নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মিরোরডডল

মিরোরডডল › বিস্তারিত পোস্টঃ

স্বপ্ন রহস্য

৩০ শে আগস্ট, ২০২০ রাত ১০:৪৪



কাভাকে বলেছিলাম ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে একটা লেখা দিবো যদিও সেটা ভুতের না । লেখাটা স্বপ্ন নিয়ে । আরও অনেকের মতোই আমি প্রায়ই খুব উদ্ভট স্বপ্ন দেখি । আসল কথায় যাবার আগে এখানে কয়েকটা উল্লেখ করছি ।

1. আমি একটা কবরস্থানে, পাহাড়ি এলাকায় , কিছুটা রক আবার কিছু ঘাস । কবরগুলো ফ্ল্যাট না, একটু আপ, প্রতিটা কবর গলা পর্যন্ত কাভারড, হেডস্টোনের জায়গায় মাথাগুলো ওপেন ।

2. আমি কিছু ফ্রেন্ডের সাথে একটা পাহাড়ের ওপর থেকে নামছি , পাহাড় কেটে কেটে সিঁড়ি ওটা দিয়ে । আমাদের সাথে একটা বড় কালো কুকুর নামছে (আমার কুকুর ভীতি আছে, যদি বড় হয়) । আমি সবাইকে বলছি এ কুকুরটা কার । ফ্রেন্ডসরা বলল কিসের কুকুর, আমি তাদের বলতেই সবাই জানালো এখানে কোনও কুকুর নেই, তার মানে তারা কেউই দেখছে না , শুধু আমি দেখছি আমাদের সাথে একটা কুকুর যাচ্ছে ।

3. এটা আবার একটা সিকোয়েল । একই স্বপ্ন পার্ট পার্ট করে আসে । প্রথমে দেখলাম আমি কাউকে খুন করেছি , কাকে কিভাবে কোনও ডিটেইলস নেই যদিও । কিছুদিন পর আবার দেখলাম , আমাকে পুলিস জিজ্ঞাসাবাদ করছে, আমি কোনও উত্তর দিচ্ছিনা । তার কিছুদিন পর আবার দেখলাম আমি পালাচ্ছি , অন্ধকার থেকে অন্ধকার, আমি শুধু যাচ্ছি আর যাচ্ছি । লাস্ট মোমেন্টে কেউ একজন যেন আমাকে ধরে ফেলে আলিঙ্গন করলো । যেখানে আমি সেইফ ফীল করলাম ।

এগুলো শুধুই স্বপ্ন । এলোমেলো অর্থহীন । কিন্তু যখনই এধরণের স্বপ্ন দেখে আমার ঘুম ভেঙ্গে যেতো, বাকি রাত আমি আর ঘুমাতে পারতাম না ।

এবার আসল প্রসঙ্গে আসি । আমার আপন ফুফু হচ্ছে দুজন । আমাদের পরিবারে কোনও মুরুব্বী পুরুষ নেই , বাবা চাচারা সবাই চলে গেছেন । মুরুব্বী বলতে ফুফু চাচি এরাই । একবার আমি ঢাকা গেলাম , সেসময় ছোট ফুফু খুব অসুস্থ । ফুফুকে দেখতে গেলাম । চলে আসার সময় ফুফু খুব জোর করছে রাতে খেয়ে আসার জন্য কিন্তু আমিও নাছোড়বান্দা আজ না মানে নাই , পরে কখনও । মনে আছে চলে আসার সময় ফুফু বলছিলো , এরপর আসলে আমি নাও থাকতে পারি এবং মন খারাপও করলো কেনো না খেয়ে আসলাম । এখানে ফিরে আসার বেশ কয়েকমাস পর আমি একরাতে ছোট ফুফুকে নিয়ে একটা দুঃস্বপ্ন দেখি , সেটা কি বুঝে নিতে হবে, আমি না বলি । খুব খারাপ লাগলো , মাকে ফোন করে জানালাম । তখন আমরা থাকি নিকেতনে আর ফুফু থাকেন নাখালপাড়া । যদিও আমার মায়ের শরীর ভালো থাকেনা বা একা সেরকম বাইরে যায়না, তাও আমি ফোনে জোর করলাম মাকে, খুব বেশীদুর না, একটু কষ্ট করে গিয়ে যেন ফুফুকে দেখে আসে , আমার খুব অস্থির লাগছে । মাও বলল আচ্ছা টেনশন করিস না আমি যাবো । ফোনেতো কথা হচ্ছেই ভালো আছে ফুফু ।

বেশ কয়েকমাস পর আমি বড় ফুফুকে নিয়ে একটা দুঃস্বপ্ন দেখি । বরাবরের মতোই মাকে ফোন করে জানাই । বড় ফুফু ঢাকার বাইরে থাকে । মা জানালো ফোনে কথা হয়েছে সব ঠিক আছে টেনশন না করতে । তার কিছুদিন পর আমি ঢাকা যাই । প্রতিবার দেশে গেলে প্রথম যে কাজটা করি , ঢাকা থেকে সব মা চাচি, কাজিন সবার ফ্যামিলি নিয়ে গ্রামের বাড়ীতে যাই । ওখানকার সব রিলেটিভ লোকাল নেইবার সবাইকে নিয়ে গেট টুগেদার করি । সেবারও তাই করার কথা কিন্তু তার আগেই আমার বোন আসলো , তারপর মাকে সাথে নিয়ে আমার সাথে বসলো । তারা দুজন যেটা জানালো সেটা হচ্ছে , ছোট ফুফু মারা যায় আর সেদিন আমি ফোন করি আর একইভাবে বড় ফুফু মারা যায় ঠিক সেদিন আবারও আমি ফোন করি । তারা কেউই আমাকে ওভার দা ফোনে জানায়নি ইচ্ছে করেই আমি এখানে একা, হয়তো খারাপ লাগবে ভয় পাবো । আর তাছাড়া যেহেতু আমি এই স্বপ্ন দেখেই ফোন দিচ্ছি, এটা সত্যি জানলে আমার খুবই খারাপ লাগবে, তাই বলেনি কিন্তু আমার মা এবং বোন অবাক হয়েছিলো কি করে এটা সম্ভব ! যাইহোক হয়তো এটা একেবারেই একটা কাকতালীয় ঘটনা । এই ঘটনা মেনে নিতে আমার অনেক সময় লেগেছে ।

এবার তারও আগের একটি ঘটনা । আমি তখন ঢাকায় থাকি । কিছু ক্লোজ ফ্রেন্ডস থাকে যাদের সাথে আমরা মোটামুটি রেগুলার ফোনে কথা বলি । সেরকম একজনের গল্প । এই ফ্রেন্ডের বাসায় মাঝে মাঝে যাওয়া হয়েছে, তাই তার মা বা বোনের সাথে পরিচয় হয়েছে । বাকিদেরকে চিনিনা যদিও । একদিন আমি একটা দুঃস্বপ্ন দেখি । স্বপ্নটা এরকম যে আমার সেই ফ্রেন্ডের বাবা মারা গেছে (ওনার সাথে আমার কখনও পরিচয় হয়নি ইভেন ছবিও দেখিনি)। আমরা সব ফ্রেন্ডসরা ওই বাসায় । অনেক মানুষ যেরকম হয় একটা মৃত বাড়ীতে । মন খারাপ হয় এসব দেখে, ফ্রেন্ডকে কল করি কিন্তু নো রেসপন্স , আবার করি একই রেজাল্ট , এভাবে দু তিনদিন ফোনে না পেয়ে আর করিনি । তারপর ঘটনার ঠিক ওয়ান উইক পর হঠাৎ কল করে আমাকে । ফ্রেন্ডরা যেভাবে ইনফরমাল হয় ঠিক সেভাবেই ফোনটা ধরেই আমি বললাম ‘যাক বেঁচে আছো তাহলে, ফোনে এতদিন না পেয়ে ভাবলাম মারা গেছো’ ! ওপাশ থেকে রিপ্লাই ‘ নাহ আমি এখনও বেঁচে আছি , কিন্তু আমার বাবা মারা গেছে’ । আমিতো পুরোই হতবিহ্বল ! জানতে চাইলাম কবে, বলল এক সপ্তাহ আগে । সেদিন আমি তাকে কিছুই আর বলতে পারিনি । অনেক অনেক পরে আমি জানিয়েছিলাম যে আমি এরকম একটা স্বপ্ন দেখেছি সেদিন ।

এরকম স্বপ্ন আমি প্রায়ই দেখি, ইভেন নিজেকে নিয়েও দেখেছি কিন্তু সবার যে কিছু হচ্ছে তা না, কিন্তু সেই তিনটি ঘটনা কোনও কারনে মিলে গেছে । এখন আমার প্রশ্নটা হচ্ছে , ফুফুরা আমার সেম ব্লাড, কানেকশন মায়ার বাঁধন অনেক কিছুই ভাবতে পারি, কিন্তু যে ভদ্রলোককে আমি চিনিনা ফ্রেন্ডের বাবা ওনাকেও কেনো দেখলাম এভাবে ! অবশ্যই সবগুলো ঘটনাই কোইন্সিডেন্স অনলি । তারপরও এ বিষয়গুলো প্রায়ই ভাবায় । যদি কারো কাছে কোনও ব্যাখ্যা থাকে অথবা সিমিলার অভিজ্ঞতা, আশা করি শেয়ার করবে ।

যাবার আগে আমার পছন্দের একটি গান শেয়ার করে যাই । অরিজিনাল গান Calum Scott ।
কাভারটা খুবই ভালো লাগেছে ।

I'd climb every mountain
And swim every ocean
Just to be with you
And fix what I've broken
Oh, 'cause I need you to see
That you are the reason
I need you to hold me tonight








শুভরাত্রি !

(ছবি : ইন্টারনেট)



মন্তব্য ৯৭ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৯৭) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১০:৫৮

দারাশিকো বলেছেন: চমৎকার অভিজ্ঞতা তো! এই ধরণের স্বপ্ন সত্যি হয়ে যাওয়ার ঘটনা আরও অনেকেরই ঘটে। আমার ক্ষেত্রেও কিছু ঘটনা ঘটেছে, তবে সেগুলো আপনারগুলোর মত এত বড় ঘটনা নয়, তবে সেগুলোও নেতিবাচক স্বপ্ন ছিল। এই বিষয়ে মনস্তত্ববিদদের নিশ্চয়ই কোন ব্যাখ্যা আছে। জানা গেলে বেশ ভালো হতো।

ধন্যবাদ।

৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:১৯

মিরোরডডল বলেছেন:



আপনার অভিজ্ঞতা গুলোও শেয়ার করুন । জানলে ভালো লাগবে ।
পরবর্তীতে এগুলো নিয়ে বলতে খারাপ লাগেনা কিন্তু যখন মিলে যায় তখন কিন্তু একটু ভয় ভয় লাগে যে কেনও এমন হলো । একধরণের অস্বস্তিকর অনুভূতি ।
ফ্যামিলি ও ফ্রেন্ডসরা জানে আর আজ এখানে শেয়ার করলাম । থ্যাংক ইউ শিকো !
নামটা শর্ট করলাম , আশা করি কিছু মনে করবে না :)


২| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:১২

কবিতা পড়ার প্রহর বলেছেন: টেলিপ্যাথি মনে হচ্ছে। ভয়ের স্বপ্ন সত্যিকারের ভূতের চাইতেও ভয়ংকর হয়।

৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:২৬

মিরোরডডল বলেছেন:


আপুটা অনেকদিন পর । ঠিক বলেছো ভয়ের স্বপ্ন দেখার অনেকক্ষণ পরও রিঅ্যাকশন থাকে ।
আর ঘুম ভাঙ্গার পর যখন মনে হয় এটা স্বপ্ন ছিলো, কি যে শান্তি তখন :)

পরবর্তীতে এগুলো নিয়ে বলতে খারাপ লাগেনা কিন্তু যখন মিলে যায় তখন কিন্তু একটু ভয় ভয় লাগে যে কেনও এমন হলো । একধরণের অস্বস্তিকর অনুভূতি । থ্যাংক ইউ আপুটা !


৩| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:২৭

রাজীব নুর বলেছেন: সাধারণ এরকম ঘটনা গুলো আমি আমার মতো ব্যখ্যা করে নিই। কিন্তু পোস্ট পড়ে আমি থ। ব্যখ্যা আসছে না।

৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৩৮

মিরোরডডল বলেছেন:

সেটাইতো, সবকিছুর ব্যাখ্যা জানিনা বলেই শেয়ার করা ।
যদি কারো কাছে কোনও এক্সপ্লেনেশন থাকে । থ্যাংক ইউ রাজীব ।

৪| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৩৮

ঢুকিচেপা বলেছেন: স্বপ্ন বরাবরই স্বপ্ন। যার বেশীর ভাগ ক্ষেত্রে হয়তো ব্যাখ্যা থাকে না।
১ এবং ২ এর ক্ষেত্রে বলবো, এধরণের বা এর চেয়েও বিভৎস স্বপ্ন মানুষ দেখে।

আর ৩ এর ক্ষেত্রে যেটা বলবো তা হচ্ছে: আপনার ঘুম হয়তো একটানা হচ্ছে না, একটানা ঘুম হলে এক পর্বেই সব দেখতে পেতেন, অল্প অল্প ঘুম হওয়া কারণে স্বপ্নটা ধারাবাহিকভাবে পর্ব আকারে চলে এসেছে।

আপনার ফুপুর কেসটা আপনার সাথে একমত। সম্ভবতঃ আপনাকে খুব ভালবাসতেন এবং আপনার শুন্যতা অনুভব করতেন।
অনেক মানুষ নিজের অজান্তেই প্রিয়, আপনার বন্ধুও হয়তো তাই। এ কারণে দেখেছেন অথবা অনেক দুর দিয়ে খোঁজ করলে দেখবেন বন্ধুর বাবা আপনাদের রক্তের একটা অংশ হতে পারে।

আপনার তো দেখি স্বপ্নময় জীবন। এখন কমেন্ট করতেও ভয় হচ্ছে। লাইক দিয়ে গেলাম কিন্তু।
এর আগে কোথাও যেন দেখেছি স্বপ্নের ব্যাখ্যা নিয়ে এখনও গবেষণা চলছে। ওদের গবেষণা শেষ হলে আশাকরি সব উত্তর দিতে পারবো। ততদিন অপেক্ষায় থাকুন।

৩১ শে আগস্ট, ২০২০ রাত ১২:১৬

মিরোরডডল বলেছেন:



“আর ৩ এর ক্ষেত্রে যেটা বলবো তা হচ্ছে: আপনার ঘুম হয়তো একটানা হচ্ছে না, একটানা ঘুম হলে এক পর্বেই সব দেখতে পেতেন, অল্প অল্প ঘুম হওয়া কারণে স্বপ্নটা ধারাবাহিকভাবে পর্ব আকারে চলে এসেছে”

আমার আরেকজন ফ্রেন্ডও সিকোয়েল স্বপ্ন দেখেছিলো । তারমানে এটা কমন ।
হ্যাঁ ঢুকি, ফুফুরাও আমাকে অনেক আদর করতো আর আমিও তাদের অনেক মিস করি ।
না আমার বন্ধু পরিবারের সাথে রক্তের সম্পর্কের কোনই সম্ভাবনা নেই , এটা একেবারেই কাকতালীয় ।

হা হা হা...... না না ভয়ের কিছু নেই । সেরকম হলেতো আমি আমার নিজেরও মৃত্যু দেখেছি ।
অথচ আমি এখন এখানে সামুতে লিখছি , আমার তো তাহলে বহু আগেই ওপারে চলে যাওয়ার কথা :)

থ্যাংক ইউ ঢুকি ।


৫| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৪০

নিমো বলেছেন: আপনি হচ্ছেন Banshee :-B

৩১ শে আগস্ট, ২০২০ রাত ১২:২৪

মিরোরডডল বলেছেন:

থ্যাংকস নিমো ফর Banshee লিংক ।
নতুন কিছু জানলাম ।
ইন্টারেষ্টিং :)



৬| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫১

কবিতা পড়ার প্রহর বলেছেন: বেশ কিছুদিন পরে আসতে পারলাম মানে লিখতে পারলাম। নতুন পর্ব দিয়েছি। আপনার অপেক্ষায় আছি। এমন হয়েছে আজকাল চিলেকোঠার প্রেম লেখার সময় আপনাদের মুখগুলো মানে নিকগুলো চোখে ভাসে।

৩১ শে আগস্ট, ২০২০ রাত ১২:২৭

মিরোরডডল বলেছেন:

অবশ্যই পড়বো আপু, আজতো ভোর হয়ে গেছে তাই চলে যাবো ।
কাল এসে পড়বো । নিকগুলো চোখে ভাসে জেনে খুব ভালো লাগলো :)

৭| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫৫

শোভন শামস বলেছেন: অনেক স্বপ্নের ব্যাখ্যা আছে, কিছু স্বপ্ন হয়ত ব্যাখ্যা ছাড়া। জেগে ওঠার পর ও কিছু স্বপ্নের আনন্দ বেদনার রেশ থাকে।

৩১ শে আগস্ট, ২০২০ সকাল ১১:১৭

মিরোরডডল বলেছেন:



হ্যাঁ শামস, কিছু স্বপ্নের হয়তো ব্যাখ্যা হয়না ।
ঠিক, জেগে উঠার পরও এটার রেশ থাকে ।
থ্যাংক ইউ শামস ।


৮| ৩০ শে আগস্ট, ২০২০ রাত ১১:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এ ঘটনার কোনো ব্যাখ্যা জানা নাই, তবে, কাকতালীয় হতে পারে।

আমি একবার স্বপ্ন দেখলাম 'টাইটানিক' মুভির রাইটার আমি। এটার প্রিমিয়ার শো হচ্ছে। তো, এই স্বপ্নটা আমি 'টাইটানিক' ছবি বানানোর আগে বা আমি দেখার আগে দেখি নি। ছবিটা দেখার পরই দেখেছি।

কিছুদিন আগের একটা ঘটনা। ছবির নামটা ঠিক মনে করতে পারছি না। হবে - পদ্মাবত, তানাজি অথবা জেমস বন্ডের কোনো একতা সিরিজ, যা আমি ঐ সময়ে দেখছিলাম। আমি স্বপ্নে দেখলাম- ছবিগুলো যেখানে শ্যুট করা হয়েছে, আমি সেইসব জায়গায় ঘুরতেছি।

মানুষ বাস্তবে যা দেখে, যা কল্পনা করতে পারে, বা অবচেতনে যা কাজ করে, স্বপ্নে তাই দেখা যায়।

ফুফুদের আপনি খুব ভালোবাসেন। কেয়ারও করেন খুব। বিদেশে থাকায় তাদের ব্যাপারে একটা টেনশন কাজ করতো। ছোটো ফুফুর বাসায় খেয়ে না আসা আপনার মনে হয়ত এক ধরনের গিল্টি ফিলিং ক্রিয়েট করেছিল। ফলে টেনশনটা আরো বেশি অ্যাক্টিভ ছিল। তবে, ঘটনার দিনই স্বপ্নটা দেখা, তাও দুই ফুফু এবং ফ্রেন্ডের বাবাসহ (যাকে আপনি দেখেনও নি) তিন জনের বেলায় তা সত্যি হয়ে যাওয়া খুব অদ্ভুত।

পার্ট পার্ট করে স্বপ্ন দেখা আমার কাছে সরল মনে হয়েছে। এটা অনেকের ক্ষেত্রেই ঘটে বলে মনে করি। আমার ক্ষেতেও ঘটে, যদিও স্পেসিফিক্যালি এখন বলতে পারবো না। এটার কারণ হলো, প্রথম স্বপ্নটা নিয়ে খুব টেন্সড হয়ে পড়লে, পরের ধাপ মগজে অ্যাক্টিভ হতে থাকে, যা স্বপ্নে দেখা যায়। আমি এরকম একটা স্বপ্ন নিয়ে খুবই অবাক হয়েছিলাম, বাট, স্বপ্নটার কথা এখন আমার একটুও মনে পড়ছে না।

লেখাটা কিন্তু দারুণ হয়েছে।


৩১ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৩০

মিরোরডডল বলেছেন:



টাইটানিক মুভির রাইটার, হা হা হা......
মুভিটা মনে হয় খুব মনে ধরেছিল আর এমন স্টোরি লেখার ইচ্ছা হয়েছিলো তাই সেই স্বপ্ন :)

মানুষ বাস্তবে যা দেখে, যা কল্পনা করতে পারে, বা অবচেতনে যা কাজ করে, স্বপ্নে তাই দেখা যায়।

এটাই জানি সবসময় কিন্তু মানুষ খুন করার ইচ্ছা হয়নি কখনও কিন্তু এটাও দেখলাম :(

ফুফুদের নিয়ে ধুলোর লজিক ঠিক আছে । ধারাবাহিক স্বপ্নের বিষয়টা আমার আরও একজন ফ্রেন্ডের হয়েছিলো ।
তারমানে এটা কমন । লেখা ভালো লেগেছে জেনে খুশী হলাম । থ্যাংকস এ লট ধুলো ।


৯| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ১২:৪১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: প্রথম স্বপ্নটার ব্যাপারে বলতে পারি,ফুফুর অনুরোধ না রাখার কারণে আপনার অবচেতনে একটি অপরাধবধ জন্ম নিয়েছে। আর "এরপর আসলে আমি নাও থাকতে পারি" এই কথাটি আপনার অবচেতনে খারাপ কিছুর আশঙ্কা সৃষ্টি করেছে।আপনি অবচেতনে ভীত ছিলেন কিন্তু আপনার সচেতন সত্তা হয়তো সেটা জানতো না। আপনার অবচেতনের এই ভয় আর আশঙ্কাই আপনার স্বপ্নে এসেছে।স্বপ্ন হচ্ছে অবচেতনের ক্রিয়াকলাপ। আপনার ফুফুর মৃত্যুটা হয়তো কাকতালীয় ছিল।আমার যতটুকু মনে হচ্ছে আপনার ফুফু তখন মারা না গেলেও আপনি হয়তো ভবিষ্যতে আবার দেখতেন সেরকম স্বপ্ন।বাকি দুটোর ব্যাপারে কিছু বলতে পারছি না।
আমার নিজের যা মনে হয়েছে তাই বললাম।ভুল-ত্রুটি মার্জনা করবেন। পোস্ট ভালো হয়েছে ।ধন্যবাদ।

৩১ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৪৪

মিরোরডডল বলেছেন:



স্বপ্ন হচ্ছে অবচেতনের ক্রিয়াকলাপ।

সুন্দর বলেছে তমাল, এটা সেন্স মেক করে । হতে পারে এরকম কিছুই ।
দুই ফুফুর সাথেই সম্পর্ক ভালো ছিল কিন্তু ছোট ফুফুর সাথে বেশী ক্লোজ ছিলাম ।
অনেক থ্যাংকস তমাল ।




১০| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ১:৩৯

শুভ_ঢাকা বলেছেন: মিরোরডল,

এ রকম ঘটনা আমার জীবনেও আছে। আমার বাবাকে নিয়ে। জানাবো বলে লিখলাম। অনেকক্ষণ ভাবলাম। তারপর ব্যাকস্পেস দিয়ে মুছে ফেললাম। ওগুলো একান্তই আমার নিজের।

view this link

৩১ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৫৭

মিরোরডডল বলেছেন:



ইটস ওকে শুভ । অনেকসময় হয় এরকম ইচ্ছে করেনা বলতে । থাক সেটা নিজের কাছে ।
কিন্তু যদি কখনও ইচ্ছে করে তাহলে শেয়ার করবে শুভ । কেমন ?
মাঝে মাঝে বলে ফেললে হালকা লাগে । শুভটা কি যেন এক অভিমান ধারন করে নিজের ভেতরে । ঠিক হয়ে যাবে ।

গানটা মজার ।
Susanna, I'm crazy loving you
She says goodbye and I say ? No! :)

থ্যাংক ইউ শুভ ।

১১| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ১:৫৭

চাঁদগাজী বলেছেন:


গানটা ভয়ংকর সুন্দর।

কিছু মনুষ আপনার মনের মাঝে গেঁথে গিয়েছিলো।

৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৩৮

মিরোরডডল বলেছেন:



গানটা ভয়ংকর সুন্দর।

আমি কি ঠিক দেখলাম B:-)
আচ্ছা খেলাঘরের তাহলে গানটা ভালো লেগেছে ।
সো গুড টু নো কারণ এটা আমারও অনেক প্রিয় ।

হ্যাঁ কিছু মানুষ মনে দাগ কেটে যায় ।
খেলাঘরকে অনেকই থ্যাংকস ।

১২| ৩১ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৩৯

মুক্তা নীল বলেছেন:
অনেক সময় দেখা যায় দিনের বেলায় মানুষ যেটা নিয়ে চিন্তা করে সেটাই রাতের বেলায় স্বপ্নে দেখে । কিন্তু আপনার
ফুফু কে নিয়ে যে ভাবনাটা ভেবেছেন, তা আবার সত্যি
হলো এরকম শোনা যায় তখন আমরা বলি মনে হয় এতো
রক্তের টান সেজন্য হয়তো আগে থেকে মনে কিছু জানান
দিয়েছে । কেন যে এমন হয় সেটা আজও বুঝলাম না।
আজকের লেখার শিরোনামটি আমার খুব ভালো লেগেছে
স্বপ্ন রহস্য , আসলেই তো রহস্য।

৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৪৭

মিরোরডডল বলেছেন:



হ্যাঁ নীলাপু ঠিক বলেছো সেরকমই ভাবা হয় রক্তের টান ।
শিরোনাম ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু ।
জীবনটাই রহস্য, আর স্বপ্ন সেতো স্বপ্ন, রহস্য থাকতেই পারে ।
অনেক থ্যাংকস আপু ।

১৩| ৩১ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৫০

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: অনেক থ্যাংকস তমাল ।

আপনাকে স্বাগত। :)

৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৪৮

মিরোরডডল বলেছেন:

:)

১৪| ৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:০২

ভুয়া মফিজ বলেছেন: কাকতালীয় ঘটনা একবার ঘটতে পারে, তিন তিনবার না। আর প্রতিবারই স্বপ্ন দেখে আপনি ফোন করেন, আর ঘটনা ঘটে যায়। মনে হচ্ছে, আপনার স্বপ্ন দেখা আর ফোন করার মধ্যে একটা কো-রিলেশান আছে! :(

আপনি আমাকে সামনাসামনি দেখেন নাই, দেখার সম্ভাবনাও খুবই ক্ষীণ; তারপরেও একটা অনুরোধ করি। কোন সময়ে স্বপ্নেও দেখবেন না যে ভুয়া মফিজ মারা গিয়েছে। আর যদি নেহায়েৎ দৈবক্রমে দেখেই ফেলেন, কাউকে ভুলেও ফোন করবেন না....প্লিইজ!!! :((

৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:১৭

মিরোরডডল বলেছেন:



হা হা হা...... ভুম

আর প্রতিবারই স্বপ্ন দেখে আপনি ফোন করেন, আর ঘটনা ঘটে যায়।
ফোন করার পরে ঘটনা না , ফ্যাক্ট ছিল যেদিন ঘটে সেদিন স্বপ্ন দেখেছি আর ফোন করেছি ।
যেটা তখন জানতাম না যে ঘটেছে ।
মা যখন ফোন রিসিভ করতো ঘটনা অলরেডি ঘটে গেছে ।

মানুষ বলে যাকে নিয়ে ভাবে তাকে স্বপ্নে দেখে , তাহলে আজ থেকে আমি ভুমকে নিয়ে ভাবতে শুরু করি ? :)
ঘুমাতে যাবার আগে একবার করে ভুমের পেজে ঘুরে যাবো । =p~
অদেখা অজানা ফ্রেন্ডের বাবা যদি স্বপ্নে আসতে পারে তাহলে ভুম কেনও না ????
কল দিবনা কিন্তু স্বপ্নে দেখা পেলে এখানে এসে বাজ দিবো , কেমন ???? :P

আরেহ এগুলো কোইন্সিডেন্স, আমি আমার নিজেকে নিয়েও এরকম দেখেছি, কিছুই হয়নি সো ফার ।
দারুণ মজা পেলাম ভুমের কমেন্টে :)
থ্যাংক ইউ


১৫| ৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:২৬

ভুয়া মফিজ বলেছেন: ফোন করার পরে ঘটনা না , ফ্যাক্ট ছিল যেদিন ঘটে সেদিন স্বপ্ন দেখেছি আর ফোন করেছি। যেটা তখন জানতাম না যে ঘটেছে। মা যখন ফোন রিসিভ করতো ঘটনা অলরেডি ঘটে গেছে। আপনি আমাকে আংসাং যতোই বোঝান, লাভ নাই। আপনার ফোন আর স্বপ্নে একটা রিলেশান না থেকেই পারে না! :(

অদেখা অজানা ফ্রেন্ডের বাবা যদি স্বপ্নে আসতে পারে তাহলে ভুম কেনও না? এইসব কি বলেন!! শুধু শুধু পোলাপাইনেরে ভয় দেখান!!! :-B

৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৩৮

মিরোরডডল বলেছেন:

হা হা হা...... ইউ আর সো ফানি ভুম
এই জন্যই ভোলা যাবেনা মনে থেকে যাবে :)


১৬| ৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৩৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সব সপ্ন অর্থহীন নয়।

কিছু স্বপ্ন বাস্তবে ফল ঘটায়।

৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৪৪

মিরোরডডল বলেছেন:



তাইতো দেখছি ।
থ্যাংকস মাইদুল ।
আচ্ছা সেদিন যে একটা এনকোয়ারি কমেন্ট রেখেছিলো মাইদুল,
ওটার রিপ্লাই করেছিলাম , সেই ইনফো কাজ হয়েছিলো ?
ফিফটি রাইটার্সের ফিফটি প্লট ।





১৭| ৩১ শে আগস্ট, ২০২০ দুপুর ২:৪৮

জুন বলেছেন: রীতিমত ভয়ই পেলাম মিররডল । কিছুদিন আগে রাস্তায় আমাকে তিনটি বিশাল সাইজের কুকুর আক্রমন করেছিল । ভয়ংকর চিৎকার করতে করতে আমাকে ঘিরে ধরেছিল । আমি ভাবিনি সেদিন বাচবো । কালো কুকুর জেগে থাকা অবস্থাতে দেখলেও ভয় পাই । আপনার কো ইন্সিডেন্সগুলো ভয়ানক । তবে আমার কোন আত্মীয় মারা গেলে আমি ক্রমাগত দুই তিন মাস ধরে তাদের স্বপ্নে দেখি ।
আমাকে নিয়েও স্বপ্ন দেইখেন্না মিররডল :-/
পোষ্টে +

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:১০

মিরোরডডল বলেছেন:



আমার কুকুর ভীতির কারণ হচ্ছে ছোটবেলায় দেখেছি আমার বড়’পা কে কুকুর কামড় দিয়েছিলো ।
তারপর নাভির মধ্যে ১৪টা ইঞ্জেকশন নিয়েছিলো । সেটা মাথায় ঢুকে গেছে তাই কুকুর ভয় লাগে । তবে যদি ছোট পাপি হয়, সেগুলো ভয় লাগেনা যদি কুকুরের মালিক সাথে থাকে আর লিশে থাকে । ছাড়া কুকুর ভয় লাগবে ।

জুনাপুর মতো আমাকেও একবার জঙ্গলের মধ্যে তিনটা কুকুর তাড়া করেছিলো , আমরা চারজন ফ্রেন্ডস আর এক ফ্রেন্ডের মা ছিলেন । মুরুব্বী আমাকে প্রটেক্ট করেছে , খুবই সাহসি ছিলেন । উনি পাশে না থাকলে আই ডোন্ট নো কি হতো সেদিন ।

আমিও মৃত ফ্যামিলি মেম্বারকে স্বপ্নে দেখি কিন্তু খুব না মাঝে মাঝে ।

আমাকে নিয়েও স্বপ্ন দেইখেন্না মিররডল

হা হা হা ......। জুনাপুর অবস্থাও ভুমের মতো :)
আরেহ নাহ আপু ওগুলো শুধুই কোইন্সিডেন্স । ভয়ের কিছু নেই ।

থ্যাংক ইউ জুনাপু ।


১৮| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আসলে একটি গল্প ধারাবাহিকভাবে সর্বোচ্চ কতজন লিখেছেন এটা নিয়ে সহজ কোন উত্তর পাইনি। ধুলো ভাই জানিয়েছেন- বর্ষা নিয়ে প্রথম আলোর উদ্যোগে একটি লিখা ১২/১৪ জন লিখেছেন সে হিসেবে আমাদের নভোনীল রেকর্ড করবে।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:১৬

মিরোরডডল বলেছেন:



আমাদের নভোনীল রেকর্ড করবে।

শুনতেও ভালো লাগছে ।
আচ্ছা নতুন পর্ব আর কেউ লেখেনি ।
যদি নাই লেখে মাইদুলরা সবাই আরেক রাউন্ড লিখতেই পারে ।
অনেকদিনের গ্যাপ হলে ফ্লো হারিয়ে যাবেতো !

১৯| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:১১

মোঃ মাইদুল সরকার বলেছেন: নভোনীল এর ১২ পর্ব শেষ ১৩ তম পর্বের অপেক্ষা। আমার মনে হয় ২০ তম পর্ব শেষ পর্ব হওয়া উচিৎ। আর এই ২০ জন লেখক থেকে সেরা ০৩জনকে পুরস্কার দেওয়া উচিৎ। এবং আলোচনা সাপেক্ষে বই প্রকাশ করা যেতে পারে প্রতিটি পর্বে লেখদের নাম দিয়ে। সামুসহ বাংলাদেশে একটা রেকর্ড হোক এক গল্পের ২০ লেখক। মা। হাসান ভাই নাকি আপনাকে এ ব্যাপারে মেইল করেছে।

নভোনীল নিয়ে নতুন কোন পোস্ট নেই। প্রতি মাসে ১/২ পর্ব
হলে জমতো খুব।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৭

মিরোরডডল বলেছেন:



প্ল্যানিংটা খুবই নাইস । আই উইশ ইট উইল ওয়ার্ক ।
মা। হাসান ভাই নাকি আপনাকে এ ব্যাপারে মেইল করেছে।

আমাকে ??? এখানে মনে হয় কোনও ভুল হচ্ছে, আমাকে না হয়তো অন্য কারো কথা বলেছে । যারা গল্প লিখছে তাদের কাউকে হবে । আই উইশ অল দা বেস্ট । সবাই ভালো করুক । মাহা একটা পর্ব লিখলে পারতো । রিম আপু বলেছিল মাহার কথা ।


২০| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: আসলে একজন ২টা পর্ব লিখলে লেখক সংখ্যা কমে যাচ্ছে যা রেকর্ডের জন্য অত্যন্ত প্রযোজন।

কয়েকজনকে অনুরোধ করা যেতে পারে অপু তানভীর, নীল আকাশ, হেনা ভাই, শায়মা, জাহিদ অনিক, কল্পদ্রুম, ইসিয়াক,জুন।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৪

মিরোরডডল বলেছেন:



ইউ আর এবসোলিউটলি রাইট । তাহলে আরও ৮ জন লিখতে পারে ।
অপু তানভীর, নীল আকাশ, হেনা ভাই, শায়মা, জাহিদ অনিক, কল্পদ্রুম, ইসিয়াক,জুন।

ভালো লিস্ট হয়েছে ।


২১| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কল্পদ্রুমকে ইতমিধ্যে ১ টা পর্বের জন্য অনুরোধ করেছি। দেখি কি হয়।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৪

মিরোরডডল বলেছেন:

কল্পের লেখা পড়েছি । যদি নভোনীল লেখে ভালোই হবে । একটু ডিফারেন্ট হয় ।

২২| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:০৮

আমি সাজিদ বলেছেন: মেলাতে পারছি না মিরোরডডল!

আপনার ক্ষেত্রে কি এমন হয়, বাস্তব জীবনের একটা মুহুর্তকে মাঝে মাঝে মনে হয় এই মুহূর্তে আপনি আগেও ছিলেন। কোন স্বপ্নে?

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:২৩

মিরোরডডল বলেছেন:



Déjà vu ? এটাতো বহুবার হয়েছে । স্বপ্নে না, বাস্তবে হয়েছে অনেকবার । আমার মনে হয় এটা সবারই হয় ।
I’ve got the vibe that I’ve been through this before .

হঠাৎ এ প্রশ্ন কেনো সাজিদ ? এর সাথে কি স্বপ্ন রিলেভেন্ট ? জাস্ট কিউরিয়াস টু নো ।


২৩| ৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:২৮

আমি সাজিদ বলেছেন: এরসাথে সত্যিই স্বপ্ন রিলেভেন্ট কিনা ভালোমতো জানা নেই৷ বিনা কারনেই প্রশ্নটা করলাম।

৩১ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৬

মিরোরডডল বলেছেন:

হা হা হা ... কোনও ব্যাপার না । প্রশ্ন করাতে কোনও সমস্যা নেই ।
থ্যাংক ইউ সাজিদ ।

২৪| ৩১ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৪

তারেক ফাহিম বলেছেন: মন্তব্য করতেইতো ভয় পাচ্ছি :D

মাঝে মাঝে আমিও এলোেমেলো স্বপ্ন দেখি কিন্তু সকাল হতেই তা আর মনে থাকে না।

গত রাতে স্বপ্ন দেখলাম আমি কি একটা কাজে অনেক টাকা দেনা হয়ে গেলাম, স্বপ্নে খুব টেনশানে ছিলাম শোধ করবো কিভাবে, সকাল হতে দেখি আরেহ এটাতো স্বপ্ন, যাক বাাঁচা গেল।

০১ লা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

মিরোরডডল বলেছেন:



হা হা হা... ভয়ের কিছু নেই । কতকিছুই হয় লাইফে ।
আমিও অনেক এলোমেলো দেখি যেগুলো মনে থাকেনা ।
ভাগ্য ভালো যে দেনা টা স্বপ্ন ছিল । সিরিজ স্বপ্ন হলে কিন্তু নেক্সট পাওনাদার আসবে :)
থ্যাংকস ফাহিম ।


২৫| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৫১

করুণাধারা বলেছেন: কুকুর ভীতি আমারও খুব আছে। ছোট বেলায় আমি প্রায়ই স্বপ্ন দেখতাম একটা কুকুর আমাকে তাড়া করছে। আমি ভয়ে চিৎকার দিয়ে ঘুম থেকে জেগে উঠতাম। আস্তে আস্তে ও ভয়ংকর স্বপ্ন দেখা বন্ধ হয়েছে।

তবে ফুপুদের নিয়ে দেখা স্বপ্ন নিয়ে ভাবছি... এমন ঘটতে শুনেছি, কিন্তু এর কোন ব্যাখ্যা পাইনি। পোস্টের ভাষা সাবলীল, বিষয় আকর্ষণীয়, তাই লাইক।

০১ লা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫১

মিরোরডডল বলেছেন:



প্রথমেই ধারাপুকে মন্তব্যের জন্য অনেকই থ্যাংকস । এই প্রথম মনে হয় আমার এখানে পেলাম ।
থ্যাংকস গড যে আপনার কুকুরের দুঃস্বপ্ন দেখা বন্ধ হয়েছে । বারবার এরকম দেখলে কিন্তু মনের ওপর প্রেশার পরে ।
সেটাই, আমিও আসলে ব্যাখ্যা পায়নি । তাই ভাবলাম এখানে সবার সাথে শেয়ার করি ।
কতো সুইট করে এপ্রিশিয়েট করলেন আপু, খুব ভালো লাগলো । থ্যাংক ইউ ।


২৬| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ১০:৫৫

আখেনাটেন বলেছেন: ভয়ঙ্কর ব্যাপার-স্যাপার.....আপনার স্বপ্ন তো দেখছি অন্যদের জন্য দু:স্বপ্ন............. :((


কত বিচিত্র ঘটনায় না ঘটে চলেছে এই ধরাধামে.......ব্যাখ্যাতীত........

গানটি ভীষণ মেলোডিয়াস.........এ ধরনের গান আমার পছন্দ.......। :D


০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:২২

মিরোরডডল বলেছেন:



আমার স্বপ্ন অন্যদের দুঃস্বপ্ন,
হা হা হা .......... আনা :)

হুম রাইট, ব্যাখ্যাতীত অনেক কিছুই ঘটে ।

গানটা ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।
আরেকটা পছন্দের গান শেয়ার করলাম । এটার অনেক ভার্সন আছে ।
কিন্তু লর্ড অভ দ্যা রিঙের এই ভিডিওটা ভালো লেগেছে , শেষ মোমেন্টটা খুবই সুন্দর । থ্যাংকস আনা ।









২৭| ৩১ শে আগস্ট, ২০২০ রাত ১১:২৬

পদাতিক চৌধুরি বলেছেন: স্বপ্ন কখনো বা সত্য হয়। ২০০১ সালে আমি তখন বিশ্ববিদ্যালয়ে পড়ি।‌ যাদবপুরে মেসে থাকি। একদিন রাতে স্বপ্ন দেখি,একটা সাপ আমার দিকে ধেয়ে আসছে। আমি ছুছছি তো ছুটছি। কিছুতেই পরিত্রান পাচ্ছিনা। ঘুম ভেঙে গেল। পরের সপ্তাহে বাড়ি এসে শুনি মা ভয়ানক অসুস্থ। ডাক্তার দেখিয়ে করফার্ম হওয়া গেল, মায়ের ইউট্রাস্টে টিউমার। মাথায় বাজ পড়ল এবার। অপারেশন করতে অনেক খরচ। সঙ্গে আবার মায়ের সুগার আছে।বাবা তখন অবসরে। কোনো সুরাহা করতে পারলাম না।পড়া ছেড়ে দেওয়ার উপক্রম হল। এদিকে মায়ের শারীরিক অবস্থা দ্রুত খারাপের দিকে যেতে থাকে। বুঝতে পারি আমাদের মতো নিম্নবিত্ত পরিবারের একজন মানুষের এমন রোগ মানে বিনা চিকিৎসায় মরা বৈকি। পরিচিত আত্মীয় স্বজন সবাই আসে,এখানে ওখানে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়। কিন্তু নিরুপায় হয়ে অসহনীয় যন্ত্রণার মধ্যে দিন কাটাতে বাধ্য হই। নিজের পড়াশোনা লাটে তখন। একদিন ‌গ্রামেরই একজন বেশকিছু দূরে একটা জায়গার সন্ধান দেয়,জিন চিকিৎসার নামে।আগে কখনো ওসব বিশ্বাস করতাম না। যাইহোক অভাব মানুষের বিশ্বাস শক্তিকে টলিয়ে দেয়‌। আমার শিক্ষক বাবার সেদিন সেই অবস্থা হয়েছিল।পরপর তিন সপ্তাহে শুক্রবার মাকে নিয়ে গেছিলাম নিতান্ত অনিচ্ছার সত্ত্বেও। কিন্তু দ্বিতীয় সপ্তাহের পর রেজাল্ট পাই। চাদর মুড়ি দিয়ে একটা লোক কাঁপতে থাকে।তার সামনে গেলে নিজেই বলে দেয় কি হয়েছে। সেদিনকার সেই ঘটনা আমি আজও চোখের সামনে দেখি। সারবে কিনা উনি কাঁপতে কাঁপতে বলে দেন।অন্যথায় ওনার দিয়ে হবেনা, সেকথাও বলে দেন। হ্যাঁ যেকথা বলছিলাম, দ্বিতীয় সপ্তাহের পর একদিন রাতে স্বপ্ন দেখি একটা সাপকে আমি দুই হাত দিয়ে টেনে ছিঁড়ে দিয়েছি। মনে মনে একটা স্বস্তি পেয়েছিলাম। তৃতীয় সপ্তাহের পর আর মাকে যেতে হয়নি। কিন্তু মা ক্রমশ সুস্থ হয়ে ওঠে।অ্যালাপ্যাথি চিকিৎসায় যেখানে অপারেশন আবশ্যিক বলা হল। মাঝে মাঝে কিছু যন্ত্রণার ট্যাবলেট ছাড়া হিসেবে কোনো ঔষধ পড়েনি। সেখানে মা সুস্থ হলেন কীভাবে। আমার এক বামপন্থী মামা যদিও দাবি করেছিলেন,কোন বুজরুকি নয়। আগে যে অ্যালোপ্যাথি ঔষধ সেবন করেছিল,তারি কারণে একটু দেরীতে হলেও মা সুস্থ হয়ে উঠেছেন।
ঘটনার যাইহোক, কিছু জায়গায় বোধহয় ব্যাখ্যা পাওয়া যায় না।

০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৪

মিরোরডডল বলেছেন:



থ্যাংকস পদাতিক স্টোরিটা শেয়ার করার জন্য।
মায়ের ঘটনাটি জেনে খুব কষ্ট পেলাম কিন্তু শেষে ভালো হয়ে উঠেছেন জেনে ভালো লাগলো ।
খুব খারাপ একটা সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে, বুঝতে পারছি ।
ফাইনালি ওভারকাম করা গেছে, এটাই শান্তি ।

সত্যি তাই, কিছু কিছু ঘটনার ব্যাখ্যা হয়না ।
থ্যাংক ইউ পদাতিক ।


২৮| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ২:১০

শুভ_ঢাকা বলেছেন: কিন্তু যদি কখনও ইচ্ছে করে তাহলে শেয়ার করবে শুভ । কেমন ?

মিরোরডল,

গতকাল রাতে অনেক কথা লিখেছিলাম। তারপর তো বললামই সব মুছে দিয়েছি। সেই কথাগুলো কখনো আর কাউকে কোনদিন বলবো কিনা জানি না।

আজ আপনাকে শুধু একটা ঘটনা বলবো। বাবার সময়ে সিকো ৫ বা সিটিজেন ঘড়ি পড়াটা সৌখিনতার প্রতীক হিসাবে দেখা হতো। বাবা সিটিজেন ঘড়ি পড়তেন। উচ্চ রক্তচাপের জন্য বাবার স্ট্রোক করেছিল। ৮/১০ দিন আগেই বাবার প্রসারের ঔষধ শেষ হয়ে গিয়েছিল। আমরা খেয়াল করিনি বাবা ৫ দিন ডিপ কমাতে ছিলেন। মা ঐ ৫ দিন সারাক্ষণ বাবার পাশে হাসপাতালে ছিলেন। আমি যখন বাবাকে দেখতে হাসপাতালে যেতাম বাবার ঘড়িটা আমার হাতে পড়া থাকতো। ৫ম দিন আমি সকাল ১১টার দিকে যখন হাসপাতালে বাবাকে দেখতে যাই তখন ডাক্তাররা বাবাকে ঘিরে রেখেছে। পাশে মা। মেজ ভাই ছুটে ঔষধের দোকানে গেছে Coramine injection আনতে । সকাল ১১.০৪ মিনিটে সব শেষ। মিরোরডল বিশ্বাস করুন তখন আমার হাতে পড়া সিটিজেন ঘড়ির চেইনের হুকটা খুলে ঘড়িটা মাটিতে পড়ে যায়।

view this link

০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:২২

মিরোরডডল বলেছেন:



সেই কথাগুলো কখনো আর কাউকে কোনদিন বলবো কিনা জানি না।

কেনো না ! আমাকেই বলবে যখন সময় হবে ।


ব্যক্তিগত স্টোরিটা শেয়ার করার জন্য থ্যাংকস শুভ ।
খুবই কষ্টদায়ক । I absolutely understood.

ঘড়ির চেইনের হুকটা খুলে ঘড়িটা মাটিতে পড়ে যায়।
কেউ না বুঝলেও আমি বুঝবো । আমার যেমন ঠিক সেই মুহূর্তে মনে হয়েছিলো কিছু একটা ছিরে গেছে বুকের ভেতর থেকে । এই অনুভূতি আসলে কাউকে বোঝানো সম্ভব না যদি তার সেইম অভিজ্ঞতা না হয় । বাট ইউ নো হোয়াট, দিজ অল আর পার্ট অভ লাইফ । I know how much you love your father. But life is a full package of happiness & sadness. These are belonged to each other which we cant deny. All you can do, keep loving, he is always with you.

শুভর মন ভালো করার জন্য আমার ভীষণ প্রিয় একটা গান দিলাম । ভিডিওটা যেমন সুন্দর, সেরকম গানের লিরিক, সুর, ভোকাল অল অ্যামেজিং ! মাস্ট ভালো লাগবে । শুভটা যেন ভালো থাকে ।


So come into my arms
Lay down by my side
The moon is always there
To keep our love alight

The meaning of my life
It all begins with you
How I love you
How I love you







২৯| ০৩ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:১৯

শুভ_ঢাকা বলেছেন: মিরোরডল,

ব্যস্ততার মধ্যে আছি। একটু সুস্থির হয়ে আবার আসবো। Engelbert এর ভরাট গলার গান, lyric আর ভিডিওতে মুগ্ধ।

নাজিয়া হাসানের এক ছেলে। ওর নানীর কাছে লন্ডনেই থাকে। নাজিয়া হাসানের কবরও লন্ডনেই।

view this link

০৫ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:০৫

মিরোরডডল বলেছেন:



গানটা শুভর ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।
নাজিয়া হাসানের ছেলে আছে বা লন্ডনে মারা গেছে, এই ইনফো জানা ছিলোনা ।
আমার দেয়া গানটাই আবার আমাকে দিলো শুভ :)
আই নো, এটা শুভর অনেক প্রিয় । আমারও ।
Jaana এটাই নাজিয়ার বেস্ট গান । থ্যাংকস শুভ ।

৩০| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:৩৩

নতুন বলেছেন: মানুষের ব্রেন অনেক কাজ করে যেটা আমরা বুঝিনা।

যেমন অনেক সময় গাড়ী চালানোর সময় অন্যমনস্ক হয়ে পথ ভুল হয়ে যায়। কিন্তু গাড়ী চালানোতে কিন্তু ভুল হয় না। দূঘটনা ঘটেনা।

সেই সময়টা ব্রেনের একটা অংশ কিন্তু ঠিক মতন গাড়ী চালানোর কাজ করে যাচ্ছিলো। ট্রাফিক নিয়ম মেনে চলছিলো।

আরেকটা অংশ অন্য কিছু ভাবছিলো।

তেমনি ফুফুদের বিষয়ে যেই সব তথ্য আপনার কাছে ছিলো সেটা ব্রেন এনালাইস করে তাদের মৃত্যুর আশংকা করছিলো। যেটা হয়তো অবচেতন মনের ভাবনা কিন্তু আমাদের ব্যস্ত মনে সেটা ভাবিনি।

পদাতিক চৌধুরীর সাপ দেকার বিষয়টাও তেমন। তার অবচেতন মন সব মিলিয়ে সামনে বড় বিপদের আশংকা করছিলো।

আমি কয়েক দিন আগে খুন করেছি দেখেছি... বুঝতে পারতেছিনা কেন দেখলাম, কেমনে দেখলাম... আমিতো শান্তিবাদি মানুষ। জীবনে কারুর গায়ে হাত পযন্ত তুলিনাই। :(

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪২

মিরোরডডল বলেছেন:




ড্রাইভিং করার সময় মনের ভুলে পথ ভুল করা অথবা এক্সিট মিস করা এটা আমার প্রায়ই হয় । নতুন এতো সুন্দর করে বুঝিয়ে বলে যে বুঝতে খুব সুবিধা । এই যে ব্রেন আর গাড়ীর এক্সামপল, চমৎকার !
that means at the same time two different actions are possible.

হুম রাইট, ফুফুদের নিয়ে লজিকটা মনে ধরেছে । এরকমটাই হতে পারে ।

পদাতিক যে স্বপ্নের কথা বলেছে, এরকম কিন্তু আমি একবার দেখেছি । আমার লেখায় উল্লেখ করেছি নিজের মৃত্যু দেখা নিয়ে, এটাই সেটা । অনেকে বলে স্বপ্নে রং দেখা যায়না কিন্তু আমি দেখেছি । আমি এভারেজের চেয়ে একটু বেশীই টল । স্বপ্নে দেখেছি আমার চাইতেও বড় একটা সবুজ রঙের সাপ আমাকে পুরো পেঁচিয়ে ধরেছে এবং বাইট করেছে । তারপর আমার শরীর পয়জনিং হয়ে আমি মারা যাচ্ছি , ঠান্ডা শীতল হয়ে যাচ্ছে । ওই অবস্থায় ঘুম ভাঙ্গে মধ্য রাতে ৩/৪ টা বাজে ।

For long I was absolutely frozen, felt like cold. Then when I realised it was dream, it took me while to get back to normal state. Scary!!!


০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৬

মিরোরডডল বলেছেন:



আমি কয়েক দিন আগে খুন করেছি দেখেছি... বুঝতে পারতেছিনা কেন দেখলাম, কেমনে দেখলাম... আমিতো শান্তিবাদি মানুষ। জীবনে কারুর গায়ে হাত পযন্ত তুলিনাই।


যাকে খুন করা হয়েছে, সেকি একটু মাথা পাগলা, ইললজিক্যাল , পাগলের প্রলাপ বকে এই টাইপের ?????
হা হা হা ...... তাহলে আমি জানি কা কে খুন করা হয়েছে :)
kidding!

আচ্ছা এই স্বপ্ন আমিতো অলরেডি মেনশন করেছি এই লেখায় । সিরিজ আকারে দেখেছি ফিউ উইক্স ধরে তিন পর্বে । প্রথম চিন্তা আমার মাথায়ও এটাই এসেছিলো, লোকে বলে যা ভাবে তাই দেখে, কিন্তু আমিতো কাউকে খুন করার কথা ভুলেও ভাবিনি , তাহলে আমি কেনো দেখলাম । :|

আমিও একজন শান্তিপূর্ণ মানুষ । কোন গ্যাঞ্জামে নেই কিন্তু ইউ নো হোয়াট? হয়তো কেউ যদি সিচুয়েশন করায় সেরকম তাহলে হেল্পলেস । বলা যায়না হয়তো যৌথভাবে এই খুন সংগঠিত হবে । একজন ব্লগার কমবে আর দুইজন জেলে ।
হা হা হা... I cant stop laughing :)

নাহ ! অনেক ফান করলাম, এটা ঠিক না । সবাই ভালো থাকুক যার যার মতো করে ।



৩১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৩০

ঠাকুরমাহমুদ বলেছেন:




সবার মন্তব্য পড়লাম, সবাই বেশ ভালো মন্তব্য করেছেন। ব্যাখাতীত অনেক কিছুই আছে তবে আপনার সমস্যাটি ব্যাখ্যা করার মতোই। এটি ব্যাখ্যার বাইরে নয়। যাইহোক আপনি গান পছন্দ করেন। আপনার জন্য আমার প্রিয় একটি গান।



০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৬

মিরোরডডল বলেছেন:




অনেকদিন পর ঠামা আমার পোষ্টে !
এর মাঝে অনেকগুলো গেছে ।

ঠামা ঠিকই বলেছে । ব্যাখ্যা অবশ্যই আছে ।
কখনও আমরা সেটা জানি, আবার কখনওবা জানিনা ।

হেমন্তের গানটা সুন্দর ।
গানের ভিডিওতে নদীর যে ছবিগুলো, দারুণ !!!!!

অনেকই থ্যাংকস ঠামা ।



৩২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:০১

শুভ_ঢাকা বলেছেন: But life is a full package of happiness & sadness. These are belonged to each other which we cant deny. All you can do, keep loving, he is always with you.


মিরোরডল,

অনেক সুন্দর ও বাস্তব কথা বলেছেন। এই কথাগুলো আমি বারবার পড়বো। থ্যাংকস আ লট। আবারও আসবো।

view this link

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৮

মিরোরডডল বলেছেন:




হ্যাঁ শুভ লেখাগুলো পড়বে, এটা একধরণের সেলফ কাউন্সিলিং হয় ।
আমরা যখন মেন্টালি একটু ডাউন থাকি, তখন প্রিয় কিছু পড়লে ওটা মোটিভেট করে ।
অবশ্যই আসবে শুভ , এনিটাইম ।

রোমিও এন্ড জুলিয়েটের থিম সং ওয়ান অভ মাই টপ মোস্ট ফেবারিট ।
ইন্সট্রুমেন্টালও । আমি কি এটা এর আগে একবার দিয়েছিলাম কিনা মনে করতে পারছি না ।
সবার সাথে এতো বেশী লিংক শেয়ার করি এখানে !




৩৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:০৫

শুভ_ঢাকা বলেছেন: আজ সকালে আনন্দবাজার পত্রিকায় ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি উপর এই লেখাটি পড়ছিলাম। উনি খুব প্রভাবশালী নেতা ছিলেন। উনার এক সাংবাদিকের সাথে অনেক বছরের সম্পর্ক ও সখ্যতা গড়ে উঠেছিল। তার সাথে অবসর সময়ে গল্প করতেন। আজ সেই সাংবাদিক প্রণব মুখার্জিকে নিয়ে একটা আর্টিকেল লিখেছেন। আর্টিকেলের শেষ প্যারায় সাংবাদিকে লিখেছেন।

শেষ বার হাসপাতালে যাওয়ার তিন দিন আগে দেখা হওয়ায় বলেছিলেন, ‘‘এই করোনা নিয়েই হয়তো চলে যাব।’’ বুকটা ছ্যাঁৎ করে উঠেছিল। উনি হয়তো তাঁর প্রখর মস্তিষ্ক দিয়ে টের পেয়েছিলেন সেই ‘নিঠুর খেলা’র দিন এসে গিয়েছে। শুনতে পেয়েছিলেন তাঁর সুবিপুল খেলার মাঠ ছেড়ে চলে যাওয়ার সেই ‘ভীষণ ভেরী’।

view this link

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৪

মিরোরডডল বলেছেন:




থ্যাংকস ফর শেয়ারিং দিজ লিংক শুভ । যেকোনো মৃত্যুই খুব কষ্টের । প্রতিটা মানুষের জীবনে কতো স্টোরি !
এট দ্যা এন্ড অব দ্যা ডে সবাই মানুষ, সবারই আছে হাসি কান্না দুঃখ আনন্দ বেদনার অনুভূতি ।
চলে যাবার পর এসবকিছুই শুধুই স্মৃতি ।

কোট করা কথাগুলো পড়ে সত্যি মন খারাপ হয় । তারপরও সব পাশে সরিয়ে রেখে সামনে যেতে হয় ।
তানাহলে যে জীবন থেমে যাবে । ভালো থাকুক শুভ । এগুলো বেশী বেশী পড়ার দরকার নেই, মন খারাপ হবে ।

প্রিয় মুভির প্রিয় একটি দৃশ্য, অরিজিনালটাই বেশী ভালো লাগে । কিছুক্ষণ ভালো কাটুক ।






৩৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৩

রামিসা রোজা বলেছেন:
এটাই মনে হয় অবচেতন মনের এবং রক্তের সম্পর্কের একটা মিথস্ক্রিয়া । দেখবেন খুব কাছের মানুষের কোন বিপদ হলে
বুকের ভেতরটা অস্থিরতায় ভরে উঠে ।

রহস্যময় লেখায় রহস্যময়ী ভালোলাগা ।

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৩

মিরোরডডল বলেছেন:




সুন্দর বলেছেন রামিসা ।
ফ্রেন্ডের বাবারটা যদিও না, কিন্তু ফুফুদেরটা ইউ ক্যান সে রক্তের টান ।
সত্যি কতকিছুই ঘটে যায় এই ছোট জীবনে !
তার কতটুকুই বা আমরা জানি ।

Absolutely truth.
কাছের মানুষগুলোর কিছু হলে, ভীষণ অস্থির লাগে ।
থ্যাংক ইউ সো মাচ রামিসা রহস্যময়ী ভালোলাগার জন্যে :)



৩৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০৭

শুভ_ঢাকা বলেছেন: মিরোরডল,

একটা বাংলা গানের লিংক দিতে ইচ্ছা হলো।

view this link

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪৫

মিরোরডডল বলেছেন:

গানটা সুন্দর, অনেক অনেক আগে শুনেছিলাম ।
থ্যাংক ইউ শুভ ।

৩৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:১৩

কবিতা পড়ার প্রহর বলেছেন: হাউ মাউ খাউ ভূতের গন্ধ পাও - ভূতেদের দিনরাত্রী

আমার সত্যিকারের ভূতেদের কাহিনী পড়েন।

০৭ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৪৭

মিরোরডডল বলেছেন:

গুড টু নো আপুটাও ভুতের গল্প লিখেছে ।
নিশ্চয়ই পরবো :)

৩৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৫

আখেনাটেন বলেছেন: এই কাভারটি বেশ........ :D

০৮ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:১০

মিরোরডডল বলেছেন:



হ্যাঁ আনা অরিজিনালের চেয়ে কাভারটা ভালো হয়েছে ।
এই গানটা শুনবে আনা, জেমস আর্থারের এটাও অরিজিনালের চেয়ে কাভার অনেক বেশী সুন্দর ।


'I knew I loved you then
But you'd never know

I know I needed you
But I never showed

I'm so in love with you
And I hope you know

Just say you won't let go'







৩৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:১৫

নতুন বলেছেন: হয়তো কেউ যদি সিচুয়েশন করায় সেরকম তাহলে হেল্পলেস । বলা যায়না হয়তো যৌথভাবে এই খুন সংগঠিত হবে । একজন ব্লগার কমবে আর দুইজন জেলে ।
হা হা হা... I cant stop laughing :)


অনেক ঠান্ডা মাথার মানুষও হিটঅফদা মোমেন্টে কিন্তু অনেক কঠিন কাজ করে ফেলে।

আমি একবার প্রথম প্রথম যখন ঢাকা গিয়েছিলাম। বন্ধুর ঘড়ি বাসের জানালা দিয়ে টান দিয়ে ছিনিয়ে নেওয়ার পরে তাকে বাস থেকে নেমে দৌড়ে ধরেছিলাম তাও কারওয়ান বাজারে।

চিন্তা ভাবনা করলে অবশ্যই সেটা কেউই করতো না। =p~

আমি ব্যক্তিগত ভাবে ঘুমিয়ে স্বপ্ন খুবই কম দেখি। আর দেখলেও ভুলে যাই।

১০ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩১

মিরোরডডল বলেছেন:



আমি একবার প্রথম প্রথম যখন ঢাকা গিয়েছিলাম। বন্ধুর ঘড়ি বাসের জানালা দিয়ে টান দিয়ে ছিনিয়ে নেওয়ার পরে তাকে বাস থেকে নেমে দৌড়ে ধরেছিলাম তাও কারওয়ান বাজারে।

এতো দেখছি আমাদের হিরো, রিয়েলি ব্রেভ !
সত্যি খুব কম মানুষই এ কাজ করবে । তাও আবার এমন ব্যস্ত এলাকায় ।
নতুনের রক্ত গরম ছিলো । বাট ইউ ডিড গুড জব, এটাই করা উচিৎ ।

তরুন বয়সে আমরা অনেক কিছুই করি যেটা পরে অবাস্তব বলে মনে হয় ।
আমি একবার আমার কয়েকজন ফ্রেন্ডের সাথে ট্র্যাভেল করতে যেয়ে ভয়াবহ কাজ করে আসছি যেটা লাইফ রিস্ক । আমরা টেকনাফ থেকে সেন্ট মার্টিন গিয়েছি একটা ছোট ট্রলারে, ইঞ্জিন বোট যেটা । কোন ছাউনিও ছিলোনা । জাস্ট এ সিম্পল খোলা বোট ।

ফেরাটা ছিল আরও ভয়াবহ । সন্ধ্যার পর সেই ছোট বোট নিয়ে সেন্ট মার্টিন থেকে টেকনাফে যাত্রা , ওয়েদার ভালো ছিলোনা, মাঝপথে বৃষ্টি শুরু , রাতের অন্ধকার বড় বড় ঢেউ, মনে হচ্ছিলো যে কোনও সময় নৌকাটা উলটে যাবে । এভাবে করে যখন রাত দশটার পর নাফে রিটার্ন করি, মনে হয়েছিলো এটা সেকেন্ড লাইফ । একটুর জন্য বেঁচে গেছি ।

এটাকেই বলে হট ব্লাডেড ইয়ুথ । সেসময় কিছুই ভয় পেতাম না , সবই ফ্যান্টাসি !
এখন যদি আমাকে মিলিয়ন ডলার অফার করে এটা করতে, I’m not gonna go for it. No way :)


৩৯| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৩:১৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: আরে আপনি দেখি আমার মতই উদ্ভট সব স্বপ্ন দেখেন।

আমার স্বপ্নগুলো মাঝে মাঝে সত্যি হয়ে যায় এজন্য ভয় লাগে আপি, কষ্টের স্বপ্নগুলো আত্মীয় স্বজনদের মাঝে অসুস্থতার খবর নিয়ে আসে ।

আর কিছু স্বপ্ন দেখতেই ইচ্ছে করে কিন্তু ঘুম ভেঙ্গে যায় :(

১০ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫২

মিরোরডডল বলেছেন:



হ্যাঁ ছবিপু, সত্যি হয়ে গেলে ভয় লাগাটাই স্বাভাবিক ।
হুম, এটাও ঠিক সুন্দর স্বপ্ন দেখে ঘুম ভেঙ্গে গেলে মনে হয় আহা আরও একটু কেনো হলো না !
এরপর কি হতে পারতো , স্পেশালি রোম্যান্টিক ড্রিম হলে, হা হা হা :)
থ্যাংকস আপুটা ।


৪০| ১০ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:১৫

শুভ_ঢাকা বলেছেন: আমরা টেকনাফ থেকে সেন্ট মার্টিন গিয়েছি একটা ছোট ট্রলারে, ইঞ্জিন বোট যেটা । কোন ছাউনিও ছিলোনা । জাস্ট এ সিম্পল খোলা বোট ।

মিরোরডল,

খাইছে আমারে! মিরোরডল দেখি অল্প বয়স থেকেই টমবয়। :D ... কিডিং

view this link

১০ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:৩৬

মিরোরডডল বলেছেন:



টমবয় হা হা হা......
ঐযে বললাম তরুন বয়সে রক্ত গরম থাকলে যা হয় আর কি :)
আসলেই এখন আমাকে দিয়ে ওই কাজ কখনোই হবেনা ।

পাগলামি বরাবরই ছিলো, আগে বেশী, এখন কম ।
এখন অন্যরকম এই যেমন দুই মাস আগে জুলাইয়ের পূর্ণিমাতে সিডনির বাইরে কান্ট্রিসাইডে গিয়ে উইন্টারে ফ্রিজিং কোল্ডে সারারাত খোলা আকাশের নীচে চাঁদের আলোয় জোৎস্না স্নাত হওয়া । এরকম ছোটোখাটো পাগলামি গুলো এখনও হয় ।

লানা ডে এই গানটা আমার গান পোষ্টে আছে, খুবই প্রিয় ।
লানার আরেকটা গান ভালো লাগে ।








৪১| ১২ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৩৪

খায়রুল আহসান বলেছেন: স্বপ্নের মাধ্যমে ভবিতব্যের আভাস পাওয়া আমাদের ধর্মমতেও স্বীকৃত বলে মনে হয়, তবে তা কোন নির্দিষ্ট আমল দ্বারা ছকে বাঁধা পথে অর্জন করা সম্ভব নয়। শুনেছি স্বপ্নে নিজের বা নিজেদের কারো মৃত্যু দেখলে সেটা অন্যের মৃত্যু সংবাদ আনতে পারে, আবার অন্যেরটা নিজেদের। দাঁত পড়া স্বপ্ন দেখে আমি কয়েকবার অন্যের মৃত্যু সংবাদ পেয়েছি।
আবার এটাও কোন কোন বুজুর্গ ব্যক্তির কাছ থেকে শুনেছি যে প্রত্যেক মানুষ তার মৃত্যুর ৪০ দিন আগে থেকে মৃত্যুর সংকেত পেতে থাকেন। যদি তিনি এ ব্যাপারে সতর্ক থাকেন তবে তা বুঝতে পারেন, কিন্তু কোনক্রমেই তা অন্যের কাছে প্রকাশ করতে পারেন না। বিশেষ করে সৎকর্ম সম্পাদনকারী ব্যক্তিগণ তা বুঝতে পারেন।

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৪১

মিরোরডডল বলেছেন:



হ্যাঁ, এরকম কিছু কথা প্রচলিত আছে আর সেটা যখন কাকতালীয় ভাবে মিলে যায় , তখন মানুষ আরও বেশী সেটা বিশ্বাস করে । বিভিন্ন মনিষীর বিভিন্ন মতবাদ । কোনটা যে সঠিক সেটাই রহস্য ।

৪২| ১২ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:২৭

খায়রুল আহসান বলেছেন: মাঝে মাঝে স্বপ্নে দেখি আমার মৃত্যু হয়েছে, কিংবা মরে যাচ্ছি। ভীষণ ভারাক্রান্ত হয়ে যখন ঘুম ভেঙে দেখি যে শ্বাস নিচ্ছি, তখন স্রষ্টার প্রতি মনটা কৃতজ্ঞতায় ভরে যায়। রাত গভীর হোক কিংবা ভোর, উঠে জানালার পাশে দাঁড়াই। গভীর রাতের সৌন্দর্য, সেটা কৃষ্ণপক্ষের হোক কিংবা শুক্লপক্ষের, কিছুক্ষণ উপভোগ করে আবার ফিরে আসি। সুবহে সাদিক হয়ে গেলে ফজরের নামাযে দাঁড়িয়ে যাই। প্রতিটি নিঃশ্বাসের জন্য স্রষ্টার প্রতি অপার কৃতজ্ঞতা!
সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এর মন্তব্যটা ভাল লেগেছে। চাঁদগাজী এর কাছে আপনার গানটা ভয়ংকর সুন্দর মনে হয়েছে, এ কথাটা জেনেই কেন যেন খুশি হ'লাম।
পদাতিক চৌধুরি বলেছেন: কিছু জায়গায় বোধহয় ব্যাখ্যা পাওয়া যায় না। সেই সাথে এটাও যোগ করছিঃ কিছু কিছু ব্যাখ্যাতীত বিষয়েও বিশ্বাস রাখতে হয়।
সুন্দর, সাবলীল লেখা, সেই সাথে বাড়তি পাওনা কিছু সুন্দর গান। Summerwine এবং Starry Starry Night আমার দুটি পছন্দের গান।
পোস্টে পনেরতম প্লাস + +।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:২৬

মিরোরডডল বলেছেন:



সেইম হিয়ার । যখন দেখি মারা যাচ্ছি আর ঘুম ভেঙ্গে বুঝি ওটা স্বপ্ন ছিলো , সেই অনুভূতিটা সত্যিই অন্য রকম ।

রাত গভীর হোক কিংবা ভোর, উঠে জানালার পাশে দাঁড়াই। গভীর রাতের সৌন্দর্য, সেটা কৃষ্ণপক্ষের হোক কিংবা শুক্লপক্ষের, কিছুক্ষণ উপভোগ করে আবার ফিরে আসি। সুবহে সাদিক হয়ে গেলে ফজরের নামাযে দাঁড়িয়ে যাই। প্রতিটি নিঃশ্বাসের জন্য স্রষ্টার প্রতি অপার কৃতজ্ঞতা!
চমৎকার বলেছেন ।

ঠিক, ওদের সবার মন্তব্য পড়ে অনেক ভালো লেগেছে ।
গানগুলো পছন্দ হয়েছে জেনে খুশী হলাম ।
অনেকই থ্যাংকস এতো নাইস মন্তব্যের জন্য ।

৪৩| ১২ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার ফুফুর ব্যাপারে যে স্বপ্ন দেখেছেন এটা আল্লাহ আপনাকে দেখিয়েছে। আপনি বিশ্বাস না করলেও আমি বিশ্বাস করি। ভালো ও সরল মনের মানুষদের আল্লাহ এভাবে বার্তা পাঠান। আমার বড় ভাই আমার মা মারা যাবার পর বলেছে যে তার আগের রাতে সে স্বপ্ন দেখেছে যে আমার মা ধীরে ধীরে ছোট হয়ে একটা ছোট পুতুলের আকৃতি নিয়ে মিলিয়ে যাচ্ছে। আমার ভাইটা মানসিকভাবে প্রতিবন্ধী। তবে প্রথম অংশে যে স্বপ্নগুলির কথা লিখেছেন এগুলি মনের বিক্ষিপ্ত চিন্তা। সত্য স্বপ্ন সাধারণত ভোরের দিকে দেখানো হয়। আপনার লেখা অর্ধেক পড়ে লিখলাম। বাকিটা পড়ার পর আবার লিখব ইনশাল্লাহ।

১৪ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৪৩

মিরোরডডল বলেছেন:



সাচুর ভাইয়ের মানসিক অবস্থার কথা জেনে মনটা খারাপ হলো ।
আশা করি উনি ভালো আছেন ।
স্বপ্নটা খুবই অদ্ভুত, ছোট হতে হতে মিলিয়ে যাওয়া ।

৪৪| ১২ ই সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:০২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আল্লাহ তার প্রিয় বান্দাদের এভাবে স্বপ্ন দেখায়। আপনি কাকতালীয় বললেও এগুলি কাকতালীয় না (প্রথম অংশের বিক্ষিপ্ত স্বপ্ন ছাড়া)। স্বপ্নের প্রকৃতি থেকেই আপনি ধীরে ধীরে বুঝে যাবেন কোনটা বিক্ষিপ্ত চিন্তা আর কোনটা সত্যি স্বপ্ন। আমাদের রসুল (সাঃ) ফজরের নামাজের পরে সাহাবীদেরকে জিজ্ঞেস করতেন কে কি স্বপ্ন দেখেছে। উনি (সাঃ) শোনার পর এগুলির ব্যাখ্যা দিতেন। কাজেই স্বপ্ন আল্লাহর বার্তা পাঠানোর মাধ্যম। শেষ জমানায় ভালো মানুষদেরকে সত্যি স্বপ্ন দেখান হবে। শেষ জমানা হয়ত চলে এসেছে। আমাদের ধর্মে ইস্তেখারা বলে একটা জিনিস আছে। এর মাধ্যমে কোনও সঙ্কটপূর্ণ সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য রাতে বিশেষভাবে দোয়া পরে ঘুমালে স্বপ্ন মারফত সঠিক সিদ্ধান্তের দিক নির্দেশনা দেয়া হয় আল্লাহর তরফ থেকে। এক রাতে না হলে কয়েকদিনের মধ্যে জানা যায়। অনেক সময় স্বপ্ন ছাড়াও মানুষের মনে সঠিক সিদ্ধান্তের ব্যাপারে একটা অদৃশ্য ইঙ্গিত গেথে দেয়া হয় এই পদ্ধতিতে, ফলে সে নিজের মনেই সঠিক সিদ্ধান্তকে বুঝতে সক্ষম হয়। কাজেই আপনাকে পরামর্শ দেব আল্লাহর দিকে আরও ঝোঁকার জন্য। কে কি বলল বা ভাবল তার পরওয়া করবেন না। এই ধরনের সত্যি স্বপ্ন দেখার সৌভাগ্য সবার হয় না। তাই ব্যাপারটা হালকাভাবে নেবেন না।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৪৬

মিরোরডডল বলেছেন:


আমাদের ধর্মে ইস্তেখারা বলে একটা জিনিস আছে।
জিনিস না, ওটা একটা প্রেয়ার । আই নো আবাউট ইট ।


কে কি বলল বা ভাবল তার পরওয়া করবেন না।
রাইট, আই অলওয়েজ গো উইদ মাই হার্ট ।

অনেক সুন্দর কথা বলেছে সাচু ।
থ্যাংকস ফর বিং সো থটফুল ।






৪৫| ১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:২৪

কবিতা পড়ার প্রহর বলেছেন: ডলু আপা
কাল রাতে চিলেকোঠা ৭ পোস্ট দিয়েও আপনি নাই সলুআপা নাই তাই উঠায় নিলাম। আপনাকে দেখে আবার দিলাম।

আপনি ওমেরা আপা ঢুকিচেপা আপা আর সলুআপা না পড়লে ভালো লাগেনা।

১৫ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৩৫

মিরোরডডল বলেছেন:

অবশ্যই পড়তে আসছি সুন আপুটা ।

৪৬| ২০ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:৫০

কবিতা পড়ার প্রহর বলেছেন: আপু চিলেকোঠায় নেমনতন্ন আমার ছুটির দিনে।

২০ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:১৫

মিরোরডডল বলেছেন:

পড়েছি আপু :)

৪৭| ২১ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:২৬

মনিরা সুলতানা বলেছেন: ভয়ের স্বপ্ন দেখার পরের অনুভূতি ই বেশি ভয়ংকর।

২৩ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:৩৫

মিরোরডডল বলেছেন:



ঠিক বলেছো মনিপু ।
ঘুম ভাঙ্গার পরও রিঅ্যাকশন থাকে ।
অনেক থ্যাংকস আপু ।


৪৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫৭

নাসরিন ইসলাম বলেছেন: পুরাই থ্রিল

৩০ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৫:২৪

মিরোরডডল বলেছেন:

হুম সেটাই :)





আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.