নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

মাননীয় মডারেটরবৃন্দের দৃষ্টি আকর্ষণ করছি!!

১০ ই মার্চ, ২০২৪ রাত ৮:২৬



ব্লগে আগে থেকেই বেশকিছু আবাল ছিল, এখন আরেকটা নতুন আবালের আমদানী হয়েছে। সবসময়ে জেনে এসেছি রমজান মাসে শয়তানকে বন্দী করে রাখা হয়। মনে হচ্ছে বন্দী হওয়ার আগে কিছু শয়তান বেশী উজায়, অনেকটা মোমবাতি নিভে যাওয়ার আগে দপ করে জ্বলে ওঠার মতো!!

এদেরকে আবাল কেন বলি একটু ব্যাখ্যা করি। মুখে যা আসে বলা বা অন্যের বিশ্বাসে আঘাত দেয়ার অপর নাম যে ব্যক্তি-স্বাধীনতা কিংবা বাক-স্বাধীনতা না, তা এই মানুষরুপী জন্তুগুলো বোঝে না। এখন এদেরকে আমি যদি আমার বাক-স্বাধীনতার দোহাই দিয়ে জারজ সন্তান বা এদের মা-বাবার কোন ঠিক নাই বলি, সেটা হবে ভয়ংকর অপরাধ এবং কোনভাবেই এটাকে ব্যক্তি বা বাক স্বাধীনতার সংজ্ঞায় ফেলা যাবে না। এই জ্ঞানটা যাদের নাই, তাদের আবাল ছাড়া আর কি বলা যায়?

এই নতুন আবালটার নামের আগে আবার 'কবি' লাগানো, যা ব্লগের কবিকূলের জন্য বেদনার বিষয় বলে মনে হয়। একদিকে এর ইসলাম ধর্মের ব্যাপারে চুলকানী, তার উপরে এর মতের বিরুদ্ধে কিছু বললেই তুমি তুমি করে পাল্টা আক্রমন করে। ব্লগীয় সভ্যতা-ভব্যতার ধার ধারে না। কিছুদিন আগে এক ব্লগার অন্য ব্লগারকে তুমি করে বক্তব্য দেয়ার কারনে ব্যানের সম্মুখীন হয়েছিল। এর এই অসভ্যতা মডারেটরদের চোখ এড়িয়ে গেল কেন, বুঝতে পারছি না। আইন সবার জন্য সমান হওয়া উচিত। কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

উদ্বেগের বিষয় হলো শুধু এই তথাকথিত কবি না, আরো কিছু ব্লগারও ইদানীং এইধরনের অসভ্যতাতে লিপ্ত হয়েছে। মডারেশান প্যানেল যথাযথ ব্যবস্থা না নিলে এই সংখ্যা ভবিষ্যতে আরো বাড়বে, এটা কোনরকমের সন্দেহ ছাড়াই বলা যায়। সামু'র মতো বুদ্ধিবৃত্তিক চর্চার একটা মাধ্যমের এহেন ফেসবুকীয় চরিত্র ধারন অত্যন্ত হতাশার। এই অবস্থা চলতে থাকলে প্রকৃত সভ্য ব্লগারগন ব্লগবিমুখ হবে, এই কথা নির্দ্বিধায় বলা যায়।

বিভিন্ন কারনে চরম ব্যস্ততার কারনে (যার মধ্যে হাসপাতালে থাকা রাশেদভাইকে নিয়ে ব্যস্ততাও যুক্ত হয়েছে) ব্লগে আসা হচ্ছে না। তবে অফলাইনে মাঝে-মধ্যে চোখ বুলাই। আসলাম, দেখলাম, পড়লাম জাতীয় মন্তব্য করা আমার পক্ষে সম্ভব হয় না, আবার পছন্দের ব্লগারদের পোষ্ট পড়ে সময় করে কায়দামতো মন্তব্য করাও সম্ভব হচ্ছে না। সেজন্যে সংশ্লিষ্টদের কাছে ক্ষমাপ্রার্থী।

এটা মূলতঃ একটা দৃষ্টি আকর্ষণমূলক সাময়িক পোষ্ট। সবার মন্তব্যের উত্তর দেয়া সম্ভব নাও হতে পারে; সেজন্যেও অগ্রীম ক্ষমাপ্রার্থী। আত্মশুদ্ধির মাস এসে গিয়েছে। সবাই ভালো থাকবেন আর ব্যক্তি এবং সমাজ জীবনে শয়তানদের লাফালাফি যেন সব সময়ের জন্য কমে, সেই দোয়া করবেন।

চাও।

মন্তব্য ৪৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০২৪ রাত ৮:৩৪

শেরজা তপন বলেছেন: দেশ দরদী ও মুসলিম দরদী আরেকজন পণ্ডিত আছেন সব কিছুতেই বাংলাদেশী মুসলমানদের দোষ খুঁজে পাচ্ছেন!

১০ ই মার্চ, ২০২৪ রাত ৮:৩৯

ভুয়া মফিজ বলেছেন: ইসলাম বিদ্বেষ একধরনের চুলকানী রোগ। কিছুটা ছোয়াচে হওয়াতে এদের থেকে সাবধান থাকবেন। =p~

২| ১০ ই মার্চ, ২০২৪ রাত ৯:১০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এই 'কবি' মহোদয়ের বেয়াদবি ও ঔদ্ধত্ব্য সীমা ছাড়িয়ে গেছে। শালীনতা ও মার্জিত বোধের লেশমাত্র নাই। যারা তার প্রশ্নের উপযুক্ত উত্তর দিচ্ছেন, তাদের কমেন্টের উত্তর দিচ্ছেন না তিনি।

দুজন ব্লগার ক্রমাগত বাংলাদেশ বিদ্বেষ ও ইসলাম বিদ্বেষ ছড়িয়ে যাচ্ছেন ব্লগে। তাদের সাথে স্বর মেলাচ্ছেন আমাদের দেশের কিছু ব্লগার, যেটা তাদের 'মীরজাফরীয় আচরণ' ছাড়া আর কিছুই না।

আপনার পোস্টের বক্তব্যের সাথে একমত পোষণ করছি।


১০ ই মার্চ, ২০২৪ রাত ৯:৫২

ভুয়া মফিজ বলেছেন: আসলে মানুষ এইধরনের ঔদ্ধত্যপূর্ণ আচরণ করে কুশিক্ষা থেকে। বেড়ে ওঠার সময়ে ভালো পরিবেশ যদি না পায়, তাহলে এইধরনের ব্যক্তিত্বের বিকাশ ঠেকানো মুশকিল। যে কোনও জায়গার কিছু নর্ম থাকে, একইভাবে ব্লগেরও আছে। যাদের পক্ষে এইসব মানা সম্ভব না, তাদের উচিত ব্লগ থেকে দূরে থাকা। তবে সমস্যা হলো, এইসব বিদ্বেষীরা নির্লজ্জ টাইপের হয়। এদেরকে আপনি যতো সদাচরণের গুরুত্ব বোঝাবেন, এরা আপনাকে ততোই দূর্বল ভাববে।

আর আমাদের মডারেটরবৃন্দ বিভিন্ন কারনে অনেক কিছু দেখে না, কিংবা দেখতে চায় না। ফলে এরা আগাছার মতো দ্রুত বেড়ে ওঠে।

দুজন ব্লগার ক্রমাগত বাংলাদেশ বিদ্বেষ ও ইসলাম বিদ্বেষ ছড়িয়ে যাচ্ছেন ব্লগে। তাদের সাথে স্বর মেলাচ্ছেন আমাদের দেশের কিছু ব্লগার, যেটা তাদের 'মীরজাফরীয় আচরণ' ছাড়া আর কিছুই না। দালালদের দৌরাত্ম সব সময়েই থাকবে। এটাই বাস্তবতা। এদের কাছে দেশই কোন বড় বিষয় না, ধর্ম তো আরো দূর কি বাত! এদের আসলে জন্মের কোন ঠিক নাই। কনফিউজড স্পার্ম!!! ;)

৩| ১০ ই মার্চ, ২০২৪ রাত ৯:৪০

মিরোরডডল বলেছেন:




সংশ্লিষ্ট ব্লগারের পোষ্টে কখনও যাওয়া হয়নি। কিন্তু গত মাসের শুরুতেই অন্য কারো পোষ্টে তার ব্যবহারের সাথে পরিচয় হয়ে যাওয়ায় তার পোষ্ট পড়ার ইচ্ছাও আর হয়নি। নিজেকে বিশেষ কিছু মনে করা এবং কারো সম্পর্কে না জেনেই ফাউল কমেন্ট করার প্রবনতা দেখেছি।

রাশেদ ভাইয়ের আপডেট কি? এতদিন হয়ে গেছে এখনও হসপিটালে, খুব সিরিয়াস মনে হচ্ছে।

১০ ই মার্চ, ২০২৪ রাত ১০:০১

ভুয়া মফিজ বলেছেন: সংশ্লিষ্ট ব্লগারের পোষ্টে কখনও যাওয়া হয়নি। কিন্তু গত মাসের শুরুতেই অন্য কারো পোষ্টে তার ব্যবহারের সাথে পরিচয় হয়ে যাওয়ায় তার পোষ্ট পড়ার ইচ্ছাও আর হয়নি। নিজেকে বিশেষ কিছু মনে করা এবং কারো সম্পর্কে না জেনেই ফাউল কমেন্ট করার প্রবনতা দেখেছি। ওয়েল সেইড। যোগ করার মতো আর কিছু নাই।

রাশেদ ভাইয়ের আপডেট কি? এতদিন হয়ে গেছে এখনও হসপিটালে, খুব সিরিয়াস মনে হচ্ছে। সার্জারীর পরে তার ফুসফুসে পানি জমেছিল। তাকে প্ল্যুরাল এসপিরেশান প্রসিডিওরের মধ্যে দিয়ে যেতে হয়েছে। এক লিটার পানি বের করা হয়েছিল। আবার পানি জমেছে। বিরাট সমস্যা। তাকে ফিজিক্যালী একটিভ থাকতে বলেছে সার্জন, কিন্তু ইনি বিজ্ঞ লোক, কথা শোনেন না। বলেন, আর বাইচা থাকার ইচ্ছা নাই!!! X(

৪| ১০ ই মার্চ, ২০২৪ রাত ৯:৪১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: যদি কোন ব্লগার অন্য কোন ব্লগারকে অযৌক্তিক ভাবে অসম্মান করার উদ্দেশ্যে তুমি বা অন্য কিছু ব্যবহার করে, সেই ক্ষেত্রে ব্লগ টিম ঘটনার প্রেক্ষাপট বিবেচনা করে উক্ত মন্তব্যটি চাইলে মুছে দিতে পারে বা নীতিমালা অনুসারে অন্য যে কোন ব্যবস্থাও গ্রহন করতে পারে।

দুই,ধর্ম অবমাননা বিষয়টির আপেক্ষিক, ব্লগ টিম এই বিষয়ে নজর রাখবে। তবে ধর্মের বিরোধীতা করলে বা ধর্ম নিয়ে পক্ষে কথা বললেই কাউকে বন্ধ করে দেয়া হবে না। যদি প্রমানিত হয় কেউ ধর্মের সমালোচনার নামে অযৌক্তিক আলোচনা করছে, সেই ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণ করা হবে।

১০ ই মার্চ, ২০২৪ রাত ১০:১১

ভুয়া মফিজ বলেছেন: আমি আপাততঃ কোন স্ক্রীণশট দিচ্ছি না। আমার মনে হয়, আপনারা বিষয়টা দেখছেন/দেখেছেন। অসন্মান তো করেছেই, তবে সেটা যৌক্তিক নাকি অযৌক্তিক সেটা নির্ভর করে একেকজনের দেখার দৃষ্টিভঙ্গির উপর। এটা নিয়েও আপাততঃ বিস্তারিততে যাচ্ছি না। তবে আমি বিষয়টার উপর নজর রাখছি। আপনারাও রাখছেন বলেই মনে হচ্ছে। :)

ধর্ম অবমাননা না বলে ইসলাম ধর্ম অবমাননা বলাই ভালো। রমজান মাস বলে বিষয়টা বেশী স্পর্শকাতর। নাস্তিকতা এক জিনিস, আর ইসলামবিদ্বেষ আরেক জিনিস। নাস্তিকতা নিয়ে সম্ভবতঃ কারো কোন সমস্যা নাই। কারন দিনশেষে সেটাও একটা বিশ্বাস। সমস্যা হলো বিদ্বেষীদের নিয়ে।

তবে ধর্মের বিরোধীতা করলে বা ধর্ম নিয়ে পক্ষে কথা বললেই কাউকে বন্ধ করে দেয়া হবে না। যদি প্রমানিত হয় কেউ ধর্মের সমালোচনার নামে অযৌক্তিক আলোচনা করছে, সেই ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণ করা হবে। এই ব্যাপারটাই একটা আপেক্ষিক বিষয়। আমি এটা নিয়ে বিস্তারিত লিখতে পারি, তবে এই মূহুর্তে এটা নিয়েও বিস্তারিততে যাচ্ছি না। আপনাদের বিবেচনার উপরেই ভরসা রাখছি আপাততঃ। B-)

৫| ১০ ই মার্চ, ২০২৪ রাত ৯:৪৯

আরোগ্য বলেছেন: আপনে আমার পোস্ট পড়েন না, এই জিদ্দে আমি আপনের এই পোস্টে লাইক, মন্তব্য দেয়া থেকে আমার অঙ্গুলিকে বিরত রাখলাম। X(

কালকা চান উইঠা গেলে ব্লগে আর এক মাস আমুনা। বাইচা থাকলে ঈদে আমু, সেলামি দিয়েন। আর এর মইদ্যে মইরা গেলে মাপসাপ কইরা দিয়েন আর বাইচা থাকলে আবার আমু আমনেগো বিরক্ত করবার। রমজানে আমার আর আমার পরিবারের লেইগা একটু দোয়া কইরেন কইলাম।

আল্লাহ হাফিজ। আল্লাহ সবার ভালো করুক। :)

১২ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৩

ভুয়া মফিজ বলেছেন: লাইক দেন নাই, মন্তব্য করেন নাই ঠিক আছে। কিন্তু পোষ্ট পড়ি না......এমন অপবাদ দেওন ঠিক না। আমি কেমন ব্যস্ত থাকি এইটা জানলে এই কথা কইতেনই না। ব্লগার শেরজা তপনের পোষ্টে একটা মন্তব্য করছিলাম; প্রাসঙ্গিক হওয়ায় খানিকটা তুইলা দিলাম.............''ব্লগে আসি না বইলা আপনে অভিযোগ করেন। এই যে একটা মন্তব্য করলাম, এইটা করতে গিয়া পুরা পোষ্ট আস্তে আস্তে দুইবার পড়ছি। তারপরে হৃদয়ঙ্গম করছি। তারপরে চিন্তা-ভাবনা কইরা এতোবড় একটা মন্তব্য লেখলাম। সাকুল্যে আমার প্রায় ৩০ মিনিট ব্যয় হইছে। একটা মন্তব্যে যদি ৩০ মিনিট খরচা করি, তাইলে আমার সবকিছু চাট্টি-বাট্টি গোল হয়া যাবে। এতো সময় আমার নাই। সেইজন্য নিয়মিতভাবে ব্লগে আসতে পারি না।''

আপনের পোষ্ট পড়মু দেইখাই প্রিয়তে রাখছি। তাছাড়া ইদানীং আপনে গল্প জাতীয় কিছু লেখেন নাই, গুরুত্বপূর্ণ টপিকস নিয়া লেখছেন। এইসব সময় নিয়া পড়তে হবে, বুঝতে হবে। তারপরে মন্তব্য করতে হবে। আর কপিপেস্ট মন্তব্যে খুশী থাকলে জানায়েন; করুম নে। :P

বাকী যা কইছেন, তা নিয়া কওনের কিছু নাই। ওইগুলি কম-বেশী সবার জন্যই প্রযোজ্য। রমজানের পরে কথা হইবো ইন শা আল্লাহ।

খোদা হাফেজ।

৬| ১০ ই মার্চ, ২০২৪ রাত ১১:৪২

নূর আলম হিরণ বলেছেন: উনি উনার পোস্টে মন্তব্যের প্রেক্ষিতে যে প্রতিমন্তব্য গুলি করে সেগুলিতে আরো শালীনতা ও ধৈর্য সহকারে করা উচিত। তবে উনার পোস্ট নিয়ে আসলে ব্লগের নীতিমালাতে তেমন কোন সমস্যা হওয়ার কথা না। সমস্যা হচ্ছে উনার প্রতিমন্তব্যে। আশাকরি উনি সেই বিষয়টি খেয়াল রেখেই ব্লগিং করবেন।

৭| ১১ ই মার্চ, ২০২৪ রাত ১২:০৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আফসোস।

৮| ১১ ই মার্চ, ২০২৪ রাত ১:৩৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমি বুঝাতে চেয়েছি - ইসলাম মুলত ধর্মের ভেতরই পড়ে। ফলে আমরা বিষয়টিকে ধর্ম হিসাবেই দেখতে চাই।
প্রতিটি ধর্ম বিশ্বাস স্পর্শকাতর - তা আপনি ইসলাম পালন করেন বা বৌদ্ধ বা হিন্দু বা খ্রিস্ট্রান। যখন যে দেশে যে ধর্ম সংখ্যা গরিষ্ঠতা পায় সেই ধর্মের বিভিন্ন কালচার নিয়েই আলোচনা সমালোচনা হয়।

যারা ধর্ম বিশ্বাস করে, তাঁরা যেমন নিজ নিজ ধর্মকে সম্মান করেন, এটা ধর্ম বিশ্বাসীদের জন্য আবেগের জায়গা। আমাদেরকে যদি ধর্ম বিশ্বাসীদের স্থানটি নিশ্চিত করতে হয়, তাহলে যারা ধর্ম বিশ্বাস করেন না তাঁদের কথা বলার স্থানটিও নিশ্চিত করতে হবে। আর ধর্মের সমালোচনায় সম্মানের ঘাটতি একটা সময় গিয়ে হবেই। এটাই বাস্তব। হিন্দু ধর্মের সমালোচনা করতে গিয়ে অনেকেই বিভিন্ন দেব দেবীদের সমালোচনা যেমন করেন, নোংরা বলেন তেমনি ইসলাম নিয়ে সমালোচনা করতে গিয়ে মহানবী সাঃ এর জীবনের বিভিন্ন দিক নিয়ে সমালোচনা করেন। এই সমালোচনার কোন সম্মানজনক দিক আছে বলে মনে হয় না। কারণ যিনি ধর্ম বিশ্বাস করেন না তিনি ধর্মের সম্মানযোগ্য সমালোচনা করতে বাধ্য নন।

এটার একমাত্র গ্রহনযোগ্য সমাধান হতে পারে সকল অপপ্রচার বা মিথ্যের বিরুদ্ধে বস্তুনিষ্ঠ প্রমান তুলে ধরে আলোচনায় অংশ নেয়া। এছাড়া অভিযোগ করে আমার মনে হয় না এই সমস্যার সমাধান হবে। এছাড়া আরেকটি পন্থা আছে - যা আমি ব্যক্তিগতভাবে পছন্দ করি না , তা হচ্ছে এড়িয়ে যাওয়া।

আমরা ধর্ম বিষয়ে এই ধর্ম সেরা আর অন্য ধর্ম মিথ্যে বা ইত্যাদি এই ধরনের তুলনা মুলক আচরনকে সমর্থন করি না। তবে ধর্মের যারা স্বীকৃতি সর্বোচ্চ সম্মানিত ব্যক্তি আছেন তাঁদেরকে যদি কেউ ইচ্ছেকৃতভাবে হেয় করার উদ্দেশ্যে কোন সত্য বা মিথ্যে প্রকাশ করে সেই ক্ষেত্রে আমরা ধর্ম বিশ্বাসী মানুষদের আবেগকে সম্মান করে ব্লগ নীতিমালার ৩ঞ ধারা অনুসারে সেই পোস্টটি মুছে দিতে পারি।

১১ ই মার্চ, ২০২৪ ভোর ৪:৫২

ভুয়া মফিজ বলেছেন: ইসলাম মুলত ধর্মের ভেতরই পড়ে। ফলে আমরা বিষয়টিকে ধর্ম হিসাবেই দেখতে চাই। অবশ্যই ইসলাম ধর্মের মধ্যেই পড়ে। তবে এখানে জেনারালাইজড ফর্মে 'ধর্ম' হিসাবে দেখতে চাইলেও ব্লগে মূলতঃ ইসলাম ধর্মের অবমাননাই করা হয়, অন্য ধর্মের অবমাননা প্রসঙ্গ যদি কখনও আসেও তা আমার নজরে আসে নাই। আর সেরকম কিছু হলেও সেটা শতকরা হিসাবে অত্যন্ত নগন্য।

আমাদেরকে যদি ধর্ম বিশ্বাসীদের স্থানটি নিশ্চিত করতে হয়, তাহলে যারা ধর্ম বিশ্বাস করেন না তাঁদের কথা বলার স্থানটিও নিশ্চিত করতে হবে। যারা ধর্ম বিশ্বাস করে না, তারা আলোচনা করতেই পারে; ব্লগ তেমনই একটা প্ল্যাটফর্ম। আমি আগেই বলেছি, নাস্তিকদের নিয়ে আমিসহ ব্লগের কারোরই তেমন কোন হেলদোল নাই। আমরা মিলেমিশেই ব্লগিং করছি। কিন্তু নাস্তিকতার নাম করে আলোচনার ফাকে ফাকে যখন কিছু কুৎসিৎ উপস্থাপনা করা হয়, তখন পোষ্টদাতার ইসলাম-বিদ্বেষী মনোভাব স্পষ্ট হয়। তখন কিন্তু সেটা আর আলোচনার বিষয়বস্তু থাকে না। আপনি নিশ্চয়ই মানবেন, নাস্তিকতা আর বিদ্বেষী হয়ে আক্রমনাত্বক বক্তব্য দেয়া এক কথা না। ধর্ম, পবিত্র কোরআন আর রাসুল (সাঃ) নিয়ে আপত্তিকর কথা বলাকে কি আপনি কারো ''কথা বলার অধিকার'' হিসাবে দেখবেন?

আর ধর্মের সমালোচনায় সম্মানের ঘাটতি একটা সময় গিয়ে হবেই। এটাই বাস্তব। হিন্দু ধর্মের সমালোচনা করতে গিয়ে অনেকেই বিভিন্ন দেব দেবীদের সমালোচনা যেমন করেন, নোংরা বলেন তেমনি ইসলাম নিয়ে সমালোচনা করতে গিয়ে মহানবী সাঃ এর জীবনের বিভিন্ন দিক নিয়ে সমালোচনা করেন। এই সমালোচনার কোন সম্মানজনক দিক আছে বলে মনে হয় না। কারণ যিনি ধর্ম বিশ্বাস করেন না তিনি ধর্মের সম্মানযোগ্য সমালোচনা করতে বাধ্য নন। আপনার এই স্টেইটমেন্টটা বর্তমান বাস্তবতাকে যেমন তুলে ধরেছে, তেমনি ধর্ম নিয়ে নোংরা সমালোচনাকেও জাস্টিফাই করছে বলেই মনে হচ্ছে। কোন এক আলোচক ধর্মের সম্মানযোগ্য সমালোচনা করতে বাধ্য নন, কথার মানে কি এই দাড়াচ্ছে না যে, উক্ত আলোচক অন্যের ধর্ম বিশ্বাস বা অনুভূতিকে আঘাত করার অধিকার রাখেন? এই ধরনের মানুষ হলো কুশিক্ষিত মানুষ। আমি দেশে-বিদেশে বহু সুশিক্ষিত নাস্তিকের সাথে কথা বলেছি। তারা তাদের যুক্তি তুলে ধরেছে অন্যকে আঘাত না করেই। আসলে শিক্ষা একটা গুরুত্বপূর্ণ বিষয়। খেয়াল করেছেন নিশ্চয়ই, ব্লগে মূলতঃ মুসলমান নামধারী ব্যক্তিরাই ইসলাম নিয়ে কুৎসিৎ কথাবার্তা বলে। এটা তারা কোন একটা বিশেষ উদ্দেশ্যে করে বলেই মনে হয়।

কিছু কিছু আলোচনা, অপপ্রচার বা মিথ্যা বক্তব্যের ধরনই এমন যে, বস্তুনিষ্ঠ প্রমান তুলে ধরে আলোচনায় অংশ নেয়া সময়ের অপচয়; কারন, ইসলাম বিদ্বেষীরা বস্তুনিষ্ঠ অঅলোচনার জন্য পোষ্ট দেয় না। পোষ্ট দেয় শুধুমাত্র বিশ্বাসীদের অনুভূতিতে আঘাত দেয়ার জন্য। কিছু উদাহরন নীচে তুলে ধরছি..........

এটা কি কোরআনের আরেকটি স্পষ্ট ভুল নয়? এই আপত্তিকর শিরোনাম দেয়াই হয়েছে খোচা দেয়ার জন্য। ৯, ১৬ নং মন্তব্য দেখেন, কোন উত্তর নাই। আসলে এর উত্তর দেয়ার কোন যোগ্যতাই পোষ্টদাতার নাই।

নবী কি নিজেই কোরআনের আইন লঙ্ঘন করেছিলেন? এই পোষ্টের ভাষা, ২৪ নং মন্তব্যের উত্তর, আর উত্তরহীন ২৫, ২৬ মন্তব্য দেখেন।

কোরআনের যে দ্বন্দ্বগুলোর সমাধান নেই। এই আপত্তিকর শিরোনামযুক্ত পোষ্টের একটা স্টেইটমেন্ট..........ইসলাম অনুসারে একজন স্ত্রীর স্বামী মারা গেলে কমপক্ষে ১৩০ দিন শোক পালন করতে হবে কিন্তু মোহাম্মদ কেনো দিনের বেলায় সাফিয়ার স্বামী কিনানাকে হত্যা করে রাতে সাফিয়ার সাথে শারীরিক সম্পর্ক করে তাও বিয়ে ছাড়া? সাফিয়াকে কেনো ১৩০ দিন শোক পালন করতে না দিয়ে মোহাম্মদ নিজেই ইসলামের আইন লঙ্ঘন করেন। সাফিরায় স্বামী , ভাই এবং আত্মীয়দের রক্তের দাগ শুকানোর আগেই সে বিয়ে ছাড়া সাফিয়ার সাথে সহবাস করেন। কেনো? হে ধর্মান্ধ তোমরা কি চোখে দেখো না?.......কোরআনের সূরা মুমিনুলের ৫ এবং ৬ নং আয়াত অনুসারে বিয়ে ছাড়া দাসীর সাথে সহবাস করা এখনো জায়েজ। আহা রুচি! আলী ,ওমর, নবী সবাই এ কাজটি করেছেন। এটা কি ব্লগ নীতিমালার ৩ঞ ধারা অনুসারে হয়েছে?

এই পোষ্টে ২০ এবং ২২ নং মন্তব্যে ব্লগার খনাইএর মন্তব্যের পরিপ্রেক্ষিতে কি কোন আলোচনা হয়েছে? পোষ্টদাতা বেশীরভাগ মন্তব্যই এড়িয়ে গিয়েছে। এই ধরনের স্পর্শকাতর পোষ্ট দিয়ে যদি আলোচনাতেই অংশ না নেয়, তাহলে পোষ্টদাতার উদ্দেশ্য কি সৎ বলে মনে হয়? আপনি নিজেই তো বস্তুনিষ্ঠ আলোচনার কথা বলেছেন!!!

'খনাই' নিকের পেছনের মানুষটা কে নিশ্চয়ই আপনি জানেন। এই ব্লগারের যুক্তি খন্ডানোর জন্য যেই পর্যায়ের জ্ঞান আর পড়াশোনা থাকা দরকার, তা এর নাই। এর দৌড় হলো, উইকিপিডিয়া পর্যন্ত যেটা কোনরকমের রেফারেন্স হিসাবে স্বীকৃত না।

৯| ১১ ই মার্চ, ২০২৪ ভোর ৬:০৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আফসোস।
আফসোস
আফসোস

১১ ই মার্চ, ২০২৪ ভোর ৬:০৭

ভুয়া মফিজ বলেছেন: কুল ডাউন! এতো আফসোস এর কিছু নাই!! :)

১০| ১১ ই মার্চ, ২০২৪ ভোর ৬:২৫

অগ্নিবেশ বলেছেন: আফসোস

১১| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ৭:৩০

ঢাবিয়ান বলেছেন: আপনারা ব্লগে একপ্রকার আসেন না। বাক স্বাধীনতার নামে এখানে অবিরাম হেইট স্পিচ চলে কিন্ত কতৃপক্ষ নিরব। ব্লগার গেছোমামা, অহরহ , অগ্নিবেশ, কবি হাফেজ আহমেদ এবং সাম্প্রতিক নিপুন কথন যেভাবে ইসলাম ধর্ম ও বাংলাদেশি মুসলিম বিরোধী পোস্ট দেয় , তা বাক স্বাধীনতা নয় পুরোপুরি হেইট স্পীচ। ব্লগে কিছু মুসলিম নিকধারী এদেশী তেলবাজের দল এদের বাহবা দিয়ে থাকে। কিন্তু এসবের বিরুদ্ধে কমেন্ট করতে গেলে মনে হয় , জেনারেল ইনারা নয় আমিই হব!! এই হচ্ছে বর্তমানে ব্লগের বর্তমান বাস্তবতা!!

১১ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০০

ভুয়া মফিজ বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ মনে হয় বাক-স্বাধীনতা আর হেইট স্পীচ এর সংজ্ঞা কি হবে, সেটাই ঠিক করতে পারছে না। একদিকে প্রগতিশীল হবার তাড়না, অন্যদিকে সংখ্যাগরিষ্ঠ ব্লগারদের চাওয়া.........এই ডায়লেমার মধ্যে পড়ে জবুথুবু অবস্থা। কিংবা হয়তো চাচ্ছে যে, ব্লগে এই ক্যাচালটাকে জিইয়ে রাখতে। দীর্ঘদিনের সিনিয়র লেভেলের ব্যবস্থাপনার অভিজ্ঞতা থেকে জানি, কর্তৃপক্ষের অনেক রকমের হিডেন এজেন্ডা থাকে যেটা কিনা সাধারন কর্মচারীরা আন্দাজও করতে পারে না। ;)

যৌক্তিক কথাবার্তায় আলোচনার অবকাশ থাকে, কিন্তু অনুভূতিতে আঘাত দিলে সেখানে আলোচনা কিভাবে হবে আমার মাথায় আসে না। আমাকে কেউ গালি দিলে কি আমি মধুর স্বরে জিজ্ঞেস করবো যে, ভাই আমাকে গালি দিলেন কেন? বড়ই আচানক কথা।

যাদের নাম বললেন তারা চিহ্নিত ইসলামোফোব। কিন্তু এদের চেয়েও অনেক ভয়ংকর হলো, যারা দাবী করবে যে আমি একজন ধার্মিক মুসলমান। কিন্তু ইনিয়ে বিনিয়ে ইসলামের বিরুদ্ধে কথা বলবে। মিথ্যা ছবি ও তথ্য দিবে। চোখ-কান খোলা রাখলেই এদের আশেপাশে দেখবেন।

আসলে বিভিন্ন কারনে ব্লগে আসা হয় না। আর ফ্র্যাঙ্কলি স্পিকিং, মাঝে মধ্যে আগ্রহও পাই না। হিপোক্র্যাসি আমি প্রচন্ড ঘৃণা করি।

১২| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ৮:০৬

অগ্নিবেশ বলেছেন: “অমুসলিমরা সৃষ্টির নিকৃষ্ট জীব”
সূরা আল-আনফাল-এর ৫৫ নং আয়াত
8:55
اِنَّ شَرَّ الدَّوَآبِّ عِنۡدَ اللّٰہِ الَّذِیۡنَ کَفَرُوۡا فَہُمۡ لَا یُؤۡمِنُوۡنَ ﴿ۖۚ۵۵﴾
English – Sahih International
Indeed, the worst of living creatures in the sight of Allah are those who have disbelieved, and they will not (ever) believe –
Bengali – Bayaan Foundation
নিশ্চয় আল্লাহর নিকট সবচেয়ে নিকৃষ্ট প্রাণী তারা, যারা কুফরী করে, অতঃপর ঈমান আনে না।
Bengali – Mujibur Rahman
নিশ্চয়ই আল্লাহর নিকট নিকৃষ্ট জীব তারাই যারা কুফরী করে এবং যারা ঈমান আনেনা।

 ঢাবিয়ান ভাই, আল্লাহর এই হেইট স্পীচ গুলাই আমি কপি পেস্ট করি মাত্র, আর আপনে দোষ দ্যান এই আমারেই।

১৩| ১১ ই মার্চ, ২০২৪ সকাল ৮:১৬

অগ্নিবেশ বলেছেন: ঢাবিয়ান ভাই, বাঘ মামাকে আর একটা ফাও দিলাম।
“অমুসলিমরা পশুর চেয়ে অধম”
সূরা আল-ফুরক্বান-এর ৪৪ নং আয়াত
25:44
اَمۡ تَحۡسَبُ اَنَّ اَکۡثَرَہُمۡ یَسۡمَعُوۡنَ اَوۡ یَعۡقِلُوۡنَ ؕ اِنۡ ہُمۡ اِلَّا کَالۡاَنۡعَامِ بَلۡ ہُمۡ اَضَلُّ سَبِیۡلًا ﴿٪۴۴﴾
English – Sahih International
Or do you think that most of them hear or reason? They are not except like livestock. Rather, they are (even) more astray in (their) way.
Bengali – Bayaan Foundation
তুমি কি মনে কর যে, তাদের অধিকাংশ লোক শোনে অথবা বুঝে? তারা কেবল পশুদের মতো; বরং তারা আরো অধিক পথভ্রষ্ট।
Bengali – Mujibur Rahman
তুমি কি মনে কর যে, তাদের অধিকাংশ শোনে ও বুঝে? তারাতো পশুরই মত; বরং তারা আরও অধম।

জানি আগের আয়াত পরের আয়াত কনটেক্সট নিয়ে ত্যানাত্যানি খেলবেন তাই অফসিরও দিয়ে দিলাম।

এরপর আল্লাহ তা’আলা বলেনঃ তুমি কি দেখো না যে, তাদের অধিকাংশ শুনে ও বুঝে? তারা তো পশুরই মত; তারা আরো অধম। অর্থাৎ তাদের অবস্থা বিচরণকারী পশুর চেয়েও খারাপ। কারণ পশুরা ঐ কাজই করে যে কাজের জন্যে ওগুলোকে সৃষ্টি করা হয়েছে। আর এই মানুষকে সৃষ্টি করা হয়েছে এক শরীক বিহীন আল্লাহর ইবাদতের জন্যে। কিন্তু তারা তা পালন করেনি। বরং তারা তাকে বাদ দিয়ে অন্যের ইবাদত করে এবং তাদের কাছে দলীল প্রমাণাদি কায়েম হওয়া এবং তাদের নিকট রাসূলদেরকে প্রেরণ করা সত্ত্বেও তারা তাঁর সাথে শরীক স্থাপন করে।

কুরআন ২৫:৪৪
তাফসীর ইবনে কাসির
কোরান হাদিস বাংলায় বুইঝা পইড়া কি অপরাধ যে করছি আমি, ব্লগের কেঊ আমারে দেখতে পারে না, আমার ব্যান চায়। বড়ই আফসুস।

১৪| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: সব যুগেই যেমন কিছু বদ থাকে। ঠিক তেমনি ব্লগেও কিছু বদ রয়েছে। বদ ও দুষ্টলোক থেকে আমাদের মুক্তি নাই।

১২ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৭

ভুয়া মফিজ বলেছেন: আপনি কি নিজের ব্যাপারে ধারনা দিতে চাচ্ছেন? =p~

১৫| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর পোস্ট। রমদান আসতেছে ঐ কবি নাম ধারী ব্যক্তির এ ধরণের পোস্ট যেন আর না আসে। এভাবে চলতে থাকলে অনেকেই সামু বিমুখ হবে। ধন্যবাদ।

১২ ই মার্চ, ২০২৪ রাত ১১:০৮

ভুয়া মফিজ বলেছেন: সঠিক বলেছেন। আপনাকেও ধন্যবাদ।

১৬| ১১ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৬:৫৭

আদিবাসী শামুক বলেছেন: আসসালামুয়ালাইকুম মফিজ সাহেব। মডারেটর সাহেবের সাথে আপনার আলোচনায় বুঝলাম যে আপনি নাস্তিকদের পোস্টের বিরোধী না, কিন্তু ব্লগের নাস্তিকদের পোস্ট এবং কমেন্ট আপনার কাছে শয়তানি মনে হয়। আচ্ছা, কেমন ধরণের নাস্তিক্যবাদী পোস্ট আপনার কাছে গ্রহণযোগ্য মনে হয়? একটা স্যাম্পল দেখানো যাবে কি? হেথায় না থাকলে অন্য কোথাও থেকেও স্যাম্পল দিতে পারেন।


খোদা হাফেজ।

১১ ই মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

ভুয়া মফিজ বলেছেন: ওয়ালেইকুম আস সালাম।

মডারেটর সাহেবের সাথে আপনার আলোচনায় বুঝলাম যে আপনি নাস্তিকদের পোস্টের বিরোধী না, কিন্তু ব্লগের নাস্তিকদের পোস্ট এবং কমেন্ট আপনার কাছে শয়তানি মনে হয়। আপনার এই মন্তব্য বোধগম্য হয় নাই।

আচ্ছা, কেমন ধরণের নাস্তিক্যবাদী পোস্ট আপনার কাছে গ্রহণযোগ্য মনে হয়? যেটাতে কোন ধরনের হেইট স্পীচ থাকবে না। কাউকে অসন্মান করা হবে না। আমার পোষ্ট আর প্রতিমন্তব্য থেকে আপনার সেটা বুঝে ফেলার কথা।

একটা স্যাম্পল দেখানো যাবে কি? যাবে, তবে খুজতে হবে। সেই পরিমান সময় আপাততঃ নাই, অফিসে বসে ব্লগিং করছি। আগ্রহ নিয়ে খুজলে আপনি নিজেই পেয়ে যাবেন।

১৭| ১২ ই মার্চ, ২০২৪ সকাল ১১:০৪

আদিবাসী শামুক বলেছেন:
মডারেটর সাহেবের সাথে আপনার আলোচনায় বুঝলাম যে আপনি নাস্তিকদের পোস্টের বিরোধী না, কিন্তু ব্লগের নাস্তিকদের পোস্ট এবং কমেন্ট আপনার কাছে শয়তানি মনে হয়। আপনার এই মন্তব্য বোধগম্য হয় নাই।


মানে হলো, ব্লগে নাস্তিক্যবাদী পোস্ট দেয়া নিয়ে আপনার আপত্তি নাই, কিন্তু তা যেন শয়তানির পর্যায়ে না যায়, এটাই আপনার চাওয়া। তাই তো?
তার প্রেক্ষিতেই পরের প্রশ্ন, আচ্ছা, কেমন ধরণের নাস্তিক্যবাদী পোস্ট আপনার কাছে গ্রহণযোগ্য মনে হয়?

এখন নাস্তিক্যবাদী পোস্ট মানেই তো ধর্মের বিরুদ্ধে। হেট স্পিচ না থাকলেও। সেরকম পোস্ট যদি রমজান মাসে দেয়া হয়, আপনার কাছে কি উহা শয়তানি মনে হবে, না নরমাল পোস্ট মনে হবে?

১২ ই মার্চ, ২০২৪ রাত ৯:১৪

ভুয়া মফিজ বলেছেন: আমার পয়েন্ট হলো শালীনতা বা অশালীনতা নিয়ে। অন্যের বিশ্বাসকে সন্মান করা নিয়ে। দেখেন, যে কোনও কিছুরই পক্ষ-বিপক্ষ থাকবে। দু'টাকেই আমাদের সন্মান করা উচিত। একজন নাস্তিক যদি কোন পোষ্ট দিয়ে তার মতো যুক্তি দিয়ে এবং আল্লাহ-কোরআন-নবী/রাসুলদের অবমাননা না করে প্রমান করার চেষ্টা করে যে, সৃষ্টিকর্তার কনসেপ্টটাই ভুল, তাতে তো আমি কোন সমস্যা দেখি না। আমার বা আপনার পছন্দ না হলে আমরা সেই পোষ্টে পাল্টা যুক্তি দিতে পারি অথবা বিস্তারিত লিখে আলাদা পোষ্টও দিতে পারি। তাতে যেমন ব্লগের পরিবেশ সুস্থ থাকে, তেমনি সুস্থ আলোচনাও চলতে পারে।

নাস্তিক আর ইসলাম-বিদ্বেষী এক বিষয় না। এটা নিশ্চয়ই আপনি জানেন। ব্লগের নাস্তিকদের দেয়া পোষ্ট আমার নিকট অতীতে নজরে আসে নাই। এদেরকে আলাপ-আলোচনাতেই দেখা যায়। পোষ্ট দেয় ইসলাম-বিদ্বেষীরা। কুৎসিৎ মন্তব্যও এরাই করে। এদেরকে নিয়ন্ত্রণ করাই জরুরী অনেক কিছুর স্বার্থে।

এখন নাস্তিক্যবাদী পোস্ট মানেই তো ধর্মের বিরুদ্ধে। হেট স্পিচ না থাকলেও। সেরকম পোস্ট যদি রমজান মাসে দেয়া হয়, আপনার কাছে কি উহা শয়তানি মনে হবে, না নরমাল পোস্ট মনে হবে? এই ধরনের পরিস্থিতি আমার কাছে ''শয়তানী'' মনে হয় না, নরমালই মনে হয়।

১৮| ১২ ই মার্চ, ২০২৪ বিকাল ৩:১৭

গেঁয়ো ভূত বলেছেন: "মাননীয় মডারেটরবৃন্দের দৃষ্টি আকর্ষণ করছি!!" শিরোনামের এই পোস্ট টি সাময়িক পোষ্ট নয় স্থায়ীভাবে রেখে দেবার জন্য অনুরোধ রইলো।

১৩ ই মার্চ, ২০২৪ রাত ১২:৫৪

ভুয়া মফিজ বলেছেন: আপনি মনে হয় ইদানীং ব্লগে কম আসেন। আমার বিগত কয়েকটা পোষ্টে আপনার দেখা পাই নাই। :)

এই পোষ্টটা আসলে ''আলোচিত ব্লগ'' থেকে সরে যাওয়ার পরই মুছে ফেলার পরিকল্পনা ছিল। ব্লগার আদিবাসী শামুক এর করা মন্তব্যের উত্তর দেয়া জরুরী মনে করায় মুছতে পারছিলাম না, আবার হঠাৎ কাজের চাপ বেড়ে যাওয়াতে উত্তরও দিতে পারছিলাম না। এরই মধ্যে আপনি এই মন্তব্য করলেন।

বেশকিছু গুরুত্বপূর্ণ মন্তব্য এসেছে। আমিও চেষ্টা করেছি যতোটা সম্ভব বিস্তারিত উত্তর দিতে। তাই এখন মনে হচ্ছে রেখে দিলেই ভালো হয়। তাই রেখেই দিলাম। সাজেশানটার জন্য অসংখ্য ধন্যবাদ।

১৯| ১২ ই মার্চ, ২০২৪ রাত ১১:১৬

আরইউ বলেছেন:



ধর্ম নিয়ে গঠনমূলক আলোচনা হয়, পোস্ট পড়ে জানা যায় এমন মৌলিক লেখা ব্লগে আসেনা বললেই হয়। ধর্মের অসারতা নিয়ে ব্লগে যারা বলতে চান তাদের উদ্দেশ্যটাও আমি বুঝিনা—তাদের মূল বক্তব্য কি ধর্ম নিয়ে না ইসলাম ধর্ম নিয়ে তাই পরিষ্কার না আমার কাছে। আবার এদের মন্তব্যগুলো মোটামুটি গৎবাধা এবং বেশিরভাগ সময়ই প্রেডিক্টেবল। ধর্ম নিয়ে সভ্য মানুষের মত সভ্য ভাষায় আলোচনা করা যায়; একসময় ব্লগে আলোচনা হয়েছেও।

অফ টপিকঃ আমি এখন আর মডারেটরদের দৃষ্টি আকর্ষণ করিনা। রাজীব নুরের মত চোরকে বা এম ডি মুসার মত চাটুকারকে সরাসরি মুখের উপর বলে দেই সে চোর, সে চাটুকার! ব্লগ এখন “ওয়াইল্ড ওয়েস্ট“, এখানে কতৃপক্ষের দৃষ্টি আকর্ষণের কিছু নেই, ভুয়া!

১২ ই মার্চ, ২০২৪ রাত ১১:৩৭

ভুয়া মফিজ বলেছেন: ভালো একটা কথা বলেছেন...........গঠনমূলক আলোচনা। এর জন্য প্রচুর পড়ালেখার দরকার হয়, বুদ্ধিমত্তারও দরকার পড়ে। গৎবাধা কথা বলতে তো তার দরকার পড়ে না। তাই সেটাই বেশী আসে। ব্লগে যদি ভালোভাবে চোখ রাখা যায়, তাহলে দেখা যায় চুলকানীটা ইসলাম ধর্ম নিয়ে। আমার ধারনা, অনেকেই বিদেশে সেটল হওয়ার চান্স নেয়ার একটা মাধ্যম হিসাবে এই কু-কর্মের দিকে মনোযোগী হয়। ব্লগে বর্তমানে একটিভ সুশিক্ষিত ব্লগার কয়জন? আমি তো গুনে দিতে পারি। B-)

দৃষ্টি আকর্ষণ ভদ্রতা করে করি। এখনও ইসলামোফোবদের মতো অসভ্য হতে পারি নাই। দেখতে দেখতে একসময়ে আপনার স্ট্র্যাটেজি হয়তো আমিও নিবো। কে বলতে পারে!!!! :-B

২০| ১২ ই মার্চ, ২০২৪ রাত ১১:৪৪

অপু তানভীর বলেছেন: ধর্ম নিয়ে আলোচনা সমাচলনা হলে তাতে কোন সমস্যা দেখি না । সবাই যে ধর্ম মানবে সেটাও না । কিন্তু এখন ব্লগে ধর্ম নিয়ে আলোচনা তো হয় না যা হয় কেবল ইতরামী ! এদের মাঝে মাঝে পেটে গ্যাস জমা হয় সেই গ্যাস বের করতে না পেরে ব্লগে পোস্ট করে আরাম পায় !
গত পাঁচ বছরে আপনি ধর্ম নিয়ে যুক্তিযুক্ত কয়টা পোস্ট দেখেছেন বলেন দেখি?

একজন আছেন সে নিজেই বলে বেড়ায় যে আসলে মানুষের তৈরি, রূরপ কথা আবার নিজেই নামাজ পড়ার কথা স্বীকার করে । আপনি একবার ভাবেন নিজেই যে ধর্মকে রূপ কথা বলতেছে আবার নিজেই সেই ধর্মের নিয়ম মেনে নামাজ পড়তেছে ! এর থেকে মানসিক বিকারগ্রস্থতা আর কী হতে পারে?

১৩ ই মার্চ, ২০২৪ রাত ১২:৩৯

ভুয়া মফিজ বলেছেন: কিন্তু এখন ব্লগে ধর্ম নিয়ে আলোচনা তো হয় না যা হয় কেবল ইতরামী ! এটাই আমার পয়েন্ট। এই ইতরামী কেন? আলোচনা-সমালোচনা শুধু ধর্ম কেন, যে কোনও কিছু নিয়েই হতে পারে। সেটার কিছু নর্মস আছে, ম্যানারস আছে। অন্যকে ইতরামী দিয়ে ঘায়েল করার চিন্তা হলো অসুস্থ চিন্তা। ব্লগে সমস্যার শুরু হয় এখান থেকেই। অথচ এই প্ল্যাটফর্মটা হতে পারতো সুস্থ আলোচনার একটা মাধ্যম। আমাদের দেশের শিক্ষার মানের যে ক্রমাবনতি, তার প্রভাব এসে পড়ছে ব্লগে।

গত পাঁচ বছরে আপনি ধর্ম নিয়ে যুক্তিযুক্ত কয়টা পোস্ট দেখেছেন বলেন দেখি? যাদের এই বিষয়ে আগ্রহ বেশী, তাদের দায়িত্ব ছিল এই ব্যাপারে কন্ট্রিবিউট করা। তারা যেটা করছে, সেটাকে খাটি বাংলায় বলে 'ল্যাদানো'। হিপোক্র্যাটদের কথা বলে লাভ নাই। দেশটা ভরে গিয়েছে এদের দিয়ে। বাঞ্চ অফ ইডিয়েটস!!!

১৩ ই মার্চ, ২০২৪ রাত ১:৩৬

ভুয়া মফিজ বলেছেন: আল্লাহ, নবী-রাসুল, কোরআন অবমাননার শাস্তি ফাঁসি হওয়া উচিৎ: হাইকোর্ট

অপু, এইমাত্র এই ভিডিওটা দেখলাম। কিছু আবালের জন্য আমাদের এই লেখালেখির প্ল্যাটফর্মটা যেন বিপদে না পড়ে সেটা নিশ্চিত করার দায়িত্ব কর্তৃপক্ষের। এই ব্যাপারে সচেতনতা জরুরী।

২১| ১৬ ই মার্চ, ২০২৪ রাত ১০:৪১

আরইউ বলেছেন:




চেষ্টা করে দেখতে পারেন এই স্ট্রাটেজি! আজকেও লেখাচোর রাজীব নুর চোরাই লেখা প্রকাশ করেছে।এই পোস্টে অনেকখানি চুরি করেছে চ্যানেলআইঅনলাইন.কম (https://www [ডট] channelionline[ডট]com/ amp/ জেগে-ওঠো-মানবতা/) এবং ফেসবুকের কোরআন-বাইবেল-গিতাও নাস্তিক নামের এক পেজ থেকে। কতৃপক্ষকে অনেকবার এ বিষয়ে বলা হলেছে, ধরে ধরে প্রমান দেয়া হয়েছে। কিছু হয়নি! রাজীব সদর্পে চোরাই লেখা প্রকাশ করে যাচ্ছেই। এখন আর তাই কতৃপক্ষকে বলার কিছু দেখিনা— সোজাসুজি যেকোন জায়গায় সুযোগ পেলেই রাজীবকে মনে করে দেই “তুই চোর“।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:০৫

ভুয়া মফিজ বলেছেন: রাজীব নূর আসলে মনে হয় একজন ক্লেপ্টোম্যানিয়াক!!!

Kleptomania is a mental health disorder that involves repeatedly being unable to resist urges to steal items that you generally don't really need. Kleptomania is rare but can be a serious condition.

যাই হোক, দিন শেষে আমারও মনে হয়................সোজাসুজি যেকোন জায়গায় সুযোগ পেলেই রাজীবকে মনে করে দেই''তুই চোর''.................স্ট্র্যাটেজিটাই ভালো। :-B

২২| ১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:১৯

রানার ব্লগ বলেছেন: আমি লাস্ট ৮ বছরে ধর্ম নিয়ে মৌলিক কোন পোস্ট পেলাম না। বেশিরভাগ হাদিস কোরানের বানীর কপি পেস্ট নতুবা অযৌক্তিক সব গল্প কাহিনী। অবশ্য আমাকে প্রশ্ন করতে পারেন মৌলিক পোস্ট বলতে আপনি কি বোঝেন? কিঁছুই বুঝি না। আমি যা বুঝি তা হলো কোন ব্লগার কে দেখলাম না নিদৃষ্ট কোন হাদিস বা সুরা কে ব্যাখ্যা সহো উপস্থাপন করতে। সবি চর্বিত চর্বন।


এই যারা ধর্ম কে অপ্রয়োজনীয় ভাবছেন তারা যখন প্রশ্ন তোলেন এমন কোন ব্লগার কে পেলাম না শক্ত পোক্ত কোন জবাব দিতে। জবাব যে দিচ্ছে না একদম তাও না দিচ্ছে কিন্তু তার অধিকাংশ নিজেরাই বিশ্বাস করে কি না সন্দিহান।

১৯ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩২

ভুয়া মফিজ বলেছেন: আপনি ৮ বছরে কোন মৌলিক পোষ্ট দেখেন নাই বলে যে নাই.........বিষয়টা এমন না। আপনি তো দুনিয়ার অনেক কিছুই দেখেন নাই, যেমন ''ভুয়া মফিজ'' এর পিছনে আসল মানুষটাকে দেখেন নাই। তাই বলে কি নাই!!!! =p~

আপনারা যারা ধর্মকে অপ্রয়োজনীয় ভাবেন, ভাবতেই পারেন। কোন সমস্যা নাই। সমস্যা হয় তখন, যখন যারা ভাবে তাদের ভাবনা-চিন্তাকে আঘাত করেন। এই আঘাত করাটা একধরনের মানসিক রোগ। এটা বোঝাটা জরূরী।

আর ''শক্ত পোক্ত কোন জবাব'' বিষয়টা আপেক্ষিক ব্যাপার। যাকে জবাব দেয়া হবে তার মাইন্ডসেট, জ্ঞানের লেভেল আর সর্বোপরি তার এজেন্ডা এখানে গুরুত্বপূর্ণ। এগুলোর উপরই নির্ভর করে, জবাব দেয়ার প্রেষণা কতোটা হবে, কিংবা আদৌ হবে কিনা। বোঝাতে পারলাম?

২৩| ২৬ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৬

শায়মা বলেছেন: কবি ব্লগারের ঘটনাবলী দেখে আমি যারপরনাই বিস্মিত হয়েছিলাম এবং হয়েই যাচ্ছি। গাঁয়ে মানে না আপনি মোড়ল নাকি পাগলে কিনা বলে ছাগলে কিনা খায় কোন প্রবাদবাক্যটা যে যথার্থ হইবেক উহা ভাবিয়া ভাবিয়া ভাবিয়া আমি ক্লান্ত!

২৬ শে মার্চ, ২০২৪ রাত ১১:৫৯

ভুয়া মফিজ বলেছেন: কুশিক্ষিত হলে এমনই হয়। এদের ধান্ধা হলো এসব অং বং কিছু লিখে ইউরোপের কোন দেশে ঢুকে পরার চেষ্টা করা। এছাড়া আর কোন যোগ্যতা তো নাই, ফলে এটাই একমাত্র উপায়।

গাঁয়ে মানে না আপনি মোড়ল নাকি পাগলে কিনা বলে ছাগলে কিনা খায় কোন প্রবাদবাক্যটা যে যথার্থ হইবেক উহা ভাবিয়া ভাবিয়া ভাবিয়া আমি ক্লান্ত! এই আবালের এমনকি এর কোনোটা (অর্থাৎ মোড়ল, পাগল, ছাগল) হওয়ারই যোগ্যতা নাই।

২৪| ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৪

আরোগ্য বলেছেন: আরেহ্ আরেহ্ আপনে তো দেহি আমার কথায় গোস্বা করসেন। এটা কইলাম ঠিক না। আমি কইলাম আপনের এই পোস্ট পুরাই পড়সি আর যেহেতু সাময়িক পোস্ট লেখসিলেন তাই ভাবসিলাম লাইক আর পোস্ট নিয়া মন্তব্য না কইরা একটু নিজের দুঃখ প্রকাশ করি :(( । মাগার আপনে আমার শয়তানিরে সিরিয়াস মনে করসেন।প্রতি উত্তর পইড়া মনটাই খরপ অয়া গেল। :(

অনেক দিন পর লগইন করলাম, তা কিরহম আছেন? নতুন পোস্ট আছে আপনের আমুনি টাইম কইরা। কেমন জানি রমজানের পর শইলটা ন্যাতায়া গেছে, মনে কয় সব কাজকাম ফালায়া খালি রেস্ট করি। |-)

এই বার আপনেরে ইকটু আমার পোস্টের ব্যাখ্যা দেই। আগেই কইসি অহন আমি পোস্টের ধরন বদলাইসি।একটা পোস্ট করতে গেলে অনেক খাটন লাগে। আর এইটাও জানি সামু আর এহন এমুন পোস্ট খায় না আর কেউর অত আজিরা টাইম নাইক্কা যে আমার ভুইত্তা ভুইত্তা পোস্ট পড়বো। কোন রহমে প্রিয় ব্লগাররা চোখ বুলায়া লাইক আর মন্তব্য কইরা যায়। মেইনলি আমি পোস্ট রেডি করতে যায়া নিজেই অনেক কিছু শিখি যেইটা আমার খুবই ভালা লাগে। উল্লেখিত বিষয়ে গুগলে সার্চ মাইরা কেউ যদি আমার পোস্টও পড়ে ভবিষ্যতে, আশা করি নিরাশ অইবো না। তারপরও যেহেতু আমি আগের মতন ব্লগের মাটি কামড়ায়া পইড়া থাকনের টাইম পাইনা তাই সহজে কেউ আমার ব্লগ খুইজা পায় না। আপনে গো যে কয়জনের লগে একটু আহন যাওন আছে, তাই আপনেগো পদধূলিতো অনুপ্রেরণা পাই। কপি পেস্ট মন্তব্য কইরেন না এতে লাভ নাই উল্টা লস অইবো। মিছা প্রশংসা করলে তাসেরঘর খাঁড়া অইবো। :-<

কষ্ট রাইখেন না মনে, আমরা আমরাই তো B-)

১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:৩২

ভুয়া মফিজ বলেছেন: এখন তো ''সাময়িক পোষ্ট'' উঠায়া দিছি!! ;)

আরে না........গোস্বা করি নাই। আমি এতো অল্পতে গোস্বা করি না। বিভিন্ন কারনে প্রচুর চাপে আছি। ব্লগ তো দুরের কথা, বহু কিছুতেই এখন সময় দিতে পারি না। আপনে চাইলেও আমি আপনের পোষ্টে কপি/পেস্ট মন্তব্য করুম না। এই জিনিস আমারে দিয়া হইবো না, অন্ততঃ যাগো পছন্দ করি তাগোর ক্ষেত্রে তো না-ই!!

আমার মনে কোন কষ্ট নাই। আপনে টেনশান নিয়েন না। মন-মর্জি ভালো হইলেই আপনের পোষ্ট পড়ুম, তয় কবে.......কইতে পারি না। খেয়াল করলে দেখবেন, অহন আর আগের মতোন হাল্কা চালের পোষ্ট দেই না। ব্লগে এখন এতো বেশী আজাইরা পোষ্ট আসে, কি কমু!! মাঝে-মইদ্দে ব্লগে আইতেই ইচ্ছা করে না।

যাউকগ্যা, এই রকমের আপস এন্ড ডাউনস চলতেই থাকবো। একমাস রোযার পরে সবকিছু লাইনে আইতে কিছু টাইম তো লাগবোই। ভালো থাইকেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.