নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

গোপালিয়া নামে একটা দেশ ছিল............!!!

১৫ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:০৭



প্রারম্ভিক কিছু কথাঃ ব্লগার করুণাধারার সর্বশেষ পোষ্টে একটা মন্তব্য করে ফেসে গিয়েছি। মন্তব্যে বলেছিলাম উনার বলা সমস্যাগুলোর সমাধান আমার কাছে আছে। আসলে পুরাই চাপাবাজি!! আমার কাছে কিছুই নাই। এখন আপা-মানুষ বলে কথা, একদিকে আমার চিন্তা করার সময় নাই, অন্যদিকে মাথায়ও কিছু নাই। অথচ জোশের চোটে লিখবো বলেছি, কিন্তু লিখবো টা কি? তখনই হঠাৎ বন্ধু গুলাটি বেগমের এই লেখাটা পড়লাম। ভাবলাম এটাই ঝেড়ে দেই, আমার সমস্যার সমাধান হয়ে যাবে। এটা গোপালিয়া নামের একটা দেশের গল্প। গুলাটি কিছুদিন আগে ঘুরে এসেছে, আর মুগ্ধতা থেকে একটা আর্টিকেল লিখেছে। তো, দেখা যাক সে কি লিখেছে!!!
============================================================================

পড়ন্ত বিকাল বেলায় গোপালিয়ার খয়ের খা আন্তর্জাতিক বিমানবন্দরে প্লেন থেকে নামার পর থেকেই একের পর এক ধাক্কা খাচ্ছি। এখানে প্রতিটা কাজেই টাকা দিতে হয়, নাহলে দাড়িয়ে থাকতে হয়। টাকা দিলে কাজ তাড়াতাড়ি, না দিলে অপেক্ষা। আবার প্রতিটা কাজ স্পীডে করার জন্য স্পীডমানি চার্ট টাঙ্গিয়ে দেয়া হয়েছে। যাই হোক, আমার হোস্ট গাইড হিসাবে যাকে পাঠিয়েছে, তার নাম মোগাটিম। তবে নাম কোন সমস্যা না, সমস্যা তার ভাব সাবে। সব সময়ে বিনয়ে কুজো হয়ে থাকে। কথা বলার সময়ে চোখ দেখা যায় না। আমি আবার চোখে চোখ রেখে কথা না বলতে পারলে শান্তি পাই না।

একজন নামকরা ট্রাভেল ভ্লগার হিসাবে আমি এখানকার পর্যটন মন্ত্রণালয়ের আমন্ত্রণে আসলেও আসলে এসেছি এই দেশ সম্পর্কে একটা বিস্তারিত রাজনৈতিক রিপোর্ট তৈরী করার জন্য। আন্ডার কাভার রিপোর্টার বলতে পারেন। একটা নামকরা আন্তর্জাতিক মিডিয়া আমাকে হায়ার করেছে, কারন এই দেশে কোন বিদেশী সাংবাদিক স্বাধীনভাবে কিছু করতে পারে না। তাকে বিভিন্ন রকমের ফিল্টারেশানের মধ্যে দিয়ে যেতে হয়। একজন স্বাধীন ট্রাভেল ভ্লগার হিসাবে আমার গতিবিধি নিয়ন্ত্রণ করা হবে না বলেই আমার নিয়োগদাতার বিশ্বাস। আমার বিশ্বাসও অনেকটা সে'রকমই। তারপরেও আমি সাবধানতার সব ধরনের প্রস্তুতি নিয়েই এসেছি।

গোপালিয়া দেশটা ইথিওপিয়া আর সোমালিয়ার মধ্যে একটা ছোট্ট দেশ, ঠিক যেন একটা বার্গার-প্যাটি!! দেশটা অনেক আগে ছিল সোমালিয়ার অংশ। সোমালিয়ার উত্তরাংশের একটা বড় অংশ প্রায় বিচ্ছিন্ন হয়ে আছে এই দেশটার জন্য। ফলে সোমালিয়া চায় গোপালিয়া আবার তাদের অংশ হয়ে যাক। আর প্রতিবেশী ইথিওপিয়া, যে কিনা সোমালিয়ার বৈরী দেশ, চায় গোপালিয়া তাদের কথামতো চলুক...........অন্ততঃ সোমালিয়ার প্রভাবমুক্ত থাকুক। আন্তর্জাতিক রাজনীতির আরো হিসাব-নিকাশ আছে, কিন্তু মোটা দাগে এই হলো গোপালিয়াকে ঘিরে আঞ্চলিক রাজনীতির অবস্থা। এখন বিশ্ব-রাজনীতির সবার আগ্রহ গোপালিয়া আসলে কি করতে চাচ্ছে; কারন গোপালিয়ার প্রশাসন আর রাজনৈতিক নেতৃবৃন্দকে কিনে ফেলা খুবই সহজ। সবাই জানতে চায় তারা কার কাছে নিজেদের বিক্রি করার মতো অবস্থায় আছে এবং কতো রেটে!! আর এটাই আমার মূল এসাইনমেন্ট!!!!

আমি গোপালিয়াতে চার সপ্তাহ ছিলাম। মোগাটিম আমার সাথে আঠার মতো লেগেছিল। এক পর্যায়ে বুঝতে পেরেছিলাম, সে আসলে সাহায্য করার নামে আমার উপর নজর রাখছে। তবে সেটা কোন সমস্যা ছিল না। তাকে আমি উপযুক্ত দামে কিনে নিয়েছিলাম। দেশটা সম্পর্কে যা জেনেছি, তা এই রকম..........

বেশ আগে দেশে একবার সরকারী চাকুরীর কোটা নিয়ে বিরাট আন্দোলন হয়। তারপরেই সরকার আইন করে চাকুরীর জন্য সব ধরনের পরীক্ষা অবৈধ ঘোষণা করে। সে দেশে নিয়োগ পদ্ধতি শতভাগ কোটা ভিত্তিক। বাবে গোপাল নামে একটা প্রদেশ আছে গোপালিয়াতে। দেশটার নামকরন এই প্রদেশের নামেই। এই প্রদেশের প্রার্থীদের জন্য ৫০ শতাংশ সংরক্ষিত। বাকীটা বিভিন্ন ধরনের ভাগে বিভক্ত যেমন, ইথিওপিয়ার সমর্থক, সোমালিয়ার সমর্থক, প্রধান বিরোধীদলের সমর্থক, সেনাবাহিনীর নাতি-পুতি ইত্যাদি ইত্যাদি। প্রতি বৎসরের জানুয়ারী মাসে বিভিন্ন ক্যাটাগরীর কোটা অনুযায়ী চাকুরীর নিলাম হয়। যে যতো বেশী দর হাকে, চাকুরী তার। পদ্ধতিটা বিরাট সাফল্য লাভ করে।

এই সাফল্যের পর সেই দেশ থেকে পরীক্ষা নামক জিনিসটাই নাই হয়ে গিয়েছে। আপনি বাচ্চাকে স্কুলে ভর্তি করাবেন? কলেজ-বিশ্ববিদ্যালয়ে ভর্তি করাবেন? কোটা ভিত্তিক নিলাম। আপনি সন্তানকে ডাক্তার-এন্জিনীয়ার বানাবেন? কোটা ভিত্তিক নিলাম। দারুন না? পরীক্ষা নেয়ার বা দেয়ার ঝামেলা নাই, পরীক্ষা আয়োজনেরও কোন খরচ নাই। প্রশ্নফাস, খাতা দেখা, তদবির করা কিছুই নাই। সব কিছুতেই টাকার খেলা। এই দেশে প্রধানমন্ত্রীর বাসার একজন ঝাড়ুদারও কোটিপতি। ফলে টাকা কোন সমস্যাই না......শুধু আপনাকে ক্ষমতার বলয়ের মধ্যে বা তার আশেপাশে থাকতে হবে।

আরেকটা বিষয়। সেই দেশে দূর্ণীতিকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া হয়েছে; রীতিমতো সংসদে আইন পাশ করে। ফলে দূর্ণীতি শব্দটাই দেশে বা সমাজে অর্থহীন। সরকারী-বেসরকারী অফিস, আদালত, ব্যাঙ্ক, হাসপাতাল সব জায়গাতে স্পীডমানি চার্ট টাঙ্গানো আছে। কাজ তাড়াতাড়ি করাতে চাইলে বা সেবা তাড়াতাড়ি নিতে চাইলে যতো তাড়াতাড়ি, ততো বেশী রেট। যার টাকা নাই, তাকে অনির্দিষ্ট কাল অপেক্ষা করতে হতে পারে। কারো দয়া হলে কাজ হবে, না হলে নাই!! সোজা হিসাব!!! সাধারন নাগরিকরা এসবের কোন প্রতিবাদ করতে পারবে না। সরকার এই বিষয়ে অত্যন্ত কড়া। বেশী ত্যাড়া নাগরিকদের ধরে নিয়ে একটা গোপন দাওয়াই এর ইন্জেকশান দিয়ে দেয়া হয়। ত্যাড়া মানুষ বাকী জীবন সোজা থাকে। এই কারনে দেশের বিভিন্ন জায়গায় ইন্জেকশান সেন্টার স্থাপন করা হয়েছে।

সবচাইতে গুরুত্বপূর্ণ যেই তথ্যটা আমার সামনে এসেছে, সেটা হলো গোপালিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক পার্টি ''সাংঘাতিক দেশ-প্রেমিক মোর্চা'' গোপনে সোমালিয়ার সাথে একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। মূলতঃ দীর্ঘদিন ধরে সোমালিয়ার মদত-পুষ্ট জনবিচ্ছিন্ন এই সরকার আর আলাদা থাকতে চাচ্ছে না, কারন তাদের কাছে খবর আছে যে, সরকার বিরোধীরা সংগঠিত হচ্ছে। যে কোনও সময় বিস্ফোরণ ঘটতে পারে। তাই এখন বিভিন্ন রকমের দর কষাকষি আর ইথিওপিয়া কি কি ধরনের ঝামেলা করতে পারে, তার বিচার-বিশ্লেষণ চলছে। তবে এই একীভূতকরণ রাতারাতি হবে না। সব ঠিক হয়ে গেলে দশ বছরের একটা মাষ্টার-প্ল্যান করা হবে। ধাপে ধাপে, খুবই আস্তে আস্তে পা টিপে টিপে কাজ চলবে যাতে করে জনগন একেবারেই বুঝতে না পারে আর রিয়্যাক্ট করার কোন সুযোগ না পায়। যেমন, সোমালিয়ার লোকজন আস্তে ধীরে গুরুত্বপূর্ণ পদ-পদবী দখল করবে, প্রতিরক্ষা বাহিনীকে পুরাপুরি সোমালিয়া-নির্ভর করে ফেলা হবে, আকাশ-নৌ-বিমান যোগাযোগ ব্যবস্থাকে একীভূত করে ফেলা হবে। শিক্ষা ব্যবস্থাকে পুরাপুরি ধ্বংস করে ফেলা হবে; উদাহরণ স্বরূপ বলা যায়, বিশ্ববিদ্যালয়ের ভিসিগণের প্রধান কাজ হবে ছাত্র-ছাত্রীদের কাছে চা-সিঙ্গারা-সমুচা বিক্রি। আর সেই সাথে মোর্চার বিরাট ফ্যান-ফলোয়ারদের ব্যবহার করে বিভিন্ন রকমের সামাজিক মিডিয়াতে ক্রমাগত প্রোপাগান্ডা চলতে থাকবে যে, যারা সরকারের বিরোধীতা করবে তারা সবাই রাজাকার...........ইত্যাদি ইত্যাদি। বিরাট পরিকল্পনা। সবটা এখনও তৈরী হয়নি, তবে কাজ চলছে। খুব শীঘ্রই ফেজ-বাই-ফেজ পরিকল্পনা চুড়ান্ত হয়ে যাবে।

এই ''অত্যন্ত সিরিয়াস ধরনের কিন্তু বোরিং'' আর্টিকেলটা পড়ে একেকজনের একেক জায়গায় ব্যথা লাগতে পারে, একেক ধরনের অনুভূতি হতে পারে। তাই সবশেষে একটা কৌতুক বলি, শোনেন। খানিকটা ঔষধের কাজ করবে। এটা আমি গোপালিয়ায় শুনেছি। সেখানকার খুবই জনপ্রিয় একটা কৌতুক।

কোন এক কর্মী তার বসকে বলছে.............

কর্মী: স্যার, কয়েক দিনের ছুটি দরকার!
বস: যদি একটা প্রশ্নের উত্তর দিতে পারো, তাইলে আমি বিবেচনা করতে পারি।
কর্মী: জ্বি স্যার, বলেন!!
বস: কাটাপ্পা বাহুবলীকে কেন খুন করেছিলো?
কর্মী: আমি সঠিক জানি না স্যার। তবে সম্ভবতঃ বাহুবলী কাটাপ্পাকে ছুটি দেয়নি, সেজন্যে।
বস: তোমার কতোদিনের ছুটি লাগবে??

পুনশ্চঃ শুরুর কথায় আসি। আমার মনে হয়, গোপালিয়াকে অনুসরনের মধ্যেই আমাদের দেশের সকল সমস্যার সমাধান নিহিত। গুলাটি বেগম ভ্লগের মানুষ, ব্লগ এবং ব্লগার তার পছন্দ না। তাই তার সাথে আপনাদের যোগাযোগের কোন উপায় নাই। গোপালিয়া সম্পর্কে কিছু জানতে চাইলে আমাকেই জিজ্ঞেস করতে হবে। আফসোস!!!!

ছবিসূত্র।

মন্তব্য ৪৪ টি রেটিং +৯/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:১৬

শাহিন-৯৯ বলেছেন:

বর্ণবাদী যে শব্দের কবলে পড়ে অবশেষে নতি স্বীকার করেছিল আপনার গোপালিয়া দেশে এই রকম একজন সাহসী লোক দরকার যে দেশী বিদেশী মিলে হাজার খানেক ভূত তাড়ানিয়া শব্দ ব্রাশ ফায়ারের মত নিক্ষেপ করে বীরের মত দাঁড়িয়ে থাকতে পারবে তাহলে পুরো গোপালিয়া সেদিন স্বাধীন হবে।

১৫ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:৩১

ভুয়া মফিজ বলেছেন: গোপালিয়া সরকার যেমন দেশ বিক্রির চক্রান্ত করছে; দেশের সত্যিকারের দেশপ্রেমিকরাও গোপনে তলে তলে এক হচ্ছে। আরো একবার স্বাধীনতার জন্য সংগ্রাম করতে তারা প্রস্তুত। তারা এতো সহজে হাল ছাড়বে বলে মনে হচ্ছে না। :)

২| ১৫ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:২৭

শাহিন-৯৯ বলেছেন:

বর্ণবাদী ভূত হবে।

১৫ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:৩২

ভুয়া মফিজ বলেছেন: ''বর্ণবাদী ভূত'' বলে তো আমাকে নস্টালজিক করে দিলেন!!!! B-)

৩| ১৫ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:৪৪

নয়া পাঠক বলেছেন: হাঃ হাঃ ভুম ভাইয়ার সুন্দর একটি গল্প! পড়ে মজা পেলাম আর ব্যাপক হাসলাম।

১৫ ই জুলাই, ২০২৪ দুপুর ১২:৫২

ভুয়া মফিজ বলেছেন: মজা পেলে হবে না। গোপালিয়ার মধ্য গগণে আজ সংকটের ঘনঘটা। কে তাকে আশা দিবে, কে তাকে ভরসা দিবে, কে তাকে শোনাবে জাগরণের অভয়.................................!!!! ;)

সমস্যার সমাধান খুবই জরুরী।

অ.টঃ আপনার পোষ্টটাও পড়েছি। পছন্দ হয়েছে। আমার এখন অফিস যাত্রার প্রস্তুতি চলছে। গিয়ে একটু গুছিয়ে মন্তব্য করবো আশা করি।

৪| ১৫ ই জুলাই, ২০২৪ দুপুর ১:১৩

ঢাবিয়ান বলেছেন: যাদের বুঝতে সমস্য্যা হচ্ছে তাদের জন্য আরেকটুুু সহজ করে দিচ্ছি। গোপালিয়ার জায়গায় বাংলাদেশ এবং সোমালিয়ার জায়গায় ভারতকে বসিয়ে নেন। তাইলেই সব ফকফকা।

অট ঃ ব্লগার হা- কার আগুন ঝড়া কমেন্ট দেখতে চাই এই পোস্টে।সেই সাথে দুই নৌকায় পা দেয়া সুবিধাবাদীদের। একটা জবরদোস্ত বিতর্কের আশা রাখছি। আইজকা ছুটিতে আছি। !:#P

১৫ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৩

ভুয়া মফিজ বলেছেন: কি বলেন এইসব....................গোপালিয়াকে গোপালিয়ার মতো থাকতে দেন। কারো জায়গায় কাউকে বসানোর দরকার নাই। :)

হাকা কি বলবে আমি আগেই জানি। আপনে চাইলে শোনাইতে পারি। ব্লগে দুই নৌকায় পা দেওয়া সুবিধাবাদী কারা? বিষয়টা ব্যাখ্যা না করলে বোঝা যাচ্ছে না। :P

৫| ১৫ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:০৪

শায়মা বলেছেন: গোপালিয়া সোমালিয়া এসব পড়তে গিয়ে প্রথমেই মনে পড়ে গেলো খালেদা জিয়ার সেই ভিডিওটা গোপালী বলেছিলো এক পুলিশকে। হা হা

গোপালভাড় শুনেছি গোপালগঞ্জ শুনেছি গোপালী সেই প্রথম শুনেছিলাম।

আর তুমি শুনালে গোপালীয়া। খালেদা জিয়াকে অনেকেই গোলাপী বলতো গোলাপী গায়ের রং এর কারণে সেই কারণেই হয়ত ল আর প কে এদিক ওদিক করে তিনি গোপালী বানাতে পেরেছিলেন। তবে তুমি তার আইডিয়া চুরির অপরাধে অভিযুক্ত হতে পারো কিন্তু রাজপুত্র ভাইয়ু.......

১৫ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৫৪

ভুয়া মফিজ বলেছেন: সোমালিয়ার সাথে গোপালিয়ার সম্পর্ক, এর মধ্যে খালেদা জিয়া আসলো কোত্থেকে?

তবে তুমি তার আইডিয়া চুরির অপরাধে অভিযুক্ত হতে পারো কিন্তু রাজপুত্র ভাইয়ু....... আমি আইডিয়া চুরি করলাম কিভাবে? আমি শুধু একজনের লেখা শেয়ার করলাম মাত্র। B:-)

৬| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

শায়মা বলেছেন: আচ্ছা হাকা কি?

আমি আবারও আরেকটা খাবারের দোকান হাক্কা ঢাকার কথা মনে করে ফেললাম কিন্তু! B:-)

১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:১৩

ভুয়া মফিজ বলেছেন: একজন নৃত্য পটিয়সী হয়ে হাকা চিনো না!!!! আজ থেকে তোমার ''নৃত্য পটিয়সী'' খেতাব বাতিল করা হলো!!! :-B হাকা নৃত্য কি? এইখানে দেখতে হবে।

আজকে অফিসে কাজের খুব চাপ, তারপরেও তোমার ''হাকা'' প্রশ্নের কারনে আসতে হলো।

৭| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪৪

জটিল ভাই বলেছেন:
আন্ডার কাভার রিপোর্টার বলতে পারেন।

এখানে আন্ডার কাভার রিপোর্টার বলতে কি, "কাভা তথা কাল্পনিক_ভালবাসার অধীনস্ত রিপোর্টার" বুঝালেন? B:-)

১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৭

ভুয়া মফিজ বলেছেন: কিছু ব্লগার সব কিছুতেই অপু, জটিল, ভুয়া দেখতে দেখতে শহীদ হয়ে যাচ্ছে!!! আপনের অবস্থা দেখি সেই রকম। সব কিছুতেই কাভা দেখেন!!! :-B

৮| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:০৫

শেরজা তপন বলেছেন: গুলাটি বেগম আফায় সমস্যার কথা তো জানাইলেন কিন্তু গোপালীয়ার কোন সমস্যার সমাধান তো দিতে পারলেন না!!
বার্গারের পেটির মত দেশটার গল্পের কথা চমৎকার হইছে- শেষে যে অতি গোপন আর স্পর্শকাতর খবরটা দিলেন এইটা নিয়ে অনেকের ঘুম হারাম হয়ে যাইতে পারে। গোপালিয়ার অতি দেশ প্রেমান্ধ কিছু মানুষ আপনাকে কিন্তু প্রবাসী রাজাকার উপাধিতে ভূষিত করিতে পারে। বর্তমানে এই উপাধিটা দারুন মার্কেট পাইছে - মতের মিল না হইলেই এরকম উপধি যে কারো দিয়ে দেয়া যায়। নিজেকে দেশপ্রেমান্ধ বানানোর এর থেকে সহজ উপায় কেউ হাতছাড়া করতে চায় না- অতএব সাবধান হউন!

১৫ ই জুলাই, ২০২৪ রাত ৮:৪৪

ভুয়া মফিজ বলেছেন: গুলাটির এসাইনমেন্ট ছিল ঘটনা জানা, কোন সমাধান দেওয়া না। সমাধানের দায়িত্ব আপনের মতো ইসমার্ট মানুষদের। ;)

শেষে যে অতি গোপন আর স্পর্শকাতর খবরটা দিলেন এইটা নিয়ে অনেকের ঘুম হারাম হয়ে যাইতে পারে। আরে ওইটা তো গোপালিয়ার বিষয়!!! তবে এইটা নিয়া আমাদের দেশের পরিপ্রেক্ষিতে ব্যাখ্যা বিশ্লেষণ কইরা বিস্তারিত একটা পোষ্ট দেওয়ার ইচ্ছা আছে। এইসব সত্যি কথা শুনলে যারা বিছুটি পাতার ঘষা খাওয়া ব্যাক্কলের মতো লাফায়, তাদের লাফাইতে দেন। বিবেক বেইচা খাওয়া মানুষেরা কি কইলো না কইলো, সেইসব আমি গণায় ধরি না। দালালদের নিয়া চিন্তা করার টাইম নাই আমার। X(

৯| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:২২

করুণাধারা বলেছেন: @ শায়মা, হাকা নিয়ে ধোঁকায় পড়ে গেছ, আর ভুম তাতে ধুম উস্কে দিয়ে গায়েব!! X(

খুবই অন্যায়!! এজন্য আমি এলাম হাকা কী সেটা বলতে। হাকা হচ্ছে আমাদের একজন ব্লগারের নামের সংক্ষিপ্ত রূপ, যিনি মন্তব্য দিয়ে প্রচুর বিনোদন দান করেন। সংক্ষিপ্ত রূপ মানে যেমন ভুম, মিড ইত্যাদি।

@ লেখক, পরে আসছি।

১৫ ই জুলাই, ২০২৪ রাত ৮:৪৪

ভুয়া মফিজ বলেছেন: শায়মা ''হাকা নৃত্য'' কি তা জানে না, এটা কোন কথা হলো? আমি খুবই আপসেট!!!! B:-/

@ লেখক, পরে আসছি। ওকে..........অপেক্ষায় আছি।

১০| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:২২

শায়মা বলেছেন: হা হা হা এই সঙ্গীতশিল্পীকে আমার খুব পছন্দ হয়েছে। হা হা খাতারুঙ্গী হু হু খহু খু হাহাহাহাহ হুখুক কুক কুক কুক কুক কোকিলা হা হা হা

১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৮

ভুয়া মফিজ বলেছেন: এই সঙ্গীত শিল্পীকে নিয়ে মশকরা কইরো না। সে নিউজিল্যান্ড পার্লামেন্টের একজন মেম্বার কইলাম!!! B-)

১১| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:২৫

শায়মা বলেছেন: করুনাধারাআপু সেটা বুঝেই আমি অনেক চিন্তা করে যেমন কাভা মাহা ভুম ডুম এর সাথে কোনো হাকা খুঁজে পাচ্ছিনা বলেই তো এত চিন্তায় পড়লাম।


হায় হায় আমার মত একজন ব্লগ বিশেষজ্ঞ ব্লগ পণ্ডিতনী গোপন মডু মহাশয়া এই হাকার খবর জানলো না!!!!!!!!!!!!!!

আমি তো অযোগ্য হয়ে পড়লাম মনে হচ্ছে। :((

১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৮

ভুয়া মফিজ বলেছেন: আমি তো অযোগ্য হয়ে পড়লাম মনে হচ্ছে। :(( তাইতো দেখা যাচ্ছে। তোমার পদত্যাগ করা উচিত। যদিও আমাদের দেশে অযোগ্যদের পদত্যাগের কালচার নাই। :(

১২| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩১

করুণাধারা বলেছেন: আচ্ছা, হিট: কা তে একটা ঝড়ের নাম হয়।

১৩| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩২

করুণাধারা বলেছেন: ঝড়টা হয় বৈশাখ মাসে।

১৪| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৪

শায়মা বলেছেন: নতুন - নন
শরৎ চৌধুরী --- শচৌ
মারুফ রাশেদ--- মারা ( হায় হায় এটা ঠিক হবে না :( )
মোহাম্মদ আলী আকন্দ - মো আআ
রেজা ঘটক ---- রেঘ
বিডি আইডল --- বি আ ( হা হা হাহা বিয়া ) :P
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ----সো আ ধু ( সাধু বলা যেতে পারে)
ঘোর অমানিশায় একলা.....আমি নিশাচর ---- ঘোঅএ) ঘোৎ ঘোৎ হলে বেশি ভালা হয় না??
শেরজা তপন ---- শেত ( শ্বেত ময়ুরী নাচেরে রুমঝুমাঝুম বাজেরে)
সৈয়দ মোজাদ্দাদ আল হাসানাত ( সৈমোআহা) এতক্ষনে একটা হা পেয়েছি।
মরুভূমির জলদস্যু ------ মজ---- মোজো নাকি মোজা??
শায়মা --------------- শামা থুন্দল হইসে বেশি :)
মোঃ জুলকার নাঈন ---------------- মোজুনা
এম টি উল্লাহ ----------------- এমটিউ
আমি ব্লগার হইছি! --------- আবহ ------------ আবহাওয়া
আমি নই -------- আন........ ধরে আন কান ধরে আন হায় হায়
বোকা মানুষ বলতে চায় ---------------- বোমাবোচা হা হা হা হা হা :P
এম ডি মুসা এমডিমু- ডিমভাইয়ু :)
করুণাধারা------------------- কধা হায় হায় আপুনি
দি এমপেরর -------------- দিম ( তোতো বাত্তাদেল দিম)
নজসু ----------------- নসু
নয়া পাঠক ---------------- নপা---------- নাপা :)
আলমগীর সরকার লিটন---------- আসলি???? X(
সোনাগাজী -------------- সোগা ----------- এটা আবার কেমন হলো?
সামরিন হক -------------- সাহ হা হা
মোঃ আরিফুজ্জামান আরিফ......... মোআআ
পুরানমানব ------------------ পুমা
হাসিব শান্ত--------------------- হাশা??? হাঁসা????



এত চেষ্টা করলাম একটাও হাকা পেলাম না :((

১৭ ই জুলাই, ২০২৪ রাত ১০:৫৭

ভুয়া মফিজ বলেছেন: তোমার দেয়া এই নতুন ইনিশিয়ালগুলোর মধ্যে যেগুলো সবচেয়ে বেশী পছন্দ হয়েছে,

মারুফ রাশেদ--- মারা ( হায় হায় এটা ঠিক হবে না :( )
বোকা মানুষ বলতে চায় ---------------- বোমাবোচা হা হা হা হা হা :P
আলমগীর সরকার লিটন---------- আসলি???? X(
সোনাগাজী -------------- সোগা ----------- এটা আবার কেমন হলো? ''সোগা'' এর একটা বিশেষ মানে আছে!!!! :-B
পুরানমানব ------------------ পুমা
হাসিব শান্ত--------------------- হাশা??? হাঁসা????

১৫| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৫

শায়মা বলেছেন: পেয়েছি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
করুনাধারা আপুনি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!! কালবৈশাখী ভাইয়া হাহাহাহাহাাহাহাহাহাহাহা

১৬| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৫

করুণাধারা বলেছেন: @ শায়মা, তুমি একটা কাজ করতে পারো, দশ মিনিটের মধ্যে তোমার প্রশ্নের উত্তর না দিলে ব্যান করার হুমকি দাও। তুমি এমন পাওয়ারফুল মডু, সেটা জানাতে হবে না!! :)

১৭| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৬

শায়মা বলেছেন: কিন্তু হা আসলো কোথা থে হবে কাবৈ অথবা কাবৈ এর ভাই মাভৈ :P

১৮| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৮

করুণাধারা বলেছেন: হাসান কালবৈশাখী ;)

১৯| ১৫ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

মোস্তফা সোহেল বলেছেন: মালটাল খাইয়া লেখতে বইছেন মনে হয় ;)
আমি কিছু কমুনা কিছু কইলে কোন দেশে আবার নাকি চাকরি থাকেনা।

১৫ ই জুলাই, ২০২৪ রাত ১০:১২

ভুয়া মফিজ বলেছেন: মালটা চিনি, কিন্তু ''মালটাল'' চিনলাম না। এইটা কি জিনিস? কেমনে খায়? আপনের অভিজ্ঞতা আছে বোঝা যাইতেছে। একটা ডেমো দিয়েন তো!!!!! :P

২০| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ৮:১১

শায়মা বলেছেন: ওহ তাইতো!!!!!!!!!!!!! আরে আমি তো সত্যি সত্যি ......

যাইহোক আমি আসলে এমনি এক কাজে ডুবে আছি আপুনি!!!!!!!!!!!!!!!!!!!!!!! সব গোলমাল হয়ে গেলো তাই।

১৫ ই জুলাই, ২০২৪ রাত ১০:১৩

ভুয়া মফিজ বলেছেন: গন্ডারের কাতুকুতু খাওয়ার গল্পটা কে শোনা আছে তোমার? ;)

২১| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ৮:৪২

শেরজা তপন বলেছেন: সবচাইতে গুরুত্বপূর্ণ যেই তথ্যটা আমার সামনে এসেছে, সেটা হলো গোপালিয়ার ক্ষমতাসীন রাজনৈতিক পার্টি ''সাংঘাতিক দেশ-প্রেমিক মোর্চা'' গোপনে সোমালিয়ার সাথে একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।
বাবে গোপাল নামে একটা প্রদেশ আছে গোপালিয়াতে। দেশটার নামকরন এই প্রদেশের নামেই। এই প্রদেশের প্রার্থীদের জন্য ৫০ শতাংশ সংরক্ষিত।
আচ্ছা ধরে নিলাম গোপালিয়ার সর্বোচ্চ অথরিটি সোমালিয়ায় সাথে গোপনে একিভুত হবার চুক্তি করেছে, অন্যদেশ যদি সর্বময় ক্ষ্মতার অধিকারী একসময় হয়েই যায় তবে এই বাবা গোপালের অধিবাসী আর গোপালিয়ার স্বেচ্ছাচারী সরকার আর তাঁর আমলা কামলাদের আখেরে কি লাভ হবে?

১৬ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৩২

ভুয়া মফিজ বলেছেন: তাই এখন বিভিন্ন রকমের দর কষাকষি আর ইথিওপিয়া কি কি ধরনের ঝামেলা করতে পারে, তার বিচার-বিশ্লেষণ চলছে। এটা তো আমার না, গুলাটির লেখা। তবে অনুমান করতে পারি, দর কষাকষিতে অবশ্যই বিপুল পরিমানে টাকা-পয়সার লেনদেন হবে। দিন শেষে সেটাই তো সবার চাওয়া, তাই না? ক্ষমতা তো চিরস্থায়ী না, টাকা চিরস্থায়ী (তুলনামূলকভাবে)। আর সবকিছুই যে টাকা দিয়ে পরিমাপ হয় তাও না। সাইকোরা বিভিন্নভাবে আনন্দ খোজে। লিখতে গেলে বিশাল রচনা হবে। তবে আপনের এই প্রশ্নটা মনে রাখেন। এই মাসেই আমি আরেকটা পোষ্ট দিবো। সেইখানে আরো স্পেসিফিক উত্তর পাবেন। :)

২২| ১৫ ই জুলাই, ২০২৪ রাত ৮:৫৫

শেরজা তপন বলেছেন: লেখক বলেছেন: গুলাটির এসাইনমেন্ট ছিল ঘটনা জানা, কোন সমাধান দেওয়া না। সমাধানের দায়িত্ব আপনের মতো ইসমার্ট মানুষদের।
:) আমার ইসমার্ট হতে আপত্তি নেই, মফঃস্বলের বেড়াভাঙ্গা স্কুলের পাশ করা শিক্ষার্থী আমি। তবে আপনি তো স্মার্ট, সমস্যার সমাধান দেবার কথা ছিল আপনার, তা আপনি নিজেই যেচে দিতে চেয়েছিলেন- তাই স্মরণ করিয়ে দিলাম মাত্র।

১৬ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৩২

ভুয়া মফিজ বলেছেন: কিছু মানুষের যেমন দুঃখ বিলাসিতা থাকে, তেমনি কিছু মানুষের নিজেকে দূর্বল, আনইসমার্ট, লেখাপড়া কম ইত্যাদি দেখানোর প্রবণতা থাকে। এইটা এক ধরনের ক্যামোফ্লেজ। এইটা করে এই মানুষেরা এক ধরনের আনন্দ পায়। মানব চরিত্র আসলে বড়ই বিচিত্র!! কি বুঝলেন? ;)

সমাধান বোঝেন নাই? গোপালিয়াকে একটা মডেল ধইরা সেই মডেল বাস্তবায়ন করাই সমাধান। :)

২৩| ১৬ ই জুলাই, ২০২৪ সকাল ৯:৫০

আহমেদ জী এস বলেছেন: ভুয়া মফিজ,



গোপালিয়া নামে একটা দেশ ছিল............!!!
ওই মিয়া; "ছিলো"টা কি !!!!! আছে এখনও।
বাবে গোপাল নামের সে দেশের একটা প্রদেশ খুঁড়লেই যখন তখন সোনা-হীরা নয়, তার থেকেও দামী সব কোটিপতি বেরিয়ে আসে!
সবই চলমান। আপনি কেন "ছিলো" ট্যাগ দিয়ে পাষ্টটেন্স করে ফেললেন ??? X((

১৭ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:০৭

ভুয়া মফিজ বলেছেন: চেতলে লাভ নাই ভাইজান; ছিলই হবে। বর্তমানে ওইটা (অর্থাৎ গোপালিয়া) সোমালিয়ার সাথে মিলে গিয়েছে। =p~

২৪| ১৬ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৫১

করুণাধারা বলেছেন: গুলাটি বেগমের বয়ানে সোমালিয়া দেশ সম্পর্কে জানতে পেরে ভালো লাগলো। সবচাইতে ভালো লাগলো এটা পড়ে যে, গোপালিয়ার শিক্ষা ব্যবস্থাকে সম্পূর্ণ ধ্বংস করা হবে, বিশ্ববিদ্যালয়ের ভিসিদের প্রধান কাজ হবে ছাত্রছাত্রীদের কাছে চা সিঙ্গারা বিক্রি।

ভালো লাগলো এই কারণে যে, আমাদের বাংলাদেশে গোপালিয়ার মতো শিক্ষা ব্যবস্থা না, এই দেশের শিক্ষা ব্যবস্থা ফিনল্যান্ডের শিক্ষা ব্যবস্থা মত উন্নত, একে ধ্বংস করা যায় না। আবার এদেশের বিশ্ববিদ্যালয়ের ভিসিরা চা সিঙ্গারার মতো কমদামি জিনিস বিক্রি করেন না, তাঁরা বিবেকের মতন বেশি দামী জিনিস বেঁচেন !!

দুঃখ হলো গোপালিয়ার জন্য, বাংলাদেশের মতো তাদের কোন বন্ধু প্রতিবেশী নেই!! বাংলাদেশের বন্ধু প্রতিবেশী আছে, এই প্রতিবেশী বাংলাদেশের যেকোনো বিপদে এগিয়ে আসে। একবার কোটা আন্দোলন নিয়ে বাংলাদেশের বেশ বিপদে পড়ে গিয়েছিল তারপর দেখা গেল প্রতিবেশী তাদের বিপদ থেকে উদ্ধার করে ফেলেছে!!

১৭ ই জুলাই, ২০২৪ রাত ৮:১২

ভুয়া মফিজ বলেছেন: ভালো লাগলো এই কারণে যে, আমাদের বাংলাদেশে গোপালিয়ার মতো শিক্ষা ব্যবস্থা না, এই দেশের শিক্ষা ব্যবস্থা ফিনল্যান্ডের শিক্ষা ব্যবস্থা মত উন্নত, একে ধ্বংস করা যায় না। অতি সত্যি কথা বলেছেন আপা। তবে ফিনল্যান্ডের মতো উন্নত বলা ঠিক না, বলেন ফিনল্যান্ডের চাইতে উন্নত। সেই কারনেই আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর ranking এতো উচুতে!!!!!! :-B

দুঃখ হলো গোপালিয়ার জন্য, বাংলাদেশের মতো তাদের কোন বন্ধু প্রতিবেশী নেই!! বাংলাদেশের বন্ধু প্রতিবেশী আছে, এই প্রতিবেশী বাংলাদেশের যেকোনো বিপদে এগিয়ে আসে। শুধু এগিয়ে আসে বললে প্রতিবেশীর অপমান করা হয়। তারা আমাদের যে ধরনের উপকার করে, তা ভাষায় প্রকাশ করা যায় না। যেমন, জনসংখ্যা নিয়ন্ত্রণ!!!! =p~

আসলে বাংলাদেশের সাথে গোপালিয়ার তুলনা করাটাই তো ভুল। কোথায় শেখসাদী, আর কোথায় ছাগলের লাদী!!!! এক হলো?

২৫| ১৭ ই জুলাই, ২০২৪ বিকাল ৪:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: গোপালিয়াতে সাচ্চা দেশ প্রেমিক শুধু তারাই যারা 'সাংঘাতিক দেশ-প্রেমিক মোর্চা' পার্টির সদস্য। এরা মাথায় হেলমেট পড়ে চলা ফেরা করে থাকে।

১৭ ই জুলাই, ২০২৪ রাত ৮:১৯

ভুয়া মফিজ বলেছেন: গোপালিয়াতে সাচ্চা দেশ প্রেমিক শুধু তারাই যারা 'সাংঘাতিক দেশ-প্রেমিক মোর্চা' পার্টির সদস্য। কোন সন্দেহই নাই এই বিষয়ে। আচ্ছা, এই পার্টির সদস্যরা হেলমেট পড়ে কেন? মাথায় আকাশ ভেঙ্গে পড়তে পারে এই ভয়ে? B:-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.