নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

বান্দরের হাতে বন্দুকঃ কতোটা স্বস্তিদায়ক!!!

০১ লা অক্টোবর, ২০২৩ দুপুর ১২:১০



বান্দরের হাতে বন্দুক দিলে কি হয় বা হতে পারে, সেটা তো আমরা সবাই জানি। তেমনি কিছু চোর-বাটপার, আবাল, দেশপ্রেমহীন মানুষের হাতে রাষ্ট্রক্ষমতা গেলে কি হয়, সেটাও আমরা সবাই হাড়ে হাড়ে টের পাচ্ছি। তবে, ডরায়েন না। আমি দেশের রাজনীতি নিয়ে সেই পুরানো বুলি কপচানোর জন্য পোষ্ট ফাদি নাই। এই বিষয়টা নিয়ে আমি এতোটাই হতাশ যে, পারতপক্ষে এটা নিয়ে কথা বলতে আমার রুচি হয় না। এই পোষ্ট ফেদে বসেছি বাংলাদেশের ক্রিকেট তথা বিসিবি নিয়ে দু'চারটা কথা বলার জন্য।

ক্রিকেট বিশ্বকাপ দোড়গোড়ায়। বিসিবি'র কর্মকান্ডে সেটা অবশ্য টের পাওয়ার কোন উপায় নাই। তাদের ফোকাস ক্রিকেট খেলায় না, তাদের সব মনোযোগ হলো দেশের চিরাচরিত রাজনীতির খেলার সাথে মিল রেখে আঙ্গুল চালাচালির খেলায়। দেশে বিভিন্ন রাজনৈতিক দলগুলোর মতো বিসিবিতেও বহুবিধ দল। পাপন, পরিচালকবৃন্দ, নির্বাচকত্রয়, সাকিব, হাতুরু……...সবাই একেকটা দল। তাদের লক্ষ্য কিন্তু এক এবং অভিন্ন না; প্রত্যেকের নিজস্ব এজেন্ডা আছে। তবে তার কোনটাই দেশের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাওয়ার সাথে সম্পর্কিত না। অন্ততঃ তাদের কর্মকান্ড সেই ইঙ্গিত দেয়।

ক্রিকেট বিশ্বের চতুর্থ ধনী ক্রিকেট বোর্ড হলো বিসিবি। তবে, অব্যবস্থাপনা, দৃশ্য-অদৃশ্য বিভিন্ন তালেবরের উপস্থিতি আর সমন্বয়হীনতার দিক দিয়ে বরাবরের মতোই সম্ভবতঃ সমগ্র বিশ্বে উচ্চাসনে সমাসীন।

আজকাল একজন শিশুও জানে যে, বিশ্বকাপের মতো শীর্ষস্থানীয় টুর্নামেন্টের জন্য প্রস্তুতি নিতে হয় বহু আগে থেকে; আমার মতে, কমপক্ষে এক বছর আগে থেকে। কিন্তু আফসোস, এটা জানে না বিসিবি'র বুইড়া ছাগলগুলো (ছাগল বললাম, কারন বিভিন্ন বিষয়ে তাদের কর্মকান্ড ছাগলের মতোই)। এই ক'দিন আগেও তাদের দল নিয়ে পরীক্ষা-নিরীক্ষা, নাটক, সমন্বয়হীনতা, পাবলিকলি কথাবার্তা……….সবকিছুই না তাদের পোষ্ট পজিশানের সাথে সামন্জস্যপূর্ণ, না তাদের পরিপক্কতার পরিচায়ক!!

বিসিবি'র উচিত ছিল, অন্ততঃ এক বছর আগে ৩৩ জনের (প্রতিটা পজিশানের জন্য ৩জন করে) একটা প্রাথমিক দল ঘোষণা করা, আর সেটা করা উচিত ছিল তাদের ওয়ানডে ফর্ম্যাটের ট্র্যাক রেকর্ড মাথায় রেখে। কিন্তু না, বিসিবি তার আশেপাশে দিয়েও হাটে নাই। এই নিয়ে যতো ধরনের নাটক করা সম্ভব, তারা করেছে। যতো ধরনের কনফিউশান আর তিক্ততা তৈরী করা সম্ভব, তারা করেছে। কোন কিছুরই কমতি রাখে নাই। কয়েকটা তথাকথিত দল আর তাদের ক্রিয়াকর্মের কিছু উদাহরন দেই।

প্রসঙ্গ রিয়াদঃ ব্যাটিংয়ে ৭ নং পজিশানে তার বিকল্প এখনও নাই। প্রয়োজনে কয়েক ওভার বলও সে করতে পারে। প্রথমে বলা হলো, তার বিশ্রামের কথা। তারপরে একবার ফিটনেসের ঘাটতির কথা তো আরেকবার বয়সের কথা; এসব বলে তাকে খেলানোই হলো না। আবার বলা হলো, সে খেলার মধ্যে নাই। বুঝেন অবস্থা। ছাগলগুলো তো তাকে গত ছয় মাস ধরে খেলাচ্ছেই না, সে খেলার মধ্যে থাকবে কিভাবে? শেষ পর্যন্ত সমালোচনার তোড়ে তাকে স্কোয়াডে রাখা হলো। এখন নিয়মিত আন্তর্জাতিক একদিনের খেলার মধ্যে না থাকার ফলে বিশ্বকাপে যদি সে ঠিকমতো পারফর্ম করতে না পারে, তাহলে দায় কার?

প্রসঙ্গ তামীমঃ বাংলাদেশের সেরা ওপেনার সে। কোন দ্বি-মত আছে? নাই। তার ফিটনেসের অভাব, সে সব ম্যাচ খেলতে চায় না, ওপেনিং পজিশান ছাড়া খেলতে চায় না ইত্যাদি ইত্যাদি যতো অং বং কথা। অথচ বিসিবি'র মেডিক্যাল টিমই বলেছে, সে খেলার জন্য ফিট। সাকিবের কাছে কেউ একজন কান কথা লাগিয়েছে, সে পাচ ম্যাচের বেশী খেলবে না। অথচ তামীম বলেছে, সে এই কথা বলে নাই। এখন সাকিব অধিনায়ক হিসাবে তৃতীয় পক্ষের কথা না শুনে সরাসরি তামীমের সাথে কি কথা বলতে পারতো না? সেইজন্যই সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেছেন, সাকিব একজন আন্তর্জাতিক মানের খেলোয়াড়, তার কাজ-কারবারও আন্তর্জাতিক মানের হওয়া উচিত।

প্রধানমন্ত্রীর আহ্বানে তামীম তার রিটায়ারমেন্ট ভেঙ্গে বিশ্বকাপে খেলতে রাজি হয়েছিল। এখন কে সেই তৃতীয়পক্ষ, যে চক্রান্ত করে তামীমকে বিশ্বকাপ থেকে বাদ দিল? সে এতোটাই প্রভাবশালী যে, প্রধানমন্ত্রীর খেলাধুলার প্রতি যে কমিটমেন্ট, তাকে সন্মান দেখানোর প্রয়োজনও সে মনে করে নাই? তামীম যেই নোংরামীর কথা বলেছে, সেটা কে বা কারা করলো? তদন্ত হওয়া উচিত।

প্রসঙ্গতঃ উল্লেখ্য, বাংলাদেশ ক্রিকেটে একটা অত্যন্ত প্রভাবশালী তৃতীয়পক্ষ আছে, যার কল্যানে মাশরাফী, রিয়াদ, মুশফিক, তামীম সবার সাথেই অবিচার হয়েছে। সেই তৃতীয়পক্ষের মুখোশ উন্মোচন জরুরী, বাংলাদেশের ক্রিকেটের স্বার্থেই। কানে কানে বলি, আমার ধারনা ছাগল পালের সর্দার রাম ছাগলটাই যতো নষ্টামির সূত্রপাত করে!

প্রসঙ্গ নির্বাচক প্যানেলঃ অত্যন্ত সমালোচিত প্যানেল। যুক্তিহীন কথা বার্তা, প্রশ্নবিদ্ধ সিলেকশানসহ এদের সার্বিক কর্মকান্ড দেখলে আমার থ্রি স্টুজেস টিভি সিরিয়ালের তিন কমেডিয়ানের কথাই মনে হয়।

প্রসঙ্গ পাপনঃ সব বিতর্কিত কর্মকান্ডের নাটের গুরু। সে বোর্ডের সভাপতি কিন্তু অনেক বড় বড় সিদ্ধান্তের কথা তাকে নাকি জানানোই হয় না। কি আচানক কথা!! তাহলে সে বোর্ডে বসে ছিড়েটা কি? এর কথাবার্তাও নেশাখোরদের মতো অসংলগ্ন।

প্রসঙ্গ হাতুড়েঃ বিশাল ক্ষমতার অধিকারী। হাবে-ভাবে সে বোর্ড সভাপতির চাইতেও ক্ষমতাধর। এই ক্ষমতার উৎস কি? সে এতোটাই ক্ষমতাধর যে, তার বিতর্কিত কর্মকান্ডের জবাবদিহীতা পর্যন্ত নাই। অথচ সে একজন বেতনভুক কর্মচারী, নয় কি?

প্রসঙ্গ সাকিবঃ যতোই উল্টাপাল্টা করুক, মাঠে সে একজন পারফর্মার। কিন্তু তাকে মাথায় রাখতে হবে, সে একজন অধিনায়কও বটে। তার বিতর্কিত কাজ-কারবারের লাগাম টেনে ধরা বিসিবি'র দায়িত্ব, কিন্তু সমস্যা হলো, বিসিবি'র নিজেরই লাগাম নাই!! ভারতের ভিরাট-রোহিত তাদের মধ্যকার ব্যাক্তিগত সমস্যার প্রতিফলন খেলায় করে না, সেখান থেকে হলেও তো সাকিবের শেখা উচিত। পাড়ার ক্রিকেট খেলোয়াড়দের আচরণ তাকে কতোটা মানায়?

সম্প্রতি সে বলেছে, শতভাগ ফিট না হলে সে বিশ্বকাপে কাউকে খেলানোর পক্ষে না। সিরিয়াসলি? একজন অধিনায়ক যদি আবালের মতো কথা বলে, তাহলে কেমন শোনায়? তার আবার বিশাল ভাবসাব!! ''ছাল ওঠা কুত্তার বাঘা নাম'' বাগধারাটা ওর মতো মানুষের জন্যই এসেছে। ওর বোধহয় জানা নাই যে, কেইন উইলিয়ামসন, টিম সাউদি, ম্যাক্সওয়েলের মতো তারকা ক্রিকেটারও পুরোপুরি ফিট না হয়েই এই বিশ্বকাপ খেলতে নামছে।

ক্রিকেটের তিন ফর্ম্যাটের মধ্যে ওয়ানডেতেই বাংলাদেশের ট্র্যাক রেকর্ড সবচাইতে ভালো। সেই কারনেই বিসিবি কর্তারা বহু বড় বড় কথা শুনিয়েছে। কিন্তু বাস্তবতা হলো, তাদের অপরিনামদর্শী কাজ-কারবারের কারনে ক্রমেই বাংলাদেশ দল যাচ্ছেতাই হয়ে যাচ্ছে/যাবে। বিগত আফঘানিস্থান সিরিজ, এশিয়া কাপ আর নিউজিল্যান্ড সিরিজ সেই বার্তাই দিচ্ছে। বিশ্ব ক্রিকেটের বড় দলগুলোর কথা বাদই দিলাম, নবাগত আফঘানিস্থানের সাথে খেলতে গেলেও তাদের চোখের পানি, নাকের পানি এক হয়ে যায়……..কোন কথা হলো এটা? ১৬ বছর পার হয়েছে ওডিআই স্ট্যাটাসের। এখনতো আমাদের বড় দলগুলোর সাথে সমানে সমানে টক্কর দেয়ার কথা, তাই না!!! আসলে বিসিবি হয়ে গিয়েছে বাংলাদেশের একটা মিনিয়েচার। ''যেমন খুশী সাজো''র একটা প্রদর্শনী। এদেরকে নিয়ে আন্তর্জাতিক মিডিয়াতেও হাসাহাসি হচ্ছে। ভারতের সাবেক ক্রিকেটার এবং ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া মন্তব্য করেছে, বিডি ক্রিকেট ইজ লাইক ‍সোপ অপেরা।

শেষ কথা হলো, এবারের বিশ্বকাপ ক্রিকেট ফ্যানদের স্মৃতিতে রয়ে যাবে বহুকাল। যে দলটা একটা সর্বজনস্বীকৃত দল হতে পারতো, সেই দলটাকে তালগোল পাকিয়ে একটা কিম্ভুতকিমাকার রুপ দেয়া বিসিবি'র বিশেষ কৃতিত্ব।

বিসিবি'র হর্তা-কর্তাদের অভিনন্দন। এ্যজ এক্সপেক্টেড, তারা তাদের লম্বা-চওড়া বাৎ-চিৎ অব্যাহত রেখেছে। আশাকরি, ভবিষ্যতেও রাখবে। অসংলগ্ন কর্মকান্ডের জ্বলন্ত উদাহরন বাংলাদেশ ফুটবল ফেডারেশানের সাথে তাদের হেড-টু-হেড টক্করের দিন ঘনিয়ে আসছে। ক'দিন আগে শুনলাম, ত্যক্ত-বিরক্ত সমর্থকেরা নান্নু আর পাপনের গাড়ির উপরে নাকি হামলা করেছে। এটা তাদের জন্য একটা সতর্কবার্তা যে, কাজ-কারবার যেন সীমা অতিক্রম না করে। তাদের কানের রিফ্লেক্টর খুলে রাখা উচিত; যাতে করে বিদগ্ধজনের গঠনমূলক সমালোচনা কান দিয়ে ঢুকে মগজ পর্যন্ত পৌছায়। নাহলে সামনে সমূহ বিপদ।

বিসিবি'র এইসব আবালীয় কর্মকান্ড খেলোয়াড়দের মোর‌্যাল ভেঙ্গে দেয়ার জন্য যথেষ্ট; আত্মবিশ্বাস একটু হলেও নড়বড়ে করে দেয়, তাই না? তারপরেও প্রত্যাশা থাকবে, বাংলাদেশ দল বিশ্বকাপে আমাদের হতাশ করবে না।

বাংলা টাইগারদের জন্য আন্তরিক শুভ কামনা।

ছবিসূত্র।।

মন্তব্য ৪০ টি রেটিং +১২/-০

মন্তব্য (৪০) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩০

জুন বলেছেন: আমাদের দেশে বর্তমানে ক্রিকেট আর রাজনীতি একাকার হয়ে গেছে। আপনি যতই তাদেরকে পৃথক করে পোস্ট লিখতে চান ভুয়া, সম্ভব না । আমিতো পাপ্নদা, হাতুড়ি আর শো রুম উদ্বোধনকারীকে একটুও পছন্দ কর‍তে পারলাম্না :(
+

০১ লা অক্টোবর, ২০২৩ দুপুর ২:১৪

ভুয়া মফিজ বলেছেন: আসলে মাথায় পচন ধরলে শরীরের কোন অংশই পচনমুক্ত থাকে না আপা। আজ অথবা কাল, সব জায়গাতেই পচন ধরবে। পাপন-হাতুড়ির কথা বাদই দ্যান। 'শো রুম উদ্বোধনকারী'র একটাই ভালো দিক, সে মাঠে পারফর্ম করে, বাকী সবটাই তার প্রায় বস্তির লেভেলের।

বাংলাদেশই সম্ভবতঃ পৃথিবীর একমাত্র দেশ, যারা খুবই দক্ষতার এবং দ্রুততার সাথে পজিটিভ দিকগুলোকে নেগেটিভ দিকে নিয়ে যেতে পারে। B:-)

২| ০১ লা অক্টোবর, ২০২৩ দুপুর ১:০৭

অপু তানভীর বলেছেন: ক্রিয়েট একটা অপ্রয়োজনীয় আবেগ । এর বাইরে আর কিছুই না । এক কালে ক্রিকেট নিয়ে অনেক আবেগ আমারও ছিল । তবে কয়েক বছর হয় এটা নিয়ে বিন্দুমাত্র কোন কিছু অনুভব করি না । তাই খেললো কে খেলল না কাকে দেখতে দেওয়া হল না এসব নিয়ে কোন কথা নেই ।

০১ লা অক্টোবর, ২০২৩ দুপুর ২:১৫

ভুয়া মফিজ বলেছেন: শোনেন......সব আবেগই প্রয়োজনীয় কিংবা অপ্রয়োজনীয়। এইটা নির্ভর করে স্থান-কাল-পাত্রের উপরে। কারো কারো কাছে তো দেশপ্রেমও ক্ষেত্রবিশেষে অপ্রয়োজনীয় আবেগ। 'আবেগ' মানব চরিত্রের একটা অতি প্রয়োজনীয় বিষয়, এইটাকে ইগনোর করা যায় না। খালি খেয়াল রাখতে হবে, আবেগটা যেন সীমা অতিক্রম না করে। তাইলেই হবে।

কারো কারো কাছে তো হুদাই পাহাড়ে পাহাড়ে ঘোরাঘুরি করাও অপ্রয়োজনীয়!! অহন কি কইবেন? :P

৩| ০১ লা অক্টোবর, ২০২৩ বিকাল ৩:১৫

শাওন আহমাদ বলেছেন: আমাদের দেশর প্রতিটি সেক্টর নোংরা রাজনীতিতে একাকার হয়ে গেছে।

০১ লা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১৪

ভুয়া মফিজ বলেছেন: নোংরামি দেশের সব জায়গায়, কবে আমরা এর থেকে বের হতে পারবো, কে জানে!

৪| ০১ লা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৩২

করুণাধারা বলেছেন: অসংলগ্ন কর্মকাণ্ডের জ্বলন্ত উদাহরণ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাথে তাদের হেড টু হেড টক্করের দিন ঘনিয়ে আসছে।

এক বাক্যে ক্রিকেট বোর্ডের অবস্থা বর্ণনা করেছেন। হাসি পেলো পড়ে, কিন্তু হাসা উচিত না জানি। কত মানুষের আবেগ এই ক্রিকেটের সাথে জড়িয়ে আছে।

অনেক কিছু লিখেছেন, পড়লাম সবই কিন্তু কী বলবো বুঝতে পারছি না। এই অবস্থার পরিবর্তন করা সহজ হবে না। আফটার অল, মা মরা ছেলেটার জন্য একটা আবেগ কাজ করেই...

০১ লা অক্টোবর, ২০২৩ রাত ৮:১২

ভুয়া মফিজ বলেছেন: আবেগ আবেগই। আমরা সাধারণ মানুষ অনেক সময়েই সেটা দিয়ে পরিচালিত হই। কিন্তু একটা বোর্ড, যেটার সাথে পুরা দেশবাসীর আবেগ জড়িয়ে আছে, সেটাতো পরিচালিত হতে হবে যু্ক্তি দিয়ে, তাই না! বোর্ডের ছাগলগুলো আর রামছাগলটা সেটা বোঝে বলে তো মনে হয় না।

তার উপরে এমনিতেই আমরা আবেগপ্রবন জাতি। :)

এক বাক্যে ক্রিকেট বোর্ডের অবস্থা বর্ণনা করেছেন। হাসি পেলো পড়ে, কিন্তু হাসা উচিত না জানি। কেন হাসা উচিত না? ছাগলের খোয়াড় নিয়ে হাসি-ঠাট্টা তো করাই যায় আপা!! :-B

৫| ০১ লা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

জটিল ভাই বলেছেন:
এসব ভূয়া চিন্তা বাদ দিয়া একটু কায়দা ফাঁদেন........ কারণ, কায়দা করে বাঁচতে হবেতো!

০১ লা অক্টোবর, ২০২৩ রাত ৮:১৫

ভুয়া মফিজ বলেছেন: আপনে মিয়া জায়গা মতো মজা লইতে পারতেছেন না দেইখা আমার লগে মজা লওয়ার চেষ্টা করতেছেন মনে হয়? ফাদাফাদির মধ্যে আমি নাই, আপনে ফাদেন; আমি ঢোলে বাড়ি দিমু নে!! ;)

৬| ০১ লা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

শেরজা তপন বলেছেন:
~ এই ব্যাপারে কি কইত্যাইন??

০১ লা অক্টোবর, ২০২৩ রাত ৮:২০

ভুয়া মফিজ বলেছেন: বউ তারে যন্ত্রণা দিবো কই থিকা? তার যন্ত্রণাতেই তো বউয়ের মাথার ঘায়ে কুত্তা পাগল অবস্থা!! ব্যাটা ফাজিল!!! কয়টা প্লেয়ার আর কিছু ছাগল কর্মকর্তা মেইনটেইন করতে পারে না, গিয়া বইছে সভাপতির আসনে। নিজের ব্যর্থতা কেউ মিডিয়ার সামনে এমনে কয়? ওরে রামছাগল তো খামাখা কই নাই। X(

৭| ০১ লা অক্টোবর, ২০২৩ রাত ৮:২৩

শেরজা তপন বলেছেন: বেচারা সহজ সরল মানুষ যাউজ্ঞা -ছোড় ভাই বেরাদার মনে কইরা মাফ কইরা দেন। :)

০১ লা অক্টোবর, ২০২৩ রাত ৮:৪৫

ভুয়া মফিজ বলেছেন: এইটা সহজ-সরল মানুষ না, বিরাট গুটিবাজ। যেই জাতীয় টিম নিয়া সবার গর্ব করা উচিত ছিল, এইটার কর্মকান্ডে সমর্থকরাও এখন ভাগ হয়া গেছে। সাকিবের ইনজুরী নিয়া সমর্থকদের মজা করা দেইখাও রামছাগলটার বোধদয় হওয়া উচিত!!! B:-/

হালার পুতের ক্ষমা নাই। B-)

৮| ০১ লা অক্টোবর, ২০২৩ রাত ৯:৩৫

গেঁয়ো ভূত বলেছেন: আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে সঠিক এবং যোগ্যতম লোককে সঠিক জায়গায় সেট করতে না পারা। ঠিক জায়গায় ঠিক লোক থাকলে অধিকাংশ সমস্যা এমনিতেই মিটে যায়।

যোগ্য যদি না পায় সম্মান
অযোগ্য মান পাবেই।
খাঁটি-সোনা যদি না পায় মূল্য
নকলের জয় হবেই।

তস্কর যদি না কর দমন
সাধুর প্রাণ তো যাবেই।
লস্কর তোমার শিয়রে বসে
স্তাবকের গীত গাবেই ।

দিন থাকতে, না ফিরলে ঘরে
বেলা কি বসে রবেই?
পথে হবে রাত, নামবে আঁধার
বিপদ বাড়বে তবেই।

মালী না থাকলে, সাজানো-বাগান
বেওয়ারিশ ছাগলে খাবেই।
আলো না জ্বাললে, আসবে আঁধার
শূন্য স্থান পূরণ হবেই।

০১ লা অক্টোবর, ২০২৩ রাত ১১:০১

ভুয়া মফিজ বলেছেন: আপনার কথা আংশিক সত্য। ''সঠিক এবং যোগ্যতম লোক'' কোথায় পাবেন? যাকে যোগ্য এবং সঠিক মনে করে বসাবেন, দুইদিন পরে দেখবেন সেও দুইনম্বরীর রাস্তা বেছে নিয়েছে বা বেছে নিতে বাধ্য হয়েছে। আসলে আমাদের সিস্টেমটাই বদলাতে হবে। বর্তমান সিস্টেমে কোন ভালো লোকের টিকে থাকা সত্যিই কঠিন।

৯| ০১ লা অক্টোবর, ২০২৩ রাত ১০:২৪

সোনাগাজী বলেছেন:


কিছু বানর বন্দুক চালাতে পারে; ভালো ব্যাপার , গুলি কিন্তু ব্লগারদের গায়ে লাগছে না। কিছু বানর লিখতে জানে, তা আবার ব্লগারেরা পড়তেছেন।

০১ লা অক্টোবর, ২০২৩ রাত ১১:০১

ভুয়া মফিজ বলেছেন: ''পেচা-গাধা-ছাগল'' যদি ব্লগে লিখতে পারে, বানর কি দোষ করলো? অন্ততঃ বানর তো পেচা-গাধা-ছাগলের মতো নির্লজ্জ না, দুইদিন পর পর উস্টাও খায় না। কি কন? =p~

১০| ০১ লা অক্টোবর, ২০২৩ রাত ১০:৩২

আরোগ্য বলেছেন: আপনের পোস্ট দেইখা লগইন করলাম। আপাতত লাইক আর হাজিরা দিয়া গেলাম, আমুনি টাইম কইরা শীঘ্রই ইনশাআল্লাহ।

লোনাগাজী থুক্কু সোনাগাজী কি আপনের পোস্টে আয়া নিজের বদনাম করতাসে? :P

০১ লা অক্টোবর, ২০২৩ রাত ১১:০২

ভুয়া মফিজ বলেছেন: টাইম কইরা আইয়েন কইলাম। বয়া থাকুম নে!! :)

লোনাগাজী থুক্কু সোনাগাজী কি আপনের পোস্টে আয়া নিজের বদনাম করতাসে? :P বহুতদিন আগে একটা নাটক দেখছিলাম, ''আয়নায় কার মুখ?'' :-B

১১| ০১ লা অক্টোবর, ২০২৩ রাত ১০:৫৫

শেরজা তপন বলেছেন: ভাইজানের নিশ্চয়ই আজাইরা খাউজানি, চুলকানি,দাদ, বিখাউজ সন্মন্ধে সম্যক ধারণা আছে- নাকি আমি বিস্তারিত ব্যাখ্যা বিশ্লেষণে যাব?

০১ লা অক্টোবর, ২০২৩ রাত ১১:০৫

ভুয়া মফিজ বলেছেন: অবশ্যই সম্যক ধারনা আছে। কতিপয় বুইড়ার এইগুলি যদি একবার হয়, তাইলে মৃত্যুই একমাত্র সমাধান। কোন অষুধেই ভালো হয় না। :P

১২| ০২ রা অক্টোবর, ২০২৩ সকাল ৭:১১

ঢাবিয়ান বলেছেন:

বিসিবির সভাপতিরে একটা গনপিটূনি ও সাকিবরে একটা বন চটকানা মারলে সকল পাগলামি বন্ধ হয়ে যাবে ।

০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৩

ভুয়া মফিজ বলেছেন: মনে হয় না। দুই নাম্বারী আর আঙ্গুল চালাচালির খেলা যখন কারো রক্তের মধ্যে মিশে যায়, তখন কোন কিছুতেই কোন কাজ হয় না। হলেও সাময়িক.........দুইদিন পরেই যেই লাউ, সেই কদু। প্রকৃষ্ট উদাহরন অতি নিকটেই আছে। :P

১৩| ০২ রা অক্টোবর, ২০২৩ সকাল ৮:৫৪

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,




বান্দরের হাতে বন্দুক দিলে যা হবার তাই-ই হয়, নিরীহ কাক-পক্ষী, কচুগাছ- ঘেটুশাক-্ই মরে শুধু। শুধু ক্রিকেট কেন, দেশের সব সেক্টরেই অমন বান্দরেরা বসে আছে। তাদের সাথে আছে আবার ছাগলের দল। সবার হাতেই একটা না একটা বন্দুক আছেই। তাদের ছররা গুলিতে পাবলিক সাম্বা ড্যান্সের উপরেই আছে সারাক্ষন! :D :)

০৩ রা অক্টোবর, ২০২৩ সন্ধ্যা ৭:২৪

ভুয়া মফিজ বলেছেন: বিসিবি হইলো বাংলাদেশের দুষ্ট আত্মাদের একটা মিনি প্রতিচ্ছবি। একটা সম্ভাবনাময় খেলা কয়েকটা বান্দর, ছাগল আর একটা রামছাগলের হাতে জিম্মি হয়ে আছে। পাবলিকের হইলো যতো জ্বালা। কিছু বলতেও পারে না, সইতেও পারে না। তাই মাঝে মধ্যে আবেগ নিয়ন্ত্রণ করতে না পারলে মনের দুঃখে ছাগল আর রামছাগলের বাহনের উপরেই ঝাল মিটায়!!! B-)

১৪| ০২ রা অক্টোবর, ২০২৩ সকাল ৯:১৪

সোহানী বলেছেন: তার আগে কন, ওই বেটা পাপনের কি পৈত্রিক সম্পত্তি!!!!!!!!! বছরের পর বছর ধইরা সে একই পদে বইসা আছে??????

আহমেদ জী এস বলেছেন: "শুধু ক্রিকেট কেন, দেশের সব সেক্টরেই অমন বান্দরেরা বসে আছে।"

কি আর কমু ভাই, আমরা আসলেই সাম্বা ড্যান্সের উপরেই আছি......... :(

০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ৮:৩৪

ভুয়া মফিজ বলেছেন: অর আব্বাজানে এককালে দেশের সভাপতি ছিল, সে কি বিসিবি'র আজীবন সভাপতিও হইতে পারবো না? কি কন এইসব? শোকর করেন কয় নাই যে, বিসিবি'র একমাত্র মালিক সে। আপনেরে কানে কানে কই, বিসিবি'র একাউন্টে ৯০০ কোটি ট্যাকা আছে। কাজেই এতো সহজে হ্যায় হাল ছাড়বো না। দরকার হইলে বাড়িতে না গিয়া বিসিবিতেই থাকবো, তাও এই ট্যাকায় কাউরে হাত লাগাইতে দিবো না। :)

সাম্বা ড্যান্স ব্রাজিলের পেটেন্ট, আমাগো টা লুঙ্গি ড্যান্স!!! =p~

১৫| ০২ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২০

আরোগ্য বলেছেন: কেল্লেইগা জানি আমার লাগে, তামিম বিরোধী দল করে দেইখা ওরে লয়া এত মাথা ব্যথা, না পারে রাখতে, না পারে কাটতে। ওই শেখ কন্যারে দিয়া পুনরায় তামিমের প্রত্যাবর্তনও আমার কাছে নাটক লাগে, আবার দেখবেন জনগণের একটু সুদৃষ্টি পাওনের লেইগা একই কায়দায় আবার ওরে ব্যাক করাইতে পারে। B:-/
আগে কাজিনরাসহ অনেক হৈ-হুল্লোড় কইরা খেলা দেখতাম। এহন ওই জৌলুশ নাই। আর কয়েকবছর যাবৎ খেলা এমনিও দেহিনা তাও ইদানিং নিউজগুলি দেহি বিধায় টুকটাক জানি।

০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ৮:৩৫

ভুয়া মফিজ বলেছেন: কেল্লেইগা জানি আমার লাগে, তামিম বিরোধী দল করে দেইখা ওরে লয়া এত মাথা ব্যথা, না পারে রাখতে, না পারে কাটতে। কন কি? এই খবর তো আমি জানিই না। তামীম বিএনপি করে? তাইলে তো সব হিসাব মিল্যা যায় গিয়া!! :)

পেরেশানী লাগে, এমনে চলবার লাগলে ক্রিকেটের অবস্থাও এক সুমায় ফুটবলের লাহান হয়া যাইবো। আমিও আইজকাইল খেলা দেহনে খুব একটা উৎসাহ পাই না। আগে নাওন-খাওন বাদ দিয়া দেখতাম, এহন টিভি'র দিকে তাকায়া থাকতে থাকতে ঘুম আয়া পড়ে। লক্ষণ ভালা না। :(

১৬| ০৩ রা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নাম পরিবর্তন করে 'বাংলাদেশ ক্রিকেটলীগ' রাখা উচিত। পাপন সাহেব আমরন ঐ পদেই থাকবেন মনে হচ্ছে। উনি যতদিন ঐ পদে থাকবেন ততদিন বাংলাদেশের কোন আশা নাই ক্রিকেট নিয়ে।

০৩ রা অক্টোবর, ২০২৩ রাত ১১:৩১

ভুয়া মফিজ বলেছেন: আসলে, বাংলাদেশ ক্রিকেটলীগ কেমন যেন টুর্নামেন্টের মতো শোনায়। অন্য কোন নাম দেখেন। সুন্দর একটা নাম........যেটা দেখলেই টাকা চুরির একটা জোশ আসে।

পাপন সাহেব আমরন ঐ পদেই থাকবেন মনে হচ্ছে। না। ৯০০ কোটি টাকা চুষে খেয়ে বিসিবি'কে ছোবড়া বানিয়ে তারপরে উনি ছাড়বেন। দেশের ক্রিড়াঙ্গনের ইতিহাসে বাফুফে'র সালাহউদ্দিনের পাশে বিসিবি'র পাপনের নামও স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

এই পৃথিবীতে বাংলাদেশ একমাত্র দেশ যার শাসকশ্রেনী বা ক্ষমতাবানেরা কোন ভালো কিছুকে খুবই দ্রুততা আর দক্ষতার সাথে পুঙ্গা মারতে পারে!!! :P

১৭| ০৪ ঠা অক্টোবর, ২০২৩ রাত ১:০৪

দেয়ালিকা বিপাশা বলেছেন: এবারের বিশ্বকাপ ক্রিকেট ফ্যানদের স্মৃতিতে রয়ে যাবে বহুকাল। - একদম ঠিক বলেছেন এবারে বিশ্বকাপ ক্রিকেটের কথা জীবনে কোনদিন ভুলবো না!!! প্রথমে এবারে বিশ্বকাপ নিয়ে এতটা কৌতুহল কাজ করছিল যে বলে বোঝাতে পারবো না কিন্তু এই সমস্ত নাটক সিনেমা দেখে খেলা দেখার ইচ্ছেটাই একেবারে ভেঙে গেল. . . বিশ্বকাপ ক্রিকেট নিয়ে এমন গুটিবাজি হবে এটা কখনো চিন্তাই করতে পারিনি. . . :(

ও হ্যাঁ আরেকটি শেষ কথা আপনার লেখাটি বেশ ভালো হয়েছে!

শুভেচ্ছা,
- দেয়ালিকা বিপাশা

২৪ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

ভুয়া মফিজ বলেছেন: এবারের বিশ্বকাপ ক্রিকেট ফ্যানদের স্মৃতিতে রয়ে যাবে বহুকাল। কথাটা আসলে আমাদের খেলোয়াড়দের পারফরমেন্সের কারনে না, গুটিবাজির কারনে বলা। বিসিবি সভাপতি, কোচ, ক্যাপ্টেইন আর কিছু খেলোয়াড়......কেউ কারো থেকে কম যায় না। বিষয়টা আপনি ধরতে পেরেছেন। আপনাকে অভিনন্দন। :)

ব্লগে আজকাল আসা হয় খুবই কম। তার উপরে সামুর নোটিফিকেশানের অবস্থা অত্যন্ত দূর্বল। তাই আপনার মন্তব্য নজরে আসে নাই। দুঃখ প্রকাশ করছি।

১৮| ০৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৩

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: লেখাটা দারুন লিখেছেন।
আমার কাছে মনে হয় লিডার ঠিক তো সব ঠিক। যেখানে পাপন্যা তালে গোলে সব ঘোলাটে করে ফেলছে। যে সকল খেলোয়ার বেয়াদবী করবে তাদেরকে পারসোনালি কাউসেলিং করাও ঐ লিডারের কর্তব্যের মধ্যেই পড়ে। কিন্তু চেয়ারে যখন অকর্মন্য লোক বলে লিড দেয় এবং কাজের ফলাফল যখন শুন্য আসে তখন আমাদের মত আমজনতার মনেই কষ্টটা বাজে। ভয় হচ্ছে যে ক্রিকেটও আবার ঐ ফুটবলের মত শোচনীয় অবস্থায় না যায়।
শুভকামনা রইলো।

২৫ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৪

ভুয়া মফিজ বলেছেন: আমার কাছে মনে হয় লিডার ঠিক তো সব ঠিক। একেবারে সঠিক কথা বলেছেন। কথায় আছে, পচন শুরু হয় মাথা থেকে।

আসলে বিসিবি বলেন, কিংবা বাফুফে..........দু'টাই একেকটা মিনি বাংলাদেশ। সব রকমের অব্যবস্থাপনাই এখানে দেখতে পাবেন। মাথা ঠিক থাকলে শরীর ঠিক থাকতে বাধ্য। এখন অবস্থা এমন যে, মাথা ব্যাথার জন্য মাথা কেটে ফেলা ছাড়া আর কোনও উপায় নাই। লেটেস্ট খবর তো জানেন নিশ্চয়ই। যেই কোচের কারনে দেশের ক্রিকেটের আজ এই অবস্থা, তাকে শুধুমাত্র পাপনের ইচ্ছার কারনে রেখে দেয়া হচ্ছে, যেখানে বেশীরভাগ পরিচালকই তাকে বিদায় করে দেয়ার পক্ষে ছিল।

ব্লগে একেবারেই অনিয়মিত, তার উপরে সামুর নোটিফিকেশানের অবস্থা অত্যন্ত দূর্বল। তাই আপনার মন্তব্য নজরে আসে নাই। দুঃখ প্রকাশ করছি।

১৯| ২৬ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:১২

আরোগ্য বলেছেন: কি রহম আছেন? বুহুত দিন অইছে আপনের খবর নাই, এটার লেইগা সালাম কালাম করবার আইলাম। মনে অয় বুঝি পেরেসানিত আছেন।
একখান পোস্ট রেডি করছিলাম মাগার একটা ছবি যোগ করবার যায়া দেহি অহন পোস্ট করন যাইবো না, সামনের মাসে করুম, এর মইধ্যে আরভী কিছু বাড়ানের চ্যাস্টা করবার লাগাইছি। আসা করি কোন ক্যারফা লাগবো না। আপনেরে ২০/২২ দিন আগেই দাওয়াত দিয়া গেলাম। আইবেন কইলাম। আর আপনে বি আমগো লেইগা কিছু আয়োজন করেন, বহুত দিন আরাম করলেন। :D

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:০১

ভুয়া মফিজ বলেছেন: ওয়ালেইকুম সালাম। দৌড়ের উপ্রে আছি।

পোষ্ট কয়েকটা রেডি কইরা রাখছি, মাগার পোষ্ট করলেই তো হইবো না, মন্তব্যের জওয়াবও তো দেওন লাগবো.........সেই টাইমই নাইক্কা!!! :(

আপনের সামনের মাসেই পোষ্ট করন ভালা। আমার অবস্থা ইকটু ঠান্ডা হইবার পারে ওই সুমায়। দাওয়াত কবুল। B-)

২০| ১৮ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১২:০২

এম ডি মুসা বলেছেন: অনেক ধন্যবাদ

২৩ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:৪৪

ভুয়া মফিজ বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.