নিশ্চয়ই জানেন। জন্মের মতো মৃত্যুও একটা স্বাভাবিক প্রক্রিয়া......ব্যাপারটাকে আমি এভাবেই দেখার চেষ্টা করি, সুতরাং পৃথিবী থেকে বিদায় নিবো, এটা আমার কাছে তেমন কোন আলাদা গুরুত্ব বহন করে না।

আপনার এবং আপনার পরিবারের সুস্বাস্থ্য কামনা করছি। ভালো থাকুন। :)

৪১| ০২ রা এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৫

আখেনাটেন বলেছেন: সেঞ্চুরী পোষ্টের জন্য অভিনন্দন। :D


এবার 'কোয়ারেন্টাইনের দিনগুলিতে বিড়াল সেজে বসবাস' শিরোনামে একখান জবরদস্ট পোস্ট চাই। :P

যুগ যুগ জিতে রাহো....... B-)

০২ রা এপ্রিল, ২০২০ রাত ৯:০৩

ভুয়া মফিজ বলেছেন: দুঃখের বিষয় হলো, সে অর্থে আমি কোয়ারেন্টাইনে নাই। ঘরে বসে অফিস করছি ঠিকই, তবে বিকালে হাটতে বের হই। এখানে ফুটপাথগুলোতে এমনিতেই পায়ে হাটা মানুষ তেমন একটা দেখা যায় না, এখন তো আরো নাই। মাঝে-মধ্যে কিছু সমমনা ঘনিষ্ঠ লোকজনের বাসায় যাই, স্পেশাল খানাদানা হয়। পাবলিক ট্রান্সপোর্ট যেহেতু আমি একেবারেই ব্যবহার করি না, কাজেই অতোটা টেনশানও করি না। সুতরাং আমার তথাকথিত কোয়ারেন্টাইনের দিনগুলিতে বিড়াল না, বাঘ সেজেই বসবাস করছি! আপনাকে সবই জানালাম, এটা নিয়ে পোষ্ট দিলে ব্লগীয় ভাইবোনেরা আমাকে উপদেশ দেয়া শুরু করবেন। বুড়া বয়সে উপদেশ শুনতে খুব একটা উৎসাহ পাই না!! B-)

সেঞ্চুরী পোষ্টের জন্য অভিনন্দন। মিশরীয় সম্রাটের অভিনন্দন আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ!! :)

যুগ যুগ জিতে রাহো....... কোশিশ জারি রাহেগা, আলামপনাহ!!! :P

৪২| ০২ রা এপ্রিল, ২০২০ রাত ১১:২৬

জুন বলেছেন: ভুয়া মফিজ বলেছেন: আপনের তো দেহি লেটেস্ট কোন পোষ্টই নাই। এইডা অবশ্য মিস করছি, দেখি নাইক্কা।

করোনা লয়া আর কি কমু। এইটা নিয়া আমার অতো টেনশান নাই। এতে কয়জনই আর মরবো! এর থিকাও বড় সমস্যা আমাগো দ্যাশে আছে। সেইদিকেই নজর দেয় না.......তুলনায় এইডা তো ডাইল-ভাত!! :P
আপনে টেনশান নিয়েন না। দ্যাশে যাইতাছেন, সাবধানে থাকলেই হইবো। মুখোশ ছাড়া বাইর হইবেন না। বাইর থিকা ফিরাই ভালো কইরা হাত ধুইবেন। ব্যাস, কেল্লা ফতে!!! :)
১৭ ই মার্চ, ২০২০ দুপুর ২:১৬০

লেখক বলেছেন: লেটেস্ট পোস্ট দিয়া কি হবে যদি সব পোস্টেই দাওয়াত দিয়া আনতে হয় :(
তারপর ভুয়া এখনো কি করোনা ভাইরাসকে ডাইল ভাত মনে হইতেছে!!
মনে হয় না।

এই মন্তব্যের কথা মনে আছে ভুয়া? আমার চীনা নববর্ষ আর করোনা নিয়ে লেখা পোস্টে?

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১০:২৩

ভুয়া মফিজ বলেছেন: মনে থাকবো না ক্যান, অবশ্যই মনে আছে। আপনে এহন বাংলাদেশে আছেন না! এখনও কই, ডরের কিছু নাই। আমাগো দ্যাশের প্রশাসন করোনারে শাসনের মইদ্দেই রাখবো, দেইখেন! ;)

৪৩| ০৪ ঠা এপ্রিল, ২০২০ সকাল ৮:৫১

আনমোনা বলেছেন: শততম পোষ্টে নতুন নাম। বাঘ, বেলাই, এবার ভুয়া কুমীর।

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৫৩

ভুয়া মফিজ বলেছেন: আরেকটা নাম আছে......ভুইয়া মফিজ! ;)

৪৪| ০৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:৫৩

ক্ষুদ্র খাদেম বলেছেন: ভাই আপনি যদি ক্রোকোডাইল ম্যান হন, তাইলে আমি কি??? /:) আমি তো প্রায় ৯ বছরেও ১০০ পোস্ট করতে পারি নাই B-))

মনে রাইখেন সেরের উপরেও সোয়া সের থাকে, আর আইলসামির দিক থেইক্যা আমি হইলাম সোয়া সের B-) :-B

শত পোস্টের অভিনন্দন আর সাবধানে থাকবেন :D

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ১১:১৮

ভুয়া মফিজ বলেছেন: মনে রাইখেন সেরের উপরেও সোয়া সের থাকে, আর আইলসামির দিক থেইক্যা আমি হইলাম সোয়া সের আমি এশিয়ান ক্রোকোডাইল, আপনে তাইলে আফ্রিকান ক্রোকোডাইল!! :P

অভিনন্দনের জন্য ধন্যবাদ। আপনেও সাবধানে থাইক্কেন।

৪৫| ১৩ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৪০

আমি তুমি আমরা বলেছেন: পথচলা অব্যহত থাকুক। শততম পোস্টের অভিনন্দন। :)

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০১

ভুয়া মফিজ বলেছেন: ইনশাআল্লাহ.......অব্যাহত থাকবে। অভিনন্দনের জন্য অনেক অনেক ধন্যবাদ। :)

৪৬| ১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪২

ব্লগার_প্রান্ত বলেছেন: কিছুই বুঝলাম না। আমার কমেন্ট কই B:-/ যাহোক বেঁচে থাকুন এখন বাঁচাটাই মেইন :-B

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৪৩

ভুয়া মফিজ বলেছেন: আমিও বুঝলাম না......কই গেল!!! বর্ণবাদী ভুতের কারসাজি মনে হচ্ছে! :P

এখন বাঁচাটাই মেইন সেই চেষ্টাতেই আছি। বাকী আল্লাহ ভরসা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.