নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকে সুন্দরী ললনাদের প্রতারণার রমরমা ব্যবসা ! নগদে ইনকাম (?) । সাধু সাবধান !

০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ২:১৬

মধ্যপ্রাচ্যের এক প্রবাসী ভাই তমাল ( ছদ্মনাম) । বয়স ২৬ । কয়েক বছর হল তিনি কুয়েতে আছেন। দেশের মানুষের কারো দেখা পেলে ছাড়েন না এক মুহুর্তের জন্য । দেশের ভাল মন্দের খবর জানতে চান। একদিন তার এক বন্ধুর পরামর্শে তিনি জানতে পারেন ফেসবুক হল সবচেয়ে সহজ ও সস্তা মাধ্যম দেশের মানুষের সাথে যোগাযোগ করার ও দেশের খবর জানার । যেই কথা সেই কাজ তিনি সেই বন্ধুর পরামর্শে ফেসবুকে একটা অ্যাকাউন্ট খুলে নেন।কাজের অবসর পেলে বা যখন সময় পান যোগাযোগ শুরু করেন দেশের মানুষের সাথে । ফেসবুকের মাধ্যমে পরিচয় হয় চেনা ও অচেনা অনেক মানুষের সাথে । কিন্তু ফেসবুকেও যে প্রতারণার ফাঁদ পেতে বসেছে এক শ্রেণীর কুলাঙ্গার যুবক ও যুবতী তা তার জানা ছিল না । একদিন ফেসবুকের মাধ্যমে পরিচয় হয় কলেজ পড়ুয়া এক সুন্দরী মেয়ের সাথে। মানে প্রো পিকচারে খুব সুন্দরী মেয়ের ফটো আপডেট করা হয় প্রায়।



পরিচয়, অভিনয় ও মিষ্টি কথার মাধ্যমে মেয়েটির প্রতি অতি সহজেই দুর্বল হয়ে পড়েন তমাল। এমনিতে দেশের মানুষ তার উপর আবার সুন্দরী মেয়ে ! তমালকে এবার পায় কে ? বিদেশে বসে দেশী সুন্দরী ললনার সাথে প্রেম এরচেয়ে রোমাঞ্চ বলে আর কিছু আছে নাকি ? তাছাড়া দেশে ফিরে বিয়ে করার জন্য নতুন করে মেয়ে দেখার ঝামেলাটাও আর পোহাতে হবে না । যে সুন্দরী মেয়ে বাবা মা পছন্দ না করে এবার যাবে কোথায় ? মেয়েটা অতি অল্প দিনেই তমালের সাত সাগরের রানী হয়ে যায় !



আহা ! মেয়েটা ক্রমেই একদিন জানায় তার পরিবারের অবস্থা ভাল না । পরীক্ষার ফি, ভর্তি, মোবাইল কিনা ও বিভিন্ন ওকেশনে তমালের কাছে টাকা চায়। আর মেয়েদের সম্পর্কে জানেনই তো ওদের চাহিদার শেষ নেই । তমাল মেয়েটাকে নিজের ভবিতব্য বউ মনে করে টাকা পাঠায় ।সমস্যা কি দুদিন পরেই তো বউ !



যাইহোক, এভাবে দিন যায়, মাস যায় আর তমালের টাকাও যায়। একদিন কি কারণে যেন মেয়েটা তমালকে পাত্তা দেয় না । ভুলে যেতে বলে, কিন্তু যে প্রেম বুকের মধ্যে বাসা বেধেছে তা কি আর ভুলে যাওয়া যায় সহজে তা আবার নাকি প্রথম প্রেম !



যাক, তমালের পিড়াপিড়িতে মেয়েটা তার এক বড়সড় রোগের কথা জানায় । যার জন্য অনেক টাকা দরকার । ৭-৮ লাখ তো হবেই । শুনে তমালের মাথা চক্কর দিয়ে উঠে । যাকে এত ভালবাসে , যাকে নিয়ে এত স্বপ্ন তার কাছে কি সহজেই হার মানবে তমাল ? না, হার মানার পাত্র সে নয় । তার জন্য সে জীবনও দিতে পারে আর এতো সামান্য টাকা !



টা কা প য় সা সেতো আজ আছে কাল নেই । তাছাড়া তমাল তো ইনকাম করতেছেই ।আগে তো বাঁচাতে হবে প্রিয়ার জীবন । যেই কথা সেই কাজ তমাল পাঠিয়ে দেয় তার জীবনের সঞ্চিত এক বড় অংশ !



তারপর ? তমাল সেই রাতে ফেসবুক অন করে দেখে সেই মেয়ের আইডি আর ওপেন হচ্ছে না আর সেই সুন্দরী ললনার ফটোও আর দেখা যাচ্ছে না । সে প্রথম মনে করল এটা ফেসবুকের কোন ত্রুটি । তাই সে চুপ করে রইলো কিন্তু এভাবে কিছুদিন যাওয়ার পর সে বুঝতে পারল ফেসবুকের ত্রুটি নয় তাকে ব্লক করেছে মেয়েটি। সে মেয়েটির নাম্বারে যোগাযোগ করেও ব্যর্থ হয়েছে কারণ সে নাম্বারও Rejected ! আরো কিছুদিন পরে দেখা গেল সেই আইডিও উধাও ! মানে আইডি ডিলিটেড !



এটা একটা সত্যি ঘটনা । এক প্রবাসী তরুণের সে কি হাউ মাউ কান্না ! তার বর্ণনাকৃত কিয়দংশ এখানে বিবৃত করা হলো । শুধু ঐ ৭-৮ লাখ টাকা নয় । ঐ মেয়েটা মাসের পর মাস ধরে তার কাছে এর আগেও অনেক টাকা নিয়েছে যা ছিল তার কয়েক বছরের উপার্জনের একটা বৃহত্তর অংশ । বলা যায় তিনি নি:স্ব হয়ে গেছেন এর মাধ্যমে !!!



শুধু একজন তমাল নয় । আমাদের গ্রাম বাংলার সহজ সরল এরকম হাজারো তমাল আজ নি:স্ব এই প্রতারক চক্করের খপ্পড়ে পড়ে। অনেকেই আছে নি:স্ব হওয়ার পথে । কয়েকমাস আগে মানবজমীনে এরকম একটা রিপোর্ট পড়েছিলাম । অবশ্য সেখানকার প্রতারক ছিল একজন ছেলে কিন্তু আইডি ইউজ করত মেয়ের নামে।সে আবার মেয়েলী কণ্ঠে কথাও বলতে পারত।সে এভাবে অনেক ব্যবসায়ী ও চাকুরীজীবিকে পটিয়ে নগদ ইনকাম (?) করেছে লক্ষ লক্ষ টাকা ।



অনেকেই আবার প্রবাসীদের দেশ প্রেমের কাতু কুতু দিয়ে বিভিন্ন চ্যারিটি, দুস্থদের সাহায্যের কথা বলে চাঁদা নেয় । পরে দেখা যায় ওসবই ভুয়া । কয়েক মাস আসে ফেসবুকে আমি নিজেই দেখেছি একজনকে মুক্তিযোদ্ধা সাজিয়ে ও উনার চিকিৎসার জন্য একটা কমিটি করে বিভিন্ন পেজ ও গ্রুপে সাহায্যের আবেদন করা হয়েছিল । পরবর্তীতে এই ফেসবুকের মাধ্যমে জানতে পেরেছি ঘটনারা সবৈর্ব মিথ্যা ও বানোয়াট । শেষ পর্যন্ত অনলাইন মাধ্যমেও প্রতারণা ছড়িয়ে পড়েছে । এ বিষয়ে সবার সচেতনতা জরুরী । ব্যাপার এখন এমন হয়ে দাড়িয়েছে সত্যিকার কেউ সাহায্য প্রার্থী হলে তাকে সাহায্য করাও সম্ভবর হয়ে উঠবে না ।





যাইহোক, সচেতনার কোন বিকল্প নেই । কাউকে কোন কিছু দেওয়ার আগে একটু খোজ খবর নিন । যা দিচ্ছেন সেটা যেন জলে না যায় সেইদিকটাও খেয়াল রাখা জরুরী।



আসুন ফেসবুক বা অনলাইনে কোন সুন্দরী ললনার আইডি দেখে প্রেমে হাবুডুবু না খাই । তাই পরিচিত মেয়ে না হলে রিকুয়েস্ট অ্যাকসেপ্ট করারও দরকার নেই যদি সুন্দরী ললনার প্রতি আপনার অতি মাত্রায় দুর্বলতা থাকে।আর সাধারণত এসব আইডি বেশি ফেক হয় । তাই পরে সাবধান হওয়ার চেয়ে আগে ভাগেই সাবধান হওয়া ভাল । আম ও ছালা দুটোই বাঁচবে।

মন্তব্য ৩২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ২:২০

মাসুম আহমদ ১৪ বলেছেন: তমালের জন্য খারাপ লাগছে

০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ৩:৪২

মিজানুর রহমান মিলন বলেছেন: সত্যি আমারো অনেক খারাপ লেগেছে । কি আর করা । বোকার ধন নাকি পিপঁড়ায় খায় .তমালের হয়েছে তাই ।

২| ০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ২:২৯

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :D :D

০৫ ই জুলাই, ২০১৩ ভোর ৪:০৫

মিজানুর রহমান মিলন বলেছেন: মানুষের দু:খে হাইসেন না ভাই । সত্যি এরকম লোক অনেক আছে ।

৩| ০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ২:৪০

খেয়া ঘাট বলেছেন: যাইহোক, সচেতনার কোন বিকল্প নেই ।

০৪ ঠা জুলাই, ২০১৩ ভোর ৪:৫০

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ ভাই । সহমত।

৪| ০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ২:৫৬

একজন ঘূণপোকা বলেছেন: B:-) B:-) B:-) B:-) :( :( :( :(

০৫ ই জুলাই, ২০১৩ ভোর ৪:০৪

মিজানুর রহমান মিলন বলেছেন: বাক হওয়ার কিছু নেই ভাই । এরকম করে কত সহজ সরল পোলাপান প্রতারিত হচ্ছে ।

ধন্যবাদ ভাই ।

৫| ০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ৩:৩৩

দি সুফি বলেছেন: তমাল মেয়েটাকে নিজের ভবিতব্য বউ মনে করে টাকা পাঠায় । একেই বলে সলিড গরু! চিনা-নাই, জানা-নাই টাকা পাঠানো শুরু! হায়রে!

০৪ ঠা জুলাই, ২০১৩ ভোর ৫:৫৯

মিজানুর রহমান মিলন বলেছেন: ধন্যবাদ ভাই ।

ভাই, বিদেশে যারা থাকে তাদের দেশের মানুষের প্রতি দুর্বলতা অনেক বেশি থাকে। এটাকেউ কাজে লাগায় প্রতারক চক্র । আর ঐ সব প্রতারকেরা টার্গেট করে প্রবাসীদের আর ব্যবসায়ীদের । তারা লোক বুঝে কোপ মারে । আর পৃথিবীতে কত কোয়ালিটির লোক পাবেন তার কোন ঠিক আছে । এরকম সহজ সরল তো আমাদের গ্রাম বাংলায় অনেক। মেয়ের আইডি দেখলে অনেক ছেলের মাথা ঠিক থাকে না । আর বয়সের কারণেও সেটা অনেক সময় হয়ে থাকে। তবে সবাই তো এক নয়

৬| ০৪ ঠা জুলাই, ২০১৩ রাত ৩:৫৯

নতুন বলেছেন: এটা একটা সত্যি ঘটনা । এক প্রবাসী তরুণের সে কি হাউ মাউ কান্না ! তার বর্ণনাকৃত কিয়দংশ এখানে বিবৃত করা হলো । শুধু ঐ ৭-৮ লাখ টাকা নয় । ঐ মেয়েটা মাসের পর মাস ধরে তার কাছে এর আগেও অনেক টাকা নিয়েছে যা ছিল তার কয়েক বছরের উপার্জনের একটা বৃহত্তর অংশ । বলা যায় তিনি নি:স্ব হয়ে গেছেন এর মাধ্যমে !!!

এই সব বলদের এমন সাজাই হওয়া দরকার... এদের দেখে অন্যবলদরা যদি শিখতে পারে... :(

কিছুদিন আগে আমাদের হোটেলে এক কলিগ ( মেয়ে ) দেশ থেকে ফিরে কয়েক দিন পরে বলে যে তার বাবা মারা গেছে.... আমরা সবাই মিলে তাকে প্লেনের টিকেট কেটে দেই... কিন্তু যাবার সময় ঐ মেয়ে তার এক কলিগের কাছ এটিএম কাড` চুরিকরে টাকা নিয়ে চলে যায়....
এই খবর জানার পরে পুলিশে খবর দিয়ে ঐ মেয়ে কে বিমান বন্দর থেকে নিয়ে এসে... টাকা উদ্দার করে দেয় পুলিশ... (পরের ফ্লাইটে সে চলে যায় দেশে)

মানুষ কেমন জানি হইয়া যাইতেছে... :( সব ভন্ড আর ভন্ড চারিদিকে..

০৪ ঠা জুলাই, ২০১৩ সন্ধ্যা ৬:৪৯

মিজানুর রহমান মিলন বলেছেন: এরকম একটা ঘটনা আমিও একজনের কাছে শুনেছিলাম । পরে চোর ধরা পড়েছে ।

”মানুষ কেমন জানি হইয়া যাইতেছে... :( সব ভন্ড আর ভন্ড চারিদিকে.”

ধন্যবাদ । ভাল থাকবেন।

৭| ০৪ ঠা জুলাই, ২০১৩ সকাল ৯:৪০

কান্ডারি অথর্ব বলেছেন:

একটু সচেতন হলেই হয়।

০৫ ই জুলাই, ২০১৩ ভোর ৪:০৩

মিজানুর রহমান মিলন বলেছেন: হুম। একটু সচেতন হলেই হয় । তবে অনেকের হয়তো মেয়ে দেখলে মাথা ঠিক থাকে না ।


ধন্যবাদ ভাই ।

৮| ০৪ ঠা জুলাই, ২০১৩ সকাল ১১:৫৩

এস এইচ খান বলেছেন: নতুন বলেছেন: ..........এই সব বলদের এমন সাজাই হওয়া দরকার... এদের দেখে অন্য বলদরা যদি শিখতে পারে :-B

০৫ ই জুলাই, ২০১৩ ভোর ৪:০২

মিজানুর রহমান মিলন বলেছেন: সাজা তো যা হবার হয়েছে । যাতে আর কেউ এই ফাঁদে পা দেয় সে বিষয়ে সচেতনতা বাড়ানো জরুরী ।

ধন্যবাদ ভাই ।

৯| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১২:০১

পথহারা সৈকত বলেছেন: .এই সব বলদের এমন সাজাই হওয়া দরকার... এদের দেখে অন্য বলদরা যদি শিখতে পারে :-B :-B :-B

০৫ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:১৭

মিজানুর রহমান মিলন বলেছেন: ভাই, বিদেশে যারা থাকে তাদের দেশের মানুষের প্রতি দুর্বলতা অনেক বেশি থাকে। এটাকেউ কাজে লাগায় প্রতারক চক্র । আর ঐ সব প্রতারকেরা টার্গেট করে প্রবাসীদের আর ব্যবসায়ীদের । তারা লোক বুঝে কোপ মারে । আর পৃথিবীতে কত কোয়ালিটির লোক পাবেন তার কোন ঠিক আছে । এরকম সহজ সরল তো আমাদের গ্রাম বাংলায় অনেক। মেয়ের আইডি দেখলে অনেক ছেলের মাথা ঠিক থাকে না । আর বয়সের কারণেও সেটা অনেক সময় হয়ে থাকে। তবে সবাই তো এক নয় ।

ধন্যবাদ ভাই ।

১০| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১২:০৬

গ্যাম্বলার বলেছেন:
ব্যটা তো পিওর গাধা। আপনার কাছের কেউ হলে চটকানি লাগান ।

০৬ ই জুলাই, ২০১৩ রাত ১:৫১

মিজানুর রহমান মিলন বলেছেন: চটকানি তো দেওয়া হয়েছে অনেক কিন্তু যা হবার তাতো হয়ে গেছে । এখন এরপরে যাতে আর কেউ প্রতারিত না হয় সেজন্য সবার সচেতনতা বাড়ানো জরুরী।

ধন্যবাদ ভাই ।

১১| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১২:১০

bakta বলেছেন: লোভে পাপ - আর পাপে মৃত্যু

১১ ই জুলাই, ২০১৩ বিকাল ৪:৫৬

মিজানুর রহমান মিলন বলেছেন: ঠিক বলেছেন ভাই । ধন্যবাদ।

১২| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১২:১৫

এসএমফারুক৮৮ বলেছেন: এ ব্যাপারে সচেতনতার বিকল্প নেই।

০৬ ই জুলাই, ২০১৩ রাত ২:১৪

মিজানুর রহমান মিলন বলেছেন: অবশ্যই । সচেতনতা ও প্রচারণা । ধন্যবাদ।

১৩| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১২:৪১

আমিনুর রহমান বলেছেন:


তমালের জন্য খারাপ লাগছে। এই প্রতারনাগুলো সবচেয়ে বেশি করে ফিলিপাইনের মেয়েরা ... যাইহোক এই বিষয়ে সচেতন হওয়া দরকার ...

০৬ ই জুলাই, ২০১৩ রাত ২:১৬

মিজানুর রহমান মিলন বলেছেন: ফিলিপাইনের মেয়েরা করে কিনা জানি না তবে বাংলাদেশের মেয়েরাও করে। এমনকি মোবাইলে মিসকলের মাধ্যমে প্রেম শুরু করে মেয়েরা । এরপরে প্রেম, আড্ডা, একসময় সেই ছেলেটার কাছ থেকে সুযোগমত সবকিছু ছিনতাই করে নিয়ে যায়।

ধন্যবাদ ভাই । আপনাকে আমার ব্লগ বাড়িতে সুস্বাগতম।

১৪| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১২:৪৭

পাইলট ভয়েচ বলেছেন: চুলকানি আলাপ পারতে গেলেতো কিছু হাদিয়া দিতেই হয়!!! তয় মাত্রাটা একটু বেশি হয়ে গেছে এ আর কি

০৬ ই জুলাই, ২০১৩ রাত ২:১৬

মিজানুর রহমান মিলন বলেছেন: হা হা হা হা হা একদম হাচা কথা কইছেন । ধন্যবাদ ভাই ।

১৫| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১২:৫৭

~মাইনাচ~ বলেছেন: তমাল কিন্তু বোকা
দি সুফি বলেছেন: তমাল মেয়েটাকে নিজের ভবিতব্য বউ মনে করে টাকা পাঠায় । একেই বলে সলিড গরু! চিনা-নাই, জানা-নাই টাকা পাঠানো শুরু! হায়রে!


তবে এইসব ব্যাপারে সচেতন হওয়া জরুরী

অনেকেই আছেন নতুন নেট ব্যবহার করা শুরু করেছেন, নেটে ঢুকেই দেখে মেয়ে নিক। আর পায় কে

০৬ ই জুলাই, ২০১৩ রাত ২:১৮

মিজানুর রহমান মিলন বলেছেন: ব্লগ টুডেতেও এটা পোস্ট করেছিলাম । সেখানে একজন কমেন্ট করেছে আমি তমালকে কিন্তু আবালই পড়েছি । হা হা হা....।


কিন্তু “অনেকেই আছেন নতুন নেট ব্যবহার করা শুরু করেছেন, নেটে ঢুকেই দেখে মেয়ে নিক। আর পায় কে”

একদম ঠিক বলেছেন । ধন্যবাদ।

১৬| ০৪ ঠা জুলাই, ২০১৩ দুপুর ১:০৬

এম এম কামাল ৭৭ বলেছেন:
দি সুফি বলেছেন: তমাল মেয়েটাকে নিজের ভবিতব্য বউ মনে করে টাকা পাঠায় । একেই বলে সলিড গরু!

১৭ ই অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৫২

মিজানুর রহমান মিলন বলেছেন: এরকম সলিড গরু অনেক আছে এবং এরাই প্রতারণার শিকার হয় বেশি। ধন্যবাদ ভাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.