নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নবিহীন মানুষ নিজের কুশপুত্তলিকা ছাড়া আর কী!

কাউসার রুশো

আমার হবে না,আমি বুঝে গেছি, আমি সত্য মূর্খ, আকাঠ! সচ্চরিত্র ফুল আমি যত বাগানের মোড়ে লিখতে যাই, দেখি আমার কলম খুলে পড়ে যায় বিষ পিঁপড়ে, বিষের পুতুল!© আমার নিজের লেখা ও তোলা ছবি, যা এই ব্লগে পোস্ট করেছি, তার সর্ব সত্ত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে পুনঃপ্রকাশ করা যাবে না। ©আমার মেইল এড্রেস [email protected]

কাউসার রুশো › বিস্তারিত পোস্টঃ

কুয়াকাটায় জ্যোৎস্নাবিলাস

৩০ শে নভেম্বর, ২০১৪ রাত ১১:৩৬



সুউচ্চ ঢেউগুলো বিশাল জলরাশির গায়ে আছড়ে পড়ে জানান দেয় সাগরের চিরযৌবনের কথা। তীর ঘেষে ঝাউবনগুলো মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে। মেঘ আর সমুদ্রের গর্জন সেখানে মিলে-মিশে একাকার হয়। রাতের আঁধার ভেদ করে সাগরের গর্ভ থেকে ভূমিষ্ঠ হয় দিনের আলো আর বেলা গড়ালে ঐ সমুদ্রই আস্ত সূর্যটাকে গিলে খায় । ডাকাতিয়ার বুক চিরে জেগে ওঠা চর আর ম্যানগ্রোভ বনগুলো ডাতে হাতছানি দিয়ে । একদিকে মেঘ-বৃষ্টির আলাপন অন্যদিকে উথাল-পাথাল জ্যোৎস্না। এমনই স্বপ্নময় ছিলো আমাদের কুয়াকাটা ভ্রমণ। উফ! কী অসহ্য সুন্দর!



খুব ইচ্ছে ছিলো লঞ্চে করে সারা রাত জ্যোৎস্নাবিলাস করতে করতে কুয়াকাটা যাবো। কিন্তু আমার বন্ধু-বান্ধব গুষ্টি লঞ্চডুবির ভয়ে এই প্রস্তাবে তীব্রভাবে প্রতিবাদ জানালো। অগত্যা বৃহস্পতিবার রাতে টেকনিক্যাল থেকে সাকুরা পরিবহনের সরাসরি কুয়াকাটা যাওয়ার বাসে রওয়ানা হলাম। আমরা নয় জন। হৈ হুল্লোর করতে করতে কখন যেন একটু ঝিমুনি ভাব চলে এসছিলো। এরই মাঝে টের পেলাম আরিচা মহাসড়ক পার হয়ে বাস চলে এসেছে পাটুরিয়া ঘাটে। কুয়াকাটার যাত্রাপথে পঞ্চ ফেরির মধ্যে প্রথম ফেরি পার হতে হবে এখন। মাথার উপর পাগলা জ্যোৎস্না নিয়ে শান্ত-স্নিগ্ধ পদ্মা পাড়ি দিলাম। লঞ্চে করে যেতে না পারার আক্ষেপটা আমার কিছুটা হলেও ঘুচলো।



প্রায় বারো ঘন্টা বাস জার্নির পর সকাল সাড়ে সাতটায় আমরা কুয়াকাটা সমুদ্র সৈকতে এসে নামলাম। এর মাঝে আমাদের আরো চারটা ফেরিঘাট পার হতে হয়েছে। লেবুখালী, কলাপাড়া, হাজীপুর ও মহিপুর। শেষ তিনটা ফেরিঘাটের এক প্রান্ত থেকে আরেক প্রান্তের দূরত্ব হাত বাড়ালেই ছোঁয়া যায় এমন! এই ফেরিগুলো পার হতে না হলে প্রায় দেড়ঘন্টার জার্নি কমিয়ে ফেলা যেত। অবশ্য আন্ধারমানিকের বুকের উপর এখন সেতু নির্মাণের কাজ চলছে। কয়েক বছরের পর এই ফেরি পারাপারের ঝঞ্ঝাট আর ভোগ করতে হবেনা পর্যটকদের। ও আচ্ছা! আন্ধারমানিক হচ্ছে সেই নদী যার বুকের উপর ফেরিগুলো চলাচল করে।



বন্ধু শান্তনুর কল্যাণে সড়ক ও জনপথের রেস্টহাউজ ঢাকা থেকেই বুকিং দেয়া ছিলো। তাই কুয়াকাটা নেমেই বোচকা-বুচকি নিয়ে তড়িঘড়ি করে উঠলাম সওজ রেস্ট হাউজে। এতটা পথ জার্নি করলেও কেউই বিছানায় শরীর এলিয়ে দিলোনা। সবার আগ্রহ যত দ্রুত সম্ভব সমুদ্রে নিজেকে সঁপে দেয়ার। দ্রুত হাত-মুখ ধুয়ে আর পেটে কিছু চালান দিয়ে আমরা সৈকত পরির্দশনে বের হলাম। তারই মধ্যে চলতে লাগলো ভ্রমণ পরিকল্পনা। আমাদের মধ্যে যারা ভীতু তারা ফাতরার চর যাওয়ার আগ্রহ দেখালোনা। কিন্তু আমরা কজন যাবোই। অনেক তর্কাতর্কির পর ফাতরার চর ঘুরতে যাওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হলো। কয়েকজন ছুট লাগালো ট্রলারের খোঁজে। বেশি সময় লাগলো না কারন সৈকতের কাছেই ব্যাপারীরা ভিড় করে ছিলো। চড়ে বসলাম ট্রলারে। সবাই মিলে বেসুরো গলায় ধরলাম গান । ভীতুরাও হঠাৎ সাহসী হয়ে উঠলো। ট্রলারের ছাদে উঠে নানা অঙ্গ-ভঙ্গিতে ছবি তুলতে লাগলো। তবে তাদের লেজ গুটাতে খুব বেশি সময় লাগলোনা। ডাকাতিয়ার বুকে সমুদ্র আর নদীর মোহনায় দুর্ধর্ষ সব ঢেউয়ের ধাক্কায় শুরু হয়ে গেলো ট্রলারের নাচন-কুদন। গান-বাজনার জায়গা দখল করে নিলো দোয়া-দুরুদ। কিন্তু কোন রকম অঘটন না ঘটিয়েই আমরা ফাতরার চর পৌঁছে গেলাম।



ফাতরার চরকে বলা হয় সুন্দরবনের শেষ সীমানা। কিন্তু ফাতরার চর পৌঁছেই ভ্যাবাচেকা খেয়ে গেলাম। ভেবেছিলাম সমুদ্রের বুকে ছায়াময় প্রাকৃতিক পরিবেশে ঘেরা নীভৃতচারী একটা চর দেখবো। কিন্তু ঢুকেই শুনি কোথায় যেন তারস্বরে বাজছে ‘ইটজ দ্য টাইম টু ডিসকো’! আরেকটু ভেতরে ঢুকতেই বিশাল পিকনিক পার্টির দেখা পেলাম। ডিসকো টাইমের রহস্য উদঘাটিত হলো। মাথার উপর সবুজের সমারোহ আর পায়ের তলায় কাদা মাড়িয়ে এগিয়ে যেতে লাগলাম বুনো সৌন্দর্যের খোঁজে। হতাশ হলাম না। চরের শেষ মাথায় গিয়ে দেখা পেলাম সমুদ্র সৈকতের। সমুদ্রের নোনা জলে গা ডুবিয়ে আয়েশী ভঙ্গিতে দাঁড়িয়ে আছে নানা প্রজাতির বৃক্ষ। ঢেউ এসে আছড়ে পড়ছে বিশাল নারকেল গাছগুলোর শরীরে। আমরা রৈ তুলে সমুদ্রের বুকে দিলাপ ঝাঁপ। কিছুক্ষণ দাপাদাপি আর ফটোসেশন সেরে ফিরতি পথ ধরলাম। কুয়াকাটা ফেরার পথে ঢুঁ মারলাম শুটকী পল্লী আর লাল কাঁকড়ার দ্বীপে। লাল কাঁকড়ার দ্বীপে কাঁকড়ার দেখা না পেয়ে চরমভাবে হতাশ হতে হলো। শুটকি পল্লীর রাজ্যের শুটকি সম্ভার দেখে অবাক হয়ে গেলাম। জেলেরা জানালো সবে মাত্র শুটকি শুকোতে দেওয়া হয়েছে । আর মাস দুয়েক পরেই সমুদ্র তীরে বসবে শুটকীর হাট।







আমাদের ট্রলার নিয়ে পড়লাম বিপাকে। ট্রলার ভাড়া করার আগে বুঝতে পারিনি ট্রলার চালক ও তার সহকারীরা পেশাদার নয়। লাল কাঁকড়া দ্বীপ আর শুটকি পল্লীতে কিছুতেই নোঙর ফেলতে পারছিলোনা। অনেক কষ্টে যাও নোঙর ফেলতে পারলো কিন্তু নোঙর তোলার সময় অর্ধেক জলে গা ডুবিয়ে আর কাদায় মাখামখি হয়ে আমাদের ট্রলার ঠেলতে হলো। বিতিকিচ্ছিরি অবস্থা!



ফাতরার চর থেকে ফিরে আমরা খাওয়া-দাওয়া আর গোসল সেরে নিলাম। তখনও আমাদের বেশিরভাগের শরীরে ক্লান্তি নেই, নেই চোখে ঘুম। কারণ আর কিছুক্ষণ পরেই সূর্য সাগরের গহীনে হারিয়ে যাবে। আর এটা আমাদের অজানা নয় কুয়াকাটা দক্ষিণ এশিয়ার একমাত্র সমুদ্র সৈকত যেখান থেকে সূর্যোদয় ও সূর্যাস্ত দুটোই দেখা যায়। তাই ১৮ কিমি দীর্ঘ এই সৈকতটি বাংলাদেশের এক অমূল্য সম্পদ! এই অভূতপূর্ব দৃশ্য উপভোগ করার জন্য আমরা বের হলাম সূর্যাস্ত দেখতে। চরম উত্তেজনায় শিহরিত আমরা সবাই। যা আমাদের অক্ষিগোচর হলো, যা আমাদের বাকরুদ্ধ করে দিলো, প্রকৃতির এই রূপ বর্ণনা করি কোন ভাষায়? শুধু সৃষ্টিকর্তার কাছে মনে মনে কৃতজ্ঞতা জানালাম আদম সন্তান হিসেবে আমাকে মর্ত্যরে মাঝে সবচেয়ে সুন্দর স্থান বাংলায় জন্মানোর সুযোগ দেয়ার জন্য।



রাতে সমুদ্র তীরে ক্যাম্প ফায়ার আর বারবিকিউ করলাম। ততক্ষণে সারাদিনের ক্লান্তি টের পেত শুরু করেছি। কিন্তু অপরূপ জ্যোৎস্না আমাদের ঘুমাতে দিলোনা। এক সঙ্গে জ্যোৎস্নাবিলাস আর সমুদ্র বিলাসের সুযোগ তো আর বার বার আসেনা! সমুদ্র তীরেই শুয়ে রইলাম। একদল বাউল দেখলাম গান ধরেছে। চোখ বন্ধ করলে সমুদ্রের একটানা গর্জন শুনি আর চোখ খুললেই দেখি মস্ত বড় একটা চাঁদ আমার দিকে তাকিয়ে হাসছে। জীবনটা বড় সুন্দর মনে হয় তখন। জ্যোস্নাবিলাস শেষে অনেক রাতে ফিরলাম হোটেলে।



পরদিন সকালে ঘুম ভাঙ্গলো বৃষ্টির শব্দে। মন আনন্দে নেচে উঠলো। প্রকৃতির কোন রূপ দেখাই আর বাকি রইলোনা! ফুটবল নিয়ে ছুট দিলাম সৈকতে । আরও একবার সমুদ্রে দাপাদাপি আর সৈকতে ফুটবল খেলে সকালটা পার করে দিলাম। দুপুরের দিকে মোটর সাইকেলে করে কুয়াকাটার দর্শনীয় স্থানগুলো ঘুরতে বের হলাম। কুয়াকাটার দর্শনীয় স্থানের মধ্যে রয়েছে মিশ্রী পাড়ায় উপমহাদেশের সবচেয়ে বড় বৌদ্ধ মূর্তি যার উচ্চতা ত্রিশ ফুটেরও বেশি। সীমা বৌদ্ধ মন্দির যার ভেতরে ৩৭ মণ ওজনের অষ্ট ধাতুর একটি বুদ্ধ মূর্তি রয়েছে। লাল কাঁকড়ার দ্বীপ- এবার লাল কাঁকড়ার সন্ধান পাওয়া গেলো। চর গঙ্গামতি, যেখানে দাঁড়িয়ে একই সঙ্গে সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায়। চর গঙ্গামতি যাওয়ার পথেই পড়বে ঝাউবন আর ম্যানেগ্রোভের বন। রাখাইন পল্লী- এ পল্লীতে রাখাইনদের নিজস্ব তাঁতে বোনা চমৎকার সব চাদর, মাফলার, শাল পাওয়া যায়। সোনার তরী বা আগুনমোহনা- জনশ্রুতি এটা একটা বড় নৌকা, সম্ভবত মাছ ধরার ট্রলার। কতদিন ধরে এখানে আছে তা অজানা। ধারণা করা হয় নৌকাটা কয়েকশ বছরের পুরানো, যখন মগ জলদস্যুরা এখানে আক্রমন করতো সে সময়ের। বার্মিজ ও রাখাইন মার্কেট- সমুদ্র সৈকতের কাছেই এই মার্কেটটিতে রকমারি জিনিস পাওয়া যাবে। এছাড়া রয়েছে যেই কুয়ার জন্য কুয়াকাটার নামকরণ হয়েছে সেই কুয়া। তবে এটার অবস্থা খুবই খারাপ, লোকজন ময়লা ফেলে নোংরা করে রেখেছে।



কিন্তু সূর্যোদয় তো দেখা হলোনা? এদিকে আবার পরদিন সকালেই ঢাকা ফিরতে হবে। তাই সিদ্ধান্ত হলো ভোরে সূর্যোদয় দেখে গাড়িতে চড়বো। সেই মোতাবেক পরদিন রাত চারটায় ঘুম থেকে উঠে গঙ্গামতির চরে গিয়ে ক্যামেরা তাক করে বসে থাকলাম সূয্যি মামার আশায়। কিন্তু তার তো দেখা নাই। সূর্যোদয় দেখতে গিয়ে মেঘের চোখ রাঙানি দেখতে হলো। মেঘ আর সূর্যের লুকোচুরি খেলা চলতে চলতেই খেয়াল করলাম আকাশের গায়ে আগুন লেগেছে! মূর্হুমূহু আকাশ তার রঙ পাল্টাচ্ছে! কমলা-হলুদ-লাল-গোলাপী! টকটকে লাল সূর্য দেখতে না পেলেও প্রকৃতি আমাদের যে রূপ দেখালো তাতেই আমরা বিমুগ্ধ! এদিকে পুব দিগন্তে যখন সূর্য উঠি উঠি করছে তখনও চাঁদের চোখে ঘুম নেই। কুয়াকাটা বিদায় বেলাতেও হতচ্ছাড়া চাঁদটা আমাদের পিছু ছাড়লোনা।





ছবিব্লগ: সাগরকন্যা কুয়াকাটা (১ম পর্ব)

ছবিব্লগ: সাগরকন্যা কুয়াকাটা (শেষ পর্ব)

_____________________________________________

২০১২ সালে লেখাটা ড্রাফট করা ছিল। আজ অনেকদিন পর ব্লগে ঢুকে হঠাৎ ডানপাশের সাইডবারে চোখ পড়লো। 'ব্লগ লিখেছেন: ৫ বছর ৪ সপ্তাহ '। ৫ বছর!! বেশ লম্বা সময়। অনেক পুরনো স্মৃতি তাজা করতেই দু'বছর আগের এই ছেলেমানুষী লেখাটা আজ প্রকাশ করে দিলাম। :P

মন্তব্য ২৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৪ রাত ১২:০৯

মামুন রশিদ বলেছেন: প্রথমেই অভিবাদন, ফিরে আসার । প্রিয় ব্লগারকে অনেকদিন পর দেখে ভালো লাগছে । চমৎকার লাগলো ভ্রমন পোস্ট ।



পঞ্চম বর্ষপূর্তির শুভেচ্ছা! !:#P

০১ লা ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:২৯

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ :)

২| ০১ লা ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০৪

গোয়েন্দাপ্রধান বলেছেন: Onek din por vai apni
Ekhon to honemoon er somoy
Vblm kuakatay honeymoon ei giyesen.

০১ লা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৫

কাউসার রুশো বলেছেন: বিয়েই করিনি আর হানিমুন!! হাহাহা

৩| ০১ লা ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২০

মুহিব জিহাদ বলেছেন: টানা ৫ ঘন্টা গোসল করেছিলাম, রাতে ও অনেক সময় কাটিয়েছিলাম, আসলেই তখন জীবনটা সুন্দর মনে হয়েছিল।

সুন্দর পোস্ট ভাললাগা থাকল ;)

০১ লা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৭

কাউসার রুশো বলেছেন: অনেক ধন্যবাদ :)

৪| ০১ লা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:১৮

এহসান সাবির বলেছেন: চমৎকার পোস্ট।


আরো ছবি দিতে পারতেন।

০১ লা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৯

কাউসার রুশো বলেছেন: কুয়াকাটার ছবি নিয়ে আলাদা দু'টো পোস্ট দিয়েছি। এই পোস্টের শেষে লিংকও দেয়া আছে। আপনার জন্য আবার কমেন্টে লিংকগুলো দিচ্ছি।
ধন্যবাদ :)


ছবিব্লগ: সাগরকন্যা কুয়াকাটা (১ম পর্ব)
ছবিব্লগ: সাগরকন্যা কুয়াকাটা (শেষ পর্ব)

৫| ০১ লা ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:২০

অপূর্ণ রায়হান বলেছেন: অসাধারণ একটি ভ্রমণ পোস্ট । ২য় ভালোলাগা +

লোভ লেগে গেলো ।

অনেকদিন পরে পোস্ট দিলেন ভ্রাতা । কেমন আছেন ?

ভালো থাকবেন সবসময় :)

০১ লা ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:১০

কাউসার রুশো বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।
ভালো আছি। আপনি ভালো তো? :)

৬| ০১ লা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:১৪

অপূর্ণ রায়হান বলেছেন: ভালোই আছি । ধন্যবাদ । তবে মন ভালো নাই ভ্রাতা ।

০১ লা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২৩

কাউসার রুশো বলেছেন: হুম। বুঝতে পারছি :(

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১:৩২

কলমের কালি শেষ বলেছেন: সুন্দর ভ্রমন গল্প ।

০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৫৬

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ :)

৮| ০২ রা ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:১৯

তুষার কাব্য বলেছেন: চমৎকার লাগলো ভ্রমন পোস্ট ।আরো কিছু ছবি দিতে পারতেন...আমার ও একটা পোস্ট ছিল কুয়াকাটা নিয়ে অনেক কাল আগের...সময় হলে ঘুরে আইসেন... :D শুভকামনা...
http://www.somewhereinblog.net/blog/Tushar007007/29697558

০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১১:০৪

কাউসার রুশো বলেছেন: কুয়াকাটার ছবি নিয়ে আলাদা দু'টো পোস্ট দিয়েছি। এই পোস্টের শেষে লিংকও দেয়া আছে। তাই এ পোস্টে খুব বেশি ছবি দিইনি। ধন্যবাদ :)

৯| ০২ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১১:২০

অন্ধবিন্দু বলেছেন:
রুশো,

লেখার সাধ কিন্তু তাজাই পেলুম ! শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। নতুন কিছু লিখুন ... শুভ কামনা।

০৩ রা ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৩

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ :)

১০| ১৮ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:০৮

বিদ্রোহ_বাবু বলেছেন: সুন্দর ।

২৬ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:০৫

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ :)

১১| ২৬ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:১৩

আরজু পনি বলেছেন:

রুশো !

৫ বছর প্লাস এর শুভেচ্ছা রইল ।

কুয়াকাটায় যাওয়া হয়েই উঠছে না, অথচ খুব কাছের এক বন্ধু থাকে সেখানে আর দাওয়াতও দিয়ে রেখেছে ।

নতুন পোস্ট দিন প্লিজ ।

২৮ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৩২

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ। আশা করি ভালো আছেন

১২| ২৬ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৪৭

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: দারুণ লাগল পড়তে, ভাল থাকবেন। :)

২৮ শে জানুয়ারি, ২০১৫ সকাল ৮:৩৩

কাউসার রুশো বলেছেন: ধন্যবাদ। আপনিও ভালো থাকবেন

১৩| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৩

বিজন রয় বলেছেন: নতুন লেখা দিন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৪

কাউসার রুশো বলেছেন: হুম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.