নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

আড়াইলাখ ডলার জমা দিয়ে কানাডার পিআর ভিসা কি আসলেই পাওয়া যায়? =

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৫৪

আড়াইলাখ ডলার জমা দিয়ে কানাডার পিআর ভিসা কি আসলেই পাওয়া যায়? =

কাল রাতে এক বন্ধু মিডল-ইস্ট'এর এক দেশ হতে আমাকে ফোন দিলো। কানাডায় ইনভেস্টর ক্যাটাগরিতে ইমিগ্রেশনের আবেদন করতে গিয়ে সে আটকে গেছে; তা নিয়ে আলাপ করতেই ফোন।

বাঙালি এক 'কনসালটেন্টকে' নাকি আমার এ বন্ধু ইতোমধ্যেই লাখখানেক টাকা দিয়ে দিয়েছে। কথা ছিল, আড়াইলাখ ডলার জমা দিলেই কানাডার পিআর ভিসা প্রসেসিংয়ের ব্যবস্থা হয়ে যাবে। এ অর্থ জমা দেবার আগে ফাইল খোলা, সাবমিট করা, ইত্যাদির শুরুতে ওই একলাখ টাকা 'কনসালটেন্ট' গ্রহণ করেছেন।

তারপর মাস দুয়েক আর খবর নাই। বন্ধু মনে করেছিল ফাইল তৈরী করতে 'কনসালটেন্ট' সময় নিচ্ছেন। তাই, সে বিরক্ত করেনি তাঁকে। অবশেষে 'কনসালটেন্ট' সাহেবকে ফোন দিলো সে। কনসালটেন্ট জানালেন, 'কানাডা নিয়ম পরিবর্তন করেছে। এখন আড়াই লাখ ডলার দিলে আগের মতো পিআর ভিসা পাওয়া যায় না, ওয়ার্ক পারমিট পাওয়া যায় শুধু।' এ অবস্থায় কনসালটেন্ট অনুমতি চাইলেন তিনি আমার এ বন্ধুর জন্য ইমিগ্রেশন ভিসার পরিবর্তে ওয়ার্ক পারমিটের প্রক্রিয়া শুরু করবেন কিনা? বন্ধু আমাকে ফোন করেছে তার করণীয় কি হতে পারে তা নিয়ে আলাপ করতে।

বন্ধুর কথা শুনে তাকে বললাম, 'তুমি কনসালটেন্ট সাহেবকে বলো, কানাডার আইন যে বদলে গেছে তার প্রমান হিসেবে তোমার কাছ থেকে এক লাখ টাকা গ্রহণের আগের আইন আর পরের আইনের কপি তোমাকে পাঠাতে।'

বন্ধু বললো, 'আইন দেখে আমার কি হবে?'

- 'আইন ঠিকঠিক বদলেছে কিনা তা দেখে তুমি সিদ্ধান্ত নিতে পারবে ওই এক লাখ টাকা তার কাছে ফেরত চাইবে কি চাইবে না। আইনের তেমন কোন সাম্প্রতিক পরিবর্তন তো আমার চোখে পড়েনি।' ... ...

কথা শেষে সে বন্ধুর কাছ থেকে ওই 'কনসালটেন্টের' নাম সংগ্রহ করে কানাডা সরকারের রেজিস্ট্রি চেক করে তেমন কোন কনসালটেন্টের অস্তিত্ব খুঁজে না পেয়ে হতাশ হলাম। তারমানে, টাকা উদ্ধারের কোন সুযোগ নেই।

রেজিস্ট্রির লিংকটি আপনিও সংগ্রহে রাখতে পারেন: https://iccrc-crcic.ca/find-a-professional/ [কেবল লাস্ট নেইম লিখেই চেক করা যায়।]

প্রতারক হতে সাবধান!

ML Gani, Regulated Canadian Immigration Consultant (RCIC)
[email protected]

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৬ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:০৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: একটি দরকারী পোষ্ট।

২| ২৬ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:৩৯

রাজীব নুর বলেছেন: সচেতন হতে হবে।

৩| ২৬ শে জানুয়ারি, ২০২১ রাত ২:৫৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: ব্যবসায়ীক দৃষ্টিকোন থেকে চিন্তা করলে আমি ঐ কনসাল্টেন্টের থেকে আপনাকে বেশী অবিশ্বাস করবো! আপনার বন্ধু হয়েও আপনার কাছ থেকে সার্ভিস না নিয়ে অন্যজনের কাছ থেকে নিচ্ছে! বিষয়টা ভাবাবে চিন্তাশীলদের। আর আপনি সেই গল্প আবার এসে ব্লগেও দিচ্ছেন; আপনার পরিস্থিতি চিন্তা করে কষ্ট লাগছে।

২৬ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:০৬

এমএলজি বলেছেন: অনেক সময় খুব কাছের লোকজন ক্লাইয়েন্ট সম্পর্কে যেতে চান না, বা, আমিও তাকে তেমন অনুরোধ জানাইনি। তবে সে এখন আমাকে বলছে তার কেইসটা নিতে।

২৬ শে জানুয়ারি, ২০২১ রাত ৩:০৯

এমএলজি বলেছেন: পুরো বিষয়টা না জেনে কাউকে বিশ্বাস/অবিশ্বাস না করাই ভালো।

৪| ২৬ শে জানুয়ারি, ২০২১ ভোর ৫:৫১

বলেছেন: কানাডায় কোন ধরনের ভিসা দেশ থেকে পাওয়া সহজ !!!

৫| ২৬ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:৪৩

রক বেনন বলেছেন: আপনার লিখাগুলো বিডি নিউজ২৪ এ পড়ি। খুব ভালো লাগে। সহজ করে অনেক কিছু বুঝিয়ে দেন আপনি।

২৭ শে জানুয়ারি, ২০২১ রাত ২:৪৬

এমএলজি বলেছেন: আপনার কথাগুলো মন ভরিয়ে দিলো। পড়ার জন্য অনেক ধন্যবাদ! আমি চেষ্টা করি সাধারণ মানুষ যেন কানাডা ইমিগ্রেশনের নামে বিভ্রান্তিতে না পড়ে।

লেখাগুলোর সংকলন করে ভবিষ্যতে একটা বই প্রকাশের ইচ্ছে আছে। আপনার কি মনে হয়ে বাংলাদেশে এ ধরণের বই বাজার পাবে?

৬| ২৮ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:০৩

রক বেনন বলেছেন: শ্রদ্ধেয় ব্লগার, আমার মনে হয় আপনি চেষ্টা করে দেখতে পারেন। এতে যারা কানাডা যেতে আগ্রহী তারা উপকৃত হবে। আর কোন আপডেট নিউজ থাকলে তা আপনার কাছ থেকে পাবেই।

শুভকামনা রইল আপনার জন্যে! ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.