নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

পত্রিকাগুলোর উচিত দায়িত্বশীল ভূমিকা রাখা

০৩ রা এপ্রিল, ২০২১ সকাল ৮:৫৯

পত্রিকাগুলোর উচিত দায়িত্বশীল ভূমিকা রাখা

কানাডা ইমিগ্রেশনের প্রতি প্রবল আগ্রহ সারা বিশ্বের মানুষের। এটি নতুন কিছু নয়। বিশেষতঃ সাম্প্রতিক করোনা মোকাবিলায় সমতুল্য দেশগুলোর চেয়ে কানাডা অনেকবেশি দক্ষতার পরিচয় দেয়ায় কানাডার উপর মানুষের আস্থা আগের যে কোন সময়ের তুলনায় এখন বেশি বলা চলে।

এ আকর্ষণকে কাজে লাগিয়ে সম্প্রতি কানাডা ইমিগ্রেশন নিয়ে প্রচুর লেখালেখি হচ্ছে পত্রপত্রিকায়। তবে, সব লেখা কি আপনাকে বস্তুনিষ্ঠ তথ্য দিচ্ছে, বা সব ইউটিউব ভিডিও কি বাস্তবসম্মত তথ্য আপনার কাছে তুলে ধরছে? এ বিষয়টা ঠিকমতো যাঁচাই না করে ভুল পদক্ষেপ নিলে পরবর্তীতে নিউজ রিপোর্টার বা ইউটিউবারকে দোষ চাপিয়ে কোন সুফল পাবেন না। তাদের ভুলের জন্য ভিসা অফিসার আপনাকে কোনভাবেই ছাড় দেবেন না। তাই সাবধান!

প্রশ্ন হলো, সাবধান হবার উপায়টা কি? উপায় হলো, যিনি ভিডিও আপলোড করেছেন, বা পত্রিকায় লিখেছেন তাঁর পরিচয়টা শুরুতেই দেখে নেবেন। তিনি যদি কানাডায় রেজিস্টার্ড কোন ইমিগ্রেশন প্রফেশনাল হয়ে থাকেন তবে তাঁর তথ্যে নির্ভর করা যায়। কেননা, পাবলিককে সঠিক তথ্য জানানোর ব্যাপারে রেজিস্টার্ড প্রফেশনালদের দায়বদ্ধতা থাকে। এ কারণেই তাঁরা কোন তথ্য উন্মুক্ত প্রকাশের আগে বিভিন্ন সোর্স যাঁচাই করে সে তথ্য সম্পর্কে নিশ্চিত হন। ভুল তথ্য দিয়ে পার পাওয়া তাঁদের জন্য কঠিন।

'প্রথম আলো' দেশের অগ্রগণ্য পত্রিকাগুলোর একটি। তারাও দেখি কানাডা ইমিগ্রেশন নিয়ে যে কারো পরামর্শ তাদের পত্রিকায় ছেপে দিচ্ছে। কম পরিচিত পত্রিকাগুলোর কথা না-ই বললাম। আমার জানামতে প্রায় এক ডজন বাংলাদেশী বংশোদ্ভূত রেজিস্টার্ড কানাডিয়ান ইমিগ্রেশন কনসালটেন্ট বর্তমানে সক্রিয় আছেন। এঁদের সবাই উচ্চশিক্ষিত সজ্জন এবং অনেকে ভালো লেখেনও। পত্রিকাগুলো চাইলে তাঁদের সাথে যোগাযোগ করে নিজ নিজ পত্রিকায় নির্ভরযোগ্য প্রতিবেদন/লেখা ছাপিয়ে জনগণের উপকারে লাগতে পারে। কেবল পত্রিকার কাটতি বা, ভিউয়ারের সংখ্যা বাড়াতে যেন মুখরোচক তথ্য পরিবেশন করা না হয়।

শুভকামনা।

ML Gani, RCIC

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২১ সকাল ৯:৩৪

কলাবাগান১ বলেছেন: এই একই বিষয় নিয়ে অনেক বার পোস্ট দিয়েছেন। আমরা জানি যে আপনি কানাডার একজন রেজিস্টার্ড ইমিগ্রশেন প্রফেশনাল।

০৩ রা এপ্রিল, ২০২১ সকাল ১১:৪১

এমএলজি বলেছেন: মানুষকে সতর্ক করলে আপনার গায়ে লাগে কেন জানতে পারি? আপনি কি অবৈধ ইমিগ্রেশন বিজনেসে জড়িত?

২| ০৩ রা এপ্রিল, ২০২১ সকাল ৯:৪৮

জুল ভার্ন বলেছেন: গুড পোস্ট।

৩| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:০৬

রাজীব নুর বলেছেন: বারবার মানুষকে এসব বলতে হবে। লিখতে হবে। তবেই না মানুষ সাবধান হবে।

৪| ০৩ রা এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: Excellent post

৫| ০৩ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

কলাবাগান১ বলেছেন: আপনি না লিখে অন্য কেউ লিখলে এটাকে সুক্ষ বিজ্ঞাপন মনে হত না। আপনি ইমিগ্রেশন প্রফেশনাল হিসাবে হয়ত ব্যাপারটা জানেন, তাই একবার পোস্ট করে এই ব্যাপারে সতর্ক করেছেন সেটা ঠিক আছে। কিন্তু বার বার বলাতেই মনে হচ্ছে আপনি সামুকে সুক্ষভাবে ইউজ করছেন নিজের ব্যবসার ক্লায়েন্ট জোগাড় করতে

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ৯:১৫

এমএলজি বলেছেন: মানুষকে বারবার সতর্ক করলে আপনার সমস্যাটা কোথায়? আপনি কি জানেন মাত্র তিন সপ্তাহ আগে ইমিগ্রেশন প্রতারণা নিয়ে বিডিনিউজ ২৪ ডট কম'এ আমার লেখা ছাপানোর তিনদিনের মাথায় গুলশানের সেই আলিশান ইমিগ্রেশন কোম্পানি প্রতারিত সেই ক্লাইয়েন্টের ২,০০০ ডলার বিনাশর্তে ফেরত দিয়েছিলো! আমি কি সেখান থেকে এক ডলারও ভাগ নিয়েছি?

আপনাদের মতো মানুষের কারণেই অনেকে কানাডা ইমিগ্রেশনের নামে লক্ষ লক্ষ টাকা প্রতারকদের হাতে হারাচ্ছে। তাদের জন্য আপনার মায়া নেই। আপনার চোখ কেবল আমার ব্যবসার কি হলো সেদিকে। আপনার মতো পরশ্রীকাতর খুব বেশি চোখে পড়ে না।

যাক, উপরে যে লেখার কথা বলেছি তার লিংক নিচে দিলাম। এযাবৎ প্রায় তিরিশ হাজার পাঠক লেখাটি পড়েছেন। আপনিও পড়েছেন হয়তোবা। ভালো থাকবেন।

https://bangla.bdnews24.com/probash/article1868159.bdnews

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ৯:৩৮

এমএলজি বলেছেন: কলাবাগান১ সাহেব/সাহেবা, আরেক বিষয় হলো, যিনি যে লাইনের এক্সপার্ট তিনিই তো সে বিষয়ে লিখবেন। এটা সুক্ষ বিজ্ঞাপন হিসেবে দেখছেন কেন? এছাড়া অন্যে কখন লিখবে তার অপেক্ষায় থাকলে তো লেখাই হবে না। আমার কথাগুলো তো আপনিও বলতে পারতেন; কিন্তু, বলেছেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.