নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

\'আমার তিথি এখন কোথায়, কি করছে?\'

১৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ৭:১২

= 'আমার তিথি এখন কোথায়, কি করছে?' =

এক ইফতারের দাওয়াতে কয়েক পরিবার জড়ো হয়েছে। আজান হলো কেবল। সবাই ইফতার করতে ব্যস্ত। পিনপতন নীরবতা। এরই মাঝে দেখা গেলো হোস্ট ফ্যামিলির গৃহকর্তা মতিন সাহেব চোখ মুছছেন। তিনি আসলে কাঁদছেন।

ঘটনা কি?

কেউ একজন কারন জানতে চাইলে তিনি বললেন, 'তিথি (ছদ্মনাম) আমাদের একমাত্র সন্তান। দেশবিদেশের নানা চিকিৎসা নিয়ে বিবাহের আট বছরের মাথায় তাঁকে আল্লাহর কাছ থেকে পেয়েছি। মূলতঃ তাঁর ভবিষ্যৎ ভেবেই দেশ ছেড়ে বিদেশে আসা। তিথি এই ইফতারের মুহূর্তে কোথায় আছে, কি করছে, ...?' এটুকু বলেই আবার ফুঁপিয়ে কান্না শুরু করলেন।

প্রেক্ষাপট এরকম।

তিন বছর বয়সে মা-বাবার সাথে তিথি কানাডা পাড়ি জমায়। বেড়ে উঠেছে কানাডার পরিবেশে। তবে, খুবই ধর্মপ্রাণ পরিবার। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত বর্ষে অধ্যয়নরত তিথি ভিন ধর্মের এক ছেলেকে বিয়ে করে কয়েকমাস আগে। বাবার মনোকষ্ট সেখানেই।
মতিন সাহেবের কান্না দেখে সবাই নীরব। কিইবা বলার থাকে তেমন মুহূর্তে?

কিছুটা স্বাভাবিক হয়ে তিনি আবার বলতে শুরু করলেন, 'আপনারা যখন আপনাদের বাচ্চাদের সুখবরগুলো ফেইসবুকে শেয়ার করে সবার দোয়া চান, তখন আমি মন ভরে দোয়া করি, আর ভাবি, আমার তিথিও তো তেমন হতে পারতো! আমার মতো পোড়া কপাল যেন আপনাদের না হয়।'

উপস্থিত জমির মিঞা তখন বলে উঠলেন, 'মতিন ভাই, আমার একটা পরামর্শ শুনবেন?'

- জী, বলুন। (সবার চোখ জমির মিঞার দিকে।)

- ফেইসবুকের স্ট্যাটাস দেখে মানুষের ছেলেমেয়ে সম্পর্কে ধারণা নিলে আমি বলবো আপনি বোকার স্বর্গে বাস করছেন।

- এ কথা কেন বলছেন?

- কারণ, ফেইসবুক হলো ফেইকবুক, সেখানে হাঁড়ির আসল খবর কেউ দেয় না। বাহবা পাবার জন্য সবাই কেবল রংচঙা খবরগুলোই ফলাও করে তুলে ধরে। সবাই যদি যারযার সন্তানের বদমায়েসীগুলো ফেইসবুকে তুলে ধরতো তাহলে আপনি তিথিকে নিয়ে স্বর্গে আছেন মনে করতেন। আপনি কিছুদিন ফেইসবুক থেকে দূরে থাকতে পারেন। - -

(খানিক থেমে আবার) কানাডায় মাল্টিকাচারাল সোসাইটিতে ভিন ধর্মের কাউকে বিয়ে করে আপনার মেয়ে খারাপ কি করেছে? এসব তো বাংলাদেশেও অহরহ হচ্ছে আজকাল। সমাজের টপ লেবেলে এমন সম্পর্ক আরও বেশি হয়। আপনি খামাখাই তিথিকে নিয়ে মন খারাপ করছেন।

জমির ভাইয়ের মুখে নির্জলা সত্য শুনে সবাই সরবে হাসলেন। সচরাচর চুপচাপ রুবি ভাবিও মতিন ভাইকে বাড়তি সাহস জুগিয়ে বললেন, 'ভাই, বাংলাদেশে থাকলে সে যে ভিনধর্মের কাউকে বিয়ে করতো না এই গ্যারান্টি দিতে পারেন? আল্লাহ যার কপালে যার জোড়া রেখেছেন তার সাথেই তার সংসার হবে; এটা পার্সোন্যালি নেবার কিছু নেই। আজকাল তো শুনছি ছেলেরা ছেলেদের আর মেয়েরা মেয়েদের বিয়ে করছে; তিথি যে অন্য কোন মেয়েকে বিয়ে করেনি তাতেই বরং আলহামদুলিল্লাহ বলা উচিত।'

সবাই মৃদুস্বরে বললেন, 'আলহামদুলিল্লাহ!'

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ৮:৫২

নাহল তরকারি বলেছেন: অন্য ধর্মের বিয়ে করেছে তো কি হয়েছে। তালাক যাতে না হয় সেই দিকে খেয়াল রাখতে হবে।

২| ১৭ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:২৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রবাসে এমন তো ঘটতেই পারে।

৩| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: শুরুতে ভেবেছিলাম, তিথি হয়ত কানাডায় গিয়ে হারিয়ে গিয়েছে। আর এগোতে চাইছিলাম না, হারানোর বেদনাটা আমার কাছে সবচাইতে বেদনাদায়ক মনে হয়।

যাই হোক, তবুও পড়তে থাকলাম। তিথির বিয়ের অংশটা পড়েই আমার কাছে যে উপদেশের কথা মনে পড়েছিল, সেটা অলরেডি জমির মিঞাই বলে ফেলেছেন।

তিথির জন্য মনে কষ্ট না রেখে, ওরা যে-ধর্মে যেভাবে আছে, সেভাবেই ওদের সাথে মিলেমিশে আনন্দে থাকাটাই জীবন। তিথিকে দূরে রাখলে তো শুধু মতিন সাহেবেরই না, তিথির মনের কষ্টও বাড়তেই থাকবে।

৪| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৩

শায়মা বলেছেন: মানব ধর্মের কাউকেই তো করেছে। কাজেই নো প্রবলেমো! :)

৫| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: ওকে।

৬| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪৬

িসজার বলেছেন: হুম, আমার বৃহত্তর পরিবারে সব প্রধান ধর্মের মানুষের বিয়ে হয়েছে। এমনকি নাস্তিকও রয়েছে। কিন্তু পারিবারিক মিলনমেলায় এসব কিছুই প্রতিবন্ধক হয়ে দাঁড়ায় না, সেখানে সকলের অংশগ্রহণে সুন্দর মুহূর্ত কাটানোই মূল বিবেচ্য।

৭| ১৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:০১

কিরকুট বলেছেন: আমরা উপমহাদেশীয়রা একটু বেশি আবেগী। সন্তান বড় হলেই তাদের উপর নিজেরদের দাবী প্রতিষ্ঠায় সচেতন হয়ে উঠি। সন্তানের কামাই খেতে না পারার দু;খ, কামাই করতে না পারলে তাকে নোংড়া ভাষায় আক্রমন করতে একটুকুও দ্বিতীয়বাত ভাবার সময় নেই না। সন্তান নিজে নিজে কিছু সিদ্ধান্ত নিলে তা মানত অস্বিকার করা। আসলে আমরা আমদের নিজেদের প্রয়োজনে সন্তন জন্মদেই এবং নিজেদের স্বার্থে তাদের ব্যাবহার করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.