নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

বৈবাহিক সম্পর্কে গোপনীয়তা বিপর্যয় ডেকে আনতে পারে =

১১ ই এপ্রিল, ২০২১ ভোর ৬:১৯

বৈবাহিক সম্পর্কে গোপনীয়তা বিপর্যয় ডেকে আনতে পারে =

আমার ছোটবেলার এক বন্ধু ইঞ্জিনিয়ারিং পাশ করে আমেরিকা গেছে নব্বইয়ের দশকের মাঝামাঝি। তার বছর দশেক পর বিয়ে করতে দেশে এলো। কনে দেখেছেন তার খালাদের একজন। বাউন্ডারি ওয়াল ঘেরা সুদৃশ্য দোতলা বাড়ি, দুটো গাড়ি, চাকর-বাকরসহ ঐশ্বর্যের কমতি ছিল না মেয়ের পরিবারের। হবু শ্বশুর এক সরকারি দপ্তরের নির্বাহী প্রকৌশলী। আর, ছেলের বাবা ছিলেন ডাক্তার। চমৎকার কম্বিনেশন! ঢাকঢোল পিটিয়ে বিয়ে হলো। তিন সপ্তাহের মাথায় বর বউকে নিয়ে আমেরিকা পাড়ি জমালো।

আমেরিকায় বিভিন্ন বাসায় দাওয়াত খেতে গিয়ে এক জায়গায় বন্ধুর শ্বশুরকে ভালো জানেন এমন এক পরিবারের সাক্ষাৎ মিললো। জানা গেলো তিনি আসলে ওই ডিপার্টমেন্টে নির্বাহী প্রকৌশলী নন; সত্যিকার অর্থে কোন পর্যায়ের প্রকৌশলীই তিনি নন। অনেক নিচের লেভেলের কর্মচারী, যদিও নিজেকে নির্বাহী প্রকৌশলী হিসেবেই পরিচয় দিতেন। (তাঁর প্রকৃত পদবি কি আমি শুনেছি যা ইচ্ছে করেই এখানে উল্লেখ করছি না।)

আমার বন্ধুর মন গেলো বিগড়ে; স্ত্রীকে কিছু বলেনি যদিও। এর কয়েকমাসের মাথায় সস্ত্রীক দেশে বেড়াতে গেলো। বন্ধু দিলো ডিভোর্স। খুবই দুঃখজনক ঘটনা এটি।

আরেকটি ঘটনা অন্যরকম। মেয়েটির অন্য এক জায়গায় বিয়ে হয়েছিল নিজের পছন্দে। এক ছেলের হাত ধরে পালিয়ে গিয়েছিলো টিন এইজে। বছরখানেক সংসারও করেছিল। ছেলেটা ড্রাগ করতো। সম্ভবতঃ বেশিমাত্রায় ড্রাগেই অকালে মারা গেলো। পিতা মেয়েকে নিজের কাছে নিয়ে এলেন। তার বছর দুয়েক পর এক অবিবাহিত ছেলের কাছে আগের ঘটনা গোপন করে বিয়ে দিলেন। বছর তিনেক ভালোই কাটলো। এরই মাঝে মেয়েপক্ষেরই এক নিকটাত্মীয় (চাচী) বরকে গোপনে ডেকে আগের ঘটনা জানিয়ে দিলেন। ওই চাচির নাকি এটা এক ধরণের মানসিক অসুস্থতা। দুটো পরিবারের প্যাঁচ লাগিয়ে দিয়ে তিনি বেশ মজা পান।

স্ত্রীর আগের বিয়ের খবর জেনে যাওয়ায় সংসারে আর মন বসে না বরের। সে নিজেকে প্রতারিত মনে করতে লাগলো। শুরু হলো নানা বিষয়ে ভুল বুঝাবুঝি, ঝগড়াঝাঁটি। এভাবে বছরখানেক চলার পর এই বিয়েটিও ভেঙে গেলো একদিন।

এই দুটো দুর্ঘটনা আমাদের কি শিক্ষা দেয়? শিক্ষা হলো, বৈবাহিক সম্পর্কের আগে যথাসম্ভব উন্মুক্ত তথ্য বিনিময় করুন। একে অপরকে যতটা সম্ভব জানুন। তড়িঘড়ি করে, বা তথ্য গোপন করে সম্পর্কে জড়ালে অহেতুক কিছু মানুষকে কষ্ট দেয়া হবে হয়তো। আজকের প্রেক্ষাপটে যে তথ্য সারাজীবন গোপন থাকবে বলে ভাবছেন কাল সে প্রেক্ষাপট বদলাতেও পারে। সে অবস্থায় অতি স্পর্শকাতর বিষয়গুলো জানাজানি হলে পরিণতি কি হতে পারে তা মাথায় রাখাটাই বুদ্ধিমত্তার পরিচয়। পরিণত বয়সের বিবাহ তো আর ছোটবেলার 'বিয়ে-বিয়ে খেলা' নয়!

ML Gani/Canada
[email protected]

মন্তব্য ৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১১ ই এপ্রিল, ২০২১ ভোর ৬:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সঠিক ভাবনা।

২| ১১ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:০২

তারেক ফাহিম বলেছেন: যথার্থ বলছেন।

৩| ১১ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:২৮

নেওয়াজ আলি বলেছেন: গোপন করলে শাস্তি দেওয়া দরকার

৪| ১১ ই এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫২

লাতিনো বলেছেন: প্রথম ঘটনাটা দুঃখজনক। কিন্তু দ্বিতীয় ঘটনার জন্য আমি মনে করি মেয়ের বাবাকে জনসম্মুখে জুতা দিয়ে পিটানো উচিত। প্রথম বিয়ের ঘটনা যারা গোপন করে - তাঁরা কোন লেভেলের মানুষ্য সন্তান?

৫| ১১ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: গোপনিয়তা মন্দ নয়। লোকের ভালোর জন্য গোপনীয়তা ঠিক আছে।

৬| ১১ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:১৬

করুণাধারা বলেছেন: খুব ভালো বিষয়ে লিখেছেন, লাইক।

একটা হিসাব মিলাতে পারছি না, আপনার কোন এক পোস্টে দেখেছিলাম আপনি আনিসুল হকের সহপাঠী। সেক্ষেত্রে আপনার এই বন্ধু যে সময়ে বিয়ে করেছেন তখন তার বয়স চল্লিশ হবার কথা। এই বয়সে এটা কি প্রথম বিয়ে?

১২ ই এপ্রিল, ২০২১ রাত ৩:০৬

এমএলজি বলেছেন: ঠিক বলেছেন। তবে সহপাঠী হলেও স্কুল জীবনে ওর দুই বছর লস হয়েছিল। তাছাড়া, চুল পেকে গেছে খুব অল্প বয়সেই। ব্যাথার ওষুধ খায় নিয়মিত। আসলে আমাদের বয়স অতো না।

৭| ১২ ই এপ্রিল, ২০২১ ভোর ৫:২৩

ওমেরা বলেছেন: বিয়েটা তো ছেলেখেলা না তাই বিয়ের আগেই যতটুকু সম্ভব খোঁজ খবর নিতে হবে দুই পক্ষকেই। বিয়ের ব্যাপারে কোন তথ্যই গোপন করা উচিত না কারন সত্যপ্রকাশ হবেই দুইদিন আগে বা পরে।

১২ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:০১

এমএলজি বলেছেন: শতভাগ সত্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.