নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

ব্লগে বিষয়টার সুরাহা হওয়া জরুরী!!!

২৯ শে মে, ২০২১ বিকাল ৪:৩৯



আমাদের সবার প্রিয় জানা আপার একটা বক্তব্য দিয়ে লেখাটা শুরু করছি। উনি বলেছেন, ''দ্বিমত হলেই হলো। নিজেদের স্বার্থ এবং সুবিধা মত যাকে-তাকে 'জামাত-শিবির', 'রাজাকার', 'নাস্তিক' কিংবা 'ধর্মীয় উগ্রপন্থী' ইত্যাদি বলে যে 'ট্যাগিং' এবং অপপ্রচারের সর্বনাশা খেলা চলে আসছে তার বিরূদ্ধে কই আমরা তো সম্মিলিত হইনি! সোচ্চার হইনি।'' জানা আপার কথাগুলো আমাদের ব্লগের ক্ষেত্রে বর্তমানে কতোটা প্রযোজ্য? আসেন, একটু খতিয়ে দেখি।

তবে আগেই বলে রাখি, আমার এই লেখাটা শুধুমাত্র ট্যাগিং নিয়ে নয়, বরং একজন আউলিয়া ব্লগারের দৈনন্দিন ব্লগীয় কার্যক্রমের বিশালত্ব নিয়ে; ট্যাগিং যার একটা গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। ''আউলিয়া'' ব্যাপারটা কি জানতে চাইলে আমার আগের পোষ্টটা পড়ে দেখতে পারেন। যাই হোক, যা বলছিলাম। দিন কয়েক আগে এক ব্লগার (নিকের উল্লেখ না করি) বলেছিলেন, এই আউলিয়া বিভিন্ন পোষ্টে গিয়ে গঠনমূলক মন্তব্য করে ব্লগারদের উৎসাহিত করেন, বিশেষ করে, নতুন ব্লগারদেরকে। শুনেই আমি পুরাদস্তুর একটা টাসকি খেলাম……..তৈলবাজির একটা সীমা তো থাকা উচিত, নাকি!! তেল কি আজকাল এতোই শস্তা, যে যেখানে-সেখানে মর্দন করতে হবে! নতুনদের উৎসাহ প্রদানের একটা উদাহরন দেই।

মাসউদুর রহমান রাজন……...একজন নতুন ব্লগার। মাত্র তিন সপ্তাহ উনার ব্লগীয় বয়স। একটা অনুবাদ পোষ্ট করেছেন। পোষ্টের শুরুতেই লেখা আছে, অনুবাদঃ মাসউদুর রহমান রাজন। যথারীতি পোষ্টে আউলিয়া সাব হাজির। কথোপকথন নিম্নরুপ,

আউলিয়াঃ আপনি অনুবাদ করেছেন? (বেকুবীর সূত্রপাত!)

রাজনঃ লেখার শুরুতেই মূল লেখকের নামের নিচে অনুবাদকের নাম দেয়া আছে, চাঁদ ভাই।

আউলিয়াঃ লেখক লিখেছেন, অনুবাদক অনুবাদ করেছেন, আমরা পড়তেছি; আপনি মাঝখানে কি করছেন? (হোয়াট!! হাসবো নাকি কাদবো, বুঝতে পারছি না!!!)

রাজনঃ অতি গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন করেছেন গাজী ভাই। এমন প্রশ্ন ইতিহাসে এর আগে কেউ করেনি। এভাবেই সবার লেখার নিচে কমেন্ট করতে থাকেন। কমেন্ট করবেন আর গুনবেন এক লাখ হতে আর কত বাকি। আপনি সেকেন্ড হবেন। (চমৎকার প্রতি-উত্তর! হ্যাটস অফ!!!)

আউলিয়াঃ আমি কমেন্টে সেকেন্ড নই, আমি ফার্ষ্ট; কোন ব্লগার সামুতে বা অন্য ব্লগে, ৬ বছর ৪ মাসে ৮৫ হজার কমেন্ট করেননি; ভবিষ্যতেও পারবেন না। আমার প্রশ্ন হলো, অনুবাদ করা একটা বইয়ের থেকে কয়েক লাইন প্রকাশ করে আপনি কি শেক্সপিয়ার হতে চাচ্ছেন? (আজাইরা কামে সময়ের এমন নিদারুন অপচয় আর কারে দিয়া সম্ভব!!!)

রাজনঃ আমি তো জানি শেক্সপিয়ার নাট্যকার ছিলেন আর সনেট লিখেছেন, তিনি তো অনুবাদক ছিলেন না। বইটা কি বাংলায় আগে অনুবাদ হইছে? আমার তো মনে হয় না। রেফারেন্স দিতে পারবেন? আর যদি হয়েও থাকে, আমি আবার করতেছি। এতে চুলকানির কী আছে? ( =p~ )

আর কমেন্ট করা তো কোন ক্রিয়েটিভ কাজ না, বেশিরভাগ সময়ই ইভ টিজিং বা আরেকজনের পিছনে আংগুল দেয়ার মত একটা কাজ। ফার্স্ট হইলে ক্রিয়েটিভ কোনকাজে হোন। ( =p~ =p~ )

আউলিয়াঃ আপনি ব্লগার নন, হয়তো রগকাটাদের সাথের লোক মনে হচ্ছে। (এই পর্যায়ে আমার কুমীরের খাজকাটা….খাজকাটা…..খাজকাটা গল্পটা মনে পড়লো!!)।

এভাবেই আমাদের আউলিয়া সাব একেবারে আউট অফ কনটেক্সট এ যে কাউকে জামাত-শিবির, রাজাকার, স্বাধীনতার বিপক্ষের লোক, রগকাটাদের লোক…….ইত্যাদি ট্যাগিং করে থাকেন। আর এভাবেই একজন নতুন ব্লগারকে উনি উৎসাহ দিয়ে থাকেন। উৎসাহ যোগানের কি অনুপম নিদর্শন! এসবের ফলে একজন নবীন সদস্য যদি উৎসাহ হারায়, তাহলে দায় কার? সহব্লগারবৃন্দ আর সামু কর্তৃপক্ষের কাছে আমার প্রশ্ন। বিশেষ করে কর্তৃপক্ষ যদি দয়া করে উত্তর দেন, খুবই বাধিত হই।

এবারে একজন পুরানো ব্লগারকে উনি কিভাবে উৎসাহ দিয়েছেন, সেটা বর্ণনা করি। একজন ব্লগার…...নাম না বলি। চমৎকার গল্প লেখেন। উনার একটা গল্পে আউলিয়া সাব কথা নাই, বার্তা নাই আৎকা মন্তব্য করলেন, ''শুরুটা দেখে মনে হয়, আপনার মগজের সেলগুলোতে কুকুরের কিছু ক্রোমোজম আছে''। এই মন্তব্যের মানে হলো, আউলিয়া সাব প্রকারান্তরে উনাকে কুকুরের বাচ্চা বলছেন!! যদিও প্রতিমন্তব্যে উক্ত ব্লগার নিশ্চিত করেছেন, উনার পিতা একজন homo sapiens! আমাদের কিছু ব্লগার আছেন, যাদেরকে খোলাসা করে না বললে উনারা কিছু বোঝেন না, অত্যন্ত শ্যালো চিন্তা-ভাবনার ব্লগার। দু'দিন আগেই এমন একজনের সাথে আমার কিন্চিৎ বাৎচিৎ করার সৌভাগ্য হয়েছিল, তবে ধৈর্য্য রাখতে পারি নাই বলে মাঝখানে রণে ভঙ্গ দিয়েছিলাম। তাদেরকে বলি, আবার বলবেন না যেন যে, আউলিয়া সাব তো উনাকে কুকুরের বাচ্চা বলেন নাই, আপনি কেন আগ বাড়িয়ে বলছেন? তাই শুধু এটাই বলি, আমরা ক্রোমোজম পাই আমাদের মা-বাবা'র কাছ থেকে। আরো খুলে বলতে হবে? এই হলো সবাইকে গায়ে পড়ে ব্লগিং শেখাতে আসা একজন আউলিয়া ব্লগারের ব্লগিংয়ের নমুনা!

এই দু'টা উদাহরন থেকে আপনারা শিখতে পারলেন…….কিভাবে কথা নাই, বার্তা নাই একজনের পায়ে পাড়া দিয়ে আপনি ঝগড়া করবেন, কিভাবে ট্যাগিং করবেন এবং কিভাবে নতুন কিংবা পুরানো নির্বিশেষে সকল ব্লগারকে উৎসাহ প্রদান করবেন। লেখা বেশী বড় হয়ে যাচ্ছে দেখে আমি উদাহরন প্রদান দু'টাতেই সীমাবদ্ধ রাখলাম, তবে আমার সংগ্রহে কিন্তু প্রচুর স্ক্রীণশট আছে। কারো যদি এই উদাহরন দু'টা মাথার উপর দিয়ে যায় অথবা বিষয়গুলো বুঝতে অসুবিধা হয়, তাহলে আওয়াজ দিবেন। আমি আরো সরবরাহ করবো। তাছাড়া আমি নিশ্চিত, আরো ব্লগার আছেন, যাদের সংগ্রহও অনেক স্ফীত…….উনারাও সহযোগিতা করতে পারবেন নিঃসন্দেহে।

মনে করেন, ব্লগ কর্তৃপক্ষ কোন একটা নিক অনুমোদন দিয়েছেন, কারো একটা লেখা নির্বাচিত করেছেন কিংবা কারো ব্লগিংয়ের প্রশংসা করেছেন; তাতে এই আউলিয়ার কিছুই যায় আসে না। উনি নিক নিয়ে আজেবাজে কথা বলবেন, নির্বাচিতসহ যে কোনও লেখাকে গার্বেজ বলবেন, ব্লগারকে বালছাল ব্লগার বলবেন....….এভাবে প্রতিনিয়ত উনি ব্লগ কর্তৃপক্ষের কর্মের বিপরীতে চোপাবাজি চালিয়ে যাবেন। রাজনীতিতে বিরোধীদলের একটা 'ছায়া মন্ত্রী পরিষদ' থাকে। এই আউলিয়া হলেন এই ব্লগের 'ছায়া কর্তৃপক্ষ'। গায়ে না মানলে কি? মোড়ল তাকে হতেই হবে। এসব করলেই আপনি ওনার মতো ''ছেলেবিটি'' ব্লগার হতে পারবেন।

বিভিন্ন সময়ে উনি ব্লগার বিদ্রোহী ভৃগু, মা. হাসান, নীল আকাশ, করুনাধারা, জটিলভাই, ঢাবিয়ান, আমিসহ আরো অনেককে (সবার নাম নেয়া সম্ভব না বলে ক্ষমাপ্রার্থী) প্রতিনিয়ত বিরতীহীনভাবে ট্যাগিং করে যাচ্ছেন, করেই যাচ্ছেন। অন্যরা কে কি ভাবেন জানি না, তবে আমি এটাকে এতোদিন পাগল-ছাগলের প্রলাপ হিসাবেই নিয়েছিলাম। কিন্তু কয়েকদিন আগে একজন সন্মানীত রুচিশীল ব্লগারের একটা মন্তব্য পড়ে আকাশ থেকে পড়েছি…..একেবারেই অনাকাঙ্খিত, অনভিপ্রেত একটা মন্তব্য! চিন্তা করলাম, হিটলারের জমানায় জোসেফ গোয়েবলস যেভাবে প্রোপাগান্ডা চালাতো, ক্রমাগত বলে বলে একটা মিথ্যাকে সত্য বলে প্রতিষ্ঠিত করতো, এই আউলিয়া তো ক্রমাগত সেটাই করছে! যে সকল ব্লগার তার পোষ্ট পড়ে না, পড়লেও তার মতের বিপক্ষে কথা বলে, তৈল মর্দন করে না…...তাদেরকে বিভিন্নভাবে ছোট করা কিংবা ট্যাগিং করা এর নিত্যদিনের কাজ হয়ে দাড়িয়েছে। আর এই প্রোপাগান্ডার ফাদে যখন উক্ত সন্মানীত ব্লগারও পড়েছেন, তখন বিষয়টাকে আর হেলাফেলা করা বোধহয় উচিত হবে না।

আমার সাথে এই আউলিয়া এই ধরনের কার্যক্রম চালিয়ে আসছেন আমার ব্লগ জীবনের শুরু থেকেই। পাগল-ছাগলের প্রলাপ হিসাবেই এতোদিন গুরুত্ব দেই নাই। তাছাড়া আমার চামড়া কুমীরের মতো হওয়াতে বিষয়টা অনুভূত হতে সময় লেগেছে; তবে কথা হলো, হেলাফেলা অনেকে কিন্তু করেনও নাই। ঠিক এক বছর আগে ব্লগার নীল আকাশ এমনিভাবেই উনার কিছু কু-কীর্তি নিয়ে আলাপ করেছিলেন। সেখানে আমাদের প্রিয় মডারেটর সাহেবের বিরাট মন্তব্যের কিয়দংশ তুলে ধরছি, ''প্রিয় চাঁদগাজী ভাই, আমি অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি আপনি গত কয়েকদিনে চুড়ান্ত দায়িত্বজ্ঞানহীনের মত কাজ করেছেন। অযাচিতভাবে, অপ্রাসঙ্গিকভাবে ব্যক্তি আক্রমন করেছেন, ইচ্ছেমত ট্যাগ দিয়েছেন। এই ধরনের কাজ প্রথমবার কেউ করলে আমরা তাঁকে সাময়িকভাবে ব্যান করে সর্তক করি। আপনি একজন মুক্তিযোদ্ধা হিসেবে নিজেকে দাবী করেছেন, আমরা সেটা মেনে নিয়েছি, একজন সিনিয়র ব্লগার এবং যাদেরকে আপনি কম বেশি আক্রমন করছেন তাদের মধ্যে দুই একজন ছাড়া অধিকাংশই আপনাকে পছন্দ করেন এবং ব্লগের বাইরে আপনাকে নিয়ে কথাও বলেন, ঠাট্টা করেন। তাই আপনাকে বিভিন্ন সময়ে আমরা সল্প মেয়াদে বা দীর্ঘ মেয়াদে ব্যান করে সর্তক করার চেষ্টা করেছি। আপনিও দুঃখ প্রকাশ করেছেন, জানিয়েছেন চেষ্টা করবেন - কিন্তু কোন কারনে ব্যাপারটা হচ্ছে না।

নিয়ম সকলের জন্য সমান। শুধুমাত্র জাতীয় পর্যায়ে অবদান আছে, কোন বিশেষ মেধা আছে সেই হিসাবে হয়ত কেউ বাড়তি সুবিধা পেতে পারেন। তাই আমরা মনে করি - আপনাকে যথেষ্ট সুযোগ দেয়া হয়েছে। এরপর থেকে ব্লগ সংক্রান্ত যে কোন নীতিমালা লঙ্ঘনের অভিযোগ পেলে তা পর্যালোচনা করে সামহোয়্যারইন ব্লগ টিম সর্বোচ্চ শাস্তিমুলক ব্যবস্থা গ্রহন করবে। আরো পরিষ্কার করে বললে - বর্তমান আইডিটি আপনাকে হারাতে হবে। আশা করি আপনি সর্তক হবেন।''

আর আমাদের আউলিয়া সাব বাণী দিয়েছিলেন, ''আমি এডমিন হিসেবে আপনার ভুমিকা ও বিচারবোধকে সম্মান করি; কোন ব্লগারকে টার্গেট করে এই ধরণের পোষ্ট দেয়া খুবই অন্যায়। আপনাকে ধন্যবাদ; আমি নিয়ম কানুন মেনে চলবো।

আপনারা সবাই জানেন, একটা বিশেষ প্রাণীর লাঙ্গুলকে একটা সরলরৈখিক চোঙ্গের মধ্যে যদি ঢুকিয়ে দেন, সেটা ততদিনই সোজা থাকবে, যতোদিন সেটা চোঙ্গের মধ্যে থাকবে। বের করলেই সেটা আবার বক্রাকৃতি ধারন করবে। অতীব হতাশার বিষয় হলো, এই ধরনের ''লাঙ্গুল চরিত্র-সম্পন্ন'' কিছু মানবও আছে। যারা ধাতানী খেলে কিছুদিন সোজা থাকে, তারপর আবার....………..!!! নয়তো মাত্র এক বছরের মাথায় আবার আমাকে এই ধরনের একটা লেখা লিখতে হলো কেন?

একটা কথা পরিস্কার করি। অনেকেই এসব তথাকথিত ক্যাচাল পোষ্ট এড়িয়ে চলেন। গা বাচান, কিংবা উপদেশ দেন ব্লক করা বা ইগ্নোর করার। কিন্তু সব সময়ে এই প্র্যাক্টিস করা কি ঠিক? এতে করে অন্যায়কারী হয়তো আপনাকে কিছু করতে পারলো না, কিন্তু অন্য অনেকের পিছনে লেগে ব্লগের পরিবেশ নষ্ট করে। সবার সহ্য ক্ষমতা এক না। অনেকে ব্লগ ছেড়েই চলে যায়। কাজেই এদের প্রতিহত করা বা অন্ততঃ চেষ্টা করা সঠিক বলে মনে করি। শুধুমাত্র নিজের গা বাচানোও কিন্তু দিনশেষে একধরনের স্বার্থপরতা। অনেকে বিভিন্ন পোষ্টে ছাড়া ছাড়াভাবে হতাশা প্রকাশ করেন, কিন্তু এই ধরনের পোষ্টে তাদের টিকিটাও দেখা যায় না। এটাও একধরনের স্বার্থপরতা, নয় কি?

আমি আমার মাতা-পিতার বংশের মুক্তিযুদ্ধে অবদানের ফিরিস্তি দিব না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন আমার কার্যক্রমের বর্ননা নিজমুখে দেয়াও আমার কাছে বাহুল্য মনে হয়। সর্বশেষ আমার গত পোষ্টেও আউলিয়া সাব সম্পূর্ণ অপ্রাসঙ্গিকভাবে নিশ্চয়তা প্রদান করেছেন যে, আমি বাংলাদেশে শিবির করেছি, এখন ইংল্যান্ডেও শিবিরই করছি। তবে আমাকে এতোদিন ধরে জামাত-শিবির, স্বাধীনতার বিপক্ষ শক্তি, পাকিদের পক্ষের লোক ইত্যাদি ইত্যাদি অভিধায় ভূষিত করার পেছনের কারন জানার অধিকার আমার অবশ্যই আছে। আমি জানি, সামু কর্তৃপক্ষ এ'ধরনের দেশ বিরোধী ব্যক্তিবিশেষের প্রতি আপোষহীণ। ফলে, আউলিয়া সাব যদি প্রমাণ করতে পারেন, আমাকে এতোদিন যা বলা হয়েছে আমি তাই, তাহলে কর্তৃপক্ষ আমাকে সুলেমানী ব্যানসহ যে কোনও শাস্তি দিতে পারেন, আমি মাথা পেতে নিব। অপরদিকে, উনি আমার বা আমাদের শিবিরত্বের প্রমাণ যদি না দিতে পারেন, তাহলে উনাকে এসব মিথ্যা অভিযোগে অভিযুক্ত করার জন্য, ফালতু ট্যাগিংয়ের জন্য মাফ চাইতে হবে।

ব্লগে আমরা সবাই সমান। আমার মনে হয়, যে কোনও ব্লগারকে ক্রমাগত যা তা বলার কোন বিশেষ ক্ষমতা বা অধিকার কারো থাকা উচিত না।


ফটো ক্রেডিটঃ গুগল।

মন্তব্য ১৬১ টি রেটিং +২১/-০

মন্তব্য (১৬১) মন্তব্য লিখুন

১| ২৯ শে মে, ২০২১ বিকাল ৪:৫১

জটিল ভাই বলেছেন: আমি আপনার পোস্টটা পড়ি। আপনি ততোক্ষণে এই গঠনমূলক পোস্ট আর মন্তব্যগুলো পড়ে তারপর তৈলমর্দন সঙ্গায়িত করতে চেষ্টা করুন। =p~ =p~

২৯ শে মে, ২০২১ বিকাল ৪:৫৬

ভুয়া মফিজ বলেছেন: দরকার কি......খামাখা সময় নষ্ট করার!!! B:-/

২| ২৯ শে মে, ২০২১ বিকাল ৪:৫৬

হাসান জাকির ৭১৭১ বলেছেন: যথাযথ সম্মান বা মর্যাদা সকলেরই প্রাপ্য।
পোস্টে অথবা মন্তব্যে কাউকে সরাসরি আক্রমণ করাটা কখনোই কাম্য নয়।।

২৯ শে মে, ২০২১ বিকাল ৫:০৪

ভুয়া মফিজ বলেছেন: কথা মন্দ বলেন নাই! :)

৩| ২৯ শে মে, ২০২১ বিকাল ৫:০১

নতুন নকিব বলেছেন:



আউলিয়াই বটেন! বহুত কামেল আদমি!

খাজকাটা! খাজকাটা! খাজকাটা! বলেই ক্ষান্ত দিলেন।

খাজকাটার গল্পটা সত্যিই মজার ছিল। পুরো গল্পটা আবার শুনতে মনে চায়!

২৯ শে মে, ২০২১ বিকাল ৫:০৭

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে অতি-কামেল আদমীর কি খুব প্রয়োজন আছে?

খাজকাটা'র গল্প তো আপনি জানেনই। আবার শুনে কি করবেন? দেখি, খুজে পেলে আপনাকে লিঙ্কটা দিব।

ভালো আছেন আশাকরি নকীব ভাই! B-)

৪| ২৯ শে মে, ২০২১ বিকাল ৫:০৬

শেরজা তপন বলেছেন: করুনাধারা, বিদ্রোহী ভৃগু, মা. হাসান ও আপনার লেখা ও মন্তব্য আমার বরাবরই ভাল লাগে- আপনারা আমার খুব প্রিয় মানুষ। জনাব চাঁদগাজীর অনেক
আগে থেকেই ব্লগিং এ আপনাদের অন্তত এর মধ্যে তিনজনের সাথে আমার পরিচয়। জনাব চাঁদগাজীর বেশ কিছু লেখা আমার ভাল লাগে।
তার কিছু মন্তব্যে আমি বিরক্ত হই এবং সেটা প্রকাশ ও করি।
আপনাদের সবারই ব্লগে অনেক অবদান আছে- আপনাদের ছাড়া ব্লগের রঙ অনেক ফিঁকে হয়ে যাবে।
বড় অদ্ভুত হাস্যকর আমাদের রাগ-বিরাগ মান-অভিমান। কাউকেই ভাল করে চিনিনা জানিনা অথচ শত্রু মিত্র হয়ে যাই কত সহজে।
জীবনে বহুবার বহু মানুষকে শত্রু-মিত্র করেছি, কারনে কিংবা অকারনে। এখন ভাবলে হাসি পায়- অযথাই -অযথাই , সবকিছু মুল্যহীন, হাস্যকর ছেলে
মানুষী। দিন শেষে আসলে আমরা সবাই একা।

২৯ শে মে, ২০২১ বিকাল ৫:১৫

ভুয়া মফিজ বলেছেন: আপনি যাদের নাম উল্লেখ করেছেন......এনারা সবাই গার্বেজ লেখা লিখে থাকেন। অন্ততঃ আউলিয়া সাহেবের তাই মত। আপনি ভিন্নমত পোষণ করতেই পারেন, আপনার স্বাধীনতা। ;)

বাকী যা বলেছেন, সবই উচ্চ-মার্গীয় কথা। আমি সাধারন মানুষ, তাই সবকিছুকেই মুল্যহীন, হাস্যকর ছেলে মানুষী বলে উড়িয়ে দিতে পারি না। তবে চেষ্টা করি। কিন্তু ওই যে বললাম, দিনশেষে তো সাধারন মানুষই, তাই একসময়ে ধৈর্যের বাধ ভেঙ্গে যেতেই পারে।

দিন শেষে আসলে আমরা সবাই একা। সহমত।

৫| ২৯ শে মে, ২০২১ বিকাল ৫:২৫

জটিল ভাই বলেছেন:
পোস্টটা পড়ে আপনার ভেতরটা উপলব্দি করতে পেরেছি কারণ, অতিসম্প্রতি এমন একটা পোস্ট আমিও করতে বাধ্য হয়েছি। তবে আপনার পোস্টে পুরো বর্তমান, অতীত, ভবিষ্যত খুব সুন্দরভাবে প্রকাশ করেছেন। তাই বলার মতো আর তেমন কিছু বাকি নেই। তাই ব্লগার রাজীব নূরের মতো বলবো, "এরা দুষ্ট ব্লগার। সামু আশা করি এদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে।" সম্প্রতি রাজীব নূর সাহেবের করা পোস্ট হতে কমেন্টের সঙ্গে নিচের অংশটুকু যুক্ত করছি।
একটা কানি বক পুরো বিল নষ্ট করে দেয়।
বিলের সব বকের কিন্তু এক চোখ কানা না। আবার এক বালতি দুধের মধ্যে একফোটা চুন পড়লে সব দুধ নষ্ট হয়ে যায়। ঠিক তেমনি দুই একজন খারাপ মানুষের জন্য পুরো সমাজের পরিবেশ নষ্ট হয়ে যায়। খারাপ মানুষ সব জাগায় আছে। মক্কা মদীনায়ও আছে। আমাদের সামুতেও আছে। এরা আসলে আগাগোরাই খারাপ। এরা রাজাকার, এরা শিবির, এরা দুষ্টলোক। নর্দমার কীট। এরা আগাছা। এরা ভাল মানুষের রুপ ধরেছিলো। কিন্তু মুখোশ ঠিকই খুলে গেছে। খারাপের সাথে খারাপ মিলে। এই দুষ্টলোকদের সাথে আরো কিছু দুষ্টলোক মিলেছে। এদের সকাল বিকাল কানে ধরে উঠবোস করানো দরকার। অবশ্য এদের জুতা দিয়ে মারলেও এদের লাজ হবে না। এরা আসলে পরিবার থেকে ভাল শিক্ষা পায় নি।

২৯ শে মে, ২০২১ বিকাল ৫:৪১

ভুয়া মফিজ বলেছেন: আপনার কোট করা অংশটুকু'র জন্য ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

উনার কথামতো ব্লগে যদি সত্যিই তেমন ব্লগার থেকে থাকে, তাহলে আরো বিস্তারিতভাবে বলে কর্তৃপক্ষের দৃষ্টি-গোচরে আনা উনার কর্তব্য। দুষ্টলোকদের অবশ্যই শাস্তি হওয়া উচিত। কর্তৃপক্ষেরও উচিত হবে, উনার ব্যাখ্যা-বিশ্লেষণ মনোযোগ দিয়ে শোনা। আর যদি কারো সন্মানহানীর জন্য এ'ধরনের ভাষা-সমৃদ্ধ লেখা উনি লিখে থাকেন, তাহলে উনাকেও শো-কজের আওতায় আনতে কর্তৃপক্ষকে অনুরোধ করবো।

আমার মনে হয়, ব্লগের সুস্থ পরিবেশ রক্ষার্থে যে কোনও অন্যায়কেই বাড়তে দেয়া উচিত না। সব কিছুরই একটা সীমারেখা ব্লগ কর্তৃপক্ষের টেনে দেয়া উচিত। কেউ দ্বি-মত পোষণ করতেই পারেন, তবে এটাই আমার মনে হয়।

৬| ২৯ শে মে, ২০২১ বিকাল ৫:৩৪

সেলিম আনোয়ার বলেছেন: আপনার পোস্ট পড়ে মনে হয় আপনি শিবির নন। গাজী ভাইয়ের কমেন্টে উত্তোরোত্তর উৎকর্ষতা লক্ষণীয়। সময়ে সব ঠিক হয়ে যাবে মনে হয় । অন্যায়ভাবে ট্যাগ দেয়া সমর্থন যোগ্য নয়। কর্মক্ষেত্রে দেশপ্রেম আবশ্যক একটি বিষয়। দেশপ্রেম সততা না থাকলে বাকিসব অর্থহীন।

২৯ শে মে, ২০২১ বিকাল ৫:৪৫

ভুয়া মফিজ বলেছেন: বিষয়টা শুধু আমারই না সেলিমভাই। সময়ে সব ঠিক হয়ে যাবে মনে হয় বলে যেই আশাবাদ আপনি ব্যক্ত করছেন, তার ব্যাপ্তি কতোটা? উনি কতোদিন ধরে ব্লগিং করছেন? আমার সাত (৫+২) বছরে আমি অন্ততঃ কোন আশা দেখি নাই। উনার কি পরিমান মন্তব্য মুছে দেয়া হয়, সে সম্পর্কে আশাকরি আপনার ধারনা আছে।

৭| ২৯ শে মে, ২০২১ বিকাল ৫:৩৭

অপু তানভীর বলেছেন: আরও একটা উদাহরন দেই । গতকাল রাতে আমি একজনের পোস্ট পড়ছিলাম । লেখক সেখানে বিদেশে পড়ালেখা করা কালীন সময়ে একটা বাসা খোজার অভিজ্ঞতা বর্ণনা করেছেন । । এই আহম্মক সেখানে মন্তব্য করলো ''করোনায় জামর্মানরা কি বিশৃংখল হয়ে গেছে?'' যেখানে পোস্ট করোনা নিয়ে কোন কথা বার্তা নেই ।
এই ভাবে প্রতি মানুষের কমেন্ট অগাছা মূলক প্রশ্ন সে করেই যাচ্ছে প্রতিনয়ত । পোস্টে কী বলা হয়েছে কেন বলা হয়েছে সেবসর ধার দিয়ে না গিয়ে নিজের মত করে প্রশ্ন করে প্রতিনয়ত বিরক্ত করে যাচ্ছে । আর নিজে একবার যা বুঝবে সেটা সেটা নিয়ে গোয়ারের মত তর্ক করে যাচ্ছে দিনের পর দিন। আসলে তর্ক শব্দ টা উনার ক্ষেত্রে ব্যবহার করা ঠিক না । তর্ক যে কিভাবে করতে হয় সেটা উনি জানেন না ।

আমি এই চিজকে অনেক দিন ধরে চিনি । আগে অনেক ব্লগার ছিল বিধায় এই সব ছাগলামী খুব একটা চোখে বাঁধতো না । কিন্তু এখন ব্লগারের সংখ্যা কমে যাওয়ার কারণে এতো এতো প্রকট ভাবে চোখে লাগা শুরু করেছে সেটা বলার মত না । আগে দেখতাম ব্লগারদের কাছে এই চিজ ধোলাই খেয়ে লাল হয়ে যেত । আর এখন ব্লগারেরা ব্লগ ছেড়ে চলে যাওয়া সে ব্লগের মোড়ল সাজার চেষ্টা করছেন । অবশ্য এর পেছনে তেল দেওয়া পাব্লিকের হাতও কম না ।

আরও একটা ব্যাপার সম্ভবত খেয়াল করেছেন যে তার নিজের পোস্টে যে যে ব্লগার সব সময় তেল দিয়ে কমেন্ট করে তাদের পোস্ট ইনি কোন প্রকার খারাপ মন্তব্য করেন না । অন্য দিকে যারা তার পোস্ট পোস্টে যায় না তাদের পোস্টে গিয়ে এই বেহুদা ভাবে পায়ে পা বাঁধিয়ে ঝগড়া শুরু করে ।

২৯ শে মে, ২০২১ বিকাল ৫:৫১

ভুয়া মফিজ বলেছেন: আপনার প্রতিটা কথার সাথেই সহমত। প্রতিটা বিষয়ই আমার নজরে আছে। আমি এটাও জানি, আপনিসহ আরো অনেক ব্লগারই এসব জানেন। উদাহরন আমি এতোই দিতে পারি যে, এক পোষ্টে হবে না। সিরিজ আকারে দিতে হবে। ভবিষ্যতে যদি প্রয়োজন হয়, তা করতেও পারি।

আপনাকে নিশ্চিত করতে চাই, স্ক্রীণশটের অনেক মোটা একটা ফাইল আমার কাছে সংরক্ষিত আছে, যেটা প্রতিদিনই আরো সমৃদ্ধ হচ্ছে। শুধু উনার না, আরো কয়েকজনেরও।

৮| ২৯ শে মে, ২০২১ বিকাল ৫:৪৬

ঢাবিয়ান বলেছেন: ফিডব্যাক চাহিয়া পোস্ট দিয়েছেন । সেইখানে কিছু কইবেন না? =p~

যাই আগে ফিডব্যাক দিয়া আসি। তারপর আবার আসুম আপনার পোস্টে।

২৯ শে মে, ২০২১ বিকাল ৫:৫৩

ভুয়া মফিজ বলেছেন: এই পোষ্টের পরে আরো ফিডব্যাক দিতে বলেন? এই পোষ্টেই তো ফিড আর ব্যাক আলাদা আলাদাভাবে ব্যাখ্যা করেছি.....নাকি করি নাই!!!!! ;)

৯| ২৯ শে মে, ২০২১ বিকাল ৫:৫৩

জটিল ভাই বলেছেন:
উনার ব্লগিং যদিও প্রশ্নবিদ্ধ, তারপরও কোট করা অংশটুকু আমি পজেটিভলি নিলাম এইজন্য যে উহাতে কাউকে ম্যানসন ছাড়া উদ্দেশ্যমূলকভাবে বলা হয়েছে। ধরুন আমরা যার উদ্দেশ্যে কথা বলছি তিনিও সেই উদ্দেশ্যেই বলেছেন। সে হিসেবেতো তিনিও লোক। সেক্ষেত্রে ঘরের শত্রু বিভীষণ হলে আউলিয়ার আশ্রম টিকানো যাইবে? সব বল কি স্টাইক করলে চলবে? =p~

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:০১

ভুয়া মফিজ বলেছেন: ধরুন আমরা যার উদ্দেশ্যে কথা বলছি তিনিও সেই উদ্দেশ্যেই বলেছেন। সেই সম্ভাবনা যদিও শুন্যের কোঠায়, তারপরেও আপনি পজিটিভলি নিতে চাইলে নেন। না করছে ক্যাঠায়? তবে, আমার মনে হয়, কর্তৃপক্ষের একটু মূলে যাওয়া উচিত। উনার ইনটেনশানটার মাহাত্ম্য খুজে দেখা জরুরী।

এই নিয়া আর কিছু কইতে চাই না! কারন, পজিটিভ কিছু আমার মুখ দিয়া বাইর হওনের চান্স কম। ;)

১০| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:০০

জটিল ভাই বলেছেন:
ঢাবিয়ান বলেছেন: ফিডব্যাক চাহিয়া পোস্ট দিয়েছেন । সেইখানে কিছু কইবেন না? =p~
যাই আগে ফিডব্যাক দিয়া আসি। তারপর আবার আসুম আপনার পোস্টে।


আমার পক্ষ হইতেও একটু ফিড দিয়েন। মনে হয় আমি অদ্যাবধি তাহার পোস্টে কোনো মন্তব্য করি নাই। যদিও ইহা রেকর্ড বলিয়া গণ্য হইবেনা..... =p~

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:০২

ভুয়া মফিজ বলেছেন: কারে কন.........আমারে নাকি ব্লগার ঢাবিয়ানকে!!! :)

১১| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:০৮

মাসউদুর রহমান রাজন বলেছেন: আউলিয়াকে আমার টিকটকারের চাইতে বেশি কিছু মনে হয় নাই আর আউলিয়ার লেখাগুলাও টিকটক ভিডিওর চাইতে বেশি কিছু না। বেশিরভাগই অন্তঃসারশূন্য, একগুয়েমিতায় পরিপূর্ণ। আর তার বেশিরভাগ কমেন্ট পড়ে একটা কথাই মনে আসছে, “এই লোক কি পান করে তারপর ব্লগে বসেছেন?” তার ফ্যান ফলোয়ারদের লেখাও পড়েছি। বুদ্ধিমত্তার ‘ব’ চোখে পড়ে নাই।

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:১৪

ভুয়া মফিজ বলেছেন: খুব ভালো বলেছেন। এই অল্প সময়ের মধ্যে আপনার মন্তব্য যতোটুকু দেখেছি........এক কথায় চমৎকার!! কিপ ইট আপ!!! হারিয়ে যাওয়া কিন্তু একেবারেই মানা। :)

১২| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:০৯

জটিল ভাই বলেছেন:
লেখক বলেছেন: কারে কন.........আমারে নাকি ব্লগার ঢাবিয়ানকে!!!

ঢাবিয়ান সাহেব যেহুতু এতো গুরুত্ব দিয়া ঐ পোস্টে গমন করিলেন, তাই উনাকেই বলিলাম =p~

আমি এই কারণে পজেটিভলি নিচ্ছি যে, ঠক বাছলে গাঁ উজাড়। কিন্তু আসল ঠককে উজাড় করিলে গাঁ ঠান্ডা। মনে হয় উজার হওয়ার সময় নিকটে এখন যদি খুঁটিগুলা সরাইয়া বিপক্ষে আনা যায়। আশা করি স্ট্রেটেজিকভাবে একটু চিন্তা করিবেন :P

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:১৬

ভুয়া মফিজ বলেছেন: আমি হইলাম.........''ধরো তক্তা, মারো পেরেক'' টাইপের মানুষ। আমারে কন স্ট্র্যাটেজিক্যালি চিন্তা করতে? হলি কাউ!!! :-B

১৩| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:২১

কল্পদ্রুম বলেছেন: এই ট্যাগিং গুলোর যত্রতত্র ব্যবহার শব্দগুলোকে গুরুত্বহীন করে ফেলছে। মাঝখান দিয়ে নিশ্চিন্তে আছে যারা এইসব ট্যাগের অরিজিনাল হকদার।

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৪১

ভুয়া মফিজ বলেছেন: এইসব ট্যাগের অরিজিনাল হকদারকেই ধরা হোক! কেউ তো না করে নাই।

১৪| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:২৯

ঢাবিয়ান বলেছেন: ট্যাগিং এর শিকার যারা হইতেসে সেই লিস্ট থেকে আমারে বাদ দিসেন। =p~ আউলিয়া ব্লগার কেন এই ট্যাগিং করতেসেন সেইটা উনার ফিডব্যাক সংক্রান্ত পোস্টে বলে এসেছি। যাইহোক আপনে এবং ম হাসান একটা ধন্যবাদ পাবার দাবীদার যে কিভাবে ট্যাগিং বা আক্রমনাত্মক কমেন্টকে ফান হিসেবে ট্যাকেল করতে হয় , সেটা ব্লগে প্রতিষ্ঠিত করেছেন। ;)

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

ভুয়া মফিজ বলেছেন: আপনের নাম ঢুকায়া দিছি। সবার নাম তো দিতে পারি নাই.....সেইজন্য দুঃখও প্রকাশ করছি, নাকি করি নাই!!! ;)

ব্লগ আমার জন্য কোন সিরিয়াস জায়গা না। সেইজন্যই ফান করি। জাস্ট টাইম পাস। আমার ধারনা, মা.হাসানও সেইভাবেই দেখেন। তাই কেউ মাথায় উঠলেও গুরুত্ব দেই না। কিন্তু যখন মাথায় উইঠা বড়ই খায়া সেই বিচি আবার মাথায়ই ফালায়, তখন তো আর সহ্য করন যায় না!! X(

১৫| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো লাগছে অন্যায়ের প্রতিবাদ। মানুষকে অপমান করা, হেয় করা, তুচ্ছ-তাচ্ছিল্য করা গর্হিত অপরাধ। তার নিজের বক্তব্য থেকেই জানা যায় আগের নিকে তিনি বার বার ব্যান খেয়েছেন, নিক হারিয়েছেন তার কৃতকর্মের জন্য। এমনকি অন্যান্য ব্লগসাইটেও যে তিনি ব্যান খাচ্ছেন, তাও তার নিজের বক্তব্য থেকেই জানা যায়। তার এই অন্যায়-কুকর্মকে মাত্র অল্প কয়েকজন তোষামোদকারী ব্লগার সাপোর্ট করে যাচ্ছেন, বাকিরা কিন্তু খুবই ক্ষিপ্ত। যার আচরণ এত অমার্জিত, রুচিহীন ও অভদ্রোচিত, তাকে কেন এখনো ব্যান করা হচ্ছে না, এটা আমার কাছে বিস্ময়কর মনে হয়। তবে, তার এসব অন্যায়কে আরো কিছু ব্লগার স্রেফ 'হিউমার' মনে করে খুব উৎফুল্ল বোধ করছেন। এতে তিনি আরো লাই পেয়ে যাচ্ছেন, ফলে, নিজের ভুল শোধরানোর কোনো ইচ্ছে তার মধ্যে দেখা যায় না।

মতের অমিল না হলেই তাকে ট্যাগানোও একটা কূটচাল। তিনি নিজেকে মুক্তিযোদ্ধা দাবি করলেও তার আচরণে তার ছাপ ফুটে ওঠে নি কখনো। মুক্তিযুদ্ধ নিয়ে তার কোনো পোস্ট চোখে পড়ে নি, যেটা হতে পারতো তার ব্র্যান্ড। আমার আপন চাচা একজন মুক্তিযোদ্ধা, দুই মামা মুক্তিযোদ্ধা। খুব ছোটো ছিলাম বলে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা হয় নি। মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে বড়ো হচ্ছি। শুধুমাত্র মুক্তিযুদ্ধের আবহে গড়ে ওঠার জন্যই আমি বেশকিছু পোস্ট দিতে পারলাম মুক্তিযুদ্ধের উপরে, বেশকিছু কবিতা লিখলাম মুক্তিযুদ্ধের উপরে, তিনি মুক্তিযোদ্ধা হয়েও কিছুই লিখতে পারলেন না? নাকি ফেরে পড়ে ইচ্ছার বিরুদ্ধে মুক্তিযুদ্ধে গিয়েছিলেন? সেইজন্যই এই অবস্থা?

তিনি অনেকবার শোধরানোর সুযোগ পেয়েছেন, কিন্তু তার আচরণে উন্নতির কোনো লক্ষণ দেখা যাচ্ছে বলে আমার মনে হয় না।

৫ নম্বরে জটিল ভাইয়ের কমেন্ট : ব্লগারদের কান ধরে উঠবস করা, জুতাপেটা করার কথা অত্যন্ত অত্যন্ত আপত্তিকর ও গর্হিত অন্যায় কথা। ব্লগার রাজীব নুর আমার উপাধিপ্রাপ্ত 'নাম্বার ওয়ান ব্লগার'। তার আচরণ এতটা আপত্তিকর, বেপরোয়া ও অমার্জিত হয়ে উঠবে, আমি তা ধারণা করতে পারি নি। আমিও কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

আমিও একদিন প্রতিবাদ শুরু করেছিলাম। মেইডেন প্রতিবাদকারী ছিলাম। ১৪ নম্বর কমেন্টে আমার প্রতিবাদ দেখুন

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ খলিলভাই, বিস্তারিত মন্তব্যের জন্য। আসলে বলার তো আমার অনেক কিছুই আছে। তার মধ্যে অনেকটাই বলে ফেলেছেন আপনি। অন্যায়ের প্রতিবাদ সঠিক মাত্রায় না করলে আসলে অনেক অন্যায়কারী বুঝতেই পারে না, সে কি করছে। তাই মাঝে মাঝে চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে হয়, লজ্জা দিতে হয়। তাতে করে যদি কিছুটা হুশ হয়। অবশ্য একেবারেই নির্লজ্জ হলে আমি-আপনি আর কি-ই বা করতে পারি!!

তবে, এবার কর্তৃপক্ষের কাছ থেকে আমি কিছু একটা শোনার জন্য অপেক্ষা করছি। কোনরকমের প্রমাণ ছাড়া এই ধরনের কার্যক্রম অনাদিকাল ধরে চলতে পারে না।

করুণাধারা আপার পোষ্টে আপনার মন্তব্য দেখেছিলাম, সেই সময়েই।

১৬| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:



জটিলভাই, আপনি, মা. হাসান প্রমুখ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আমাকে আক্রমণ করে, বিদ্রূপ করে অনেক অনেক পোষ্ট দিয়েছেন; আমি কোন ব্লগারের বিপক্ষে কোন পোষ্ট দিইনি ব্লগে, সেটা এডমিন ও ব্লগারেরা জানেন।

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০২

ভুয়া মফিজ বলেছেন: আপনি যা ডিজার্ভ করেন, তাই আপনাকে দেয়া হয়েছে।

আক্রমনের শুরুটা কার? একটা উদাহরন দেখান যে, বিনা কারনে আপনাকে আক্রমন করে কোন মন্তব্য বা পোষ্ট দেয়া হয়েছে? আপনি সবাইকে আক্রমন করবেন, আর কেউ পাল্টা কিছু দিলে নাকি সূরে কান্না করবেন, এসব ভংচং ছাড়েন। ভদ্রভাবে ব্লগিং করেন, তারপরে দেখেন কেউ আপনাকে কিছু বলে কিনা।

এডমিন অবশ্যই জানেন। পোষ্টেই আপনার সম্পর্কে এডমিনের একটা মতামত তুলে দিয়েছি সেইজন্য। আর যেই ব্লগারদের কথা বললেন তারা কারা.........আপনাকে তৈল মর্দন করে যারা? তৈলবাজরা আপনাকে আসল চেহারা কোনকালেই দেখাবে না। আপনি তো মহা পন্ডিত। তেলে ডুবে অতীতে কতো তৈলখোর তলিয়ে গিয়েছে, সেই খবর নেন। উপকারে আসবে।

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০৫

ভুয়া মফিজ বলেছেন: আরেকটা কথা। আমি কোন ব্লগারের বিপক্ষে কোন পোষ্ট দিইনি ব্লগে, সেটা এডমিন ও ব্লগারেরা জানেন। এটা একটা মিথ্যা কথা। প্রমাণ চান? সদা সত্যি কথা বলবেন। যথেষ্ট বয়স হয়েছে।

১৭| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৪২

জটিল ভাই বলেছেন:
এইদিকে ঢাবিয়ান বলেছেন: ট্যাগিং এর শিকার যারা হইতেসে সেই লিস্ট থেকে আমারে বাদ দিসেন। =p~

ঐদিকে আউলিয়া বলছেন: জটিলভাই, ভুয়া মফিজ, মা.হাসান প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আমাকে আক্রমণ করে অনেক অনেক পোষ্ট দিয়েছেন, আমি কোন ব্লগারের বিপক্ষে কোনদিন কোন পোষ্ট দিইনি। (আউলিয়াও ঢাবিয়ান সাহেবকে বাদ দিয়েছেন =p~ আর আউলিয়া কোনো ব্লগারের বিপক্ষে পোস্ট দেননা, মন্তব্য করেন :D )

তবে ঢাবিয়ান সাহেব, আপনি রাজনীতি বহির্ভূত যাদের তিনি জামাই, শ্বশুড়, বা রাগ কমানোর ট্যাগ দেন তাদের ব্যাপারেও কিছু নছিহত করিতেন :p

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:০৮

ভুয়া মফিজ বলেছেন: উনারে যোগ কইরা দিছি। আমি আবার কারো কষ্ট দেখতে পারি না। :P

আউলিয়া সাবেরে উত্তর দিছি। দেখেন।

১৮| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৫২

এস এম মামুন অর রশীদ বলেছেন: ১। যারা মনে করে ইতরটা যা খুশি লিখবে, কারও পছন্দ না হলে এড়িয়ে যাবে, তারাও ইতরটার মদদদাতা। কেউ গোপনে তার বাসগৃহে অন্যকে নিয়ে ইতরামি মন্তব্যে করলে, তা উপেক্ষা করা যেতে পারে, কিন্তু সামুর মতো উন্মুক্ত ফোরামে যারা অন্যের অশালীন আচরণ উপেক্ষা করতে বলে, তারাও দুর্জন, বড়জোর তারা ক্ষতিকর সুশীল।

২। ভালো বাকস্বাধীনতা আছে, এরকম দেশেও ঝগড়ার সময়ও কিছু কথা কখনো উচ্চারণ করা যায় না। করলে জেলে যাওয়ার অনেক নজির আছে, এমনকি পরে আদালতে দোষ স্বীকার করে 'রাগের মাথায় না বুঝে বলে ফেলেছি, মাফ করে দেন' এরকম যুক্তি দিলেও। অন্যের ব্লগে গিয়ে নিরীহ একটি পোস্ট, তাও না পড়ে, "লেখকের মাথায় কুকুরের ক্রোমোজম"-এই মন্তব্যের জন্য ইতরটার হয় জেলে, না হয় মানসিক সংশোধনাগারে কাটানোর কথা। ভাগ্য ভালো, বাকস্বাধীনতার ব্যাপারে সামুর উপলব্ধি বা শিক্ষা আধুনিক সমাজের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়, তাই বেঁচে গেছে।

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:১২

ভুয়া মফিজ বলেছেন: ১। সহমত।

২। এইটাতেও সহমত।

আসলে আপনার সব কথাতেই সহমত। কি করবো, অপোজ করার মতো কিছুই তো বলেন নাই। :)

১৯| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগে আমি অনেক কমেন্ট করেছি: ৬ বছর ৪ মাসে আমি ৮৫ হাজার কমেন্ট করেছি; আমি ব্লগারদের ফিডব্যাক দিয়েছি, সবাই উপকৃত হয়েছেন। বাংগালীরা সমালোচনা পছন্দ করেন না, সেইজন্য একটু লজিক্যাল তর্ক-বিতর্ক হয়েছে মাঝে মাঝে; ইহা ব্লগিং'এর অংশ।

আপনার কমেন্টের সংখ্যা নগণ্য ও সবগুলো কমরন্ট সোস্যালাইজেশন টাইপের কমেন্ট, কোন ফিডব্যাক নেই।

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:১৬

ভুয়া মফিজ বলেছেন: আপনের রেকর্ড নিয়া আমার কোন মাথাব্যাথা নাই।
লজিক্যাল তর্ক-বিতর্ক? আপনে? আর হাসায়েন না, একটু সিরিয়াস মুডে আছি।

আপনার কমেন্টের সংখ্যা নগণ্য ও সবগুলো কমরন্ট সোস্যালাইজেশন টাইপের কমেন্ট, কোন ফিডব্যাক নেই। আমি তো আপনের মতো বেকার না, কাজ-কাম আছে। আর আমারে নিয়া বেশী চিন্তা করার দরকার নাই। আমার ব্যাপারে কা_ভা ভাই ইতোমধ্যেই উনার একটা পোষ্টে মতামত দিয়াছেন। আপনার ভুয়া মতামতের কোন মুল্য নাই আমার কাছে।

২০| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

ইনদোজ বলেছেন: ইমাম সাহেব পরকীয়ায় জড়ালে বা ধর্ষণ/খুনের মত অপরাধ করলে আমাদের মনে যা আসে, একজন মুক্তিযোদ্ধা নামধারী কেউ লাগাতার আল্লাহ্‌ রাসূল (স) বা ইসলাম সম্পর্কে বিদ্বেষমূলক কথাবার্তা বললেও আমাদের তেমন ফিলিংস আসে। এইরকম মুক্তিযোদ্ধা এদেশের স্বাধীনতার জন্য কোনই প্রয়োজন ছিলনা। এরা মুক্তিযোদ্ধা জাতির কলংক।

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:১৯

ভুয়া মফিজ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন। :)

২১| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:



@ইনদোজ বলেছেন,

আপনি সঠিক কথা বলেছেন, আপনার মতে, এই দেশে মুক্তিযোদ্ধার দরকার ছিলো না, "রাজাকারেরা" স্বাধীনতা এনে দিতো।

২২| ২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " আপনি যা ডিজার্ভ করেন, তাই আপনাকে দেয়া হয়েছে। আক্রমনের শুরুটা কার? একটা উদাহরন দেখান যে, বিনা কারনে আপনাকে আক্রমন করে কোন মন্তব্য বা পোষ্ট দেয়া হয়েছে? "

-আপনার নিজস্ব কারণে আমার বিপক্ষে পোষ্ট দিয়েছেন; আপনি, জটিলভাই, মা.হাসান আমার বিপক্ষে ক্রমাগতভাবে পষ্ট দিয়ে যাচ্ছেন; এগুলো ব্লগিং নয়, এগুলো ব্লগিংকে এই দেশে নিরুৎসাহিত করার অংশ।

২৯ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:২২

ভুয়া মফিজ বলেছেন: বারে বারে আসিয়া একই কথা বলার প্রয়োজন কি? কথা গুছাইয়া একবারে আসেন। কি ব্লগিং আর কি ব্লগিং না, সেটা দেখার জন্য ব্লগে কর্তৃপক্ষ আছে। আপনে মাঝখান দিয়া ছাগলের তিন নাম্বার বাচ্চার মতো লম্ফ-ঝম্ফ করিবেন না দয়া করিয়া।

২৩| ২৯ শে মে, ২০২১ রাত ৮:১১

মা.হাসান বলেছেন: সার্কাসে কিছু ভাড় থাকে। এরা হাত তালি বেশি পায়। হিরু আলম বা তার গুরু এই ভাড়ের ভূমিকা মাঝে মাঝে নেয়। ভাড় যখন নিজেকে রিঙমাস্টার বা বস ভাবে তখন সমস্যা শুরু হয়।

সাইকোলজিকাল অ্যানালাইসিস অনুসারে যাদের জীবনে কোনো অ্যাচিভমেন্ট নাই, শিশুকালে বড় রকমের নিগৃহিত হতে হয়েছে তাদের মাঝে আউলিয়া সাহেবের মতো মনোবিকার দেখা যায়।

মনে রাখবেন, ব্লগের বাইরে আপনার , আমার বা দু-একজন বাদ দিয়ে সবার একটা সোসাল লাইফ আছে, কাজ আছে, পরিবার আছে, দায়িত্ববোধ আছে। হিরু আলম বা আউলিয়ার ব্লগের বাইরে এমনকি ঈদের দিনও করার কিছু নাই। নিজের পরিবারের কাছেও এদের গুরুত্ব আছে বলে মনে হয় না।

আমাবস্যা-পূর্ণিমাতে পাগলের পাগলামির মাত্রা বাড়লে পাড়ার লোকেরা দড়ি দিয়ে বেন্ধে রাখে।

ব্লগের জঞ্জালদের মডু নিয়মিতভাবে প্রায় প্রতিমাসেই কয়েকদিন করে হাউস এরেস্ট করে রেখে এসেছে। মডুও একজন মানুষ। আমার ধারণা এই দুই-একজনের জন্য পরিশ্রম করতে করতে উনি ক্লান্ত।

ব্লগার নীল আকাশের পোস্টে মডুর কঠোর বার্তার পরে এই মানসিক বিকারগ্রস্থের ট্যাগিং দেয়া কিছু দিনের জন্য বন্ধ ছিলো। তবে গত কয়েকদিন হলো উনি ক্রমাগত ভাবে এটা করেই যাচ্ছেন।

সুলেমানি ব্যান কি কোনো সমাধান? অতীতে এই বিকার গ্রস্থ লোকটি কমপক্ষে ৩/৪বার সুলেমানি ব্যান খেয়েছেন। এখন এই নিক বাতিল হলে নতুন নিক খুলে উনি একই ভাবে নোংরামি করে যাবেন।

চিরকালের জন্য ওনার প্রথম পাতায় এক্সেস এবং অন্যের পোস্টে কমেন্টের সুবিধা বন্ধ করলে হয়তো কাজ হতেও পারে। অতীতে ওনাকে জেনারেল করার পর নিজেরা নিজেরা কমেন্ট করে সর্বাধিক আলোচিত পোস্টের মধ্যে ওনাদের পোস্ট নিয়ে এসেছেন। ওনারা পুরাতন পাপি, ব্লগের বাগ গুলো সম্পর্কে জানেন। এই অপকর্ম যাতে করতে না পারে সে বিষয়ে সজাগ থাকতে হবে।

কেউ কেউ বলেন- যারা এত প্রতিবাদ করছেন- ব্লগে আপনাদের কন্ট্রিবিউশন কম। ওনার কন্ট্রিবিউশন বেশি। সারাদিন ব্লগে থাকেন, পোস্ট করেন। আপনি সারা বছরে যত পোস্ট করেন বা কমেন্ট করেন উনি এক সপ্তাহে তার বেশি করেন। ওনার লেখা পড়তেও কেউ কেউ ব্লগে আসেন।
সত্য।
ক্লাসিকাল বাদ দিয়ে মুজরো দেখতেও লোকে ভিড় করে।
তবে একথাটাও মনে রাখবেন, এরকম ব্লগারও আছেন যারা এই সব নোঙরামির কারণে কিন্তু ব্লগে আসতে আগ্রহি না। নোঙরা দূর হলে সুস্থ মনের ব্লগারদের অনেকেই ব্লগে ফিরে আসবেন বলে মনে করি।

শিবরামের ''আমার সম্পাদক শিকার'' আমার প্রিয় গল্প। মডু সহ সকলকে আবার পড়ার অনুরোধ থাকলো।

২৯ শে মে, ২০২১ রাত ৮:৩১

ভুয়া মফিজ বলেছেন: সার্কাসের ভাড়দের প্রধান কাজ দর্শকদের মনোরন্জন করা। ভাড়ামী অনেক দর্শক পছন্দ করলেও আরও এক শ্রেণীর দর্শক আছে, যারা ভাড়ামী, ছ্যাবলামী এসব পছন্দ করে না। তারা সার্কাস দেখতে যায় অন্য কলা-কুশলীদের জন্য। কিন্তু ভাড়-শ্রেণী মনে করে, দর্শকদের পুরোটাই তাদেরকে দেখতে এসেছে। এখানেই ভাড় আর ছাগল মিলেমিশে একাকার হয়ে যায়। ভাড়দের কাছ থেকে দায়িত্বশীল আচরণ আর আমড়া কাঠের ঢেকি......একই জিনিস।

মানসিক-বিকারগ্রস্থদের একটাই চিকিৎসা.......সেটা ফুলটাইমের। পার্ট-টাইম কোন চিকিৎসায় এদের সেরে উঠার সম্ভাবনা নিতান্তই কম। আপনি ঠিকই বলেছেন, জীবনে যারা ব্যর্থ, একধরনের হীনমন্যতা থেকেই তারা এ'ধরনের কাজ করে থাকে।

আমি আউলিয়ার সুলেমানী ব্যানের কথা বলি নাই। উনি যদি প্রমাণ করতে পারেন যে, আমি শিবির-মিবির করা মানুষ, তাহলে যেন কর্তৃপক্ষ আমাকে ব্যান করে। তবে প্রমাণ করতে না পারলে...........কি করতে হবে, সেটাও বলেছি। প্রমাণ ছাড়া কারো নামে ক্রমাগত আপত্তিকর ভাষা প্রয়োগ করা ব্লগে বন্ধ হওয়া উচিত, ব্লগেরই স্বার্থে!!

তৈলবাজদের কথা বাদ দেন। এদের নিয়ে কথা বলে সময়ের অপচয় করার কোন মানে নাই। ব্লগে কর্তৃপক্ষ আছেন। উনাদের কাজ উনারা ভালোই জানেন। কাজেই গুটিকয় তৈলবাজ কি বললো, আর কি করলো.....হু কেয়ার্স? দিনশেষে এদেরকে মানুষ 'ছ্যাচড়া' হিসাবেই মনে রাখবে।

২৪| ২৯ শে মে, ২০২১ রাত ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


মা.হাসান বলেছেন, " সার্কাসে কিছু ভাড় থাকে। এরা হাত তালি বেশি পায়। হিরু আলম বা তার গুরু এই ভাড়ের ভূমিকা মাঝে মাঝে নেয়। ভাড় যখন নিজেকে রিঙমাস্টার বা বস ভাবে তখন সমস্যা শুরু হয়। "

-আপনি, জটিলভাই, ভুয়া মফিজ গত কিছুদিন প্রত্যক্ষ বা পরোক্ষাভাবে আমার বিপক্ষে পোষ্ট দিয়ে ব্লগে ক্যাচাল করছেন; আপনার ৫ বছরের ব্লগিং'এ ক্যাচালই ছিলো মুল ব্লগিং, কমেন্ট ছিলো আড্ডার। আপনার ৫ বছরের ব্লগিং পজেটিভ ফুডব্যাক ছিলো না।

আপনি বলছেন যে, আপনি ব্যস্ত থাকেন; আপনি হয়তো ১২ ঘন্টায় যা করেন, আমি ২/৩ ঘন্টায় তা করে ফেলতে পারি; আপনি যা করেন, সেটা বাংলাদেশের পরিবেশে, আমাকে করতে হয় আমেরিকান পরিবেশে; আমরা একই যায়গায় ব্লগিং করি, কিন্তু কাজ করি আলাদা পরিবেশে।

আমি সব সময় ৮ ঘন্টা কাজ করি, সেটা আমেরিকার নিয়মে; আপনি বাংলাদেশের নিয়মে কাজ করেন, বাংলাদেশে যারা কাজ করেন, তাদের কাজের দক্ষতা ও সততা নিয়ে অনেক প্রশ্ন আছে, তাই না?

২৯ শে মে, ২০২১ রাত ৮:৩৮

ভুয়া মফিজ বলেছেন: ফুডব্যাক কি জিনিস? এটা কি আসলে ফুডব্যাগ হবে? খাবারের ব্যাগ? কাঠাল পাতা সংক্রান্ত কোন বিষয়ের উপর আলোকপাত করতে চাচ্ছেন? :P

২৫| ২৯ শে মে, ২০২১ রাত ৮:৪৬

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " ফুডব্যাক কি জিনিস? এটা কি আসলে ফুডব্যাগ হবে? খাবারের ব্যাগ? কাঠাল পাতা সংক্রান্ত কোন বিষয়ের উপর আলোকপাত করতে চাচ্ছেন? "

-আপনি জানে যে, এটা "টাইপো"; কিন্তু এখানে আপনি ছিদ্র খুঁজছেন; সেইজন্য আমার ব্লগিং ও আপনার চেয়ে আলাদা; আপনি ক্যাচালে অভ্যস্ত; ব্লগারেরা আমাকে ব্লগার হিসেবে চেনেন, আপনাকে চেনেন ক্যাচাল ও আড্ডাবাজ হিসেবে।

২৯ শে মে, ২০২১ রাত ৮:৫৩

ভুয়া মফিজ বলেছেন: কি করবো বলেন, ছিদ্রের অন্বেষণ তো আপনের কাছ থেকেই শিখছি, নাকি!!!! আপনি এই যে এতো গেয়ান বিতরন করেন, কিছুই যদি না নেই, তাইলে কেমন দেখায়? আপনের ইজ্জৎ বইলা তো একটা কথা আছে, তাই না! হাজার হইলেও আপনে একজন অতিশয় গেয়ানী বলগার!!! =p~

২৬| ২৯ শে মে, ২০২১ রাত ৮:৫১

ঢাবিয়ান বলেছেন: জামাত শিবির ট্যাগিং বিষয়ে মডুর কাছে যে বার্তা পাঠিয়েছেন তার সাথে আমিও পুরোপুরি একমত । অন্যান্য কটু মন্তব্য তাও ফান হিসেবে নেয়া যায় বা এড়িয়ে যাওয়া যায়। কিন্ত জামাত শিবির ট্যাগিং বিষয়টা কোনভাবেই হালকাভাবে নেয়ার সুযোগ নাই। এই ট্যাগিং যে কারোর বিপদ ডেকে আনতে পারে।

এই বিষয়ে আমিও ব্লগ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করছি।

২৯ শে মে, ২০২১ রাত ৮:৫৫

ভুয়া মফিজ বলেছেন: সঠিক বলেছেন। এই ব্যাপারে আমি সিরিয়াস। কর্তৃপক্ষ নিশ্চয়ই কোন মতামত দিবেন।

২৭| ২৯ শে মে, ২০২১ রাত ৯:০২

সোনালি কাবিন বলেছেন: এক গ্যাং ব্যাং এ তো ধোলাইখালের জ্ঞানী পলালো। :P
এবার... :`> :``>>

৩০ শে মে, ২০২১ দুপুর ১:১৩

ভুয়া মফিজ বলেছেন: এবার কি? খোলাসা করেন। ;)

২৮| ২৯ শে মে, ২০২১ রাত ৯:১৭

চাঁদগাজী বলেছেন:



@মা.হাসান,
আপনি বলেছেন, "তবে একথাটাও মনে রাখবেন, এরকম ব্লগারও আছেন যারা এই সব নোঙরামির কারণে কিন্তু ব্লগে আসতে আগ্রহি না। নোঙরা দূর হলে সুস্থ মনের ব্লগারদের অনেকেই ব্লগে ফিরে আসবেন বলে মনে করি। "

-বাংলাদেশে ব্লগিং বন্ধ হয়েছে মাহমুদুর রহমান, বেগম জিয়া ও মোল্লা শফি "ব্লগারেদের নাস্তিক" বলায় ও ১৭ জন ব্লগার নিহত হওয়ায়।

আমি ড: এম আলীর লেখাও পড়ি, আপনার লেখাও পড়ি; আপনার পোষ্টগুলোর মান তেমন নেই, এবং আপনি ক্যাচাল করার উদ্দেশ্যে পোষ্ট দেন; সম্প্রতি আমার উপর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অনেক পোষ্ট দিয়েছেন।

২৯| ২৯ শে মে, ২০২১ রাত ৯:২৩

জটিল ভাই বলেছেন:
কমেন্ট পড়তে যাইয়া এতোক্ষণে আমার ২ বিঘা ক্ষেতের ঘাস ছাগলে খাইয়া ফেলিয়াছে। যেহুতু আমি এতোদিনের ক্ষেতের মালিক থাকিয়াও এক ইঞ্চি ঘাস খাই নাই তাই মোড়ল বলিতেছে ছাগলই নাকি ক্ষেতের মালিক :(
এবার বিচার আপনাদের হাতে ছাড়িয়া দিলাম..........

৩০ শে মে, ২০২১ দুপুর ১:১৭

ভুয়া মফিজ বলেছেন: ছাগল ঘাস খায় ক্যান, কাঠাল পাতার সাপ্লাই কি বন্ধ? দুই বিঘা জমিতে কেউ ঘাস চাষ করে? অরিজিনাল ছাগল কে, সেইটাই তো বুঝলাম না!!! =p~

৩০| ২৯ শে মে, ২০২১ রাত ৯:৩৫

জুন বলেছেন: @চাদগাজী আপনি ফিডব্যাক চেয়েছেন আমি আপনার পোস্টে বলে এসেছি। আপনি এখানে এসেও বিভিন্ন জনকে একের পর এক আক্রমনাত্মক মন্তব্য করেই যাচ্ছেন। আপনি যদি প্রকৃতই বাংলা ব্লগের প্রসার আর উন্নতি চান তাহলে এসব বন্ধ করেন আর মানুষকে অযথা রাজাকার আলবদর এসব ট্যাগিং দেয়া বন্ধ করেন। নাহলে অন্যান্য ব্লগের মত সামুও হারিয়ে যাবে আর আপনি আপনার পোস্টে একজনের মন্তব্যের উত্তরে বলেছেন আপনি নাকি আজীবন ব্লগিং করতে চান। এইভাবে সবার সাথে সম্পর্কের অবনতি ঘটিয়ে কোন কিছু অর্জন করা যায় কি?
ধন্যবাদ ভুয়া।

৩০ শে মে, ২০২১ দুপুর ১:১৮

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও ধন্যবাদ আপা।

৩১| ২৯ শে মে, ২০২১ রাত ৯:৪৮

পদাতিক চৌধুরি বলেছেন: ছোটগল্প:- ফাটা পায়জামা
লেখক- পদাতিক চৌধুরী

একবার এক স্কুলে কয়েকবছর শিক্ষকতার সৌজন্যে এক ফাটা পায়জামার অসয়লেত মানতে বাধ্য হয়েছিলাম। জেলা পরিষদ অফিসের বড়বাবুর দায়িত্ব থেকে অবসর নেওয়ার পর ওনার ধারনা হয়েছিল দেশের তাবৎ আইপিএস বা আই এ এসদের সঙ্গে উনি একাসনে কাজের যোগ্য। শৈশবের ভাগ্যবিড়ম্বনায় ওনার পক্ষে এসব ভারিক্কি পদ পাওয়া সম্ভব হয়নি ঠিকই কিন্তু যোগ্যতায় উনি ওনাদের পর্যায়ের। তবে শাসকদল ওনাকে যোগ্যতা সঠিকভাবে বুঝতে পেরে শিক্ষানুরাগী ব্যক্তি হিসেবে বিদ্যালয়ের সভাপতির পদে নিযুক্ত করেছেন। অবসরপ্রাপ্ত হওয়ায় ভদ্রলোক প্রতিদিন সাড়ে দশটায় বিদ্যালয়ে উপস্থিত হতেন।বলা ভালো প্রধান শিক্ষকের সঙ্গে বাকি শিক্ষকদের এহেন খবরদারিতে বিদ্যালয়ের পরিবেশ রীতিমতো অসহ্য হয়ে উঠেছিল।একে ধমকানো ওকে ধমকানোর সঙ্গে নিজের ফাঁকা কলসির শব্দ শুনতে শুনতে আমাদের তখন ওষ্ঠাগত প্রাণ।প্রতিদিন আড়ালে শাসকদলের মুন্ডুপাত করা ছাড়া আর কোন উপায় ছিল না। শিক্ষকদের এভাবে কড়া ট্রাকিংয়ে রাখায় বাইরের পরিবেশ ছিল স্থানীয়দের কাছে খুবই উপভোগ্য। কিন্তু কখনোও নিজেদের হতাশা স্থানীয়দের কাছে প্রকাশ করতে পারিনি

ভদ্রলোকের আবার দিদিমনিদের প্রতি খুব মায়াবী দৃষ্টি ছিল।সব দিদিমনিকে উনি মিষ্টি করে মা বলে সম্বোধন করতেন।আর মেল টিচাররা ছিল যেন ওনার শত্রুপক্ষ।এদেরকে টাইট দেওয়ার জন্য ওনার চেষ্টার অন্ত থাকতো না।যখন তখন এর তার ক্লাসে ঢুকে যাওয়া,শিক্ষক কি পড়াচ্ছেন খোঁজ নিয়ে ছাত্রদের প্রশ্ন করা।ওরা না পারলে সংশ্লিষ্ট শিক্ষককে আরও দরদ দিয়ে পড়ানোর পরামর্শ বলা ভালো হ্যাটা করার মধ্যে দিয়ে আমাদের সেসময় দিন কাটছিল। বিরক্তিকর হলেও ওনার বিরুদ্ধে কথা বলার উপায় কার্যত ছিল না।
ভদ্রলোক সাদা পায়জামা পড়তেন।আর উপরে পড়তেন ছোট সাদা ফতুয়া। একদিন সভাপতি মশায় ক্লাস পরিদর্শন করে ফেরার পথে দেখি ছেলেদের মধ্যে একটা কৌতুহল চলছে। কিন্তু কেউ মুখে কিছু বলছে না। বকবো না বলে একটু চাপ দিতেই,
-স্যার প্রেসিডেন্ট স্যারের পায়জামায় ফাটা আছে।
বিষয়টিকে গুরুত্ব না দিয়ে নিজের কাজ করে যাই। পরেরদিন থেকে লক্ষ করি ঠিক তাই।ওনার পায়জামার দুই পায়ের সংযোগস্থলে রীতিমতো ফাটা। হাঁটার সময় পিছন থেকে স্পষ্ট বিষয়টি চোখে পড়ছে। সেই থেকে প্রেসিডেন্ট সাহেব ফাটা পায়জামায় পরিনত হলেন।ছেলেরা বুড়োকে লক্ষ্য করে ফাটা পায়জামা বলে ডাকতে থাকে।উনি মাঝে মাঝে হম্বিতম্বি করে,
- কে বললো? কে বললো? বলে খুঁজতে থাকেন।অমনি অন্যদিক থেকে আবার ভেসে এলো একি কথা। গোটা স্কুলের ছেলেরা ব্যপক মজা পেল।এমন একজনকে খ্যাপানোর সুযোগ পেয়ে।
ঘটনা এখনোও শেষ হয়নি। শেষবারের মতো বিদ্যালয়ের অ্যানোয়াল স্পোর্সের সময় পতাকা উত্তোলন ও ভাষন দিয়ে যেইনা নিজের চেয়ারে বসেছেন অমনি চুলকানিতে ছটফট করতে করতে দাপাদাপি করতে থাকেন।ছেলেরা কে আগে থেকেই সভাপতির স্পেশাল চেয়ারে বিছুটি লাগিয়ে রেখেছিল।যা সরাসরি ওনার সেন্টারে আঘাত করে।সেই জ্বালায় উনি পাগোলের মতো ছটফট করতে করতে সেই যে মাঠ ছেড়ে চলে গেছিলেন।আর স্কুলমুখো হননি।
লোকাল পার্টিতে ওনার এই ফাটা পায়জামায় কেস্যা জানাজানি হয় এবং জনির বামাক্ষ্যাপার বিষয়টিও প্রকাশ্যে চলে আসে।যে কারণে পার্টি থেকে ওনাকে আর স্কুলে এসে খবরদারি করতে নিষেধ করা হয়।একি সঙ্গে অবসান ঘটে খ্যাপাটে বুড়োর নরক যন্ত্রণারও।

বিশেষ দ্রষ্টব্য:- গল্প হলেও সত্যি।

৩০ শে মে, ২০২১ দুপুর ১:২৯

ভুয়া মফিজ বলেছেন: গল্প আবার সত্যি হয় কেমনে? গল্প তো গল্পই। আপনি ভুয়া গল্প পোষ্টানোর জন্য আমার পোষ্ট বাছিয়া লইলেন কেন, বোধগম্য হইলো না। আপনি কি বলিতে চাইতেছেন, আমাদের ব্লগেও ফাটা পায়জামাওয়ালা এমন একজন সভাপতি থাকা উচিত? বিষয়টা পরিস্কার করিবেন আশাকরি।

একজন বৃদ্ধ মানুষকে লইয়া এমন মসকরা মানিয়া লওয়া যায় না। বিষয়টা ভাবিয়া দেখার অনুরোধ রইলো। :-B

৩২| ২৯ শে মে, ২০২১ রাত ১০:১৫

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটা সুরাহা অবশ্যই হতে হবে । দিনের পর দিন এটা মোটেই চলতে দেওয়া যাবে না ।
এই পোস্টের বক্তব্য একেবারে সহজ এবং পরিস্কার ।

উক্ত ব্লগার যেহেতু ভুয়াকে শিবিরকে ট্যাগ দিয়েছে তাকে এখন প্রমান দিতে হবে যে ভুয়া শিবির করে। ভুয়ার এই সামু সময় ভুয়ার পোস্ট মন্তব্যের ভিত্তিতে প্রমান দিতে হবে যে সে শিবির । যদি না দিতে পারে তাহলে ভুয়ার কাছে ক্ষমা চাইতে হবে ।

যদি সে ক্ষমাও না চায়, আবার প্রমাণও না দেয় এবং মডু কোন ব্যবস্থা না নেয় তাহলে ব্লগে এই আইন করতে হবে যে এখন থেকে যে যাকে ই্চ্ছে যে কোন ট্যাগ দিতে পারবে, যা ইচ্ছে মন্তব্য করতে পারবে এবং এর জন্য কোন শাস্তি ব্লগ থেকে প্রদান করা হবে না । আইন সবার জন্য সমান হতে হবে ।

অথবা মডু সাহেব এই মর্মে একটা নোটিশ বোর্ড টাঙ্গিয়ে দিতে পারে ব্লগে যারা বেশি সময় দেয় তাদের কিছু বাড়তি সুযোগ দেওয়া হবে । তাদের ক্ষেত্রে কিছু আইন কাজ করবে না ।

যে কোন একটা কিছু করতে হবে ।

৩০ শে মে, ২০২১ দুপুর ১:৪১

ভুয়া মফিজ বলেছেন: আপনে প্রেমের গল্প লেখাতে অসম্ভব পটু জানি, থট রিডিংয়েও যে এমন পটু, এটা জানতাম না। অবশ্য প্রেম যার সহজাত, তার এমনটা হওয়াই মানায়! ;)

যাই হোক......জোকস এপার্ট। আমি হুবহু এমনটাই ভাবছি। সেজন্যেই আপনার চিন্তাধারার সূক্ষতা দেখে আমি মুগ্ধ। আইন বাই ডিফল্ট সবার জন্য সমানই হওয়ার কথা। আর সেটা যদি না হয়, তাহলে ব্লগীয় নীতিমালা সংশোধন করা উচিত। এটা মেনে নিয়েই ব্লগিং করতে হবে। যে মানবে না, সে গুডবাই!!!

যে কোন একটা কিছু করতে হবে । সেটাই। শতভাগ সহমত।

৩৩| ২৯ শে মে, ২০২১ রাত ১১:০৩

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,





ব্লগার জুন এর মতোই বলতে চাই -
@চাঁদগাজী আপনার পোস্টে ফিডব্যাক দিয়ে এসেছি।

@ ভুয়া মফিজ,
চাঁদগাজীর পোস্টে দেয়া আমার মন্তব্যটির বক্তব্য আপনার এই পোস্টে মন্তব্য করারই সমতুল্য।
আমরা সবাই চাই - ব্লগের সুস্থ্যতা, অনাকাঙ্খিত ও অশালীন ট্যাগিং বিহীন একটি খোলা মাঠ।

৩০ শে মে, ২০২১ দুপুর ১:৪৫

ভুয়া মফিজ বলেছেন: আপনার বিস্তারিত মন্তব্যটা দেখেছি জী এস ভাই। আসলে লেভেল প্লেয়িং ফিল্ড না হলে খেলার কোন মানে থাকে না। আপনাকে ধন্যবাদ।

৩৪| ২৯ শে মে, ২০২১ রাত ১১:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ব্লগে কি ইয়াসর প্রভাবে
ঘূণিখঝড় হবার সম্ভাবনা
আছে নাকি !!

৩০ শে মে, ২০২১ দুপুর ১:৪৭

ভুয়া মফিজ বলেছেন: সম্ভাবনা তো অবশ্যই আছে। সময়টাই তো এখন ঘুর্ণিঝড়ের!! :)

৩৫| ২৯ শে মে, ২০২১ রাত ১১:৩৩

স্প্যানকড বলেছেন: না সে আউলিয়া
না দরবেশ
কুচকানো চামড়া
তবু ও তার দাবি
উনার গাঁড় বেশ ! =p~

৩০ শে মে, ২০২১ দুপুর ১:৪৯

ভুয়া মফিজ বলেছেন: একজন আউলিয়াকে নিয়ে ঠাট্টা-মশকরা করা কি ঠিক!!! :P

৩৬| ২৯ শে মে, ২০২১ রাত ১১:৪১

আশাবাদী অধম বলেছেন: চাদগাজী এক জটিল চিজ। আপনারা ছাই নিয়ে বসছেন উনারে ধরতে। উনি কিন্তু পালায় নাই। আলকাতরা মাইখা পোস্টের মাঝখানে বইসা গেছে। এবার আপনারা যতই ওনার ছাগলামির প্রমাণ বা স্ক্রিনশট নিয়ে চিল্লান। উনি তার জবাবের ধারে কাছ দিয়েও হাটবেনা।

উনি কিন্তু ওনার লাইন চেনে। একটু পরপর আসবে। আর ত্যানা প্যাচাইবে। ওনার ত্যানার দৈর্ঘ্য প্রস্থ অনুমান করাও কোন মানুষের সাধ্যের বাইরে।

এই ধরেন গিয়ে আরেকজনের বাপের মাথায় কুকুরের ক্রোমোজম থাকার কমেন্ট করা। সেসব সাইড কাইটা দিয়ে উনি আসছে উনার ভাঙা রেকর্ড বগলে নিয়ে। ব্যাস "আমি এত হাজার কমেন্ট করছি, আমি আট ঘন্টায় অনেক বাল ফালাইতে পারি, আপনারা লাজাকার, ব্লগের দুরবস্থার জন্য দায়ী মাহমুদুর রহমান আর খালেদা জিয়া (আল জাযিরাও?) ইত্যাদি ইত্যাদি" খাজকাটা খাজকাটা খাজকাটা খাজকাটা খাজকাটা খাজকাটা খাজকাটা খাজকাটা..........

৩০ শে মে, ২০২১ দুপুর ১:৫৪

ভুয়া মফিজ বলেছেন: উনি যেমন উনার লাইন চিনে, তেমনি অন্যরাও ওনার লাইন চিনে। সুতরাং ত্যানা প্যাচায়া খুব একটা সুবিধা হবে না। একজন আশাবাদী হিসাবে আপনের এমন কথা মানায় না। খাজ আর কতো কাটবে.......দেখা যাক!!!! :P

৩৭| ৩০ শে মে, ২০২১ রাত ১২:২৬

পদ্মপুকুর বলেছেন: ব্লগের শুরু থেকেই ব্যক্তি আক্রমণ ছিলো। একেবারে শুরুর দিকে ত্রিভুজ, নুর আলম (ইনার প্রোফাইল পিকচারে বড় একটা চশমা পড়া ছবি ছিলো, সেটাকে ব্যঙ্গ করে ব্লগে নুরানী চশমিস ফ্যান ক্লাবও চালু করা হইছিলো) , মাহবুব মোর্শেদ, সন্ধ্যাবাতি, তারপর নাভানার একজন সিভিল ইঞ্জিনিয়ার; নামটা মনে আসছে না, কালপুরুষ বা এ রকম আরও অনেককে হেস্তনেস্ত করা হয়েছে। পার্থক্য হলো- তখনকার আক্রমণগুলো ছিলো কিছুটা দলীয় কিন্তু উইটমিশ্রিত। ফলে সে আক্রমণগুলো মোটের উপর ব্লগকে প্রাণবন্তই করতো। ট্যাগিং তখনও চলতো, কিন্তু দ্বিপাক্ষিক হওয়ায় ব্লগের জন্য স্বাস্থ্যকরই ছিলো তা।

গণজাগরণ মঞ্চের পর বাংলাব্লগে একটা লক্ষণীয় পরিবর্তন এসেছে। বিভিন্ন কারণে ব্লগার কমতে শুরু করেছে। এ রকম সময়ে ব্লগার চাঁদগাজী ব্যক্তি আক্রমণের সে ধারাকে একেবারে এক্সট্রিম লেভেলে নিয়ে ব্লগিং প্লাটফর্মকে ব্যক্তিগত প্রতিআক্রমণের মাধ্যম বানিয়ে ফেলেছেন। কাওকে পছন্দ না হলেই বিভিন্ন রকম অভিধায় অভিহিত করে, চরম অপ্রাসাঙ্গিক ও আক্রমণাত্মক মন্তব্য করে একাই সবাইকে বিচলিত করে ফেলছেন।

এই অযাচিত আক্রমণে, অনেক নতুন ব্লগার তাই এই পরিবেশে ধাতস্ত হওয়ার আগেই ব্লগ ছাড়তে তো বাধ্য হয়ই, অনেক পুরোনো ব্লগারও হতাশ হয়ে পড়েন। এই অবস্থা কোনোভাবেই কাম্য নয়, ব্লগের জন্যও আশাপ্রদ নয়।

সামহ্যোয়ারইনব্লগ একটা ক্রান্তিকাল পার করছে বলেই আমার মনে হচ্ছে। নতুন ব্লগার এনরোলমেন্ট ও অ্যাকটিভ ব্লগারের সংখ্যা কমে যাওয়া এবং ভালো মানের লেখা না আসার পাশাপাশি বিটিআরসি'র কল্যাণে পাওয়া এমবারগোর ফলে মডারেটর প্যানেল বা ব্লগ কর্তৃপক্ষের তরফে কিছুটা হতাশা প্রকাশ পাচ্ছে- নির্বাচিত পোস্ট সর্বশেষ আপডেট হয়েছে গত ১৯ তারিখে!!!!

এ রকম অবস্থায় ব্লগটা যদি সামনে না এগিয়ে পেছন দিকে চলতে চলতে থেমে যায়, তার দায় মুক্তিযোদ্ধা ব্লগার 'চাঁদগাজী'কেও নিতে হবে, না কি তিনি এ লক্ষ্য নিয়েই এখানে সক্রিয় হয়েছেন, সেটাই বা কে বলতে পারে।

আমি দ্বিতীয় দফায় ব্লগে সক্রিয় হওয়ার পরপরই ব্লগার চাঁদগাজীকে নোটিশ করি, সে সময়ে স্বল্পদিনের দেখায় আমার একটা লেখা চাঁদগাজী সিনড্রোম- এ যে বিষয়ে আলোচনা করেছিলাম, মন্তব্যকারীগণ সে বিষয়ে আলোচনার চাইতে তার আক্রমণাত্মক মনোভাবের প্রতিবাদেই বেশি আগ্রহী ছিলেন। তার অর্থ প্রথম থেকেই তিনি এরকমই। ব্লগারদের প্রতিবাদে কিছুই হয়নি। এখন বল মডারেটরদের কোর্টে। তাঁরা কি একজনকে রক্ষা করতে সবাইকে কুরবানী দিতে প্রস্তুত?

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৩০

ভুয়া মফিজ বলেছেন: যেখানে বিভিন্ন মতের, মতাদর্শের মিলনমেলা হয়, সেখানে তর্ক-বিতর্ক, আক্রমন-পাল্টা আক্রমন ইত্যাদি হবেই। তবে সেটারও একটা আর্ট আছে, সৌন্দর্য আছে। যেমনটা আপনি বলেছেন, উইটমিশ্রিত। এটাই সুশিক্ষিত মানুষদের তর্ক। যুক্তিতর্কের মধ্যেও যুক্তি থাকা দরকার। তা না করে গালাগালি-মারামারি-পর্ণ হামলা ইত্যাদি করলে সেই সৌন্দর্য যেমন থাকে না, তেমনি নগ্নভাবে ট্যাগিং করা আর কুকথা বলার মধ্যেও কোন সৌন্দর্য নাই। এটা হলো কুশিক্ষিত মানুষদের কাজ। এটার বিরুদ্ধেই আমাদের কথা বলা।

ভিন্নমতের প্রতি সহনশীলই যদি আমরা না হতে পারি, যুক্তি বাদ দিয়ে আস্তিন গুটাতে থাকি, তাহলে ব্লগে আসার কোন দরকার কি? রাস্তাঘাটে মাস্তানী করাই তো ভালো! এই ধরনের মানুষরাই বাক-স্বাধীনতার অপব্যবহার করে। এসব কারনে নতুন কেউ ব্লগে আসলেও কয়দিন পর ব্লগে সম্পর্কে একটা বিরুপ ধারনা নিয়ে ভেগে যায়।

এই অযাচিত আক্রমণে, অনেক নতুন ব্লগার তাই এই পরিবেশে ধাতস্ত হওয়ার আগেই ব্লগ ছাড়তে তো বাধ্য হয়ই, অনেক পুরোনো ব্লগারও হতাশ হয়ে পড়েন। এই অবস্থা কোনোভাবেই কাম্য নয়, ব্লগের জন্যও আশাপ্রদ নয়। ব্লগ ঠিকমতো বিকশিত না হওয়ার এটা একটা বড় কারন।

এখন বল মডারেটরদের কোর্টে। তাঁরা কি একজনকে রক্ষা করতে সবাইকে কুরবানী দিতে প্রস্তুত? আমি আশাবাদী হতে চাই। দেখা যাক।

ব্লগে সুস্থতার প্রসার ঘটুক, অসুস্থতার বিনাশ ঘটুক........এটাই কামনা করছি।

৩৮| ৩০ শে মে, ২০২১ রাত ৩:৫৯

নেওয়াজ আলি বলেছেন: আউলিয়ার মস্ত বড় একজন চামচা আছে সে এখানে কমেন্ট করে নাই

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৪২

ভুয়া মফিজ বলেছেন: না.......সে এদিক-সেদিক দিয়ে লম্ফ-ঝম্প করিতেছে!! =p~

৩৯| ৩০ শে মে, ২০২১ ভোর ৪:২৫

সোহানী বলেছেন: সমস্যা হচ্ছে, চাঁদগাজি ভাই নিজেকে ব্লগের শিক্ষক হিসেবে উপস্থাপনের চেস্টা করে যাচ্ছেন প্রথম থেকে। যার কারনে ত্যাদড় ছাত্রদের সাথে কনফ্লিক্ট চলমান B-)) । আর কিছু একনিষ্ঠ ভক্ত ছাত্র উনাকে বরাবরেই উৎসাহ দিয়ে আসছে এ ব্যাপারে। যার করনে উনি কোনভাবেই শিক্ষক পদ থেকে উস্তফা দিতে রাজি হচ্ছেন না। আশা করি উনি নিজের অবস্থান পরিবর্তনের মাধ্যমে আম জনতার কাতারে আসবেন!

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৫৪

ভুয়া মফিজ বলেছেন: নিজের ঢোল নিজে পেটালে আজকাল কেউ গুরুত্ব দেয়? শিক্ষক যদি উনি হতেই চান, তাহলে যোগ্যতার প্রমাণ তো দিতে হবে আগে। না হলে মানুষ তাকে নিয়ে হাসি-ঠাট্টা করবে। গায়ের জোরে পাড়ায় মাস্তানী করা যায়, তাই বলে ব্লগে? আসলে উনার চিকিৎসা দরকার। বড় ধরনের ডিপ্রেশান আছে ওনার, আমি নিশ্চিত। একজন মানুষ সজাগ থাকার পুরো সময়টা যদি একই কাজে ব্যস্ত থাকে, তাহলে তাকে কি সুস্থ বলা যায়? আপনি যে কোনও একটা নির্দিষ্ট কাজ মাসের পর মাস, বছরের পর বছর করতে পারবেন?

উনার ছাত্র নাই, আছে কয়েকজন জ্বী-হুজুর। এরা আকাশে তুলে দিয়ে একদিন মই ফেলে পালাবে। তখন পপাৎ-ধরনীতল। সেই বুঝটাও তো উনার নাই। বড়ই আফসোসের বিষয়।

আর ''ত্যাদড়'' যাগোরে কইছেন, তারা তো তেনার ছাত্রই না, ''ত্যাদড় ছাত্র'' হওন তো বহুত দূরের কথা!!! :P

৪০| ৩০ শে মে, ২০২১ সকাল ৮:৩৩

ইসিয়াক বলেছেন: চারদিক ক্রমশ উত্তপ্ত...

আয় আয় ঝড় আয়, সব লন্ড ভন্ড করে দে।

তার বিধস্ত শান্ত পৃথিবীতে আমি হব রাজা :>

হিরক রাজা =p~ =p~ =p~

৩০ শে মে, ২০২১ বিকাল ৩:১০

ভুয়া মফিজ বলেছেন: মাত্রই তো ইয়াস গেল, আবার আসবে আরেকটা..........আসতেই থাকবে, যতোক্ষণ পরিবেশটা সুন্দর না হয়।

আপনের ''হীরক রাজা'' হওয়ার কোন সুযোগ নাই। খামাখা দিবাস্বপ্ন দেইখেন না। B-)

৪১| ৩০ শে মে, ২০২১ সকাল ১০:৪২

নতুন নকিব বলেছেন:



এই পোস্টের মন্তব্যগুলো দেখার জন্য আবার এলাম। সম্মানিত বিজ্ঞ ব্লগারদের অনেকের মন্তব্য ভালো লেগেছে। কারও কারও মন্তব্যে অবশ্য না হেসে পারিনি। বিশেষ করে মা.হাসান ভাইয়ের অনবদ্য মন্তব্য পড়ে শত চেষ্টায়ও মুখ ভাড় করে থাকা সম্ভব হয়নি।

সম্মানিত ব্লগার জটিল ভাই, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, জুন, সোহানি, পদ্ম পুকুর, আহমেদ জী এস এর পরামর্শমূলক সুন্দর মন্তব্য ভালো লেগেছে।

এ ছাড়া ভালো লেগেছে সম্মানিত ব্লগার ঢাবিয়ান, অপু তানভীর এর মন্তব্য।

সম্মানিত ব্লগার ইনদোজ এর একটি মন্তব্য পড়েছি। তিনি যৌক্তিক কথা বলেছেন। ধর্ম নিয়ে, আল্লাহ এবং তাঁর রাসূলকে নিয়ে বিষোদগারের ক্ষেত্র ব্লগকে কেউ যেন কোনোভাবেই বানাতে না পারে- এটা নিশ্চিত করা সচেতন প্রত্যেকেরই দায়িত্ব হওয়া উচিত। পদাতিক ভাইয়ের 'গল্প হলেও সত্যি' গল্পটা সুন্দর ছিল।

ব্লগার আশাবাদী অধম অনেক দিন পরে এসেছেন, অথবা, তিনি হয়তো ব্লগে উপস্থিত ছিলেন ঠিকই কিন্তু আমি দেখিনি তাকে। দীর্ঘ দিন পরে এই পোস্টে তাকে মন্তব্য করতে দেখে আনন্দিত হয়েছি। তার বুদ্ধিদীপ্ত নতুন নতুন লেখা আমরা আবারও পড়তে পারবো বলে আশাবাদী।

পরিশেষে, এই পোস্টে আরও যারা গুরুত্বপূর্ণ মতামত জানিয়েছেন সকলকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে ব্লগের মাননীয় মডারেটর মহোদয়ের দৃষ্টি আকর্ষন করতে চাই- যাতে মতভিন্নতা থাকা সত্বেও প্রত্যেকের সম্মান বজায় রেখে, পারস্পারিক শ্রদ্ধা, ভালোবাসা এবং হৃদ্যতাকে অক্ষুন্ন রেখে ব্লগিংকে আমরা সামনে এগিয়ে নিতে পারি, সেই লক্ষ্যে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে বরাবরের মত আন্তরিক হয়ে আমাদের বাধিত করেন। তিনি তার মূল্যবান পরামর্শ ও নির্দেশনা আমাদের প্রদান করবেন বলে বিশ্বাস করি, যা থেকে আমরা প্রয়োজনীয় দিকনির্দেশনা লাভ করতে সক্ষম হব এবং চলার পথের আমাদের ভুলভ্রান্তিগুলো শুধরে নিয়ে সামনে এগিয়ে যেতে পারবো।

পোস্টের জন্য আবারও ধন্যবাদ ভুয়া ভাইকে।

৩০ শে মে, ২০২১ বিকাল ৪:১০

ভুয়া মফিজ বলেছেন: এই পোস্টের মন্তব্যগুলো দেখার জন্য আবার এলাম। এই বাক্যটা কেমন যেন চেনা চেনা লাগে!! :P

বিভিন্ন মন্তব্য নিয়ে আপনার এই সামারী মন্তব্য ভালো লাগলো। যারা একটু অলস প্রকৃতির, সব মন্তব্য পড়তে চাইবে না....তাদের জন্য আপনার এই মন্তব্যটা আদর্শ। আর মডারেটর মহোদয়ের দৃষ্টি আকর্ষন করে বলা কথাগুলো মনে হয় আমাদের সবারই কথা, অন্ততঃ আমরা যারা ব্লগের মঙ্গল চাই, ব্লগটাকে পৈত্রিক সম্পত্তি মনে করি না।

সুন্দর একটা মন্তব্যের জন্য আপনাকেও অনেক ধন্যবাদ। :)

৪২| ৩০ শে মে, ২০২১ সকাল ১১:২৯

স্থিতধী বলেছেন: ভুয়া মফিজ ভাই, আপনার এই পরতিবাদী পোস্ট দেইখা, নিজেকে সামলায় রাখতে না পাইরা মহাশুন্য হইতেই লগ – ইন করিয়া বসিলাম। আবার জিগায়েন না যে এই আকাম আমি ক্যাম্নে করিলাম! বুঝতেই পারেন যে সামুর অনেক গ্যায়ানী- ধ্যায়ানী-গুনী কামেল ব্লগারদের সাথে ব্লগিং করিলে পরে অনেক কিসিমের আসমানী দক্কতা -ই হাসিল করা সম্ভব।

শুধু ইহাই বলিব যে, সামু ব্লগের আসল খুটি এখনো নিশ্চয়ই আমাদের বড় আপা, জানা আপার হাতেই থাকে; তা যতই ইহাকে কর্পোরেট রং দেয়া হোক আর নাই হোক। যাহারা প্রমাণ চাহিয়া কিঞ্চিৎ লুঙ্গি - ধুতি টানাটানির খেলা খেলিতে চাহিবেন (লুঙ্গি- পটকা মাযুরিয়া ফ্যানরা করিতেও পারেন আরকি), তাহাদের ওনার এই পুরাতন ছোট্ট লগ ইন- লগ আউট ভিডিও দেখার আমন্ত্রণ থাকিলো। যেকোন মা, শত ব্যাস্ততার মাঝেও তাঁর সন্তানের দিকে একটা নজর ঠিক-ই রেখে দেয়, সন্তান যদি সামুর মতো ১৫-১৬ বছরের টিনেজার হয়, তাহলে তা আরো বেশী! :P :P

তাই যারা ব্লগে সুদীর্ঘ সময় সবুজ বাতি জ্বালায় কিংবা নিভায় দিয়ে, ব্লগে বসে বসে সৃজনশীল গঠনমূলক কাজের বদলে বরং কুরুচিকর ভাষাতে লাগাতার ব্লগের নিয়ম ভেঙ্গে ব্লগার -আক্রমণ, ট্যাগবাজী, গুটিবাজী, গ্যাংবাজী, ল্যাংবাজী, ভাঁওতাবাজি, ডিগবাজি, গলাবাজি, হুমকিবাজি, মামলাবাজি ইত্যাদি নানা রুপ “আয়নাবাজির” খেলা চালাতেই থাকবেন তাঁদের সঠিক “প্রোফাইল” টাও নিশ্চয়ই ওনার কাছে আছে। এখন প্রয়োজন হলে ওনাদের নিয়ে কি করতে হবে সেটাও নিশ্চয়ই উনি খুব-ই ভালোভাবে জানেন । “ সেন্সটিভিটি এনালাইসিস” তো আর সবার কাজ না ঠিক যেমনটা বুমেরাং সঠিকভাবে ছুড়তেও সবাই পারেনা, উল্টা প্রায় ই নিজে আহত হয়!

ভুল লোকেদের নানারুপ উলট পালট হুমকি ধামকি তে শুধুমাত্র মুরগীর কলিজা ওয়ালারাই ভয় পায় । আপনি মুরগীর কলিজাওয়ালা না। সর্বদা গান্ধীবাদী থাকা সম্ভব না অবশ্যই; ইট আসিলে পাটকেল তো মাঝে মাঝে মারিবই। ইহাতেও অবাক হইবার কিছু নাই।

পুনশ্চ; আপনাকে অভিনন্দন জানাতে ভুলে গিয়েছিলাম। এই কলি কালে আপনি অতি স্বল্প শ্রমে বল গের এক "ত্যানাপ্যাচানোর শিল্পাচার্য” র কাছ থেকে একটা ক্যাচাল বিষয়ক ডক্টরেট ডিগ্রী অর্জন করেছেন তাঁর জন্য আপনাকে হ্রদয়ের গভীরতম তল থেকে আন্তরিক মুবারকবাদ জানাই! :D


০১ লা জুন, ২০২১ রাত ১২:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আপনের সেলফিটা চমৎকার হইছে। এই চেহারা কি দুনিয়াতেই ছিল, নাকি মহাশুন্যে গিয়া হইছে? :-B

জানা আপার ভিডিওটা দিয়া ভালো করছেন। দেইখা দুশ্চিন্তা মুক্ত হইলাম।

ব্লগ আমার জন্য একটা বিনোদনের জায়গা..... স্কুল না। ব্লগটাতে আমি সেই মানসিকতা নিয়াই আসি। জ্ঞানার্জন জীবনে বহুত করছি......কোন তথাকথিত গেয়ানীর কাছ থেকে গেয়ান অর্জনের বিন্দুমাত্র ইচ্ছা আমার নাই। তবে, আমার কাছে সবচাইতে গুরুত্বপূর্ণ হইলো পরিবেশ। এইটা কেউ নষ্ট করতে চাইলে আমি প্রতিবাদ করবোই, তাতে কাজ হোক আর না হোক। এতে কেউ যদি আমাকে ক্যাচালবাজ আখ্যা দেয়, সেইটা তার বিষয়। আমার কাছে এর কোনই গুরুত্ব নাই।

ভালো থাকবেন।

৪৩| ৩০ শে মে, ২০২১ দুপুর ১২:৩১

মিরোরডডল বলেছেন:



অনেকেই বলে আমাদের দেশের আমজনতা খারাপ, তারা অনিয়ম অনাচার করে কাজেই দেশের খারাপ পরিস্থিতির জন্য তারা দায়ী । আই অবজেক্ট । একটা দেশের প্রপার পরিচালনার জন্য রাষ্ট্রীয় আইন থাকে যা নাগরিকদের মেনে চলতে হয় । না মানলে আইনের আওতায় এনে শাস্তি হয় । আমাদের দেশের ক্যান্টনমেন্টগুলোই তার দৃষ্টান্ত । ওই সীমানার ভেতর সবাই ঠিকই নিয়ম মেনে চলছে কারন না মানলে কঠিন শাস্তি কিন্তু বাইরে এসেই নিয়ম লঙ্ঘন করছে । কেনো ? একইতো নাগরিক । কারন সীমাবহির্ভূত এলাকায় আইন মেনে কেউ চলছে না বা চললেও তার বিচার হয়না ।

আমাদের এই বাংলা কমিউনিটির সামুব্লগ যদি একটা দেশের চিত্র হয় তাহলে ব্লগ কর্তৃপক্ষ সেই রাষ্ট্র পরিচালনার ভুমিকায় আর ব্লগাররা হচ্ছে জনগন । হাজারো পোষ্ট কমেন্ট ফিডব্যাক কিছুই কাজে আসবে না, যতক্ষণ না কর্তৃপক্ষ সেখানে ইনভল্ভড না হচ্ছে । তাদের নিশ্চয়ই রুলস এন্ড রেগুলেশনস আছে যেটা প্রতিটা ব্লগারের মেনে নিয়েই এখানে ব্লগিং করতে হবে । আই’ম সিওর ব্যক্তি আক্রমন, অশোভন শব্দ ব্যবহার, ট্যাগিং বিরোধী নীতিমালা আছে যেটা প্রয়োজনে আরও মডিফাই করে প্রয়োগ করতে হবে এবং নিরপেক্ষভাবে সকল ব্লগারের জন্যই প্রযোজ্য হবে । তাহলেই একমাত্র এগুলো বন্ধ হবে ।

ভুমের উল্লেখিত ব্লগারের পাশাপাশি আরও কিছু ব্লগারকে দেখেছি কেউ কেউ সরকারের সমালোচনা করলেই তাকে বিরোধী দল বলেই ধরে নেয়া হয় বা রাজাকার এধরণের কথা বলা হয় । আই হ্যাভ নো আইডিয়া আউট অভ দ্যা বক্স কেনো চিন্তা করে না !!! কোন নির্দিষ্ট দলের বাইরেও সাধারণ মানুষ আছে যারা সব সরকারের ভালো কাজের প্রশংসা এবং খারাপ কাজের সমালোচনা করবে এটাইতো স্বাভাবিক ।

সেরকম সামুতে এমন অনেক সাধারণ ব্লগার আছে যারা সময় কাটাতে আসে বা কমেন্ট করে দলমতের বাইরে যেয়ে, তাদের নিয়ে কোনও দলের অনুসারী মনে করে বাজে মন্তব্য করাও ঠিক না ।

এনিওয়ে ভুম, উই ক্যান সি ভুমের কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে এই পোষ্টের প্রেক্ষিতে ব্যবস্থা নেয়া শুরু হয়েছে । আশা করা যায় পরিস্থিতি স্বাভাবিক হবে । হ্যাপি ব্লগিং ভুম । ইউ নো উই লাইক টু সি ইউ হিয়ার ।







০১ লা জুন, ২০২১ রাত ১:০৫

ভুয়া মফিজ বলেছেন: জ্ঞানী মানুষদের সংস্পর্শে থাকার এই একটা সুবিধা। অনেক রকমের জ্ঞানার্জন হয়। আসলে দুনিয়াতে শেখার কোন শেষ নাই, বয়সও নাই। এই মন্তব্য থেকেও অনেক কিছু শিখলাম। :)

ব্লগের পরিস্থিতির তেমন কোন উন্নতি হবে বলে মনে হয় না। এমন পরিস্থিতি আগেও বহুবার হয়েছে। কিছুদিন ঠিক থাকে, তারপরে আবার যেই কি সেই। দৃষ্টান্তমূলক পদক্ষেপের আসলে কোন বিকল্প নাই।

৪৪| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন:


আশলেও সীমা চরমভাবে অতিক্রম করলে যা হয় এক্ষেত্রে তাই হবে। অবশ্য চাদগাজীকে ব্লগ থেকে হারাতে চাই না। তিনি সুস্থ্য ও সুন্দরভাবে টিকে থাকুক।

০১ লা জুন, ২০২১ রাত ১:০৮

ভুয়া মফিজ বলেছেন: আমিও কোন ব্লগারকেই হারাতে চাই না। তবে দুর্গন্ধ সৃষ্টিকারীদেরকে ছাড় দেয়ারও কোন কারন দেখি না। সুলেমানী ব্যান হলো একটা চুড়ান্ত সমাধান, শেষ চিকিৎসা; তবে সেটা ছাড়াও করনীয় অনেক কিছুই আছে।

মন্তব্যের জন্য ধন্যবাদ। :)

৪৫| ৩০ শে মে, ২০২১ বিকাল ৪:০৬

শায়মা বলেছেন: প্রথমদিকে খুবই রাগ লাগতো তার যা তা বলে ফেলা স্বভাব দেখে। পরে মনে হলো যা মুখে আসে তা বললেও ভাইয়া স্পষ্টবাদী তাই ওমন করে বলে। এরপর ভাইয়া না পাত্তা ভাব দেখে মজা লাগলো যেমন তেমনই মনে হলো অভিজ্ঞতার কারণে হোক বা পুরোই সবার থেকে আলাদা রকম কারনেই হোক লড়াই করে টিকে থাকার ব্যাপারে ভাইয়ার এই মনোভাব প্রশংসনীয়।
ভাইয়াকে মাঝে অনেক ব্লগার খেপে গিয়ে আজে বাজে কমেন্ট দিয়েও বিফল হয়ে বাজে ছবি ফ্লাড করে আরও বড় অপরাধ করে ফেলতো। সেই ফ্লাডিং খুবই অরুচিকর থাকায় সেসব নিক ব্যানড করা হলো আর তাতে মনে হয় হীতে বিপরীতই হলো ভাইয়া ধরেই নিলো ভাইয়া ন্যায় কাজ করেন আর ওরা অপরাধী।

যাইহোক ভাইয়া মজার,ভাইয়া অটল অনড় আর গায়ে কিছুই মাখেন না বটে কিন্তু যাকে তাকে যা তা ট্যাগ দেওয়া আজে বাজে অপমানজনক কথা বলে অপমান করার অধিকার ভাইয়ার নেই। আর সেটা করে করেই ভাইয়া নিজেই ভুলে গেছে আসলেই এই ব্লগে তাকে কিভাবে কথা বলতে হবে।

এটা দুঃখজনক এই বয়সে এসেও ভাইয়াকে কথা কি ভাবে বলতে হবে বলে ভাবছি আমি।:(

স্যাডিস্টরা অন্যকে কষ্ট দিয়ে এক অপরিসীম আনন্দ পায়। ভাইয়ার কি সে সমস্যা হলো কিনা জানিনা।
ভালো ভালো লেখা একদিনে লেখা যায় না। চর্চা লাগে। অঙ্কুরেই যদি তা ইনসাল্ট করে নষ্ট করে ফেলা হয় তো কেমনে হবে?

ভাইয়ার ইনসাল্টিং আচরন আজ এতই নেতিবাচক পর্যায়ে চলে গেছে যে একের পর এক মানুষ মুখ খুলে ফেলেছে। এমনকি মডুভাইয়া ভাইয়ার রসিকতা অনেক পছন্দ করা স্বত্ত্বেও এসব আচরণকে আজ মেনে নিতে পারছেনা।

০১ লা জুন, ২০২১ রাত ১:১৮

ভুয়া মফিজ বলেছেন: স্পষ্টবাদীতা এক জিনিস, আর যা তা বলা আরেক জিনিস। একটাকে আরেকটা দিয়ে জাষ্টিফাই করা যায় না। আমি মনে করি, অন্যায়কে প্রশ্রয় দেয়া, অন্যায় করার চাইতে বড় অপরাধ।

এটা দুঃখজনক এই বয়সে এসেও ভাইয়াকে কথা কি ভাবে বলতে হবে বলে ভাবছি আমি।:( এটা আসলেই দুঃখজনক। একমত।

স্যাডিষ্ট যতোটা না, তার চেয়ে বেশী সাইকোপ্যাথ। কোন কিছুই অতিরিক্ত ভালো না.....এই বুঝ যদি এই বয়সেও না হয়, তাহলে কবে হবে? মরলে? X(

৪৬| ৩০ শে মে, ২০২১ বিকাল ৫:০২

নতুন নকিব বলেছেন:



এই বাক্যটা কেমন যেন চেনা চেনা লাগে!! :P

-আপনার হাত থেকে বাঁচার কোনো উপায় দেখছি না! আ্চ্ছা, চেনা চেনা যেহেতু লেগেছেই, সেহেতু এই পোস্টের মন্তব্যগুলো দেখার জন্য আবার এলাম কথাটা কোথায় কোথায় এর আগে দেখেছেন বলুনতো দেখি! আরেকবার আইকিউ টেস্টটা এই ফাঁকে দেখি করে নেয়া যায় কি না! ;)

০১ লা জুন, ২০২১ রাত ১:২০

ভুয়া মফিজ বলেছেন: আইকিউ কি জিনিস? এর নামও শুনি নাই কখনও। =p~

৪৭| ৩০ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:১২

ডাব্বা বলেছেন: আপনি এবং আপনার অনুল্লেখিত ব্যাক্তি, দুজনেই এই ব্লগটাকে অত্যাধিক ভালবাসেন। এটা আমার ধারণা।

০১ লা জুন, ২০২১ রাত ১:২৩

ভুয়া মফিজ বলেছেন: কি জানি! আমি আমার কথা বলতে পারি। অন্যের মনের ভাষা পড়ার মতো আধ্যাত্মিক শক্তি তো আমার নাইরে ভাই!!! :P

৪৮| ৩১ শে মে, ২০২১ রাত ১২:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনার চামচাদের কারণে উনি দিন দিন বেপরোয়া হচ্ছেন। নিজেরা আঘাত প্রাপ্ত না হওয়া পর্যন্ত আমরা অন্যের সমস্যা নিয়ে ভাবি না। ফলে ওনার ব্যক্তি আক্রমনকে অনেকে হিউমার হিসাবে চালাতে চাচ্ছে এবং প্রতিবাদ না করে বরং হাল্কা মন্তব্য করে ওনাকে এই খারাপ কাজে উৎসাহ দিয়ে যাচ্ছে। উপরে অনেকের মন্তব্যেই অনেক গুরুত্বপূর্ণ কথা আছে। আমার কথা হোল দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য। কোন মুক্তিযোদ্ধার ব্যবহার আমার সাথে খারাপ হলে আমার কাছে তার কোন মূল্য নাই। উনি আসলে ওভার স্মার্ট টাইপের লোক।

নুরু ভাইয়ের কয়েকদিন আগের একটা পোস্টে আমি মন্তব্য করার একটু পরে উনি নাম না উল্লেখ করে জামাত শিবির বলেছেন। ওনার কারণে এই দেশের নতুন প্রজন্মের কাছে মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। অনেকে ভাববে ওনার মত চরিত্রই মনে হয় মুক্তিযোদ্ধার আদর্শ নমুনা।

০১ লা জুন, ২০২১ রাত ১:২৮

ভুয়া মফিজ বলেছেন: উনার চামচাদের কারণে উনি দিন দিন বেপরোয়া হচ্ছেন। খুবই গুরুত্বপূর্ণ একটা কথা বলেছেন। হিউমারের ডেফিনেশান আমাদের নতুন করে শিখতে হবে বলেই মনে হচ্ছে। আপনার প্রতিটা শব্দের সাথেই আমি একমত।

মুক্তিযুদ্ধ আর মুক্তিযোদ্ধা............এই মহান বিষয়টাকে বেচে খাওয়া মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে!!! X((

৪৯| ৩১ শে মে, ২০২১ সকাল ৯:৫৬

ইনদোজ বলেছেন: ২০ নংয়ে আমার মন্তব্য ছিল "আপনার মত মুক্তিযোদ্ধা দেশের স্বাধীনতা আনার জন্য মোটেও প্রয়োজন ছিলনা" বলে আমি বুঝাতে চেয়েছি "আপনার মত ফালতু লোক মুক্তিযুদ্ধ না করলেও দেশ ঠিকই স্বাধীন হোত"

আর উনার প্রতিমন্তব্যে আমার উক্তি হয়ে গেল "দেশ স্বাধীন হবার জন্য মুক্তিযোদ্ধার কোন দরকার ছিলনা, রাজাকারেরাই দেশ স্বাধীন করার জন্য যঠেষ্ট ছিল"

কালো গু কে কাক বানানোর এরকম আরো ফর্মূলা ওনার কাছ থেকে শেখার আছে।

০১ লা জুন, ২০২১ রাত ১:৩১

ভুয়া মফিজ বলেছেন: ব্যাখ্যা দিয়ে বোঝাবেন কাকে? অসীম গেয়ানের অধিকারীকে? আপনার ধৃষ্টতা দেখে অবাক হচ্ছি!! :-B

৫০| ৩১ শে মে, ২০২১ দুপুর ২:০৭

নীল আকাশ বলেছেন: কাডল পাতা নিয়মিত ভক্ষন কারীর আবার ইজ্জৎ বইলা তো কিছু থাকে নাকি?
যতবার ছোট ব্যান আর সুলাইয়ানি ব্যান খাইছে সেটা লিখতে গেলে আটলান্টিকের জল'রে কালি বানালেও শর্ট পইরা যাইবো।
তয় এর চেয়ে এর চামচা কয়েকটা আছে সেইগুলি পুরাপুরি সার্কাসের জোকারের লাহান।
একটা আবার দিনে হুজুর হয় আর রাতে বে-হুজুর হয়। সার্কাসের ক্লাউনের লাহান। আরো কয়েকট্যা আছে জী হুজুর টাইপের। এইগুলি আরো মজার, শুধু এই আবালের পোস্টেই দেখা যায়।

০১ লা জুন, ২০২১ রাত ১:৩৭

ভুয়া মফিজ বলেছেন: ওস্তাদ আর শিষ্য, দুজনে দু'জনার; যেন তামুক আর ফিল্টার!! বাকীরা ছাগলের তিন নম্বর বাচ্চার লাহান, মিলে-মিশে একাকার!!!!

কি সব্বোনাশ, এইটা কি বললাম? এইটা তো কবিতার মতো দেখাচ্চে!!! :((

৫১| ৩১ শে মে, ২০২১ দুপুর ২:৪৬

আমি সাজিদ বলেছেন: নীল আকাশ আপনার ফেসবুকে এক সিনিয়র নামি ব্লগারের কমেন্ট দেখেছিলাম একদিন। আপনি নাকি শিবির করতেন। আমি এছাড়া বেশ অনেকের কাছে শুনেছি। বিষয়টা একটু খুলে বলেন। করলে রঙ পাল্টালেন কেন বা না করলে অন্যরা কেন ট্যাগ দিচ্ছে বা এইটা ওপেন সিক্রেট বলছে? ভুম ভাই শিবির করে বা করতো সেটা আমাকে কেউ বিশ্বাস করাতে পারবে না কিন্তু আপনার বেলায় সন্দেহ আছে।

৫২| ৩১ শে মে, ২০২১ বিকাল ৩:২৬

ঢাবিয়ান বলেছেন: @ আমি সাজিদ, আপনার প্রশ্ন শুনে সন্দেহ হচ্ছে যে আপনি মনে হয় লীগ করতেন ছাত্রাবস্থায়। আমাদের ছাত্রবস্থা বহুকাল আগে পার হয়ে এসেছি। সে সময় এই ধরনের প্রশ্ন কেউ কাউকে করত না। তবে এই জমানায় লীগের সমর্থকরা এই ধরনের আক্রমনাত্মক প্রশ্ন করে বলে দেখছি।

৫৩| ৩১ শে মে, ২০২১ বিকাল ৩:৩২

আমি সাজিদ বলেছেন: হা। ছাত্রলীগ করতাম। আমি নিজেই তো কমেন্টে অনেকবার বলেছি। আপনি শিবির করতেন? একাত্তর নিয়ে আপনার ভাবনা কি? বিজয় দিবস উদযাপন করার সময় আপনাদের জামাত শিবিরের লোকেরা কোন প্রসঙ্গে কথা বলে? @ ঢাবিয়ান।

৫৪| ৩১ শে মে, ২০২১ বিকাল ৩:৩৬

আমি সাজিদ বলেছেন: আমি লীগের অন্যায় কাজের মোটেও সমর্থক নই। ব্লগেই অনেকবার সরকারের সমালোচনা করেছি৷ আমি দুই তিন বছর একটিভলি ছাত্ররাজনীতি করার ফলে এই সময়ে ছাত্ররাজনীতির কুফল নিয়েও ব্লগে কমেন্ট করেছি৷ সেগুলো পড়েছেন বিভিন্ন সময় আশা করি। আওয়ামী লীগের সমালোচনা করে জামায়াত শিবিরকে জাতে তুলবো এত বড় জাতীয় বেঈমান ও দেশ বিরোধী আমি নই। আমার অবস্থান পরিষ্কার করতে পেরেছি আশা করি।

৫৫| ৩১ শে মে, ২০২১ বিকাল ৩:৩৮

আমি সাজিদ বলেছেন: আমি শুধু চাই নীল আকাশ আমার সন্দেহ দূর করুক। এরপর এই পোস্টের রচয়িতা ভুম ভাই এই বিষয়ে আমার কমেন্ট মুছে ফেললেও আমার আপত্তি নাই।

৫৬| ৩১ শে মে, ২০২১ বিকাল ৩:৪৬

ঢাবিয়ান বলেছেন: যাক সরাসরি এক ছাত্রলীগারের সাথে পরিচয় হল। এরা এই স্টাইলেই কথা বলে অবস্য। ঢাবিতে সাইন্স ফ্যকাল্টিতে ছিলাম। সেখানকার ছাত্রদের রাজণিতির সাথে সম্পৃক্ততা খুবই কম ছিল। ডিপার্ট্মেন্টে যে অল্প দুই একজন ছিল, প্রথম বর্ষেই ঝড়ে পড়েছিল কারন রাজনীতির চক্করে পরীক্ষায় পাশ করতে পারে নাই। প্রায় ২৬/২৭ বছর আগের কথা সেটা। রাজনীতি করত বলে তারা পড়াসোনা না করলেও হলে থাকতে পারতো। মাঝে মাঝে ক্যম্পাসে আসত কিন্ত এই আমলের আপনাদের মত এরকম উগ্রতো ছিলই না এবং এইভাবে যারে তারে এইরকম ট্যগিং করাতো অনেক দুরের বিষয়।

৫৭| ৩১ শে মে, ২০২১ বিকাল ৪:০২

আমি সাজিদ বলেছেন: তা পরিচিত হয়ে কেমন লাগছে? =p~ বিশ্ববিদ্যালয়ের রাজনীতির মতো আমাদের রাজনীতি এতটা এক্সট্রিম না ছিল না৷ পেশাভিত্তিক রাজনীতি থাকে পেশাগত সুবিধা হাবিজাবি এসবের জন্য৷ আমি কই কাকে ট্যাগে দিলাম? সন্দেহের কথা বললাম শুধু। এইটাকে কি ট্যাগ বলবেন? যাকে জিজ্ঞেস করেছি উনি রিপ্লাই দিবেন না মনে হয়৷ তাহলে ভুম ভাই আমাদের এই অপ্রাসঙ্গিক মন্তব্যগুলো মুছে দিবেন হয়তোবা একসময়। @ঢাবিয়ান।

৫৮| ৩১ শে মে, ২০২১ বিকাল ৪:১৯

ঢাবিয়ান বলেছেন: আপনি শিবির করতেন? একাত্তর নিয়ে আপনার ভাবনা কি? বিজয় দিবস উদযাপন করার সময় আপনাদের জামাত শিবিরের লোকেরা কোন প্রসঙ্গে কথা বলে? @ ঢাবিয়ান।

এইসব বলার পরও বলতেসেন যে ট্যাগ করেন নাই?

৫৯| ০১ লা জুন, ২০২১ সকাল ৮:০৯

নীল আকাশ বলেছেন: আমি সাজিদ বলেছেন: নীল আকাশ আপনার ফেসবুকে এক সিনিয়র নামি ব্লগারের কমেন্ট দেখেছিলাম একদিন। আপনি নাকি শিবির করতেন।
এই ছাগল ব্লগার শুধু আমি না, যাকে পছন্দ না তাকেই এই ট্যাগ লাগাতো। যাতে তাকে না জেনে এইধরণের ট্যাগ লাগানোর অর্থ হচ্ছে বদমায়েসী। এই ব্লগার ইচ্ছেকৃতভাবেই শুধু আমাকে না ব্লগের ভালো ভালো ব্লগারদের ট্যাগ লাগিয়ে অপদস্থ করতে চায়। আপনাকে পছন্দ না হলে আপ্নাকেও দেবে। ওয়েট করুন।

৬০| ০১ লা জুন, ২০২১ সকাল ১১:৩০

ইনদোজ বলেছেন: @ নীল আকাশ ও ঢাবিয়ান,
ছাগল ট্যাগটি বিশেষ কয়েকজন ব্লগারের চারিত্রিক বৈশিষ্ট্যের জন্য কেবল তাদের জন্যই সংরক্ষিত। এর অন্যথা হলে মামলা হয়ে যেতে পারে। এই ট্যাগটিকে জেনারেলাইজ করবেন না। আমি সাজিদ নামের নামী ব্লগারের জন্য এই ট্যাগ একেবারেই প্রযোজ্য না।

@আমি সাজিদ, যাকে তাকে যা খুশি সন্দেহ করুন, কিন্তু দয়া করে জামাত-শিবির সন্দেহ করবেন না। অযথা বিরোধ উস্কে দিয়ে আপনার লাভ কি? উনারা শিবির হলেই কি, না হলেই কি? আপনাকে তো আর শিবিরের দাওয়াত দেয়নি। তাদেরকে তাদের কথা বলতে দিন। আপত্তি হলে সেটা বলুন। অযথা সন্দেহ করবেন কেন?

আর শিবির হলেই কি তার ব্লগ লেখা নিষিদ্ধ? বাংলাদেশের কোন আইনে আছে? মুক্ত প্লাটফর্মে সবার অংশগ্রহণের অধিকার থাকা উচিত।

০১ লা জুন, ২০২১ বিকাল ৪:১৪

ভুয়া মফিজ বলেছেন: অত্যন্ত যুক্তিপূর্ণ কথা! :)

০১ লা জুন, ২০২১ রাত ৯:৩৯

ভুয়া মফিজ বলেছেন: ইনদোজ বলেছেন: আউয়াল চাচা অনেক পূরনো ব্লগার। এই ব্লগে তার অবদান অনেক বেশি। আমি মনে করি অন্য যে অনেক ব্লগারের চেয়ে বেশি। ওনার পোস্টগুলো খুব তথ্যপূর্ণ। এই কারণে ব্লগ মডারেশন যদি তাঁকে কিছুটা ছাড় দেয় - আমি তাকে যঠেষ্ট যৌক্তিক বলেই মনে করি। দ্বি-মত পোষণ করছি। :)

৬১| ০১ লা জুন, ২০২১ বিকাল ৪:৪২

করুণাধারা বলেছেন: সুরাহার কদ্দূর ?!

এই ধরণের পিছল চরিত্র আর দেখিনি। আমাকে নিয়মিত ভাবে মন্তব্যে তাচ্ছিল্য করেন মানলাম, কিন্তু ডা. জামিলুর রেজা চৌধুরীকে নিয়ে আমার পোস্টে আমার শ্রদ্ধেয় এই প্রয়াত মানুষ সম্পর্কে মন্তব্য:
১০ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:০৩১

চাঁদগাজী বলেছেন:


উনি ২০০২/২০০৩ সালে বেগম জিয়ার এডভাইজার ছিলেন; উনি একটা প্ল্যান দিয়েছিলেন যে, বাংলাদেশ তখন ২০০ কোটী টাকার সফটওয়ার রপ্তানী করবে; বাংলাদেশ ২ টাকার সফটওয়ারও রপ্তানী করতে পারেনি।
১০ ই জুলাই, ২০২০ সন্ধ্যা ৭:৫৯১

আমার প্রতিমন্তব্য: মন্তব্যে ভুল করে প্লাস দিয়েছি, ওটাকে মায়নাস ধরে নেবেন।

উনি ২০০২/২০০৩ সালে বেগম জিয়ার এডভাইজার ছিলেন; উনি একটা প্ল্যান দিয়েছিলেন যে, বাংলাদেশ তখন ২০০ কোটী টাকার সফটওয়ার রপ্তানী করবে; বাংলাদেশ ২ টাকার সফটওয়ারও রপ্তানী করতে পারেনি। এমন তথ্য আপনি কোথায় পেলেন? অতি অবশ্যই আপনার এই কথার সত্যতা প্রমাণের জন্য তথ্য সূত্র উল্লেখ করবেন জানি, এই মনগড়া ডাহা মিথ্যার পক্ষে কোন প্রমাণ দিতে পারবেন না। সেক্ষেত্রে আপনাকে ব্লগের চরম মিথ্যুক এবং হিংসুটে ব্লগার বলে জানব।

আপনার এই মন্তব্য পড়ার পরে আমি উইকিপিডিয়ায় তাঁর সম্পর্কে তথ্য যা পেয়েছি তা এই, " ....অধ্যাপক চৌধুরী বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনের সফটওয়্যার রফতানি এবং আইটি সার্ভিস রপ্তানী-সংক্রান্ত টাস্ক ফোর্সের চেয়ারম্যান ছিলেন ১৯৯৭ থেকে ২০০২ সাল পর্যন্ত। তিনি প্রধানমন্ত্রীর আইসিটি টাস্কফোর্সের একজন সদস্য।২০১২ সালের নভেম্বর মাসে তিনি বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ডের সদস্য হন এবং ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসে ট্রাস্টি বোর্ডের চেয়াপারসন মনোনীত হয়ে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করেন।[১০][১১] এছাড়া তিনি আরও অসংখ্য..."

কারো সুখ্যাতি শুনলে আপনার গাত্রদাহ হয় কেন বলুন তো?

খালেদা জিয়া যে আপনার কোন কুকীর্তি ধরে ফেলেছিলেন, বসে বসে তাই ভাবছি...

উনি আবার মন্তব্য করেন:
১০ ই জুলাই, ২০২০ রাত ৯:০৮০

চাঁদগাজী বলেছেন:


আপনি লিখছেন, "কারো সুখ্যাতি শুনলে আপনার গাত্রদাহ হয় কেন বলুন তো? খালেদা জিয়া যে আপনার কোন কুকীর্তি ধরে ফেলেছিলেন, বসে বসে তাই ভাবছি"

-ভাবতে থাকেন, এতে আপনার মগজ বিবর্তিত হওয়ার সামান্য সম্ভাবনা আছে। আমাকে তথ্য পেতে হবে না, আমি সেই সময়ের ইতিহাসের সাক্ষী।


ইতিহাসের সাক্ষী এই ব্যক্তি আমার মগজ সম্পর্কে জানেন!!

যাহোক, অনেক দিনের অনুপস্থিতির অভাব পুষিয়ে দিয়ে দীর্ঘ মন্তব্য করলাম। :)

০১ লা জুন, ২০২১ বিকাল ৫:১৭

ভুয়া মফিজ বলেছেন: আপনি অনেক দিন বাচবেন, ইন শা আল্লাহ। একটু আগেই ভাবছিলাম, আপনার শেষ পোষ্টে নক করবো ডুব দেয়ার কারন জানার জন্য। আর দেখেন, আপনি এসে হাজির!!! :)

সুরাহার কদ্দূর ?! সুরাহা হয়েছে। সেটা হলো, আমরা জেনেছি যে, আউলিয়া সাব একজন বিশেষ সুবিধা-প্রাপ্ত বলগার। ব্লগের আইন সাধারন ব্লগারদের জন্য প্রযোজ্য, উনার জন্য না। সংক্ষেপে বলতে গেলে, ''উনার ক্ষেত্রে, গুরু পাপে লঘু দন্ড''। সাধারন ব্লগারদের ক্ষেত্রে, ''পাপ অনুযায়ী দন্ড''........এই বিষয়টা পরিস্কার হয়েছে। আমি এই পোষ্ট না দিলে এটা এতোটা পরিস্কারভাবে জানা যেতো না। B-)

আপনি যে উদাহরন দিয়েছেন, এমন বা এর চেয়ে জঘন্য উদাহরন এই ব্লগে প্রচুর। আমার কাছেই বহু স্ক্রীণশট আছে। আপনিও সংগ্রহ করতে থাকেন আপা। কোন একদিন নিশ্চয়ই কাজে আসবে।

বহুদিন অনুপস্থিত ছিলেন, তাই আপনার জন্য হোমটাস্কঃ
view this link
view this link
view this link
আপনার ফুটপ্রিন্ট ছাড়া আমি কোন পোষ্ট থেকে সর্বোচ্চ স্যাটিসফেকশান পাই না। :)

এবার কিছু আপডেটঃ
view this link ১৬ নং মন্তব্যটা দেখেন
view this link
view this link কতিপয় তৈলবাজদের চিনে রাখুন
view this link অল্পে সন্তুষ্ট কিভাবে হবেন, তার একটা নমুনা :P

এবার বলেন, ডুব দেয়ার কারন কি? আশাকরি খুব, খুব ভালো আছেন। আপনার সক্রিয় অংশগ্রহন মিস করেছি অনেক আপা, কারন কালোকে কালো, সাদাকে সাদা বলার মতো মানুষ এই ব্লগে যথেষ্ট রকমের কম; এটাও জেনেছি এ'কয়দিনে। গা বাচিয়ে চলার দেশীয় চিত্র দিনের আলোর মতো পরিস্কার!!!!! =p~

৬২| ০১ লা জুন, ২০২১ বিকাল ৫:৪৬

করুণাধারা বলেছেন: খুব দিতে চাই নি, দুশ্চিন্তার মধ্যে আছি দেখে মন্তব্য করা হয় না। দুশ্চিন্তার কারণ ছেলে গাড়ি দুর্ঘটনা করেছে। আল্লাহর রহমতে ছেলে ভালো আছে, কিন্তু মানসিক ট্রমা থেকে বেরোতে পারছে না। আমিও যেতে পারছি না... সবমিলিয়ে আমি ভালো থাকতে চেষ্টা করছি।

পড়ব সব, একটু সময় লাগবে। আপাতত আমার মন্তব্য বাণে জর্জরিত পোস্ট দীর্ঘ সময় নিয়ে এডিট করলাম।

০১ লা জুন, ২০২১ রাত ৯:৪৮

ভুয়া মফিজ বলেছেন: আল্লাহর রহমতে ছেলে ভালো আছে, কিন্তু মানসিক ট্রমা থেকে বেরোতে পারছে না। ছেলে ভালো আছে, এটাই যথেষ্ট। মানসিক ট্রমা কেটে যাবে, আপাততঃ ফোনে কাউন্সেলিং করতে থাকেন। এই সময়ে প্রচুর সাহসের যোগান দিতে হয়......অবশ্য কাকে কি বলি, এসব তো আপনি জানেনই! :)

যেই জিনিসের নিয়ন্ত্রণ আমাদের হাতে নাই, সেটা নিয়ে চিন্তা না করার প্র্যাকটিস করেন। এটা মনকে ভালো রাখতে কিছুটা হলেও সাহায্য করে। আমাকে আবার উপদেশদাতা ভাববেন না যেন.........এই কাজটা আমি খুব ভালো পারি না, তবে ইদানীং একজনের কাছ থেকে শিখছি। আপনার উপরেই প্রথম প্রয়োগ করলাম!!! :P

৬৩| ০১ লা জুন, ২০২১ বিকাল ৫:৪৭

করুণাধারা বলেছেন: খুব না, হবে ডুব!

০১ লা জুন, ২০২১ রাত ৯:৫০

ভুয়া মফিজ বলেছেন: ব্যাখ্যা করার জন্য আবার কষ্ট করে আসলেন! আপনাকে ধন্যবাদ। :)

৬৪| ০১ লা জুন, ২০২১ বিকাল ৫:৫৫

ঢাবিয়ান বলেছেন: ব্লগে বহুকাল পরে আপনাকে দেখে ভাল লাগলো করুনাধারা আপা

৬৫| ০১ লা জুন, ২০২১ সন্ধ্যা ৬:২১

করুণাধারা বলেছেন: অনেক ধন্যবাদ ঢাবিয়ান। আফাদের নিয়ে আপনার দেয়া পোস্টে ইচ্ছা থাকা সত্ত্বেও যেতে পারিনি।

৬৬| ০১ লা জুন, ২০২১ সন্ধ্যা ৭:২০

জটিল ভাই বলেছেন:
কমেন্ট ব্লক করার পর বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যত =p~

০১ লা জুন, ২০২১ রাত ৮:১৬

ভুয়া মফিজ বলেছেন: সবই বুঝলাম, কিন্তু বাঘ লই কোন চুদুর-বুদুর চইলত ন!!!

বরং এইটা দ্যাখেন, সাত খন্ড রামায়ন পড়ানোর পরে সীতা কি বলে!! এই যদি উত্তর হয়, তাইলে মাননীয় মডারেটরকে দেয়া বক্তব্যের গ্রহনযোগ্যতা কই থাকে!!!! কুমীরের খাজকাটা.....খাজকাটা......খাজকাটা.........!!! =p~

৬৭| ০১ লা জুন, ২০২১ রাত ৯:৪৫

জটিল ভাই বলেছেন:
হা হা হা....... আগেই দেখছি। এই লেঞ্জা কি সোজা হওয়ার জিনিস? :P
এই লিঙ্কের কমেন্টগুলি দেখেন..... কি কান্দারে ভাই....... =p~

০১ লা জুন, ২০২১ রাত ৯:৫৬

ভুয়া মফিজ বলেছেন: দ্যান মুক্ত কইরা। এন্টারটেইনারের এন্টারটেইনমেন্ট থিকা নিজেরেও বন্চিত করবেন, আমাগোও করবেন। এইটা ঠিক না। ঝাতি বিনুদুন ছায়!!!! ;)

ছাগলকে মাঝে মাঝে মুক্ত মাঠে ছেড়ে দিতে হয়, তার দৌড় বোঝার জন্য। সেইজন্যই আমি কোন সময়ে দরজা বন্ধ না। =p~

৬৮| ০১ লা জুন, ২০২১ রাত ৯:৫৯

জটিল ভাই বলেছেন:
হা হা হা........ থাক না কিছুদিন...... কমেন্ট ব্যান না করার পোস্ট কি নিজে সড়াইছে না মডারেটর সরাইয়া দিছে! =p~

০১ লা জুন, ২০২১ রাত ১০:০৯

ভুয়া মফিজ বলেছেন: কমেন্ট ব্যান না করার পোস্ট কোন পোষ্ট, আমি তো জানি না। ঝাইড়া কাশেন দেহি!!! :(

৬৯| ০১ লা জুন, ২০২১ রাত ১০:১৮

সোনালি কাবিন বলেছেন: মোটামুটি নাফিস ভাইদের সময় থেকে ব্লগ দেখে আসছি। কিন্তু কমেন্ট ব্যান না করার জন্য এমন নাকি কান্না দেখি নাই। দৌড়ের উপ্রে ছিলাম আজকে। তাই কিরুম মজার কমেন্ট হইসিল দেখপার পারলাম না। আউলিয়ার কান্না, সেকি কান্না! লজ্জা লজ্জা লজ্জা

০১ লা জুন, ২০২১ রাত ১০:৩৭

ভুয়া মফিজ বলেছেন: =p~

৭০| ০১ লা জুন, ২০২১ রাত ১০:১৯

জটিল ভাই বলেছেন:
এক্টু আগের ইসকিরিনসটডা যেই পোস্টেততে দিছিলেন সেইডা...... =p~
আমার ক্যান জানি এর কোনো কথা বিশ্বাস হয়না। বয়স, কর্ম, অবস্থান, যুদ্ধ সব মিছা কতা মনে হয়......

০১ লা জুন, ২০২১ রাত ১০:৩৮

ভুয়া মফিজ বলেছেন: ওহ.....বুজছি।

আমার ক্যান জানি এর কোনো কথা বিশ্বাস হয়না। বয়স, কর্ম, অবস্থান, যুদ্ধ সব মিছা কতা মনে হয়...... আবার জিগায়!!! =p~

৭১| ০১ লা জুন, ২০২১ রাত ১০:২০

সোনালি কাবিন বলেছেন: জুন, ২০২১ রাত ১০:০৯০

লেখক বলেছেন: কমেন্ট ব্যান না করার পোস্ট কোন পোষ্ট, আমি তো জানি না। ঝাইড়া কাশেন দেহি!
!!

# না জানলে এই স্ক্রিনশট আইলো কইত্তে?
:-B :-B

০১ লা জুন, ২০২১ রাত ১০:৪১

ভুয়া মফিজ বলেছেন: কতো জায়গায় ঘুরাঘুরি করি। দরকার মনে করলে জমাইয়া রাখি। সব কি মনে রাখন যায়? ধরায়া দেওনের লাইগা আপনেরাও তো আছেন....এই ভরসায় থাহি!!! :-B

৭২| ০১ লা জুন, ২০২১ রাত ১০:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: এখানে কি হতেছে

০১ লা জুন, ২০২১ রাত ১০:৪২

ভুয়া মফিজ বলেছেন: আপনের বুঝনের কাম নাই। এইটা বড়দের আলুচনা!!! :P

৭৩| ০১ লা জুন, ২০২১ রাত ১০:২২

সোনালি কাবিন বলেছেন:

৭৪| ০১ লা জুন, ২০২১ রাত ১০:২৮

সোনালি কাবিন বলেছেন: @জটিল ভাই, আমার ব্লগে আমি বেশি যাই নাই তবে শুনেছিলাম বোধহয় প্রচন্ড জা-শি বিরোধী ব্লগ ছিল সেটা। সেখান থেকে কেউ পিট্টি খেয়ে নিস্ক্রান্ত হলে এর সিম্পল মানে কী দাঁড়ায়?

৭৫| ০১ লা জুন, ২০২১ রাত ১০:৩০

জটিল ভাই বলেছেন:
@সোনালি কাবিন,
আমিও মাঝপথে ছাইড়া গিয়া পুরা বিনোদন দেখতে পারলাম না =p~

৭৬| ০১ লা জুন, ২০২১ রাত ১০:৩৮

সোনালি কাবিন বলেছেন: তবে কথা হইল কী, কিছুদিন আগে ধোলাইখালের একটা মাল আমড়া হারাইসি। :((
এখন এই মাল্ডা হারাইলে ব্লগে এমুন মজার পোস্ট আইব কোইত্থোন??
:P

০১ লা জুন, ২০২১ রাত ১০:৪৪

ভুয়া মফিজ বলেছেন: টেনশান নিয়েন না...........আবার আইবো। B-)

৭৭| ০২ রা জুন, ২০২১ রাত ১২:১১

সোনালি কাবিন বলেছেন: Chandgazi ভাই, বিবিসির ইংরাজি কোর্স্টা ৩০০ টাকা। করিলান। উবগার পাবেন

৭৮| ০২ রা জুন, ২০২১ রাত ১২:১২

সোনালি কাবিন বলেছেন: টাইপো। বিবিসি মানে এখানে বিবিসি জানালা হবে।

৭৯| ০২ রা জুন, ২০২১ রাত ১:০১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @ভুয়া মফিজ ভাইঃ আমার মনে হয় আমার বক্তব্যটিকে কিছুটা ভুল ভাবে উপস্থাপন করা হচ্ছে। ব্লগার চাঁদগাজী ক্ষেত্র বিশেষে রম্য বা কৌতুক করে কিছু ব্যাঙ্গ করে থাকেন। ব্লগ টিম ক্ষেত্র বিশেষে সেই ব্যঙ্গাত্মক মন্তব্য সমুহকে মুছে দেয় না। বিশেষ বা বাড়তি সুবিধা বলতে এটাই। যে সকল ব্যঙ্গাত্মক মন্তব্যের মাধ্যমে ব্যক্তি আক্রমন করা হয়, সেই ধরনের মন্তব্য ব্লগ টিমের চোখে পড়লে তা মুছে দেয়া হয় এবং ব্লগীয় নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নেয়া হয়।

ব্লগার চাঁদগাজীকে মডারেশন টিম একজন মুক্তিযোদ্ধা হিসাবে মনে করে। যেহেতু এই ব্লগটি মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার স্বপক্ষের শক্তিকে মুল্যায়ন করে, তাই যে কোন মুক্তিযোদ্ধাকেও আমরা কিছুটা হলে মুল্যায়ন করার চেষ্টা করি। ফলে তাঁর বিরুদ্ধে বার বার শাস্তি মুলক ব্যবস্থা গ্রহন করা হলেও এখন পর্যন্ত চুড়ান্ত ভাবে কোন পদক্ষেপ গ্রহন করা হয় নি।

ব্যক্তি আক্রমনের বিষয়ে আমরা নজর দিচ্ছি। আশা করছি, ব্লগার চাঁদগাজীও এই বিষয়ে কাজ করবেন। যদি কাজ না হয়, তাহলে আমাদের যা করনীয় আমরা তা করব।

০২ রা জুন, ২০২১ রাত ৩:০৩

ভুয়া মফিজ বলেছেন: আমার মনে হয় আমার বক্তব্যটিকে কিছুটা ভুল ভাবে উপস্থাপন করা হচ্ছে। আমার এই পোষ্টে এটাই আপনার প্রথম কমেন্ট, তাই ঠিক কোন বক্তব্যের কথা বলছেন, আমি নিশ্চিত না। উনার রম্য বা কৌতুক আমি নিজেই পছন্দ করি। সেগুলো নিয়ে কোন কথা নাই। কথা হচ্ছে উনার ট্যাগিং, অশালীন এবং আপত্তিকর মন্তব্য নিয়ে। আপনারা উনার অনেক মন্তব্য মুছেন ঠিকই, উনাকে অনেকবার শাস্তি দেয়া হয়েছে এটাও ঠিক; কিন্তু এটা বলেন তো, উনার মতো এইসব কান্ড অন্য কোন ব্লগার করলে তার কি অবস্থা হতো?

ঠিক আছে, মুক্তিযোদ্ধা হিসাবে উনি বিশেষ সুবিধা পেতেই পারেন, তাতে কারোরই আপত্তি থাকার কথা না। কিন্তু ব্লগে আরো কয়েকজন মুক্তিযোদ্ধা আছেন। উনাদের সাথে এনাকে একটু তুলনা করেন। উনাদের কথা-বার্তার জন্য কি উনাদের কোন ধরনের শাস্তির মুখোমুখি হতে হয়েছে কখনও? উনাদের কেন কোন ধরনের বিশেষ সুবিধার দরকার পড়ে না? সেই কারনেই গাজীভাইয়ের মুক্তিযোদ্ধাত্ব নিয়েও প্রশ্ন উঠেছে / উঠছে। তার অনেকগুলো প্রশ্নের লজিকও আছে। এই ব্যাপারে আমার নিজেরও কিছু অবজার্ভেশান আছে। আজ যদি অন্য আরেক ব্লগার নিজেকে মুক্তিযোদ্ধা দাবী করে সমস্যা তৈরী করা শুরু করে, আপনাদের স্ট্যান্ড কি হবে? আপনাদের যাচাই-বাছাইয়ের কোন পদ্ধতি কি আছে? আজকে যদি আমি দেশের প্রতি আমার কোন বিশেষ অবদানের কথা বলে বিশেষ সুবিধা চাই, দিবেন? ব্লগে তো আমরা একজনের আচার-আচরণ, কথা-বার্তা, ম্যানার-বোধ ইত্যাদি দিয়েই তাকে মুল্যায়ন করে থাকি। আমি আমার মুক্তিযোদ্ধা মামা-চাচা আর উনাদের বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা বন্ধুর সাথে ব্যক্তিগতভাবে পরিচিত। উনাদের সবার একটা কমন বিষয় আছে। সেটা হলো, উনাদের আত্মসন্মানবোধ প্রচন্ড। গাজীভাইকে যেসব কটুকথা বলা হয়, তার কিয়দংশও যদি ওনাদের কাউকে কখনও বলা হয়, তুলকালাম কান্ড হয়ে যাবে। সত্যি বলতে, আমি এমন ছ্যাচড়া টাইপের মুক্তিযোদ্ধা কস্মিনকালেও দেখি নাই। এটা কিন্তু একটা বিশেষ শ্রেণীর / গোষ্ঠির বৈশিষ্ট্য। এদেরকে আপনি যতোই গালি-গালাজ করেন না কেন, এরা আবার আপনার কাছে আসবে। কাদের কথা বলছি, বুঝতে পারছেন নিশ্চয়ই।

আশা করছি, ব্লগার চাঁদগাজীও এই বিষয়ে কাজ করবেন। আমিও আশাবাদী হতে চাই, কিন্তু সন্দেহ তো হয়ই। ৬৬ নং মন্তব্যের স্ক্রীণশটটা দেখেন, আমার কথা বুঝতে পারবেন। দিনশেষে আমি কারো স্থায়ী ব্যান চাই না। সবাই মিলে সুস্থ পরিবেশে ব্লগিং করতে চাই। তবে উনি নিজেকে না বদলালে সেটা সম্ভব হবে বলে মনে হয় না।

ভালো থাকবেন।

৮০| ০২ রা জুন, ২০২১ রাত ১:১২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আর অনেক সময় অনেক মন্তব্য আছে, হয়ত আমাদের চোখে পড়ে না বা এড়িয়ে যায়। এই ক্ষেত্রে কেউ অভিযোগ জানানোর পরও আমরা কোন ব্যবস্থা না নেয়ার মত কোন ঘটনা আছে কি না আমি ঠিক মনে করতে পারছি না। মডারেশন টিমের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহন করার অর্থ হচ্ছে - সংশ্লিষ্ট বিষয়টি ব্লগ নীতিমালা বিরুদ্ধ।

যদি কোন ব্লগারের কোন আপত্তিজনক মন্তব্য মডারেশনের আওতায় না আসে, তাহলে সেটা অনুগ্রহ করে জানানোর অনুরোধ রইল।

০২ রা জুন, ২০২১ রাত ৩:০৬

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই......আমি আমার চোখে পড়লে অনেক সময়েই জানাই। অন্যরাও জানান নিশ্চয়ই। আর আপনার এই মন্তব্য পড়লে জানাতে আরো উৎসাহী হবেন। :)

৮১| ০২ রা জুন, ২০২১ রাত ১:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ব্লগে আপনার বা আপনাদের খারাপ অভিজ্ঞতা হবার জন্য ব্লগ টিম থেকে আমরা দুঃখ প্রকাশ করছি।

০২ রা জুন, ২০২১ রাত ৩:০৮

ভুয়া মফিজ বলেছেন: আপনারা দুঃখ প্রকাশ করবেন কেন? এটার দায় তো আপনাদের না!

তারপরেও, ব্লগ টিমের আন্তরিকতার জন্য অন্তর থেকে ধন্যবাদ জানাই।

৮২| ০২ রা জুন, ২০২১ রাত ১:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
এখন বল মডারেটরদের কোর্টে। তাঁরা কি একজনকে রক্ষা করতে সবাইকে কুরবানী দিতে প্রস্তুত?

দুঃখিত। ব্লগ টিম কোন ধরনের 'কোরবানী' প্রথায় বিশ্বাস করে না। ব্লগ টিমের কাছে সবাই সমান। শুধু মাত্র যারা যুদ্ধপরাধী এবং তাদের সমর্থক তাঁরা এই ব্লগের কোন কিছু অংশ নয়। তাদের ব্যাপারে নুন্যতম ছাড় নেই।

০২ রা জুন, ২০২১ রাত ৩:২৩

ভুয়া মফিজ বলেছেন: এখন বল মডারেটরদের কোর্টে। তাঁরা কি একজনকে রক্ষা করতে সবাইকে কুরবানী দিতে প্রস্তুত? এই কথাটা আসলে উনি একটু ইমোশনাল হয়ে বলে ফেলেছেন। কাউকে ''কোরবানী'' দেয়ার আসলে কোন প্রয়োজন নাই। :)

শুধু মাত্র যারা যুদ্ধপরাধী এবং তাদের সমর্থক তাঁরা এই ব্লগের কোন কিছু অংশ নয়। তাদের ব্যাপারে নুন্যতম ছাড় নেই। ঠিক এখানেই আমার কিছু কথা আছে কা_ভা ভাই। গাজীভাই যেহেতু কিছু ব্লগারকে চিহ্নিত করেই ফেলেছেন, যথাযথ প্রমাণ দিলেই তাদেরকে কোন রকমের ছাড় না দিয়ে ব্লগ থেকে বের করে দেয়া যায়। এটাই তাদের জন্য সবচেয়ে বড় পানিশমেন্ট। কিন্তু যেই পাপে এই সর্বোচ্চ সাজা হতে পারে, সে'রকম কিছুর জন্য মিথ্যা অভিযোগ করলে উনার ক্ষমা প্রার্থনা করা উচিত নয় কি? ব্লগ টিম কেন দুঃখ প্রকাশ করছেন, বুঝলাম না। এর তো সহজ এবং গ্রহনযোগ্য সমাধান হাতের কাছেই আছে। লজিক কি বলে?

আচ্ছা ঠিক আছে, বাদ দেন। অতো সিরিয়াস না হই.......কি বলেন!!! :)

৮৩| ০২ রা জুন, ২০২১ রাত ২:২২

এস এম মামুন অর রশীদ বলেছেন: @কাল্পনিক_ভালোবাসা, আপনি যেহেতু বললেন মডারেশন টিম চাঁদগাজীকে মুক্তিযোদ্ধা "মনে করে", [ফলে তিনি অনেক নীতিবর্জিত সুবিধা লাভ করেন], তাহলে মডারেশন টিমের নিকট একটি যৌক্তিক প্রশ্ন এসে যায়: চাঁদগাজী কি মুক্তিযোদ্ধার প্রমাণ দাখিল করেছেন আপনাদের নিকট? এমনকি হতে পারে না, চাঁদগাজী আসলে তাবৎ মুক্তিযোদ্ধার ভাবমূর্তি নষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত এবং তাতে সামু ব্লগের একটি বড় দায় থেকে যেতে পারে?

যদি চাঁদগাজী অকাট্য প্রমাণ দাখিল করে থাকেন, তবুও কি মনে হয় না তার বাজে আচরণকে "অতিবেশি" প্রশ্রয় দিয়ে সামু ব্লগ দীর্ঘমেয়াদে তার এবং মুক্তিযুদ্ধের অনুপ্রেরণার বরং ক্ষতিই করছে? আমার তো মনে হয়, তিনি সামুর ইতিহাসে সবচেয়ে বেশি সমীহ লাভ করেছেন, তবু শোধরাননি। আর এমন তো নয় যে কোনো কোনো মুক্তিযোদ্ধা জাতীয় সম্মান পেয়েও পরে বিপথগামী হননি বা মুক্তিযুদ্ধের প্রেরণার ক্ষতি সাধন করেননি। আবার এও হতে পারে, তিনি হয়তো মানসিক কোনো রোগে ভুগছেন এবং সামুর অবহেলায় তার রোগ আরও গুরুতর দিকে ধাবিত হচ্ছে। এ জিনিসটি সামু ও তিনি যত দ্রুত উপলব্ধি করবেন, সবার জন্যই মঙ্গলজনক।

৮৪| ০২ রা জুন, ২০২১ সকাল ১১:৪১

পদ্মপুকুর বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
এখন বল মডারেটরদের কোর্টে। তাঁরা কি একজনকে রক্ষা করতে সবাইকে কুরবানী দিতে প্রস্তুত? দুঃখিত। ব্লগ টিম কোন ধরনের 'কোরবানী' প্রথায় বিশ্বাস করে না। ব্লগ টিমের কাছে সবাই সমান। শুধু মাত্র যারা যুদ্ধপরাধী এবং তাদের সমর্থক তাঁরা এই ব্লগের কোন কিছু অংশ নয়। তাদের ব্যাপারে নুন্যতম ছাড় নেই।


লেখক বলেছেন: এখন বল মডারেটরদের কোর্টে। তাঁরা কি একজনকে রক্ষা করতে সবাইকে কুরবানী দিতে প্রস্তুত? এই কথাটা আসলে উনি একটু ইমোশনাল হয়ে বলে ফেলেছেন। কাউকে ''কোরবানী'' দেয়ার আসলে কোন প্রয়োজন নাই।

লেখক ঠিকই বলেছেন। যদি কমেন্ট মডারেশনের সুযোগ থাকতো, তাহলে আমি "এখন বল মডারেটরদের কোর্টে" পর্যন্ত গিয়ে থেমে যেতাম।

০৪ ঠা জুন, ২০২১ রাত ১২:১৩

ভুয়া মফিজ বলেছেন: আমি জানি, কুরবানী বলতে আপনি লিটারেলি কুরবানী বোঝান নাই। :)

৮৫| ০২ রা জুন, ২০২১ দুপুর ২:০৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @এস এম মামুন অর রশীদ:
নিঃসন্দেহে তাঁকে অনেকবার সুযোগ দেয়া হয়েছে। তাঁর এই ধরনের অনভিপ্রেত ও ব্যক্তি আক্রমন ধরনের কমেন্টের ব্যাপারে আমরা যথেষ্ট বিরক্ত এই বিষয়ে কোন সন্দেহ নেই। তার পরিবর্তন হবার ধরনটি বেশ স্লো। ২০১৩/২০১৪ সালে তাঁর অনেক নিক আমরা বন্ধ করে দিয়েছি। ফলে মুক্তিযোদ্ধা হিসাবে তার অন্যায়গুলোকে আমরা মেনে নিচ্ছি তা পুরোপুরি বলা সঠিক হবে না।

আমরা তাঁর ব্যাপারে বিশেষ দৃষ্টি দিয়েছি, তিনি আমাদেরকে জানিয়েছেন - তিনি সংযত হতে চেষ্টা করবেন।

যদি কারো কারনে ব্লগের ভাবমুর্তি ক্ষুন্ন হয় তাহলে সেই ব্যাপারে আমাদের নিজস্ব কিছু করনীয় আছে। আমরা আমাদের দায়িত্ব পালন করব।

৮৬| ০২ রা জুন, ২০২১ বিকাল ৩:২৪

ঢাবিয়ান বলেছেন: ব্লগার চাঁদ্গাজীকে একজন মুক্তিযোদ্ধা বলেই আমি মনে করি। তিনি শুধু এই ব্লগেই লেখালিখি করেন না, আগেও বহু ব্লগে লেখালেখি করতেন বলে জানিয়েছেন। এছাড়া বিভিন্ন পোস্টে উনি বলেছেন যে, অনেক ব্লগারের সাথে উনার দেখাও হয়েছে।নিউইয়র্কের অনেকেই উনাকে চেনেন। ব্লগার রাবেয়া রহিম এর সাথেও খুব সম্ভবত উনার পরিচয় আছে। সরাসরি দেখা হলে সবাইকে স্বপরিচয়েই দেখা দিতে হয়। কাজেই সেখানে মিথ্যা মুক্তিযোদ্ধা পরিচয় দেয়ার কোন জায়গা থাকে না। এই ব্যপারে উনি মিথ্যাবাদী হলে কারো সামনে দেখাই দিতেন না।

উনার বর্তমান বয়স সত্তরের উপড় এবং শারিরীকভাবেও বেশ অসুস্থ বলে বিভিন্ন পোস্টে জানিয়েছেন। একজন বৃদ্ধ ও অসুস্থ ব্যক্তিকে কেবল তার কটূ কমেন্টের কারনে আমি অশ্রদ্ধা করতে নারাজ।বৃদ্ধ বয়সে মানুষ কিছুটা শিশুদের মত আচরন করে, কিছুটা ডিম্নেশিয়াতেও ভোগে। বেচেঁ থাকলে আমাদের সবাইকেই সেই বয়সে পৌছাতেে হবে।তাছাড়া ব্লগিংকে আমি খুব বেশি পারসোনালি বা সিরিয়াসলি নেই না। এখানে কে আমাকে কি গাল দিল বা কি বলল তার কোন প্রভাব আমার ব্যক্তিজীবনে পড়ার কোন সম্ভাবনাই নাই। হয়ত মানসিকভাবে কিছুটা খারাপ লাগতে পারে, এটুকুই। তবে কটু মন্তব্য একজন ইউওং কেই করলে বরং রাগটা অনেক বেশি হয়।

এই ইস্যূর পরিসমাপ্তি এখানেই হোক। ব্লগার ভুয়া মফিজকে অনুরোধ করছি যে, লন্ডনের করোনা পরিস্থিতি এবং লকডাউন এর কিছু ছবিসহ একটা লেখা নিয়া জলদি হাজির হউন। অনেকদিন ভুয়া ভাবী এবং সুমনা ভাবীরো কোন খবর পাইতেসি না =p~

০৪ ঠা জুন, ২০২১ রাত ১২:২০

ভুয়া মফিজ বলেছেন: আপনের ব্যাখ্যার জন্য ধন্যবাদ। দুঃখের বিষয়, একমত হতে পারছি না। কেন পারছি না, সেটা বলতে গেলে প্রচুর ব্যাখ্যা-বিশ্লেষণ দিতে হবে। তাই সেদিকেও যাচ্ছি না।

লন্ডনের করোনা পরিস্থিতি ভালো, বেশ ভালো। ভুয়া ভাবী ভালোই আছে। খায়, দায়, ঘুমায় আর আমাকে ল্যাপটপে দেখলে কঠিন চোখে তাকায়ে থাকে। সুমনা ভাবীকে নিয়ে লিখলেই আমাদের মাহা কেমন জানি বেচাইন হয়ে পড়ে, সেইজন্য লিখছি না। উনিও ভালোই আছেন। দেখি, সময়-সুযোগ মতো কিছু লেখা যাবে........তবে, সেটা আবর্জনা হয়ে যাওয়ার চান্স আছে। :P

৮৭| ০২ রা জুন, ২০২১ বিকাল ৩:৫৭

গ্রাম বাংলা এবং গ্রামীণ জীবন বলেছেন: এক জন মুক্তি যোদ্ধার জন্য অন্য সকল মুক্তি যোদ্ধাকে অপমানীত হতে হয় এটা মানতে পারিনা।
মুক্তি দোদ্ধারা আমাদের অনুপেরনা আমাদের গৌরব আমাদের অহংকার এরুপ আচরন তার কাছে কোন ভাবে কম্য নয়।
আশা কির তিনি তা বুঝতে পারবেন।
কাউকে সম্মান করলে নিজে সম্মান পাওয়া যায়।

০৪ ঠা জুন, ২০২১ রাত ১২:২৩

ভুয়া মফিজ বলেছেন: মুক্তিযোদ্ধা-অমুক্তিযোদ্ধা কোন বিষয় না। বেইজ লাইন হলো যেটা আপনি বলেছেন, কাউকে সম্মান করলে নিজে সম্মান পাওয়া যায়। এটা যতো তাড়াতাড়ি যে কেউ বুঝতে পারবে, ততোই মঙ্গল।

৮৮| ১৮ ই জুলাই, ২০২১ দুপুর ২:২৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভায়া কি আর বলবো!!
শাস্ত্রে কথা আছে ইল্লত যায়না ধু্লে, খাসলত যায়না ম'লে!
বাস্তবিক সেই আউলিয়াকে বহুবার বলেছি। এবং অনেকটা তিতি-বিরক্ত

সংগত কারণেই আপনার অবস্থান এবং উদ্যোগে সহমত এবং সংগী বটেই :)

অনেক দিন পর এসে দেখি দারুন দারুন অনেক কিছু মিস করেছি।
যাই সব উসুৃল করে নিই আগে :)

+++

১৮ ই জুলাই, ২০২১ বিকাল ৪:৫৩

ভুয়া মফিজ বলেছেন: সময়ে আপনের উপস্থিতি মিস করছি অনেক। হাজার হইলেও আপনে সিন্ডিকেটের একজন গুরুত্বপূর্ণ সদস্য!!! কর্তৃপক্ষ অনেকটা তিতি-বিরক্ত হয়াই খোয়াড়ে ভরছে, তাই ব্লগটা কয়টাদিন একটু শান্তিতে আছে। তয় বেশীদিন শান্তি থাকবো না।

যাউক........এখন আর কি করবেন! পোষ্ট আর মন্তব্য পড়ন ছাড়া। আশা করি, আপনেরে অখন থেইকা নিয়মিত দেখুম। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.