নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

করুণাধারা

করুণাধারা

জীবন যখন শুকাইয়া যায় করুণাধায় এসো

করুণাধারা › বিস্তারিত পোস্টঃ

নতুন জীবন- ছয়

১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫০



আগের পর্ব: নতুন জীবন- পাঁচ

উনি আমার দিকে তাকালেন, দেখলেন আমার জলেভরা চোখ! হাতের কাজ থামিয়ে আমার পিঠে হাত রেখে ঘরে নিয়ে গেলেন। সোফির মা তখন শেষ বারের মত ঘরে চোখ বুলাচ্ছিলেন।
- মার্টি, ও আমাদের সাথে যেতে চাচ্ছে।
সোফির মা প্রথমে একটা টুলে বসলেন, তারপর দুহাত বাড়িয়ে আমাকে জড়িয়ে ধরলেন। এত কাছে থাকায় আমি উনার চিন্তা স্পষ্ট বুঝতে পারছিলাম... উনি দ্রুত চিন্তা করছিলেন, আমি সাথে গেলে উনার কত ভালো লাগতো... এইসময় সোফির বাবা কথা বলায় উনার চিন্তা থেমে গেল,
- মার্টি, ওকে সাথে নেবার বিপদ আছে। যদি আমরা ধরা পড়ে যাই, তবে সোফিকে লুকানো আর ডেভিডকে কিডন্যাপ করা- এই দুটো অভিযোগে অভিযুক্ত হয়ে আমাদের শাস্তি পেতে হবে।
- ধরতে পারলে ওঁরা সোফিকে আমাদের থেকে নিয়ে নেবে। এর চাইতে বড় শাস্তি আর কী দেবে?
- সোফিকে নিয়ে আমরা এলাকা ছেড়ে গেলে হয়ত তারা আমাদের পিছু নেবে না। কিন্তু যদি স্ট্রর্মের ছেলেকে সাথে নিয়ে যাই, তবে চারপাশে খোঁজাখুঁজি শুরু হবে, আর আমাদের ধরা পড়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে। এভাবে সোফির বিপদ বাড়ানো কি ঠিক হবে, বলো?

আমি শুনতে পাচ্ছিলাম সোফির মা ওর বাবার যুক্তি বুঝতে পারছেন, কিন্তু কী করে কথাটা আমাকে বোঝাবেন তা বুঝতে পারছেন না। উনি দুহাতে শক্ত করে আমাকে জড়িয়ে ধরলেন, তারপর বলতে লাগলেন,
- ডেভিড, আমি চাই তুমি আমাদের সাথে আসো, কিন্তু এতে যে সোফি বিপদে পড়ে যাবে। তোমার বাবা যখন শুনবেন যে তুমি আমাদের সাথে চলে গেছ, তখন উনি খুব রেগে যাবেন আর এমন খোঁজাখুঁজি করবেন যে আমরা ধরা পড়ে যাব।  তুমি তো সোফির একমাত্র বন্ধু ডেভিড; তুমি কি ওকে বিপদের হাত থেকে বাঁচাবে না ডেভিড? জানি তোমার খুব মন খারাপ হচ্ছে, কিন্তু একটু বোঝার চেষ্টা কর লক্ষী সোনা।

উনার মুখের কথার চাইতে উনার চিন্তা আমি বেশি স্পষ্ট ভাবে শুনতে পাচ্ছিলাম। উনার কথা মেনেও নিয়েছিলাম। চোখের পানি আটকে রেখে কোনমতে মাথা নেড়ে উনাকে সম্মতি জানালাম। উনি আমাকে জড়িয়ে ধরেই থাকলেন, আমার মাও কখনও আমাকে এভাবে আদর করে জড়িয়ে ধরেন নি...

সন্ধ্যার আগেই সব গোছগাছ শেষ হল, এবার যাবার পালা। মিস্টার ওয়েন্ডার বন্ধুর মত আমার হাত ধরলেন, তারপর বললেন,
- ডেভী, তুমি সোফিকে বিপদ থেকে রক্ষা করার জন্য অনেক কষ্ট করেছ। তুমি সোফির সত্যকার বন্ধু... তুমি যদি এখন আরেকটু সাহায্য কর, তবে খুব ভালো হয়!
- নিশ্চয়ই করব মিস্টার ওয়েন্ডার, কী করতে হবে?
- কাজটা হচ্ছে, আমরা চলে যাবার পর বাড়ি না গিয়ে তুমি যদি আজ রাতটা এবাড়িতেই থেকে যাও, তবে আমরা সোফিকে নিয়ে নিরাপদ জায়গায় চলে যাবার জন্য বেশি সময় পাব। থাকতে পারবে না?
- পারব, আমি জোর দিয়ে বললাম।

উনি আমার সাথে হাত মেলালেন, অনুভব করলাম উনি যেন আমার ভেতরে দায়িত্বশীলতা ও শক্তি সঞ্চারিত করে দিলেন... সোফি ওর হাতের মুঠোয় করে কিছু একটা এনে আমার হাতে দিল, দেখি হলুদ ফিতায় জড়ানো একগুচ্ছ বাদামী চুল, তারপর আমাকে জড়িয়ে ধরে বিদায় জানালো। এবার ওর বাবা ওকে তুলে ঘোড়ায় বসিয়ে দিলেন। মিসেস ওয়েন্ডার ঝুঁকে আমাকে চুমু খেয়ে আমার ছাল- ওঠা গালে আদর করে আঙ্গুল বুলিয়ে দিলেন। জল টলমল চোখে বললেন,
- তোমার কথা কখনও ভুলব না ডেভিড।

ঘোড়ার পিঠে তারা রওয়ানা হলেন। গাছপালার নিচে যেখানে সন্ধ্যার অন্ধকার ঘণ হয়ে এসেছে, সেখানে পৌঁছে তারা ঘোড়া থামিয়ে আমার দিকে ঘুরে হাত নাড়লেন, আমিও হাত নাড়লাম। তারপর তারা গাছপালার নিচের অন্ধকারে হারিয়ে গেলেন।

ছয়
আমি বাড়ি পৌঁছালাম বেশ বেলা করে; ততক্ষণে কাজের লোকজন সব ক্ষেতে চলে গেছে। উঠান খালি, কিন্তু একপাশে ইন্সপেক্টরের ঘোড়া বাঁধা দেখে বুঝলাম বাবা বাড়িতেই আছেন।

গতরাত খুব ভালো কাটেনি। এই প্রথম আমি আমার বাড়ির নিজের ঘরের পরিচিত পরিবেশ ছেড়ে সম্পূর্ণ একা, এক অপরিচিত পরিবেশে রাত কাটিয়েছি!! যখন মিস্টার ওয়েন্ডারকে কথা দিয়েছিলাম রাতে তাদের বাড়িতে থাকব বলে, তখন মনে সাহসের সাথে ছিল দায়িত্ববোধ। কিন্তু সোফিদের খালি বাড়ি অন্ধকার হয়ে আসতেই কেমন ভূতুড়ে হয়ে উঠল, চারপাশ থেকে বিচিত্র সব শব্দ ভেসে আসতে লাগলো, আর আমার খুব ভয় লাগতে লাগলো; আমি খুঁজে পেতে কয়েকটা মোম বের করে জ্বালিয়ে দিলাম, তারপর দেয়ালে ঠেস দিয়ে একটা টুলে এমনভাবে বসলাম যেন কেউ ঘরে ঢুকলেই দেখতে পাই। মাঝে দুবার আমার প্রচন্ড ইচ্ছা হল ঘর থেকে বেরিয়ে দৌড়ে বাসায় চলে যাই, কিন্তু আমার প্রতিজ্ঞার কথা আর সোফির নিরাপত্তার কথা ভেবে সে ইচ্ছা দমন করেছি। অবশ্য বাইরের ঘন অন্ধকারে বের হবার সাহস ও ছিল না।

কখনো মনে হচ্ছিল কেউ দরজায় টোকা দিচ্ছে, কখনো মনে হচ্ছিল বাড়ির চারপাশে কেউ পা টিপে হাঁটছে, কখনো কিছু টেনে নিয়ে যাচ্ছে, কিন্তু জানিনা কেন কেউ আমাকে আক্রমন করল না। টের পেলাম আমার চোখ বুজে আসছে, মাঝে মাঝে টুল থেকে ঢুলে পড়ে যাচ্ছিলাম। কিন্তু ভয় হচ্ছিল নড়াচড়া করলেই কেউ এসে আমাকে ধরবে! শেষ পর্যন্ত অনেক সাহস করে গিয়ে বিছানায় উঠে দেয়ালে ঠেস দিয়ে বসলাম। বসে দেখতে লাগলাম মোমবাতির আলোয় ঘরের জিনিসগুলোর ছায়া কেমন ভয়ংকর দেখাচ্ছে... দেখতে দেখতে ভাবছিলাম, এই মোমবাতিগুলো নিভে গেলে কী হবে!! হঠাৎ দেখি মোমবাতি নিভে গেছে, আর ঘরের ভেতর ঝলমল করছে সূর্যের আলো...

সোফিদের বাসায় কিছু খাবার পেয়ে সেগুলো খেয়েছিলাম, কিন্তু বাসায় পৌঁছানোমাত্র ক্ষিদে পেয়ে গেল। ক্ষিদেকে পাত্তা দিলাম না, তখন আমার একমাত্র চিন্তা চুপে চুপে নিজের ঘরে ঢুকে যাওয়া যাতে সবাই মনে করে আমি এতবেলা পর্যন্ত ঘুমাচ্ছিলাম। কিন্তু কপাল খারাপ, রান্নাঘরের জানালা দিয়ে মেরি আমাকে দেখে ফেলল।
-এই যে ডেভিড, কোথায় ছিলে সারারাত? সবাই তোমাকে খুঁজে বেড়াচ্ছে। বাবা তো ক্ষেপে ব্যোম হয়ে গেছেন। ভালো চাও তো এক্ষুনি দেখা করে আস।

বাবা আর ইন্সপেক্টর বাইরের ঘরে বসে ছিলেন। আমাকে দরজায় দেখামাত্র বাবা ফেটে পড়লেন,
- এদিকে এসো। সারারাত কোথায় ছিলে?

আমি অনিচ্ছা সত্ত্বেও ঘরে ঢুকলাম, কিন্তু প্রশ্নের জবাব দিলাম না। বাবা পরপর প্রশ্ন করতে লাগলেন, আমি একটারও জবাব দিলাম না।
- চুপ করে থেকে পার পাবে না। ঐ বাচ্চাটা...পাপাত্মাটা কে? যার সাথে গতকাল তোমাকে দেখা গেছে?

আমি এবারও জবাব দিলাম না। বাবা এমন ক্রুদ্ধ চোখে আমার দিকে তাকালেন যে আমার পেটে মোচড় দিয়ে উঠলো। এবার ইন্সপেক্টর কথা বললেন,
- তুমি তো জানো ডেভিড, বিকৃতি সম্পন্ন মানুষ দেখে তা কর্তৃপক্ষকে না জানানো একটা বড়সড় অপরাধ, এরজন্য শাস্তি পেতে হয়। তুমি নিজে হয়তো বুঝতে পারনি, কিন্তু তোমার উচিত ছিল আমাকে জানানো যাতে আমি সিদ্ধান্ত নিতে পারি। যদি এ্যালেন মিথ্যা না বলে থাকে, তাহলে তোমাকে গতকাল এক পাপাত্মার সাথে দেখা গেছে। এ্যালেন বলছে সেই পাপাত্মার পায়ে ছয় আঙ্গুল; কথাটা কি সত্যি?
- না, আমি বললাম।
- ও মিথ্যা বলছে, বাবা বলে উঠলেন।
- কথাটা যদি সত্যি নাই হয়, তাহলে তো মেয়েটার কথা সবকিছু তুমি আমাদের বলতেই পারো,তাই না?

আমি ইন্সপেক্টরের দিকে চুপচাপ তাকিয়ে থাকলাম। উনি আবার বললেন,
- কথাটা যদি সত্যি নাই হয় তাহলে...
বাবা ইন্সপেক্টরকে থামিয়ে দিয়ে বললেন,
- ও মিথ্যা বলছে। আমি ব্যবস্থা করছি।
আমাকে বললেন,
- তোমার ঘরে যাও, এক্ষুনি।
টেবিল থেকে চাবুক তুলে নিয়ে বাবা আমার পিছন পিছন আসতে লাগলেন।

সাত
আমি জানি না আমার মা কেন আমার কাছে আসলেন না। কিন্তু মেরি এল। ও আমার পিঠের ক্ষত ধুয়ে মুছে ওষুধ লাগিয়ে দিয়ে জাউ খাইয়ে দিল। তারপর সাবধানে আমাকে শুইয়ে দিল। আমার ক্ষত দেখে ও সমানে চোখ মুছছিল, কিন্তু আমি অনেক কষ্টে কান্না আটকে রেখেছিলাম। ও বের হয়ে যেতেই আমি হলুদ ফিতায় জড়ানো চুলের গোছা হাতে ধরে কান্নায় ভেঙে পড়লাম। বাবার মারের ব্যথা নয়, আমি চৌচির হয়ে ভেঙে পড়ছিলাম তীব্র দুঃখ, অপমান, আত্মগ্লানি আর অসহায়ত্বে... কাঁদতে কাঁদতে বললাম,
- সোফি আমি তোমাকে বাঁচাতে পারলাম না... পারলাম না সোফি...

সন্ধ্যাবেলায় যখন মনের অস্থিরতা কিছু কমেছে, তখন দেখি রোজালিন আমার সাথে কথা বলতে চাচ্ছে। আরো কয়েকজনও উদ্বিগ্ন ভাবে জানতে চাইল কী ঘটেছিল। এখন তো সব জানাজানি হয়েই গেছে, তাই সোফির কথা ওদের বললাম। আমি ওদের বোঝাতে চাইলাম যে, একজন মানুষের দেহে ছোট একটা বিকৃতি থাকলেও তাকে ভয়ংকর, অস্বাভাবিক কোন কিছু ভাবা ঠিক না। সোফি কোনমতেই পাপাত্মা হতে পারে না। আমার কথা ওরা শুনল, কিন্তু পুরোপুরি মেনে নিতে পারছিল না। এতকাল ওরা যা জেনে এসেছে আমার কথা একেবারে তার বিপরীত... অবশ্য ওরা এটা বুঝতে পারছিল, আমি যা সত্যি বলে মানি সেটাই ওদের জানাচ্ছি। মিথ্যা কথা বানানো যায়, কিন্তু মিথ্যা ভাবনা বানানো যায় না। তারা আমার মত করে ভাবতে চাইল যে বিকৃতি মানেই ঘৃণিত বা পাপ নয়, কিন্তু মেনে নিতে পারছিল না। একে একে তারা চুপচাপ হয়ে গেল, বুঝতে পারলাম তারা ঘুমিয়ে পড়েছে।

আমার প্রচন্ড ক্লান্ত লাগছিল, কিন্তু ঘুম আসছিল না। আমি ভাবছিলাম সোফিরা কি এখনো দক্ষিণ দিকে যাচ্ছে, নাকি প্রান্তভূমিতে পৌঁছে গেছে, নাকি আমার বিশ্বাসঘাতকতায় সোফির কোন ক্ষতি হল... ভাবতে ভাবতেই একসময় ঘুমিয়ে গেলাম।

সকালে মা আমাকে দেখতে এলেও তেমন কথাবার্তা বললেন না। মেরি আমার দেখাশোনা করছিল। বলল, যদি তাড়াতাড়ি ক্ষত শুকাতে চাই তবে সারাদিন যেন উপুড় হয়ে শুয়ে থাকি, নড়াচড়া কম করি। আমি তাই করলাম... আর শুয়ে শুয়ে প্ল্যান করতে লাগলাম কিভাবে সুস্থ হয়েই এবাড়ি থেকে পালিয়ে প্রান্তভূমিতে চলে যাওয়া যায়, কোন ঘোড়াটা নেয়া যায়...

বিকেলে ইন্সপেক্টর আমাকে দেখতে এলেন, হাতে করে আনলেন আমার প্রিয় মিঠাই। মনে হচ্ছিল উনি আমাকে দেখতে এসেছেন, কিন্তু আসলে উনি কিছু খবর সংগ্রহ করতে এসেছিলেন। আমার ইচ্ছা করছিল প্রান্তভূমি সম্পর্কে তাঁর থেকে কিছু খবর সংগ্রহ করি, কিন্তু কিছু জিজ্ঞেস করলাম না। একটা মিঠাই ভেঙে খেতে খেতে উনি জিজ্ঞেস করলেন,
- তুমি কতদিন ধরে ওয়েন্ডারদের চেন? আচ্ছা, মেয়েটার নাম কী?
 নাম বলা না বলায় এখন আর কিছু আসে যায় না, আমি নাম বললাম।
- তুমি কতদিন ধরে সোফির বিকৃতি সম্পর্কে জানতে?
- বেশ অনেক দিন ধরে।
- অনেক দিন মানে ঠিক কত দিন?
- হবে প্রায় ছয়মাস।










-






মন্তব্য ৩৬ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১৪

নিভৃতা বলেছেন: টানটান উত্তেজনায় পড়ে যাচ্ছিলাম। কিন্তু এক নিমেষেই শেষ হাওয়াই মিঠাই।
ডেভিডের জন্য খুব খারাপ লাগছে। বেচারা। ও কি পালিয়ে যাবে? সোফির কি হবে?
পরবর্তী পর্ব শীঘ্রই চাই।
আপনার সফলতা কামনা করছি। ভীষণ ভালো লিখেন আপনি।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২৩

করুণাধারা বলেছেন: এমন মন্তব্যে অনুপ্রাণিত হলাম নিভৃতা।

সব প্রশ্নের জবাব আসবে, চেষ্টা করছি পরের পর্ব তাড়াতাড়ি দেবার।

২| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩৫

ভুয়া মফিজ বলেছেন: বিচ্ছেদের বেদনা সহ্য করা আসলেই খুব কঠিন। দেখা যাক, ডেভিড কতোটা সহ্য করতে পারে আর কিভাবে বাসা থেকে পালাতে পারে!

গল্প ধীরে ধীরে জমে উঠছে। :)

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩১

করুণাধারা বলেছেন: বিচ্ছেদের বেদনা সহ্য করা আসলেই খুব কঠিন।

নিজের অভিজ্ঞতায় বলছেন নিশ্চয়ই? অভিজ্ঞতাটা লিখে ফেলুন। এমনিতেই হলবেলা পড়ার পর থেকে পাঠককুল পরবর্তী ঘটনা জানতে অধীর অপেক্ষায় আছি। B-)

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৩৮

শের শায়রী বলেছেন: সাথে আছি বোন। এটাকে একটা বই হিসাবে দেখগতে চাই, সেক্ষেত্রে যত তাড়াতাড়ি সম্ভব অনুবাদ টা শেষ করে ফেলুন। আর বোন দায়িত্ব নিয়েই বলছি, আপনি অনুবাদক হিসাবে প্রথম শ্রেনীর।

পরের পর্বের প্রতীক্ষায়।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

করুণাধারা বলেছেন: আপনি অনুবাদক হিসাবে প্রথম শ্রেনীর। এমন একটা কথা আমার জন্য অনেক অনুপ্রেরণা নিয়ে এল। অসংখ্য ধন্যবাদ।

বই হলে ভালোই হত, কিন্তু সমস্যা হচ্ছে, আরেকজনের লেখা বই কিভাবে আমার নামে হয়!! আপাতত গল্পটা শেষ করি। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ শের শায়রী।

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: জাউ কি ধরনের খাবার? রোগীর পথ্য? পাতলা খিচুড়ী? মিষ্টি না ঝাল টাইপ? আমি কখনও খাই নাই।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪০

করুণাধারা বলেছেন: সবই তো বলে দিলেন!! জাউ রোগীর পথ্য, হালকা মশলা দিয়ে রান্না পাতলা খিচুড়ি।

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৩১

নেওয়াজ আলি বলেছেন: সুপাঠ্য,সুশোভন লেখা।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪১

করুণাধারা বলেছেন: অনেক ধন্যবাদ, নেওয়াজ আলি।

৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৫১

সোহানী বলেছেন: এতো ছোট কেন??????????????

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

করুণাধারা বলেছেন: খুব কি ছোট!! আমার অভিজ্ঞতায় দেখেছি লেখা বড় হলে অনেকেই পড়তে চান না। সেজন্য এটুকু লেখা। আচ্ছা, এরপর থেকে আরেকটু বড় করার চেষ্টা করব আপনার জন্য।

ব্যস্ত সময়ের মাঝে সাথে থাকার, এবং অনুপ্রেরণা দেবার জন্য অনেক ধন্যবাদ সোহানী।

৭| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৫৬

নীল আকাশ বলেছেন: পরে ফিরে আসবো আবার।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৭

করুণাধারা বলেছেন: ভয়ে ভয়ে অপেক্ষায় থাকলাম।

৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৫০

পদাতিক চৌধুরি বলেছেন: সোফিরা পাকাপাকি ভাবে প্রান্ত ভূমিতে পৌঁছে গেছে কিনা সেই অপেক্ষায় রইলাম। টানটান উত্তেজনায় আজকের পর্ব শেষ হলো। অসহায় ডেভিল জন্য বিষণ্ণ হলাম।
একটা কথা না বললেই নয় আপু, প্রাথমিক জড়তা কাটিয়ে উঠে ক্রমশ আপনার অনুবাদে গতিশীলতার এসেছে। আজকের পর্বে সুন্দর অনুবাদের নমুনা পেলাম। কিপ ইট আপ আপু।

শুভকামনা জানবেন।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫০

করুণাধারা বলেছেন: এমন প্রশংসা আমার লেখার অনুপ্রেরণা হয়ে আসে, পদাতিক চৌধুরী। চেষ্টা করছি তাড়াতাড়ি পরের পর্ব দিতে।

শুভকামনা রইল আপনার জন্যও।

৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: পেরেশানি টুকু রয়েই গেল!

আহারে বেচারা। চাবুকের ঘা আর কাহাতক স্ওয়া যায়!
আগামী পর্বের অপেক্ষায় . . . .

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫১

করুণাধারা বলেছেন: সাথে থাকায় কৃতজ্ঞতা, ভৃগু। ভালো থাকুন সবসময়।

১০| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

রাজীব নুর বলেছেন: ইন্সপেক্টর কি মিঠাই এনেছেন? হাওয়াই মিঠাই?? না মিষ্টি মন্ডা।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

করুণাধারা বলেছেন: কী মিঠাই ঠিক বুঝতে পারলাম না। নাম তো দিয়েছে Buttery sweet. খেতে কেমন কে জানে!!ৃ

১১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৫৪

ভুয়া মফিজ বলেছেন: নিজের অভিজ্ঞতায় বলছেন নিশ্চয়ই? আমার ধারনা, মানুষ যা কিছুই বলে....সজ্ঞানে হোক কিংবা অজ্ঞানেই হোক, নিজের অভিজ্ঞতা থেকেই বলে। প্রতিটা মানুষেরই অভিজ্ঞতার ঝুলি বিশাল, কতোটা বিশাল সেটা সে নিজেও জানে না। হাল্কার উপর ঝাপসা একটু দার্শনিক কথা ঝেড়ে দিলুম!! :P

হলবেলার পরবর্তী ঘটনা নাই, আবার আছেও। আপাততঃ সেসব নিয়ে লেখার কোন পরিকল্পনা নাই। হয়তো লিখবো.....কোন একদিন!! :)

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

করুণাধারা বলেছেন: আচ্ছা, বুঝলাম!!

ফিরে এসে কষ্ট করে বুঝিয়ে বলায় অনেক ধন্যবাদ। B-)

১২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:০৪

আনমোনা বলেছেন: এ পর্বটা যেন হঠাৎ করেই শেষ হয়ে গেলো!

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫০

করুণাধারা বলেছেন: পরের পর্ব বড্ডো বর্ণনামূলক, তাই দিতে ইচ্ছা করছে না। তবু হয়তো আজকে দেব।

১৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৫৪

মুক্তা নীল বলেছেন:
আপা ,
বিকৃতি মানেই ঘৃণিত বা পাপ নয় , ডেভিডের কিছু কথা খুব ভালো লেগেছে। ডেভিড কে বেশ কষ্ট পোহাতে হয়েছে।
শফীর শেষ পর্যন্ত না জানি কি হয় অধির আগ্রহে রইলাম তা জানার জন্য।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

করুণাধারা বলেছেন: এটা একটা অদ্ভুত মানবসমাজের গল্প, যেখানে মানুষ বিকৃতি রোধ করতে নির্মম হয়ে ওঠে। পরের পর্ব দিচ্ছি, কিন্তু এখন আবার অন্য ঘটনা।
সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ, মুক্তা নীল।

১৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:১৬

নীল আকাশ বলেছেন: ভয়ের কিছু নেই। লেখা ভালো লেগেছে। পরের পর্বে যাই। লেখা গুছানো হয়েছে। এভাবেই লিখে যান।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৩৪

করুণাধারা বলেছেন: আশ্চর্য! কোন নোটিফিকেশন ছিল না। কাজী ফাতেমা ছবির মন্তব্য দেখতে এসে আপনার মন্তব্য দেখলাম।

অনেক ধন্যবাদ নীল আকাশ, এভাবে অনুপ্রেরণা দেবার জন্য।

১৫| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:০০

ফয়সাল রকি বলেছেন: মিস করে গেছিলাম এই পর্বটা। বরাবরের মতোই।+++

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৩৬

করুণাধারা বলেছেন: আমিও মিস করছিলাম মন্তব্যটা, তাই জবাব দিতে এত দেরি।

প্লাস দিয়ে অনুপ্রেরণা দেয়ায় অনেক ধন্যবাদ ফয়সাল রকি। শুভকামনা রইল।

১৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:২৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভালো লাগলো এ পর্বও

২৩ শে ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৩৭

করুণাধারা বলেছেন: আমার ভালো লাগলো প্রিয় কবিকে দেখে। শুভেচ্ছা।

১৭| ১৩ ই মার্চ, ২০২০ রাত ৮:৪৭

আখেনাটেন বলেছেন: তারমানে ডেভিডকেও চাবকানো হল....বেচারা......

১৮ ই মার্চ, ২০২০ রাত ৯:৫৮

করুণাধারা বলেছেন: বিকৃতি দেখে সেটা না জানানো অপরাধ- সেজন্য ডেভিডের জেল হতে পারত, কয়টা চাবুকের বাড়ি সে তুলনায় লঘু দন্ড বলা যায়!!

১৮| ১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৮

খায়রুল আহসান বলেছেন: উভয় সংকটে পড়া ডেভিড এর জন্য মায়া হচ্ছে!
এর আগের কয়েকটা পর্বেও মন্তব্য করেছিলাম।
পোস্টে প্লাস +।

১৪ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৫৬

করুণাধারা বলেছেন: দুঃখিত, আপনার অনেকগুলো মন্তব্যের প্রতিমন্তব্য করতে দেরি করার জন্য। নানারকম দুশ্চিন্তা করি দেখে ব্লগে কিছুটা অনিয়মিত হয়ে গেছি। আশা করছি, শিগগিরই এসব কেটে যাবে।

মন্তব্য ও প্লাস দিয়ে অনুপ্রেরণা দেয়ায় অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল নতুন বছরের জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.