নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ।

অগ্নিপাখি

প্রতিদিন হাজারো মানুষ হারিয়ে যায়, আমি সেই হারিয়ে যাওয়া মানুষদেরই একজন। ভালবাসি বই পড়তে, বই সংগ্রহ করতে, স্ট্যাম্প জমাতে, ভাল চলচ্চিত্র দেখতে, মাঝে মাঝে লেখালেখি করতে, ভালবাসি কবিতা আর ভালবাসি একা একা পুরনো ঢাকায় ঘুরে বেড়াতে। হুমায়ুন আহমেদ আমার প্রিয় লেখক। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যেঃ আহমদ ছফা, রশিদ করিম, মুনতাসির মামুন, মোহাম্মদ জাফর ইকবাল, আনিসুল হক, নিমাই ভট্টাচার্য, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, তারাশঙ্কর, বিভূতিভূষণ, সুনীল, সমরেশ , খূশবন্ত সিং, এলান পো, এরিখ মারিয়া রেমার্ক, মার্ক টোয়েন, ম্যাক্সিম গোর্কি, ভিক্টর হুগো, ফ্রাঞ্জ কাফকা, পাওলো কোয়েলহো, হারুকি মুরাকামির লেখাও অনেক বেশী ভালো লাগে। মন খারাপ থাকলে কবিতায় ডুবে যাই। আবুল হাসান, শহীদ কাদরি এবং জীবনানন্দ আমার খুব প্রিয় কবি। মুক্তিযুদ্ধ আমার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়ি। ঘৃণা করি যুদ্ধাপরাধী রাজাকারদের। এইতো এই আমি।

অগ্নিপাখি › বিস্তারিত পোস্টঃ

পাবলো এসকোবারঃ কিং অফ কোকেন

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৫





“He was the Da Vinci of crime.”

“The man was bandits of bandits.”



৭০ ও ৮০ এর দশকে দক্ষিন আমেরিকার মাদক ব্যবসার কথা বললেই অবধারিত ভাবে চলে আসবে তার নাম। ৭০ও ৮০ এর দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে কোকেন এর অবাধ সরবরাহের জন্য দায়ী করা হয় তাকে। সেই সময় যুক্তরাষ্ট্রে কোকেন এর ব্যবসা বিস্তার করেছিলো তার মেডেলিন কার্টেল। ১৯৮০ এর দশকে বিখ্যাত “FORBES” সাময়িকীতে পৃথিবীর সপ্তম ধনী হিসেবে নাম আসে এ কোকেন সম্রাটের। “পাবলো এমিলিও গাভিরিয়া এসকোবার” যে সবচেয়ে বেশি পরিচিত “ডন পাবলো” নামে। ১৯৭০ ও ১৯৮০ এর দশকে কোকেন ব্যবসায়ে একচেটিয়া আধিপত্য এর জন্য তাকে বলা হতো কিং অফ কোকেন। প্রতিপক্ষের কাছে তার ভয়াবহতা ও নৃশংসতা ছিল কিংবদন্তীতুল্য।















কলম্বিয়ান এ কোকেন সম্রাট পৃথিবীর অন্যতম সংগঠিত ও ভয়াবহ নৃশংস মাদক চক্র মেডেলিন কার্টেল এর প্রধান ছিলেন। ৭০ ও ৮০ এর দশকের সারা পৃথিবীর কোকেন ব্যবসার একটি বড় অংশ নিয়ন্ত্রণ করতো তার “মেডেলিন” চক্র। কলোম্বিয়াতে এ ধনী মাদক ব্যবসায়ীর ছিল “হাসিয়েণ্টা নেপলস” নামক বিশাল খামার বাড়ি, মাদক পরিবহনের জন্য নিজস্ব বিমান, নিজস্ব চিড়িয়াখানা, তার নিরাপত্তার জন্য নিজস্ব “ARMS WING” কুখ্যাত এ মাদক সম্রাট ছিল কয়েক হাজার খুন এর সরাসরি নির্দেশদাতা।



১৯৪৯ এর ১লা ডিসেম্বর কলোম্বিয়ার মেডেলিন এ জন্মগ্রহণ করা এসকোবার অত্যন্ত উচ্চাকাঙ্ক্ষী ছিল। বলা হয়ে থাকে কোকেন এর ব্যবসায় আসবার আগে সে কবরের নামফলক চুরি করে বিক্রি করতো। ১৯৭০ এর দশকে সে তার উচ্চাকাঙ্ক্ষা ও ক্ষমতা লাভের পথ খুঁজে নেয় কোকেন ব্যবসা শুরুর মাধ্যমে।







১৯৭৫ এ মেডেলিন এর সবচেয়ে বড় কোকেন ব্যবসায়ী “ফাবীও রেসট্রেপো” কে খুন করা হয়। বলা হয়ে থাকে এসকোবার এর সরাসরি নির্দেশেই ফাবীও কে খুন করা হয়েছিলো। পরবর্তীতে ফাবীও এর ব্যবসার নিয়ন্ত্রণ গ্রহণ করে এসকোবার। যুক্তরাষ্ট্রে সেই সময় ৮০ ভাগ কোকেন সরবরাহ করতো এসকোবার এর মেডেলিন কার্টেল।



এসকোবার এর শত্রুদের কাছে তার নৃশংসতা কিংবদন্তীতে পরিণত হয়েছিলো। কলোম্বিয়ার বেশির ভাগ সৎ রাজনীতিবিদ, বিচারক, আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর কর্মকর্তারা এই মাদক সম্রাটের ভয়াবহ উত্থান ও ক্ষমতাকে খুব স্বাভাবিক ভাবেই ভালো চোখে দেখেনি। এসকোবার এর ক্ষমতা এতোটাই বেশি ছিল যে তাকে আইনের আওতায় আনা একপ্রকার অসম্ভব হয়ে পড়ে। এসকোবার তার শত্রুকে দমন করবার জন্য নিজস্ব পদ্ধতি ব্যবহার করতো যা তার নিজের ভাষায়- “PLATA O’ PLOMO” অর্থাৎ “SILVER OR LEAD” । সোজা কথায় প্রথমে তাদের বিশাল অংকের ঘুষ এর লোভ দেখানো হতো এবং যদি প্রথমটিতে অর্থাৎ “PLATA OR SILVER” এ কাজ না হয় তখন তাদের পরিণতি ছিল “PLOMO OR LEAD” অর্থাৎ এসকোবার তখন তার শত্রুকে পরিবার সহ খুন করবার সরাসরি নির্দেশ দিতো। এসকোবার কতো খুন এর জন্য দায়ী তা অজানা থাকলেও বলা হয়ে থাকে সে কয়েক হাজার খুন এর জন্য সরাসরি দায়ী।



“Sometimes I am God….When I say a man dies….He dies that same day.” – Pablo Escobar



কলম্বিয়াতে তখন বলা হতো “তুমি যতই ক্ষমতাশালী ও গুরুত্বপূর্ণ হও না কেন যদি এসকোবার তোমাকে খুন করতে চায় কেও তোমাকে বাঁচাতে পারবে না।“ এসকোবার এর নৃশংসতার শিকার ছিল বিচারক, সাংবাদিক, ম্যাজিস্ত্রেট, পুলিশ এমনকি নিজের দলের লোক পর্যন্ত। তার ভয়াবহ গাড়ি বোমা হামলার শিকার হয়ে অনেক নিরীহ নারী, পুরুষ, শিশু নিহত হয়েছিলো। তখন এটা বলা হতো যে- “এসকোবার যে কোন সময়, যে কোন স্থানে, যে কোন শত্রুকে হত্যার” নির্দেশ দিতে পারে।







এই কুখ্যাত কোকেন সম্রাটের নৃশংসতার চরম নিদর্শন ছিল ১৯৮৫ সালে সুপ্রিম কোর্ট ভবনে হামলা চালিয়ে ১১ জন বিচারককে হত্যা। এছাড়াও ১৯৮৯ এর ২৭শে নভেম্বর এসকোবার এর নির্দেশে একজন প্রেসিডেন্ট পদপ্রার্থীকে হত্যার জন্য “আভিয়াঙ্কা ফ্লাইট ২০৩” এ ভয়াবহ বিস্ফোরণ ঘটায় যাতে ১১০ নিরীহ যাত্রীর সবাই নিহত হয়। যদিও সেই প্রেসিডেন্ট পদপ্রার্থী সেই ফ্লাইট এ ছিল না। এছাড়াও কলম্বিয়ার বিচারমন্ত্রি “রডরিগো লারা” কে এসকোবার এর “কিলিং স্কোয়াড” খুন করে কারন লারা কলম্বিয়ান কংগ্রেসে এসকোবার এর বিরোধিতা করেছিল। এসকোবার এর নির্দেশে “প্রেসিডেন্ট পদপ্রার্থী” এবং “মাদক বিরোধী” লুই কার্লোস গালান কেও তার নির্বাচনী জনসভাতে প্রকাশ্য হত্যা করা হয়।



মেডেলিন এর গরীব অধিবাসীদের কাছে এসকোবার এর অবস্থান ছিল দেবতার মতো। বলা হতো-

“Escobar was a ruthless as well as brilliant criminal and he knows how to win the mind of the poor’s of Medellin. It seems he was like a Robin Hood to them.”



মেডেলিন এর অধিবাসীদের জন্য এসকোবার পার্ক, স্কুল, হাসপাতাল, বিশাল স্টেডিয়াম, চার্চ, গরীব অধিবাসীদের জন্য বিশাল আবাসিক প্রকল্পের জন্য লক্ষ লক্ষ ডলার খরচ করেছিল। এসকোবার কে খুন করবার পর বিশ্ব মিডিয়া দেখল একজন কুখ্যাত মাদক সম্রাট এর জন্য মেডেলিন এর সব বয়সী নারী পুরুষ কাঁদছে।













কলম্বিয়ার সরকার যখন এই পরাক্রমশালী ও নৃশংস কোকেন সম্রাটকে কিছুই করতে পারছিল না তখনই তারা যুক্তরাষ্ট্রকে সাহায্য করবার আহবান জানায়। মার্কিন প্রশিক্ষন ও সাহায্য ১৯৯৩ এর ২ রা ডিসেম্বর মেডেলিন এর এক সাধারণ বাসায় পলায়নরত এসকোবার এর অবস্থান সনাক্ত করে কলম্বিয়ান পুলিশ এবং ওই ভবনের ছাদেই গোলাগুলিতে ৪৪ বছর বয়সে পতন হয় এই কুখ্যাত মাদক সম্রাট এর।



**এসকোবার সম্পর্কে কয়েকটি অজানা তথ্যঃ

 প্রতিবছর তার আয়ের ১ বিলিয়ন ডলার “Store House” থেকে ইদুর খেয়ে ফেলত।

 মেডেলিন কার্টেল প্রতিমাসে টাকা বাধবার জন্য ২৫০০ ডলার খরচ করতো রবার ব্যান্ড এর পেছনে।

 ১৯৯৩ সালের “World Trade Center” এ বোমা হামলার জন্য তাকে দায়ী করা হয়।

 মেডেলিন এর অত্যন্ত দরিদ্র কয়েক হাজার অধিবাসীদের জন্য এসকোবার ৪৫০ টি বাড়ি বানিয়ে দিয়েছিলেন এবং এর অধিবাসীদের কোন ভাড়া বা ট্যাক্স দিতে হতো না।



তথ্যসূত্র ঃ



১. উইকিপিডিয়া [ পাবলো এসকোবার, মেডেলিন কার্টেল, রডরিগো লারা, লুই কার্লোস গালান]

*ইমেজ কার্টেসি

১. গুগল ইমেজেস।



*ডকুমেন্টারি:

1. Sins of My Father.

2. The true story of killing Pablo.

3. Pablo Escobar [Documentary]

















মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:৪৬

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৩

অগ্নিপাখি বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

অর্ণব_০০৭ বলেছেন: অনেক কিছু জানলাম । ধন্যবাদ ।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৩

অগ্নিপাখি বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৩| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:০৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: নতুন অনেক তথ্য ছিল। পোস্টে ভাললাগা।

০৮ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৩৪

অগ্নিপাখি বলেছেন: ভালো লাগার জন্য ধন্যবাদ। আরও আগেই এইটা নিয়ে লেখার ইচ্ছা ছিল, একটু দেরি হয়ে গেলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.