নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মানুষের চেয়ে বড় কিছু নেই।

মুজিব রহমান

মুক্তচিন্তা ও বিজ্ঞানমনষ্ক মানুষ; আস্থা বিবর্তনে; এমএসসি পদার্থ বিদ্যা; ভাললাগে সাহিত্য; অপছন্দ ঘুষ-দুর্নীতি; ভালোলাগে না ধর্ম ও রাজনৈতিক আলাপন।

মুজিব রহমান › বিস্তারিত পোস্টঃ

আসুন এদের (থা)পড়াই!

২৩ শে মে, ২০২০ দুপুর ১:৩৩

১। মার্কিন প্রেসিডেন্ট ডুনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাসে সর্বোচ্চ আক্রান্ত হওয়া ও মৃত্যু তার জন্য সম্মানের। গবেষকগণ বলেছেন, ট্রাম্প যদি স্বাস্থ্য বিভাগের অনুরোধ শুনে আর মাত্র ৭ দিন আগে লকডাউন শুরু করতো তাহলেও অন্তত ৬০% আক্রান্ত ও মৃত্যু কম হতো। বিশ্বব্যাপী বর্ণ বিদ্বেষ, ধর্ম বিদ্বেষ ছড়িয়ে কোট কোটি মানুষের জীবন বিপন্ন করে দিয়েছেন। সব দায় অন্যের উপর চাপাতে তিনি সিদ্ধহস্ত। জলবায়ু, বিশ্বস্বাস্থ্য ইত্যাদি বিষয়ে তিনি অর্থ প্রদান বন্ধ করে দিচ্ছেন। এই অর্বাচিন, গাড়লটাকেই সবচেয়ে বেশি (থা)পড়ানো দরকার।ওখানে আক্রান্ত ১৬.৫ লক্ষ, মৃত্যু ১ লক্ষ।

২। ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বলসোনারো বলেছেন করোনাভাইরাস প্রতিরোধে তার কিছুই করার নেই। ব্রাজিলের মহাকাশ সংস্থার তথ্য থেকে দেখা গেছে যে, অ্যামাজনে বন উজাড়ের হার মাত্র এক বছরের মাথায় ৮৮% বৃদ্ধি পেয়েছে। আমাজন বনকে পৃথিবীর ফুসফুস বলতে তিনি অস্বীকার করেছেন। তিনি এই গ্রহকে বাঁচানোর উপায় হিসাবে মানুষকে একদিন পর পর মলত্যাগ করার পরামর্শ দিয়েছেন। এই শাখামৃগ, রামছাগল, গাধাটাকে অনবরত (থা)পড়ানো দরকার।ওখানে আক্রান্ত ৩.৩ লক্ষ, মৃত্যু ২১ হাজার।

৩। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীরা করোনা থেকে বাঁচার জন্য গোমূত্র সেবন ও গোবরে স্নানকেই একমাত্র প্রতিশেধক হিসেবে চিহ্নিত করেছিলেন। গোধরায় মিথ্যা অজুহাত দিয়ে হাজার হাজার মুসলিমকে হত্যা করেছেন। নির্বাচনে জয়ী হওয়ার জন্য পাকিস্তানের সাথে যুদ্ধ বাধিয়েছেন। ভারতজুড়ে উগ্র হিন্দু জাতীয়তাবাদের উত্থান ঘটিয়ে সংখ্যালঘু মুসলিমদের জীবন বিপন্ন করে দিয়েছেন। এই অন্ধ হিংস্ত্র উগ্র মৌলবাদীটাকে সকাল-সন্ধ্যা (থা)পড়ানো দরকার। ওখানে আক্রান্ত ১.২৫ লক্ষ, মৃত্যু ৩.৭ হাজার।

৪। রাশিয়ার প্রেসিডেন্ট যেনো বুলেট আর পারমানবিক বোমা দিয়েই করোনাভাইরাস রোধ করতে চেয়েছিলেন। মানুষের অধিকারের টুটি চেপে ধরে মতপ্রকাশের স্বাধীনতাকে কবর দিয়ে রেখেছেন। বিশ্বব্যাপী যুদ্ধ বাধানোর জন্য রয়েছেন সক্রিয়। তিনিই রাশিয়ার বিরোধীদলীয় নেতা ও সাবেক উপ-প্রধানমন্ত্রী বোরিস নেমৎসভের হত্যাকারী। পুতিনের বিরুদ্ধে কথা বলার পরিণাম হল একের পর এক গুম হয়ে যাওয়া। কর্তৃত্ববাদী শাসনের চূড়ান্ত নজির হলেন তিনি। মানসিক বিকারগ্রস্থ এই বদ্ধ উন্মাদটাকে নিরন্তর (থা)পড়ানো দরকার।

৫। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজেও আক্রান্ত হয়েছিলেন। সরকারের টেস্টিং কিট না থাকার অভিযোগ উঠে। যুক্তরাজ্যের স্বাস্থ্যক্ষেত্রের যে এককেন্দ্রিক কাঠামো রয়েছে তা মেনে চলার জন্য প্রকোপ দীর্ঘায়িত হয়েছে। পরীক্ষা সীমিত করার কারণে ভাইরাসটি অনিয়ন্ত্রিতভাবে ছড়িয়ে পড়েছে। যদি পরীক্ষা করার সক্ষমতা না থাকে তাহলে মহামারি কোন পর্যায়ে আছে তা বোঝার উপায় থাকে না। ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যকে বিচ্ছিন্ন করতে ভূমিকা রেখেছেন আবার বিশ্বজুড়ে মার্কিন যুদ্ধবাদের সমর্থন যুগিয়েছেন। এই দালাল, লম্পটটাকে (থা)পড়ানো ছাড়া বিকল্প নেই। আক্রান্ত ২.৫৪ লক্ষ, মৃত্যু ৩৬ হাজার।

৬। ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যাঞ্চেজ, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এই চার পাণ্ডার বিরুদ্ধে একইসাথে অভিযোগ আনা যায়। এরা পুঁজিবাদকে সচল রাখতে গিয়ে সময়মতো করোনার বিরুদ্ধে সংগ্রামে নামেনি। বাজার সচল রাখতে গিয়ে, সচল রেখেছেন সংক্রমণ। তারা ধনির শ্রেণির স্বার্থ রক্ষা করতে গিয়ে নিজ দেশের এবং একই সাথে বিশ্বের দরিদ্র মানুষের বিরুদ্ধে দাঁড়িয়ে যান। পৃথিবীতে শান্তি ও মানবিক রাষ্ট্র প্রতিষ্ঠার বিরুদ্ধে এরা প্রভাবক হিসেবে কাজ করে। এই চার দেশে সম্মিলিত আক্রান্ত ৮.৭৩ লক্ষ এবং মৃত্যু প্রায় ১ লক্ষ। সম্মিলিত ব্যর্থতায় এদের চারজনকে একসাথেই (থা)পড়ানো দরকার।

৭। সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান এর ব্যর্থতা সীমাহীন। সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করিয়ে আবার তার পরিবারকে অর্থ দিয়ে কিনে নিয়েছেন। ইয়েমেনের উপর হঠকারী যুদ্ধ চাপিয়ে দিয়ে অসংখ্য নারী-শিশুকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরায়েলকে সমস্ত অপকর্মে সহযোগিতা করাই তার কাজ। মধ্যপ্রাচ্যজুড়ে অস্থিতিশীলতার অন্যতম কারিগর তিনি। সৌদি সরকারের ইরাক ও সিরিয়া-নীতির ব্যর্থতায় ওখানেও শান্তি প্রতিষ্ঠিত হয়নি। মূলত করোনা ব্যর্থতা ছাড়াও এসব কারণেই এই হঠকারী যুদ্ধবাজ, অবোধ, নষ্ট-ভ্রষ্টটাকে সীমাহীনভাবে (থা)পড়ানো দরকার। আক্রান্ত ৬৮ হাজার, মৃত্যু ৩৬৪।

৮। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান নিজ দেশে ভিন্নমতবালম্বিদের কঠোর শাসনে দাবিয়ে রাখতে পছন্দ করেন। মুক্তমনের মানুষদের কারণে অকারণে জেলে ঢুকিয়ে দিচ্ছেন। মতপ্রকাশের সুযোগ বন্ধ করে দিয়েছেন। গণপরিবহন ও ফ্লাইট সময় মতো বন্ধ না করে এবং নিয়ন্ত্রণ করতে না পারার কারণেই তুরস্কে ব্যাপকহারে করোনাভাইরাস ছড়িয়েছে। রাজধানী আঙ্কারায় নির্বাচনে হেরে গিয়ে উল্টো কারচুপির অভিযোগ এনে নির্বাচন বাতিল করার মতো ঘটনাও ঘটিয়েছেন। একে সারাদিনই (থা)পড়ানো দরকার। আক্রান্ত ১.৫৪ লক্ষ, মৃত্যু ৪.৩ হাজার।

৯। ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানির চেয়ে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনেই ক্ষমতাধর। তবে সরকার প্রধান হিসেবে ব্যর্থতার দায় তারও। আয়াতুল্লাহকে কিছু বললে উল্টো আমাকেই (থা)পড়ানোর জন্য লোক পাঠিয়ে দিতে পারেন। খামেনে গত নির্বাচনের আগে ইরানের গার্ডিয়ান কাউন্সিল প্রায় অর্ধেক প্রার্থীকে অযোগ্য ঘোষণা করেছিলেন। কে প্রার্থী হবে আর না হবে তা নির্ধারণ করে দিলে আর নির্বাচনের কি থাকে। ইরাকের সাথে যুদ্ধ বাধানোর ফলে আজও মধ্যপ্রাচ্য ভূগছে। সময়মতো ধর্মীয় মাজারগুলো বন্ধ না করা এবং কোয়ারেন্টিন করাতে ব্যর্থতার কারণেই ওখানে এতো ভাইরাস ছড়িয়েছে। যৌথভাবেই তাদের (থা)পড়ানো দরকার। ওখানে আক্রান্ত ১.৩২ লক্ষ, মৃত্যু ৭.৩ হাজার।

১০। চীনা রাষ্ট্রপতি শি জিনপিং এর ব্যর্থতাতেই আজ করোনা আক্রান্ত পৃথিবীর করুণ দশা। শুরুতে তিনি গুরুত্ব দেননি। যারাই কথা বলতে চেয়েছেন তাদেরই গুম করে দিয়েছেন। আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমিয়ে বলার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। তিনি যদি বিষয়টি উপলব্ধি করে সতর্ক হতেন এবং আক্রান্তদের বিদেশে যাওয়া ঠেকাতে পারতেন তাহলে বিশ্বব্যাপী এভাবে ছড়াতো না। প্রেসিডেন্টের ক্ষমতায় থাকার নির্দিষ্ট মেয়াদের বিধান তুলে দেয়ার প্রস্তাব অনুমোদন করেছে চীনা কংগ্রেস। ফলে বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং এর 'আজীবন ক্ষমতায়' থাকার পথে কোন বাধা নাই। তীব্র কর্তৃত্ববাদী শাসন দীর্ঘমেয়াদে চীনের অতীতের দুঃসহ স্মৃতিকেই ফের উসকে দিতে পারে, সংকটে ফেলতে পারে পৃথিবীকে। তাকে চায়না পদ্ধতিতেই (থা)পড়ানো দরকার। ওখানে আক্রান্ত ৮৩ হাজার আক্রান্ত আর মৃত্যু ৪.৬ হাজার।

(থা)পড়াতে (থা)পড়াতে আপনি অবশ্যই ক্লান্ত হয়ে পড়েছেন। তাই আপাতত ক্ষান্ত দিলাম। বিশ্বজুড়ে (থা)পড়ানোর মতো অর্বাচিন স্বৈরশাসকের অভাব নেই। তাদেরতো শিক্ষা দেয়া দরকার। সক্রেটিসের স্কুল হলে ভাল হতো এখন অবশ্য নোয়াম চমস্কি, নোয়াহ হারারি আছেন। তাদের কাছেও পাঠানো যায়। আমাদের শিক্ষাজীবনে টিউশনী করার জন্য অনেক বন্ধুই বিজ্ঞাপন দিতেন- ‘পড়াইতে চাই!’ লিখে। দুষ্টু ছেলেরা ‘প’ এর আগে ‘থা’ লিখে দিতেন। হয়ে যেতো ‘থাপড়াইতে চাই’। পড়ানোর আগে যাতে কেউ ‘থা’ লিখে না দিতে পারেন তার জন্য (থা) দিয়ে আটকিয়ে দিয়েছি।


মন্তব্য ১৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০২০ দুপুর ১:৪৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




মজাদার ও আনন্দদায়ক লেখা। করোনার মতো মহামারী সকলে মিলে তামাশা করে রেখে দিয়েছেন (মনে হয়) লিখুন মনের কথা, পছন্দ অপন্দের কথা। ভালো লেগেছে লেখা। পোস্টে লাইক।

২৩ শে মে, ২০২০ দুপুর ২:১৯

মুজিব রহমান বলেছেন: সম্মিলিতভাবে এরাই প্রধান অপরাধী বলে মনে হয়েছে। ব্যবসার চিন্তা করেই বিমান ও সড়ক যোগাযোগ বন্ধ করেনি সময় মতো। বিশেষজ্ঞদের অজ্ঞ ভেবেছেন। তারই প্রতিবাদ করছি। আপনাকে ধন্যবাদ।

২| ২৩ শে মে, ২০২০ দুপুর ১:৫২

শূন্য সারমর্ম বলেছেন: বিশ্বে কার্যক্রম শেষ হলে, দেশের দিকে নজর দিবেন দয়া করে

২৩ শে মে, ২০২০ দুপুর ২:২০

মুজিব রহমান বলেছেন: আমি কি আপনার শত্রু? আমাকে হয়রাণীর মুখে পড়ার পরামর্শ দিচ্ছেন? গ্রেফতার ও গুমের মুখে পড়তে চাই না।

৩| ২৩ শে মে, ২০২০ দুপুর ১:৫২

শূন্য সারমর্ম বলেছেন: বিশ্বে কার্যক্রম শেষ হলে, দেশের দিকে নজর দিবেন দয়া করে

৪| ২৩ শে মে, ২০২০ দুপুর ২:০৯

কল্পদ্রুম বলেছেন: নিজের দেশকে কি ইচ্ছা করেই এড়িয়ে গেলেন!

২৩ শে মে, ২০২০ দুপুর ২:২০

মুজিব রহমান বলেছেন: জীবনের ভয় কার না আছে বলুন?

৫| ২৩ শে মে, ২০২০ দুপুর ২:২৯

নেওয়াজ আলি বলেছেন: ট্রাম্প মুখে এখন মাক্স পরে সেই ছবি দিন

২৩ শে মে, ২০২০ দুপুর ২:৩২

মুজিব রহমান বলেছেন: ধন্যবাদ। ছবি যাতে কম দিতে হয় সেজন্য কটি যৌথ ছবি দিয়েছি। ট্রাম্প কখন কি করে ঠিক নেই। দেখা যাবে দিতে দিতেই সে মাস্ক থুতনিতে নামিয়ে দিয়েছে।

৬| ২৩ শে মে, ২০২০ দুপুর ২:৪৯

আলোকরশ্মি22 বলেছেন: এদেরকে থাপড়ানোর হাত কোথায় পাবেন ? সে ব্যাপারে কিছু বলেন না যে ? :P

২৩ শে মে, ২০২০ বিকাল ৩:০২

মুজিব রহমান বলেছেন: থা তো () এর ভিতরে। যদি থাপড়াতে চান তবে মনে মনেই করে ফেলুন।

৭| ২৩ শে মে, ২০২০ বিকাল ৩:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: কয় জনকে থাপ্পড় দিতে পারবেন?

২৩ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:১৫

মুজিব রহমান বলেছেন: যখন সরাসরি কাউকে দিতে পারবো না তখন মুখেতো বলতে পারি। যদি তাও না পারি লিখেতো দিতে পারি। সরাসরি যদি নাও পারি লিখতে কৌশলেওতো লিখতে পারি।
বলুন তারা যদি এতো অস্ত্র ব্যবসার পেছনে এতো লগ্নি না করতো? এতো যুদ্ধ যুদ্ধ না খেলা করতো? তাহলে আজ মানুষকে এতো সংকটে পড়তে হতো না।

৮| ২৩ শে মে, ২০২০ বিকাল ৫:০৩

রাজীব নুর বলেছেন: আমাদের প্রধানমন্ত্রীর কথা কিছু লিখলেন না?

২৩ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:১৭

মুজিব রহমান বলেছেন: খুবই ঝুঁকিপূর্ণ কাজ হবে। তিনি মহান শুধু এটুকুই বলতে পারবো। এ কথাকেও যদি কেউ ব্যাঙ্গ ধরে মামলা করে দিয়ে জেলে পুরে দেয় বা গুম করে দেয় সেই ভয়েইতো অস্থির থাকি। ক্ষমা করুন জনাব। আইফেল টাওয়ার থেকে ঝাপ দিতে বলুন।

৯| ২৩ শে মে, ২০২০ রাত ৮:৩৬

সুপারডুপার বলেছেন: দেশের প্রধানমন্ত্রীকে নিয়ে লিখলে, (থা) ডিলিট করে দিতে পারেন। অথবা (পা) ধরা দরকার এইরকম লিখতে পারেন :-) :-) :-)
পোস্টে +++

২৪ শে মে, ২০২০ দুপুর ১২:৪০

মুজিব রহমান বলেছেন: সুপার ডুপার পরামর্শ। যদি তাতেও মাইন্ড করে তবে মহা বিপদ হয়ে যেতে পারে। তাই তিনি সকল আলোচনার উর্ধেই থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.