নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগবাড়িতে সুস্বাগতম !!! যখন যা ঘটে, যা ভাবি তা নিয়ে লিখি। লেখার বিষয়বস্তু একান্তই আমার। তাই ব্লগ কপি করে নিজের নামে চালিয়ে দেওয়ার আগে একবার ভাবুন এই লেখা আপনার নিজের মস্তিস্কপ্রসূত নয়।

মিজানুর রহমান মিলন

জয় হোক মানবতার ও মুক্তিকামী মানষের যারা নব্য উপনিবেশবাদের বলির পাঠা হতে চায় না ।

মিজানুর রহমান মিলন › বিস্তারিত পোস্টঃ

ভারত-পাকিস্থানের দালাল ও সমর্থকেরা কারা ?

১৩ ই মার্চ, ২০১৪ রাত ১:১২

বাংলাদেশের কতজন বাংলাদেশী বাংলাদেশকে মনে প্রাণে নিজের দেশ বলে মনে করেণ ? আমার মনে হয় এই নিয়ে একটা জরিফ করা যেতে পারে। তবে জরিফের প্রশ্ন বা প্রশ্নগুলো সরাসরি করা যাবে না । অনেকটা কৌশলের আশ্রয় নিয়ে করতে হবে।যেমন ভারত ,পাকিস্থান ও বাংলাদেশের বিভিন্ন দ্বিপাক্ষিক সমস্যায় মতামত, স্বাধীনতা যুদ্ধ, সীমান্ত ইস্যু ও হত্যা, ক্রিকেট খেলায় বিভিন্ন পছন্দ ও অপছন্দসহ আরো নানাবিধ কৌশলে বিভিন্ন প্রশ্ন করা যেতে পারে। তাতে সম্ভবত অনেকটা আসল চিত্র পাওয়া যাবে।



ভারত-পাকিস্থান ক্রিকেট খেলায় কাশ্মির নিবাসী কিছু ভারতীয় ছাত্র পাকিস্থানের পক্ষাবলম্বন করে। পাকিস্থানকে সমর্থন করার অপরাধে উত্তর প্রদেশের একটি বিশ্ববিদ্যালয় সেই কাশ্মিরী ছাত্রদের বহিষ্কার করে! কাশ্মিরীরা ভারতকে দখলদার শক্তিই হিসাবে মনে করে সেই ক্ষেত্রে হয়তো তারা পাকিস্থানের সমর্থক হয়ে থাকতে পারে, কিন্তু বাংলাদেশ-পাকিস্থান বা বাংলাদেশ-ভারত খেলায় আমরা কোন যুক্তিতে ভারত বা পাকিস্থানের সমর্থক হব ? অথচ শুধু খেলা নয় ভারত, পাকিস্থান ও বাংলাদেশের বিভিন্ন ইস্যুতে স্বদেশ নয় ভারত পাকিস্থানের সমর্থকের অভাব এদেশে কোনোকালেই কম ছিল না।ভারত বা পাকিস্থানের সাথে বাংলাদেশের কোনো ইস্যুতে আপনি একটি ন্যায্য সমালোচনামূলক পোস্ট দিলেই বুঝতে পারবেন আপনার বন্ধু লিস্টেই কতজন ভারত ও পাকিস্থান প্রেমী আছে ! শুধু পাকিস্থানের সাপোর্টার বলে কথা নয় এদেশে ক্রিকেট খেলা থেকে শুরু করে যে কোনো ইস্যুতেই ভারত-পাকিস্থানের সমর্থকেরও অভাব নেই সরবে ও নিরবে ! ৭১ এ মহান স্বাধীনতা যুদ্ধেও পাকিস্থানের কম সমর্থক আমরা দেখি নাই !



বাংলাদেশ-পাকিস্থান খেলা শেষে একটি দোকানের সামনে দাড়িয়ে আছি-হঠাৎ করে কোথা থেকে একটি ছেলে হাসি খুশি মুখ নিয়ে দৌড়াতে দৌড়াতে এসে একজনকে বলল, ”মামা বাংলাদেশকে তো হারিয়ে দিলাম !” আমি যেন পুরাই হতভম্ব হয়ে গেলাম ! এই ২০১৪ তে এসে তরুণ প্রজন্মের মুখ থেকে যদি এরকম কথা শোনা লাগে-আমরা আছি কোথায় ? আমাদের বহুমুখী ত্যাগ ও তিতীক্ষার ফসল স্বাধীনতার মূল্য কোথায় ? ঐ ছেলেটি হয়তো নির্বোধ, কিন্তু ঐ ছেলের মত তো অনেককেই দেখি ! তারা কারা ?



আচ্ছা, খেলাসহ আমাদের বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে ভারত-পাকিস্থানকে নিয়ে আমরা যেরকম তাদের পক্ষাবলম্বন করে রীতিমত যুদ্ধ বাধিয়ে দেই ভারত-পাকিস্থানের জনগণ কি বাংলাদেশেকে নিয়ে সেরকম মাতামাতি করে ? মোটেই না ।ওদের দেশ প্রেম আমাদের মত কাচের ঘর নয় যে অল্পতেই ভেঙ্গে যাবে ! আমার মনে হয় এইদিক দিয়ে বাংলাদেশ বিশ্বের একমাত্র ব্যতিক্রমী একটি রাস্ট্র। যাইহোক, যারা বাংলাদেশের নাগরিক হয়ে, বাংলাদেশী ও বাঙ্গালী হয়ে ভারত-পাকিস্থানের সাথে বাংলাদেশের বিভিন্ন দ্বিপাক্ষিক ইস্যুতে ভারত অথবা পাকিস্থানের পক্ষাবলম্বন করেণ ও যারা এই দুই দেশের ন্যায্য সমালোচনা সহ্য করতে পারেণ না তাদের এদেশে বাস করা মোটেই উচিৎ নয়। যত তাড়াতাড়ি সম্ভব নাগরিকত্ব পরিত্যাগ করে ব্যাগ এন্ড ব্যাগেজ ভারতে অথবা পাকিস্থানে তাদের চলে যাওয়া উচিৎ- এদেশে বাস করার কোনো অধিকার তাদের নেই ।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:১০

যান্ত্রিক বলেছেন: জাতীয়তাবাদ সব কিছুর সমাধান নয়।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.