নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

একটা প্রস্তাবনা

০৬ ই জুন, ২০২৩ দুপুর ১:০০



ব্লগে এখন একটা প্রতিযোগিতার আমেজ চলছে। এমন আমেজ অতীতেও এসেছে, ভবিষ্যতেও আসবে। সেই কথা মাথায় রেখেই আমার একটা প্রস্তাবনা আছে।

দীর্ঘ প্রায় এক দশকের ব্লগীয় আভিজ্ঞতা থেকে আমি দেখেছি, ব্লগারগণ কেউই রাগ-অনুরাগ-বিরাগের উর্ধে না। ব্লগটাকে যদি একটা বৃহৎ দেশ ধরি, তাহলে এখানে অনেক ছোট ছোট পকেট দেশ আছে, যারা বৃহত্তর চিন্তা না করে তাদের নিজস্ব গন্ডির মধ্যেই সীমাবদ্ধ থাকে। তারা তাদের বাইরে যেতে চায় না, কিংবা যাওয়ার চেষ্টা করে না। ফলে তাদের মাথা থেকে যাই বের হয়ে আসুক না কেন, সেটা বৃহত্তর না হয়ে ক্ষুদ্রতর হতে বাধ্য। এই প্রবণতাকে আমি খারাপ বলছি না, শুধু বলছি, এটার কারনে বিচারক নির্বাচন কার্যক্রম প্রশ্নবিদ্ধ হতে বাধ্য। যার ফলে শুধু বিতর্ককেই উস্কে দেয়া হবে। অতীতে এমনটা এই ব্লগেই দেখেছি, ভবিষ্যতেও দেখবো।

একটা উদাহরন না দিলে বিষয়টা পোক্ত হয় না।

ব্লগে প্রচুর ভালো ভালো লেখা আসে। কিন্তু সেসব লেখা পাঠক টানে না। কারন কি? কারন হলো সেইসব ব্লগার-লেখকগণ নিজের পোষ্ট নিয়েই থাকেন, অন্যের পোষ্টে গিয়ে মন্তব্য করা কিংবা ব্লগীয় মিথস্ক্রিয়াতে সম্পৃক্ত হন না। ব্লগের একটা অলিখিত নিয়ম হলো, ''অন্যের লেখায় মন্তব্য করেন, নিজের লেখায় মন্তব্য পাইবেন''। অপরদিকে প্রচুর অখাদ্য পোষ্টও ব্লগে আসে, সেসবে প্রচুর মন্তব্যও আসে। কারন ওই একটাই। সেইসব ব্লগার-লেখকগন ব্লগীয় ইন্টারেকশান নিয়মিত করে থাকেন। এই যে পরিচিত আবহে বিচরণ, এটা মানুষের একটা স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু সমস্যা হয়, যখন কোন ব্লগার কোন প্রতিযোগিতার জন্য বিচারক নির্বাচিত কিংবা মনোনীত হন। কারন, ব্যাক ইন দ্য মাইন্ড, তাদের যে পছন্দ কিংবা অপছন্দ, সেটা কার্যকলাপে ফুটে ওঠার সমূহ সম্ভাবনা থাকে। এমনকি সেটা ফুটে না উঠলেও কেউ চাইলেই ফুটো বের করতে পারে। ফলে, প্রতিটা ব্লগারের যে মাইন্ডসেট, সেটা থেকে বের হওয়া, অথবা তাকে বের করে আনা মোটামুটি অসম্ভব। অসম্ভব সেই অর্থে...........যদি আপনি একটা হিউম্যান ক্যারেকটারকে যথাযথভাবে বিচার-বিশ্লেষণ করেন।

হিউম্যান ক্যারেকটারই হলো, আমরা আমাদের সুহৃদদেরকে, শুভাকাঙ্খিদেরকে; অথবা সোজা বাংলায়, যাদের সাথে আমাদের বেশী মাখামাখি আছে তাদেরকে ফেভার করবো। না চাইলেও আমাদের মনের মধ্যে তারা বিরাজ করবে, প্রভাবিত করবে, সর্বোপরি, ফলাফল প্রকাশের ক্ষেত্রে স্বজনপ্রীতির সম্ভাবনা তৈরী করবে।

কেউ কেউ হয়তো বলবেন যে, বিচারক তো একজন থাকবে না। তিন বা ততোধিক থাকবে। তাহলে সমস্যা কি? সমস্যা হলো, সেক্ষেত্রে একটা চেক এন্ড ব্যালেন্স হয়তো হবে, কিন্তু পরিচিত প্রতিযোগীরা কিছুটা হলেও এগিয়ে থাকবে; যেই সুবিধাটা অপরিচিত বা স্বল্প-পরিচিতরা পাবে না। কাজেই লেভেল প্লেইং ফিল্ড তৈরী করতে ব্লগারদের বাইরে থেকে বিচারকের মনোনয়ন দেয়ার কোন বিকল্প নাই।

হ্যা, একটা সমস্যা হতে পারে। ব্লগ কর্তৃপক্ষ যদি বলেন যে, আমাদের বাইরে থেকে যোগ্য বিচারক যোগাড় করার সক্ষমতা নাই। তাহলে অবশ্য ভিন্ন কথা। তবে, ব্লগের ঘোরতর শত্রুরাও সম্ভবতঃ এই কথা বিশ্বাস করবে না।

আরেকটা কথা এই সুযোগে বলে নেই। এই ধরনের প্রতিযোগিতার আয়োজন কি শুধুই ব্লগ কর্তৃপক্ষ করবে? কোন ব্লগার যদি কর্তৃপক্ষের ছত্রছায়ায় এই ধরনের আয়োজন করতে চায়, তাহলে কি কোন সমস্যা আছে? আমি মনে করি, বিভিন্ন কারনে প্রতিমাসে বা নিয়মিতভাবে এই ধরনের প্রতিযোগিতার আয়োজন করা হয়তো কর্তৃপক্ষের পক্ষে সম্ভব হবে না। সেক্ষেত্রে কোন ব্লগার যদি এমন আয়োজন করতে চায়, তাহলে করতে পারা উচিত।

সবাইকে ভুয়া মফিজের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা!!!

ছবিসূত্রঃ view this link

মন্তব্য ৬২ টি রেটিং +১০/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১:৩৬

জটিল ভাই বলেছেন:
আপনার প্রথম প্রস্তাবনাটায় মনে হচ্ছে হালকা গলদ আছে! হয়তো বিচারক হিসেবে ৩য় পক্ষ নিয়োগ দেওয়া যেতে পারে, কিন্তু সেক্ষেত্রে কি লেভেল প্লেয়িং-এর নিশ্চয়তা শতভাগ? যদি টেকা-টুকা ছিটানো হয়? =p~
আর দ্বিতীয় প্রস্তাবনাতে সহমত দিতে গিয়েও সাম্প্রতিক পোস্ট দেখে পিছিয়ে গেলাম। তখন হয়তো ব্লগে রক্তা-রক্তি শুরু হয়ে যাবে! তাছাড়া আয়োজকেরও পছন্দনীয়-অপছন্দনীয় ব্লগার থাকবে :P

০৬ ই জুন, ২০২৩ দুপুর ১:৪৬

ভুয়া মফিজ বলেছেন: আপনের তো দেখি আমার দুই প্রস্তাবনা নিয়াই সমেস্যা!!! তাইলে পুষ্টে লাইক দিছেন কিল্লাইগা?

কোন কিছুতেই শতভাগ নিশ্চয়তা নাই। তবে, বিতর্ক কমানো সম্ভব। টেকাটুকার জয় সর্বত্র, আর বিদেশী নোট হইলে তো কোন কথাই নাই!!! :-B এইটা ঠেকানো মুশকিল। আমার প্রস্তাবনার মূল উদ্দেশ্য গ্যান্জাম সম্ভাব্য সর্বনিম্ন পর্যায়ে নামায়ে আনা।

দ্বিতীয় প্রস্তাবনার বাস্তবায়ন হবে কর্তৃপক্ষের ছত্রছায়ায়। কেউ রক্ত দিতে চাইলেও লাভ নাই। আয়োজক শুধু পুরস্কারের ফান্ডের আয়োজন করবে, আর কিছুই না। বাকী সবকিছুই হবে অন্যান্য প্রতিযোগিতার মতোই। কাজেই আয়োজকের প্রভাব খাটানোর কোন সুযোগ নাই।

বুঝছেন নি কি কইলাম কথাডা!!! ;)

২| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১:৪৬

আমি সাজিদ বলেছেন: যুক্তিসঙ্গত আলোচনার অবতারণা।

০৬ ই জুন, ২০২৩ দুপুর ১:৪৮

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ। প্রকৃত জ্ঞানীদের জন্য ইশারাই কাফি। আর গেয়ানীদেরকে বোঝানো আমার কম্মো না। :)

৩| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ১:৫৭

জটিল ভাই বলেছেন:
আপনেতো দেহি মিয়া ব্লগদুনিয়ার কোনো খবরই রাহেন না! ব্লগে নতুন নিয়ম চালু হইছে যে, পড়ছি বুঝাইতে লাইক দেওয়া। ভালা লাগে নাই বুঝাইতে লাইক দেওয়া। ধারণায় ভুল আছে বুঝাইতে লাইক দেওয়া। ব্লা ব্লা ব্লা..... =p~

জনৈকের কাছে শুনি আপনি গ্যাঞ্জাম কমিটির সভাপতি। সেই আপনি যদি গ্যাঞ্জাম কমানোর কথা কন, তবে কি তাহা হাইস্যকর নহে? =p~

হালকা-হালকা বুঝছি। মাগার যারা সবকিছুতেই ছিদ্র খুঁইজ্জা পায়, তাগোরে কেমনে বুঝাইবেন? :P

০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:১২

ভুয়া মফিজ বলেছেন: ''লাইক'' পুষ্টিকর খাদ্য। যে কোনও ভাবে হইলেও ''লাইক'' দেওনের অভ্যাস সকলের চালু রাখা উচিত। ;)

আপনেতো দেহি মিয়া ব্লগদুনিয়ার কোনো খবরই রাহেন না! আপনেগো লয়া এই এক সমস্যা। খালি জেনারালাইজড কথা কন। কেউ কয়, সব বাঙ্গালীই খারাপ (তাইলে কি জটিলভাইও খারাপ???), কেউ কয়, বিদেশী ডিগ্রী না থাকলে সব বাঙ্গালীই অশিক্ষিত (তাইলে কি আমাগো মডুও অশিক্ষিত???)। আর উদাহরন দিমু না। তাইলে ব্লগে রক্তারক্তি কেউ ঠেকাইতে পারবো না!!! :P

আমি ব্লগে অনিয়মিত হয়া পড়ছি..........মানে এই না যে, কোন খবরই রাখি না। মনে রাখবেন, হাতি (চাইলে বাঘ পড়তে পারেন) মরলেও লাখ ট্যাকা।

জনৈকের কাছে শুনি আপনি গ্যাঞ্জাম কমিটির সভাপতি। দুর্মুখদের কথায় কান দিবেন না। কতোবার যে কইলাম, আমার মতোন নিরীহ, ভদ্র মানুষ খুব কমই আছে; কেউ কেউ তাতে কানই দেয় না। X(

হালকা-হালকা বুঝছি। মাগার যারা সবকিছুতেই ছিদ্র খুঁইজ্জা পায়, তাগোরে কেমনে বুঝাইবেন? :P এই পোষ্ট জ্ঞানীদের জন্য, গেয়ানীদের জন্য নহে!!! এইবার কিলিয়ার?

৪| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:৪১

মিরোরডডল বলেছেন:



ব্লগারদের বাইরে থেকে বিচারকের মনোনয়ন দেয়ার কোন বিকল্প নাই।

ভালো আইডিয়া কিন্তু কাভার পোষ্ট থেকে যা বুঝেছি, বলেনি যে বাইরে থেকে আনা সম্ভব না।
সামুর প্ল্যানটাই হচ্ছে ব্লগারদের মধ্যে থেকে নির্বাচন করা।

কিছু ব্লগার আছে যারা ভালো লেখে এবং রেগুলার কিন্তু কখনও কারো সাথে কমিউনিকেইট করে না।
কারো শত্রুও না, আবার বন্ধুও না।
এমন না যে তারা অহংকারী, হয়তো শাই অথবা আনকমফোর্টেবল।
তাদেরকে বিচারক করলে নিরপেক্ষ হবে :)

০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:৫৭

ভুয়া মফিজ বলেছেন: সামুর প্ল্যানটাই হচ্ছে ব্লগারদের মধ্যে থেকে নির্বাচন করা। আমার এটা একটা প্রস্তাব, যাতে করে এ'সংক্রান্ত বিতর্ক এড়ানো যায়। কর্তৃপক্ষ তো আর স্বৈরশাসক না যে তাদের দেয়া প্ল্যানই চুড়ান্ত, বদলানো যাবে না!! সে যাই হোক, আমার যা মনে হয়েছে....... বলেছি। কর্তৃপক্ষ যা করতে চাইবে.........করবে!!!

যেমন, মিড যদি বিচারক হয় তবে কার কার লেখা নির্বাচিত হবে, আমি এখনই বলে দিতে পারি!!! =p~ =p~ (আই এ্যাম ট্রাইং টু উইন্ড ইয়্যু আপ। ডোন্ট টেইক ইট সিরিয়াসলি!!!)

কিছু ব্লগার আছে যারা ভালো লেখে এবং রেগুলার কিন্তু কখনও কারো সাথে কমিউনিকেইট করে না। কারো শত্রুও না, আবার বন্ধুও না। এমন না যে তারা অহংকারী, হয়তো শাই অথবা আনকমফোর্টেবল। তাদেরকে বিচারক করলে নিরপেক্ষ হবে :) হয়তো........তবে, এমন ব্লগারদের নাম কেউই প্রস্তাব করবে না। তাছাড়া, আমি ব্লগারদের মধ্যে থেকে বিচারক নির্বাচন প্রক্রিয়ার সাথেই একমত না। বাঙ্গালীর এক কথা!!!! :P

৫| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:৪৯

মিরোরডডল বলেছেন:



কোন ব্লগার যদি কর্তৃপক্ষের ছত্রছায়ায় এই ধরনের আয়োজন করতে চায়, তাহলে কি কোন সমস্যা আছে?
সেক্ষেত্রে কোন ব্লগার যদি এমন আয়োজন করতে চায়, তাহলে করতে পারা উচিত।

বুঝলাম ভুম একটা কিছু আয়োজন করতে চাচ্ছে, যদিও বাস্তবায়ন হবে কর্তৃপক্ষের ছত্রছায়ায়। সেটা কি ভুম? :)

০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:৫৯

ভুয়া মফিজ বলেছেন: ইটস নাথিং লাইক দ্যাট। তবে কর্তৃপক্ষ রাজি থাকলে করতেও পারি। হু নৌজ!!! :)

৬| ০৬ ই জুন, ২০২৩ দুপুর ২:৫০

নীলসাধু বলেছেন: বাংলাদেশে সবার মতামত নিয়ে কাজ করার মানে হচ্ছে বিরাট এক ঝক্কি। কোন ইস্যুতে মিনিমাম ৩ জনই একমত হতে পারি না আর এখানে ভালো মন্দ মিলিয়ে শত নিক। ব্লগ টিমের চেষ্টা ভালো লাগছে। দেখা যাক কী হয়। তবে কা_ভা যেভাবে চাইছে সেভাবেই হবে। সাংগঠনিকভাবে সেও অভিজ্ঞ এখন। বহু কিছু সামাল দিতে পারে একাই। তার একাধিক প্ল্যান থাকে, এইসব চ্যালঞ্জেস কোন ইস্যুই না তার কাছে।
সফল হোক আয়োজন।

অফ টপিক-
চাইলে ব্লগ টিম নিজেরাই সব কিছু করে ফেলতে পারতো। তারা চাইছেন ব্লগারদের সম্পৃক্ত রেখে তাদের অংশগ্রহণের মাধ্যমেই আয়োজন সম্পন্ন করতে তাই এই প্রচেষ্টা- এটা আমার ব্যক্তিগত ধারণা।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:০৫

ভুয়া মফিজ বলেছেন: চাইলে ব্লগ টিম নিজেরাই সব কিছু করে ফেলতে পারতো। তারা চাইছেন ব্লগারদের সম্পৃক্ত রেখে তাদের অংশগ্রহণের মাধ্যমেই আয়োজন সম্পন্ন করতে তাই এই প্রচেষ্টা- এটা আমার ব্যক্তিগত ধারণা। আপনার এই ধারনা ঠিকই আছে। তবে, সব চাওয়া যে ঠিক হবে; এমন কোন কথা নাই।

তবে কা_ভা যেভাবে চাইছে সেভাবেই হবে। এই ধারনা ব্লগারদের মধ্যে থাকা বিপর্যয়কর। এখান থেকে বের হয়ে আসতে হবে, সে জাদিদভাই সাংগঠনিকভাবে যতো অভিজ্ঞই হোক না কেন। আশাকরি, আমার কথাটা অন্যভাবে নিবেন না সাধুভাই। :)

৭| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:০০

মিরোরডডল বলেছেন:



নীলসাধু বলেছেন: চাইলে ব্লগ টিম নিজেরাই সব কিছু করে ফেলতে পারতো। তারা চাইছেন ব্লগারদের সম্পৃক্ত রেখে তাদের অংশগ্রহণের মাধ্যমেই আয়োজন সম্পন্ন করতে তাই এই প্রচেষ্টা- এটা আমার ব্যক্তিগত ধারণা।

আমারও তাই মনে হয়।
এই যে এখন এটা নিয়ে ব্লগ খুবই প্রানবন্ত এমনটাই চাওয়া ছিলো।
সবাই একটা কিছু নিয়ে মেতে উঠুক!

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:১৩

ভুয়া মফিজ বলেছেন: ব্লগে যে কোনও প্রতিযোগিতার আয়োজন করলেই ব্লগ প্রানবন্ত হবে। এর সাথে ব্লগারদের মধ্যে থেকে বিচারক নির্বাচন করার কোন সংযোগ নাই। বরং বাইরের নির্বাচক থাকলে আরো অনেকেই লেখা দিত বলে আমি মনে করি।

৮| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:০৪

নীলসাধু বলেছেন: মিরোরডডল

হুম। ব্লগ আয়োজন নিয়ে ব্যস্ত, ব্লগাররাও একটিভ অনেক।

৯| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:০৫

আমি সাজিদ বলেছেন: প্রস্তাবের এই অংশটি চিন্তার খোরাক যোগায় -

" হিউম্যান ক্যারেকটারই হলো, আমরা আমাদের সুহৃদদেরকে, শুভাকাঙ্খিদেরকে; অথবা সোজা বাংলায়, যাদের সাথে.... ফলাফল প্রকাশের ক্ষেত্রে স্বজনপ্রীতির সম্ভাবনা তৈরী করবে। "

এইজন্যই বলা যে আপনার প্রস্তাবও যুক্তিযুক্ত। মডারেটর ব্লগারদের কাছ থেকে সহব্লগারদের মধ্য থেকেই বিচারকদের নাম চেয়েছেন। সেজন্য সবাই সেভাবেই নাম প্রস্তাব করেছে। এখন এইখানে বায়াসড হওয়ার সম্ভবনা অবশ্যই আছে।

মডারেশন প্যানেল এখানে উনাদে ভাবনা জানাবেন আশা করি।

বলেছেন "কোন ব্লগার যদি কর্তৃপক্ষের ছত্রছায়ায় এই ধরনের আয়োজন করতে চায়, তাহলে কি কোন সমস্যা আছে?"

মিড আপুর মতো আমারও কৌতুহল, আপনি আয়োজন করবেন?


০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:১৪

ভুয়া মফিজ বলেছেন: আপনার মন্তব্যের প্রথম অংশটাই আমার আসল ভাবনা।

দ্বিতীয় অংশের ক্ষেত্রে বলতে পারি........হলেও হতে পারে। সমস্যা কি? :)

১০| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:০৭

মিরোরডডল বলেছেন:



যেমন, মিড যদি বিচারক হয় তবে কার কার লেখা নির্বাচিত হবে, আমি এখনই বলে দিতে পারি!!! =p~ =p~ (আই এ্যাম ট্রাইং টু উইন্ড ইয়্যু আপ। ডোন্ট টেইক ইট সিরিয়াসলি!!!)

সেতো আমি নিজেও জানি, তাইতো স্টেপ ব্যাক করলাম :)
ভুমেরটাও আমি জানি :)

হয়তো........তবে, এমন ব্লগারদের নাম কেউই প্রস্তাব করবে না।

আমি নিজেই করবো না কারণ জানি এরা উল্টো দিকে দৌড় দিবে। যারা কোনরকম কন্টাক্ট করেনা, তারা আসবে এই আয়োজনে? কখনোই না :)
তবে তারা লেখে ভালো।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:১৭

ভুয়া মফিজ বলেছেন: ভুমেরটাও আমি জানি :) আমারটা জানা কারো পক্ষে সম্ভব না। কারন আমি নিজেই জানি না!! :P

আসলে ভালো লেখক, আর ভালো বিচারক এক কথা না। প্রশ্নটা হলো নিরপেক্ষতার। আর কিছুই না।

১১| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:০৯

নীলসাধু বলেছেন: ভুয়া মফিজ

তবে কা_ভা যেভাবে চাইছে সেভাবেই হবে। এটা ভিন্ন অর্থে নয়। সহজ করে ভাবুন। তারা (ব্লগ টিম) তো চাইছেন ব্লগারদের নিয়েই আয়োজন সম্পন্ন করতে। সেটার কথা বলেছি। তার সামর্থ্যের কথা বলেছি। আর কিছু নয়।

হা হা

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:২১

ভুয়া মফিজ বলেছেন: আমি নিলে কি..........আপনার এই মন্তব্য অনেকেই সহজভাবে নিতে নাও পারে। সেজন্যেই বলা। ব্লগে আবার গেয়ানী মানুষের অভাব নাই কোনো!!! =p~

তার সামর্থ্যের কথা বলেছি। কা_ভা'র সামর্থ্য নিয়ে কোন প্রশ্ন করে কি বিপদে পড়বো নাকি!!!! আমি এসবে নাই। :-B

১২| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:১১

মিরোরডডল বলেছেন:



তবে কর্তৃপক্ষ রাজি থাকলে করতেও পারি। হু নৌজ!!! :)

I know :)
something going on in your mind, that's why you said this.

ফর সিওর, মজার কিছুই হবে।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:২৪

ভুয়া মফিজ বলেছেন: তাহলে খুলেই বলি, বেশ আগে আমার এমন একটা প্রস্তাব ছিল। তবে, কত্যিপক্ষ্য তেমন একটা নড়াচড়া করে নাই। তাই এবার সুযোগ পেয়ে আবার ঝেড়ে দিলাম। তবে, আমি জানি.........অনেকেই সুযোগ পেলে করবে। মিডও করবে। ;)

১৩| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:২৬

মিরোরডডল বলেছেন:




যারা পার্টিসিপেন্ট তাদের মধ্যে থেকেও বিচারক হতে পারবে, এটার সাথে আমি একমত হইনি আর তাই তাদের কাউকে ভোট দেইনি। একজন মানুষ যখন কম্পিটিশনে যায়, মনের অজান্তেই তার উইনার হবার একটা ইচ্ছে থাকবেই। কিন্তু সেই আবার কম্পিটিটরদের জাজ করবে, এটা কি করে হয়!!!

আমি পার্সোন্যালি মনে করি, পার্টিসিপেন্ট থেকে বিচারক করা যুক্তিযুক্ত হবে না।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:৩০

ভুয়া মফিজ বলেছেন: আসলে পার্টিসিপেন্ট থেকে তো বিচারক হওয়ার বা করার চিন্তাটাই অসুস্থ চিন্তা। বিষয়টা অনেকটা এমন, সরকার মাঝে-মধ্যে দূর্নীতি তদন্তে যে কমিটি করে তার সদস্যরাই বড় দূর্নীতিবাজ। :-B

১৪| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:৩৬

অপু তানভীর বলেছেন: আপনার এই পোস্ট মাত্র চোখে পড়লো। আমি আবার খুজে পড়াচ্ছিলাম না যে পাগলের সাকো নাড়াইলো কেডা!! তারপর আপনার পোস্ট চোখে পড়লো।

আমার তো মনে হয় বিচারক হওয়ার যোগ্যতা রাখে এক মাত্র একজন। জগতের আর কেউই তো কিছু জানে না পারে না। কেবল এই প্রতিযোগিতাই নয়, আগামী সকল প্রতিযোগিতায় কেবল একজনকেই জাজ হিসাবে রাখতে হবে এইটাই দাবী। :D

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৩:৫৪

ভুয়া মফিজ বলেছেন: পাগলের সাকো বাতাসেও নড়ে। নড়াচড়া কোন বিষয়ই না। :P

আপনের পরের অংশের জন্য এটাই বলতে পারি, তাহলে বাই ডিফল্ট একজনই যদি বিচারক হয়, তাহলে বিজয়ীও একজনই হবে। তাইলে প্রতিযোগিতারই কোন দরকার নাই। প্রতি মাসে নিয়ম করে একটা ''বিজয়ীর পুরুস্কার'' হাতে তুলে দিতে পারলেই ল্যাঠা চুকে যায়। =p~

১৫| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:০৮

শাওন আহমাদ বলেছেন: বাহ! অসাধরণ বলেছেন। আমি আপনার সাথে চোখ বন্ধ করে একমত। প্রতিযোগিতার নিরপেক্ষ ফলাফল আশা করছি।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:১৩

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে ধন্যবাদ। তবে অনুরোধ, চোখ বন্ধ করে কিছু করতে যাবেন না; তাহলে বিপদ হতে পারে!!! =p~

প্রতিযোগিতার নিরপেক্ষ ফলাফল আশা করছি। ঠিক এ'জন্যেই এতো কিছু বলা।

১৬| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:১৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ব্লগ কর্তৃপক্ষ না হোক অন্য কোন ব্লগার কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আয়োজন করতে পারেন। সামুকে এই প্রস্তাবনা ভাবার অনুরোধ রইল।+++

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:২৪

ভুয়া মফিজ বলেছেন: অনুরোধের জন্য আপনাকে ধন্যবাদ। :)

১৭| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:২১

শাওন আহমাদ বলেছেন: আপনার এই রিপ্লাই এর আশায়ই আমি চোখ বন্ধ করার কথা লিখেছিলাম। ;)

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:২৫

ভুয়া মফিজ বলেছেন: আগের মন্তব্যে সেইজন্যই বানান ভুল হয়েছিল। এটাও এক ধরনের বিপদ!!! :-B

১৮| ০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:৪৭

ঢাবিয়ান বলেছেন: আফনেতো ক্যচাল লাগায় দিলেন। আরে দেশে না হোক অন্তত ব্লগে একটা ফেয়ার ইলেকশন হোক। ব্লগের বাইরে থেকে বিচারক নিতে চাইলেতো আর কাভা ব্লগে নির্বাচন আয়োজন করত না। যাক গিয়া , আপনের নামও অনেকে প্রস্তাব করেছে বিচারক হিসেবে। আমার ব্লগে গিয়ে মতামত জানায় আসেন, আপনে আগ্রহী কিনা ।

০৬ ই জুন, ২০২৩ বিকাল ৪:৫৬

ভুয়া মফিজ বলেছেন: ক্যাচাল লাগাইলাম কই? আমি কিছু কইলেই দোষ? আপনে মিয়া সুবিধার লোক না। ;)

ইলেকশান ফেয়ার না আনফেয়ার, সেইটা বিষয় না। আমার আপত্তি অন্যখানে। সেইটা নিয়া তো পোষ্টেই বিস্তারিত কইছি। সেই ব্যাপারে আপনের মতামত কি?

আমার নাম আবার প্রস্তাব করলো ক্যাঠায়? যাউকগ্গা, যেই করুক, উনাগো ধন্যবাদ। তয় আমার টাইম নাই। তাছাড়া আমি নিজেও ব্লগার, কাজেই নীতিগতভাবে আমি হইতে চাইও না। উপ্রে দেখেন নাই.......মিড কইছে........আমি বিচারক হইলে কারে কারে বিজয়ী করুম, সেইটা উনি আগে থিকাই জানেন! =p~ এইটাই হইলো বিষয়!!!

১৯| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ধন্যবাদ প্রিয় ভুয়া মফিজ ভাই। আপনি যে প্রস্তাবনাটি করছেন, আমরা ইতিপুর্বে বিভিন্ন সময়ে ঠিক সেভাবেই কাজটি করে এসেছিলাম। কিন্তু এতেও আমরা সমালোচনার মুখোমুখি হয়েছিলাম। ফলে এইবার ভাবলাম ব্লগারদের কাছ থেকে নাম সংগ্রহ করি। কিন্তু প্রক্রিয়াটি সহজ মনে হচ্ছে না।

আরেকটি বিষয়ে আমি প্রচন্ড বিরক্তি নিয়ে লক্ষ্য করছি, অনেকেই একজন ব্লগারকে কেন্দ্র করে খোঁচাখুচি করছেন। যারা করছেন তাঁরা যথেষ্ট দায়িত্বশীল মানুষ। খোচাখুচি ব্লগিং এর অংশ। এটা চলে আসছে চলবে। কিন্তু সমস্যা হচ্ছে - এই খোচাখুচির ফলে যখন পালটা দিক থেকে আবার কোন খোঁচাখুচি শুরু হয় তখন সেটা নিয়ে সৃষ্টি হয় মহা তুলকালাম! এটা দুঃখজনক নয়, এটা হাস্যকর।

আমি মনে করি, আমাদের সকলের দায়িত্বশীল হবার সুযোগ রয়েছে।

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:১৬

ভুয়া মফিজ বলেছেন: ফ্র্যাঙ্কলি স্পিকিং, আগের পদ্ধতিটাই সঠিক। আর সেটা নিয়েও যারা সমালোচনা করেছিলেন তখন, উনারা আসলে কমপ্লেইনিং ক্যারেকটার। তেনারা ডান-বাম, উত্তর-দক্ষিণ সবকিছু নিয়েই কমপ্লেইন করবেন। তেনাদেরকে ইগনোর করাই ভালো। এইসব ক্ষেত্রে ''নন-ব্লগার বিচারক'' এর কোন ভালো বিকল্প হতে পারে না। আপনাকে বিস্তারিত যুক্তি দিয়ে বিস্তারিত বলার কিছু নাই। আপনি এসব এমনিতেই খুব ভালো জানেন।

খোচাখুচি ব্লগিং এর অংশ সেটাই। খোচাখুচি না থাকলে ব্লগিংটাই ম্যাড়মেড়ে হয়ে যায়। তবে, মাত্রা জানাটা গুরুত্বপূর্ণ। সেই বোধ না থাকলে তো সমস্যা হবেই। তাই সকল পক্ষের খোচাখুচির ধারক-বাহকদের প্রতি অনুরোধ........নো ইউর লিমিট ফার্স্ট। ডোন্ট ডেয়ার টু ক্রস ইট!!! :)

আমি মনে করি, আমাদের সকলের দায়িত্বশীল হবার সুযোগ রয়েছে। এটাই গুরুত্বপূর্ণ।

২০| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৬:৫০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই ভূয়া ঐবার পারে তয় ভাইয়ের প্রস্তাব ভুয়া নয়। দেশের জনগনের দাবী "তত্ত্বাবধায়ক সরকার" আর ব্লগের দাবী " নিরপেক্ষ বিচারক" - কিভাবে কিভাবে যেন এটা প্রমাণিত হয়ে গেল মানুষ হিসাবে আমরা আসলে বড়ই অবিশ্বস্ত । তা সে ক্ষমতার ময়দানে কিংবা ব্লগের বাড়ীতে। কেউ কাউকে বিশ্বাস করিনা বা করতে পারিনা এবং কেউ বিশ্বাসের মর্যাদা রাখতেও সচেষ্ঠ নই । সুযোগ পাইলেই আমাদের মাঝে লুকিয়ে থাকা মারিংয়ের :(( অভ্যাসটা বেরিয়ে আসে।

রাজনীতির মাঠে তত্ত্বাবধায়ক সরকার একটু কঠিনই বটে তবে ব্লগের নিরপেক্ষ বিচারক হয়ত তার তুলনায় কিছুটা সহজ বলে হয়। এ ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষ ভেবে দেকতে পারে বলে মনে লয় :(

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২৮

ভুয়া মফিজ বলেছেন: ভাই ভূয়া ঐবার পারে তয় ভাইয়ের প্রস্তাব ভুয়া নয়। এই তো বুঝতে পারছেন। সবাই আপনের মতোন বুঝলে কোন সমস্যাই আছিলো না। প্রমাণ ট্রমান দরকার নাই। মানুষ আসলেই অবিশ্বস্ত। কেউ কাউরে বিশ্বাস করে না। ;)

আর ''বিশ্বাসের মর্যাদা'' হইলো একটা কেতাবী কথা। বাস্তবে এর দেখা পাওন ভার।

বাঙ্গালীর জন্য বেস্ট সলিউশান হইলো তত্ত্বাবধায়ক সরকার। এর কোন বিক্ল্প নাই। :)

২১| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:০০

মোস্তফা সোহেল বলেছেন: কেমন আছেন ভাইয়া?
আপনি একটা প্রতিযোগীতার আয়োজন করেন আশা করি ভাল হবে।

০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:২৯

ভুয়া মফিজ বলেছেন: ভালো আর থাকলাম কই? প্রতিযোগিতার জন্য একটা পোষ্ট দিলাম, দেখলেন না। আর কোন আয়োজন তো আমি চাইলেই করতে পারি না। কর্তৃপক্ষের সহায়তা ছাড়া।

যাকগে, আমার দুঃখের কথা বইলা লাভ নাই। আপনে আছেন কেমন সেইটা বলেন। :)

২২| ০৬ ই জুন, ২০২৩ সন্ধ্যা ৭:৩৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: "কা_ভা যেভাবে চেয়েছে সেভাবেই হবে" - এই বিষয়ে প্রিয় নীল দা একটি ব্যাখ্যা দিয়েছেন। এর পর আর কোন ব্যাখার প্রয়োজন পড়ে না। তারপরও বলছি অধিকাংশ ক্ষেত্রে আমরা ব্লগারদের মতামতকে গুরুত্ব প্রদান করি এবং তাদের পরামর্শ বা অনুরোধকে মাথায় রেখেই আমরা ব্লগ পরিচালনা করি। তবে পাশাপাশি, ব্লগ পরিচালনা বা নিয়ন্ত্রন করার ক্ষেত্রে আমরা অবশ্যই কিছু সিদ্ধান্ত এককভাবে গ্রহন করি যেখানে সকলের মতামত দেয়ার সুযোগ থাকে না এবং আমরা সেখানে সকলের মতামতও চাই না। কারন প্রতিটি প্রতিষ্ঠানের কিছু নিজস্ব নিয়ম নীতিমালা আছে। আশা করি, এই কাজগুলো করা স্বৈরাচারমূলক নয়।

তবে, আমার মনে হয় না- আমার মতামতের বিরোধীতা করার কারনে বা আমাকে অপছন্দ করার কারনে কারো বিরুদ্ধে কখনও ব্যবস্থা গ্রহন করা হয়েছে বা ব্লগে তিনি বৈষম্যর শিকার হয়েছে। এমন উদহারন আমার জানা মতে নেই। যদি কেউ বা কারো সাথে এমনটা হয়ে থাকে বা অভিযোগ করেন আমি সাথে সাথে দুঃখ প্রকাশ করব এবং যদি তা প্রমানিত হয় সেই ক্ষেত্রে আমার ক্ষমা চাইতেও কোন আপত্তি থাকবে না।

আমরা যখন কোন প্রতিযোগিতার আয়োজন করি, তখন একটি স্ট্রাকচার তৈরী করি।
ক) প্রতিযোগিতার বিষয়
খ) প্রতিযোগিতার নিয়ম
গ) প্রতিযোগিতার বিচারক।

এই কাজগুলো আমাদেরকে একাই করতে হয়। আমরা ব্লগারদের সামনে সব সময় একটি প্যাকেজ উপস্থাপন করি। আমরা যাদেরকে বিচারক হিসাবে নির্বাচন করি তাঁরা তাদের নিজ নিজ ক্ষেত্রে যথেষ্ট নামকরা, সম্মানিত এবং বিদ্যান ব্যক্তি হয়ে থাকেন। কিন্তু ইতিপুর্বের মন্তব্যে বলেছি - এইভাবে বিচারক এনে বিচারকার্য পরিচালনার পরও আমাদেরকে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে। আমরা মনে করি- আমাদের ব্লগারদের মধ্যে নৈতিকতা রয়েছে স্বাধীনভাবে বিচারকার্য পরিচালনা করার।

আর প্রতিটি বিচার কাজ শুধুমাত্র একজন বিচারকের উপর নির্ভরশীল নয়। আমাদের বিচারকদের যে ভাবে ম্যাটারিয়াল প্রদান করা হয় সেই প্রক্রিয়াটি অত্যন্ত স্বচ্ছ। ফলে এখানে স্বজনপ্রীতি করা কিছুটা মুসকিল।

তাই এবার আমরা চেয়েছি - ব্লগাররাই এই প্রতিযোগিতার বিচারক নির্বাচন করুক। এতে ব্লগাররা বুঝবেন যে, তাঁরাও এই সিটেমের অংশ এবং তাদের মতামতের একটি গুরুত্ব আছে। পাশাপাশি যারা নির্বাচিত হবেন বিচারক হিসাবে, ব্লগার হিসাবে তাদের নিজেদের দায়িত্ববোধও আরো বৃদ্ধি পাবে। - এটাই আমাদের পরিকল্পনা এবং উদ্দেশ্যে।

পাশাপাশি, আমরা সব সময় ভিন্ন এবং নতুন পন্থাকে স্বাগত জানাই। যে কেউ যে কোন সময় নতুন কিছু আমাদেরকে উপস্থাপন করতে পারে।

ব্লগাররা যে কোন সময় যে কোন কিছু আয়োজন করার, লেখার অধিকার রাখেন। যদি কেউ কোন প্রতিযোগিতার ঘোষনা দেন, সেটা তার নিজস্ব ব্যাপার এবং নিজস্ব উদ্যোগেই করতে হবে। যেমন কয়েক বছর পুর্বে ব্লগার ম. হাসান ভাই একটি গল্প লেখা প্রতিযোগিতা করেছিলেন। এখানে ব্লগ কর্তৃপক্ষ সরাসরি জড়িত ছিলো না।

০৬ ই জুন, ২০২৩ রাত ৮:১৫

ভুয়া মফিজ বলেছেন: সাধু ভাইজানের ওই স্টেইটমেন্টটা যদি কেউ ফ্ল্যাটভাবে দেখে, তাহলে একটু থমকে যেতেই পারে। তবে উনি ব্যাখ্যা দিয়েছেন, এখন আপনিও দিলেন। সেজন্যে ধন্যবাদ। আমার মনে হয় না, এরপরে কোন বিভ্রান্তির সুযোগ আছে। প্রাতিষ্ঠানিক বিষয়গুলো আমরা সবাই মোটামুটি জানি, কাজেই আপনার কর্মকান্ডকে স্বৈরাচারমূলক বলার কোন কারন নাই। আর বললেই বা কি আসে যায়..........মাঝে-মধ্যে সময়ের-প্রয়োজনের তাগিদে স্বৈরাচার হওয়াটা দোষের কিছু না। :-B

আমার মনে হয় না- আমার মতামতের বিরোধীতা করার কারনে বা আমাকে অপছন্দ করার কারনে কারো বিরুদ্ধে কখনও ব্যবস্থা গ্রহন করা হয়েছে বা ব্লগে তিনি বৈষম্যর শিকার হয়েছে। আমারও এমন কিছু জানা নাই। বরং আমি আগেও অনেকবারই বিভিন্ন মন্তব্যে বলেছি, এই ব্যাপারে আপনার সহনশীলতা প্রশংসার দাবী রাখে।

আপনার হয়তো মনে আছে, এর আগে ছবিব্লগ প্রতিযোগিতার বিচারক প্যানেল নিয়েও ব্লগে সমালোচনা হয়েছিল। আপনি যাই করবেন, কিছু মানুষ আপনার সমালোচনা করবেই। সেই ভয়ে তো আর কাজ থেমে থাকবে না। কাজেই এই ধরনের প্রতিযোগিতাও চলতে থাকবে। তবে, লক্ষ্য যদি থাকে সিস্টেম এররগুলোকে যথাসম্ভব নিম্নপর্যায়ে নামিয়ে আনা, তাহলে ''নন-ব্লগার বিচারক প্যানেল''ই গ্রহনযোগ্য।

আর ব্লগারদের পক্ষ থেকে প্রতিযোগিতার আয়োজনের ক্ষেত্রে আমি যেটা বলতে চাইছি, সেটা মা.হাসানের মতো না। এ'ক্ষেত্রে কোন ব্লগার শুধু পুরস্কারগুলো আর তার আনুসাঙ্গিক খরচগুলো স্পন্সর করবে। আর খুব বেশী হলে প্রতিযোগিতার বিষয়বস্তু ঠিক করে দেবে, বাকী সব ব্লগ কর্তৃপক্ষের উদ্যোগে যেভাবে হয় অন্যান্য প্রতিযোগিতার ক্ষেত্রে...... সেভাবেই হবে। আমার মনে হয়েছে, এতে করে হয়তো প্রতিমাসেই বা এভরি অল্টারনেট মাসে একটা করে প্রতিযোগিতার আয়োজন করা সম্ভব। তাতে করে ব্লগও চাঙ্গা থাকবে। দ্যাটস অল অফ ইট!!!

২৩| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:০৮

শেরজা তপন বলেছেন: লেখক বলেছেনঃ খোচাখুচি ব্লগিং এর অংশ সেটাই। খোচাখুচি না থাকলে ব্লগিংটাই ম্যাড়মেড়ে হয়ে যায়। তবে, মাত্রা জানাটা গুরুত্বপূর্ণ। সেই বোধ না থাকলে তো সমস্যা হবেই। তাই সকল পক্ষের খোচাখুচির ধারক-বাহকদের প্রতি অনুরোধ........নো ইউর লিমিট ফার্স্ট। ডোন্ট ডেয়ার টু ক্রস ইট!!!
~একদম হাচা কথা। লাখ কথার এক কথা। ম্যাড়ম্যড়ে ব্লগিং ভাল লাগে না।

মিরোরডডল বলেছেন: কিছু ব্লগার আছে যারা ভালো লেখে এবং রেগুলার কিন্তু কখনও কারো সাথে কমিউনিকেইট করে না।
কারো শত্রুও না, আবার বন্ধুও না।
এমন না যে তারা অহংকারী, হয়তো শাই অথবা আনকমফোর্টেবল।
তাদেরকে বিচারক করলে নিরপেক্ষ হবে :)

~ আমি এমন কয়েকজনের কথা ভেবেছিলুম। কইতাম নি? আইবো ওনারা?

লেখক বলেছেন: তাহলে খুলেই বলি, বেশ আগে আমার এমন একটা প্রস্তাব ছিল। তবে, কত্যিপক্ষ্য তেমন একটা নড়াচড়া করে নাই। তাই এবার সুযোগ পেয়ে আবার ঝেড়ে দিলাম। তবে, আমি জানি.........অনেকেই সুযোগ পেলে করবে। মিডও করবে।
~ আমিও মনের মধ্যে আমন সুপ্ত ইচ্ছে লালন করিতেছি। আমারে সঙ্গে রাইখেন?

মিড আপুঃ আমি পার্সোন্যালি মনে করি, পার্টিসিপেন্ট থেকে বিচারক করা যুক্তিযুক্ত হবে না।
~ এক্কেবারে একমত। কিন্তু এই তিনডা পাগল পাইবো কই???

০৬ ই জুন, ২০২৩ রাত ৮:২৮

ভুয়া মফিজ বলেছেন: অফিসে থাকায় প্রথমে আপনের মন্তব্যের সাইজ দেইখা ভড়কায় গেছিলাম। ভাবলাম, খাইছে...........এইটার উত্তর দিতে তো ম্যালা টাইম লাগবো!!! পরে পইড়া দেখি, না......ডরের কিছু নাই। =p~

একদম হাচা কথা। লাখ কথার এক কথা। ম্যাড়ম্যড়ে ব্লগিং ভাল লাগে না। আপনে অবশ্য শান্তিপ্রিয় ব্লগার। ব্লগিংয়ে যদি ''শান্তিপ্রিয় হওয়ার'' নুবেলের প্রচলন থাকতো, তাইলে আপনের নাম রেফার করতাম। ;)

আমিও মনের মধ্যে আমন সুপ্ত ইচ্ছে লালন করিতেছি। আমারে সঙ্গে রাইখেন? আমি রাখনের ক্যাডা? তয় কত্যিপক্ষ্য মনে কয় রাজি হইবো না। হগল ক্রেডিট হ্যারা একলাই লইবো। :P

২৪| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:১৭

শায়মা বলেছেন: ভাইয়ু!!!!!!!!!!!!!
তুমি মিররডল আর একলব্য তিনজন বিচারক হয়ে যাও।


স্বজনপ্রীতি চলিবেক....... ওকে!!!!!!!!!! :)

০৬ ই জুন, ২০২৩ রাত ৮:২৯

ভুয়া মফিজ বলেছেন: হ............আমারে তো পাগলে কামড়াইছে!!! X(

২৫| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:২১

জটিল ভাই বলেছেন:
শেরজা তপন বলেছেন: কিন্তু এই তিনডা পাগল পাইবো কই???
=p~ :P =p~
প্রিয় ভাই এদানিং অফসাইড থিকা ভালোই গোল করছেন =p~
Playing for you....

০৬ ই জুন, ২০২৩ রাত ৮:৩১

ভুয়া মফিজ বলেছেন: ভিডিও পরে দেখুম। এখন অফিসে ফুলটাইম কাম-কাইজ আর পার্টটাইম ব্লগিংয়ে ব্যাস্ত। :)

২৬| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি বলেছেন কোন ব্লগার চাইলে যেন প্রতিযোগিতার আয়োজন করতে পারে। ব্লগ কর্তৃপক্ষ তার সাথে থাকবে। এই আইডিয়াটা ভালো লেগেছে। কারণ এই ব্লগে সেরকম ব্লগার আছে বলে মনে হয়। আমার কাছে মনে হয়েছে এই ব্লগে নিয়মিত প্রতিযোগিতার আয়োজন করা দরকার। প্রতিযোগিতার কারণে ব্লগে ব্লগারদের আনাগোনা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে মনে হচ্ছে। ব্লগ কর্তৃপক্ষের পক্ষে নিয়মিত প্রতিযোগিতা আয়োজন করা সম্ভব নাও হতে পারে। তাই আপনার এই আইডিয়াটা যেন কার্যকর হয় এই কামনা করছি। কোন ব্লগার একা অথবা কয়েকজন ব্লগার মিলে কনসোর্টিয়াম করে আয়োজন করা যেতে পারে। আমার বিশ্বাস এভাবে ৬ মাস যদি প্রতিযোগিতার আয়োজন করা যায় তাহলে ব্লগে ব্লগারদের আনাগোনা আরও বাড়বে।

আর প্রতিযোগিতার বিচারক আমার মতে বাইরে থেকে হওয়া উচিত। কারণ ব্লগে এখন ব্লগার কম। বিচারক হওয়ার মত ব্লগার আরও কম। আবার যারা বিচারক হওয়ার যোগ্যতা রাখেন তারা অনেকে বিভিন্ন কারণে আগ্রহী না বা ব্যস্ত। আরেকটা ব্যাপার হোল প্রত্যেকটা ব্লগারেরই পছন্দের কিছু ব্লগার থাকে। ফলে বিচার নিরপেক্ষ হবে না। এটা নিয়ে অনেক ক্যাচাল হতে পারে। তবে এটার ভালো দিক হোল ক্যাচালে যোগ দিতে অনেক অনিয়মিত ব্লগার চলে আসতে পারেন। :)

তবে কা_ভা ভাই পূর্বের তিক্ত অভিজ্ঞতার কারণে ব্লগারদের সম্পৃক্ত করতে চেয়েছেন বলে মনে হচ্ছে।

০৬ ই জুন, ২০২৩ রাত ৯:৫২

ভুয়া মফিজ বলেছেন: আমার প্রস্তাব কর্তৃপক্ষ গ্রহন করবে কিনা, জানি না। তবে করলে ব্লগে দেশের উন্নয়নের মতো প্রাণচাঞ্চল্যের জোয়ার আসতো কোন সন্দেহ নাই। অনেকেই লেখা দিতে হলেও ব্লগে আসতো। বেশী বেশী নতুন মুখেরও দেখা পেতাম আমরা। আমার আরো কিছু পরিকল্পনাও আছে। সবাই মিলে সেটাকে নারচার করলে ব্লগের জন্য আরো ভালো কিছু বেরিয়ে আসবে বলেই আমার মনে হয়। দেখা যাক, কর্তৃপক্ষের তরফ থেকে কোন সাড়া পাওয়া যায় কিনা।

আর বিচারক প্যানেলের কথা যদি বলেন, তাহলে বলবো.........বাইরের বিচারকের ঘোষণা দিলে আমরা আরো বেশী লেখা পেতাম বলেই আমার ধারনা। কেননা, ব্লগে এখন সবার পরিচিত ভালো লেখক-ব্লগার হাতে গোনা কয়েকজন। স্বাভাবিকভাবেই নতুন বা অন্যান্য ব্লগারগণ ধরেই নিবেন যে, ''আমি যতো ভালো লেখাই দেই না কেন, বিজয়ী হবেন উনাদের মধ্যে থেকেই কয়েকজন, কারন বিচারকরাসহ সবাই তাদেরকে পছন্দ করেন।''

এসব অবশ্য একান্তই আমার ধারনা, তবে আমার মতে এর যৌক্তিকতা একেবারেই উড়িয়ে দেয়া যায় না। আসলে আগে কর্তৃপক্ষের তিক্ত অভিজ্ঞতা হলেও সেটাকে খুব গুরুত্ব দেয়ার কিছু নাই। আপনি যাই করবেন, যাই বলবেন, কিছু মানুষ সেটার সমালোচনা করবেই করবে।

২৭| ০৬ ই জুন, ২০২৩ রাত ৮:৫৮

মিরোরডডল বলেছেন:

শেরজা যেমন শান্তিপ্রিয় ব্লগার, আমি হয়তো কোন ব্লগার নই কিন্তু আমিও ঠিক সেইরকম শান্তিপ্রিয় মানুষ :)



০৬ ই জুন, ২০২৩ রাত ৯:৫৩

ভুয়া মফিজ বলেছেন: আমি হয়তো কোন ব্লগার নই কে বললো! কার এত্তোবড় দুঃসাহস!!! দেখি, আমার বন্দুকটা কোথায়!!!!! X(

আমিও ঠিক সেইরকম শান্তিপ্রিয় মানুষ হে হে হে.........এইটা ঠিক আছে। তাহলে মিডের জন্যও নুবেল রেডি করতে বলি?

২৮| ০৬ ই জুন, ২০২৩ রাত ৯:১৮

শায়মা বলেছেন: আমি একদিন একটা রেসিপি/ খানাখাদ্যের সাজুগুজু/ ঘরবাড়ি সাজুগুজু বা নিজের চেহারার সাজুগুজু প্রতিযোগিতা কববো। :)


বিজয়ীদের জন্য পুরষ্কার থাকবে আমার পরীর দেশে দাওয়াতের টিকিট। :)

০৬ ই জুন, ২০২৩ রাত ৯:৫৪

ভুয়া মফিজ বলেছেন:
আমি একদিন একটা রেসিপি/ খানাখাদ্যের সাজুগুজু/ ঘরবাড়ি সাজুগুজু বা নিজের চেহারার সাজুগুজু প্রতিযোগিতা কববো। অবশ্যই অবশ্যই........কেন নয়!!! :-B

কিন্তু পরীর দেশে যাওয়ার পথে পরীরা যদি ধাক্কা দিয়ে ফেলে দেয়, তাহলে কতো হাজার ফিট উপর থেকে পড়তে হবে? B:-)

২৯| ০৬ ই জুন, ২০২৩ রাত ৯:৪৫

মিরোরডডল বলেছেন:


শায়মা বলেছেন: আমি একদিন একটা রেসিপি/ খানাখাদ্যের সাজুগুজু/ ঘরবাড়ি সাজুগুজু বা নিজের চেহারার সাজুগুজু প্রতিযোগিতা কববো। :)

ওখানে একমাত্র প্রতিযোগী হবে তুমি :)

তুমি পার্টিসিপেন্ট, তুমি বিচারক, তুমিই উইনার =p~

০৬ ই জুন, ২০২৩ রাত ১০:০৮

ভুয়া মফিজ বলেছেন: কাজে কাজেই প্রতিযোগিতার কিছু নাই। আমাদের ছোট্ট নান্নু-মুন্নু গুল্লু গুল্লু শায়মার হাতে এমনি এমনিই পুরস্কার গুজে দেয়া হোক!!! :P

৩০| ০৬ ই জুন, ২০২৩ রাত ১০:০২

শায়মা বলেছেন: মিরোরডডল বলেছেন
শায়মা বলেছেন: আমি একদিন একটা রেসিপি/ খানাখাদ্যের সাজুগুজু/ ঘরবাড়ি সাজুগুজু বা নিজের চেহারার সাজুগুজু প্রতিযোগিতা কববো। :)
ওখানে একমাত্র প্রতিযোগী হবে তুমি :)
তুমি পার্টিসিপেন্ট, তুমি বিচারক, তুমিই উইনার =p~

কে বলছে এত বড় মিছা কথা মিররমনি!!!!!!!!!! একবার আগে আয়োজন করি তারপর দেখো..... :)

৩১| ০৭ ই জুন, ২০২৩ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: ১। আসলে আপনি কি বলতে চাচ্ছেন?
২। আপনার সমস্যা টা কি?
৩। প্রতিযোগিতা হচ্ছে, হোক। কিন্তু এটা নিয়ে অনেকেই টানা হ্যাচড়া করছে কেন বুঝতে পারছি না।

০৭ ই জুন, ২০২৩ বিকাল ৪:১৯

ভুয়া মফিজ বলেছেন: আসলে আপনি কি বলতে চাচ্ছেন? আমি কি বলতে চাচ্ছি, এটা যে আপনি বুঝবেন না, তা অনুমিতই ছিল।

আপনাকে একটা বুদ্ধি দেই।

আপনার ব্রেইনটা হিউম্যান অর্গান মার্কেটে বিক্রি করে দেন। ভালো দাম পাবেন, কারন উহা অব্যবহৃত অবস্থায় আছে। প্রায় নতুনই বলা যায়!!! =p~

৩২| ০৮ ই জুন, ২০২৩ বিকাল ৪:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: আহা বেশ বেশ আইডিয়াটা বেশ ভালো। আপনার এই প্রস্তাবকে স্বাগত জানাচ্ছি। তবে তার সঙ্গে একটু যদি যোগ করা যায়। ধরুন আম্রিকা থেকে একজন তার গোষ্ঠীর ব্লগারদের মধ্যে প্রতিযোগিতার আয়োজন করলো। তিনি তাঁর পছন্দের বিচারক মন্ডলী নিয়ে যাবতীয় ব্যবস্থা করে পুরষ্কার ঘোষণা করলেন। এবার আম্রিকা থাকা মানে উরোপ থাকা উচিত।উরোপের পক্ষ থেকেও তার পছন্দের বিচারক মন্ডলী, লেখনী বিষয় নিয়ে প্রতিযোগিতা শুরু হবে। সেখানে উরোপের কোনো স্মারক সম্মান বিজয়ী/ বিজয়িনী পাবেন। এরপর এশিয়া মহাদেশের পক্ষ থেকেও এরকম প্রতিযোগিতা শুরু হবে। সেখানে ভারত বাংলাদেশের কেউ একজন দায়িত্ব নিবেন। এরপর এই ত্রিবেনী সংগম অর্থাৎ আম্রিকা,উরোপ ও এশিয়ার তিন বিজয়ী ফাস্ট সেকেন্ড থার্ডকে নিয়ে চূড়ান্ত প্রতিযোগিতা ব্লগের মডারেশনেল পক্ষ থেকে নিয়ন্ত্রণ করা হলে আমার মনে হয় কাভা ভাইয়ের একদিকে চাপ যেমন কমবে অন্যদিকে প্রতিযোগিতা আরও গরমাগরম হতে পারে।

১৪ ই জুন, ২০২৩ বিকাল ৩:৪৪

ভুয়া মফিজ বলেছেন: আমার প্রস্তাবকে স্বাগতঃ জানানোর পাশাপাশি প্যাচ লাগানোর চেষ্টাও করেছেন।

এই ধরনের মহাদেশীয় প্রতিযোগিতার সফলতার মুখ দেখার সম্ভাবনা কম। কারন, আম্রিকার আয়োজক শুরুতেই বলবে, আম্রিকা সব সময়েই সেরা, কাজেই তাদের অন্যদের সাথে প্রতিযোগিতা করার দরকার নাই। তখন অন্যরা বলবে, এই প্রতিযোগিতার ফলাফলকে প্রভাবিত করার জন্য ডলার ব্যবহার করা হয়েছে..........ইত্যাদি ইত্যাদি!! সব মিলিয়ে প্যাচ আরো জটিল এবং কুটিল আকার ধারন করবে!!! :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.