নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দেবার মতো তেমন কোন পরিচয় আমার নেই। আমি মানুষ, চমৎকার এই পৃথিবীর চমৎকার সব ঘটনা দেখে এখন পর্যন্ত চমৎকৃত। আর তাই লেখালিখির মাধ্যমে সেটা কিছুটা প্রকাশ করতে চেষ্টা করি।

অরুপম

সত্য সুন্দর মানবিক পৃথিবীর আকাঙ্ক্ষায়

অরুপম › বিস্তারিত পোস্টঃ

প্রশংসা ও তেলবাজি: আমাদের ডাবলস্ট্যান্ডার্ডবাজি

২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:৪১

প্রশংসা এবং তেলবাজি- এ দুটো ব্যাপারই যখন সমানে চলছে তখন এর পক্ষে বিপক্ষে দুটো দল দাড়িয়ে গেছে। একদল তেলবাজি ছাড়া প্রশংসা করতে পারেন না। আরেকদল মনে করেন প্রশংসা মানেই তেলবাজি। এদের মধ্যে কে ভুল আর কে সঠিক সেই বিস্তর আলোচনায় যাওয়ার আগে একটি বিষয় আমি বলতে পারি যে-দুটো দলেরই চিন্তাভাবনা এবং বোধশক্তির যথেষ্ট সীমাবদ্ধতা রয়েছে।
প্রথম দলটি, যারা তেলমর্দনের মাধ্যমেই প্রশংসা করে থাকেন,তাদের ব্যাপারে একটি কথা বলতে হয় যে, হয় তারা তেলমর্দনকেই প্রশংসা হিসেবে গুলিয়ে ফেলেন, আর না হয় তো প্রশংসা কিভাবে করতে হয় সেই ক্ষমতাটিই তাদের নষ্ট হয়ে গেছে অথবা ক্ষমতাটা তাদের কখনোও ছিলই না। জগত জুড়ে কালে কালে প্রশংসার ভাষা-বাণী-ধরন পাল্টালেও প্রশংসার অর্থ এবং উদ্দেশ্য প্রাথমিকভাবে বলতে গেলে একই আছে-অন্যকে ভালো কিছুতে সমর্থন করা যেন সে অধিকতর আগ্রহী হয়। না হয় তো অন্তত আগ্রহটা যেন সে ধরে রাখে। এই “ভালো”র অনেকরকম অর্থ, অনেকগুলো দিক কিংবা অনেকগুলো আঙ্গিক থাকতে পারে। আমি আপাতত সে দিকে আলোকপাত করছি না।
প্রথম দলটি, যারা তেলবাজিকেই প্রশংসা বলে ভুল করেন, তাদের একধরনের বুদ্ধিবৃত্তিক সীমাবদ্ধতা রয়েছে বলেই আমার ধারনা। হয় তারা প্রশংসাটাকে আলাদা করতে পারেন না; গুলিয়ে ফেলেন, আর নয়তো তারা ইচ্ছে করে এটা করেন। যেটাই হোক না কেন, এতে করে কেবল তাদের মানসিক দৈন্যতাটাই প্রকাশ হয়।
দ্বিতীয় দলটি, যারা প্রথম দলের উপর খুবই বিরক্ত এবং তাদের প্রশংসার ধরনে আতঙ্কিত, তারা প্রথম দল তেলবাজিকে প্রশংসা বলে মনে করেন বলে প্রশংসা করাটাই বন্ধ দিতে চান। তাদের চিন্তাটা অনেকটা এমন যে, তেলেভাজা খেলে অম্বল হয় বলে তারা তেলেভাজার দোকানই বন্ধ করে দিবেন। কিন্তু তারা এটা বুঝতে চান না যে- অম্বলের কারন তেলেভাজা নয় বরং পোড়া, নিম্নমানের তেল এবং জিভের অতিরিক্ত লোভ। আপনি একটা ভুল ধারনাকে আঘাত করবেন ভালো কথা; করুন। কিন্তু তার সাথে অন্য একটা ভালো ব্যাপারকেও আঘাত করবেন শুধু এই কারনে যে ভুল-শুদ্ধ মিলেমিশে একাকার হয়ে যাচ্ছে, তবে তো পৃথিবী থেকে প্রশংসা নামের এই চার অক্ষরের শব্দটিই উঠিয়ে দিতে হয়।
প্রথম দলটির মতো দ্বিতীয় দলটির একই রকম সীমাবদ্ধতা রয়েছে এবং এর ফল ভয়াবহ। তারা কিন্তু প্রথম দলটির তেলমর্দন স্বভাব পরিবর্তনের জন্য দলটির যে বুদ্ধিবৃত্তির বিকাশসাধন দরকার সেটি বলেনও না, করেনও না। একই সাথে তারা নিজেকে অন্যের প্রশংসা করা থেকে বিরত রাখেন; পাছে সেটি তেলবাজিতে পরিনত হয়। এতে করে তারা যে প্রকারান্তে প্রথম দলটিকে আরো তেলমর্দনের বিস্তর সুযোগ তৈরী করে দিলেন সেটি তারা বুঝতেই পারেন না। তাদের এই প্রশংসা-বিরতির কারনে তেলমর্দন গ্রুপের যে কোনও ক্ষতিবৃদ্ধি হবে না সেটি তাদের কিভাবে বুঝানো যাবে তা আমার ঠিক বুঝে আসছে না।
এটা অবশ্যই সত্যি যে যারা সত্যিকার অর্থেই ভালো কিছু করেন তারা প্রশংসার কাঙ্গাল নন। কিন্তু এখানে ব্যাপারটি কাঙ্গালিপনার না। প্রশংসা প্রতিটি মানুষকেই উদ্দীপ্ত করে। এতো বড় সত্যটিকে যদি আমরা অস্বীকার করি কিংবা স্বীকার করা থেকে বিরত থাকি তবে তা কেবল আমাদের চিন্তার সীমাবদ্ধতা, ডাবলস্ট্যান্ডার্ডবাজিকেই প্রকাশ করে। আপনি প্রশংসা নাই করতে পারেন কিন্তু তেলবাজি বন্ধের জন্য আপনার প্রশংসা বন্ধের কথা বলা উচিত না। কোন সংবেদনশীল মানুষ তা করে না। আপনি মুখে বলবেন প্রশংসা করা দরকার, ভালো কাজের প্রশংসা করা উচিত, কিন্তু কখনোও করবেন না, তেলবাজদের মতো প্রশংসার গুষ্টি উদ্ধার করবেন, আবার আশা করবেন মানুষ ডজন ডজন ভালো কাজ করবে। বলি কি, এতো ডাবলস্ট্যান্ডার্ড আর সীমাবদ্ধ চিন্তা না করলেই কি নয়? যুদ্ধ সবসময় রাজ্য জয়ের জন্য করা হয় না, নিজ রাজ্যকে পরাজয়ের হাত থেকে বাঁচাতেও যুদ্ধে নামতে হয়।


মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০১৯ ভোর ৪:১১

জুনায়েদ বি রাহমান বলেছেন: মাত্রাতিরিক্ত তেল দিলে স্বাদ নষ্ট হয়ে যায়। না দিলেও স্বাদ হয় না। প্রকৃত স্বাদ পেতে পরিমাপ জানাটা জরুরি।

তবে আমার মনে হয়, যারা মাত্রাতিরিক্ত তেলবাজি করেন, তাদের চাইতে যারা তেল ইউজ'ই করেন না তারা ভালো। মিথ্যে প্রশংসা করার চাইতে না করাই ভালো।
কারণ, মিথ্যা - মরীচিকার মতো। ভ্রম। মিথ্যার উপর ভিত্তি করে কেউ আকাশে উঠলে; পড়ে মরাও যেতে পারে!

ভাবনা ভালো লেগেছে।

২৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫০

অরুপম বলেছেন: সেটাই। আমাদের পরিমাপটা জানা জরুরি।

২| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:২১

রাজীব নুর বলেছেন: প্রশংসা ও তেলবাজি না করলে সমস্যা আছে।
এই সমাজ তো সহজ সরল সুন্দর না।

২৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫৪

অরুপম বলেছেন: আমরাই সমাজ।

৩| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৪৬

নীল আকাশ বলেছেন: কঠিন সমস্যা!!! ডিম আগে না মুরগী আগে?
পদ আগে না প্রসংশা আগে?
আপনি বরং আওয়ামী লীগের মন্ত্রীদের জিজ্ঞেস করলে পারতেন!!!

২৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫৩

অরুপম বলেছেন: আসলে রাজনীতিবিদ না, তেলানোটা আমাদের স্বভাবে দাড়িয়েছে।

৪| ২৮ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: ভালোকাজের প্রশংসা করা উচিৎ। তবে মন্দ কিছু বর্জন করা উচিৎ ।

২৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ২:৫৫

অরুপম বলেছেন: অতি অবশ্যই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.