নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলো –অন্ধকারে যাই- মাথার ভিতরে স্বপ্ন নয়,- কোন এক বোধ কাজ করে! স্বপ্ন নয়- শান্তি নয়-ভালোবাসা নয়, হৃদয়ের মাঝে এক বোধ জন্ম লয়! আমি তারে পারি না এড়াতে, সে আমার হাত রাখে হাতে; সব কাজ তুচ্ছ হয়,-পণ্ড মনে হয়। -জীবনানন্দ দাশ

কুশন

আমার জন্ম ফরিদপুরের সালতা গ্রামে। বর্তমানে আমেরিকা প্রবাসী। আমার বাবা একজন কৃষক। বাবার সাথে বহুদিন অন্যের জমিতে কাজ করেছি।

কুশন › বিস্তারিত পোস্টঃ

এইসব দিনরাত্রী

০৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৭



মনে হয় এর চেয়ে অন্ধকারে ডুবে যাওয়া ভালো।
এইখানে পৃথিবীর এই ক্লান্ত এ অশান্ত কিনারা দেশে
এখানে আশ্চর্য সব মানুষ রয়েছে।

----জীবনানন্দ দাশ

এক আধদিন বিকেলে আকাশ খুব বেশি ঝলমল করে। ঢাকা শহর যতই নোংরা হোক, কিছু সৌন্দর্য অবশ্যই আছে। যার দেখার চোখ আছে শুধু সেই-ই দেখতে পায়। এরকম বিকেলে যাদের কোথাও যাওয়ার নেই, তাদের ভীষন কষ্ট! অবশ্য মানুষের জীবনে নানা ঋতুর পালাবদল মেনে নিতে হয়। এই শহরে এত মানুষ, এত বেশি মানুষ যে, পথে নামলেই দূর্ভোগ অপেক্ষা করে থাকে। মানুষ যে সমাজে বাস করে, সেই সমাজের নিরন্তর সমালোচনাও করে যায় মনে মনে।

মানুষ নিয়ে আমার কৌতুহলের শেষ নেই! ব্যবসায়ীরা যেমন লাভ-লোকসানের হিসাব করে। তেমনি আমি মানুষের দুঃখ কষ্ট আর উত্থান পতন খুব খেয়াল করি। অতি অসহনীয় অবস্থার মধ্যেও মানুষ যুদ্ধ করে খানিকটা উপরে উঠতে চায়, এরকম মানুষকে শ্রদ্ধা করি। তবে, আমেরিকা জাপানের মধ্যে নতুন কোনো চুক্তি হলো কিনা সেটা নিয়ে আমার মাথা ব্যথা নেই।

চল্লিশ পঞ্চাশ বছর পার করে মানুষ পেছনের দিকে তাকায়। ভাবে, এত নদী, এত পথ, এত খানাখন্দ, ঝড় তুফান, কুটিলতা আর জটিলতা পার করে এলাম- তবু তলিয়ে যাই নি। মনের গভীরে ভেসে ওঠে কয়েকটি মূখ! পরিচিত অপরিচিত একজনকে দেখলেই ভাবি, এই লোকটা কি কুম্ভ রাশি? খুব সাহস করে তাকে জিজ্ঞেস করি, কিছু মনে করবেন না জনাব, আপনি কি কুম্ভ রাশির জাতক? আসলে মানুষের মুখ দেখে আমার এস্ট্রোলজি স্টাডি করার অভ্যাস আছে। এতে আমার কোনো স্বার্থ নেই। তাই বিবেকের কাছে লজ্জা পেতে হয় না।

গীবত করার চেয়ে গ্রহ নক্ষত্রের অবস্থান অথবা মানুষের নিয়তি নিয়ে চর্চা করা ভালো। সেদিন এক অল্প চেনা মেয়ের সাথে দেখা। আমি বললাম, কিছু মনে করবেন না ম্যাডাম, আপনার কি ইদানিং অকারনে মন খারাপ হয়? বুকের ভেতরটা ফাঁকা ফাঁকা লাগে? ম্যাডাম আপনার মুখ দেখেই বুঝতে পারছি, আপনার ওপরে শনির প্রভাব চলছে। ক'টা দিন খুব সাবধানে থাকবেন। দেশি ফল বেশি করে খাবেন। খুব বেশি জ্যোতিষ চর্চা করছি। নিজের মনেই গোপনে একটু হেসে নিই। হে হে....

সুন্দর একটা মেয়ে দাঁড়িয়ে আছে ধানমন্ডি রাপা প্লাজার সামনে। কি সুন্দর করেই শাড়িটা পড়েছে! মুখটা ভীষন মায়াময়। প্রচন্ড রোদ। চারিদিকে গাড়িঘোড়ার বিকট শব্দ। আমার ইচ্ছা করলো, একটা ছাতা নিয়ে মেয়েটার পাশে দাঁড়াই, চিৎকার করে বলি, সবাই সরে দাড়ান। গাড়ির বিকট হর্ন বন্ধ করুন। আমি মেয়েটার পাশে দাড়াবো। কোথাও বসে ঠান্ডা লেবুর সরবত খেতে খেতে দু'টা সুখ দুঃখের কথা বলতে চাই। অথবা কোনো নদীর পাড়ে গিয়ে চুপ করে মুখোমুখি বসে থাকা যেতে পারে। উবার এলো, মেয়েটি চলে গেল। তবে যাওয়ার আগে আমাকে মিষ্টি হাসি উপহার দিয়ে গেল। কিছু কিছু মানুষের হাসি এত সুন্দর!

সেদিন আমার এক ধার্মিক বন্ধু বলল, দোস্ত সব সময় নামাজ পড়া হয় না। কিন্তু যখন কোনো সমস্যা সামনে এসে দাঁড়ায় তখন খুব নামাজ পড়ি। এই বন্ধুই একসময় বলেছিল, ধর্মকে একেবারে নির্মুল করতে না পারলে এই পৃথিবীর মানুষের মুক্তি নেই। এই সমাজে স্বার্থপর আর মতলববাজ লোকদের অভাব নেই। এরা নিজের প্রয়োজনে ধর্মকে ব্যবহার করে। এই সমাজে কত রকম নোংরা ঈর্ষা যে হয়! ঈর্ষা করলে কোনো লাভ নেই, প্রমোশন হবে না। তবু পেছনে লাগবে, আড়ালে নিন্দা করবে। যুগ যুগ ধরে তো এরকমই চলছে। স্বচ্ছ, পবিত্র, আধুনিক মুক্তমনা মানুষ নেই। সবাই মিথ্যা ভাব ধরে থাকে।

শেখ মুজিবকে যেদিন সপরিবারে হত্যা করা হলো, সেদিন আমার নানা বলেছিলেন- এই দেশের লোকদের বিশ্বাস করা ঠিক হবে না। এরা সব দুষ্টলোক, এরা ভন্ড। কেউ কেউ একবার ছদ্মবেশ ধরলে, তার থেকে আর বের হতে পারে না। মুখোশটাই আসল মুখ হয়ে যায়।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৫৩

অপু তানভীর বলেছেন: আবারও... Click This Link

বুদ্ধি দিলাম শুনলেন না । আসল নিকের লেখা মাল্টি নিকে পোস্ট করলে আসল নিকের লেখা ড্রাফটে নিয়ে নিবেন ! :D

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৫

কুশন বলেছেন: জ্ঞানের আমার দরকার নেই। জ্ঞানের অভাব তোমার।

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৫৫

ইসিয়াক বলেছেন: চেনা চেনা লাগে, তবু বলবেন অচেনা... :(

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৬

কুশন বলেছেন: এটা আমার লেখার গুণ।

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৩৬

কামাল১৮ বলেছেন: শনির প্রভাব দেখে পাথর দেন?অনেকে মুখোশ পরে থাকে,তাদের চেনা যায় না।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৬

কুশন বলেছেন: পাথরে আমার বিশ্বাস নেই।

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৪:২৩

এইচ তালুকদার বলেছেন: আমি কুম্ভ রাশির জাতক

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৮

কুশন বলেছেন: রাশি হলো ভোগাস।

৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ ভোর ৬:০৮

ভুয়া মফিজ বলেছেন: আমার নানী বলতেন, চোর যখন কোন কারনে চুরি করতে পারে না তখন নিজের বাড়িতেই চোর সেজে ইধার কা মাল উধার করে। নানী আজ বেচে নাই। থাকলে এই পোষ্টটা উনাকে দেখাতাম তার উৎকৃষ্ট উদাহরন হিসাবে। =p~

শুরুতে তিন লাইনের জীবনানন্দ দাস লাগিয়ে বাকী পুরোটাই মুখোশ শিরোনামের নিজের লেখাটার কপি। এইসব ভংচং দেখে আজকাল হাসিও আসে না। এইসব **ছাল ছেলেবিটি ব্লগের বারোটা বাজাচ্ছে। X(

অপু তানভীরকে বড় করে একটা ধন্যবাদ।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৯

কুশন বলেছেন: আসসালামু আলাইকুম।
শুধু বলব 'মানুষ' হন।

৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: বলেন তো বাংলাদেশে সরকারি মানসিক হাসপাতাল কয়টা আছে? এই প্রশ্ন কিন্তু আপনার পোস্টের সাথে ভীষণভাবে প্রাসঙ্গিক।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫০

কুশন বলেছেন: মানসিকতা বদলান। তা না হলে জীবনে বড় হতে পারবেন না।

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২২

নীল আকাশ বলেছেন: মাইরি!
সেইরাম ক্লোন কপি!
যেমন উস্তাদ ঠিক তেমন তার শিষ্য!

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫১

কুশন বলেছেন: আর কত দিন ভুলের মধ্যে থাকবেন।

৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২৪

সোনালি কাবিন বলেছেন: রানুর খুব বিপদ।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫২

কুশন বলেছেন: আর আপনি সিন্দাবাদের ভূত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.