নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেবার মতো তেমন কোন পরিচয় আমার নেই। আমি মানুষ, চমৎকার এই পৃথিবীর চমৎকার সব ঘটনা দেখে এখন পর্যন্ত চমৎকৃত। আর তাই লেখালিখির মাধ্যমে সেটা কিছুটা প্রকাশ করতে চেষ্টা করি।

অরুপম

সত্য সুন্দর মানবিক পৃথিবীর আকাঙ্ক্ষায়

অরুপম › বিস্তারিত পোস্টঃ

পিছুটান

১৮ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৯


এই যে শিশুরা এতো সুখী, কেন জানেন? কারন তাদের কোন পিছুটান থাকে না। জগতে প্রকৃত সুখী কেবল তারাই হতে পারে যাদের কোন পিছুটান থাকে না। না জীবনের, না মৃত্যুর, না পরিবারের, না পরিজনের, না স্বার্থের, না ভালোবাসার- কোন কিছুরই না। লোকে বলে পাগলরা সুখী হয়। কেন হয় জানেন? কারণ তার পকেট ভর্তি টাকা কিংবা পেট ভর্তি খাবার নেই- এটা নিয়ে তার কোন মাথাব্যথা নেই।

জন্মের পর থেকেই আমরা একটা পরিবারে বড় হই, পরিবারের মায়ায় পড়ে যাই, একটা বন্ধনে আবদ্ধ হয়ে যাই। সৃষ্টি হয় একটা পিছুটানের। এই পিছুটান আমরা সারাজীবনেও আর ছাড়াতে পারি না। সেই পিছুটান থেকেই আমাদের মাথায় উপার্জনের চিন্তা, বেঁচে থাকার চিন্তা, ভালোবাসার চিন্তা, টিকে থাকার চিন্তা, সব চিন্তা ঘুরে। যে মানুষটা কাজ করে শুধুই আনন্দ থেকে কিংবা যে ছাত্র শুধুই জ্ঞান অর্জনের জন্য পড়ে সে প্রকৃত কাজের আনন্দটা পায়। কারন কাজে ব্যর্থ হওয়ার কোন হতাশা কিংবা পরীক্ষায় অকৃতকার্য হওয়ার কোন ভয় তাদের নেই।

আমার প্রথম পড়া উপন্যাস হলো "পদ্মা নদীর মাঝি"। আমার পড়া একটি শ্রেষ্ঠ উপন্যাস। নবম শ্রেণির পাঠ্য ছিল এটা। নবম শ্রেণিতে উঠার আগেই প্রায় ৫ বার পড়ে ফেলেছিলাম। চমৎকার লেখা। এটা অবশ্য আমার পাঠ্য ছিল না। অথচ আমার যারা সিনিয়র শিক্ষার্থী ছিল তাদের কাছে এটা মোটামুটি বিরক্তিকর ছিল। কারন তারা এটা পরেছিল পরীক্ষায় পাশ করার জন্য। আর আমি এটা পড়েছিলাম শুধুই পড়ার আনন্দ নেয়ার জন্য। পরীক্ষায় পাশের কোন পিছুটান আমার ছিল না।

সুখের পেছনে ছুটি আমরা। কিন্তু তার আগে নিজেকে পিছুটান মুক্ত করতে পারলে তবেই পুরোপুরি সুখী হওয়া সম্ভব। আর পুরোপুরি পিছুটানমুক্ত হওয়া যেহেতু কখনোই সম্ভব নয়, তাই পুরোপুরি সুখী হওয়ার চিন্তাটাও বাদই দিতে হবে আমাদের।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১১:১০

আরোগ্য বলেছেন: নির্মল আনন্দ এ পৃথিবীর জন্য নয়।

১০ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

অরুপম বলেছেন: আর ঠিক সেজন্যই মানুষ কখনোই তৃপ্ত হতে পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.