নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মোহাম্মদ মইন উদ্দীন। ডাক নাম মাঈনু। কিছু কিছু ফ্রেন্ডের কাছে কিশোর। বাড়ি চট্রগ্রাম। পড়ালেখার কারণে ঢাকায় থাকি। কৌতুহল একটু বেশী, হয়তো বাড়াবাড়ি ধরনের ই বেশী। দূঃসাহসী, কিন্তু সাহসী কিনা এখনো জানতে পারিনি।

কিশোর মাইনু

কিছু কিছু জিনিস জানি। সেগুলা মানুষের সাথে share করার জন্য ব্লগে প্রবেশ। তাতে দুটো সুবিধে। প্রথমত, আমার জানার ভুলভ্রান্তিগুলো দূর হবে। দ্বিতীয়ত, নতুন কিছু জানার সুযোগ সৃষ্টি হবে। দুনিয়াতে জানার কোন শেষ নেই। এবং আমার আগ্রহের ও কমতি নেই। ইনশাল্লাহ কোনদিন হবে ও না।

কিশোর মাইনু › বিস্তারিত পোস্টঃ

পরাধীন মনের স্বাধীন চিন্তাধারা-৩

০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৪৫


১/ There is a quote in LOKI. Where Loki explain to Sylvia about love in his own twisted way- "Love is a dagger. It's a weapon to be wielded far away or up close. You can see yourself in it. It's beautiful until it makes you bleed. But ultimately, when you reach for it, it ain't there."
One of my favourite quotes is it. But recently I realized the true or real deep meaning of it. I remember saying to one of my mates, not that while ago, that Love is nothing but a fool's errand. It does nothing but hurt you without any kind of logic. And I thought I ain't no fool. :D :D
Brace yourself mate, it's gonna be a bumpy ride up ahead.

২/ হুমায়ুন ফরিদীর বিখ্যাত কিছু উক্তি। আমার খুব পছন্দের কিছু উক্তি এগুলো। ইদানীং খুব মনে পরছে উক্তিগুলো-
"কেন প্রেমে পড়লাম, কেন ভালোবাসলাম এর কারণ যদি তুমি খুঁজতে যাও, দেখবে তুমি কিছুই খুঁজে পাচ্ছো না৷ অন্ধকার ঘরে তুমি কালো বিড়ালকে খুঁজছো - কিন্তু বিড়ালটি সেই ঘরে নেই, ভালোবাসাটি এমন।"
"কাউকে ভালোবাসার অনেক পথ আছে, কিন্তু তাকে ভোলার কোন পথ নেই!"
"তুমি যখন কাউকে ভালোবাসবে তখন একবুক সমুদ্র নিয়ে ভালোবাসবে। একবুক সমুদ্র না হলে সেই প্রেমের কোন অর্থ থাকে না।"
"কাউকে এতটাও ভালোবাসো না, যতটা ভালোবাসলে মানুষটা তোমাকে ছেড়ে চলে গেলে, তুমি নিঃস্ব ও অসহায় হয়ে যাবে! বরং ভালোবাসা হোক গিভ এন্ড টেক পলিসি। তুমি যতটুকু দেবে ততটুকুই পাবে। এর বেশি ভালোবাসা দিলে তুমি পাবে অবহেলা আর অপমান।"
৩/ শেষের দুটো উক্তিতে হুমায়ুন ফরিদী কেন জানি মনে হচ্ছে ভুল করে ফেলেছেন। তিনি কাউকে এত বেশী ভালবাসতে মানা করেছেন যাতে ছেড়ে চলে গেলে নিঃস্ব হয়ে যেতে না হয়। আবার একবুক ভালবাসতে বলেছেন। আপনি যখন কাউকে ভালবাসেন তাকে তো আপনার সবটুকু দিয়েই ভালবাসেন, তাই না? সেটাই কি হওয়া উচিত নয়?

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই অক্টোবর, ২০২২ রাত ১১:৫৭

কামাল৮০ বলেছেন: এই উক্তিগুলি তিনি কোথায় করেছেন।নাটকে নাকি তার কোন লেখায়।

০৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:২৮

কিশোর মাইনু বলেছেন: বাংলাভিশনে আমার আমি নামে একটা অনুস্টানের ২টি এপিসোডে এসেছিলেন তিনি, ২১৮ এবং ২১৯। সেখানে মুনমুনের তার সাক্ষাৎকার নেয়। সেই কথোপকথনের ফাকে ফাকে তার দেওয়া ডায়লগ এগুলা।

২| ০৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:০২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: হুমায়ুন ফরিদী: এমন কোন মনীষি নন যে , তার উক্তি বেধবাক্য হবে ।
তার জীবনটা ছিলো দুরন্ত বাউন্ডেলে ,

............................................................................................
তিনি নাটকে সাফল্য পেয়েছেন , কিন্ত বাস্তব জীবনটা ব্যর্থতায় ভরা ।

০৭ ই অক্টোবর, ২০২২ রাত ১২:৩৫

কিশোর মাইনু বলেছেন: জীবনের সাফল্য-ব্যার্থতার পরিমাপক কি আসলে? কে জীবনে সফল, কে ব্যার্থ সেটা মাপার জন্য কোন মাপকাঠি আছে কি ?
ধন্যবাদ মূল্যবান মন্ত্যবের জন্য। শুভকামনা।

৩| ০৭ ই অক্টোবর, ২০২২ সকাল ১১:০৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার লেখাটা পড়ার পর আমার মনে আসছে;

ভালোবাসার ছুড়ি অনেক সময় নিজেকে এবং প্রেমিক/প্রেমিকাকে রক্তাত্ত করে। তাই ঝুকি নিয়েই ভালোবাসতে হয় মানুষকে। ভালোবাসা কোন বোকার করা বোকামি বা ভুল না। ভালোবাসা কাল্পনিক কিছুও না। ভালোবাসার আনন্দ এবং কষ্ট দুইটার মধ্যেই যুক্তি আছে কিন্তু আমরা আবেগের আতিশয্যে অনেক সময় এই যুক্তি বুঝতে পারি না।

হুমায়ূন ফরিদির কথাগুলো হতাশা মিশ্রিত। এগুলি আবেগের কথা। ভালোবাসা দ্বিপাক্ষিক হতে হয়। তা না হলে এক সময় মনে হতে পারে অন্ধকার ঘরের কালো বেড়ালের মত ভালোবাসা তার জায়গায় নেই।

উনি একটা ভালো কথা বলেছেন - "কাউকে ভালোবাসার অনেক পথ আছে, কিন্তু তাকে ভোলার কোন পথ নেই!"
আবার ওনার কথার মধ্যে একটা বিরোধ আছে। উনি বলছেন -

"তুমি যখন কাউকে ভালোবাসবে তখন একবুক সমুদ্র নিয়ে ভালোবাসবে। একবুক সমুদ্র না হলে সেই প্রেমের কোন অর্থ থাকে না।"

আবার বলছেন -
"কাউকে এতটাও ভালোবাসো না, যতটা ভালোবাসলে মানুষটা তোমাকে ছেড়ে চলে গেলে, তুমি নিঃস্ব ও অসহায় হয়ে যাবে! বরং ভালোবাসা হোক গিভ এন্ড টেক পলিসি। তুমি যতটুকু দেবে ততটুকুই পাবে। এর বেশি ভালোবাসা দিলে তুমি পাবে অবহেলা আর অপমান।"

একবার বলছেন এক সমুদ্র ভালোবাসার কথা আবার বলছেন ভালোবাসা হোক গিভ এন্ড টেক পলিসি। উনি ভালোবাসার ক্ষেত্রে সফল ছিলেন না। তাই ওনার অনেক কথাই হতাশা মিশ্রিত।

সার্বিকভাবে আপনার লেখাটা ভালো লেগেছে।

০৭ ই অক্টোবর, ২০২২ দুপুর ১২:৩৬

কিশোর মাইনু বলেছেন: ধন্যবাদ ব্রাদার আপনার মূল্যবান মন্তব্যের জন্য।
কিন্তু আপনার একটি কথা নিয়ে ও আমার একটু আপত্তি আছে। ভালবাসা দ্বিপাক্ষিক হতে হয়, যদি একপাক্ষিক হয়, সেটা কি ভালবাসা নয়?
হুমায়ুন ফরিদীর একবুক ভালবাসার সাথে আমি একমত। ভালবাসা এমন ই হওয়া উচিত। কিন্তু GIVE & TAKE ? কখনোই না।
শুভকামনা.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.