নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হে মানব! আর নয়তো দেরী; জেগে তুলে বিবেকের তরী করো হিংসার বলিদান। জন্মান্ধ হয়ে থেকো নাকো তুমি;মানুষ বলে হও বলিয়ান ।

তুমি জীবন খুঁজো সুখের নীড়ে, আমি জীবন খুঁজি দুঃখের ভীরে।,,, রহমান লতিফ,,,,

› বিস্তারিত পোস্টঃ

দ্যা হিপোক্রেসি- ঠেলা-ধাক্কার সংসার

০৯ ই মে, ২০১৯ সকাল ৭:৩৪

(শেষাংশ)
(বয়োবৃদ্ধ ও বয়োকনিষ্ঠদের পোস্টটি এড়িয়ে যাবার অনুরোধ )

(৪)
এবার রমজান আলী শিকার কাজে লাগাতে ভুল করলেন না। রহিমাকে বাংলাদেশে নিয়ে বিয়ে দেওয়ার সুযোগ কাজে লাগানোর এখনি মোক্ষম সময়। মেয়েকে সিদ্ধান্ত জানানোর পর রহিমা বেগম চিন্তা করলো অনেক হ'য়েছে এবার মা- বাবার মতের প্রতি শ্রদ্ধা প্রদশর্ন করতেই হবে। তাই ভেবেচিন্তে সে দেশে গিয়ে বিযে করতে রাজি হলো। মেয়েকে দেশে নিয়ে গিয়ে ডিগ্রি পাশ,বেকার আপন ভাতিজা রাজীবের সাথে বিয়ে দিয়ে দিলেন। নিজের মেয়েকে তো রমজান আলী ভালো করে চিনেন তাই বিয়ের পর পুরো এক বছার মেয়েকে বাংলাদেশে থাকার বন্দোবস্ত করে দিলেন। রাজীবের পরিবার তাদের সামর্থ্যর সবটুকু দিয়ে রহিমা বেগমকে আদর, মায়া মমতা উজার করে দিলেও কিছুতেই তার মন ভরে না। তার মধ্যে সবসময় অতৃপ্তি কাজ করে। রাজীব বলে, যা করলে তুমি খুশি হবে আমি তাই করতে চেষ্টা করবো। তুমি বলো কিভাবে তোমাকে খুশি করতে পারবো! রহিমা বেগম ভাঙা গলায় বলে, ইটস মাই লাক, কোন লাভ নেই, এটা আমার 'ঠেলা-ধাক্কার সংসার'।
কথাটা শুনে রাজীব কষ্ট পেলেও তার কিছুই করার নেই। কারণে বা অকারণে রহিমা বেগম কথায় কথায় শুধু বলে 'ঠেলা-ধাক্কার সংসার। কথাটা শুনতে যতটা তিতা লাগে তার মানে কতটা তিক্ত তা রাজীবের জানা নেই। প্রায় একবছর দেশে থেকে গর্ভে সাত মাসের বাচ্চা নিয়ে রহিমা বেগম লন্ডন ফিরে আসে।
(৫)
লন্ডন আসার কিছুদিন পর পবিত্র রোজার মাসে রহিমা বেগমের কোল জুড়ে একটি প্রিম্যাচ্যুর মেয়ে সন্তান জন্ম নিলো। প্রেগন্যান্সির শেষ দিকে তার শরীরে সুগারের মাত্রা বেশি হওয়াতে ডাক্তাররা নিদিষ্ট সময়ের আগেই ডেলিভারির ব্যবস্থা করেন। রমজান আলীর ছেলে বিয়ে করেছে প্রায় চার বছর আগে কিন্তু এখনো কোন সন্তান নেই। তার ছেলেমেয়েদের মধ্যে এই প্রথম কোন সন্তান এলো। রমজান মাসে বাচ্চাটি জন্ম গ্রহণ করাতে, নানা- নানী আদর করে নাতিনের নাম রাখলেন "রোজা"।
বাবা'কে ছাড়া জীবনের প্রথম ঈদ পালন করে শিশু রোজা। এদিকে রমজান আলী মনেপ্রাণে ভাতিজার ভিসা প্রসেসিং তরান্বিত করতে চেষ্টা করেন। তিনি চান যে কোনো ভাবে কুরবানির ঈদের আগে ভাতিজাকে লন্ডন নিয়ে আসতে। যদিও তার সে আশা পূর্ণ হয়নি। কুরবানীর ঈদের পরপরই রাজীব ভিসার জন্য ডাক পায়। আড়াই বছরের স্পাউস ভিসা নিয়ে সে লন্ডন চলে আসে।
রহিমা বেগম দেশে থাকতে যা একটু আধটু স্ত্রীর মতো আচরণ করতো কিন্তু লন্ডন আসার পর তার ভাবলেশহীন আচরণে রাজীব আহত হলো। তার সংসারে যেন অজানা কালো এক ছায়া যা তাকে প্রতিনিয়ত পুড়াচ্ছে।শীতের রাতে কম্বলের ওম শিরশির হাওয়ার মতো মনে হয় তাই উঞ্চ জলে কখনো সাঁতার কাটতে মন চায়। গঙ্গার কিনারে থেকেও জলের নাগাল পায় না। জলের নীচে শেওলা রূপে ভেসে থাকে মানুষের অবয়ব। খুব আপন করে যাকে পেতে চায় তার মনে ভিন্ন চিন্তা। নিশিপদ্ম কে হাত বাড়ালে সে বলে তার জলাভূমি দিয়ে মাসে পনের থেকে বিশ দিন রক্ত স্রোত বের হয়। এভাবেই নিশিভোর হয় তবুও আলোর দেখা পায় না।
এদিকে তার আদরের মেয়ের শারিরীক দুর্বলতা দেখা দিলে৷ মেয়ে উপর দিকে শুধু চেয়ে থাকে আর রাতে হলে বাবার কোল ছাড়া ঘুমায় না। মা যেহেতু বুকের দুধের বদলে ফিডার মিল্ক খাওয়ায় তাই মেয়ে ক্ষুধার্ত হলে রাজীব তাকে বোতল দুধ মুখে তুলে দেয়। ডাক্তার কনফার্ম করেছে তার মেয়ের এই ভয়ে ভয়ে থাকাটা স্বাভাবিক নয় তাকে তারা অটিস্টিক বাচ্চা হিসাবে মনে ক'রেন। খবরটা শুনে রাজীব কষ্ট পেলো সে ভাবলো ভয়ে ভয়ে তো তার থাকার কথা কিন্তু তার অসুখ কেন মেয়েটাকে পেয়ে বসলো! তাহলে কি বাবার মনের প্রভার বাচ্চা মেয়ের উপর পরে নাকি এটাই নিয়তির কষাঘাত। রাজীব কোন হিসাব মিলাতে পারে না। পৃথিবীর বুকে তার এক টুকরো সুখ তার মেয়ে আর তার অসুখ কতাট পীড়াদায়ক তা কাকে বুঝাবে!
(৬)
রাজীবের লন্ডন আসার প্রায় এগারো মাস হতে চললো। স্ত্রী ও মেয়েকে নিয়ে কাউন্সিলের একটা ফ্ল্যাটে থাকে। যদিও বাসাটা তিন তলা পযর্ন্ত কিন্তু রাজীবদের বাসা হলো দু'তলার শেষর দিকের কর্ণার ফ্ল্যাট। কাউন্সিল ফ্ল্যাট হওয়াতে মাস শেষে তাদের কোন ভাড়া গুণতে হয় না। রাজীব একটি রেস্টুরেন্টে ওয়েটারের কাজ করে। তার কাজের রুটিন হলো, দুপুর বারটা থেকে দুটা ও বিকাল সাড়ে পাঁচটা থেকে রাত সাড়ে এগারোটা। সপ্তাহের শেষ দুইশত পঞ্চাশ পাউন্ড বেতন পায় তা থেকে দেশে একশো, স্ত্রীকে একশো ও তার পকেট খরচের জন্য বাকী পঞ্চাশ টাকা রাখে। সপ্তাহে ছয় দিন কাজ করে আর বন্ধের দিন মেয়েকে নিয়ে খেলা করে। তার স্ত্রী সে বেঁচে আছে কি না, তার খুব একটা খবর রাখে না। খুব প্রয়োজন হলে সংক্ষেপে আলাপ আলোচনা সারে। এই যেমন প্রতিদিন কাজ শেষ করে ফ্ল্যাটের নিচে এসে ফোন বা কলিং বেল দিলে সে ইন্টারকম দিয়ে মেইন দরজা খুলে দেয়। রাজীব কত করে বললো একটা আলাদা চাবি বানিয়ে দাও কিন্তু সে বলে কাউন্সিলের চাবির কোন ডুপ্লিকেট কপি হয় না। রাজীব প্রতিদিনকার মতো আজও কাজের উদ্দেশ্য রওয়ানা দিলো। রাস্তায় বের হয়ে দেখে অনেক ছেলেমেয়ে ফুল হাতে একে অন্যকে জড়াজড়ি করছে যদিও তা নতুন কিছু নয় তবে আজ এত মানুষের হাতে ফুল দেখে সে ভাবলো কোন বিশেষ দিন কি না ! মোবাইল ক্যালেন্ডারে চেয়ে দেখে আজ চৌদ্দ ফেব্রুয়ারি, আজ নাকি ভালোবাসার দিন, দেশে এমন দিনে বন্ধুদের নিয়ে আড্ডা আর এদেশে কাজের জন্য যাত্রা। রেস্টুরেন্ট গিয়ে দেখে সাংঘাতিক অবস্থা, সামনের দরজায় নোটিশ টাঙানো ও রেড সিল তাতে বড় করে লেখা "প্রবেশ নিষিদ্ধ"। অন্য কলিগসহ সকলের কাছ থেকে জানতে পারলো একটু আগে এনভায়রনমেন্ট হেলথ অফিসার ভিজিট করে রেস্টুরেন্টের স্টোর রুমে ইঁদুরের উপস্থিতি দেখতে পান। যার ফলে এক সপ্তাহের জন্য রেস্টুরেন্ট বন্ধ করে দিয়েছে।
গাবনার ( মালিক) বলে দিয়েছে সবাইকে বাসায় ফিরে যেতে এবং একসপ্তাহ পর কাজে যোগ দিতে। হঠাৎ কাজের থেকে ছুটি পেয়ে রাজীব একগুচ্ছ লাল গোলাপ ও এক পকেট চকলেট কিনে বাসার দিকে রওয়ানা দিলে। হাজার হোক স্ত্রীকে বিশেষ কোন দিন উপহার দিয়া দায়িত্বশীল পুরুষের কাজ। ঘরের সামনে গিয়ে দরজা খোলার জন্য স্ত্রীকে ফোন দিবে এমন সময় উপরের তলার একটা ছেলে বের হয়ে আসতেই সে ভেতর ঢুকে পরে। তার ঘরের সামনে যাওয়ার সাথে ভেতর থেকে চাপা গোঙানির আওয়াজ শুনতে পেলো। হেঁটে হেঁটে আসার পর শরীর যতটুকু গরম হয়েছিলো মুহুর্তেই তা একশো গুণ ঠান্ডা হয়ে গেলো। স্পষ্ট একটা পুরুষের সাথে রাহিমার রঙলীলা দেখতে পেলো। হাতের টাটকা গোলাপ ফুলগুলো তার শরীরের ঠান্ডায় যেন নুয়ে পড়লো। ধীরপায়ে ফ্লাট থেকে নেমে নীচের ডাস্টবিনে ফুল ও চকলেট ফেলে দিয়ে বাসার পিছনের দিকে গেলো। গাছে চড়ার কৌশল তার জানা আছে। জীবনে কখন কোন কৌশল কাজে লাগে তা কে জানে। ফ্লাটের পাইপ বেয়ে সে দুতলার বেলকনিতে দাঁড়িয়ে তার বেডরুম স্পষ্ট দেখতে পেলো। মাথার চুল ছিঁড়ে হাতের তালুতে রেখে দেখলো সে সত্যি দেখছে। ছোট বেলায় ভি,সি,আর ভাড়া করে বেদের মেয়ে জোসনা দেখার সময় বন্ধুরা মিলে যে ইংলিশ নীল ছবি দেখছিলো আজ তা সরাসরি পর্দার ফাঁক দিয়ে দেখছে। এ ঘোড়দৌড় যেন শেষ হয় না। অবাক হলো রহিমা যে কালো ছাইয়ের মতো ঘোড়ার সওয়ার তার চেয়ে কয়েকগুণ ভালো চেহারা তো রাজীবের। বিকাল সাতটা থেকে রাত এগারোটা পনের মিনিট দাঁড়িয়ে থেকে মাটিতে পড়ে যাবার অবস্থা আর এদিকে রহিমার তামাশা শেষ হয় না। এবার সে আস্তে করে নীচে নেমে গেলো। রাত সাড়ে এগারোটার দিকে একাটা সাদা বি,এম ডব্লিউ দিয়ে সে চলে গেলো। হাতের মোবাইল দিয়ে গাড়ির প্রাইভেট নাম্বার প্লেটের (HD10LAR)ছবি তুললো। সাথে সাথে মনে তার হলো, যদি আজকের ঘটনা ভিডিও করতাম তবে তো প্রমাণ থাকতো। একটু পরে সে বেল দিয়ে ঘরে ঢুকলো। রহিমার আচরণ প্রতিদিনের মতো স্বাভাবিক মনে হলো । সারারাত এক মুহূর্তের জন্য রাজীবের চোখে ঘুম এলো না। সকালে কাজে যাবার কথা বলে তার শালিকার কাছে গিয়ে নাম্বার প্লেটের লোকটাকে চিনে কি না জানতে চাইলো,সে বললো ও তো আপুর ছোটবেলার বন্ধু হেডলার। তার সাথে মেলামেশা তো স্বাভাবিক, এটা কোন ইস্যু হলো নাকি!
বোনের এমন কথা শুনে সে বাকরূদ্ধ হয়ে পড়ে। তারপর রহিমার বড় ভাইয়ের কাছে গিয়ে এ ব্যাপারে বললে সে বাংলা- ইংলিশ মিলে যা বললো তা হলো, ইটস নরমাল,সি কেন হেভ এ বয়ফ্রেন্ড ! এতে দোষের কি!
নাহ সব দোষ আমার এই চিন্তা করে সে একটা ইলেকট্রনিকস দোকানে গিয়ে রেকর্ডিং ক্যামেরা কিনে বাসায় ফিরলো। ঘরের ওয়ারড্রবের পাশে গোপন ক্যামেরা বসিয়ে রেখে বিকালে কাজের উদ্দেশ্য বের হয়ে গেলো। যেহেতু কাজে এক সপ্তাহের বন্ধ তাই ঘর থেকে কিছুদূর গাছের আড়ালে বসে আকাশ দেখছিলো, সে এবার কার কাছে তার অভিযোগ দিবে! নাকি সব মাটিতে যেমন ফসল হয় না তেমনি সব অভিযোগের কোন ফলাফল হয় না ! যেদিকে গাড়ি দেখে সবগুলো তার একই নাম্বার প্লেট (HD10LAR) ভেসে আসে। তার কি তবে দৃষ্টি ভ্রম হয়ে গেলো। সন্ধ্যা নামার সাথে ভাবলো বেলকনির দিকে যাই, সেখানে গিয়ে দেখে ওরা বেলকনিতে পাশাপাশি বসে সীসা টানছে। এমন দৃশ্য দেখে আফসোস হলো যদি স্বামী হিসাবে এমন বিরল ভালোবাসা উপভোগ করতে পারতাম ! যদিও তারা ঘন্টা খানিক পরে ভেতরে চলে গেলো কিন্তু রাজীব আজ আর বেলকনিতে গেলো না।
এভাবে প্রতিদিন সন্ধায় হেডলার আসে আর রাজীব নীচ থেকে দেখে যায়। ছয়দিন পর ক্যামেরাটা নিয়ে দেখে প্রতিদিন কালো ছেলেটার সাথে তার স্ত্রী অবৈধ মেলামেশা করছে অথচ তাকে সে বিয়ের পর থেকে বলে আসে তার নাকি পিরিয়ড সমস্যা। কঠিন ইংলিশ নাম শুনতে শুনতে তার প্রায় মুখস্থ হয়ে গেছে। এটি নাকি perimenopausal periods যা হলে মেয়েদের মাসে পনের থেকে বিশ দিন রক্তস্রাব হয়ে থাকে। আর ওর সাথে প্রতিদিন মাস্তি করতে তার কোন অসুখ নেই। কার কাছে এসব বলবে আর কি বা লাভ! সিদ্ধান্ত রাজীবকে নিতে হবে, সে কি চলে যাবে তাহলে অটিস্টিক শিশুটির কি হবে, তার ভিসা শেষ হয়ে গেলে তো ওভারস্টেয়ার হয়ে যাবে, এখন কি করবে!এই একটাই চিন্তা! কাল থেকে আবার কাজে যেতে হবে।

শেষ পর্ব
----------
রেকর্ডিংয়ের একটি সংলাপ শুনে রাজীব আর স্থির থাকতে পারলো না। তাহলে মেয়েটির এ পরিণতির জন্য রহিমা বেগম দায়ী। সাত মাসের গর্ভের শিশু যেখানে সব শুনতে পায় সে অবস্থায় রহিমার শারিরীক মেলামেশা আজকের ছবির মতো নিস্পাপ মেয়েটা বয়ে বেড়াচ্ছে। কি বেহায়ার মতো বলে, সেক্স ইন প্রেগন্যান্ট সিচুয়েশন ইজ ব্রিলিয়ান্ট। আর পশুরা জানে না যার ফলাফলে আজকে তার মেয়েটি বিকলাঙ্গ।
রাজীব যখন মেয়ের নিস্পাপ মুখের দিকে তাকায় আকাশের গুমোট মেঘ তার মনে ভর করে। ছোট্ট মেয়েটা রাত হলে বাবার বুকে এসে শুয়ে পরে আর বাবাহীন সে কার বুকে ঘুমাবে। বাবা চলে গেলে মেয়েটি কি আদৌ ঘুমাতে পারবে! এসব ভাবনা থেকে নিজের অজান্তেই দু'চোখ জুড়ে বাঁধ ভাঙা জোয়ার উপচে এলো।
মানুষ নামক জীব যে এতটা জঘন্য জানোয়ার, হিপোক্রেট, ভন্ড হতে পারে এই প্রথম সে বুঝলো। সে অনুধাবন করলো, যে হিপোক্রেসি বা ভণ্ডামি করে তার লাজলজ্জা ও বিবেক বলতে কিছুই নেই।
গাড়ি,জাহাজ কিংবা প্লেনের ইঞ্জিন যেমন ঠেলা ধাক্কা দিয়ে চলে না তেমনি মানব দেহে সংসার নাম ইঞ্জিন ঠেলা-ধাক্কা খেয়ে বেশি দিন টিকতে পারে না। রহিম বেগমের কাছে যা ঠেলা-ধাক্কার রাজীবের কাছে তাই হিপোক্রেসি বা ভণ্ডামি।
সে রেকর্ডিংয়ের কপি চারটি খামে ভরে, রহিমা, তার বাবা, ভাই ও বোনের কাছে দিয়ে অজানার উদ্দেশ্য ছুটলো।
রহিমা ও রাজীব হয়তো খুজে পাবে সুখের দেখা কিন্তু রোজা নামক নিস্পাপ শিশুর জীবনে কখনো মা-বাবার মুখ দেখে আসবেনা ঈদের খুশি।

(সমাপ্ত)

মন্তব্য ৪১ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪১) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০১৯ সকাল ৮:০৩

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল লতিফ ভাই,

সকালে ব্লগ খুলেই দেখি আপনার পোস্ট। কি করে এত সময় পান বলুন দেখি? আগের পোস্ট এখনো বাসি হতে পারল না এর মধ্যে নতুন পোস্ট হাহা হাহা। দেখি সব জমতে থাকুক....

০৯ ই মে, ২০১৯ সকাল ৮:৩৮

বলেছেন: হা হা -- ঠিক আছে ভাই,,,

রমজানের সময় ঘুম কম, খাবার আর লেখাশুনা, ইবাদত বন্দেগি এগুলো চলছে।। আর কি।।

২| ০৯ ই মে, ২০১৯ সকাল ৮:৪৪

নীলপরি বলেছেন: আপনি বোধহয় পুরো গল্পটা আগেই লিখে রাখেন । এটা ভালো অভ্যেস ।

০৯ ই মে, ২০১৯ সকাল ৮:৫৮

বলেছেন: গল্পের প্লটটি অনেকদিন থেকে মাথায় ছিলো,


এই রাতজাগাটা কাজে লাগালাম।।

ধন্যবাদ প্রিয় কবি।

৩| ০৯ ই মে, ২০১৯ সকাল ৮:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় লতিফ ভাই,

সময় নিয়ে আপনার শেষ পর্ব পড়লাম। বেশ ভালো লাগলো। বিদেশি কালচারে অভ্যস্ত রোহিমারা এমনি বেপরোয়া হয় যে স্বামী নেহাত অলংকার স্বরূপ। ফ্লাইং‌ পুরুষের সঙ্গে ফষ্টিনস্টি করে তারা বেশী সুখানুভূতি পেয়ে থাকে। রাজিবরা চিরকালই ব্রাত্য থেকে যায়। সহ্যের সীমা অতিক্রম করলে কখনোবা রক্তপাতের মত ঘটনাও ঘটে থাকে।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।

০৯ ই মে, ২০১৯ বিকাল ৫:৩৩

বলেছেন: সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ প্রিয় দাদাভাই,

আপনার লাইনগুলো দিয়ে সুন্দরভাবে গল্পের সারমর্ম তুলে ধরেছেন। এমন ঘটনা হয়তো অহরহ ঘটে চলছে যার দায়ভার অবুঝ শিশুরা বহন করে। অবৈধ সম্পর্ক কে না বলি।


ভালো থাকুন।

৪| ০৯ ই মে, ২০১৯ সকাল ৯:৩২

পবিত্র হোসাইন বলেছেন: এ কোন রাজীব? :D

০৯ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৪৮

বলেছেন: পবিত্র ভাই,,,হা হা -- ব্লগার রাজীব নয় নিশ্চয়ই

৫| ০৯ ই মে, ২০১৯ সকাল ৯:৪৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: #পবিত্র আমাদের রাজীব নূর ভাইয়া নয় তো হাহাহাহ


গল্প সুন্দর হয়েছে ল

০৯ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:৫০

বলেছেন: ছবি আপা,
আপনি কথা রেখেছেন জেনে ভালো লাগলো-- হুম


শুভ কামনা ও ভালোবাসা অবিরাম।

৬| ০৯ ই মে, ২০১৯ সকাল ১১:৪৫

নীল আকাশ বলেছেন: লতিফ ভাই,
অনকেদিন পড়ে খুব মর্মস্পর্শী একটা লেখা পড়লাম। খুবই ভালো লেগেছে। শুনেছি শেষ জামানায় মানুষ কুকুর বা এই জাতীয় প্রণীর ন্যায় জীবন যাপন করবে। রাহিমাকে আমার কাছে এর চেয়ে পৃথক কিছু মনে হলো না।

এটা গল্প হলেও এই ধরনের ঘটনা ইন্টানেটে প্রচুর পড়েছি। কৃন্ষাংগ ছেলেদের চাহিদাও নাকি বেশী।

আজকে সকালেই এই হাদিসটা পড়লাম:
হযরত ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-যখনই কোন পুরুষ পরনারীর সাথে নির্জনে দেখা করে তখনই শয়তান সেখানে তৃতীয় ব্যক্তি হিসেবে উপস্থিত হয়। {সুনানে তিরমিযী, হাদিস নং-২১৬৫, সহীহ ইবনে হিব্বান, হাদিস নং-৫৫৮৬}
সুতরাং এসব যে হবে তার কথা তো বলে দেয়াই আছে।
ধন্যবাদ।


০৯ ই মে, ২০১৯ রাত ৮:০২

বলেছেন: একজন গল্পকার সাথপ থাকলে ভালো করার স্পৃহা সৃষ্টি হয় ---
পরিসংখ্যান অনুযায়ী বৃটেনে বাঙালি পরিবার সবচেয়ে বেশি ভাঙনের শিকার হয় মূলত ছেলেমেয়েদের পারস্পরিক সহাবস্থানের অভাব ও অসম চিন্তাচেতনা।


সাথে থাকার জন্য আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

৭| ০৯ ই মে, ২০১৯ সকাল ১১:৪৭

নীল আকাশ বলেছেন: ফিনিসটা আরও ভালো করে দিতে পারতেন। হঠাৎ মনে হলো আবার পড়তে যেয়ে। এই পর্বটা আবারও পড়তে আসব।

০৯ ই মে, ২০১৯ রাত ৮:০৫

বলেছেন:
আপনি সাথে থাকলে ভালো কিছু আসবেই।।।

ঠিক আছে -- আপনার সদুপদেশের জন্য অপেক্ষায় রইলুম।

৮| ০৯ ই মে, ২০১৯ সকাল ১১:৪৮

আহমেদ জী এস বলেছেন: ল,




পৃথিবীটাই এক বিচিত্র জায়গা, ঠেলা-ধাক্কার। যো জিৎ গ্যাঁয়ে ও হি সিকান্দার....................

শেষ লাইনটি কষ্টকর।

০৯ ই মে, ২০১৯ রাত ৮:১০

বলেছেন: সুপ্রিয় ব্লগার,


পৃথিবীর মানুষগুলো বাসযোগ্য পৃথিবীটা নরকে পরিণত করবে। মানুষ তার অপকর্মের জন্য দায়ী।।

সময় করে পড়ার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
শুভ কামনা ও ভালোবাসা রইলো।

৯| ০৯ ই মে, ২০১৯ সকাল ১১:৫১

নজসু বলেছেন:



আস সালামু আলাইকুম
প্রিয় লতিফ ভাই।
ব্লগে আসিনি কিংবা আসতে পারিনি বলে কত সুন্দর সুন্দর লেখা মিস করেছি।

০৯ ই মে, ২০১৯ রাত ৮:১২

বলেছেন: আলাইকুম সালাম প্রিয় ভাই,

আশাকরি ভালো আছো!!

এই গল্পটি তোমার বুদ্ধিদৃপ্ত মন্তব্যের আকুতি রাখে!!

রমজান মোবারক।

১০| ০৯ ই মে, ২০১৯ দুপুর ১:২৭

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় ভাই;
কাহিনীটি পড়ছি আর মনে হচ্ছে নিজ চোখে দেখছি। খুব সুন্দর করে গুছিয়ে চির সত্য বিষয়গুলো তুলে এনেছেন এসব বর্ণনায়। আশা করি, যারা কখনো বৃটেনে যান নাই তারা এগুলো পড়ে খুব ভাল ধারনা পাবেন।

০৯ ই মে, ২০১৯ রাত ৮:১৫

বলেছেন: আমার কাওসার চৌধুরী ভাই!!!


আপনি পড়েছেন তাতেই তৃপ্তি পেলুম।।।

কতটা জটিল চিত্র গল্পে তুলে ধরা যায়!! একটু চেষ্টা করা আরকি।।।

আপনি খুব কাছ থেকে কালচারাল ফ্যাক্টগুলি দেখেছেন তাই আপনার মূল্যবান মতামত আমার কাছে অনেক কিছু.....

ভালোবাসা বিরামহীন।।।

১১| ০৯ ই মে, ২০১৯ বিকাল ৩:৫০

ইব্‌রাহীম আই কে বলেছেন: আমি কি বয়োবৃদ্ধ না বয়োকনিষ্ঠ সেই ভাবনা নিয়েই না হয় আপাতত থাকা যাক ;)

০৯ ই মে, ২০১৯ রাত ৮:১৮

বলেছেন: হা হা হা..

১২| ০৯ ই মে, ২০১৯ বিকাল ৩:৫১

মেঘ প্রিয় বালক বলেছেন: আহ্,,,,,,,পুরোটা পড়ে ভিতরটা কষ্টের প্লাবন বইছে ভাই। মনে হলো নিজ চোখে পুরো ঘটনাটা অবলোকন করলাম। কত পাষান গল্পের চরিত্রের মহিলাটা।

০৯ ই মে, ২০১৯ রাত ৮:২০

বলেছেন: প্রিয় চিরকুটওয়ালা ভায়া,,

আপনার মন্তব্য চুম্বকের মতো আকর্ষন করলো,,,,
আকৃষ্ট হলাম.....
এমন আবেগময় অনুরাগের মধ্যে পেলাম লেখার সার্থকতা।

ভালো থাকুন।।। আপনার মূল্যবান সময় নিয়ে পড়ার জন্য ধন্যবাদ।। শুভেচ্ছা নিবেন।।

১৩| ০৯ ই মে, ২০১৯ রাত ৮:১৯

আর্কিওপটেরিক্স বলেছেন: দুনিয়ায় শত-শত রকমের মানুষ আছে......

নির্মম বাস্তবতার গল্প :(

০৯ ই মে, ২০১৯ রাত ৮:৩১

বলেছেন: পাখি ভায়া,,,,

নির্মম বাস্তবতা!!! কেটে যাক আঁধার যত।।। বসুধার বুকে নামুক সুখের স্রোত।।

আপনার মতো ইনটেলিজেন্ট আই টি বিশেষজ্ঞের মন্তব্য অনেক অনেক প্রেরণার।।
ভালোবাসা অবিরাম।।।

১৪| ০৯ ই মে, ২০১৯ রাত ৯:১০

রাজীব নুর বলেছেন: পোষ্টে আমার নাম দেখে ভালো লাগলো।

০৯ ই মে, ২০১৯ রাত ১১:৪৩

বলেছেন: কৃতজ্ঞতসহ শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন।

১৫| ০৯ ই মে, ২০১৯ রাত ১১:৫১

মাহমুদুর রহমান বলেছেন: এমন কিছু নারীদের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া অনুচিত যারা অল্পতে তুষ্ট নয়,যারা সব সময় আফোসস করে।

একটি শিশুর সুন্দর একটি ভবিষ্যৎ নির্মাণে প্রধান ভূমিকা রাখে বাবা মা আবার ভাঙ্গনেও এই বাবা-মাই প্রধান ভূমিকা রাখে।

আপনার লেখার শেষ দিকটায় এসে সত্যিই খুব খারাপ লাগালো।

শুভকামনা রইলো প্রিয় ভাই।

১০ ই মে, ২০১৯ রাত ২:১০

বলেছেন: আপনার মন্তব্য সবসময় অনুপ্রেরণার।।

বাবা ও মায়েরাা আরো দায়িত্বশীল হোক এটাই চাওয়া।

শুভ কামনা নিরন্তর।

১৬| ১০ ই মে, ২০১৯ ভোর ৪:০৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: মানুষ শিশু জন্মায় পবিত্র হয়ে পারিপার্শ্বকতায় শিখে যে যা দেখে তাই শিখে। সমাজ মানুষের শ্রেষ্ঠ শিক্ষক কথাটা একেবারে ঠেলে দেওয়ার মতো না। গল্পটি পাঠে লতিফ ভাই এমনি মনে হলো। মেয়ে মানুষগুলোর বিগ্ররে যাওয়ার সচিত্র গল্পটি আমাকে তেমনি বুঝাতে সক্ষয় হয়েছে। পুড়ো গল্পটি পড়ে তাই বলতে পারবো গল্পটি যে শুধুই কল্পনা না তা গল্পের বর্ণনাক্রম ও সেটে তার নিজের কথা পাঠকে বলে দিয়েছে। মানুষের বড় ব্যর্থতা হল তার পরিবারককে সুশিক্ষা দিতে না পারা।

১০ ই মে, ২০১৯ সকাল ৮:৪৯

বলেছেন: সুজন ভাই,

আপনার মতো বোদ্ধা কবি ও পাঠক গল্পটু পড়েছেন জেনে অত্যধিক ভালো লাগলো।
প্রতিটি মানব শিশু তার পারিপার্শ্বিকতা থেকে শিক্ষা লাভ করে। শিশুকে ভয়ের মধ্যে রাখলে সে ভয়কে জয় করতে শিখবে না।
সমাজ থেকে শিশু,বৃদ্ধ সবাই শিক্ষা নেয়, সমাজ সচেতনতা ও মূল্যবোধের অভাবে অযাচিত সমস্যাগুলো বাড়তেই থাকে।

গল্পটি নিয়ে আপনার সুন্দর বিশ্লেষণ ভালোলাগার, অনুপ্রেরণার।

ভালো থাকুন। ভালোবাসা রইলো।।

১৭| ১০ ই মে, ২০১৯ সকাল ৯:৩৯

মুক্তা নীল বলেছেন: ল'ভাই,
আপনার এই লেখাগুলো পড়ে মনটা খুব খারাপ লাগছে "রোজার" জন্য। একটা কথা আমার মনে হয় , জীবনের অগ্নিপরীক্ষা শুধু মনে হয় ভালো মানুষদের দিতে হয় আর খারাপ মানুষগুলো মাত্রাহীন শয়তানি করে বেঁচে থাকে ।এরা হয়তো দুনিয়া পায় কিন্তু আখেরাত পায় না। জানিনা ,মানুষ হয়ে মানুষের সাথে কি করে এত বড় প্রতারণা করে থাকে?
রোজা এখন কই আছে ওর বাবা কি ওর কোন খোঁজ খবর
নেয় ?

১০ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:০৪

বলেছেন: আপনার শারীরিক অসুস্থতার সময় মন খারাপের লেখায় আহত হলাম।।
জীবনের দৌড়ে কেউ হয়তো জিতে যায়, আবার কেউ পরাজয় বরণ করে বেঁচে যায় --

জুম্মা মোবারক!!!
আপনার নিশি আর মিমের কাহিনীর সাথে মিল।।

রোজা কোথায় -- বাবা কি খোঁজ নেয় --- কিছু কথা পাঠক হৃদয়ে থেকে যাক যেখাবে স্থান পাবে গল্পের মেসেজ।।।

জীবন গল্পে সুখী হোন।।।
আপনার শরীরের কি অবস্থা!!

১৮| ১০ ই মে, ২০১৯ সকাল ১০:০৭

জাহিদ অনিক বলেছেন: গল্প যেন বাস্তবের পাশ ছুঁয়ে গেল। দুইটা পর্ব একত্রে পড়ে নিলাম----
মিঃ ল,
এরূপ গল্প লেখা হয় সমাজের কাছে দায়বদ্ধতা থেকে। আপনি সেই কাজটি করছেন। ভালো থাকবেন। শুভেচ্ছা

১০ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:০৫

বলেছেন: কবি ও কবি,,,

একটু চেষ্টা করলাম --- দায় হোক আর দক্ষিণা হোক সব কবির পদতলে।।


ভালো থাকুন।।

১৯| ১১ ই মে, ২০১৯ সকাল ৯:৩৭

জুন বলেছেন: +

১১ ই মে, ২০১৯ সকাল ১০:০৪

বলেছেন: শুকরিয়া আপু।।।
আপনার ভ্রমণ নিরাপদ হোক।

ভালো থাকুন।

২০| ০৪ ঠা অক্টোবর, ২০১৯ দুপুর ১২:২৯

মাহের ইসলাম বলেছেন: মন খারাপ করে দিলেন।
তবে ভালো লিখেছেন।

ভালো থাকবেন।

০৪ ঠা অক্টোবর, ২০১৯ রাত ১১:৫৩

বলেছেন: আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।


মানুষ যেন নিজের মনকে নীচ প্রবৃত্তি হইতে নিবৃত্ত রাখে এবং ক্ষণস্থায়ী পার্থিব জীবনের সুখ-লালসার নিমিত্ত যেন পরকালের অনন্ত জীবনের অনন্ত সুখের পথ বিনষ্ট না করে।..................

২১| ২২ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৩:৫৪

ইসিয়াক বলেছেন: আপনার গল্পের প্লট গুলো সবসময় এতো পরিচিত পরিচিত লাগে কেন বুঝতে পারছি না।
যা হোক । খুব ভালো লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.