নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Peace comes from within. Do not seek it without.” ― Gautama Buddha

আলোর_পথিক

এখন সময় এসেছে না বলা কথা গুলো বলে বধীর মানুষের বধীরতা ঘোঁচানো, এখন সময় এসেছে আলোর বাঁধ ভাঙ্গার। যে আলোয় অন্ধকারগামী মানুষ চলতে শিখবে। আমি ভীতু, আমার গলার স্বরও নরম। আমি বলতে সাহস করবনা বললেও কেউ শুনতে পাবেনা। যাদের সাহস আছে, যাদের গলা উঁচু আছে তাদেরকে সমবেত স্বরে বলতে হবে। আলোর বাঁধ ভেঙ্গে দাও! অন্ধকারকে হটাও!

আলোর_পথিক › বিস্তারিত পোস্টঃ

হতবুদ্ধি

১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:০৭

জীবনে একটা সময় যা ভুল মনে হতো, এখন তা সঠিক মনে হয়, এই সঠিক মনে হওয়াটা যে সঠিক তা মনে করাটা যে সঠিক তা নয়। একটা সময়ে যা ভুল মনে হতো সেই ভুল মনে হওয়াটা যে ভুল ছিল, সেটা মনে করাটাও আবার ভুল। আবার, একটা সময় যা ভুল মনে হতো এখন তা সঠিক মনে হয়, এই সঠিক মনে হওয়াটা যে সঠিক তা নাও হতে পারে, আবার সঠিকও হতে পারে, হতে পারে পূর্বের ভুল মনে করাটাও হয়তো বা সঠিক ছিল বা ভুল ছিল।


জীবনের অনেক কিছু না পাওয়াটাও বড় কিছু পাওয়ার প্রধান নিয়ামক হয়েছে, আবার ধারনা করি কিছু না পাওয়ার ফলে অনেক কিছুই পাইনি, সেই পাওয়া না পাওয়ার পূর্বানুমীত কোন ফলাফল নেই বা মানদন্ড নেই যা দিয়ে বিচার করা যাবে যে, পেয়েছি বা বঞ্চিত হয়েছি।

ভুল ও সঠিক শব্দ দু’টি নির্বাচিত ক্ষেত্রে বিবর্তিত হয়, এই বিবর্তনের আবর্তে থাকতে পারে নানান ধরনের প্রবর্তন, থাকতে পারে নানান ধরনের আবর্তিত প্রথা। জীবনের এই সকল এলোমেলো প্রাপ্তি-অপ্রাপ্তির নামেলা অংকগুলোই জীবনকে সুন্দর মনে করার একমাত্র কারণ; ঠিক ঐ একই কারণে মৃত্যুই বেঁচে থাকার সৌন্দর্য রচনা করে।
সুতরাং প্রকৃতির সকল দ্বান্দিকতায় জীবনের নান্দনিকতা।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:১৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: জন্ম থেকে মৃত্যু পর্যন্ত অনেক ঘটনা ঘটে। বাঁচার নামই জীবন এবং শেষ দিন পর্যন্ত বেঁচে থাকার জন্য আমরা ঔষধ খাই।

চিন্তকের চিন্তায় চিন্তার খোরাক থাকে।

১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:২১

আলোর_পথিক বলেছেন: আপনিসহ পৃথিবীর সকলেই সুখে থাকুক!

২| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:২২

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: ধন্যবাদ, মঙ্গলকামনার জন্য কৃতজ্ঞতা।

৩| ১৩ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৫

রাজীব নুর বলেছেন: বুদ্ধিমান মানুষ তো ভুল থেকেই শিক্ষা নেয়।

১৩ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২১

আলোর_পথিক বলেছেন: সেটা যদি আপনার মত বুদ্ধিমান হয়ে থাকে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.