নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মানুষ- ই থাকতে চাই - বিদ্যুৎ; কবি, লেখক, কলামিস্ট আর ব্লগিং তো করিই সব সময়।

বিদ্যুৎ

আমি মানুষ-ই থাকতে চাই - বিদ্যুৎ

বিদ্যুৎ › বিস্তারিত পোস্টঃ

তোরা কি মানুষ হবিনা?

১০ ই এপ্রিল, ২০২০ সকাল ৮:১৬



ছবিগুলো অনিচ্ছা সত্ত্বেও দিলাম। অনেকে ব্যক্তি বা সংগঠন পর্যায় থেকে হতদরিদ্র মানুষের জন্য সাহায্যের হাত বাড়িয়েছে। যদিও ক্যামেরায় নিখুঁত পোজ ছাড়া কাউকে দেওয়া হচ্ছেনা। তারপরেও ভাল লাগে লোক দেখানো হউক তবুও তো গরীব মানুষ কিছু পাচ্ছে।
কিন্তু এখানে ছবিগুলো দেখলে কেমন লাগে? আহ রে! কবে মানুষ হবি। একটু খাবার দিতে একশ হাত আর দাঁত কেলিয়ে ছবি আবার ত্রাণ দিয়ে ছবি তুলে তা ফেরত। এর চেয়ে নিকৃষ্ট কাজ আর কি হতে পারে?

একটি ঘটনা শুনলাম। এক ভাই বলল যে, একজন দলবল সাথে নিয়ে কিছু ত্রাণ দিচ্ছে রীতিমত শুটিং স্টাইলে ১ ২ ৩---- একশন! আহ কি ফুটানি। বেশ কিছু দিন আগে তখনও মানুষ ত্রাণ নেওয়ার জন্য সেইভাবে প্রস্তুত নয়। অদূরে একজন দাঁড়িয়ে আছে খুব নিরুপায় হয়ে। তাঁকে ডাকা হচ্ছে এই চাউল নেন। কিন্তু বেচারা খুবই বিব্রত বোধ করছে। সে নিতে চাচ্ছে না। অথচ সে কিন্তু ত্রাণ নিতেই এসেছিল। সেই ভাই তাঁকে জিজ্ঞেস করল আপনি চাউল নিচ্ছেন না কেন? যান নিয়ে আসেন। আপনার কি দরকার নাই? বেচারা চোখের পানি ছেড়ে দিয়ে নিঃশব্দে কাঁদতে লাগল। বলল ভাই তিন চার মাস যাবত আমার মেয়ে বিয়ে দিয়েছি। যে অবস্থা যদি নতুন আত্মীয় এই সমস্ত ছবি দেখে তাহলে ভাবেন আমার, আমার মেয়ের অবস্থা কেমন হতে পারে? আমি লজ্জায় এই ভাবে ত্রাণ নিতে পারছিনা। গরীব মানুষ কাজ করেই খায় কিন্তু কখনো কারো কাছে হাত পাততে পারিনা। আত্নসম্মানে লাগে যদিও অনেক সময় অনাহারে অর্ধাহারে দিন কাটে।

এই ভয়াবহ ঘটনা শুনে আমি এবার যা পেরেছি একেবারে প্রায় নিঃশব্দে মানুষের ঘরের দরজার সামনে রেখে বলে এসেছি। তাই সব ভাইবোনদের অনুরোধ করব, আসুন আমরা সকলের প্রতি সম্মান রেখে সুন্দর ভাবে সাহায্য করি। কোন ফোটসেশন, ত্রাণ দিয়ে ছবি তুলে তা ফেরত নিয়ে নয়, দল মত ধর্ম নির্বিশেষে সকল হতদরিদ্র মানুষের পাশে দাঁড়ায়। চরম বিপর্যয়ে আমরা আরও একটু মানবিক হয়।
ধন্যবাদ। সবাই নিরাপদে থাকুন এবং মহামারী করোনা থেকে মুক্ত থাকুন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:৪৪

নেওয়াজ আলি বলেছেন:

১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৫৬

বিদ্যুৎ বলেছেন: হা হা আপনি কি মনে করে দিলেন।

২| ১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: আমাদের দেশটা খুব বেশি দরিদ্র।

১০ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৫৮

বিদ্যুৎ বলেছেন: করোনা না আসলে এর আসল রূপ দেখা যেত। সরকার যেমন চাপা মেরে চলছে দেশর আর্থিক অবস্থা নাকি সিঙ্গাপুরের চেয়ে ভাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.