নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

সন্তান জন্মদানের উদ্দেশ্যে কানাডা আসতে চান?

২৪ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৪৪

সন্তান জন্মদানের উদ্দেশ্যে কানাডা আসতে চান?

আমার সাথে মাঝেমধ্যে কিছু ক্লাইয়েন্ট যোগাযোগ করেন যাঁদের স্ত্রী সন্তানসম্ভবা। এ অবস্থায় কানাডায় ট্যুরিস্ট ভিসা নিয়ে আসতে চান তাঁরা। মূল উদ্দেশ্য দেশ দেখা নয়, কানাডায় বাচ্চার জন্ম দেয়া। তাঁরা জানেন, কানাডায় সন্তান জন্মগ্রহণ করলে জন্মসূত্রে সে কানাডার নাগরিক হয়ে যায়, পৃথিবীর অনেক দেশে যা সম্ভব নয়। তৃতীয় বিশ্বের কোন নাগরিকের জন্য নিঃসন্দেহে এ এক বড় প্রাপ্তি! এছাড়া তাঁরা মনে করেন, বাচ্চা যেহেতু কানাডায় জন্মলাভ করেছে, তাই বাচ্চার দেখাশোনার অজুহাতে তাঁরাও কানাডায় স্থায়ীভাবে থেকে যেতে পারবেন।

আসলে কি ব্যাপারটা ততো সহজ? চলুন একটু বাস্তবতা ঘেটে দেখি। সত্য হলো, বাচ্চার দেখাশোনার জন্য আপনি কানাডায় থেকে যেতে পারেন না। ভিসায় বর্ণিত সময়েই আপনাকে নিজ দেশে ফিরতে হবে। চাইলে আপনার কানাডিয়ান বাচ্চাটা কানাডা সরকারের কাছে আপনি রেখে যেতে পারেন। কানাডা সরকার অন্য দশটা মাতৃপিতৃহারা শিশুকে যেভাবে দেখভাল করে সেভাবেই চাইল্ড কেয়ার এজেন্সির মাধ্যমে আপনার বাচ্চার দেখভাল করবে। এখানে মা-বাবার বাড়তি মায়া-দয়া বলে কিছু নেই, জীবন বড় যান্ত্রিক।

আরেকটি কথা, বাচ্চা পেটে আছে এ তথ্য উল্লেখ না করে যদি আপনি কানাডায় ভিজিট ভিসার আবেদন করে থাকেন, আর কোনো কারণে সেভাবেই ভিসা পেয়ে যান, তবে আপনাকে মোটামুটি ধরে নিতে হবে, সেটাই আপনার প্রথম এবং শেষ কানাডা আগমন। কারণ, কোনোকারণে কানাডায় ডাক্তারের কাছে যেতে হলেই তো ঘটনা পরিষ্কার। সেক্ষেত্রে আপনি তথ্য গোপন করে পরোক্ষভাবে misrepresentation এর আশ্রয় নিয়েছেন বলে ধরে নেয়া হবে। এ ধরনের পরিস্থিতিতে, পরিণত বয়সে সন্তান বড় হয়ে আপনাকে স্পনসর করে আনতে গেলেও কেন আপনি বা আপনারা প্রথমবার ছলচাতুরির আশ্রয় নিয়ে কানাডা ঢুকেছিলেন সে বিষয়টা খতিয়ে দেখা হবে।

তাই বলে প্রেগনেন্ট অবস্থায় কানাডা ভিজিট করা যায় না তা কিন্তু নয়। তবে এসব ক্ষেত্রে একজন ইমিগ্রেশন প্রফেশনালের পরামর্শ নেওয়া ভালো। নিজে নিজে বুদ্ধি খাটিয়ে এ বিষয়গুলো মোকাবেলা করতে গেলে অনেক সময় নিজের অজান্তেই সমস্যায় পড়ে যেতে পারেন।

সন্তান জন্মদানের উদ্দেশ্যে কানাডা আসতে চান?




মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৪

মেহেদি_হাসান. বলেছেন: কানাডা আমার স্বপ্নের দেশ ওখানে যাবার ইচ্ছে ছোটবেলা থেকেই, কিভাবে যেতে পারি? IELTS করে যেতে পারবো? সেক্ষেত্রে IELTS স্কর কতো দরকার হবে?

২| ২৪ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১৯

আমি মিয়াবাড়ির ছেলে বলেছেন: বাঙালির অনেক বুদ্ধি!

৩| ২৪ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪৮

রাজীব নুর বলেছেন: কানাডা তো খুব কঠিন দেশ বলে মনে হচ্ছে।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ২:৩১

আল ইফরান বলেছেন: ২০১৭ তে একবার স্টাডি পারমিট নিয়েও আসি নাই।
ম্যানিটোবাতে আমার শৈশবের বন্ধু পিএইচডি করছে, তার কাছে ঠান্ডার ছবি আর গল্প শুনে যাওয়ার ইচ্ছে অনেকটা নস্ট হয়ে গেছে (বিপরীতে ব্রিটিশ কলাম্বিয়ার কথাও জানি)।
সন্তানদের উপযুক্ত ধর্মীয় , নৈতিক এবং দুনিয়াবি শিক্ষায় শিক্ষিত করতে পারলেই খুশী, বাইরের দেশে আইডেন্টিটি ক্রাইসিসে ভোগার দরকার নাই।

৫| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: ভ্রমন ভিসায় আমি কানাডা যাবো। আপনার দোয়া প্রার্থী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.