নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'এম এল গনি\' cut & paste করে Google-এ search করলে আমার সম্পর্কে জানা যাবে। https://www.facebook.com/moh.l.gani

এমএলজি

এমএলজি › বিস্তারিত পোস্টঃ

= বিখ্যাত মানুষেরা কি সদাসর্বদাই ধোয়া তুলসী পাতা হন? =

১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৩০

বিখ্যাত মানুষের আত্মজীবনী পড়তে গেলে শুরুতেই দেখা যায় তাঁরা কোন এক সম্ভ্রান্ত মুসলিম বা হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন।

- আসলে কি তাই? বিখ্যাত মানুষেরা আমার আপনার মতো সাধারণ কোন পরিবারে জন্ম নিতে পারেন না?

এছাড়া তাঁদের জীবনী এমনভাবে লেখা হয় যা পড়লে মনে হতে পারে ডে ওয়ান,অর্থাৎ, জীবনের শুরু হতেই তাঁরা রীতিমতো ফেরেশতার মতো মানুষ ছিলেন।

- তা কি বাস্তবে সম্ভব? দোষে-গুনেই না মানুষ?

আসল কথা হলো, আপনি যদি সত্যিকার অর্থেই কোন বিখ্যাত মানুষের জীবন কাহিনী জানতে চান তাহলে কেবল বইপুস্তকের উপর নির্ভর করলে চলবে না, আপনাকে তাঁর জীবনের একেবারে গোড়ায় যেতে হবে। অন্য ভাষায় বলা চলে, তাঁকে যারা বাস্তবে দেখেছেন, তাঁর সাথে মেলামেশা করেছেন, তেমন ব্যক্তিবর্গের কাছ থেকেই শুনতে হবে তাঁদের জীবনকাহিনী, বা আদতেই কেমন মানুষ ছিলেন বর্তমান সময়ের বিখ্যাত সেই মানুষগুলো।

নামোল্লেখ না করে আমি এমন এক বিখ্যাত মানুষের কাহিনী খুব সংক্ষেপে শোনাবো আজ। আমার প্রয়াত পিতা সেই বিখ্যাত মানুষটির পরিবারের সদস্যের মতোই ঘনিষ্ঠ ছিলেন একদা। কারণ, তাঁর বড়োভাই ছিলেন আমার বাবার ঘনিষ্ঠ বন্ধু। বাবা বলেছেন, তিনি সৎ ভাই হলেও সহোদরের মতোই স্নেহ করতেন মেধাবী ছোটভাইটিকে। এভাবেই আমার বাবা সেই বিখ্যাত মানুষটিসহ ওই পরিবারের খুঁটিনাটি অনেককিছুই জানতেন, যার কিছুটা তাঁর মুখে আমি নিজেও শুনেছি। শুনুন এবার সে কাহিনী।

কয়েক দশক আগের কথা। শিক্ষাবোর্ডে প্রথম স্থান অধিকার করা এক ছাত্র উচ্চমাধ্যমিক পাশের পরপর মানসিক ভারসাম্য হারানোর মুখোমুখি হলেন। তিনি সেই বিখ্যাত মানুষটির একমাত্র ছেলে। ফলে, এ ঘটনা পত্রপত্রিকায় এলো। আমার বাবাও বিষয়টি জানলেন। সেদিনই বাবা আমাদের উদ্দেশ্য করে সেই বিখ্যাত মানুষটির কিছু ঘটনা বললেন যা রীতিমতো অকল্পনীয়। অন্ততঃ একজন স্বনামধন্য মানুষের ক্ষেত্রে এ জাতীয় ঘটনা ভাবতেও রুচিতে বাধে।

চট্টগ্রাম কলেজের রসায়নের অধ্যাপক খায়ের সাহেব আমার বাবার বন্ধুস্থানীয়। তাঁর কন্যার সাথে ভালোবাসার সম্পর্ক ছিল বিখ্যাত মানুষটির। অধ্যাপক সাহেব তা নিয়ে বেশ গর্ব করতেন। তাঁর আশা ছিল এ সম্পর্ক একদিন বৈবাহিক সম্পর্কে গড়াবে। একসময় সেই বিখ্যাত মানুষটি চিকিৎসক হিসেবে আত্মপ্রকাশ করলেন। সেই আমলে পূর্ব পাকিস্তানে এমবিবিএস ডাক্তার ছিল হাতেগোনা। স্বভাবতঃই তাঁর দাম আকাশচুম্বী। ওদিকে, তৎকালীন পারিবারিক রক্ষনশীলতার কারণে অধ্যাপক কন্যার পড়াশোনা খুব বেশি আগায়নি। তিনি সম্ভবত এন্ট্রান্স পরীক্ষায়ও অবতীর্ন হননি।

এরই মাঝে অন্য এক ভদ্রমহিলার সাথে বিখ্যাত মানুষটির পরিচয় হলো। যতটা শুনেছি তিনি ডিগ্রি পর্যন্ত পড়াশোনা করেছিলেন। ক্রমেই বিখ্যাত মানুষটি ওই মহিলার দিকে ঝুঁকলেন। একই সাথে, যোগাযোগ কমতে কমতে একপ্রকার যোগাযোগ বন্ধই করে দিলেন অধ্যাপক কন্যা ও তাঁর পরিবারের সাথে।

অবশেষে অধ্যাপক সাহেবের অনুরোধে আমার বাবাসহ কয়েকজন বিখ্যাত ব্যক্তিটি ও তাঁর বড়োভাই (বাবার বন্ধু) এর সাথে বিষয়টি নিয়ে আলোচনায় বসলেন। সে আলোচনায় বিখ্যাত ব্যক্তি যুক্তি দেখিয়েছিলেন, তিনি জীবনে অনেক বড়ো হবেন, সে অবস্থায় তাঁর জীবনসাথী হিসেবে একজন উচ্চশিক্ষিত নারীই দরকার। তাই, তাঁর পক্ষে অধ্যাপক কন্যার বিষয়টি বিবেচনার সুযোগ নেই। এভাবেই, সোশ্যাল স্ট্যাটাসের কাছে তুচ্ছ হয়ে পড়েছিল দীর্ঘদিনের যোগাযোগ, ভালোবাসা।

চরম অপমান ও ক্ষোভে অধ্যাপক মহোদয় কেঁদে কেঁদে সভাস্থল ত্যাগ করেছিলেন সেদিন। বন্ধুবান্ধবের সাথেও যোগাযোগ বন্ধ করে দেন। এর কয়েকমাসের মাথায় তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে পরলোকগমন করেন।

কাহিনীটি বলে বাবা আমাদের পরামর্শ দিয়েছেন এ ঘটনা হতে শিক্ষা নেবার। সে শিক্ষা আমরা নিয়েছিও। বাবা বলেছিলেন, তুমি যদি কারও সাথে অন্যায় আচরণ করো, তবে তা বহুগুনে বেড়ে উঠে একসময় তোমাকে ভোগাবেই। প্রকৃতির বিচার এতটাই নিরপেক্ষ। - -

সেই বিখ্যাত মানুষটির সংক্ষিপ্ত জীবনী আমার চোখে পড়েছে সম্প্রতি; তা মনোযোগ দিয়ে পড়েছিও। সেখানে তাঁর স্ত্রীকে বিদুষী তারকা নারী হিসেবে তুলে ধরা হয়েছে। বিখ্যাত সে মানুষটির বিবাহপূর্ব সম্পর্কের ছিটেফোঁটাও লেখা হয়নি কোথাও। আর, তা হবেই বা কেন? সাধারণের চোখে বিখ্যাত মানুষ মানেই তো ধোয়া তুলসী পাতা যিনি সদাসর্বদা কোন না কোন সম্ভ্রান্ত পরিবারেই জন্মগ্রহণ করেন।

বিশেষ অনুরোধ: কমেন্ট করুন, সমস্যা নেই। তবে, তিনি কে তা অনুমান করে কারও নাম কমেন্টে যেন লেখা না হয়; প্লীজ।

FaceBook: ML Gani

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৫২

রাবেয়া রাহীম বলেছেন: বিখ্যাত চিকিৎসকটি কে সেটা অনুমান নয় পরিস্কার বুঝতে পারছি । কিছুদিন আগে টিভি নিউজে দেখলাম সেই বিখ্যাত মানুষটির কন্যারা ঢাকায় তাদের পিতার গড়ে তোলা আবাসিক এলাকার ভবনের মালিকানা নিয়ে মামলা মোকদদমা লড়ছেন । বড় কন্যা কেদে কেটে টেলিভিশন চ্যানেলে দুর্দশার কথা বলতেছে । আসলে মানুষের অন্তরের অভিশাপ খুব ভয়ংকর । কাউকে কসট দিলে নিজেকেই অসহায় অবসথায় পড়তে হয় । আমাদের সবার বোধগ্ম্য হোক ।

সুন্দর লেখায় লাইক দিলাম

২| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩৪

ধুলো মেঘ বলেছেন: মেয়েদের তরুণী বয়েসের রূপ-যৌবন আর ছেলেদের যুবক বয়েসের বিত্ত-ক্ষমতার দম্ভ খুব ভয়ানক জিনিস। এগুলোকে পাশ কাটাতে পারলে খুব সুন্দরভাবে জীবন উপভোগ করা সম্ভব। বঙ্গবন্ধুর স্ত্রী কোন দিন থেকেই কোয়ালিফিকেশনে তার ধারে কাছে ছিলেন না। কিন্তু সন্তানের কল্যাণে তিনি কিভাবে বঙ্গমাতা উপাধি লাভ করলেন - কেবল সন্তান বাতসল্যের কারণে।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:৩৯

অপু তানভীর বলেছেন: জগতের কোন মানুষই ধোয়া তুলসী পাতা না । যারা এমন ভাব ধরে তারা সবাই মিথ্যাবাদী ।
আর আত্মজীবনী মানে হচ্ছে মিথ্যার ফুলঝুরি । এই কারণে এই বেহুদা আত্মজীবনী পড়ার আগ্রহ খুবই কম । যে কয়টা পড়েছি সব গুলোতেই লেখক নিজেকে সব সময় মহান করে তোলার চেষ্টাটাই দেখেছি । এমন কি কোন অপরাধেরকথা স্বীকারও যদি করে থাকেন বইতে তবে এমন ভাবে করে ছেন যেন তিনি বাধ্য হয়ে করেছেন ।

বিখ্যাত লোকটির কথা জানতেই চাইলাম না ।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৫২

রাজীব নুর বলেছেন: আপনি আপনার জীবনী কবে লিখবেন?

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩৪

জ্যাক স্মিথ বলেছেন: বিখ্যাত মানুষেরা কখনোই ধোয়া তুলসী পাতা হন না বরং উল্টোটাই হয় বেশি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.