নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুয়া মফিজ

ভুয়া মফিজের সাথে ভুয়ামি না করাই ভালো...

ভুয়া মফিজ › বিস্তারিত পোস্টঃ

ভালো আছি, ভালো থেকো...................!!!!

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:০৫



ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় এরশাদ পতনের আন্দোলনে সক্রিয়ভাবে জড়িত ছিলাম। সেই অভিজ্ঞতার আলোকে বিগত বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনটাকে শুরুতে ছাত্রদের অন্যান্য সাধারন আন্দোলনের মতো করেই দেখেছিলাম। ব্যাপারটাতে আমার আগ্রহ দৈনন্দিন কাজের ফাকে ফাকে খানিকটা খোজ-খবর নেয়াতেই সীমাবদ্ধ ছিল। এটাকে সেই সময়ে শুরুতে একেবারেই পূর্ণমাত্রার সরকার পতনের আন্দোলন মনে হয় নাই। আদপে সেটা ছিলোও না। কিন্তু ১৬ জুলাই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী ও অন্যতম সমন্বয়ক আবু সাঈদের হত্যাকান্ড দেখার পরই সমগ্র দেশবাসীর সাথে সাথে আমার জগতটাও উলটপালট হয়ে গেল। জড়িয়ে গেলাম একটা আলাদা কর্মকান্ডে।

তারপরের গত আড়াইটা মাস পার করলাম পর্যায়ক্রমে দুঃখ, শোক, রাগ, ক্রোধ, শান্তি, আশা আর সুন্দর ভবিষ্যতের স্বপ্ন নিয়ে। এই সময়টা দৈনন্দিন কাজের বাইরে মূলতঃ ব্যস্ত থেকেছি বিদেশে বসে দেশ নিয়ে যতোটা কাজ করা সম্ভব, তা নিয়ে। যেমন, বিভিন্ন মিডিয়ার মাধ্যমে প্রতিনিয়ত খবর নেয়া, আন্দোলনের জন্য - বন্যার জন্য ফান্ড রেইজিং, লন্ডনে বিক্ষোভ-সমাবেশে অংশগ্রহনসহ আমাদের শহরে কিছু কমিউনিটি ভিত্তিক বিক্ষোভ-সমাবেশ-আলোচনার ব্যবস্থা, ব্লগে লেখালেখিসহ অতিরিক্ত সময় দেয়া ইত্যাদি ইত্যাদি। এখন দেশ ক্রমান্বয়ে প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠেছে/উঠছে। বাংলাদেশের মানুষ দেশে কিংবা বিদেশে আবার নতুনভাবে আশা নিয়ে, স্বপ্ন নিয়ে জেগে উঠেছে। কাজেই রিল্যাক্স অবস্থায় ভাবলাম আমিও ধীরে ধীরে আমার পুরানো স্বাভাবিক রুটিনে ফেরত যাই।

সত্যি বলতে এই আন্দোলনটার ট্রান্সফরমেশানের পুরো ক্রেডিট জননেত্রী, কওমী জননী শেখ হাসিনা আর তার ল্যাস্পেন্সার কাউয়া কাদেরকে দেয়া যায়। আন্দোলনের যদি কোন মাষ্টারমাইন্ড আসলেই থেকে থাকে তাহলে এই দুইজনকেই সেই কৃতিত্ব দিতে হবে সর্বাগ্রে।

তবে আজ, এই মুহুর্তে যদি পেছন ফিরে তাকাই, তাহলে বলতেই হয় পতি..............থুক্কু জনদরদী হযরত শেখ হাসিনার ভারতে হিজরতের পরে আমি কয়েকদিন অত্যাধিক বিষাদগ্রস্থ ছিলাম। এতোটা আসলে আশা করি নাই। গত কিছুদিন ধরে ঠিকমতো নাওয়া-খাওয়াও করা হয় নাই। সব সময়েই চোখে কেমন যেন একটা আন্ধার আন্ধার ভাব!!! যাক, ক্রমে ক্রমে সেই শোক এখন কিছুটা কাটিয়ে উঠেছি। এখন সময় সামনে তাকানোর।

আজকাল কেন জানি ব্লগে আসতে ভালো লাগে না। ব্লগে আসলেই কিছু আওয়ামী সহযোদ্ধার দুঃখভারাক্রান্ত আচার-আচরণ দেখে ব্যথিত হই। তাই সিদ্ধান্ত নিয়েছি ব্লগ থেকে দূরে থাকার। দূরে থাকলে থাকবো, সেটা আবার মাইকে আযান দিয়ে বলার কি হলো? আমি কোথাকার কোন হরিদাস পাল!!!! আসলে ঘটনা হলো, যারা আমার লেখা নিয়মিত পড়েন, তারা আমার ''তিনমাসের অনুপস্থিতি''র বিষয়টা নিশ্চয়ই স্মরণ করতে পারেন। আমি চাই না পরলোকে যাত্রা করার আগেই কেউ আমার বিদেহী আত্মার মুক্তির জন্য প্রার্থনা শুরু করুক!! সেইজন্য বিতং করে এতোকিছু বলা!!!!

ভবিষ্যতে যদি পরিস্থিতির উন্নতি হয়, তাহলে আবার ফিরতে পারি। সে সম্ভাবনা কিন্তু একেবারেই উড়িয়ে দেয়া যাচ্ছে না। ততোদিন পর্যন্ত সবাই ভালো থাকেন আর কষে ব্লগিং করা জারি রাখেন।

জয় বাংলা!! জয় জনদরদী শেখ হাসিনা!!!! =p~


ছবিসূত্র।

মন্তব্য ৪৮ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:১৪

মায়াস্পর্শ বলেছেন: বাহ, আপনার লেখা পড়তে শুরু করলে শেষ না করে থামা যায় না।
জয় গু পালির জয়।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:২৪

ভুয়া মফিজ বলেছেন: ঝয় বাংলা!!!! :-B

২| ০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:১৫

সোনাগাজী বলেছেন:




আপনি ব্লগে না'এলে ব্লগ প্রাণহীন হয়ে যায়; আপনি এলে ইহা মরা-বিড়ালের মতো প্রাণ ফিরে পায়।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:২৪

ভুয়া মফিজ বলেছেন: আরে আবালভাই যে!! কেমন আছেন? অনেকদিন পরে মোলাকাত হইলো। আসলে আপনের দয়ার শরীল তো, সেইজন্য এমনে কইলেন। শুইনা আবেগে কাইন্দালাইলাম!!!! :P

৩| ০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৪৭

জুল ভার্ন বলেছেন: বর্তমানে ব্লগে আমি সর্বোচ্চ ১০/১২ জনের লেখা পড়ি, তাদের মধ্যে আপনি অন্যতম। বড়ো রকমের সমস্যা না হলে লিখতে থাকুন.....
শুভ কামনা।

০৫ ই অক্টোবর, ২০২৪ বিকাল ৫:৫০

ভুয়া মফিজ বলেছেন: আপনার এই মন্তব্য আমার জন্য একটা প্রশংসাপত্র। তবে ভাইজান, আমার মন উঠে গিয়েছে। আপাততঃ আর না। দেখা যাক ভবিষ্যতে কি হয়!!! আপনাদেরকে মিস করবো নিশ্চিতভাবেই।

ভালো থাকবেন।

৪| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:১৫

পবন সরকার বলেছেন: এমনি মোস্তফা জব্বার ব্লগের বারোটা বাজিয়ে দিয়ে গেছে তারোপর আপনারাও যদি নাকজাগা ব্লগ থেকে বিদায় নেন তাহলে ব্লগ তো অচল হয়ে যাবে।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৬:৪২

ভুয়া মফিজ বলেছেন: আমি ব্লগে না থাকলে ব্লগ অচল হয়ে যাবে? মজা লন? আপনারা আছেন কি করতে? ;)

নাকজাগা ব্লগ বিষয়টা কি?

৫| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৩০

আমি সাজিদ বলেছেন: আবার দেখা হবে।

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৪৯

ভুয়া মফিজ বলেছেন: ইন শা আল্লাহ!!! :)

৬| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৩৩

মিরোরডডল বলেছেন:





Bye.....





০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫০

ভুয়া মফিজ বলেছেন: view this link :P

৭| ০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৩৯

অপু তানভীর বলেছেন: ব্লগে এখন আফসোসলীগ যেভাবে দেখা যাচ্ছে তা গত ১০ বছরে দেখা এতো পরিমান দেখা যায় নি।
এদের হাহুতাশ দেখতে বেশ মজাই লাগে !

তবে আমাদের মোদীর ভাই কামাল মিয়ার কমেডী দেখে সব থেকে বেশি মজা পাচ্ছি !

তবে হ্যা সকল ক্রেডিট অবশ্য শেখ হাসিনাকে দিতে হবে । সে ছাড়া তার পতন কোন ভাবেই সম্ভব ছিল না !

০৫ ই অক্টোবর, ২০২৪ সন্ধ্যা ৭:৫৩

ভুয়া মফিজ বলেছেন: দূর থেকে আফসোস লীগের হা-হুতাশ দেখবো। এখন মজা লুটবো ফজা মিয়া হয়ে!!!! =p~

কিপ ইন টাচ।

৮| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:০২

আরোগ্য বলেছেন: এইটা কি কন!!! আমার সাম্প্রতিক মন্তব্যের ঘরে খালি আপনের পোস্ট। আপনের পোস্ট দেখলে একটু লগইন করি তাও আবার গেতাসেন গা। ব্লগে আমিও এহন তেমন স্বাদ পাইনা তাই লগইন করিই না। তাও আজকা একটা পোস্ট লিখবার লইসি। দেহি কয়দিনের ভিত্তে ব্লগে দিয়া দিমুনি। আপনে কইলাম আইবেন, পোস্ট বেশি লম্বা করুম না ইনশাআল্লাহ।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:১২

ভুয়া মফিজ বলেছেন: যাই গা। এইহানে আর জুইৎ লাগে না। আপনের দাওয়াত রক্ষা করমু, নো চিন্তা। তয় এর পরের ভবিষ্যত পোষ্টে আহনের নিশ্চয়তা দিতে পারুম না। সময় সুযোগ পাইলে পোষ্টাইবেন, অসুবিধা কি? যহন মন উইঠা যাইবো, আমার লাহান আহন বন কইরা দিবেন। দুইন্নাতে করনের বহুত কাম-কাইজ আছে। সেইদিকে ফোকাস করেন!!!! B-)

৯| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:২৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: চলে যাবেন কেনো ভাই! থেকে যান। যারা যেমন তাদের রুপ উম্মোচন হবেই। এতো এতো কর্মের পরেও নিজেদের ভালো প্রমাণ করার যে চেষ্টা ওরা করে যাচ্ছে তাতেই বুঝা যায় সময়টা এখন কার নাগালে। শুভ কামনা সবসময়ের।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৬

ভুয়া মফিজ বলেছেন: কেনো চলে যাচ্ছি বিষয়টা খুব একটা স্ট্রেইট ফরোয়ার্ড না, খানিকটা কমপ্লিকেটেড। যাওয়ার আগে আর এসব নিয়ে কথা বলতে ইচ্ছা করছে না। আফসোস লীগের জন্য আমার সব সময়ে একটা এক্সট্রা ফিলিংস কাজ করে। কারন হালুয়া রুটি খেতে খেতে এদের জিহ্বা হয়ে গিয়েছে সোয়া হাত পরিমান লম্বা। এখন সব বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কাতে এরা খানিকটা ভারসাম্যহীন অবস্থায় আছে। কি বলতে কি বলে সেসব নিয়ে আমার মাথা ঘামানোর সময় কই? এরা আমার দূরতম চিন্তাতেও নাই।

আপনার জন্যও শুভ কামনা। :)

১০| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৩০

মিরোরডডল বলেছেন:





হরিদাস পাল!!!!
গানের জন্য থ্যাংকস।

I want you to miss me.
Though I won't miss you.

ঢোল পিটিয়ে যে বিদায় নিয়ে যায়, তাকে আমি মিস করিনা।
কোন চুলোয় যাচ্ছে যাক! X((


০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৭

ভুয়া মফিজ বলেছেন: Though I won't miss you.............who cares!!!!! =p~

ঢোল পিটিয়ে যে বিদায় নিয়ে যায়, তাকে আমি মিস করিনা..........ঢোল কেন পিটালাম সেটা কিন্তু পোষ্টে বলা আছে। তবে আমি জানি যে, মিড আস্ট্রেলিয়ান। সো ন্যাচারালী বাংলা পড়ে সব সময়ে ঠিক বুঝে উঠতে পারে না। আই আন্ডারস্ট্যান্ড ইয়োর লিমিটেশানস!!!! :P

১১| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৩৪

ঢাবিয়ান বলেছেন: এইসব কি কন ? এমনিতেই আফসস লীগের ঠেলেয় আইতে ইচ্ছা করেন। তার মইধ্যে যদি আপনারা না আসেন তাইলে কেমনে কি ! :(

এইসব আবোল তাবোল কতা , মানি না, মানব না।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৭

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে..............আই রিভোল্ট!!!

আপনে তো একাই একশো!!! চালায়া যান যতোদিন এনার্জি থাকে। এনার্জি কমলে রেডবুল মাইরা দিয়েন!!! :-B

১২| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৩৬

আজব লিংকন বলেছেন: এরশাদ পতনের সময় আমার জন্ম হয়নি। এরশাদ পতনের আন্দোলনে আপনি সক্রিয়ভাবে জড়িত ছিলেন। শুনে জানতে ইচ্ছে হলো, সে সময়ের আপনার চোখে দেখা পরিস্থিতি নিয়ে কিছু লিখেছিলেন কি?
আমি পড়তে ও জানতে ইচ্ছুক। লিখে থাকলে লিংক দেবেন প্লিজ।
আপনার জন্য শুভ কামনা।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:২৪

ভুয়া মফিজ বলেছেন: শুনে জানতে ইচ্ছে হলো, সে সময়ের আপনার চোখে দেখা পরিস্থিতি নিয়ে কিছু লিখেছিলেন কি? খুবই প্রাসঙ্গিক একটা প্রসঙ্গ উত্থাপন করেছেন। এটা নিয়ে আগে কিছু লেখি নাই, কাজেই লিঙ্ক দেয়ারও কিছু নাই। তবে এই আন্দোলনের পর লেখা শুরু করেছিলাম। লম্বা বিষয়। সমস্যা হলো, এখন আর এটা শেষ করার কোন ইচ্ছা নাই, আগ্রহ হারিয়ে ফেলেছি। স্যরি। কেউ না কেউ নিশ্চয়ই লিখবে এক সময়ে।

আপনার জন্যও শুভ কামনা। ভালো থাকবেন। :)

১৩| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৪০

জুন বলেছেন: আপনার পোস্ট পড়ে বিশেষ করে পঞ্চম প্যারা থেকে মনে হলো ঠিক যেন আমার মনের কথাগুলোই লিখেছেন। খুব হতাশ লাগে আর ভীষণ ক্ষোভের সৃষ্টি হয় কিছু মানুষের লেখা পোস্ট পড়ে। এতগুলো ছেলে পুলেদের আত্নদান কিছু মানুষের কাছে যখন হাসি মশকরা আর তুচ্ছতাচ্ছিল্যর বিষয় হয় তখন সেই সব মানুষকে আমার সহ ব্লগার ভাবতেও ভয় হয়।
যাকগে আপনাদের মেয়েদের সাথে আমাদের মেয়েদের ক্রিকেট খেলা হচ্ছে। সেটাই উপভোগ্য। ভালো থাকুন সব সময়। আমি যেন ভালো থাকি সেই দোয়া করবেন।

০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:২৪

ভুয়া মফিজ বলেছেন: আমার শেষ পোষ্টে আপনার মন্তব্য পেয়ে খুবই ভালো লাগলো।

এতগুলো ছেলে পুলেদের আত্নদান কিছু মানুষের কাছে যখন হাসি মশকরা আর তুচ্ছতাচ্ছিল্যর বিষয় হয় তখন সেই সব মানুষকে আমার সহ ব্লগার ভাবতেও ভয় হয়। খু্বই বাস্তব কথা বলেছেন। খুনীদের সমর্থকরাও খুনী মানসিকতার। এদের সাথে একই প্ল্যাটফর্মে ব্লগিং করাটা আমার কাছে নিজেকে অনেক নীচে নামিয়ে ফেলার একটা অনুভূতি দেয়।

আপনাদের মেয়েদের সাথে আমাদের মেয়েদের ক্রিকেট খেলা হচ্ছে। এইটা কি কন!!! আপনে যাদেরকে ''আমাদের মেয়ে'' কইলেন তারা তো আমারও মেয়ে। আসলে দুই পক্ষই আমার মেয়ে!!!! তবে আমার অরিজিনাল মেয়েরা জিতলেই আমি সব চাইতে খুশী হবো। :)

ভালো থাকুন সব সময়। আমি যেন ভালো থাকি সেই দোয়া করবেন। অবশ্যই, আমার দোয়া থাকবে। আসলে ব্লগের কিছু মানুষকে সব সময়েই মিস করবো। অবভিয়াসলী আপনি তাদের একজন। আপনিও ভালো থাকবেন আর আমাদের জন্য দোয়া করবেন।

১৪| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৮:৫৮

মিরোরডডল বলেছেন:





জুন বলেছেন: খুব হতাশ লাগে আর ভীষণ ক্ষোভের সৃষ্টি হয় কিছু মানুষের লেখা পোস্ট পড়ে।

জুনাপু, why don't you guys write?
তুমি তোমরা ব্লগের জনপ্রিয় ব্লগার, নিঃসন্দেহে ভালো লেখো।
তোমরা বেশি করে ব্লগে আসো, পোষ্ট করো, মন্তব্য প্রতিমন্তব্যে ব্লগ মাতিয়ে রাখো।
তাহলে অন্যরা কে কি লিখলো, কি করলো সেগুলোর জন্য মন খারাপ করা, ব্লগ ছেড়ে যাবার কোন কারণ নেই।

Think broadly. This is a community blog. All kinds of bloggers will come and write whatever they like. You do your job and let other people do their one. We cannot expect everyone to write as we like.

আমরা যারা পাঠক ব্লগে পড়তে আসি, তোমাদের লেখা মিস করি।
তোমাদেরকে মিস করি।
So, please be active and regular.


১৫| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:০৭

মিরোরডডল বলেছেন:





ঢোল পিটিয়ে যে বিদায় নিয়ে যায়, তাকে আমি মিস করিনা..........ঢোল কেন পিটালাম সেটা কিন্তু পোষ্টে বলা আছে।

হ্যাঁ বলা আছে কিন্তু পোষ্ট পড়ে আমার রাগ লাগছে। X((
no excuse is acceptable!


০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:২৫

ভুয়া মফিজ বলেছেন: রাগিয়ে দেয়ার জন্য আন্তরিক দুঃখ প্রকাশ করছি। :)

১৬| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ৯:৫০

মহাজাগতিক চিন্তা বলেছেন: পোষ্ট ভাল্লাগছে।

০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ২:৪৭

ভুয়া মফিজ বলেছেন: ধন্যবাদ সনেট কবি ভাই। :)

১৭| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার অবস্থাটা আমি বুঝতে পাড়ছি। আসলে এই ব্যাপারে আপনার আর আমার চিন্তার মধ্যে মিল আছে। আমার ধারণা সামনের দিনগুলিতে এই ব্লগে একটা বিশেষ শ্রেণীর লোক শুধু ব্লগিং করবে। এই ব্লগটা তাদের জন্য অভয়ারণ্য হয়েছে এবং সামনে আরও হবে। এখানে তরুণরা আসে না। তাই এই ব্লগে মানুষ বৃদ্ধির সম্ভবনা কম। পুরনোরাই নতুন নতুন নিকে ফিরে আসে। অনেকেরই বহুরূপী চরিত্র এখানে দেখা যায়। মানুষের মনের কুৎসিত রূপ কেউ দেখতে চাইলে এখানে আসা যেতে পারে। কারণ এখানে অনেকে বিবেক বিবর্জিত কথা লিখে থাকে বাক স্বাধীনতার নামে। মাঝে মাঝে ব্লগ কর্তৃপক্ষের সমালোচনা করতে ইচ্ছে করে। কিন্তু করি না। কারণ এই ব্লগটা ব্যক্তি উদ্যোগে চলছে মুলত। লস দিয়ে চলছে শুনেছি। আর কোন ব্লগও নাই। এটাই কোন রকমে টিকে আছে। আমরাই এই ব্লগের সুবিধাভোগী। তাই সমালোচনা করে ব্লগ কর্তৃপক্ষকে বিব্রত করতে চাই না। আর আমি সমালোচনা করলে খুব কড়া কথা বলে ফেলি। তাই ব্যক্তি জীবনে এবং ব্লগেও অনেক কথা পেটের মধ্যে রাখি শান্তির জন্য। তবে ব্লগের পারফর্মেন্স ভালো না কয়েক বছর ধরেই। এটার অনেক কারণ আছে। কিছু কারণের প্রতিকার আছে আর কিছু কারণ হল সময়ের বাস্তবতা।

০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ২:৪৯

ভুয়া মফিজ বলেছেন: ব্লগ নিয়ে আসলে আমি হতাশ। কর্তৃপক্ষের কাজ-কারবারে ততোধিক হতাশ। ব্যক্তি উদ্যোগ তো সমস্যা না, সমস্যা হলো নীতিমালায় ইউনিফর্মিটি নাই। যাই হোক, এইসব বলেও লাভ নাই। একেকজনের মেন্টাল বিল্ডআপ একেক ধরনের। আমার কোন কিছু থেকে মন একবার উঠে গেলে সেখানে আর কনসেন্ট্রেট করতে পারি না।

আর আমি সমালোচনা করলে খুব কড়া কথা বলে ফেলি। আপনি তো জানেন, আমিও এই রকমই। সেইজন্য আর কথা না বাড়াই। শেষে কি বলতে কি বলে ফেলি!!!! ব্লগিং আমার জন্য কোন জরুরী বিষয় না, ফোকাস করার মতো বহুকিছুই আছে। সেসব নিয়েই ব্যস্ত হয়ে যাবো আগামীতে।

ভালো থাকবেন। :)

১৮| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:০৩

মিরোরডডল বলেছেন:





বাহ! হাসতে হাসতে দুঃখ প্রকাশ!
এনিওয়ে, you'll be missed for sure (আমি না করি, অন্যরা করবে #:-S)

তিনমাসের কথাটা মনে আছে।
বেঁচে থাকলে এর মাঝেতো আসবেই।

take care, stay safe.




০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ২:৫০

ভুয়া মফিজ বলেছেন: বাহ! হাসতে হাসতে দুঃখ প্রকাশ! আরে........আমি এমনই। সবকিছুতেই হাসি চলে আসে!! স্বভাব খারাপ হলে যা হয় আর কি!!!! তাছাড়া এটাতো ফ্রেন্ডলি স্মাইলের ইমো। আচ্ছা, এইবার ঠিক আছে?............রাগিয়ে দেয়ার জন্য আন্তরিক দুঃখ প্রকাশ করছি। :((

তিনমাসের কথাটা মনে আছে। বেঁচে থাকলে এর মাঝেতো আসবেই। once in a blue moon হয়তো আসবো। যেহেতু তিনমাসের বিষয়টা মেইনটেইন করতে পারবো না, তাই বলা। কথা কি কিলিয়ার?

take care, stay safe. you too. ওহ, স্করপিয়নস আমার প্রিয় ব্যান্ড। থ্যাঙ্কু। :)

১৯| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:১৯

সোনাগাজী বলেছেন:



কোমলমতিদের সবাই ভয় পাচ্ছে; কিন্তু আপনি কেন, উহারা আপনার স্বগোত্রীয়!

০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ২:৫১

ভুয়া মফিজ বলেছেন: কোমলমতিদের আমি ভয় পাই............এই তথ্য আপনেরে ক্যাডায় দিল? মন্তব্যের কোন আগা-মাথা নাই। ইরেলেভেন্ট মন্তব্য করেন দেইখাই তো আপনেরে আমি আবাল কই!!!! ;)

২০| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১০:৩১

মিরোরডডল বলেছেন:





সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার অবস্থাটা আমি বুঝতে পাড়ছি। আসলে এই ব্যাপারে আপনার আর আমার চিন্তার মধ্যে মিল আছে।

তাই???? তাহলে সাচু কখন আসা বন্ধ করবে?? আশা করি সুন।

আমার ধারণা সামনের দিনগুলিতে এই ব্লগে একটা বিশেষ শ্রেণীর লোক শুধু ব্লগিং করবে। এই ব্লগটা তাদের জন্য অভয়ারণ্য হয়েছে এবং সামনে আরও হবে।

Yes, it will happen because of you guys.
অনেকেই এর মাঝে চলে গেছে বা আর আসছে না।
ভুম চলে যাচ্ছে, জুনাপুও একই পথে সম্ভবত।
সাচুও সাপোর্ট দিচ্ছে। হয়তো আসবে না।
তাহলেতো অভয়ারণ্য হবেই।

But it could be the other way round.
সবাই আগের মতো ব্লগে রেগুলার হবে, লিখবে, কমিউনিকেইট করবে।
তা না, সবাই চলে যাচ্ছে। হাল ছেড়ে দিচ্ছে।

As you manage, so will the result.
If you leave it abandoned, someone will take it over.
সেটাই কি হচ্ছে নাহ?


২১| ০৫ ই অক্টোবর, ২০২৪ রাত ১১:২১

অস্বাধীন মানুষ বলেছেন: ১৯৯২-এর হিন্দু-মুসলিম রায়ট

১৯৯২ সালের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ। বাংলাদেশের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া সার্কের চেয়ারম্যান। সার্কভুক্ত সাতটি রাষ্ট্রের শীর্ষ সম্মেলন ঢাকায়। সাত জাতির শীর্ষ সম্মেলনের দিন-ক্ষণ-স্থান নির্ধারণ করা হয়েছে। সার্কের চেয়ারপার্সন হিসেবে বেগম খালেদা জিয়া শীর্ষ সম্মেলন উদ্বোধন করবেন। শীর্ষ সম্মেলন উপলক্ষে কোন কোন রাষ্ট্রের সরকার প্রধানগণ আসতেও শুরু করেছে। ভারতের প্রধানমন্ত্রী নরসীমা রাও এখনও ঢাকায় পৌঁছাননি। এরই মধ্যে ভারতে বাবরী মসজিদকে কেন্দ্র করে সাম্প্রদায়িক দাঙ্গা বা হিন্দু-মুসলিম রায়ট শুরু হলো। সঙ্গে সঙ্গে বিরোধী দলীয় নেত্রী আওয়ামী লীগ সভানেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জরুরী ভিত্তিতে মটর সাইকেল আরোহীকে ডাকলেন। মটর সাইকেল আরোহী ২৯নং মিন্টু রোডে বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার বাসায় উপস্থিত হলে বাবুর্চি বিরেস দৌড়ে এসে খবর দেয় যে, আম্মা (শেখ হাসিনা) আপনাকে এখনই ধানমণ্ডি বত্রিশে বঙ্গবন্ধু ভবনে যেতে বলেছেন। মটর সাইকেল আরোহী বত্রিশে পৌঁছলে সঙ্গে সঙ্গে জননেত্রী শেখ হাসিনা তাকে বঙ্গবন্ধু ভবনের লাইব্রেরী রুমে ডেকে বলেন, সারা দেশে হিন্দু-মুসলিম রায়ট (সাম্প্রদায়িক দাঙ্গা) লাগিয়ে দাও। মটর সাইকেল আরোহী বলে, এটা ঠিক হবে না। নেত্রী বলেন, ঠিক-বেঠিক তোমার ভাবতে হবে না, রায়ট লাগাতে বলেছি, তুমি লাগাও।

মটর সাইকেল আরোহী বলে, আপনি এটা বলেন কি? আমি আরো রাত-দিন পরিশ্রম করে পাড়ায়-মহল্লায় যুবকদের সর্তক করে রেখেছি যাতে করে হিন্দুদের উপর কোন প্রকার আক্রমণ না হয়। আর আপনি বলছেন রায়ট লাগিয়ে দিতে। নেত্রী বলেন, হ্যাঁ আমি বলছি, তুমি রায়ট লাগাও। মটর সাইকেল আরোহী বলেন, না নেত্রী, এটা নীতিবিরুদ্ধ কাজ। নেত্রী রাগান্বিত হয়ে বলেন, রাখ তোমার নীতি-ফিতি। আমি যা বলছি তাই করো। আমি তোমার নেত্রী না তুমি আমার নেতা? আমাকে যদি নেত্রী মানো তাহলে আমি যা বলবো তাই করতে হবে। মটর সাইকেল আরোহী বলেন, আপনিই তো আমাদের নেত্রী, আপনি যা বলবেন তাই তো শিরোধার্য। তবে হিন্দুদের উপর আক্রমণ করলে হিন্দুরা আর এদেশে থাকবে না। সবাই চলে যাবে। আর এই হিন্দুরা তো আমাদেরই লোক। আমাদেরই রিজার্ভ ভোটার। নেত্রী বলেন, রাখ, যাবে কোথায়? যাবার জায়গা নেই। তুমি রায়ট লাগাও। মটর সাইকেল আরোহী বলে, হিন্দুরা ভারতে চলে গেলে ভারত থেকে যে মুসলমান আসবে সে মুসলমানের সবাই হবে ধানের শীষ, মানে বিএনপি। এটা কি ভেবে দেখেছেন নেত্রী? নেত্রী বলেন, আরে বোকা, সার্ক সম্মেলন পণ্ড করতে হবে না! কয়েক দিন পরেই সার্ক সম্মেলন। খালেদা জিয়া সার্ক সম্মেলন উদ্বোধন করবে। ইন্ডিয়ার প্রাইম মিনিস্টার নরসীমা রাও এখনও আসে নি। এই-ই সুযোগে, এখনই রায়ট লাগিয়ে দিলে সার্ক সম্মেলন পণ্ড হয়ে যাবে। তাছাড়া জাহানারা ইমাম যেভাবে জনপ্রিয় হয়ে উঠছে তাকেও তো সাইজ করতে হবে। জাহানারা ইমাম আমার নেতৃত্বের প্রতি হুমকি। যেভাবে সে দিনকে দিন মুক্তিযুদ্ধের ধারক- বাহক হয়ে যাচ্ছে তা ভয়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। তাঁকে (জাহানারা ইমাম) আর ছাড় দেওয়া যায় না, এই সুযোগ। এই সুযোগেই জাহানারা ইমামকে জনগণ থেকে বিচ্ছিন্ন করে ফেলতে হবে। এক ঢিলে দুই পাখি। সার্ক সম্মেলন পণ্ড, জাহানারা ইমাম সাইজ। তুমি রায়ট লাগাও। হিন্দুদের উপর হামলা কর। এদেশের সকল হিন্দুরাই এখন জাহানারা ইমামের পিছনে চলে গেছে। ঢাকায় রায়ট বা হিন্দু-মুসলমান দাঙ্গা লাগানোর দায়িত্ব দেওয়া হলো মটর সাইকেল আরোহীকে এবং সিদ্ধান্ত হল ২৯ মিন্টু রোড বিরোধী দলের নেত্রীর বাসার এবং ধানমণ্ডি বত্রিশ নম্বরে বঙ্গবন্ধু ভবনের টেলিফোন ব্যবহার না করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার চাচাতো চাচা বঙ্গবন্ধু ট্রাস্টের মহাসচিব শেখ হাফিজুর রহমানের বাসার টেলিফোন থেকে ঢাকার বাইরের জেলাগুলোকে হিন্দু-মুসলমান রায়ট লাগানোর নির্দেশ দেওয়া হবে। খালেদা জিয়া সরকার যাতে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কর্তৃক রায়ট লাগানোর পরিকল্পনা টের না পায় সে জন্য এই সতকর্তা। বিরোধী দলীয় নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পরিকল্পনা ও সিদ্ধান্ত অনুযায়ী দ্রুতগতিতে হিন্দু-মুসলমান রায়ট লাগানের জন্য সারা ঢাকা শহরের সকল গুণ্ডা-বদমাইশ এবং সন্ত্রাসীরা হাতে নগদ পাঁচ (৫) লক্ষ টাকা তুলে দেওয়া হলো। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কর্মসূচী বাস্তবায়িত করার জন্য প্রথমেই যাওয়া হলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের পূর্ব পাশে অবস্থিত শিববাড়ী মন্দিরে। সেখানে দেখা গেল লুটেরা আর সুযোগ সন্ধানীদের জটলা। এই জটলাকারী লুটেরা সুযোগ সন্ধানীদের হাতে সঙ্গোপনে একাধিক একশ’ (১০০) টাকার কড়কড়ে নোট গুঁজে দিয়েই বলা হলো, ভারতে মুসলমানদের খুন করা হচ্ছে, মুসলমান নারীদের ইজ্জত আর ধন-সম্পদ লুট করে নেওয়া হচ্ছে। আর আমরা বাংলাদেশের মুসলমানরা চুপচাপ চেয়ে চেয়ে দেখছি, শুনছি। যান, শুরু করেন, নেন, লুট করে নেন। বলার সঙ্গে সঙ্গেই সুযোগ সন্ধানী লুটেরা হই হই করে মহা উৎসবে শিববাড়ী মন্দিরে লুটপাট শুরু করে দিল। সেখান থেকে চলে আসা হলো ঢাকেশ্বরী মন্দিরে। এখানেও উৎসুক সুযোগ সন্ধানী লুটেরার জটলা। এখানেও নগদ টাকা আর একই কায়দায় বক্তৃতা এবং ঢাকেশ্বরী মন্দির লুট। এরপর এল রামকৃষ্ণ মিশন। নগদ অর্থ আর বক্তৃতায় কাজ হলো। রামকৃষ্ণ মিশনে লুটপাট শুরু হলো। তারপর যাওয়া হলো পুরান ঢাকার তাতি বাজার, শাখারি পট্টি, বাংলাবাজার, মালাকাটোলা, মিলব্যারাক, গুশাই বাড়ী, নারিন্দা, টিকাটুলি, ইসলামপুর ইত্যাদি জায়গায়। কিন্তু না, এটা পুরানো ঢাকা, এখানে সবাই পরিচিত। এখানে বক্তৃতা করা যাবে না। এখানে শুধু টাকার উপর দিয়ে কাজ চালিয়ে যেতে হবে। বিভিন্ন মস্তান, সন্ত্রাসী ও নেশাখোর গ্রুপকে প্রচুর টাকা দেওয়া হলো। টাকায় কথা বললো। পুরাতন ঢাকায় হিন্দুদের দোকান, ব্যবসা প্রতিষ্ঠান, বাড়ীঘরে লুটপাট আরম্ভ হলো। ঘন্টা তিন-চারেক পরে ধানমণ্ডি বত্রিশ নম্বর বঙ্গবন্ধু ভবনে বিরোধী দলীয় নেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে সারা ঢাকা শহরে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা বা রায়ট লাগিয়ে দেওয়ার সফল সংবাদ দিলে তিনি বেজায় খুশিতে আপ্লুত হয়ে বলে ওঠেন, এই তো কাজের ছেলে। তুমি না হলে কি হয়? তাই তো আমি তোমাকে খুঁজি। সামনের নির্বাচনে তোমাকে আমি মোকসেদপুর থেকে (গোপালগঞ্জের মোকসেদপুর-কাশিয়ানী আসন) এমপি বানাব। সারা দেশে হিন্দু-মুসলমান রায়ট শুরু হলো। ভারতের প্রধানমন্ত্রী নরসীমা রাও ঢাকা এলেন না। সার্ক সম্মেলন পণ্ড হলো।


হায়দার আকবর খান রনোর বইতে এর সত্যতা মেলে। হায়দার আকবর খান রনো ( ৩১ আগস্ট ১৯৪২ – ১১ মে ২০২৪) ছিলেন বাংলাদেশের বিশিষ্ট বামপন্থী নেতা এবং কমিউনিস্ট আন্দোলনের অন্যতম প্রবাদ পুরুষ। তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। তিনি একাধারে তাত্ত্বিক, বুদ্ধিজীবী এবং বহু গ্রন্থের লেখক। তিনি বাংলা একাডেমির কাছ থেকে ২০২২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

“… (বাবরী মসজিদ) দাঙ্গার সময় ঢাকার কাছেই শনির আখড়া নামে একটা জায়গায় গিয়েছিলাম। সেখানকার মন্দিরটি আগের রাতে ভাঙ্গা হয়েছে। মন্দির সংলগ্ন এলাকায় কিছু গরিব মানুষের বাস ছিল। তারা ধর্মে হিন্দু। তারা সবাই শ্রমজীবী। তাদের অতি দরিদ্র বস্তিতে আগুন লাগানো হয়েছিল। খােলা আকাশের নিচে বাস করছে প্রায় শ’খানেক নরনারী। দিনের বেলায় এই হতভাগ্য মানুষগুলাের সবাইকে পাওয়া যায়নি। কারণ তাদের কাজ করে খেতে হয়। যে ক’জন ছিল, তারা জানে না কেন হঠাৎ করে এই আক্রমণ এসেছে। তারা শুনেছে কোথায় নাকি মসজিদ ভাঙা হয়েছে। কিন্তু তারা তাে এই ভাঙাভাঙির মধ্যে ছিল না! শনির আখড়া ও কাছাকাছি কিছু এলাকা নিয়েই তাদের জগত। কোথায় অযােধ্যা – উত্তরে না দক্ষিণে, পূর্বে না পশ্চিমে তা তারা জানে না। দিন আনে দিন খায়, বেশির ভাগ দিন পেটপুরে খায় না। উপরতলার রাজনীতির খেলায় কেন তাদের সামান্য যা কিছু ছিল, তা হারাতে হবে? এ বড় কঠিন প্রশ্ন। সহজভাবে এই প্রশ্নের উত্তর আমরা সেদিন দিতে পারিনি।

তবে জনসভা করেছি। এ জনসভায় শেখ হাসিনা ছিলেন। আমিও বক্তৃতা করেছি। হতভাগ্য মানুষগুলোকে ওই সভা কোন ভরসা দিতে পারেনি।

আমাদের পার্টির একজন কর্মী আমাকে একপাশে ডেকে বললো — ‘ওই যে মঞ্চের ওই দিকে ক’টা ছেলে দেখছেন, তাদের একজন একটু আগে মাইকে বক্তৃতাও দিয়েছে, ওরাই কিন্তু গতকাল এখানে আগুন দিয়েছে, লুটপাট করেছে’॥”

— হায়দার আকবর খান রনো / শতাব্দী পেরিয়ে ॥ [ তরফদার প্রকাশনী – ফেব্রুয়ারি, ২০০৫ । পৃ: ৪৪২-৪৪৩ ]

০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ৩:১৩

ভুয়া মফিজ বলেছেন: আচ্ছা.........এতোকিছু লিখলেন, আপনি কি জানেন ওই মটর সাইকেল আরোহী এখন সামু'তে ব্লগিং করে!!! :P

২২| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:২৬

সোহানী বলেছেন: আমারতো মনে হয় কামাল সাহেব আর সোনাগাজি ছাড়া খুব একটা কেউ মাঠে নাই এ্যাক্টিবলি। তারা তাদের নেত্রীর মতো আপাতত: গর্তে আছে। সময় সুযোগমত বের হবে B:-/

আসেন, ধীরে সুস্থ্যে রেস্ট টেস্ট নিয়া ফিরা আসেন ;) । কই আর যাইবেন ব্লগ ছাইড়া, আমাগো সুতাতো একটু গিট্টু পইরা গেছে এইকানে :D

০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ৩:১৪

ভুয়া মফিজ বলেছেন: আমারতো মনে হয় কামাল সাহেব আর সোনাগাজি ছাড়া খুব একটা কেউ মাঠে নাই এ্যাক্টিবলি। তারা তাদের নেত্রীর মতো আপাতত: গর্তে আছে। সময় সুযোগমত বের হবে B:-/ আরে না, বহু আছে। আপনে আজকাল কম আসেন দেইখা জানেন না। আর মাল্টি-বাল্টি দিয়া তো ব্লগ ছ্যাড়াব্যাড়া!!!! X(

আমি এক কথার মানুষ। বহু কষ্টে গিট্টু ছুটাইছি, আর লাগামু না। তয় বাইচা থাকলে মাঝে-মইদ্দে আপনেগো দেখতে আসুম অবশ্যই। :-B

২৩| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১২:৫৬

সোনাগাজী বলেছেন:



@সোহানী ,

আওয়ামী লীগেের শুরু মওলানার হাতে, ইহার শিকড় বাংগালীর হৃদয়ে আছে; ইহার ২ জন সাপোর্টারই যথেষ্ট।

০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ৩:৩১

ভুয়া মফিজ বলেছেন: @সোহানীঃ যেমন নেত্রী, তেমন তার সাপোর্টার!!! এই দুইজনই সারাক্ষণ সমাজতন্ত্রের বুলি কপচায়, আর পুজিবাদী দেশে বইসা বুইড়া বয়সে বেনিফিট খায়। হিপোক্রেসীর এমন আখাম্বা নমুনা আর কই পাইবেন? =p~

২৪| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১:৩১

শায়মা বলেছেন: রাজপুত্র ভাইয়ু!!! :(

আসলেই ব্লগে এখন আমার বিরক্ত লাগে।
চর্বিত চর্বন জাবর কাঁটা পোস্টগুলো দেখে দেখে আমি ক্লান্ত বিপর্যস্ত!!! :( :(

তবুও আছি। ভালো আছি .....ভালো থাকিবোক..... ইমেইলের ঠিকানায় চিঠি লিখিবোক! :)

সামুতেও থাকিববোক।

চেয়ে চেয়ে জাবর কাঁটা দেখিবোক আর জাবরও কাটিবোক!!! :(

মাঝে মাঝে জাগিয়া উঠোবোক। হাতে পান্টিও লইবোক।

পান্টি কাহাকে বলে অংপুরবাসী জানেক। :)

২৫| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ১:৫২

ফ্রেটবোর্ড বলেছেন: পোস্ট পড়ে বুঝলাম চলে যাচ্ছেন, তা যাচ্ছেন কোথায় ? দিল্লী ?

২৬| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ৩:০২

জিকোব্লগ বলেছেন:



আপনি চলে গেলে তো নর্দমার কীট ও সন্ত্রাসী লীগের সমর্থক
সোনাগাজীতো মিষ্টি বিতরণ করবে।

যাঁরা ছাত্র -জনতার পক্ষে , তাঁদের জন্য এই ব্লগ না ভালো লাগাটাই
স্বাভাবিক। কারণ ব্লগ কর্তৃপক্ষকে ছাত্র জনতার পক্ষে দেখি নাই। ব্লগ
কর্তৃপক্ষকে বরং দেখেছি সুস্পষ্ট ভাবে নর্দমার কীট ও ফ্যাসিবাদীর
সমর্থক সোনাগাজীর পক্ষেই।

ব্লগ কর্তৃপক্ষ যদি ছাত্র জনতার পক্ষে থাকতো, তাহলে ব্লগে বহু আগেই
ঘোষণা আসতো খুনি হাসিনার সমর্থকদের সোলাইমানি ব্যান দেওয়া
হবে। এটা করে ব্লগ কর্তৃপক্ষ ভার্চুয়াল ভাবে ফ্যাসিবাদীর বিরুদ্ধে প্রতিবাদ
করতে পারতেন। কিন্তু উনারা তা করেন নাই।

ব্লগ কর্তৃপক্ষ নর্দমার কীট সোনাগাজীকে আজ খোয়াড়ে তোলে, কাল
আবার ছেড়ে দেয়, এইভাবে বহুদিন ধরেই সার্কাস চলতেছে। এইসব দেখে
সহজেই বোঝা যায় ব্লগ কর্তৃপক্ষর ব্যক্তিত্ব বলেও কিছু নাই।

সোনাগাজী পটল তুললে মানে সোনাগাজীর পিছনে যে নর্দমার কীট আছে,
উহার সব আইডি ব্লগে চিরতরে ব্যান হলে এবং ব্লগ কর্তৃপক্ষ সন্ত্রাসীদের
সমর্থকদের আশ্রয় দেওয়া বন্ধ করলে পরিস্থিতি ধীরে ধীরে উন্নতি
হলেও হতে পারে। যদিও এটা ঘটার সম্ভাবনা অনেক দূরে। তাই হয়তো
আপনার ফিরার সম্ভাবনাও অনেক দূরে।

ভালো থাকবেন। আপনার জন্যে অনেক শুভকামনা রইলো।

২৭| ০৬ ই অক্টোবর, ২০২৪ রাত ৩:৪৮

প্রহররাজা বলেছেন: তো এই দুইমাসে কি এমন পজেটিভ পরিবর্তন হইসে দেশের??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.