নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চলে যাব- তবু যতক্ষণ দেহে আছে প্রাণ, প্রাণপণে পৃথিবীর সরাব জঞ্জাল।

হাবিব

বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র।

হাবিব › বিস্তারিত পোস্টঃ

"ব্লগ দিবসের বিশেষ ম্যাগাজিন: বাঁধ ভাঙার আওয়াজ" পাঠ প্রতিক্রিয়া-- ০১

০৪ ঠা জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৮



আমার নিকট এবারের ব্লগ দিবসের সবচেয়ে আকর্ষণীয় বিষয় ছিল ম্যাগাজিন প্রকাশ। কারো কাছে আবার পিঠা ও বিরানি ছিল আগ্রহের কেন্দ্রবিন্দুতে। যাইহোক, আজকে আপনাদের সাথে শেয়ার করবো ব্লগ ম্যাগাজিন পাঠ পরবর্তী প্রতিক্রিয়া-০১। প্রতিক্রিয়াটির সাথে ভিন্নমত সাদরে গ্রহনযোগ্য।

(১) বিশেষ রচনা: আমার অন্যরকম আমি এবং মুক্তকথা—সৈয়দা গুলশান ফেরদৌস জানা।

মূলকথা:
লেখিকা এই প্রবন্ধের মাধ্যমে নিজেকে প্রকাশ করেছেন চমৎকার ভাবে। ভাল লাগা, মন্দ লাগা, আগ্রহ-আবেগ ও অনুভূতি প্রকাশ করেছেন এই ছোট্ট অথচ হৃদয়গ্রাহী প্রবন্ধে। লেখিকার ভাষায় সংক্ষেপে বলতে গেলে এভাবে বলতে হয়, “ মানুষকে জানতে এবং বুঝতে চাই। নানান রকম মানুষের হাজারো চিন্তাভাবনার সাথে পরিচিত হতে চাই। মানুষের আবেগ-অনুভূতি, চিন্তা-ভাবনা থেকে নিজেকে সহজই চেনা যায়। নিজেকে চেনার জন্য জানার শেষ নেই। সিনেমা, সঙ্গীত, সামাজিক যোগাযোগ এবং বই নিজেকে জানতে সাহায্য করে। পারিবারিক পাঠাগার থেকে জ্ঞান চর্চার বিরাট সুযোগ আমার জানার পরিধিকে সমৃদ্ধ করেছে। নিজের ভেতরকার মানুষটাকে জানার আগ্রহ মানুষকে এক অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারে। নিজের মত প্রকাশে এবং অন্যের মতামতের প্রতি শ্রদ্ধার মনোভাব একজন মানুষকে অনন্য করে তুলতে পারে। কোন কিছুকে না দেখে ভয় পাবার কোন মানেই হয় না। ভূতকে একবার দেখে ফেললে মনের ভিতর আর ভূতের ভয় অতটা কাজ করবে না। আমি ভূতের রুপ দেখতে চাই।

প্রবন্ধের চুম্বক অংশ:
--- সাহস করে বলে বসলাম, “মা, খবরের কাগজের লেখাগুলো তো একপক্ষীয়। সবাইকে শুধু পড়ে যেতে হয়। এর পক্ষে –বিপক্ষে যে হাজারো কথা সবার মনের ভেতর ছটফট করে তা কেউ জানতে পারে না। তাই সবার মতামত সবাই জানতে পারবে এমন একটা কোন উপায় থাকা উচিত ছিল।” মা হেসে বললেন, “ তবে অত বড় খবরের কাগজ পড়তে কতদিন লাগতো জানো?”

----মাকে আমার বিচিত্র চিন্তার কথা অকপটে জানিয়ে দিই। আমি বিশ্বাস করি নিশ্চিত ভাবই ভারী পর্দায় ঢাকা জানালার ওপাশে ভূত আছে। সেটা আমি যতক্ষণ না দেখতে পাচ্ছি ততক্ষণ মাথার ভেতর নানান রকম ভয়ঙ্কর সব চেহারা মাথায় ভাসছে। তারচে’ পর্দা সরিয়ে জানালা খুলে দাও। আমি সরাসরি ভূতদের দেখতে পেলে ওরা কখানি ভয়ঙ্কর তা দেখে ভয় নিয়ন্ত্রণ করতে পারবো। মা সে ব্যবস্থায় করলেন আর আমার ভূতের ভয় ভিন্ন বিবেচনায় জায়গা পেল। আমার সেই বিশ্বাস হাজারগুণে শক্তিশালী হয়েছে পরে। আমি সবরকম ভূত এর মুখোমুখি হতে চেয়েছি সবসময়। তাদের রূপ এবং কার্যকলাপ পর্যবেক্ষণ করে প্রস্তুত থাকতে চাই , সজাগ থাকতে চাই।

(২) স্মরণ: নগরের ঋষির নীরব প্রস্থান--- রেজওয়ান তানিম।

মূলকথা:
জনপ্রিয় ব্লগার ঈমন জুবায়ের স্মরণে পাঁচ পৃষ্ঠার লেখাটি শুরু করতে না করতেই যেন শেষ হয়ে গেল। ব্লগার ঈমন জুবায়ের সম্পর্কে এর আগে আমি জানতাম না। ব্লগ ম্যাগাজিনে উৎসর্গ অংশে নাম দেখে জাদিদ ভাইয়ের কাছে জানতে চেয়েছিলাম। জাদিদ ভাইয়ের উত্তর আসতে আসতে ততক্ষনে এই লেখাটি পড়ে ঈমন জুবায়ের সম্পর্কে জেনে গেলাম। ঈমন জুবায়ের সম্পর্কে জানার জন্য এর থেকে ভালো কোন লেখা আসবে কি না জানি না।

প্রবন্ধের চুম্বক অংশ:
---- শুধু লিখতেন আর লিখতেন। ব্লগে পোস্ট করেছেন ১৫০০ টি অর্থাৎ চার বছরের কিছু বেশি সময়ে বছরে গড়ে ৪০০ লেখা পোস্ট করেছেন। লেখা প্রকাশের গতিতে অনেকেই অবাক হতেন, কেউ কেউ হত বিরক্ত।

---- নিজেই বলেছেন এই কথা, “ কিছু না। চাকরি/বাকরি না। খুঁজিও নাই। আমার সময় কাটে বই পড়ে, গিটার বাজিয়ে- ইন্ডিয়ান রাগ বাজাই, বোনের বাচ্চাদরে সাথে সঙ্গে খেলাধূলা করে আর গান লিখি ব্ল্যাকের জন্য ….. ২০০৮ সাল থেকে ব্লগিং করি, এতেও সময় কাটে। এই ….. মনে মনে রোমান্টিক হলেও বিয়েটিয়ে করি নাই। স্বাধীন থাকতে চাই। এই …. আমার ডায়াবেটিস আছে …. মেয়েদের এড়িয়ে চলি …. তারা ছেলেদের বদলাতে চায় …. আমি বদলাতে চাই না … এই … “

---- এখনো চোখে লেগে আছে তার প্রোফাইলে লেখা ছোট্ট দুটি লাইন—

“ জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন,
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।

(৩) প্রবন্ধ: ব্যবচ্ছেদ: একটি সমাজ --- মোহাম্মদ রাহীম উদ্দিন

মূল কথা:
মানুষ সামাজিক জীব। সমাজ হচ্ছে সীমাহীন সীমার পরিধি। কিন্তু আমাদের সমাজের প্রধান উপাদান মানুষে মানুষে যে বিভেদ তা সত্যিই লজ্জাকর। হিন্দু ও মুসলিম সমাজই কত কত বিভেদ। মতের মিল না থাকায় একজন অন্যজনকে অপবিত্র বলছে, হত্যা করছে। লিঙ্গের ভিত্তিতে তৈরী করা হচ্ছে বৈষম্য। তৃতীয় লিঙ্গের কাউকে দেখলে নাক ছিটকানো মানুষটি যে তাকে অষ্পৃশ্য ভাবে তার কাছে যৌনাঙ্গের অধিকারী ধর্ষক ও বেশ্যা অষ্পৃশ্য নয়।

প্রবন্ধের চুম্বক অংশ:
--- আমরা দেখতে পাই হিন্দু সমাজে চারটা উপসমাজ- ব্রাহ্মন, ক্ষত্রিয়, বৈশ্য ও শুদ্র। সবাই একই দেবদেবীর পূজা করে একই ধর্ম পালন করে। কিন্তু একটা গোষ্ঠী থেকে আরেকটা গোষ্ঠীর কত্ত ভেদাভেদ। মুসলমানেরা শিয়া-সুন্নি-ওহাবী প্রভৃতি দলে বিভক্ত। একই আল্লাহ ও রাসূলের ঈবাদত করেও কত বিভেদ এদের মাঝে!

--- আমি মনে করি, একটি রাষ্ট্র মানেই একটি সমাজ। সমাজে যদি একের অধিক উপসমাজ, কিছু দেবতা, কিছু অষ্পৃশ্য, ভিন্ন ভিন্ন স্তরে সীমাবদ্ধ শ্রেণীবৃত্ত বিরাজমান থাকে তাহলে একটি রাষ্ট্রের তথা সমাজের মৃত্যু কি অবধারিত নয়?

(৪) প্রবন্ধ: ব্লগে আমাদের লেখা হোক শালীন, সৃষ্টিশীল—নূর মোহাম্মদ নূরু।

মূলকথা:
ব্লগ একটি স্বাধীন মত প্রকাশের উন্মূক্ত প্ল্যাটফর্ম। নিজেদের চিন্তা-চেতনা-মতামত লেখনির মাধ্যমে ব্লগারেরা প্রকাশ করেন। এখানে যেমন স্বাধীনতা রক্ষার ব্যাপারে সবাই সচেতন, তেমনি অর্থনৈতিক উন্নয়ন, সংস্কৃতির চর্চা, ইতিহাস-ঐতিহ্য ও দেশের ভাবমূর্তি রক্ষায়ও সচেতন। কোন বিষয়ের ব্যাপারে ভিন্নমত থাকতে পারে এটা স্বাভাবিক। কিন্তু তা হতে হবে শালীন ভাবে।

প্রবন্ধের চুম্বক অংশ:
---- সামহোয়্যার ইন ব্লগকোন দলের বা পক্ষের নয়। এটি একটি উন্মূক্ত প্লাটফর্ম। যেখানে আমার মত অন্যান্য ব্লগারগণও তাদের মতামত ও মন্তব্য করার স্বাধীনতা ভোগ করেন। তবে সাম্প্রতিক সময়ে নানাবিদ কারনে নিরাপত্তাহীনতায় ভুগছেন বাংলা ব্লগাররা। নানাভাবে তাদেরকে হুমকি, অশালিন মন্তব্য, কুৎসা রটনা ও অপপ্রচার চালানো হচ্ছে। ফলশ্রুতিতে সরকার নির্ভেজাল অন্যায় ও গুরতর মিথ্যে অপবাদ দিয়ে বিশ্বের সর্ববৃহৎ বাংলা ব্লগে দীর্ঘ আটমাস বন্ধ করে রাখে। যার কারনে হতাশ হয়ে পড়েন এই ব্লগের ব্লগারগণ। অবশেষে সত্যের জয় হয়। খুলে দেয়া হয় সামহোয়্যারইন ব্লগকে।

যে অংশের সাথে একমত নই: লেখক বলেছেন, ব্লগারেরা হতাশ হয়ে পড়েন। আসলেই কি তাই? আমি কি হতাশ ছিলাম না। আপনারা কে কে হতাশ ছিলেন??

(৫) প্রবন্ধ: ব্লগ বাড়িয়েছে সামাজিক দায়বদ্ধতা—মোজাম্মেল কবির

মূলকথা:
দেশের বিভিন্ন সমস্যা নিয়ে ব্লগারদের সরব উপস্থিতি একটা সময় ছিল চোখে পড়ার মত। ব্লগে যারা লিখেন তারা অনেকেই সচেতন। আর এই সচেতন মানুষেরা হুজুগে কোন কাজ করতে পারে না। কোন পক্ষের উস্কানিতে যে কোন পদক্ষেপই ভয়ঙ্কর হতে পারে।

চুম্বক অংশ:

---- জুম্মার নামাজের পর পাড়া মহল্লার মসজিদগুলো থেকে দলেদলে লোক কেন্দ্রীয় মসজিদের দিকে যাচ্ছে। চরম আবেগে উত্তেজিত সবাই। ইস্যু, মহানবী (স.)কে অবমাননার প্রতিবাদে ঈমান রক্ষার দায়িত্ব পালন। হঠাৎ একটি মিছিল দ্রুত গতিতে এগিয়ে আসতে থাকে। মিছিলের শ্লোগান “ ব্লগারদের আস্তানা, ভেঙে দাও গুড়িয়ে দাও”। আমি নিশ্চিত, যে ছেলেটি শ্লোগান দিচ্ছে তার ব্লগ, ব্লগার, ব্লগারদের আস্তানা সম্পর্কে ধারনা নেই মোটেই।

”ব্লগ বাড়িয়েছে সামাজিক দায়বদ্ধতা” প্রবন্ধের একটি স্থানে লেখক বলেছেন, “ ব্লগারদের দাবীর মুখে সরকার কাদের মোল্লার ফাঁসির ব্যাপারে সংসদে আইন পাশ করতে বাধ্য হয়েছিলো।”

--- আমার মনে হয় সরকার ব্লগারদের দাবীর মুখে কোন আইন পাশ করেন নি। সরকারও চাইতো কাদের মোল্লার ফাঁসী হোক, তাই করেছে। এখানে ব্লগারদের ক্রেডিট নেয়ার কিছু আছে কি??

ছবিঋণ: কাজী ফাতেমা ছবি

মন্তব্য ৪৮ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


আপনি পোষ্টের শেষ লাইনে লিখেছেন, "আমার মনে হয় সরকার ব্লগারদের দাবীর মুখে কোন আইন পাশ করেনি। ... ব্লগারদের ক্রেডিট নেয়ার কিছু আছে কি"

- ২০১৩ সালে, শাহবাগ আন্দোলনের সময়, আপনি কি দেখেছিলেন? ২/১ লাইনে লিখুন

০৪ ঠা জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

হাবিব বলেছেন: দেখেছিলাম। আমি শুধু আন্দোলন দেখতেই ঢাকা গিয়েছিলাম। চারপাশে পুলিশের নিরাপত্তা বেষ্টনির ভেতর বসে বসে স্লোগান দিতে দেখেছি। আন্দোলনকারীদের এত নিরাপত্তা ও আপ্যায়ন এর আগে বা পরে হয়েছে বলে আমার জানা নেই।

আন্দোলনের পর ইমরান এইচ সরকারকে অবাঞ্চিত ঘোষণা করতেও শুনেছি ......

২| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

সাইন বোর্ড বলেছেন: অনবদ্য আয়োজন, ম্যাগাজিনটি পুরো না পড়েও অনেকটা পড়া হয়ে গেল ।

০৪ ঠা জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

হাবিব বলেছেন: সাথে থাকুন, সম্পূর্ণ ম্যাগাজিনটির পাঠ প্রতিক্রিয়া তিন থেকে চার পর্বে লিখবো, ইনশাআল্লাহ।

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৮

চাঁদগাজী বলেছেন:


আপনি পোষ্টের শেষ লাইনে লিখেছেন, "আমার মনে হয় সরকার ব্লগারদের দাবীর মুখে কোন আইন পাশ করেনি। ... ব্লগারদের ক্রেডিট নেয়ার কিছু আছে কি?"

-আপনি কোন আইন পাশের কথা বলছেন?
শাহবাগ আন্দোলনের কারণে ( বা উহার প্রভাব ব্যতিত) রাজাকার কাদের মোল্লার বিচারের রিভিউ করে শাস্তি বাড়ানো হয়েছিলো; আপনি কোন আইন পাশের কথা বলছেন?

০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ৮:০০

হাবিব বলেছেন: জ্বি আপনি ঠিক ধরেছেন।

৪| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ৮:১৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পুরো ম্যাগাজিন এখনো পড়িনি।
রিভিঊ পড়ে ভাল লাগল ।

০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ৮:২৪

হাবিব বলেছেন: ধন্যবাদ লিটন ভাই, আপনার সুন্দর মন্তব্য করার জন্য

৫| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ৮:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যাদ হাবিব ভাই "ব্লগ দিবসের বিশেষ ম্যাগাজিন: বাঁধ ভাঙার আওয়াজ" পাঠ প্রতিক্রিয়া-- ০১ এ আপনার প্রতিক্রিয়া ব্যক্ত করার জন্য। (৪) প্রবন্ধ: ব্লগে আমাদের লেখা হোক শালীন, সৃষ্টিশীল—নূর মোহাম্মদ নূরু।
যে অংশের সাথে একমত নই: লেখক বলেছেন, ব্লগারেরা হতাশ হয়ে পড়েন। আসলেই কি তাই? আমি কি হতাশ ছিলাম না। আপনারা কে কে হতাশ ছিলেন??


আমার লেখায় আপনার প্রতিক্রিয়ার জবাবে আমি আমার প্রতিক্রিয়া জানাচ্ছিঃ
ঘর পোড়া গরু, সিদুরে মেঘ দেখলেও ভয় পায় অথবা চুন খেয়ে মুখ পুড়লে
দাধি ও তার কাছে ভয়ংকর হতে পারে।
আমার অভিজ্ঞতা থেকে বলছি, যেদিন প্রথম আলো ব্লগ বন্ধ করার
আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে বন্ধ করে দেওয়া হলো খুব কষ্ট পেয়েছিলাম।
তবে সেটা ছিলো প্রথম আলো কর্তৃপক্ষের সিদ্ধান্ত। আর সামু বন্ধ করার
পিছনে ছিলো কুমীর। জলে বাস করে কুমীরের সাথে যুদ্ধ করা যে কতটা
অসমীচিন তা ভুক্তভোগীরাই জানেন। তাই আমি অন্তত হতাশ ছিলাম।
তবে সরকারে সুভ বুদ্ধির উদয় হওয়ায় আমরা আবার ফিরে পেয়েছি
সামু সে জন্য আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ৮:২৭

হাবিব বলেছেন: নূরু ভাই, প্রথম আলো ব্লগ বন্ধ হওয়ার বিষয়টি এভাবে হয়েছিল আমার অজানা ছিল। আশা করি সামু ব্লগ এমন হবে না। সামু দীর্ঘজীবি হোক।।। আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৬| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ৮:৩২

চাঁদগাজী বলেছেন:


শাহবাগ আন্দোলনের কারণে হোক, বা বিচার বিভাগের নিজস্ব সিদ্ধান্তের কারণে হোক, কাদের মোল্লার বিচারের রিভিউ'এর পর, শাস্তি বাড়ানোতে আপনি কি হতাশ হয়েছেন?

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৩৩

হাবিব বলেছেন: না, আমি হতাশ হইনি ......

৭| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৫

রাজীব নুর বলেছেন: ম্যাগাজিনটি যারা পায়নি তাদের জন্য কোনো ব্যবস্থা আছে কি?

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৩৩

হাবিব বলেছেন: জ্বি আছে ব্যবস্থা। আপনার কি লাগবে?

৮| ০৪ ঠা জানুয়ারি, ২০২০ রাত ১০:১২

আরোগ্য বলেছেন: অসাধারণ হয়েছে পোস্ট। যেহেতু আমার কাছে ম্যাগাজিন নাই তাই রিভিউ দেয়ার জন্য অনেক কৃতজ্ঞতা স্বীকার করছি।
জেনে খুব অবাক হলাম যে আপনি সম্প্রতি ইমন জুবায়ের স্যারের কথা জেনেছেন। আমি আর এক বছর আগেই আমার এক পোস্টে উনার কথা উল্লেখ করেছিলাম। আপনি হয়ত খেয়াল করেন নি। তবে আশা করি এখন আর নিজের উনার লেখার পাঠ হতে নিজেকে বঞ্চিত করবেন না।

পরের পর্বের অপেক্ষায় রইলাম। শুভ কামনা।

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৩৬

হাবিব বলেছেন:




ইমন জুবায়ের সম্পর্কে জানার পরই ওনার লেখা পড়েছি। খুবই অসাধারণ সবগুলো পোস্ট।

আপনি কি নিজেকে সবসময় আড়াল করে রাখবেন? আমাদের সাথে কি পরিচিত হবেন না?
ব্লগ ডে তেও আসলেন না!!!

ম্যাগাজিনটি আপনি পেতে চান?

ইনশাআল্লাহ, এক এক করে সবগুলো লেখার রিভিও করবো। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

৯| ০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০০

আকতার আর হোসাইন বলেছেন:
"রাজীব নুর বলেছেন: ম্যাগাজিনটি যারা পায়নি তাদের জন্য কোনো ব্যবস্থা আছে কি?"

আমিও ম্যাগাজিনটি পেতে আগ্রহী। ব্যবস্থা আছে যতদূর জানি। এই বিষয়ে সাহায্য করবেন।

ওহ কি দারুণ রিভিউ। বাকি পর্বগুলোর জন্য অপেক্ষায় রইলাম।

জানা আপার পোস্ট, এবং নুরু চাচার পোস্টটা বেশি সুন্দর হবে বলে ধারণা করছি।

আপনি কি ম্যাগাজিনে প্রকাশিত প্রত্যেকটা লেখার রিভিউ দিবেন?

যদি তাই হয়, তবে আমার লেখাটির আলোচনা সমালোচনা দেখতে উদগ্রীব হয়ে আছে।।।

ধন্যবাদ, ভালো থাকুন।

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৩৯

হাবিব বলেছেন: আপনি কি ব্লগ ডের জন্য রেজিস্ট্রেশন করেছিলেন? বইটি পাবার ব্যাপারে আমি সর্বোচ্চ চেষ্টা করবো ইনশাআল্লাহ।

পোস্টের প্রশংসার জন্য অনেক ধন্যবাদ। ইনশাআল্লাহ, সবগুলো লেখার রিভিও করবো। আপনার লেখাও বাদ পরবে না আশা করি।

সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ;

১০| ০৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০০

সোহানী বলেছেন: ধন্যবাদ হাবিব, আমরা যারা সংগ্রহ করার কোনই সম্ভাবনা নেই তাদের জন্য চমৎকার একটি উদ্যোগ।

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪১

হাবিব বলেছেন: ধন্যবাদ আপু, সাথে থাকার জন্য। ইনশাআল্লাহ পর্যায় ক্রমে সবগুলো লেখার রিভিও করবো।

১১| ০৫ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:২৩

হাসান কালবৈশাখী বলেছেন:

ভাল লিখেছেন। সুন্দর রিভিউ।
আমরা যারা ম্যাগাজিনটি পাইনি সেই লেখাগুলো পোষ্টে দিলে ভাল হয়। কয়েকজন দিয়েছিল।

তবে পোষ্টের শেষ লাইনটি না লিখলেই ভাল হত। কসাই কাদের সমর্থকদের খুশি করে লাভ নেই।

পৃথিবীর বহু দেশে জাবৎজীবন কারাদন্ড একটি সর্বচ্চ শাস্তি।
মৃত্যুদন্ড হাত থেকে বেঁচে, সেই সর্বচ্চ শাস্তি পেয়েও কাদেরমোল্লা হাসিমুখে ভি চিহ্ন দেখিয়েছিল,
মানে সে বুঝিয়েছিল অপরাধের তুলনায় তার শাস্তি সামান্যই হয়েছে, এত বড় সর্বচ্চ শাস্তি আমৃত্যু কারাগারে থাকা তার কাছে সামান্য মনে হয়েছে। তার বিশাল অপরাধের তুলনায়।
সে যে প্রকৃতই মৃত্যুদন্ডযোগ্য অপরাধী, তখনই প্রমানীত হয়ে গেছিল।

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৫

হাবিব বলেছেন: স্যরি, আমি আসলে বিচার ব্যবস্থা বা রাজাকারদের ফাঁসি নিয়ে কোন মন্তব্য করতে চাইনি ।তাদের ফাঁসি নিয়ে বা আন্দোলনকারীদের নিরাপত্তা নিয়েও কোন গাত্রদাহ নেই। আমি শুধু বলতে চেয়েছি বিষয়টি সরকার চাইতো বলেই সহজে মেনে নিয়েছে। আর মুক্তিযুদ্ধ আমাদের অহংকারের জায়গা। ৭১-এ যারা বিরুধিতা করেছে তারা তাদের উপযুক্ত শাস্তি পাক এটা আমারও চাওয়া।

১২| ০৫ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৪৭

জুল ভার্ন বলেছেন: বাহ য়্যাট আ গ্যালান্স অব ব্লগ সংকলন - সুন্দর!

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৬

হাবিব বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, পোস্টের প্রশংসার জন্য।

১৩| ০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৩৭

রূপম রিজওয়ান বলেছেন: দারুণ একখানা কাজ করেছেন,হাবিব স্যার ভাই। দারুণ উদ্যোগ,দারুণ আয়োজন। বাকিগুলোর রিভিউও শীঘ্রই দিয়ে দিয়েন।
সালাম জানবেন।

০৫ ই জানুয়ারি, ২০২০ রাত ৮:৪৮

হাবিব বলেছেন:




প্রথমেই ধন্যবাদ জানাবো সুন্দর করে পোস্টের প্রশংসা ও প্লাস প্রদানের জন্য।
ইনশাআল্লাহ, খুব তাড়াতাড়ি বাকিগুলো দিয়ে দেব। আশা করি সে নাগাদ পাশেই পাবো।

আপনার উপরও শান্তি ও রহমত বর্ষিত হোক।

১৪| ০৬ ই জানুয়ারি, ২০২০ রাত ১২:০৯

ডঃ এম এ আলী বলেছেন:
সুন্দর রিভিউটি প্রিয়তে রাখলাম
পরবর্তী পর্বগুলি দেখার অপেক্ষায়
থাকলাম ।

নব বর্ষের শুভেচ্ছা রইল

০৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫১

হাবিব বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে, আপনার ক্ষুদ্র প্রয়াসের অসাধারণ মূল্যায়নের জন্য। আপনাকেও নববর্ষের শুভেচ্ছা

১৫| ০৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৪৮

হাফিজ রাহমান বলেছেন: পাঠপ্রতিক্রিয়াটি বেশ ভালো লাগলো। এ জন্য ধন্যবাদ। ম্যাগাজিনটি সংগ্রহ করার কোনো ব্যবস্থা আছে কি? থাকলে উপায় বলুন। আমরা কষ্ট করে হলেও সংগ্রহ করে নেবো।

০৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫৪

হাবিব বলেছেন: লেখার প্রশংসার জন্য ধন্যবাদ আপনাকে। জাদিদ ভাইয়ের সাথে যোগাযোগ করলে বইটি পাবার সম্ভাবনা রয়েছে। আপনি কি আগে রেজিস্ট্রেশন করেছেন? তাহলে আপনি এমনিই পাবেন।

১৬| ০৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ১০:০১

পদ্মপুকুর বলেছেন: যারা বইটা পাননি, তাদের জন্য ভালো উদ্যোগ। ধন্যবাদ স্যার।

০৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫৫

হাবিব বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপনাকে। আজকের পোস্ট দেখার অনুরোধ রইলো।

১৭| ০৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:১৪

নীল আকাশ বলেছেন: লেখা ভালও হয়েছে।
বাকি অংশগুলি নিয়েও পোস্ট দিতে থাকুন।
শুভেচ্ছা অনন্তর।

০৬ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:৫৬

হাবিব বলেছেন: ধন্যবাদ জুনায়েদ ভাই। ইনশাআল্লাহ বাকীগুলোও পোস্ট করবো।

১৮| ০৬ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:১৩

রেজওয়ান তানিম বলেছেন: আপনার আইডিয়াটা ভাল লাগল। লেখার অংশবিশেষ তুলে দেবার এই চেষ্টা।

ইমন জুবায়ের এর ব্লগ ঘুরে দেখেছেন এর মাঝে নিশ্চয়ই।

শুভেচ্ছা রইল

০৬ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৪৫

হাবিব বলেছেন: জ্বি ভাই, ইমন জুবায়ের এর ব্লগ বাড়িতে ঘুরে দেখেছি। দারুণ সব লেখা......

লেখার প্রশংসার জন্য ধন্যবাদ আপনাকে।

১৯| ০৬ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৩১

নয়ন বিন বাহার বলেছেন: অসাধারণ একটা কাজ করেছেন। খুবই দারুন।

০৬ ই জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৪৮

হাবিব বলেছেন: অনেক ধন্যবাদ নয়ন ভাই, প্রশংসার জন্য। ভাল থাকবেন।

২০| ০৬ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: রিভিউ ভালো হয়েছে। বই পড়তেই পারিনি আজব এক মানুস আমি
সময় আমাকে দেয় না অবসর :(

০৬ ই জানুয়ারি, ২০২০ দুপুর ২:৪৪

হাবিব বলেছেন: সময়কে ধরে বাপের বাড়ি পাঠাইয়া দেন ..........

২১| ০৬ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৩:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনার জন্য ম্যাগাজিনটির পুরোটা জানতে পারছি।

০৬ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০৮

হাবিব বলেছেন: ধন্যবাদ আপনাকে সাথে থাকার জন্য।

২২| ০৭ ই জানুয়ারি, ২০২০ রাত ১:০৪

আকতার আর হোসাইন বলেছেন: 'ব্লগ ডে' এর জন্য রেজিঃ করিনি আমি

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪২

হাবিব বলেছেন: রেজিস্ট্রেশন না করলেও আপনি পেতে পারেন ম্যাগাজিনটি। এ বিষয়ে আমার পোস্ট নিশ্চয় দেখেছেন ........

২৩| ০৭ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৩

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ভালো উদ্যোগ। পর্যালোচনা ভালো লাগছে। ধন্যবাদ।

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

হাবিব বলেছেন: পোস্টের প্রশংসা করার জন্য অনেক ধন্যবাদ স্যার।

২৪| ০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫১

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: চুম্বক অংশ উপস্থাপনে কৃতজ্ঞ হলাম, হাবিব ভাই।

সবাইকে পুরো প্রবন্ধটা পড়ার অনুরোধ থাকলো।

০৭ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

হাবিব বলেছেন: যারা বইটি পেয়েছেন নিশ্চয় পড়বেন আপনার লেখা। প্রতিটি লেখায় মূল্যবান মনে হয়েছে আমার কাছে। কোন লেখা একবার পাঠ শুরু করলে কেউই শেষ না করে উঠতে চাইবেন না ........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.