নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

বিনা দরকারে ভেঁপু বাজাবেন না

০৫ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:০৪

বিনা দরকারে ভেঁপু বাজাবেন না=

শব্দদূষণরোধে কানাডায় honking (গাড়ির ভেঁপু বাজানো) নিরুৎসাহিত করা হয়। কেবল সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে honking করা যায়। ভিন্ন কোন কারণে হংকিং করলে পুলিশ আপনাকে টিকেট দিতে পারে। টিকেট দেওয়া মানে অর্থদন্ড দেয়া।

কয়েকদিন আগে এক দেশি ভাই এমন এক অভিজ্ঞতার মুখোমুখি হয়েছেন। তিনি দেশ হতে কানাডায় এসেছেন বছর তিনেক হলো। তারপরও দেশের পুরোনো অভ্যাস বদলাতে পারেননি। গাড়ি চালানোর সময় কারণে অকারণে হংকিং তাঁর দীর্ঘদিনের অভ্যাস।

তাঁর সামনের গাড়িটা অপেক্ষাকৃত ধীর গতিতে চলছিল। এতে তিনি বিরক্ত হয়ে পরপর দুইবার ভেঁপু বাজালেন। কিছুক্ষন পর দেখলেন সামনের গাড়ির সম্মুখ-পশ্চাতের সবকটা লাইট থেমে থেমে জ্বলে উঠে সাইরেন বাজিয়ে গাড়িটি থামলো। আর, গাড়ি থেকে অস্ত্রধারী এক পুলিশ সদস্য নেমে দেশি ভাইয়ের ড্রাইভিং লাইসেন্স চেয়ে নিলেন। গাড়িটি দেখতে সাধারণ গাড়ির মতো হওয়ায় তিনি ধারণাই করতে পারেননি সেটি পুলিশের গাড়ি।

পুলিশ হংকিংয়ের কারণ জানতে চাইলে তিনি সন্তোষজনক উত্তর দিয়ে পারলেন না। অতঃপর সাজা হিসেবে টিকেট লিখে তাঁকে ধরিয়ে দিলেন পুলিশ। টিকেটে যে পরিমান জরিমানার উল্লেখ আছে তা একটি নির্দিষ্ট তারিখের মধ্যে সরকারি ফান্ডে জমা দিতে হবে। অন্যথায় আরো বড়োধরণের দণ্ডের মুখোমুখি হতে পারেন দেশি ভাই। (বাংলাদেশের মতো কানাডায় পুলিশ রাস্তাঘাটে ক্যাশ টাকার লেনদেন করে না।)

ভেঁপু বাজানোর ব্যাপারে দেশি ভাইবোনদের সতর্ক করতেই এ লেখা।

মন্তব্য ৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৫ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:১০

গফুর মিয়া১৯১ বলেছেন: আজ সকালে দেখলাম আমার প্রিয় ট্রাফিক ভাইয়েরা ক্যাশ লেনদেন করতেসে গাবতলি বাস স্ট্যান্ড এ । নিত্যদিনের দৃশ্য

২| ০৫ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:০৯

খায়রুল আহসান বলেছেন: মজ্জাগত দোষ সহজে যায় না। তবে এভাবে প্রতিনিয়ত মাশুল গুণতে হলে অবস্থার উন্নতি হতে বাধ্য।

৩| ০৫ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:১৬

নাহল তরকারি বলেছেন: হায় হায়।

৪| ০৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:১৩

জ্যাকেল বলেছেন: এই জিনিসটা সভ্য দেশের স্পষ্ট লক্ষণ। এইসব করতে বাজেট পাস করা লাগে না। মানুষের মনন যত দিন পর্যন্ত উন্নত হইব না ততদিন দেশ ডলার দিয়ে লেপে ফেলিলেও উন্নত হইতে পারবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.