নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দের কাছে সমর্পিত জীবন।

ফাহমিদা বারী

কাউকে ছোট করা মনুষ্যত্বের পরিচায়ক নয়.।

ফাহমিদা বারী › বিস্তারিত পোস্টঃ

কিছু কথা

০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:১৪

সবাইকে শুভেচ্ছা।

খুব ভয়াবহ সময় পার করছি আমরা। আল্লাহ রাব্বুল আলামিন জানেন সামনে কী অপেক্ষা করছে। দেশ এক ক্রান্তিলগ্নে দাঁড়িয়ে। এই অবস্থার মাঝে কিছু ব্যক্তিগত কথা বলার জন্যই এলাম।

সামুতে লেখালেখি শুরু করেছিলাম এই ভেবে, আরেকটি নতুন প্ল্যাটফর্ম তৈরি করে নিব। ব্লগার হিসেবে নিজেকে উপস্থাপন করবো। শুরুতে নিজের পেজে ভূমিকাতে লিখেছিলাম,
'আমার ব্লগ মানে গল্প। জীবনধর্মী আমার প্রিয় জনরায়'।
অর্থাৎ ব্লগে আসি বা আসতাম গল্প নিয়ে। সেই গল্প অনেকে পড়তেন। আমি উৎসাহিত হতাম। নতুন নতুন গল্প দিতাম। কেউ পড়তেন কেউ পড়তেন না। আমি বুঝতাম আমি তেমন জনপ্রিয় কোনো ব্লগার নই। কারণ আমি অন্যদের লেখাতে তেমন সময় দিতে পারি না। দীর্ঘ মন্তব্য করি না। মন্তব্যে দীর্ঘ বাক্যে হয় না, ইত্যাদি নানাবিধ সমস্যা আছে। তবু কেউ কেউ পড়তেন বলেই আসতাম।

আজ আমি কিছু কারণে সামুতে আমার যাত্রার ইতি টেনে দিতে চাই। আমার মনে হয় ব্লগ ঠিক আমার ক্ষেত্র নয়। আমি লেখালেখি করতে চাই নিভৃতে। নিজের মতো করে। সমালোচনা ভালো জিনিস। কিন্তু সমালোচনার নামে অন্যকিছু হলে মুশকিল।

আর লেখালেখি আল্লাহ্‌ যতদিন হায়াত দিয়েছেন চালিয়ে যেতে চাই। যারা পড়তে চান, আসবেন ফেসবুকে আমার ব্যক্তিগত পেজে। আমি আমার পেজে সবধরনের লেখাই দিয়ে থাকি। ছোটগল্প, ধারাবাহিক বা অন্য কোনো ধাঁচের লেখা। ইচ্ছে থাকলে উঁকি মারতে পারেন। :)

আমার পেজের লিংক, Click This Link

সবাই ভালো থাকবেন। :)

মন্তব্য ৪১ টি রেটিং +১/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪১

ইসিয়াক বলেছেন: সহমত আপু।
শুভকামনা জানবেন।

০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:২৭

ফাহমিদা বারী বলেছেন: বুঝতে পেরেছেন সেজন্য ধন্যবাদ। ভালো থাকুন, নিরাপদে থাকুন।

২| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৪

নীল আকাশ বলেছেন: ঘটনা কী ঘটছে সেটা বললে মনে হয় সবার বুঝতে সুবিধা হতো!!
চলে যাওয়া মানে প্রস্থান নয়। আশা করছি ব্লগে আবার ফিরে আসবেন।

০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:২৯

ফাহমিদা বারী বলেছেন: চলে যাওয়া মানেই প্রস্থান। :) গান কি সবসময় জীবনের কথা বলে?
কী হয়েছে তা বোঝা এতটা জরুরি কিছু নয়। আমরা সবসময় বাসোপযোগী উপযুক্ত জায়গা খুঁজি বসবাসের জন্য। ধরে নিন, আমিও তেমন কিছু চাই যেখানে খোলা হাওয়ায় নিঃশ্বাস নিতে পারবো। আনন্দ নিয়ে লেখালেখি করতে পারবো। লেখা পোস্ট করে ভাবতে হবে না.। আচ্ছা সে যাক/

ভালো থাকুন, নিরাপদে থাকুন।

৩| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৩

বিষাদ সময় বলেছেন: আপনি ভাল গল্প লিখেন । আপনার বেশিরভাগ গল্পই পড়া হয় কিন্তু অলসতার কারণে হয়তো মন্তব্য করা হয় না। এমনিতেই ব্লগ তার রঙ হারাচ্ছে, আপনাদের মত ব্যক্তিরা ব্লগ ছাড়লে ব্লগ আরো বিবর্ণ হয়ে যাবে। তাছাড়া সময়টা এখন একসাথে থাকার, ছেড়ে যাওয়ার না।

০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৩

ফাহমিদা বারী বলেছেন: রঙ হীন মানুষদের আজকাল বড় ডিমান্ড ভাই। তারা নিজেরা বিবর্ণ, তাই কারো কারো খুশির রঙ ছিনিয়ে নিতে পারে সচ্ছন্দে। :)

ভালো থাকবেন। আপনি আমার লেখা পড়তেন জেনে ভালো লাগছে। আমার পেজে উঁকি মারতে পারেন মাঝে মাঝে। আল্লাহ বাঁচিয়ে রাখলে এখানে নতুন লেখা পোস্ট করবো। এছাড়া কিছু ফেসবুক গ্রুপেও লেখা দিই।

ভালো থাকুন, সুস্থ থাকুন।

৪| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৯

অদ্ভুত_আমি বলেছেন: কারো মন্তব্যে/আচরণে কষ্ট পেয়ে ব্লগ ছেড়ে দেয়াটা আমার কাছে সঠিক বলে মনে হয় না । তাই সিদ্ধান্তটা পুর্নবিবেচনার জন্য অনুরোধ থাকল আপু।

০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৪

ফাহমিদা বারী বলেছেন: আমি গতকাল প্রায় সারারাত জেগে এই সিদ্ধান্ত নিয়েছি। অনেক খারাপ লাগছিল, তাই ঘুম আসছিল না। গতকাল একটা লেখা দিয়েছিলাম। তারপরই সিদ্ধান্তটা নিয়ে ফেললাম। :)

ভালো থাকুন, নিরাপদে থাকুন।

৫| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:১০

চাঁদগাজী বলেছেন:


সব লেখকই মানুষের জন্য মানুষের কথা লেখেন; লিখতে থাকুন; সমালোচনা না হ'হলে, আপনি কি লিখছেন, সেটা কখনো বুঝতে পারবেন না।

০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৬

ফাহমিদা বারী বলেছেন: সমালোচনার 'স'ও এখানে আমি পাইনি। যা পেয়েছি তা হেনস্থা, নাকানিচুবানি।

যাওয়ার আগে একটা প্রশ্ন জানার ছিল। ইচ্ছে হলে উত্তর দিয়েন, না হলে নয়। আপনার আসল নাম কী?

৬| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫৩

অদ্ভুত_আমি বলেছেন: আপু,
কিছু মানুষ খোঁচা দিয়ে, আঘাত করে, অযথা আক্রমন করে মজা পায় । তাদেরকে ইগনোর করতে হবে, তাদেরকে তাদের বিকৃত মজা নিয়ে থাকতে দিন । এরা কখনো বদলাবে না। সব সময়, সব যুগেই এমন একটা শ্রেণী ছিল । এটা আমাদেরকে মেনে নিতে হবে । তাদের কথার গুরুত্ব দেয়ার দরকার নেই। আপনি আপনার মতো লিখুন, ভালো সমালোচনা হলে গ্রহন করবেন, না হলে ইগনোর করবেন। আর সবার মন মতো লেখার দরকারও নেই, কেননা তাতে আপনার স্বকীয়তাটাই নষ্ট হয়ে যেতে পারে। তাছাড়া সবাইকে সন্তুষ্ট করাও সম্ভব নয় । ভালো থাকবেন।

০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫৪

ফাহমিদা বারী বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। আপনিও ভালো থাকুন।

কথাগুলো মনে রাখবো ভাই। তবে এখানে আর নয় :)

৭| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:




আমি সমসাময়িক বিষয়ের উপর লিখি, সেইজন্য নামটা ব্লগে জানাতে পারছি না, সেইজন্য দু:খিত; আমার বয়স ৭০ বছর; আপনি যদি আপনার ইমেইল দেন, আমি আমার নাম জানাবো।

আপনি সামু থেকে আমার নাম জেনে নিতে পারেন; আমি সামুকে অনুমতি দিলাম।

আপনি এই খারাপ সময় ঘর ছেড়ে বাইরে যাইয়েন না, থাকেন।

০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫২

ফাহমিদা বারী বলেছেন: ভালো থাকবেন। আমার সালাম জানবেন।

৮| ০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এমন করে বলেন কেনো তাহলে ভক্তরা হতাশ হবে। আপনি একজন ভালো লিখেন আর সামুতে ভাল লিখেয়েনের অনেক অভাব। আমরা যারা আছি দেখে দেখে দুই চার লাইন লিখে নিজেকে একজন ব্লগার দাবীকরণের চিন্তায় মগ্ন সবাইকি এক হবেন বোন? দয়া করে থেকে যান যদি মনে করেন আপনার ভক্তদের কয়েকজনও থাকে তারাই আপনার লিখা পড়বে মন্তব্য করবে,ডিফেন্স করবে।

০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৫২

ফাহমিদা বারী বলেছেন: ভালো একজন পাঠক ছিলেন আপনি। মিস করবো আপনাকে ভাই। :)

ভালো থাকবেন এই ভয়াবহ সময়টা আল্লাহ আমাদের ভালোভাবে পার করে দিন। দোয়া ও শুভকামনা সকলের জন্য। দোয়াও চাই সকলের কাছ থেকে।

৯| ০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: আপু ব্লগিংয়ের বয়সের দিক থেকে আপনি আমার সিনিয়র। আমার দু বছর এক মাস সেখানে আপনি সাড়ে তিন বছর অতিক্রান্ত করেছেন। আপনাকে কিছু বলা মানে ছোট মুখে বলা কথা হবে বৈকি। ধৃষ্ঠতা মাফ করবেন যে নেই বলি। আমি যদি ভুল না হই তাহলে ব্লগে লিখেই আপনি বা আমাদের লেখক হিসেবে পরিচিতি।কিছু ভালো কমেন্ট যেমন আমাদের অনুভূতিকে দোলায়িত করে ভাবনার শক্তিকে সুবিস্তৃত করে, কিংবা মনে মলয়পবন সঞ্চার করে, সেখানে কিছু হিমেল হাওয়া আসাটা স্বাভাবিক। ব্যাক্তিগত কুৎসা সংশ্লিষ্ট ব্লগারের পারিবারিক মূল্যবোধ বা রুচিবোধের পরিচায়ক। অহেতুক সেই বিষয়টিকে প্রাধান্য দিয়ে নিজের মনকে ভারাক্রান্ত করে নিজের লেখনি শক্তিকে হত্যা করার কারন দেখিনা। আপনি বুদ্ধিমতি। লেখনি দিয়েই কুৎসাকে বধ করুন।

ভালো থাকুন সবসময়।

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৭

ফাহমিদা বারী বলেছেন: ভাই এখন অল্পবিস্তর পরিচিতি হয়েছে আলহামদুলিল্লাহ। বইমেলাতে বইয়ের কাটতিও একেবারে মন্দ হয় না। অন্তত প্রকাশকের টাকা উঠে যায়। এখন টিকা টিপ্পনি বা ব্যক্তিগত আক্রমন সয়ে লেখালেখি করলে সেটাই বরং আমার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে। লেখালেখিও ক্ষতিগ্রস্ত হবে।

তারচেয়ে বরং যারা আমার লেখা খোঁজে, তাদের জন্য লিখি। আর আল্লাহ্‌পাক সামনের বিপদ থেকে আমাদের বাঁচিয়ে রাখুন। সবাই সবার জন্য দোয়া করি। লেখালেখি তো এখন পরের চিন্তা।
ভালো থাকুন, সুস্থ থাকুন।

১০| ০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


আপনি থেকে যান, আপনার সিদ্ধান্ত বদলান; ব্লগারদের জানায়ে দেন।

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৭

ফাহমিদা বারী বলেছেন: মাফ করবেন।

১১| ০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমি আপনার ফেইসবুকি লিঙ্ক ধরে হয়তো আপনার সাথে কানেক্ট থাকব। তবে সামু আমাদের একটি সুন্দর যায়গা। এখানে আমারা যারা আছি তারা সবাই এক পরিবারের মনে করি। দুই একজন যে ব্যাতিক্রম থাকবে না তা নয়। আপনি আপনার মতের পরিবর্তন করুন। আপনার জন্য সবসময়ের শুভকামনা।

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৯

ফাহমিদা বারী বলেছেন: ঠিকই বলেছেন হয়ত।

তবে আমি সিদ্ধান্ত থেকে সরবো না ইনশা আল্লাহ। ভালো থাকবেন।

১২| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৫০

নেওয়াজ আলি বলেছেন: লেখার ভুল ভ্রান্তি শালীনভাবে ধরিয়ে দিলে এতে লেখকের উপকার । আপনার কথাও সত্য ব্যক্তিগত হেনস্থা বেশী হয় যা কাম্য নয়।

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০০

ফাহমিদা বারী বলেছেন: ব্লগিং এর সাথে আমি আসলে খুব বেশি পরিচিত নই। এমনি ফেসবুকের নানারকম গ্রুপ বা পেজে লেখা দিই। লেখা পড়ে অনেকে ভালো বলে আবার অনেকে দু'চারটা সমালোচনাও করে থাকে। গঠনমূলক সমালোচনাও খুব সুন্দরভাবে অনেকে করে থাকে। নিজের লেখাকে খারাপ বললে বেশিরভাগ লেখকই রুষ্ট হন। হয়ত আমিও একসময় হতাম। তবে এখন কিন্তু গায়ের চামড়া বেশ মোটা হয়ে গেছে, হাহ হা।
জি ভাই, শুধু শুধু হেনস্থা করলে খুব অসহায় লাগে। লেখা পড়তে না চাইলে সরে থাকুন, দূরে থাকুন। কিন্তু লেখা পড়ার উদ্দেশ্য যদি হয় একটু খোঁচা দেওয়া, তাহলে এমন জায়গায় লেখালেখি করলে তো অক্সিজেনের অভাব বোধ করবো তাই না?

ভালো থাকবেন। শুভকামনা।

১৩| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩৭

রাজীব নুর বলেছেন: হুম।

১৪| ০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৫০

রাজীব নুর বলেছেন: আপনার পেজে লাইক দিয়ে রেখেছি।

১৫| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ৩:৪০

মলাসইলমুইনা বলেছেন: ফাহমিদা বারী,

আমি ভেবেছি আপনার ফেসবুকে যেয়ে প্রত্যেকদিন 'ফাহমিদা মুর্দাবাদ' এই কথাটা লিখে আপনার ব্লগ ছেড়ে দেবার এই ডিসিশনের প্রতিবাদ করবো ।

আমি সব সময়ই ভাবি ব্লগটা বন্ধ হবে একদিন সরকারের জন্য নয়, ভালো লেখা না হবার কারণে । এখন ব্লগে বেশির ভাগ লেখাই পড়তে পারি না। আলোচিত পাতায় থাকা অনেক লেখা পড়েই মনে হয় ব্লগার কি যে লিখছেন সেটাও মনে হয় নিজেও বুঝতে পারছেন না। এর মধ্যে আপনি ব্লগ ছাড়ার এই ডিসিশন নিলে তো খুন খারাপ লাগবে । আপনার লেখায় হাবিজাবি অনেক মন্তব্যই হয় কিন্তু আপনি সেই কমেন্টের উত্তর দিতে গিয়েও সব সময় খুবই সুরুচির পরিচয় দিয়েছেন। এই সুরুচির খুব অভাব এখন ব্লগে। এই অভাবটা আরো অনেক বাড়বে আপনি ব্লগে আর না লিখলে । প্লিজ আপানার ডিসিশনটা চেঞ্জ করে ব্লগে থাকুন । আপনার ফেসবুকেওতো কেউ নোংরা মন্তব্য করতে পারে ।তখন কি ফেসবুকও বন্ধ করে দেবেন ? তাহলেতো এই নোংরা মন্তব্যকারীরাই জিতে যাবে। আপনিও যদি তাদের সেই সুযোগটা করে দেন তাহলেতো সুন্দরের বিরুদ্ধে অসুন্দরের জেতার কাজটাতেই হেল্প করা হবে।

নিজের ব্যস্ততার কারণে আমার ব্লগে অনেক বেশি সময় দেওয়া হয় না । অনেক সময় পোস্ট পরে মন্তব্যও করা হয়ে ওঠে না ঠিকঠাক । আপনার লেখার ব্যাপারেও সেটাই হয় । একটা কথা বলি, শায়মা ২০১৭-র ডিসেম্বরে মনে হয় শেষবার বছরের ব্লগ সালতামামি লিখেছিলো । সবাইকে বলেছিলো তাদের সিলেকশনগুলো তার পোস্টে জানাতে কতগুলো সিলেক্টেড ক্যাটাগরিতে । সে ওই ধরণের লেখা তারপরে গত দুই বছর আর লিখেনি । আমি ২০১৭-এর শেষ দিকে তখন মাত্রই ব্লগ শুরু করেছি । এক সময় কি যেন ভেবে দুরু দুরু বুকে তা রপোস্টে আমিও আমার সিলেকশনগুলো জানিয়ে দিলাম । আমার প্রিয় গল্পকারের ক্যাটাগরিতে আপনার কথাও লিখলাম । সেই অক্টবর বা নভেম্বরে আপনি একটা গল্প লিখেছিলেন একজন ট্রাক ড্রাইভার আর তার বৌয়ের জীবন নিয়ে ।বৌ তাকে হত্যা করে গ্রামের বাড়ির এক কোনে লাশ লুকিয়ে রাখে আর তার ওপর লাউ গাছের ম্যাচ করে দেয় (অনেকটা এরকম ছিল গল্পটা )।আমি শায়মার লেখায় আমার কমেন্টের অনেকটুকু জুড়ে আপনার সেই গল্পের কথা লিখেলছিলাম সেটা আমার মনে আছে । আমি ব্লগে আসার শুরু থেকেই আপনার গল্প পড়ি অনেক ভালো লাগা নিয়ে । আমি শিওর আমার মতো ভালো লাগা নিয়ে আরো অনেকেই নিশ্চয় পড়েন । আমি আরো জানি শায়মা ওই ধরণের লেখা এবছর লিখলেও আমি এম রপছন্দের গল্পকে রহিসেবে আপনা রকথা বলবো । আরো অনেকেই বলবে সেটা আমি নিশ্চিত জানি । এখন ব্লগের কিছু কূরুচিপূর্ণ ব্লগারের কমেন্টে আপনি যদি ব্লগ ছেড়ে দেন তাহলে আপনার লেখা খুব ভালো লাগার সাথে পরে এমন কিছু পাঠকের ব্যাপারে কিন্তু খানিকটা অন্যায় হয়ে যাবে । প্লিজ ডিসিশনটা চেঞ্জ করুন ।

করোনার এই ভয়াল থাবার ছোঁয়া এড়িয়ে ভালো থাকুন ।

০৭ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:১৮

ফাহমিদা বারী বলেছেন: ভাই এভাবে বললে মন খারাপ হয়ে যায়। :( মাঝে মাঝে কিছু সিদ্ধান্ত অটল থাকতে হয়।

আল্লাহ্‌পাক আমাদের সকলকে ভালো রাখুন। আপাতত এর চেয়ে বেশি কিছু বলার নেই।

১৬| ০৭ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:২১

রাফা বলেছেন: রেগে গেলেন‘তো হেরে গেলেন। ব্লগ আর ফেসবুক কখনই এক নয়। আপনার লেখা দিয়ে বুঝিয়ে দিন আপনি তাদের চাইতে উত্তম।আমি‘তো দেখছি আপনার শুভাকাংখী নেহাত কম নয়।ধন্যবাদ।

০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫৪

ফাহমিদা বারী বলেছেন: রেগেছিলাম তবে এখন ক্লান্ত হয়েছি। ভার্চুয়াল এই জগতে হাওয়ার ওপরে রাগ করে কী লাভ?

ভালো থাকুন। বেঁচে থাকলে ইনশা আল্লাহ্‌ পরে কখনো ভাবা যাবে। আপাতত অফ যাই :)

১৭| ০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:১০

রাফা বলেছেন: ভেরি গুড- মনে রাখবেন রাগ হোচ্ছে শয়তানের হাতিয়ার । রাগের মাথায় যা করবেন সেটাতে ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকবে।বার সময় নিয়ে রাগ ঝেড়ে ফেলুন।তারপর আবার নতুন উদ্দ্যমে শুরু করুন।

ধন্যবাদ,প্রতি উত্তরের জন্য।

১৮| ০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:২১

রাজীব নুর বলেছেন: অহংকার এবং বেশি আত্মবিশ্বাস ভালো না।

১৯| ০৭ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সিংহ ভাগ ব্লগার আপনার পক্ষে। আপনি হার মানবেন না প্লিস। বিকৃত রুচির লোক আমাদের সমাজে আছে। এদের ignore করুন।

০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:০৯

ফাহমিদা বারী বলেছেন: ভালো থাকবেন ভাই। অবশ্যই হার মানছি না ইনশা আল্লাহ্‌।

আল্লাহপাক হায়াত যতদিন দিয়েছেন লেখালেখি কি আমি ছাড়ছি? তবে এই ব্লগে ব্লক করতে পারার সিস্টেমটা থাকলে হয়ত আমাকে এই সিদ্ধান্তটা নিতে হতো না। যারা আজেবাজে মন্তব্য করতে আমার লেখাতে ঢুঁ মারতো তাদেরকে সোজা মামাবাড়ী পাঠিয়ে দিতাম :)

২০| ০৭ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:১৮

রাফা বলেছেন: ব্লক করার হাতিয়ার আছেতো /এমনকি কমেন্ট মর্ডারেশন করার অপশনও আছে।আপনার নিকের ডানপাশে যে হলুদ এ্যরো দেওয়া আছে সেখানে ক্লিক করে দেখুন।

২১| ০৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:২২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এতোক্ষনে হয়তো আপনার রাগ কিছুটা হলেও কমে থাকবে। হয়তো নতুন কোন সিদ্ধান্ত আপনার নতুন কোন লিখাতে জেনে যাব এই ভেবে আবারো পোস্টে এলাম। আশা করি ভক্তের মন হেলায় দোলাবেন না। ভক্তরা চায় আপনি থাকুন। আমাদের সাথেই থাকুন।

০৮ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩৫

ফাহমিদা বারী বলেছেন: সুজন ভাই, আপনাদের প্রতি আমার আন্তরিক শ্রদ্ধা রইলো। এই সময়টা পার হোক। নতুন পৃথিবীতে আমরা কে থাকবো জানি না। যদি বেঁচে থাকি তখন আবার শুরু থেকে ভাবা যাবে।
আপাতত কিছুদিনের জন্য হলেও বিদায় নেওয়া ভালো।

২২| ০৮ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: ভালো লেখকরা একটু আবেগ প্রবণ হয়। অচেনা কোন লোক কি বলল তাতে আপনি বিব্রত হবেন কেন? ব্লগে আরও অনেকের সাথে হচ্ছে। অনাকাঙ্ক্ষিত মন্তব্য ব্লক করার ব্যবস্থা মনে হয় আছে। পুরানো ব্লগারদের সাহায্য নিন।

০৮ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৩৬

ফাহমিদা বারী বলেছেন: :(

২৩| ১২ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৫

ডার্ক ম্যান বলেছেন: মানুষ মরে যায় কিন্তু কথা থেকে যায়

২৪| ২৫ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:২৬

নতুন নকিব বলেছেন:



আপনি যেখানেই থাকুন ভালো থাকুন, কল্যানে থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.