নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

= কানাডায় ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের সংখ্যায় ক্যাপ প্রদান প্রসঙ্গে =

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:১০

বিদেশ থেকে যারা কানাডায় পড়াশোনা করতে আসে তাদের বলা হয় ইন্টারন্যাশনাল স্টুডেন্ট। কানাডার পিআর বা সিটিজেনদের তুলনায় ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের টিউশন ফি কয়েকগুন বেশি। কানাডায় বর্তমানে ৮ লাখেরও বেশি ইন্টারন্যাশনাল স্টুডেন্ট আছে, যাদের কাছ থেকে কানাডা বছরে ২২ বিলিয়ন ডলারেরও বেশি আয় করছে।

উপরের তথ্য বিবেচনায় আপনিই ভেবে দেখুন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সংখ্যার উপর ক্যাপ বা সীমা বেঁধে দিলে কানাডার লাভ না ক্ষতি। শুধু আর্থিক বিবেচনায় নয়, কানাডার ভবিষ্যতের জন্যও ইন্টারন্যাশনাল স্টুডেন্ট দরকার। কেননা, কানাডায় দক্ষ ওয়ার্কারের তীব্র অভাব রয়েছে। এ অভাব পূরণে ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের অবদান ব্যাপক। কালের আবর্তে এরাই একসময় কানাডার পিআর, সিটিজেন হয়; এগিয়ে নেয় কানাডাকে। তাছাড়া, ইন্টারন্যাশনাল স্টুডেন্ট আনা কমিয়ে দিলে কানাডার কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো কি মুখে কুলুপ এঁটে বসে থাকবে মনে করেন?

ধরলাম, তারপরও তারা ক্যাপ দিয়ে দিলো। তাতে বাংলাদেশিদের ক্ষতিগ্রস্থ হবার সম্ভাবনা কেমন?

এ বিষয়টি বুঝতে গেলে আপনাকে পরিসংখ্যান দেখতে হবে। সংক্ষেপে বলি, সাম্প্রতিক হিসেবে দেখা যাচ্ছে কানাডায় যেসব ইন্টারন্যাশনাল স্টুডেন্ট আসে তার অর্ধেকেরও বেশি আসে আমাদের বন্ধুরাষ্ট্র ভারত হতে। কাজেই, ক্যাপ-এর প্রশ্ন আসলে তারাই সবার আগে উদ্বিগ্ন হবার কথা। কানাডায় বাংলাদেশী ছাত্রসংখ্যা এতই নগন্য যে ক্যাপ-এর প্রভাব দেখতে আমাদের আরও অনেক পথ পাড়ি দিতে হবে।

ক্যাপ নিয়ে কি তাহলে আমরা একদমই ভাববো না?

ভাবতে হবে অবশ্যই। বাড়তি প্রতিযোগিতায় টিকে থাকতে আমাদের ছাত্রদের আরো বেশি যোগ্য হয়ে নিজেদের গড়ে তুলতে হবে। পড়াশোনার কোয়ালিটির সাথে বাড়াতে হবে ইংরেজি ভাষার দক্ষতাও। সহজলভ্য বলে দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয় হতে গালভরাসব ডিগ্রি নিয়ে নেয়া অনুচিত হবে। স্টাডি পারমিট (ভিসা)-এর আবেদন দাখিলে হতে হবে আরো বেশি যত্নশীল। দেশের অলিগলিতে দোকান খুলে বসা এডমিশন এজেন্ট/ব্রোকাররা যে স্টাডি পারমিট-এর আবেদন তৈরী ও দাখিলের জন্য কানাডার লাইসেন্সপ্রাপ্ত নয় এ বিষয়টিও তাদের বুঝতে হবে।

কানাডায় ইন্টারন্যাশনাল স্টুডেন্টদের উপর ক্যাপ দেয়ার সম্ভাবনা ও প্রভাব নিয়ে কিছু বলার জন্য আমাকে বেশ কয়েকজন অনুরোধ জানিয়েছেন। তা মাথায় রেখেই আমার নিজস্ব পর্যালোচনা অতি সংক্ষেপে শেয়ার করলাম। এটা কানাডার অফিসিয়াল কোন বক্তব্য নয়

FaceBook: ML Gani

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.