নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

ব্লগেও একজন প্রকৃত মুক্তিযোদ্ধাকে অসন্মান করা হয়!!!!

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৩২



প্রচন্ড ব্যস্ততা এবং আরো কিছু কারনে গত বেশ কয়েকদিন ব্লগে আসা হচ্ছে না। আরো বেশ কয়েকটা দিন আসার মতো অবস্থায়ও নাই আমি। তারপরেও একটা পোষ্ট আর তার কমেন্টগুলোতে চোখ আটকে গেল। তারপর থেকে মাথা থেকে যতোই বিষয়টাকে প্রাণপনে সরিয়ে দিতে চাচ্ছি, যাচ্ছে না। ভেবেছিলাম, অন্য কেউ হয়তো এটা নিয়ে প্রতিবাদ করবে। কিন্তু সেরকম কিছুও দেখলাম না। কাজেই শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিলাম এটা নিয়ে দু'চার কথা না বললে আমি নিজের বিবেকের কাছে সব সময়ে প্রশ্নবিদ্ধ থাকবো।

মুক্তিযোদ্ধারা এই দেশের সূর্যসন্তান। আর আমাদের প্রিয় এই প্ল্যাটফর্মটা সেই সন্তানদেরকে সর্বোচ্চ সন্মান দিয়ে থাকে। কিন্তু অবাক হয়ে দেখলাম, এই প্ল্যাটফর্মেই একজন ব্লগার যার নাকে-মুখে এখনও দুধের গন্ধ পাওয়া যাবে, সে কিনা একজন মুক্তিযোদ্ধাকে মামলার হুমকি দিচ্ছে, অসন্মান করে কথা বলছে!! সেলুকাসের মতো করে জানতাম, আমাদের দেশটাই বিচিত্র; এখন দেখছি ব্লগটাও বিচিত্র হয়ে যাচ্ছে যেখানে একজন মুক্তিযোদ্ধাকে হুমকি দেয়া হয়, অসন্মান করা হয়!!!



কথায় আছে, মানুষের আচরণ দিয়ে তার পরিচয় সম্পর্কে জানা যায়। ব্লগে বেশীরভাগ ব্লগারই একজন আরেকজনের সাথে সরাসরি পরিচিত না। সেখানে তাদের পোষ্ট কিংবা ইন্টারএ্যকশান কার সাথে কেমন, সেটা দিয়েই আপাতঃদৃষ্টিতে বিচার করা হয়।

একজন ব্লগার, যার কিনা মিডিয়া সম্পর্কে পরিস্কার কোন ধারনা নাই। নীতি-নৈতিকতার কোন বালাই নাই। কোন এক পোষ্টের মন্তব্যে বলে এক কথা, পরমুহুর্তে তার ওস্তাদের ব্লগে গিয়ে বলে আরেক কথা। যে ব্লগারের মানদন্ড নির্ধারন করে হিট, টিআরপি ইত্যোকার হাস্যকর কথা-বার্তা দিয়ে। যাকে ইতোমধ্যেই বিভিন্ন ব্লগার ভাড়, ছাগল, খোজা, বলদ, মগজহীন ইত্যাদি উপাধিতে ভূষিত করেছে……….তাকে যখন ''ব্যক্তিত্ব'' নিয়ে আলোচনা করতে দেখি, তখন হাসবো নাকি কাদবো বুঝতে পারি না আসলেই। মনের মধ্যে একটা কথাই শুধু ঘুরপাক খায় তখন, ''কেউ আমারে মাইরালায় না ক্যারে?''

এই ব্লগারকে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে আমাদের মডারেটরসহ বহু ব্লগার পরিচ্ছন্ন ব্লগিংয়ের উপদেশ দিয়েছে। সর্বশেষ শায়মা, মডারেটর আর জী এস ভাই বিস্তারিতভাবে বোঝানোর চেষ্টা করেছেন। কিন্তু অবস্থা তথৈবচ। শেষ পর্যন্ত হাল ছেড়ে দিয়ে মডুর আক্ষেপ, ''আসুন আমরা এই পোস্টে সকল প্রকার আলোচনা থেকে বিরত হই। কারন সবাই সব কিছু বুঝবে আমি এটা প্রত্যাশা করি না। আমার কমেন্টে কারো নাম না থাকা স্বত্তেও এখানে ক্রমাগতভাবে ব্লগার জুলভার্নকে উদ্দেশ্যে করে আজেবাজে কথা বলা হচ্ছে। আমি মনে করি, এখানে তর্ক করে শুধু মাত্র সময় নষ্ট ছাড়া অন্য কিছুই হবে না।''

আমাদের মডু'র মতো একজন চরম ধৈর্যশীল মানুষকে আমি এভাবে হতাশ হতে হাতে গোনা দুই-একটা ক্ষেত্রেই দেখেছি।

আসলে কানে যদি রিফ্লেক্টর বসানো থাকে, তাহলে কথা ঠিকমতো মগজ পর্যন্ত পৌছায় না। ফলে প্রসেসিংয়ে সমস্যা হয়। কিংবা ব্লগার পাঠক০০৭ এর ভাষ্য মতে মগজের ব্যবহার না করে অন্য কিছু দিয়ে কোন কিছু বুঝতে চাইলেও বোঝা সম্ভবপর হয়ে উঠে না। ছাগল দিয়ে যেমন হালচাষ হয় না, তেমনি মগজের যথাযথ ব্যবহার না করলেও ব্লগিং হয় না। আমীর খানের ইডিয়েট মুভির মতো বলতে হয়, এই ধরনের মগজ অনেক দামী, কারন এটা অব্যবহৃত; অনেকটা ব্র্যান্ড নিউ মগজ। এই ধরনের ব্লগারকে ছাগল বললে অবিচার করা হয়, রামপাঠা বলা উচিত!!!

সর্বনাশ, আমি কি গালি দিয়ে ফেললাম? এখন আমার নামে কি মামলা হবে? হলে হোক, আমিও দেখি একজন মামলাবাজ ব্লগারের দৌড় কতো!! সবার বোঝা উচিত, বাংলাদেশের মন্ত্রী, সচিব বা ক্ষমতাধর ব্যক্তিরা শনি গ্রহের বাসিন্দা না। এই ব্লগের অনেকেরই তাদের কাছে পৌছার ক্ষমতা আছে। কাজেই ব্লগে ক্ষমতার শো-অফ না করাই হবে মঙ্গলজনক এবং বুদ্ধিমানের কাজ।

জুলভার্ণ ভাই যদি গালি দিয়েও থাকেন, তাহলে উনার মতো একজন সজ্জন ব্যক্তি কতোটা ত্যক্ত-বিরক্ত হলে দিতে পারেন, সেটা আমি আমার ব্লগীয় অভিজ্ঞতা দিয়েই বুঝতে পারি।

সবশেষে বলি, সন্মান কোন বাই-ডিফল্ট জিনিস না। কাউকে সন্মান দিলেই শুধুমাত্র সন্মান পাওয়া যায়। আর আমার কাছে মুক্তিযোদ্ধারা অনেক উপরের মানুষ। শুধুমাত্র ব্লগীয় অপ-মিথস্ক্রিয়ার ধোঁয়া তুলে কেউ যদি উনাদের যে কাউকে অসন্মান করে, আমি তার বিরুদ্ধে দাড়াবো; সে আমার পাশে কেউ থাকুক বা না থাকুক।

যাক গে, আর কথা না বাড়াই। আপনারা ব্লগিং করতে থাকুন, আর ব্লগে যে অল্প কয়েকজন রেয়ার স্পিশিজ আছে, তাদের কর্মকান্ডে মজা লুটতে থাকুন।

হ্যাপি ব্লগিং!!!

ছবিসূত্র

মন্তব্য ৭২ টি রেটিং +৮/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৪৫

জটিল ভাই বলেছেন:
জটিলবাদ প্রিয় ভাই। সত্যি বলতে সেই আলোচনা পুরোটাই পর্যবেক্ষণ করলেও মন্তব্য করার রুচি হয় নাই। তাছাড়া যখন দেখলাম যে মডু বিষয়টা হ্যান্ডেল করছে। মডুকে এভাবে কাউকে ননস্টপ বুঝাতে সময় দিতে দেখেছি বলে মনে হয় না। কিন্তু শেষে যখন মডুও হাল ছেড়ে দিলো তখন "প্রকৃতির নিয়মে শূণ্যস্থান পূরণ হবেই" এই তত্বকে মাথা পেতে নিতে বাধ্য হলাম :(

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

ভুয়া মফিজ বলেছেন: মডুকেও হাল ছেড়ে দিতে হয়, সমস্যাটা এখানেই। আসলে সবার রিসিপশান পাওয়ার সমান না। সেইজন্যেই একটা কথা আছে, যার হয় না চারে, তার হয় না চল্লিশে!

২| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

ককচক বলেছেন: সম্মান দিলে সম্মান পাওয়া যায়। ব্লগে কেউ কেউ জোরজবরদস্তি করে নিজের মত, নিজের চিন্তা অন্যের মাথায় ঢুকিয়ে দিতে চাইছেন। নিতে না চাইলে আক্রমণ করছেন। এগুলো আসলে ঠিক না।
ব্লগারদের মধ্য সহবস্থানের চর্চা না থাকাটা দুঃখজনক! লজ্জাজনক!

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৫

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে ভিন্নমত থাকবেই। সহাবস্থানেও অনেকের সমস্যা হতে পারে, তবে সেসব সমাধান করতে হবে যৌক্তিক উপায়ে, শো-অফের মাধ্যমে না।

সম্মান দিলে সম্মান পাওয়া যায়। ব্লগে কেউ কেউ জোরজবরদস্তি করে নিজের মত, নিজের চিন্তা অন্যের মাথায় ঢুকিয়ে দিতে চাইছেন। নিতে না চাইলে আক্রমণ করছেন। এগুলো আসলে ঠিক না। ঠিক বলেছেন।

৩| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:১১

অরণি বলেছেন: সম্মান না দিলে সম্মান পাওয়া যায় না। মুক্তিযোদ্ধাদের সম্মান করা সকলের উচিত।

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৭

ভুয়া মফিজ বলেছেন: মুক্তিযোদ্ধাদের সম্মান করা সকলের উচিত। অবশ্যই।

৪| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২১

এমজেডএফ বলেছেন: "জুলভার্ণ ভাই যদি গালি দিয়েও থাকেন, তাহলে উনার মতো একজন সজ্জন ব্যক্তি কতোটা ত্যক্ত-বিরক্ত হলে দিতে পারেন, সেটা আমি আমার ব্লগীয় অভিজ্ঞতা দিয়েই বুঝতে পারি।" -একই গালি একজনে দিলে হয় ত্যক্ত-বিরক্ততার কারণে, আবার আরেক জনে দিলে হয় বংশের কারণে। এ ধরনের দৃষ্টিভঙ্গি নিয়ে 'গালি'র সমালোচনা করা হাস্যকর :)

ব্লগে ভদ্র ভাষায় যৌক্তিক সমালোচনা করতে কে, কার বাবা, কার চাচা মুক্তিযোদ্ধা ছিলেন তা উল্লেখ করার প্রয়োজন নেই। যাদের নিজের যোগ্যতায় ঘাটতি আছে, অথবা নিজের ওপর নিজের আস্থা নেই তারাই এ ধরনের পরিচয় দিয়ে প্রিভিলেজ নিতে চেষ্টা করে। ব্লগে সবার উচিত একে অন্যের প্রতি সন্মানজনক ও ভদ্রোচিত আচরণ করা - তিনি মুক্তিযোদ্ধা, অমুক্তিযোদ্ধা, সাবালক বা নাবালক যেই হোক না কেন।

কোনো কিছুর প্রতিকার চেয়ে মামলা করা একটি আইনগত মৌলিক অধিকার। সুতরাং কাউকে গালাগালি বা অন্য কোনোভাবে হেয় না করে মামলা করা অনেক ভালো। মামলা করলেই কেউ দোষী হয়ে যায় না। অপরাধ প্রমাণ হলেই দোষী হয়। সুতরাং মামলা হলেও নির্দোষ ব্যক্তির ভয়ের কোনো কারণ নেই।

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

ভুয়া মফিজ বলেছেন: বিনা কারনে স্বতঃপ্রণোদিত হয়ে গালি দেয়া আর ত্যক্ত-বিরক্ত হয়ে গালি দেয়ার মধ্যে যে পার্থক্য আছে, সেটা না বুঝে যদি আপনার হাসতে ইচ্ছা করে; তাহলে হাসতে থাকেন। কোন সমস্যা নাই।

ব্লগে ভদ্র ভাষায় যৌক্তিক সমালোচনা করতে কে, কার বাবা, কার চাচা মুক্তিযোদ্ধা ছিলেন তা উল্লেখ করার প্রয়োজন নেই। যাদের নিজের যোগ্যতায় ঘাটতি আছে, অথবা নিজের ওপর নিজের আস্থা নেই তারাই এ ধরনের পরিচয় দিয়ে প্রিভিলেজ নিতে চেষ্টা করে। এখানে একজন মুক্তিযোদ্ধা নিয়ে কথা হয়েছে, কারো বাবা-চাচা নিয়ে না। আপনার এই মন্তব্যে তো আমার সন্দেহ হচ্ছে, আপনি পোষ্টটা ঠিকমতো পড়েছেন কিনা!

৫| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৪

জ্যাকেল বলেছেন: কি বলব বুঝে উঠতে পারছিনা।

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৮

ভুয়া মফিজ বলেছেন: নো প্রবলেম। :)

৬| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: এগুলো বেশি বাড়াবাড়ি। মুক্তিযোদ্ধাকে সম্মান করতে হবে।

১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৫৯

ভুয়া মফিজ বলেছেন: আমি সেটাই বলতে চেয়েছি।

৭| ১৫ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

রিফাত হোসেন বলেছেন: মুক্তিযোদ্ধার সংজ্ঞা কি?
মুক্তিযোদ্ধা হোক বা বর্তমান প্রজন্মের যে কেউ হোক। ব্লগে সবাইকে সম্মান দেওয়া উচিত। কেউ যদি ঢিলের উত্তর পাটকেল দিয়ে দেয়। সেটা ঐ বিষয়কে কেন্দ্র করে হবে। বকাবকি না করে মামলা বা সমাধান করেই ভাল। ব্লগে অল্প সময়ের জন্য এসে এই সব ক্যাচাল কারো পড়তে ভাল লাগবে না। ব্লগে এইসব ব্যাপার কাম্য নয়।

১৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:০২

ভুয়া মফিজ বলেছেন: মুক্তিযোদ্ধার সংজ্ঞা কি? এই ব্যাপারে একটু রিসার্চ করলেই জানতে পারবেন।

মুক্তিযোদ্ধা হোক বা বর্তমান প্রজন্মের যে কেউ হোক। ব্লগে সবাইকে সম্মান দেওয়া উচিত। ঠিক, তবে উনারা এক্সট্রা সন্মান ডিজার্ভ করেন।

৮| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:১৯

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মুক্তিযোদ্ধাদের সম্মান করতে হবে।

১৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪০

ভুয়া মফিজ বলেছেন: ঠিক বলেছেন। এটা দেশের প্রত্যেকটা নাগরিকের অবশ্য কর্তব্য।

৯| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:২২

ঢাবিয়ান বলেছেন: ব্লগার জুলভার্নকে টার্গেট করা হয়েছে বলে আমার আগেও মনে হয়েছিল। এখন একেবারে মামলা করানোর ভয় দেখানোতো ভয়াবহ ব্যপাার! কিছু ব্লগার আবার বলছে মামলা করাই ভাল ! এরা কোন দেশে বসবাস করে ? আশা করি ব্লগাররা এইসব বাজে চন্তান্তের বিরুদ্ধে রুখে দাঁড়াবে। খুব সম্ভবত ব্লগার জুলভার্নের বাক স্বাধীনতা কেড়ে নেবার অভিপ্রায়ে এসব করা হচ্ছে।

১৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪১

ভুয়া মফিজ বলেছেন: আমি অন্যদিকে যেতে চাচ্ছি না, তবে জুলভার্ন ভাইকে হেয় করার চেষ্টা বেশ আগে থেকেই হয়ে আসছে। এটা এরই ধারাবাহিকতা।

কিছু ব্লগার আবার বলছে মামলা করাই ভাল ! এরা কোন দেশে বসবাস করে? প্রত্যেকেরই নিজস্ব চিন্তা-ভাবনা আছে...... প্রত্যেকেই তার প্রাপ্ত শিক্ষা, বেড়ে ওঠার পরিবেশ ইত্যাদির আলোকে ভাবে। এর বাইরে যাওয়া খুবই মুশকিল। শুধু বাক স্বাধীনতা না, উনাকে ব্লগ ছাড়া করারই চেষ্টা চলছে বলে মনে হচ্ছে।

১০| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ৮:৫৫

জুল ভার্ন বলেছেন: পেশীশক্তির ব্যবহার......নতুন নয়।

শেষ পর্যন্ত পারস্পরিক শ্রদ্ধা ভালোবাসা সম্মানবোধের জয় হয়েছে।

১৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩০

ভুয়া মফিজ বলেছেন: পেশী শক্তি যদি কখনও জয়ীও হয়, সেটা অত্যন্ত স্বল্প সময়ের জন্য ভাইজান। বাকীটা আপনি বলেছেন!! :)

১১| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:১৫

রানার ব্লগ বলেছেন: আপনারা অর্বাচীন এক ব্যাক্তির কথা কে এত্ত গুরুত্ব দিচ্ছেন কেনো আমি এটাই বুঝি না। সন্মানিত ব্যাক্তির সন্মান কখনোই নষ্ট করা যায় না, সাময়িক একটা পরিস্থিতি তৈরী করা ছাড়া। ভদ্রলোকের ফিতা একই জায়গায় আটকে আছে সে ওখান থেকে বাহির হতে পারছেন না। বেটার তাকে সাহায্য করুন।

১৫ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩১

ভুয়া মফিজ বলেছেন: আপনারা অর্বাচীন এক ব্যাক্তির কথা কে এত্ত গুরুত্ব দিচ্ছেন কেনো আমি এটাই বুঝি না। আপনের এই কথার ভুয়া না, জেনুইন উত্তর যদি আমি দিতে যাই, তাহলে অনেক কিছু এর সাথে জড়িয়ে যাবে। সে দিকে না যাওয়াই ভালো। :)

তিনজন বাঘা বাঘা ব্লগার তাকে সাহায্য করার আপ্রাণ চেষ্টা করেছেন। লাভ হয় নাই, আর আমি ভুয়া...........আপনে পারেনও বটে!!! তাছাড়া মাননীয় মডুতো আরো বহু আগে থেকেই চেষ্টা করে যাচ্ছেন। পোষ্টে লেখা উনার হতাশাটুকু পড়েন নাই?

১২| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ১০:০৮

আরোগ্য বলেছেন: কি মিয়া ভুয়া ভাই! আপনিও বেকার খাটলেন। আর কষ্ট কইরা দুইটা মাস সবুর করেন। জনৈক বলগার তাহার বোলগের এক ফোস্টে বলিছেন তিনি বেশি হইলে অক্টোবর পর্যন্ত এই দাপাদাপি চালু রাখিবেন, নভেম্বর হইতে তাহার বিজনেস শিজন তখন মাসে দুই একবার বোলগে কদমবুসি করিবেন। তহন খুশির ঠেলায় মনে মনে আমি কই, আল্লাহ কবে নভেম্বর আইবো :P । এই বুড়াকালে মামলা খাওয়ার ভয়ে ইশক্রিনশট লইয়া দিলাম না, খানিকটা ঘুরাইয়া বলিলাম ।

পাঠক ০০৭ এর পোস্টে একখান প্রতিমন্তব্যে ১০ খান লাইক। আমার সুনিপুণ অঙ্গুলি ইচ্ছা পোষন করেছিলো লাইক দিবার কিন্তু অতি ভদ্রতার খাতিরে বিরত রাখিলাম।

আরো কিছু লিখতাম, আমার বিশিষ্ট ছাত্র মহোদয় অপেক্ষা করিতেছে , আমি গেলাম পাঠদানে :(

১৫ ই আগস্ট, ২০২২ রাত ১০:৪৫

ভুয়া মফিজ বলেছেন: বলগ তো আমার পৈত্রিক সম্পত্তি না; যার যহন ইচ্ছা আইবো, যহন ইচ্ছা যাইবো, আমি কিছু কওনের ক্যাঠা? আওন-যাওন নিয়া আমার কুন টেনছান নাইক্কা। যা কওনের দিল কইছে, কইয়া হালাইছি, এত্ত হিছাব-কিতাব করুম ক্যালা!!! ইছকিরিনছট না দিয়া ভালা করছেন। বুইড়াকালে কেরানীগন্জ গ্যালে আপনের লাইগা খাওন লয়া যাইবো কুন হালায়??? =p~

আর লাইক দেওনেরও কাম নাই। ভালোমন্দ কিছু কইছেন, এতেই মোগাম্বো খুশ হুয়া!!! :P

১৩| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:২৫

পোড়া বেগুন বলেছেন:
আসসালামু আলাইকুম।
ব্লগে নতুন আমি। আমাকে
আপনাদের সাথে রাখবেন।
ভাই আপনি কী ভূইয়া নাকি
ভূয়া?

১৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৫৮

ভুয়া মফিজ বলেছেন: ওয়ালেইকুম আস সালাম।

পোড়া বেগুনের ভর্তা আমার খুবই প্রিয়। আর কেউ রাখুক আর না রাখুক, আমি আপনাকে সাথেই রাখবো।

ভাই আপনি কী ভূইয়া নাকি ভূয়া? কেউ কেউ ভুইয়া বলে, তবে আমি আসলে ভুয়া।

১৪| ১৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভূইয়া ভাই,
আপনার লেখাতেও সেই
একই ভাষা,ভয় দেখাবার
প্রবণতা এবং ক্ষোভ প্রকাশ
পাচ্ছে। কথায় আছে " সে অধম
বলে আপনি কেনো উত্তম হইবেন না"
এর বিপরীতে অবস্থান নিয়েছে। জুল ভার্ন
ভাই আমার কাছে একজন আদর্শ ব্লগার
যিনি সিন্ডিকেটের বেড়াজাল ছিন্ন করার
সাহস রাখেন, যা আমার মতো অনেকেরই
নাউ।

১৫ ই আগস্ট, ২০২২ রাত ১১:৫৮

ভুয়া মফিজ বলেছেন: ক্ষোভ প্রকাশ পাচ্ছে ঠিক আছে, কিন্তু ভয় দেখালাম কোথায়?

" সে অধম বলে আপনি কেনো উত্তম হইবেন না" এটা বাংলা ২য় পত্রের পরীক্ষায় ভাব-সম্প্রসারণের জন্য ঠিক আছে, কিন্তু বাস্তব জীবনে এই তত্ব সব সময়ে প্রয়োগ করা যায় না, আর প্রয়োগ করা ঠিকও না।

উনার সিন্ডিকেটের বেড়াজাল ছ্যাড়াবেড়া করার ব্যাপার-স্যাপার জানি না, তবে উনাকে আমি অনেক সন্মান করি।

১৫| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:০৬

রিফাত হোসেন বলেছেন: লেখক বলেছেন: মুক্তিযোদ্ধার সংজ্ঞা কি? এই ব্যাপারে একটু রিসার্চ করলেই জানতে পারবেন।

আপনার অভিমত জানতে চেয়েছিলাম।
যাই হোক। আপনার পোস্ট নিরবে পড়ে থাকি ভাল লাগে।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪৭

ভুয়া মফিজ বলেছেন: মুক্তিযোদ্ধার সংজ্ঞা আমার কাছে খুবই সহজ সরল আর স্ট্রেইট ফরোয়ার্ড। এটা আপনারও জানার কথা; ইন ফ্যাক্ট, এটা সবাই মোটামুটিভাবে জানে। তাই আপনার প্রশ্ন শুনে আমার মনে হয়েছে, আপনি বিশেষ কিছু জানতে চাচ্ছেন, সেজন্যেই রিসার্চ করার কথা বলেছি।

আমার পোষ্ট আপনার ভালো লাগে জেনে সন্মানীত বোধ করছি। আমার একজন নীরব পাঠকের দেখা পেয়ে ভালো লাগলো।

১৬| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:০৭

অপু তানভীর বলেছেন: একটা কথা শেয়ার করি আপনার সাথে । সরাসরি আপনার পোস্টের সাথে যুক্ত না হলেও আমার মনে হয় এটা এখানেই বলা উচিৎ !

ব্লগার জুলভার্নের প্রথমদিকটার ব্লগিংয়ে একটা রাজনৈতিক পরিচয় ছিল । তখন সামুতে রাজনৈতিক প্রভাব ছিল বেশ । এখন সেই সব আর নেই । মাঝে তিনি অনেক দি ব্লগে আসেন নি । তারপর আবার লেখা শুরু করেন । এখন তার লেখা গুলোর দিকে খেয়াল করে যদি দেখেন তাহলে দেখবেন এখন তিনি নানান বিষয় নিয়ে লেখেন । যা পড়েন তাই লিখেন । এই লেখা গুলো কোন ক্যাচাল না, কিছু না জাস্ট মনের খোরাক থেকে লেখা । এই পোস্ট গুলো নিয়ে কোন ভাবেই ক্যাচাল করার কথা না । তিনি নিজে যেমন লেখেন তেমন নি অন্যের লেখা পড়েন, সেখানে মন্তব্য করেন । অল্প কথার মন্তব্য । ব্লগে আবার ফিরে কারো সাথে খারাপ ব্যবহার করেছেন বলে কেউ বলতে পারবে না । কিন্তু গত বছরের শেষের কয়েক মাসে তার পোস্টের মন্তব্য সেকশনে যদি খেয়াল করে দেখেন তাহলে দেখবেন একজন ব্লগার ক্রমাগত তাকে খুচিয়ে গেছে । ক্রমাগত ভাবে ! তারপরেও প্রথম দিকে জুলভার্ন খুব ধৈর্য নিয়ে তার মন্তব্যের জবাব দিয়েছেন । তারপর বিরক্তি আর খুঁচাখুচির বেশি হলে তাকে কমেন্ট ব্যান করেছেন । এরপর কী হল সেই ব্লগার অন্যের পোস্টের মন্তব্যে বারবার জুলভার্নের নাম দিয়ে তাকে অপদস্ত করার চেষ্টা করেছেন । একবার দেখেছেন নিশ্চয়ই দেখেন জুলভ তারপর জুলভার্ন কিছুটা বিরক্ত হয়ে তার প্রতি কিছুটা বিরূপ মন্তব্য করেছেন । কিন্তু সেই মন্তব্য কোন ভাবেই গালির পর্যায়ে পড়ে না । গাধা বলদ টাইপ মন্তব্য । প্রথমে আমি ঠিক বুঝতেও পারি নি যে একজন ব্লগার যে কারো সাতে নাই পাচে না নিজের মত লিখছেন অন্যের লেখা পড়ছেন মন্তব্য করছেন তাহলে তার পেছনে লাগার দরকার কি ! কারণ টা হচ্ছে জুলভার্ন যে একজন মুক্তিযোদ্ধা এই ব্যাপার নিয়ে ব্লগে কেউ কখনও সন্দেহ প্রকাশ করে না । এমন কি তার একসময়ে তার তীব্র বিরোধী পক্ষও না । কিন্তু .... কারণটা কি আরও খুলে বলতে হবে ? রাগটা হচ্ছে এখানেই ! আর ওয়াস্তাদের থেকে সব কিছু সঞ্চালিত হয়েছে !
আমি বেশ কয়েকদিন ধরে তাদের মন্তব্য গুলো খেয়াল করে দেখছি । নির্দিষ্ট কয়েকজনের পোস্টে মন্তব্য গুলো আপনিও খুজে পাবেন । একটু সময় নিয়ে সেই স্ক্রিনশট গুলো প্রকাশ করলেই কে আসলে কাকে আগে অপমান করেছেন, কে আগে খোঁচাখুচি করেছে সব বেরিয়ে যাবে !

১৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:৪৮

ভুয়া মফিজ বলেছেন: জুলভার্ন যে একজন মুক্তিযোদ্ধা এই ব্যাপার নিয়ে ব্লগে কেউ কখনও সন্দেহ প্রকাশ করে না । এমন কি তার একসময়ে তার তীব্র বিরোধী পক্ষও না। আমার পোষ্টের শিরোনামে ''প্রকৃত'' শব্দটা কিন্তু আমি এমনি এমনি দেই নাই।

একজন মুক্তিযোদ্ধাও একজন মানুষ। তার নিজস্ব পছন্দ-অপছন্দ থাকতেই পারে। মুক্তিযোদ্ধা হলেই যে তাকে একটা বিশেষ দল করতে হবে, বা বিশেষ চিন্তাধারার সমর্থক হতে হবে, এটা যারা ভাবে এবং সেই অনুযায়ী রিয়্যাক্ট করে, সেটা তাদের মনোবৈকল্যের ব্যাপার। কুয়ার ব্যাঙ নিয়ে আমি বিশেষ একটা ভাবি না।

আর ক্রমাগত খোচাখুচি করতে থাকলে যে কারও ধৈর্যের বাধ ভেঙ্গে যেতে বাধ্য। এ'জন্যে কাউকে দোষ দেয়া যায় না।

ব্লগে কম আসার কারনে ইদানীং অনেক কিছুই আমার নজর এড়িয়ে যায় ঠিকই, তবে দুইয়ে দুইয়ে চার মিলাতে আমার খুব একটা কষ্ট হয় না। আপনি তো জানেনই আমার বুদ্ধি অনেক বেশী!! =p~

আমার অনেক স্ক্রীণশট নেয়া আছে। আপনার স্টকও আছে, কাজেই খুব একটা টেনশানের কিছু নাই। মামলা-হামলা হলে কাজে লাগবে। :P

১৭| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ১২:৫৯

মরুভূমির জলদস্যু বলেছেন:



আমি শপথ করে ঘোষণা করছি যে, আমার প্রধান মন্ত্রীর সাথে কোনো আত্মিয়তা বা পরিচয় বা যোগাযোগ নাই।
সরকারী দল বা বিরধী দল, বিএনপি, জামাত অথবা অন্য কোনো দলের নেতা নেত্রীদের বেলাতেও একই বক্তব্য।
রাষ্ট্রপতি বা অন্য কোনো মন্ত্রী, উপমন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব, বা সরকারী কর্মকর্তার বেলাতেও একই বক্তব্য।
আর্মি, নেভী, বিজিবি, পুলিশ ইত্যাদি বাহিনের লোকজনদের বলাতেও একই বক্তব্য।
দেশ বা বিদেশের যেকোনো মাধ্যমের সেলিব্রেটির বেলাতেও একই বক্তব্য।
আমার আর্থিক সামর্থ অতি নগন্য, সংসার চলে যায় কষ্টেসিষ্টে।
আমি অতি নিরিহ ব্লগার। আমার কোনো ক্ষমতা নাই, তাই ক্ষমতা প্রদর্শনের কোনো টেনশনও নাই।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ১:০৭

ভুয়া মফিজ বলেছেন: যে কোনও ধরনের শপথ সব সময়ে শুদ্ধ ভাষায় হয়। যেমন, আমি শপথ করিয়া বলিতেছি যে......................!!!

মানলাম আপনি সর্বহারা, কিন্তু আপনার একটা আশ্রম আছে। এটাকে ব্যবহার করে দেখতে পারেন। ;)

১৮| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ২:৪২

পাঠক০০৭ বলেছেন: আমি ব্লগে ইদানিং আসছি কিন্তু ভয়ে চুপচাপ আছি। পাছে কোন মন্তব্য বা পোস্ট করলে কেউ বলবে, মাল্টি এসে ল্যাদাচ্ছে। আসল আইডি হারিয়ে বহু কষ্টে এই আইডিটি আঁকড়ে বেঁচে আছি। এই বয়সে মাল্টিবাজির অভিযোগে আইডি হারালে বিপদে পড়তে হবে। আমার না হয় খেয়ে দেয়ে কোন কাজ নেই, তাই একজন বিশিষ্ট মিডিয়াকর্মীর বিরুদ্ধে উঠে পড়ে লেগেছি, কিন্তু আপনাদের কি সমস্যা? দেশের একজন বিখ্যাত মিডিয়াকর্মীর সাথে ঝামেলা করছেন?

একবার একটা তামিল সিনেমা দেখেছিলাম, সেখানে সিনেমার একজন প্রযোজকের সাথে ক্ষমতাবানদের খুব ভালো সম্পর্ক থাকে.... খোদা কি কসম! মিস্টার ভুয়া মফিজ! আপনি চিন্তা এখানেই থামান। কোনভাবেই এটা ভাববেন না, যে ঐ প্রযোজক মাঝে মাঝে সুন্দর সুন্দর অভিনেত্রী ও মডেলদেরকে ক্ষমতাবানদেরকে উপহার হিসাবে পাঠাতো! আর ক্ষমতাবানরা ঐ প্রযোজকের পিঠ চুলকে দিয়ে বলত, কোন সমস্যা হলে আমাকে জানাবে।

সেখানে দেখতাম, প্রযোজকের কাছে কেউ চাদাবাজি করতে আসলে, উল্টাপাল্টা করলে ডাইরেক্ট আন্নাকে ফোন দিতো! আর আন্নার পালিত গুন্ডা এসে প্রযোজককে বাচাতো।

এটা প্রমান করে মিডিয়াকর্মীদের অনেক পাওয়ার আছে। কিছুদিন আগে পরীমনি কেসে একজন নারী প্রযোজককে সামান্য জিজ্ঞাসাবাদের জন্য মিন্টুরোডে নেয়ার চেষ্টা করতেই কেঁদে কেটে একেবারে অস্থির! কাকে যেন ফোন দিয়ে বললেন, আমাকে কোথায় যেন নিয়ে যাচ্ছে, আমাকে তুলে নিয়ে যাচ্ছে।

পাশের অফিসার বিরক্ত হয়ে বলল, চুপ করেন তো। আমাদের রুচি আছে। বলেন, রুটিন জিজ্ঞাসাবাদ, ছেড়ে দিবো।

এই নারী প্রযোজকের একটি বিশেষ সুনাম ছিলো বিভিন্ন 'মিডিয়াকর্মী'কে উপযুক্ত মহলে আর্শিবাদ আনতে পাঠানোর জন্য। এখন অবশ্য যুগ পাল্টেছে, এখন সবাই নিজে থেকে আর্শিবাদ নিতে যায়। যেমন তদন্তকারী পুলিশ অফিসারের বাসায় নায়িকা পরী মনি মামলায় জেতার জন্য রাতভর আর্শিবাদ নিয়ে এসেছেন।

সেই জন্য, মিডিয়া কর্মীদের পাওয়ার নিয়ে আমি নিশ্চিত। আমি যেদিন থেকে ব্লগে এই মিডিয়া ভাইয়ের পাওয়ারের কথা জেনেছি, সেদিন থেকে ভয়ে এ্যাডল্ট ডায়পার পরা শুরু করে দিয়েছি। বলা তো যায় না ভয়ে যদি কাপড় নষ্ট হয়ে যায়। এতে একটাই সমস্যা হয়েছে, মাঝে মাঝে ছোট কাজে টয়লেটে গেলে পুরো প্যান্ট খুলতে হয়! মিডিয়ার পাওয়ার দেখার চাইতে আমাদের নিজেদের ছোট খাটো ক্ষমতার উৎস দেখা ভালো। পরে ধনে পোদ্দারী ভালো না।

আমি জনাব জুলভার্নকে অনুরোধ করব তিনি যেন আপাতত কিছুদিন গা ঢাকা দেন। সেখান থেকে ব্লগে আসার সময় আইপি হাইড করে আসবেন। আর সময় সময় আউজুবিল্লাহহিমিনাস বিশিষ্ঠমিডিয়াকর্মী রাজীম পড়ে পানিতে ফু দিবেন। তিনবেলা এই পানি পড়া খাবেন।

১৬ ই আগস্ট, ২০২২ দুপুর ২:৫৯

ভুয়া মফিজ বলেছেন: আপনে তো দেখি আমাকে বিপদে ফেলার পায়তাড়া করতেছেন। দাপ্তরিক কাজ আর খাওয়া-দাওয়ার পরে যেই সময়টুকু পাই, তাতে এই বিদেশ বিভূইয়ে ব্যক্তিগত কাজ করে কূল পাই না, বিশিষ্ট অমিতশক্তিধর মিডিয়া কর্মীর সাথে পাঙ্গা নিবো কিভাবে? আমি শুধু ভয়ে ভয়ে খানিকটা মনের দুঃখ প্রকাশ করলাম মাত্র!!

সন্দেহ নাই, মিডিয়া কর্মীদের অনেক পাওয়ার। তবে 'পাওয়ার' জিনিসটাই খুব গোলমেলে। মনে করেন, আমেরিকার এটোমিক পাওয়ার অসম্ভব শক্তিশালী। তুলনায় উ. কোরিয়ার অনেক দূর্বল। কিন্তু দূর্বল হলেও সেটাও এটোমিক পাওয়ার; তাই আমেরিকা শুধু দুর থেকে তর্জন-গর্জনই করে। তেমন একটা ঘাটায় না। নয়তো বহু আগেই তাদের ইরাক, লিবিয়ার পরিনতি বরণ করতে হতো।

তারপরেও আপনের কথায় ভয় পেয়ে ভাবছি কয়েকদিনের জন্য ব্লগে আসাই বন্ধ করে দিবো। আর দেখি ইবে-তে এডাল্ট ডায়াপারের দরদাম কেমন। ব্লগের সমমনা ব্লগার, যারা সম্ভাব্য বিপদের মুখে আছে, তাদের কাছেও এই ডায়াপার বিক্রি করতে পারি কিনা দেখি। এই রিসিশানের সময়ে ডায়াপার বিক্রি করে যদি দু'পয়সা কামাই করতে পারি, মন্দ কি? বঙ্গবন্ধু বলেছিলেন, বিপদের সময়ে তোমাদের যা কিছু আছে তাই নিয়ে ঝাপায়ে পড়ো! ভাবছি, এই বিপদে আপাততঃ ডায়াপারই সম্বল। ইয়ে......ডায়াপার নিয়ে আপনের যেই সমস্যা, সেটা তো আমারও হবে। জিপওয়ালা ডায়াপার কি মার্কেটে আছে?

আপনার এই নারী প্রযোজকের সাথে বহু বছর আগে বাতচিতের সুযোগ হয়েছিল। তখন তিনি উঠতি নির্মাতা। একটা নাটকের স্ক্রীপ্ট নিয়ে উনি এসেছিলেন। বাকীটা আর বললাম না, নিজের জ্ঞান দিয়ে বুঝে নেন; তবে আমাকে আবার অন্যকিছু ভেবে বসবেন না যেন। আমি সূফী টাইপের মানুষ!! ;)

আমি জনাব জুলভার্নকে অনুরোধ করব তিনি যেন আপাতত কিছুদিন গা ঢাকা দেন। সেখান থেকে ব্লগে আসার সময় আইপি হাইড করে আসবেন। আর সময় সময় আউজুবিল্লাহহিমিনাস বিশিষ্ঠমিডিয়াকর্মী রাজীম পড়ে পানিতে ফু দিবেন। তিনবেলা এই পানি পড়া খাবেন। আপনের এই অনুরোধের ব্যাপারে জুলভার্ন ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

১৯| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ২:৪৫

কাছের-মানুষ বলেছেন: নাক মুখ থেকে দুধের গন্ধ বের হয় ব্লগারের!! মুক্তিযোদ্ধাকে অসন্মান করা কে সেই শিশু ব্লগার কে? শিশুরাও আজকাল ব্লগিং শুরু করেছে! আপনি ঝেড়ে কাসুন মফিজ সাহেব, জাতি জানতে চায়!

১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:২৭

ভুয়া মফিজ বলেছেন: ঝেড়ে কাশতে পারবো না। ক্রমাগত বিড়ি খাওয়ার কারনে একবার কাশি দিলে সেই কাশি আর সহসা বন্ধ হতে চায় না। :(

আর জাতিকে সব সময়ে চোখ-কান খোলা রাখতে হবে। বন্ধ রাখার কারনেই আজ ১৩ টাকা দিয়ে একটা ডিম কিনে খেতে হচ্ছে!!!

২০| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ২:৪৯

স্বাধীন বাংলা ৭১ বলেছেন: ভুয়া মফিজ ভাই।ব্লগার জুলভার্ন সিন্ডিকেট এবং ব্লগার চাঁদগাজী সিন্ডিকেটের মধ্যে কামড়াকামড়ি চোক্ষে পড়বার মত আছিল।জুলভার্ন কিংবা চাঁদগাজী কেহ কাহাকেও অণু পরিমাণ ছাড় দেয়নি।সোনামিয়া জুলভার্ন এর ভুল খোজিতে খোজিতে নিকখানির পটল ঘঠায়ছে।জুলভার্ন সোনামিয়াকে 'বলদ' 'গাধা' - তার শিষ্যগণরে চামচা-চামচ-ছেছড়-চোর-বদমাশ' ব্যতিত কথা কহেনি।

যার কথা কহিলেন বুঝিতে পারিয়াছি মনে হইতাছে।আপোনার পোষ্টের সহিত কিঞ্চিৎ দ্বিমত পোষণ করিতেছি।যাহার মন্তব্যের স্কিনশট এই পোষ্টে সংযুক্তি হয়েছে তার পোস্ট পড়িয়া মনে হইল।ক্যাচাল খানা ফেসবুক কনভার্সেশন থেকে সৃষ।সম্পূর্ণ মন্তব্য খানি তার পোস্টে দেখিয়া মনে হইল ব্লগার জুলভার্ন একটি ব্যক্তিগত কথোপকথন ক্যাচালের জের ধরিয়া ব্লগে আনিয়াছেন।তাহার পরেই শুরু হয় মডুর সাথে কথোপকথন।সে কথোপকথন এখানে সম্পূর্ণ প্রকাশ পায়নি। শুধু একটি লাইন কাউকে বিচার করা অনুচিত বলিয়া মনে হইতেছে। কেহ মুক্তিযুদ্ধা বলিয়া কাউকে অনবরত ও ব্যক্তি আক্রমণ করিলে তার মডারেটরকে জানানোর পরও যদি সুরাহা না হয়, তাহা হইলে যে কেহ আইনের আশ্রয় নিতে যেহেতু সেটা যার যার নাগরিক অধিকার। আমাকে যদি অনলাইনে আপনে অপদস্ত করেন, তবে আমি যদি আইনের দারস্থ হইয়া থাকি অসুবিধা টা কোথায়? একজনকে খুন করলে যেমন যে কেহ আইনের আশ্রয় নিতে পারে অনলাইনে হারাজ করিলেও নিতে পারে।


ভাল থাকুন। প্রত্যেকেই প্রত্যেকের প্রতি পারষ্পরিক সম্মান বজায় রাখিয়া ব্লগিং করবার পারে।

১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০২

ভুয়া মফিজ বলেছেন: আমার পোষ্ট কেন, যে কোনও বিষয়ের সাথে পুরোপুরি দ্বি-মত পোষণ করা আপনার অধিকার। তবে আপনার কাছে আমার একটা প্রশ্নঃ দেশে বিরুদ্ধমতকে কন্ঠরোধ করার আর নির্যাতনের জন্য সরকার পক্ষের মামলা-হামলাকে আপনি কি চোখে দেখেন?

শেষ লাইনের সাথে সহমত। :)

২১| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ২:৫৩

পাঠক০০৭ বলেছেন: এত কিছু ফাঁস করলাম আর মডুর ব্যাপারে একটা তথ্য ফাঁস করি। অনেক আগে বর্তমান মডু স্বয়ং কোন একটা অনুষ্ঠানে এই তথ্য দিয়েছিলেন। ব্লগার রিফাত শখ আর মহা জাগতিক পাগল লাইভ ভিডিও করছিলো। ঘটনা হচ্ছে, সামুর ইতিহাসে কোন হালকা পাতলা লোকের মডারেটর হবার ইতিহাস নেই। এমন কি আগে যে নির্বাচকগণ ছিলেন উহারা অনেকেই মোটাতাজা ছিলেন। কারন চামড়া মোটা না হইলে, অপরিসীম ধৈর্য্য ধারন করার ক্ষমতা না থাকলে মডু হওয়া যায় না।

মোডা < মডু! B-) :-B

সুতরাং চামড়া নিয়া টেনশন নাই। যেদিন দেখবেন মডু চিকন হয়ে গেছে, সেদিন বুঝবেন সে আর মডু নাই।

১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০৩

ভুয়া মফিজ বলেছেন: আপনার এই মন্তব্য দেখে পুরাপুরি আশ্বস্ত হলাম যে, আমরা সবদিক থেকেই যোগ্য একজন মডু পেয়েছি। ;)
আমাদের মডুকে মোটাতাজা রাখার ব্যাপারে আপনার যে কোনও পরামর্শ আর উদ্যোগের সাথে সব সময়ে আমাকে পাশে পাইবেন, এই নিশ্চয়তা দিলাম।

মোডা < মডু! যুগ যুগ জিও!!! =p~

২২| ১৬ ই আগস্ট, ২০২২ সকাল ৭:৫৫

ঢাবিয়ান বলেছেন: ব্লগার অপুর সাথে একমত। উস্তাদের নির্দেশেই শিষ্য পাওয়ার দেখিয়ে ব্লগার জুলভার্ন ভাইকে ব্লগছাড়া করার চেষ্টা চালাচ্ছে। স্ক্রীন শট নেয়া আলোচ্য পোস্টটা পড়লাম। থানা পুলিশ যাদের হাতের মুঠোয় , তারাই এখন দেশে যখন তখন মামলা করার ভয় দেখায়।ব্লগার নীল আকাশকেও ইদানিং ব্লগে দেখা যায় না। তিনিও বেশ কিছু তথ্য প্রকাশ করেছিলেন মিডিয়া লাইনের মহা বিশিষ্ট ব্লগার সম্পর্কে। সেই কারনে তিনিও হুমকি খেয়ে ব্লগে আসা বন্ধ করেছেন কিনা কে জানে!

স্বাধীন বাংলা ৭১নিক খানাও উস্তাদের শিষ্য বলিয়া মনে হচ্ছে।

১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:০৪

ভুয়া মফিজ বলেছেন: অপু একজন চোখকান খোলা রাখা মানুষ। ওর উপরে ভরসা রাখা যায়।

আমাদের এই ব্লগটা একটা ভয়ভীতি মুক্ত ব্লগ হউক। সকল অপশক্তির বিনাশ হউক। কেউ যদি ভয় পেয়ে ব্লগে আসা বন্ধ করে দেয়, তারা ফিরে আসুক।

অবশ্য আমি নিজেই খানিকটা ভয়ে ভয়ে আছি। অনলাইনে অর্ডার করা ডায়াপার না আসা পর্যন্ত ভাবছি কয়েকদিনের জন্য ডুব দিবো। হোরাসের তাবিজটাকেও রিনিউ করানোটা জরুরী!! :-B

২৩| ১৬ ই আগস্ট, ২০২২ সকাল ৯:১০

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




বিশ্বব্রহ্মান্ডের ভীষন সব অবোধ্য বিশৃংখলার মাঝেও ব্রহ্মান্ড কিন্তু খুবই শৃংখল । তেমনি এই ব্লগে আমি আমার মতো , আপনি আপনার মতো, সে তার মতো । আর এসব বিভিন্নতা নিয়েই কিন্তু ব্লগখানি তার মতোই শৃংখলাবদ্ধ ।
কিন্তু এই শৃংখলা ভাঙ্গার খায়েশে কক্ষপথ থেকে বেড়িয়ে যা্ওয়া যে কোন বস্তুই উল্কাপিন্ডের মতো ব্লগের বুকে আছড়ে পড়ার আগেই বাতাসের ঘর্ষনে ছাই হয়ে যায়...........

১৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৫

ভুয়া মফিজ বলেছেন: ছাই হয়ে যাবে জানলে বোধহয় কোন উল্কা কক্ষপথ থেকে বের হতো না। জান-প্রাণ দিয়ে কষে কক্ষপথ আকড়ে ধরে রাখতো। :P

শৃংখলার বিপক্ষে গিয়ে দিন শেষে উল্কাদের কি লাভ হয়? সেই তো ছাই হয়ে যাওয়া..........অস্তিত্ব হারিয়ে ফেলা এই মহাশুন্যে!!!

২৪| ১৬ ই আগস্ট, ২০২২ দুপুর ১:৩৮

সোনালি কাবিন বলেছেন: একদিকে ধোলাইপাড়ের সক্রেটিস ধর্মান্ধ টাইপ আবার অন্যদিকে সতত চামচা পরিবেস্টিত বাংলার স্বঘোষিত যুগশ্রেষ্ঠ ব্লাগার সেকুলার টাইপ । অর্থাৎ দুজনই বিপ্রতীপ প্রান্তে অবস্থানকারী । অথচ দুই প্রান্ত থেকেই আমার নামোল্লেখ করিয়া ডলা দেওয়া হয়েছে । কোন পোস্ট না লেখেই আমার এ দূরবস্থা (ইন ফ্যাক্ট আমি এখনো তিন দিনের ব্লগ শিশু) !!

যাইহোক , কোন মিডিয়াকর্মীর আশীর্বাদ এখনো পাই নাই । দেখি এই পোস্টে তিরস্কার বর্ষণের মাধ্যমে ওই জগতের কারো নেক নজরে পড়ি কীনা !!

১৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

ভুয়া মফিজ বলেছেন: আপনে তো দেখি বিরাট সৌভাগ্যবান! মানুষ একদিক সামলাইতে পারে না, আর আপনে দুইদিকেই ডলা খান!! এরেই বলে ডলা-কপাল!!! :P

না পোষ্টাইয়া ভালো করছেন। কে বলতে পারে.........পোষ্টাইলে হয়তো তৃতীয়পক্ষও ডলা দিত। =p~

২৫| ১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:১৪

শেরজা তপন বলেছেন: জুলভার্ন ভাইকে মামলা হামলার ভয়ে দেখানো বাঙালিকে হাইকোর্ট দেখানোর মতই ব্যাপার! উনি যদি তাকে সামান্যতম ও জানতেন তবে এমন কথা বলতেন না।

১৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৪৬

ভুয়া মফিজ বলেছেন: কিছু মানুষ না জেনেই অনেক শিশুতোষ কাজ-কারবার করে। কি আর করা.......সবই আমাদের ভাগ্য!!

২৬| ১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৩:৫৫

ভার্চুয়াল তাসনিম বলেছেন: প্রিয় ভুয়া মফিজ,

এটি আপনি ছাড়া অন্য কারও পোষ্ট হলে এড়িয়ে যেতাম। ব্লগার জুলভার্ন ভাই একজন মেধাবী সর্বজনশ্রদ্ধ ব্লগার। পাঠক ০০৭ এর অপর পোষ্টে করা মন্তব্যের সূত্র ধরে বলছি অভিজ্ঞতা এবং দক্ষতায় একজন কমবয়সী যুবক, যার আপনার ভাষায় মুখ থেকে দুধের গন্ধ যায়নি তাকে ব্লগার রানার ব্লগের ভাষায় বলছি একটু সহযোগিতা করুন। সে সহজ সরল এবং রাগী। রেগে গেলে উল্টো পাল্টা বকে।শিল্পী মানুষ। আবেগ বেশী।ব্লগকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ভাবসে অনবিজ্ঞতার কারণে। পোস্টে উল্লেখিত দুইজনই নিজ নিজ ভুবনে সম্মানিত। মডারেটর বিষয়টি যেহেতু দেখছেন আশা করছি তিনি দুইজনের মধ্যে মিটমাট করে দিবেন। ব্লগার কাল্পনিক ভালোবাসা, আহমেদ জী এস, শায়মা তাকে স্নেহ করে। তাকে বুঝিয়েছে।এর পর সে কিন্তু স্বাভাবিক ব্লগিং করছে। তাকে সময় দিন।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪৯

ভুয়া মফিজ বলেছেন: দেখেন, আমি ফাইনান্সের মতো একটা কাঠখোট্টা বিষয়ের সাথে সংশ্লিষ্ট মানুষ। ফ্যাক্টস এন্ড ফিগারস এর উপরই আমার চিন্তা-ভাবনা নির্ভরশীল। তবে সমাজে আপনার মতো আশাবাদী মানুষেরও প্রয়োজন আছে। কেউ স্বাভাবিক ব্লগিং করলে তো অন্যদের সমস্যা হওয়ার কথা না। কিন্তু কেউ যদি নিজের ব্যক্তিত্বকে বিসর্জন দিয়ে অন্যের উস্কানী দ্বারা পরিচালিত হয়, তাহলে তার পক্ষে কি স্বাভাবিক ব্লগিং করা সম্ভব? আমার ফ্যাক্টস এন্ড ফিগারস তা বলে না।

তবে এই ব্লগে সবাই শান্তিতে ব্লগিং করুক........এটাইতো দিন শেষে আমাদের সবার কমন চাওয়া, তাই না!! সেটা হলে তো আর কোন অসুবিধা নাই। দেখা যাক, সময় কি বলে!!! :)

২৭| ১৬ ই আগস্ট, ২০২২ বিকাল ৫:১২

কাজী ফাতেমা ছবি বলেছেন: কার এত বড় সাহস হুমকি ধামকি দেয়। জুলভার্ণ ভাইয়ার মত এত নিরিবিলি ভদ্র মানুষকেও যদি মানুষ এমন হেনস্থা করে তাহলে কেমনে কী ।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:৪৯

ভুয়া মফিজ বলেছেন: আপনে দেখি হঠাৎ চেইতা গেলেন!! কুল ডাউন!!!

জুলভার্ণ ভাইয়ার মত এত নিরিবিলি ভদ্র মানুষকেও যদি মানুষ এমন হেনস্থা করে তাহলে কেমনে কী । সেইজন্যই তো আমি চেতছি। কিন্তু আপনের নতুন অফিসে এমনেই প্রেশার; তার উপ্রে চেইতা যাওয়া....? এইসব আপনের স্বাস্থ্যের জন্য হানিকারক। ;)

২৮| ১৬ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:২৫

পদাতিক চৌধুরি বলেছেন: মানুষের সহনশীলতা এত কমে গেছে!!
খুবই দুর্ভাগ্যের বিষয়।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩৭

ভুয়া মফিজ বলেছেন: আসলেই। কি আর করা!!! :(

২৯| ১৬ ই আগস্ট, ২০২২ রাত ৮:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আশা করি ঐ ব্লগার মাথা গরম না করে ঠাণ্ডা মাথায় বিষয়টা নিয়ে ভাববেন এবং শান্তির পথে হাঁটবেন। এই ব্লগে আমরা কেউ কাউকে তেমন চিনি না বললেই চলে। ঐ ব্লগারের উদ্দেশ্যে বলব, ব্লগের সামান্য বিষয় নিয়ে মাথা গরম করা বোকামি।

১৬ ই আগস্ট, ২০২২ রাত ৯:৩৮

ভুয়া মফিজ বলেছেন: মাথা গরমের চেয়েও বড় বিষয় হলো অন্যের কথায় নাচানাচি করা। যার যার ব্লগিং সে সে করবে। প্রভাবিত হওয়ার দরকার কি?
এই গরমে সবার মাথা ঠান্ডা থাকুক, এটাই কাম্য।

৩০| ১৭ ই আগস্ট, ২০২২ সকাল ৯:২৩

সেলিম আনোয়ার বলেছেন: মুক্তিযুদ্ধাদের সম্মান করা উচিৎ।

২৩ শে আগস্ট, ২০২২ দুপুর ১:১৩

ভুয়া মফিজ বলেছেন: কোন সন্দেহ নাই, সেলিম ভাই।

৩১| ১৮ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:৫৬

মিরোরডডল বলেছেন:




অবশ্যই মুক্তিযোদ্ধাদের সন্মান দেখানো উচিৎ ।

ইউ নো ভূম,
Sometimes showing no reaction is the right action.

২৩ শে আগস্ট, ২০২২ দুপুর ১:১৪

ভুয়া মফিজ বলেছেন: কোন সন্দেহ নাই।


You know what.......we all are humans, not machines. You can expect round the clock rationale only from the machines, not from human. That's why we are humans and being human, we have emotions, angers and other humanoid characteristics which we can't manage all the time. It's true to everyone. Even you can't control them all the time, can you? I know its good to show no reaction and most of the time, I do. But not always, as I said!

And by the way, sometimes doesn't make any sense always, cause you never know, when this ''sometime'' will turn into ''right time''. :)

উপরের স্টেইটমেন্টটা দিয়ে মিডের কাছে নিজেকে ''মানুষ'' হিসেবে প্রমাণের একটা চেষ্টা চালালাম!! :-B

৩২| ১৮ ই আগস্ট, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভূয়া ভাই, ভাল আচরন যে একের প্রতি অন্যের অধিকার বা হক এটাই আমরা এখন আর কেউ মানিনা বা মনে রাখিনা। এ দুনিয়াতে কারো সাথে কারো শতভাগ মিলেনা বা মিলবেও না বা শতভাগ মতের-মনের মিল হবেনা। আবার সবার যোগ্যতা এক রকম হয়না নানা কারনে। তাই বলে কারো প্রতি অনুরাগ কিংবা বিরাগের বশবর্তী হয়ে ব্যক্তিগত আক্রমণ-তুচছ তাচছিল্য করা - না মানবিকতার কাতারে পরে, না একজন ভাল মানুষের পরিচয় বহন করে।

এ ব্যাপারে আমাদের সকলেরই সহনশীল মানসিকতার সাথে সাথে ভাল আচরনের চর্চা করা উচিত বলে আমি মনে করি। আর একটা কথা আমাদের সবার মনে রাখা উচিত , " এক জীবনে প্রত্যেকটি মানুষই গুরুত্বপূর্ণ কিন্তু সর্বজনীন নয় "।

কারন, আজ যে ক্ষমতাশালী বা খুবই গুরুত্বপূর্ণ কাল বা সময়ের প্রয়োজনে সেই হয়ে যায় গুরুত্ব ও ক্ষমতাহীন। আরেকটা জিনিষ , প্রকৃতি কখনো না শূন্যস্থান রাখে, না পছন্দ করে। আর তাইতো দুনিয়াতে দেখা যায় রাজা-বাদশা-ক্ষমতাশীনদের উত্তান-পতন।

এ ব্যাপারে আমাদের সকলেরই সহনশীল মানসিকতার সাথে সাথে ভাল আচরনের চর্চা করা উচিত বলে আমি মনে করি তা তিনি মুক্তিযোদ্ধা , একজন সাধারন মানুষ, ছোট কিংবা বড় যেই হোক না কেন ।আর আমাদের দেশে মুক্তিযোদ্ধারা বরাবরই সম্মানের আসনে আসীন । তাদের অসম্মান করে নিজেকে সম্মানীত করার কোন সুযোগ আছে বলে আমার মনে হয়না।

আর সম্মানীতকে সম্মান করার মাধ্যমে নিজেকেও যে সম্মানীত করা হয় এই কথাটাই আমরা অনেকে ভেবেও দেখতে রাজী নই , সমস্যা এখানেই,

২৩ শে আগস্ট, ২০২২ রাত ৮:২৭

ভুয়া মফিজ বলেছেন: মানুষ হিসাবে একজন ''ভালো মানুষ''ও সব সময়ে হয়তো উল্লেখযোগ্য পরিমানে ভালো আচরণ করতে পারে না, তবে তার লক্ষ্য থাকে তার ব্যবহার যেন ভব্যতার সীমা অতিক্রম না করে। অন্যায়ভাবে সে যেন অন্যকে কষ্ট না দেয়। আর ভালো মানুষের আরেকটা লক্ষণ হলো, মনের ভুলে কোন ভুল করে ফেললেও পরে অনুশোচনা হয়, নিজের ভুল বুঝতে পারে আর ভবিষ্যতে এমন কাজ যেন আবার না করা হয়, সেই দিকে লক্ষ্য রাখে।

সবার মতের মিল না হওয়াটাই স্বাভাবিক, তবে অন্যের মতের প্রতি শ্রদ্ধাশীল হওয়াটা জরুরী।

আর সম্মানীতকে সম্মান করার মাধ্যমে নিজেকেও যে সম্মানীত করা হয় এই কথাটাই আমরা অনেকে ভেবেও দেখতে রাজী নই কি হনুরে মেন্টালিটির মানুষদের এটাই সবচেয়ে বড় সমস্যা।

৩৩| ১৮ ই আগস্ট, ২০২২ রাত ৮:১৯

খায়রুল আহসান বলেছেন: যার মধ্যে বিন্দুমাত্র দেশপ্রেম রয়েছে, তাদের পক্ষে কিছুতেই একজন 'প্রকৃত' মুক্তিযোদ্ধাকে (আপনার মত শত শত ভুয়াদেরকে নয় :) ) অসম্মান করা সম্ভব নয়। একবার যদি মুহূর্তের তরে কেউ চিন্তা করে যে একজন মুক্তিযোদ্ধা তার সর্বস্ব এবং পরিবারের সবাইকে ত্যাগ করে সম্পূর্ণ অনিশ্চয়তার মাঝে দেশমাতৃকার ডাকে সাড়া দিয়ে নিজের জীবন বিলিয়ে দেয়ার জন্য অস্ত্র হাতে তুলে নিয়েছিল এবং হিংস্র শত্রুর সাথে যুদ্ধ করেছিল, সে কি কখনো পারবে তেমন একজন মিক্তিযোদ্ধাকে অসম্মান করে কথা বলতে বা লিখতে? কখনোই না। মুক্তিযুদ্ধ নিয়ে যারা ব্যবসা করে চলেছে, তাদের প্রতি ঘৃণা ছাড়া আর কিছু নেই!

এ যাবত আসা সবচেয়ে শেষের মন্তব্যটির জন্য মোহামমদ কামরুজজামান কে সাধুবাদ না জানালেই নয়। তার প্রথম বাক্যটিই মনে দাগ কেটে গেছেঃ "ভাল আচরন যে একের প্রতি অন্যের অধিকার বা হক এটাই আমরা এখন আর কেউ মানিনা বা মনে রাখিনা"।

তার শেষের দু'টি অনুচ্ছেদের কথাগুলোও প্রণিধানযোগ্য।

২৩ শে আগস্ট, ২০২২ রাত ৮:২৯

ভুয়া মফিজ বলেছেন: আমি প্রকৃত মুক্তিযোদ্ধাদের সন্মানের কথাই বলেছি খায়রুল ভাই। আমি তো তাও আত্মস্বীকৃত ভুয়া, আমার মধ্যে সততা আছে, সত্য কথা বলার সৎসাহস আছে। কিন্তু দেখেন, অনেকে ভুয়া হয়েও স্বীকারই করতে চায় না, যে সে ভুয়া!!! :-B

মুক্তিযোদ্ধাদের ত্যাগই তাদেরকে অন্য সবার কাছ থেকে আলাদা করে অনন্য করে তুলেছে। মুক্তিযোদ্ধা মানেই ফেরেশতা না, আমি সেটা বলিও না। কিন্তু তুচ্ছ কারনে কোন মুক্তিযোদ্ধাকে হুমকি দেয়াও গ্রহনযোগ্য না। একজন সাধারন মানুষ যেই ট্রিটমেন্ট পাওয়ার দাবী রাখে, একজন মুক্তিযোদ্ধা সেখানে স্পেশাল ট্রিটমেন্ট পাওয়ার দাবী রাখে। এই স্পেশালিটিটাই আমাদের সবাইকে মনে রাখতে হবে। একজন মুক্তিযোদ্ধা হিসাবে আপনার অবস্থানও আমার কাছে সেখানেই।

ব্লগার মোহামমদ কামরুজজামান অনেক মুল্যবান কথা বলেছেন।

৩৪| ১৯ শে আগস্ট, ২০২২ রাত ১:২৭

জিকোব্লগ বলেছেন:



ঐডার কথাও পড়লাম, ঐ মাল ইনিয়ে বিনিয়ে উহার যে মক্ষীরাণীর পাওয়ার আছে এটা বোঝাতে চাচ্ছে।

মডু একটা কথা বলেছিলেনঃ ''সামহোয়্যারইন ব্লগারদের মধ্যে একটি জিনিস প্রচলিত আছে - সামু কর্তৃপক্ষ
চাইলে এক মুহুর্তে কাউকে ব্লগ সেলিব্রেটি বানাতে পারে আবার কাউকে চাইলে শূন্যে পরিনত করতে পারে।
একজন ব্লগার হিসাবে আমি এই তত্ব বিশ্বাস করি।''

মডুর উপরোক্ত কথার প্রেক্ষিতে বলা যায়, জনৈক মিডিয়া কর্মী যে পরোক্ষভাবে মক্ষীরানীর পাওয়ার দিয়ে
মামলার ভয় দেখাচ্ছে, তাকেও সামু কর্তৃপক্ষ চাইলে এক মুহুর্তে শূন্যে পরিনত করতে পারে।

খালি কলস একটু বাজে বেশিই । দেখা যাক, সামু কর্তৃপক্ষ এই মালকে কতটুকু বাজার সুযোগ দিয়েছেন!

৩০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৭

ভুয়া মফিজ বলেছেন: যে কোনও কর্তৃপক্ষেরই একটা ক্ষমতা থাকে। সামু কর্তৃপক্ষও এর বাইরে না। কাজেই জিরোকে হিরো কিংবা ভাইস ভার্সা কোন ব্যাপার না। তবে সামু কর্তৃপক্ষ কিন্তু অপরিসীম ধৈর্য নিয়ে একজন ব্লগারকে পর্যবেক্ষণ করে, সুযোগ দেয়। কারো কারো ক্ষেত্রে সেটার কম-বেশী হলেও একটা পর্যায়ে ঘটনা কিন্তু ঘটেই যায়। বিষয়টাকে কতোদূর নিয়ে যাবে সেটা আসলে নির্ভর করে কলসের উপরে। কলস সংশোধিত হলে ঠিক আছে, কিন্তু যদি বাজতেই থাকে, তাহলে একপর্যায়ে বাজনা বন্ধ না করে আর উপায় কি? :-B

আপনার মতো আমিও বলি.........দেখা যাক!!!

অনিবার্য কারন বশতঃ উত্তর দিতে দেরী হওয়াতে দুঃখ প্রকাশ করছি।

৩৫| ১৯ শে আগস্ট, ২০২২ রাত ১:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: খুবই দুঃখজনক। ইনডিসেন্ট এবং ইমম্যাচিউর অ্যাক্ট। তিনি তো জামাতি-বিরোধী পোস্ট দিচ্ছেন প্রচুর, তাহলে একজন মুক্তিযোদ্ধার প্রতি তার এমন অপমানজনক আচরন কেন? প্রচার সর্বস্ব না হয়ে একজন ভালো মানুষ হিসাবে নিজেকে প্রতিষ্ঠা করার চেষ্টা করতে হবে তাকে। তাকে স্নেহ করি। শুভেচ্ছা তার জন্য।


৩০ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৭

ভুয়া মফিজ বলেছেন: এই ধরনের আচরণের অপর নাম হিপোক্রেসী, খলিল ভাই। আপনার স্নেহ, ভালোবাসা আর শুভেচ্ছার মুল্য দিলে ভালো, যদিও আমার খানিকটা সন্দেহ আছে। বিস্তারিত বলছি না, তবে আমিও চাই আপনার স্নেহ আর ভালোবাসা পজিটিভ এপিয়ারেন্সেই যেন ফিরে আসে। বাকীটা সময়ই বলে দেবে।

অনিবার্য কারন বশতঃ উত্তর দিতে দেরী হওয়াতে দুঃখ প্রকাশ করছি।

৩৬| ১৮ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪৫

মোস্তফা সোহেল বলেছেন: জুলভার্ন ভাই এখন মনে হয় আর পোষ্ট দিচ্ছেন না।
আশা করি উনি আবার নিয়মিত লিখবেন প্রিয় সামুতে।

১৯ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১৮

ভুয়া মফিজ বলেছেন: উনি ওনার সব লেখা ড্রাফটে নিয়ে ঘোষণা দিয়েই ব্লগ ছেড়েছেন।
আশা করি উনি আবার নিয়মিত লিখবেন প্রিয় সামুতে। এই আশা তো আমরা মোটামুটি সবাই করি, কিন্তু সম্ভাবনা ক্ষীণ। দেখা যাক, সময়ই বলে দেবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.